তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২০ মার্চ ২০১৫

তথ্যবিবরণী 20/03/2015

তথ্যবিবরণী                                                                               নম্বর :  ৮০৮

বস্ত্রখাতের উন্নয়নে সরকারের সহযোগিতা আরো বৃদ্ধি করা হবে
                                                 -- বস্ত্র ও পাট মন্ত্রী
ঢাকা, ৬ চৈত্র (২০ মার্চ) :

         বস্ত্র ও পাট মন্ত্রী মুহাঃ ইমাজ উদ্দিন প্রামাণিক বলেছেন, দেশের বস্ত্রখাতের উন্নয়নে বর্তমানে সরকার সবধরনের সহযোগিতা দিচ্ছে এবং আগামীতে এ সহযোগিতা আরো বৃদ্ধি করা হবে। সরকারের সহযোগিতার কারণেই বর্তমানে দেশের রপ্তানিআয়ের শতকরা ৮০ ভাগেরও বেশি অর্জিত হচ্ছে বস্ত্র ও পোশাক খাত থেকে। ২০২১ সালে এ রপ্তানিআয়ের পরিমাণ দ্বিগুণ হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

         মন্ত্রী আজ ঢাকার রেডিসন হোটেলে বাংলাদেশ টেক্সটাইল মিলস এসোসিয়েশন (বিটিএমএ) এর সহযোগিতায়  বাংলাদেশ কটন এসোসিয়েশন (বিসিএ) আয়োজিত “গ্লোবাল কটন সামিট বাংলাদেশ-২০১৫” এর উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন। ২০ থেকে ২১ মার্চ পর্যন্ত এ আন্তর্জাতিক তুলা সম্মেলন চলবে।

    মন্ত্রী বলেন, বাংলাদেশ শীর্ষ বস্ত্ররপ্তানিকারক দেশগুলোর মধ্যে অন্যতম হলেও বস্ত্রের প্রধান কাঁচামাল তুলার জন্য আমরা প্রায় পুরোপুরিভাবে বিদেশের ওপর নির্ভরশীল হয়ে পড়েছি। তাই আমাদের তুলার উৎপাদন বাড়িয়ে আমদানিনির্ভরতা কমাতে হবে।

       তিনি আরো বলেন, আমাদের মহান স্বাধীনতাযুদ্ধের গৌরব ও বিজয়ের সুফল সমুন্নত রাখতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সোনারবাংলা গড়ার স্বপ্নকে বাস্তবায়ন করতে, গণতন্ত্রের ধারাকে অক্ষুণœ রাখাসহ প্রাতিষ্ঠানিক রূপ দিতে এবং জনগণকে এর সুফল বয়ে এনে দিতে সাহসিকতার সাথে কাজ করে যাচ্ছেন। সেজন্য আমরা চিরদিন তাঁকে স্মরণ রাখবো।

    অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বিসিএ’র প্রেসিডেন্ট মুহাম্মদ আইয়ুব, এফবিসিসিআই’র প্রেসিডেন্ট কাজী আকরাম উদ্দিন আহমেদ, বিটিএমএ’র প্রেসিডেন্ট তপন চৌধুরী এবং বিটিএমএ’র সাবেক প্রেসিডেন্ট জাহাঙ্গীর আলামীন বক্তৃতা করেন।
#

রেজাউল/মিজান/নবী/সঞ্জীব/সেলিম/২০১৫/২০০০ ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                                      নম্বর : ৮০৭
 
মুক্তিযোদ্ধা আব্দুল বাতেন চৌধুরীর মৃত্যুতে তথ্যমন্ত্রীর শোক

ঢাকা, ৬ চৈত্র (২০ মার্চ) :    

    বীর মুক্তিযোদ্ধা এবং ষাট দশকের প্রখ্যাত ছাত্রনেতা আব্দুল বাতেন চৌধুরীর মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।

    আব্দুল বাতেন চৌধুরী আজ রাজধানীর একটি হাসপাতালে ইন্তেকাল করেন। লাকসামে নিজ বাড়িতে রাষ্ট্রীয় মর্যাদায় তাঁর দাফন সম্পন্ন হবে।

    তথ্যমন্ত্রী তাঁর শোকবার্তায় আব্দুল বাতেন চৌধুরীর ত্যাগ ও সংগ্রামী জীবনের কথা স্মরণ করেন। তিনি মরহুমের আত্মার মাগফিরাত কামনা করেন ও শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।

#

আকরাম/মিজান/নবী/সঞ্জীব/আব্বাস/২০১৫/১৮৫৪ ঘণ্টা   
 
তথ্যবিবরণী                                                                               নম্বর :  ৮০৬

দলগত উদ্যোগই দ্রুত সাফল্যের মূলনীতি
                         -- বিদ্যুৎ উপদেষ্টা

ঢাকা, ৬ চৈত্র (২০ মার্চ) :

    প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ¦ালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী, বীর বিক্রম বলেছেন, দলগত উদ্যোগই দ্রুত সাফল্যের মূলনীতি। ২০২১ সালের মধ্যে দেশের সকল জনগণের জন্য নির্ভরযোগ্য ও মানসম্মত বিদ্যুৎ  যৌক্তিক ও সহনীয় মূল্যে সরবরাহ করতে মন্ত্রণালয়সহ সংশ্লিষ্টদের বিদ্যমান কাজের ধারা অব্যাহত রাখতে হবে।

    উপদেষ্টা আজ  ঢাকায় বিদ্যুৎভবনে সেক্টর লিডার্স ওয়ার্কশপ- ২০১৫ এর উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন।

    উপদেষ্টা বলেন, আপেক্ষিকতার আলোকে নিরাপদ ও টেকসই জ্বালানি নিশ্চিত করতে হবে। কর্মশালা হতে নতুন নতুন চিন্তা ও ধারণা বের হয়ে আসে। এসব চিন্তা ও ধারণা দেশ ও জাতির কাজে লাগাতে হবে।

    কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিদ্যুৎ সচিব মনোয়ার ইসলাম। এখানে টেকসই অর্থনৈতিক উন্নয়নে বিদ্যুৎ ও জ্বালানির অবদান, চাহিদা, উৎস, সমস্যা ও প্রয়োজনীয়তা তুলে ধরা হয়।

    বিদ্যুৎ সচিব এর সভাপতিত্বে  অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে  প্রধানমন্ত্রীর মুখ্যসচিব মোঃ আবুল কালাম আজাদ, বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান শাহিনুর ইসলাম খান, শ্রেডার চেয়ারম্যান  তাপস কুমার রায় এবং বিদ্যুৎ  বিভাগের অতিরিক্ত সচিব ড. আহমদ কায়কাউস বক্তৃতা করেন।   

#

আসলাম/মিজান/নবী/সঞ্জীব/মোশারফ/সেলিম/২০১৫/১৮০০ ঘণ্টা

 

Todays handout (2).doc Todays handout (2).doc

Share with :

Facebook Facebook