তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২৫ মার্চ ২০১৫

তথ্যবিবরণী 25/03/2015

তথ্যবিবরণী                                                                                     নম্বর : ৮৭৯

 

বর্তমান সরকার সকল এলাকার সুষম উন্নয়নে বিশ্বাসী

                                  -- ওবায়দুল কাদের

 

খুলনা, ১১ চৈত্র (মার্চ ২৫) :

 

            সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, বর্তমান সরকার সকল এলাকার সুষম উন্নয়নে বিশ্বাসীসাধারণ মানুষের চলাচলে প্রতিবন্ধকতা দূর করে জীবনযাত্রা স্বাভাবিক রাখতে সড়ক যোগাযোগের উন্নয়ন জরুরি

 

            মন্ত্রী আজ খুলনা সার্কিট হাউস সম্মেলনকক্ষে সরকারি কর্মকর্তা, দলীয় নেতৃবৃন্দ এবং গণমাধ্যমকর্মীদের সাথে মতবিনিময়কালে একথা বলেন

 

            মন্ত্রী মতবিনিময়সভার শুরুতে বৃহত্তর খুলনা অঞ্চলের রাস্তা ও সেতুসমূহের মেরামতযোগ্য ও চলমান সংস্কারকাজের অগ্রগতির বিষয়ে সংশ্লিষ্ট কর্মকর্তাদের মতামত নেন।  তিনি আসন্ন বর্ষা মৌসুমে জনগণের দুর্ভোগ কমাতে সংস্কারযোগ্য রাস্তাসমূহ চলাচল উপযোগী রাখা এবং বিভিন্ন রাস্তার সংস্কার কাজ দ্রুতগতিতে সম্পন্ন করতে সংশ্লি¬ষ্ট বিভাগকে নির্দেশ দেনখুলনা, সাতক্ষীরা, বাগেরহাটসহ দক্ষিণাঞ্চলের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়কের নির্মাণকাজের গুণগতমান যাতে বজায় থাকে সে বিষয়ে স্থানীয় জনপ্রতিনিধিদের তদারকির ওপর জোর দেন। 

 

            তিনি আরো বলেন, দক্ষিণাঞ্চলের প্রতিটি এলাকাকে পদ্মাসেতুর সাথে সংযুক্ত করতে সংশ্লিষ্ট রাস্তাগুলোকে মান উপযোগী করার সমন্বিত পরিকল্পনা সরকারের রয়েছেইতোমধ্যে সেতু এলাকায়  পাইলিংয়ের কাজ শুরু হয়েছেপদ্মাসেতু নির্মাণ এখন সময়ের অপেক্ষামাত্র। 

 

            মতবিনিময়সভায় অন্যান্যর মধ্যে খুলনা মহানগর আওয়ামী লীগের সভাপতি তালুকদার আব্দুল খালেক, খুলনা জেলা পরিষদ প্রশাসক শেখ হারুনুর রশীদ, সাবেক সংসদ সদস্য মোল্ল¬া জালাল উদ্দিন এবং খুলনা চেম্বারের সভাপতি কাজী আমিনুল হক উপস্থিত ছিলেন

#

জিনাত/ফায়জুল/মিজান/রফিকুল/সেলিম/২০১৫/২১৩০ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                   নম্বর : ৮৭৭
 
বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক কর্মচারীদের
মার্চ মাসের বেতন-ভাতার চেক ব্যাংকে হস্তান্তর
 
ঢাকা, ১১ চৈত্র (২৫ মার্চ) :
মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরাধীন বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানসমূহের (স্কুল, কলেজ ও মাদ্রাসা)  শিক্ষক কর্মচারীদের চলতি বছরের মার্চ মাসের বেতন-ভাতাদির সরকারি অংশের ১২টি চেক অনুদান বণ্টনকারী অগ্রণী ও রূপালী ব্যাংক লিমিটেডের প্রধান কার্যালয়ে এবং জনতা ও সোনালী ব্যাংক লিমিটেডের স্থানীয় কার্যালয়ে হস্তান্তর করা হয়েছে।

আগামী ৭ এপ্রিল পর্যন্ত সংশ্লিষ্ট শাখা ব্যাংক হতে শিক্ষক-কর্মচারীগণ তাদের স্ব স্ব ব্যাংক একাউন্ট নম্বরের মাধ্যমে মার্চ মাসের বেতন-ভাতাদির সরকারি অংশ উত্তোলন করতে পারবেন।

উল্লেখ্য, ফেব্রুয়ারি মাসের বেতন-ভাতার এমপিও কপি/ভাউচার সংশ্লিষ্ট ব্যাংকে নির্ধারিত সময়ের মধ্যে না পৌঁছানোর কারণে অথবা অন্য কোনো কারণে যে সকল প্রতিষ্ঠান বেতন-ভাতাদি উত্তোলন করতে পারেনি সে সকল প্রতিষ্ঠান বর্তমান মাসের নির্ধারিত সময়ের মধ্যে তা উত্তোলন করতে পারবেন।

#

ফায়জুল/মিজান/সঞ্জীব/রেজাউল/২০১৫/২০২০ ঘণ্টা
 
তথ্যবিবরণী                                                                                                      নম্বর : ৮৭৬

পদ্মা শাসনের বাঁধ নির্মাণকাজের ভিত্তিপ্রস্তর উদ্বোধন করলেন ভূমিমন্ত্রী

ঈশ্বরদী, ১১ চৈত্র (২৫ মার্চ) :  
পদ্মানদীর বামতীর নদীশাসনের আওতায় বাংলাদেশ পানিউন্নয়ন বোর্ডের আর্থিক সহায়তায় পাবনা জেলার ঈশ্বরদী উপজেলার সংরক্ষণ বাঁধের নির্মাণকাজ শুরু হয়েছে। ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ আজ বাঁধের ভিত্তিপ্রস্তর উদ্বোধন করেন। পানিসম্পদ মন্ত্রণালয়াধীন বাংলাদেশ পানি উন্নয়নবোর্ড ২২৬ কোটি টাকা ব্যয়ে পদ্মানদীর বামতীর সংরক্ষণের উদ্যোগ নিয়েছে।
পাবনা জেলার ঈশ্বরদী উপজেলার কোমরপুর হতে সাঁড়া-ঝাউদিয়া পর্যন্ত এবং নাটোরের লালপুর উপজেলার তিলকপুর হতে গৌরীপুর পর্যন্ত পদ্মানদীর বামতীর সংরক্ষণ (১ম সংশোধিত) প্রকল্পের মূল উদ্দেশ্য হলো- পদ্মানদীর বামতীরের ভাঙন হতে পাবনা জেলার ঈশ্বরদী উপজেলার কোমরপুর হতে সাঁড়া-ঝাউদিয়া পর্যন্ত এবং নাটোর জেলার লালপুর উপজেলার তিলকপুর হতে গৌরিপুর পর্যন্ত এলাকা রক্ষা করা। পদ্মানদীর ভাঙন হতে ‘পাবনা সেচ ও পল্লিউন্নয়ন প্রকল্প’ এর পদ্মানদীর বামতীর বন্যাবাঁধের অংশবিশেষ রক্ষা করাসহ এলাকার ব্যাপক কৃষিজমি ও মূল্যবান স্থাপনা রক্ষা করা এবং প্রকল্প বাস্তবায়নপূর্বক ৮৬৫ কোটি ২৯ লাখ টাকার বিপুল পরিমাণ সরকারি-বেসরকারি স্থাবর-অস্থাবর সম্পদ রক্ষা করা। প্রকল্পটি ২০১৩ সালের ৫ ফেব্রুয়ারি একনেক সভায় অনুমোদিত হয়। সম্পূর্ণ জিওবি অর্থায়নে বাস্তবায়িত এ প্রকল্পের মেয়াদ ২০১৩ হতে জুন ২০১৫ পর্যন্ত।
#
রেজুয়ান/ফায়জুল/মিজান/সঞ্জীব/জয়নুল/২০১৫/২০২০ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                                      নম্বর : ৮৭৪
 
জাতীয় বিশ্ববিদ্যালয় ও বিশ্বব্যাংক প্রতিনিধিদলের অংশগ্রহণে ওয়ার্কশপ অনুষ্ঠিত

ঢাকা, ১১ চৈত্র (২৫ মার্চ) :
    জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজসমূহের শিক্ষার মান ও ব্যবস্থাপনা সংক্রান্ত সার্বিক উন্নয়ন বিষয়ে ঢাকাস্থ বিশ্বব্যাংক প্রতিনিধিদল ও জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের অংশগ্রহণে বিশ্ববিদ্যালয়ের গাজীপুর ক্যাম্পাসে আজ এক ওয়ার্কশপ অনুষ্ঠিত হয়। জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. হারুন-অর-রশিদ এতে সভাপতিত্ব করেন।

    ওয়ার্কশপে বিশ্ববিদ্যালয়ের ৬টি আঞ্চলিককেন্দ্রের কার্যক্রম, শিক্ষক প্রশিক্ষণ, পরীক্ষাসংক্রান্ত কার্যক্রম, তথ্যপ্রযুক্তির প্রয়োগ, কলেজসমূহের প্রত্যেকটিতে একটি করে ভার্চুয়াল ক্লাসরুম প্রতিষ্ঠা, কারিকুলাম উন্নয়ন, পরীক্ষার হল নির্মাণ ইত্যাদি বিষয়ে বিস্তারিত আলোচনা শেষে সুনির্দিষ্ট বিষয়ে যৌথভাবে কাজ করার লক্ষ্যে শীঘ্রই একটি কর্মপরিকল্পনা গ্রহণ করার কথা ঘোষণা করা হয়।

    ওয়ার্কশপে অন্যান্যের মধ্যে জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রোউপাচার্য অধ্যাপক ড. মুনাজ আহমেদ নূর, কোষাধ্যক্ষ প্রফেসর নোমান উর রশীদ, বিভিন্ন অনুষদের ডিন, বিভাগসমূহের চেয়ারপার্সন, রেজিস্ট্রার, কলেজ পরিদর্শক, পরীক্ষা নিয়ন্ত্রক, পরিচালক, পরিকল্পনা ও উন্নয়নসহ বিভিন্ন অফিসপ্রধান। বিশ্বব্যাংক প্রতিনিধিদলের মধ্যে ইয়োকো নাগাসিমা,  মোঃ মোকলেছুর রহমান, আসাহাবুর রহমান, হেনা মুখার্জী, তাসমিনা রহমান, সিরো নাকাতা, মোস্তাফিজুর রহমান এবং জোহরা উম্মে হাসান উপস্থিত ছিলেন ।

#

ফয়জুল/ফায়জুল/মিজান/জসীম/রেজাউল/২০১৫/১৯১০ ঘণ্টা

 
তথ্যবিবরণী                                                                                                      নম্বর : ৮৭৩
 
মুক্তিযোদ্ধার আবেদন যাচাইবাছাই শুরুর কার্যক্রম আপাতত স্থগিত
ঢাকা, ১১ চৈত্র (২৫ মার্চ) :
    আগামী ২৮ মার্চ উপজেলাপর্যায়ে মুক্তিযোদ্ধা হিসেবে গেজেটভুক্তির আবেদন যাচাইবাছাই কার্যক্রম শুরু হওয়ার কথা থাকলেও তা আপাতত স্থগিত করা হয়েছে। মুক্তিযোদ্ধার সংজ্ঞা নির্ধারণ না করে চূড়ান্ত তালিকা প্রকাশ না করার বিষয়ে আদালতের দেয়া রুলের পরিপ্রেক্ষিতে জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলের (জামুকা) ২৯তম সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। আদালতের নোটিশ পর্যালোচনা করে এ বিষয়ে পুনরায় তারিখ নির্ধারণ করে পরবর্তীতে জানানো হবে।
    মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হকের সভাপতিত্বে ২৩ মার্চ জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল অফিসে এ সভা অনুষ্ঠিত হয়।
    উল্লেখ্য, ২৮ মার্চ, ৪ ও ১১ এপ্রিল সারাদেশে মুক্তিযোদ্ধা যাচাইবাছাই অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।
#

মারুফ/ফায়জুল/মিজান/সঞ্জীব/রেজাউল/২০১৫/১৮৪৫ ঘণ্টা
 
তথ্যবিবরণী                                                                                                    নম্বর : ৮৭২

শিল্পী রঞ্জিত কুমার দাসের একক গানের সিডির মোড়ক উন্মোচন

ঢাকা, ১১ চৈত্র (২৫ মার্চ) :  
    যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী বীরেন শিকদার আজ বাংলাদেশ বেতারের নিয়মিত শিল্পী রঞ্জিত কুমার দাসের একক গানের সিডির মোড়ক উন্মোচন করেন।
    ‘সোনা ঝড়া সন্ধ্যা’ শিরোনামে সিডিতে ১০টি পুরানোদিনের গান রয়েছে।
    জামালপুর জেলার দেওয়ানগঞ্জে বেড়েওঠা শিল্পীর ছেলেবেলায় তাঁর বাবা স্বর্গীয় গঙ্গা চরণ দাসের কাছে সংগীতের হাতেখড়ি। তিনি রবীন্দ্র সংগীতের তালিকাভুক্ত শিল্পী।
    কৃষি অর্থনীতিতে ¯œাতকোত্তর রঞ্জিত কুমার দাস বিসিএস (প্রশাসন) ক্যাডারের ১০ম ব্যাচের (উপসচিব) কর্মকর্তা।
বর্তমানে তিনি যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রীর একান্ত সচিব হিসেবে কর্মরত।
#

শফিকুল/ফায়জুল/মিজান/সঞ্জীব/জয়নুল/২০১৫/১৯০০ ঘণ্টা
 
তথ্যবিবরণী                                                                                                    নম্বর : ৮৭১

জাতীয় গুণগতমান (পণ্য ও সেবা) নীতি, ২০১৫ চূড়ান্ত করার নির্দেশ শিল্পমন্ত্রীর

ঢাকা, ১১ চৈত্র (২৫ মার্চ) :  
    বিশ্ববাজারে প্রতিযোগিতায় টিকে থাকার মতো গুণগতমানের পণ্য ও সেবা উৎপাদনের জন্য জাতীয় গুণগতমান (পণ্য ও সেবা) নীতি চূড়ান্ত করার নির্দেশনা দিয়েছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। তিনি বলেন, বাংলাদেশে উৎপাদিত পণ্য যাতে বিশ্বের অন্য দেশের সাথে প্রতিযোগিতায় টিকে থাকার সক্ষমতা অর্জন করতে পারে এ নীতিতে সে ধরনের নির্দেশনা নিশ্চিত করতে হবে।
শিল্পমন্ত্রী আজ জাতীয় গুণগতমান (পণ্য ও সেবা) নীতি, ২০১৫ এর খসড়া চূড়ান্ত করার লক্ষ্যে গঠিত উচ্চপর্যায়ের কমিটির সভায় সভাপতিত্বকালে এ নির্দেশনা দেন। শিল্প মন্ত্রণালয়ে এ সভা অনুষ্ঠিত হয়।
সভায় শিল্পসচিব মোঃ মোশাররফ হোসেন ভূঁইয়া, শিল্প, কৃষি, শ্রম ও কর্মসংস্থান, পরিবেশ ও বন, বিজ্ঞান ও প্রযুক্তি, মৎস্য ও প্রাণিসম্পদ, ডাক ও টেলিযোগাযোগ, বাণিজ্য ও খাদ্য মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা, বাংলাদেশ অ্যাক্রেডিটেশন বোর্ড ও বিএসটিআই’র মহাপরিচালক, বেটার ওয়ার্ক অ্যান্ড স্ট্যান্ডার্ডস প্রোগ্রাম (ইঊঝঞ) এর প্রকল্পের পরিচালক, বাংলাদেশে ইউনিডো’র হেড অভ্ অপারেশন এবং কারিগরি পরামর্শক উপস্থিত ছিলেন।  
সভায় বাংলাভাষায় প্রণীত খসড়া জাতীয় গুণগতমান (পণ্য ও সেবা) নীতি, ২০১৫ উপস্থাপন করা হয়। খসড়া নীতির ওপর কমিটির সদস্যরা মতামত তুলে ধরেন। এসব মতামত সন্নিবেশিত করে নীতিটি দ্রুত অনুমোদনের জন্য মন্ত্রিপরিষদে পাঠানো হবে বলে সভায় সিদ্ধান্ত নেয়া হয়। খসড়া জাতীয় গুণগতমান (পণ্য ও সেবা) নীতি, ২০১৫ মন্ত্রিপরিষদের অনুমোদনের পর এর ইংরেজি ভার্সন প্রস্তুত করার বিষয়ে সভায় ঐকমত্য হয়।   
উল্লেখ্য, বাংলাদেশে গুণগতমানের অবকাঠামো উন্নয়নের লক্ষ্যে ইউনিডো’র সহায়তায় বাস্তবায়নাধীন বেটার ওয়ার্ক অ্যান্ড স্ট্যান্ডার্ডস প্রোগ্রাম (ইঊঝঞ) এর আওতায় জাতীয় গুণগতমান (পণ্য ও সেবা) নীতি, ২০১৫ প্রণয়ন করা হচ্ছে। দেশে বিদ্যমান মান সংস্থা, টেস্টিং ল্যাবরেটরি, অ্যাক্রেডিটেশন, সার্টিফিকেশন ও ইন্সপেকশন বডির মধ্যে সমন্বয়সাধন করে উৎপাদিত পণ্য ও সেবার ক্ষেত্রে বিশ্বমান অর্জন করাই এ নীতি প্রণয়নের লক্ষ্য। এ নীতি অনুমোদনের পর এর আলোকে আইনি কাঠামো প্রণয়ন করা হবে। এর ফলে বাংলাদেশে উৎপাদিত পণ্য ও সেবা বিশ্ববাজারের প্রতিযোগিতায় টিকে থাকার সক্ষমতা বাড়বে বলে আশা করা হচ্ছে।  
#
জলিল/ফায়জুল/মিজান/জসীম/জয়নুল/২০১৫/১৯১৫ ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                                               নম্বর : ৮৭০

থাইল্যান্ডের সাথে বাণিজ্যঘাটতি কমাতে ডিউটিফ্রি সুবিধা প্রয়োজন
                                                        -- বাণিজ্যমন্ত্রী
ঢাকা, ১১ চৈত্র (২৫ মার্চ) :  
    বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, থাইল্যান্ড বাংলাদেশের বন্ধুরাষ্ট্র। থাইল্যান্ডের তৈরিপণ্য বাংলাদেশে বেশ জনপ্রিয়। আমদানি বেশি হওয়ার কারণে থাইল্যান্ডের সাথে বাংলাদেশের বাণিজ্যঘাটতি বেড়েই চলছে। বাণিজ্যঘাটতির ব্যবধান কমাতে বাংলাদেশকে দ্রুত ডিউটিফ্রি সুবিধা দেয়া প্রয়োজন। মন্ত্রী বলেন, স্বাধীনতার ৫০ বছর পূর্তিতে ২০২১ সালে বাংলাদেশ একটি মধ্যমআয়ের দেশে পরিণত হবে। সে লক্ষ্যকে সামনে রেখে বর্তমান সরকার আন্তরিকতার সাথে কাজ করে যাচ্ছে। বাংলাদেশ এখন আর তলাবিহীন ঝুড়ি বা দুর্যোগকবলিত দেশ নয়। বাংলাদেশের অর্থনীতি এখন অনেক শক্তিশালী। জিডিপি গ্রোথ, রপ্তানি, বৈদেশিক মুদ্রার রিজার্ভ, কারেন্ট একাউন্ট অভ্ ব্যালেন্স, মাথাপিছু আয় এবং কর্মসংস্থানসহ সকলক্ষেত্রেই বাংলাদেশ এখন অনেক এগিয়ে।
    মন্ত্রী আজ ঢাকায় ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় বাংলাদেশে রয়েল থাই দূতাবাস এবং থাইল্যান্ডের বাণিজ্য মন্ত্রণালয়ের ডিপার্টমেন্ট অভ্ ইন্টারন্যাশনাল ট্রেড প্রমোশন আয়োজিত চারদিনব্যাপী “থাইল্যান্ড উইক ২০১৫” এর উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন।
    তোফায়েল আহমেদ বলেন, ২০১২-১৩ অর্থবছরে বাংলাদেশ থাইল্যান্ডে রপ্তানি করেছে ৯৪ দশমিক ৩৯ মিলিয়ন মার্কিন ডলার, ২০১৩-১৪ অর্থবছরে তা কমে এসেছে ৩৯ দশমিক ৬২ মিলিয়ন মার্কিন ডলারে। ২০১২-১৩ অর্থবছরে থাইল্যান্ড থেকে আমদানি হয়েছে ৬৮৯ দশমিক ৮০ মিলিয়ন মার্কিন ডলার, ২০১৩-১৪ অর্থবছরে তা বেড়ে দাঁড়িয়েছে ৭৪১ মিলিয়ন মার্কিন ডলারে।
    মন্ত্রী বলেন, থাইল্যান্ডের সাথে বাংলাদেশের আন্তর্জাতিক ও আঞ্চলিক বাণিজ্যচুক্তি রয়েছে। উভয়দেশ ডব্লিউটিও’র সদস্য। থাইল্যান্ডের সাথে বে অভ্ বেঙ্গল ইনিশিয়েটিভস ফর মাল্টি সেক্টরাল টেকনিক্যাল এন্ড ইকনমিক কো-অপারেশন (বিমসটেক) ফ্রেমওয়ার্ক এগ্রিমেন্ট রয়েছে। থাইল্যান্ডের বাজারে বাংলাদেশের তৈরিপোশাক, পাটজাতপণ্য, চামড়া ও চামড়াজাতপণ্য, হিমায়িত খাদ্য, ঔষধ, লাইট ইঞ্জিনিয়ারিং, নিটওয়্যার এবং বিশেষ টেক্সটাইল সামগ্রী ডিউটিফ্রি প্রবেশ সুযোগ প্রদান করা হলে দু’দেশের বাণিজ্যব্যবধান অনেক কমে আসবে বলে তিনি অভিমত ব্যক্ত করেন।
    উল্লেখ্য, আগামী ২৮ মার্চ পর্যন্ত এ মেলা চলবে। ২৫-২৬ মার্চ ব্যবসাীয়দের জন্য এবং ২৭-২৮ মার্চ মেলা সকলের জন্য উন্মুক্ত থাকবে। প্রতিদিন সকাল ১০ টা থেকে রাত ৮টা পর্যন্ত মেলা চলবে। মেলায় থাইল্যান্ডের ৫১টি প্রতিষ্ঠান অংশগ্রহণ করছে।
     অনুষ্ঠানে থাইল্যান্ডের বাণিজ্য মন্ত্রণালয়ের ডিপার্টমেন্ট অভ্ ইন্টারন্যাশনাল ট্রেড প্রমোশন এর ডিরেক্টর জেনারেল নানটাওয়ান সাকুনটানাগা (ঘঁহঃধধিহ ঝধশঁহঃধহধমধ) এবং ঢাকায় নিযুক্ত রয়েল থাই এম্বাসেডর মাডুরাপোচানা ইটারোং (গধফঁৎধঢ়ড়পযধহধ ওঃঃধৎড়হম) উপস্থিত ছিলেন।
#

বকসী/ফায়জুল/মিজান/জসীম/জয়নুল/২০১৫/১৯০৫ ঘণ্টা 

তথ্যবিবরণী                                                                                                     নম্বর : ৮৬৯

পররাষ্ট্রমন্ত্রীর সাথে পোল্যান্ডের নবনিযুক্ত রাষ্ট্রদূতের সাক্ষাৎ
ঢাকা, ১১ চৈত্র (২৫ মার্চ) :  
    পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী এর সাথে আজ ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয়ে বাংলাদেশে পোল্যান্ডের নবনিযুক্ত অনাবাসী রাষ্ট্রদূত থমাস লুকাজুক (ঞড়সধংু খঁশধংুঁশ) (নয়াদিল্লীতে আবাসিক) সাক্ষাৎ করেন।
    সাক্ষাৎকালে পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশের মুক্তিযুদ্ধে পোল্যান্ডের অবদানের কথা স্মরণ করে বলেন, স্বাধীনতা লাভের পর পোল্যান্ড ছিল বাংলাদেশকে স¦ীকৃতি প্রদানকারী দ্বিতীয় ইউরোপিয়ান রাষ্ট্র। ১৯৭২ সালের ১২ জানুয়ারি পোল্যান্ড বাংলাদেশকে স¦ীকৃতি প্রদান করে। মাহমুদ আলী বর্তমান রাষ্ট্রদূতের কর্মকালে দু’দেশের মধ্যে বিদ্যমান কূটনৈতিক ও অর্ধবিলিয়ন মার্কিন ডলারেরও অধিক বাণিজ্যিক সম্পর্ক আরো জোরদার ও সম্প্রসারিত হবে বলে আশা প্রকাশ করেন। বিশেষ করে পরিবেশবান্ধব কয়লাভিত্তিক প্রকল্প পরিচালনায় পোল্যান্ডের অভিজ্ঞতা বিনিময় ও কারিগরি সহায়তা বাংলাদেশের জন্য লাভজনক হতে পারে বলে পররাষ্ট্রমন্ত্রী মন্তব্য করেন। রাষ্ট্রদূত লুকাজুকও এ বিষয়ে পররাষ্ট্রমন্ত্রীর সাথে একমত পোষণ করেন।
    রাষ্ট্রদূত থমাস লুকাজুক পোল্যান্ডে শতকরা প্রায় ৯০ ভাগ কৃষিজাতপণ্য প্রক্রিয়াকরণের কথা উল্লেখ করে বাংলাদেশে কৃষিজাতপণ্য প্রক্রিয়াকরণে তাঁর দেশ সহায়তা প্রদানে আগ্রহী বলে পররাষ্ট্রমন্ত্রীকে অবহিত করেন। পোলিশ রাষ্ট্রদূত আরো বলেন, পোল্যান্ড বাংলাদেশের সাথে প্রতিরক্ষা শিল্প, শিক্ষা এবং সাংস্কৃতিক ক্ষেত্রে সহযোগিতামূলক সম্পর্ক আরো অধিক সম্প্রসারণে আগ্রহী। তাঁর দায়িত্ব পালনকালে পোল্যান্ড হতে বাংলাদেশে সেদেশের সরকারি, সংসদীয় ও ব্যবসায়ী প্রতিনিধিদলের সফর আয়োজনের পরিকল্পনা রয়েছে বলে রাষ্ট্রদূত পররাষ্ট্রমন্ত্রীকে জানান।
    পররাষ্ট্রমন্ত্রী পোল্যান্ডের নবনিযুক্ত রাষ্ট্রদূতকে বাংলাদেশে স্বাগত জানিয়ে তাঁর দায়িত্বপালনকালে পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ হতে সম্ভাব্য সকল ধরনের সহায়তা প্রদানের নিশ্চয়তা দেন এবং তাঁর সুস্বাস্থ্য ও সাফল্য কামনা করেন।
#

খালেদা/ফায়জুল/মিজান/সঞ্জীব/জয়নুল/২০১৫/১৮২০ঘণ্টা
তথ্যবিবরণী                                                                                                      নম্বর : ৮৬৭

লি কুয়ান ইউয়ের শেষকৃত্যে যোগ দেবেন পররাষ্ট্রমন্ত্রী

ঢাকা, ১১ চৈত্র (২৫ মার্চ) :  
    আধুনিক সিঙ্গাপুরের জনক ও সাবেক প্রধানমন্ত্রী লি কুয়ান ইউয়ের শেষকৃত্যানুষ্ঠানে যোগ দেবেন পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী। এ লক্ষ্যে পররাষ্ট্রমন্ত্রী ২৬ মার্চ সিঙ্গাপুরের উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন।
    ২৭ মার্চ রাতে পররাষ্ট্রমন্ত্রী ঢাকা ফিরবেন।
#

তথ্যবিবরণী                                                                                                      নম্বর : ৮৬৮

২৯ মার্চ মধুখালী ও চাঁদপুর পৌরসভা এলাকায় সাধারণ ছুটি


ঢাকা, ১১ চৈত্র (২৫ মার্চ) :  
    ফরিদপুর জেলার মধুখালী উপজেলার মধুখালী পৌরসভা এবং চাঁদপুর জেলার চাঁদপুর উপজেলার চাঁদপুর পৌরসভায় ভোটগ্রহণ ২৯ মার্চ রবিবার।
    পৌরসভা নির্বাচনের ভোটগ্রহণ উপলক্ষে মধুখালী ও চাঁদপুর পৌরসভা এলাকার সকল সরকারি, আধাসরকারি, স¦ায়ত্তশাসিত ও বেসরকারি অফিস বা প্রতিষ্ঠান বা সংস্থায় কর্মরত কর্মকর্তাকর্মচারীগণ এবং সরকারি, বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক এবং কর্মকর্তাকর্মচারীবৃন্দ তাদের স¦ স¦ ভোটাধিকার প্রয়োগ ও ভোটগ্রহণের সুবিধার্থে ২৯ মার্চ ভোটগ্রহণের দিন সাধারণ ছুটি থাকবে।
    সংশ্লিষ্ট নির্বাচনী এলাকায় যদি উক্ত তারিখে কোনো পাবলিক পরীক্ষা অনুষ্ঠিত হয় তাহলে পরীক্ষার কেন্দ্রসমূহ ও পরীক্ষাসংশ্লিষ্ট শিক্ষক বা কর্মচারীগণ সাধারণ ছুটির আওতাবহির্ভূত থাকবে।
#
ফায়জুল/মিজান/সঞ্জীব/জয়নুল/২০১৫/১৮১০ঘণ্টা  
তথ্যবিবরণী                                                                                                       নম্বর : ৮৬৬


আগামী ২৭ থেকে ৩১ মার্চ ঢাকায় এএফসি অনূর্ধ্ব-২৩ ফুটবল টুর্নামেন্ট অনুষ্ঠিত হবে  

ঢাকা, ১১ চৈত্র (২৫ মার্চ) :      
আগামী ২৭ থেকে ৩১ মার্চ, ২০১৫ পর্যন্ত ঢাকাস্থ বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘এএফসি অনূর্ধ্ব-২৩ চ্যাম্পিয়নশীপ ২০১৬ কোয়ালিফায়ার্স’ ফুটবল টুর্নামেন্ট। এ টুর্নামেন্টে উজবেকিস্তান, সিরিয়া, ভারত ও স্বাগতিক বাংলাদেশসহ ৪টি দেশের ফুটবল দলের খেলোয়াড় ও কর্মকর্তা অংশগ্রহণ করছে।
‘এএফসি অনূর্ধ্ব-২৩ চ্যাম্পিয়নশীপ ২০১৬ কোয়ালিফায়ার্স’ টুর্নামেন্টটি সুষ্ঠু ও সুন্দরভাবে সম্পন্ন করার লক্ষ্যে এক আন্তঃমন্ত্রণালয় সভা আজ যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ে অনুষ্ঠিত হয়। যুব ও ক্রীড়া সচিব নূর মোহাম্মদ সভায় সভাপতিত্ব করেন।
বাংলাদেশ ফুটবল ফেডারেশনসহ বিভিন্ন মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ সভায় অংশগ্রহণ করেন। সভায় টুর্নামেন্ট চলাকালে দেশি-বিদেশি খেলোয়াড় ও কর্মকর্তাদের ঢাকা অবস্থানকালীন সময়ে সার্বিক নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করাসহ খেলাগুলো সুষ্ঠুভাবে সম্পন্ন করার বিষয়ে সংশ্লিষ্ট সকলের সহযোগিতা কামনা করা হয়।
#

শফিকুল/মোহাম্মদ আলী/অনসূয়া/খাদীজা/আসমা/২০১৫/১৬৩০ ঘণ্টা
 
 
তথ্যবিবরণী                                                                                                       নম্বর : ৮৬৪


২৬ মার্চ থেকে তথ্য অধিদফতরের নতুন ওয়েব পোর্টাল

ঢাকা, ১১ চৈত্র (২৫ মার্চ) :  

    সরকারের ডিজিটাল কার্যক্রমের আওতায় আগামীকাল ২৬ মার্চ থেকে তথ্য অধিদফতরের পুরাতন ওয়েবসাইট িি.িনফঢ়ৎবংংরহভড়ৎস.ড়ৎম এর পরিবর্তে নতুন ওয়েব পোর্টাল িি.িঢ়ৎবংংরহভড়ৎস.ঢ়ড়ৎঃধষ.মড়া.নফ চালু হচ্ছে। নতুন এ ওয়েব পোর্টালের মাধ্যমে দ্রুততার সাথে গ্রাহকসেবা প্রদানে তথ্য অধিদফতরের কার্যক্রম আরও গতি পাবে বলে আশা করা হচ্ছে।
    নতুন ওয়েব পোর্টালের ৮ টি সাব হেডে তথ্য অধিদফতরের সার্বিক কার্যক্রম সম্পর্কে জানা যাবে। এছাড়া এখানে প্রেস শাখাসহ প্রতিটি শাখার কার্যক্রম সম্পর্কে আলাদা আলাদাভাবে উল্লেখ রয়েছে। বাংলাদেশে কর্মরত সাংবাদিকদের জন্য অ্যাক্রিডিটেশন কার্ড প্রদানসহ তথ্য অধিদফতর প্রদত্ত অন্যান্য সেবা এবং চলমান প্রকল্প সম্পর্কেও এখানে বিস্তারিতভাবে জানা যাবে।
    নতুন পোর্টালে একটি শক্তিশালী আর্কাইভ সংযোজন করা হয়েছে। পুরাতন তথ্যবিবরণী, ছবি, ফিচার, প্রেসনোট ও ক্লিপিংসসহ সংশ্লিষ্ট সবকিছু এর মধ্যে সংযোজিত থাকবে।
    জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রীসহ মন্ত্রিসভার সদস্যদের জীবনবৃত্তান্ত পোর্টালে সংযোজন করা হয়েছে। এছাড়াও প্রধানমন্ত্রীর কার্যালয়, মন্ত্রিপরিষদ বিভাগ, তথ্য মন্ত্রণালয়সহ প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার গুরুত্বপূর্ণ লিংক এ ওয়েব পোর্টালের মাধ্যমে পাওয়া যাবে।
#


মোহাম্মদ আলী/অনসূয়া/খাদীজা/শুকলা/আসমা/২০১৫/১৩৩০ ঘণ্টা     
 

তথ্যবিবরণী                                                                                                       নম্বর : ৮৬৩  

র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) এর প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে প্রধানমন্ত্রীর বাণী     

ঢাকা, ১১ চৈত্র (২৫ মার্চ) :  

    প্রধানমন্ত্রী শেখ হাসিনা র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) এর প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে নিম্নোক্ত বাণী প্রদান করেছেন :  
“বাংলাদেশ পুলিশের একটি বিশেষায়িত ইউনিট র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) এর একাদশ প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আমি এ বাহিনীর সকল সদস্যকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানাচ্ছি।
‘বাংলাদেশ আমার অহংকার’ এ মূলমন্ত্রে উজ্জীবিত র‌্যাব সদস্যগণ তাঁদের পেশাগত দক্ষতা, সততা, নিষ্ঠা, দেশপ্রেম ও আন্তরিকতার মাধ্যমে দেশের শান্তি-শৃঙ্খলা রক্ষাসহ আইনের শাসন প্রতিষ্ঠায় তাৎপর্যপূর্ণ অবদান রেখে চলেছে। জঙ্গি ও সন্ত্রাসদমন, অপহরণ, ভেজালবিরোধী অভিযান, অবৈধ মাদকদ্রব্য নিয়ন্ত্রণ এবং অবৈধ আগ্নেয়াস্ত্র ও গোলাবারুদ উদ্ধারে র‌্যাবের সাফল্য সর্বজনস্বীকৃত। বিশেষ করে অবৈধ আগ্নেয়াস্ত্র উদ্ধার ও জঙ্গি সংগঠনের অপতৎপরতা দমনে এলিট ফোর্স র‌্যাব দেশের জনগণের শান্তি, নিরাপত্তা ও আস্থার প্রতীকে পরিণত হয়েছে।
শান্তিপ্রিয় বাংলাদেশ আজ বিশ্ববাসীর উন্নয়নের রোল মডেল। সকল চ্যালেঞ্জ মোকাবিলা করে আমরা আরও সামনের দিকে এগিয়ে যাচ্ছি। আমি আশা করি, এলিট ফোর্স র‌্যাবের প্রতিটি সদস্য সন্ত্রাস, জঙ্গিবাদ ও নাশকতারোধে সর্বোচ্চ পেশাদারিত্ব নিয়ে কাজ করবেন। সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণের লক্ষ্যে সরকারের গৃহীত ‘রূপকল্প ২০২১’ ও ‘রূপকল্প ২০৪১’ বাস্তবায়নে গুরুত্বপূর্ণ অবদান রাখবেন।
আমি র‌্যাব ফোর্সেস-এর অব্যাহত অগ্রগতি এবং উত্তরোত্তর সমৃদ্ধি কামনা করছি।
        জয় বাংলা, জয় বঙ্গবন্ধু
            বাংলাদেশ চিরজীবী হোক।”
#

নুরএলাহি/মোহাম্মদ আলী/অনসূয়া/খাদীজা/শুকলা/আসমা/২০১৫/১১৩০ ঘণ্টা     
 

 


 

তথ্যবিবরণী                                                                                                       নম্বর : ৮৬২

র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) এর প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে রাষ্ট্রপতির বাণী  

ঢাকা, ১১ চৈত্র (২৫ মার্চ) :   

    রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) এর প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে নিম্নোক্ত বাণী প্রদান করেছেন :
    “বাংলাদেশ পুলিশের এলিট ফোর্স র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) এর একাদশ প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আমি এ বাহিনীর সকল সদস্যকে জানাই আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন। এ দিনে আমি গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করছি সে সব অকুতোভয় র‌্যাব সদস্যগণকে যাঁরা দেশের আইনশৃঙ্খলা রক্ষার পবিত্র দায়িত্ব পালন করতে গিয়ে জীবন উৎসর্গ করেছেন। আমি তাঁদের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করছি।
    প্রতিষ্ঠালগ্ন থেকে র‌্যাব ফোর্সেস এর প্রতিটি সদস্যই তাঁদের পেশাদারী মনোভাব, দক্ষতা এবং আন্তরিকতার মাধ্যমে দেশে জঙ্গিদমন, আইনশৃঙ্খলা রক্ষা ও জনগণের জানমালের নিরাপত্তা বিধানে গুরুত্বপূর্ণ অবদান রেখে দেশবাসীর ভূয়সী প্রশংসা অর্জনে সক্ষম হয়েছে। আমি জেনেছি র‌্যাব ফোর্সেস গুরুতর অপরাধ, সন্ত্রাস, অপহরণ, বনদস্যু, জলদস্যু, জঙ্গি, চরমপন্থীদমনসহ অবৈধ অস্ত্র ও গোলাবারুদ উদ্ধার, অবৈধ ভিওআইপি সরঞ্জাম উদ্ধার, চাঞ্চল্যকর মামলার তদন্ত, ভেজালবিরোধী অভিযান এবং অবৈধ মাদক ব্যবসা প্রতিরোধে ইতোমধ্যে ঈর্ষণীয় সাফল্য অর্জনে সমর্থ হয়েছে। বিগত বছরগুলোর ন্যায় র‌্যাবের এই অর্জিত সাফল্যের ধারাবাহিকতা ভবিষ্যতেও অটুট থাকবে বলে আমার দৃঢ় বিশ্বাস।
    নেতৃত্বের প্রতি অনুগত থেকে মহান মুক্তিযুদ্ধের চেতনাকে ধারণ করে র‌্যাবের সকল স্তরের সদস্য দেশপ্রেম, কর্মদক্ষতা, নিষ্ঠা ও সততার সর্বোচ্চ প্রয়োগ ঘটিয়ে আইনশৃঙ্খলা পরিস্থিতিসহ দেশের সার্বিক উন্নয়নে আরও কার্যকর ভূমিকা রাখবে, এটাই আমার প্রত্যাশা।
    আমি এ বাহিনীর অব্যাহত সাফল্য ও উত্তরোত্তর সমৃদ্ধি কামনা করছি।
    খোদা হাফেজ, বাংলাদেশ চিরজীবী হোক।”
#
আজাদ/মোহাম্মদ আলী/অনসূয়া/খাদীজা/শুকলা আসমা/২০১৫/১১৩০ ঘণ্টা  


 
 
তথ্যবিবরণী                                                                                                   &am

Todays handout (9).doc Todays handout (9).doc

Share with :

Facebook Facebook