তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২৯ মার্চ ২০১৫

তথ্যবিবরণী 29/03/2015

তথ্যবিবরণী                                                                                                      নম্বর : ৯২৫


২৮ এপ্রিল সিটি কর্পোরেশন নির্বাচন
৭ এপ্রিলের পূর্বে প্রচারণা করা যাবে না


ঢাকা, ১৫ চৈত্র (২৯ মার্চ) :


    আগামী ২৮ এপ্রিল ঢাকা উত্তর সিটি কর্পোরেশন, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন ও চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচনের ভোটগ্রহণ। নির্বাচন আচরণবিধি অনুযায়ী ভোটগ্রহণের জন্য নির্ধারিত তারিখের পূর্ববর্তী ২১ দিন পূর্বে অর্থাৎ ৭ এপ্রিলের পূর্বে কোন ধরনের নির্বাচনি প্রচারণা করা যাবে না। কেউ নির্বাচনি আচরণবিধি অনুসরণ না করে প্রচার কার্যক্রম পরিচালনা করলে তার বিরুদ্ধে নির্বাচনি আইন অনুযায়ী ব্যবস্থাগ্রহণ করা হবে।


    নির্বাচন কমিশন সংশ্লিষ্ট সকলকে নির্বাচনি আচরণবিধি মেনে চলার আহ্বান জানিয়েছে।


#

আসাদুজ্জামান/ফায়জুল/নবী/মোশারফ/জয়নুল/২০১৫/২০১০ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                           নম্বর : ৯২৪

তিন সিটি কর্পোরেশন নির্বাচনে ১৮৩৩ জনের মনোনয়ন পত্র দাখিল

ঢাকা, ১৫ চৈত্র (২৯ মার্চ ) :

আগামী ২৮ এপ্রিল অনুষ্ঠেয় ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন, ঢাকা উত্তর সিটি কর্র্পোরেশন ও চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচনের আজ ছিল মনোনয়নপত্র দাখিলের শেষ দিন। তিন সিটি কর্পোরেশন নির্বাচনে মেয়র পদে মোট ৬০, সংরক্ষিত আসনে কাউন্সিলর পদে ৩৫৯, সাধারণ আসনে কাউন্সিলর পদে ১৪১৪ জনসহ মোট ১৮৩৩  জন মনোনয়ন পত্র দাখিল করেছেন।

এর মধ্যে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনে মেয়র পদে ২৬, সংরড়্গিত আসনে কাউন্সিলর পদে ১৫৩ এবং সাধারণ আসনে ৬৩২ জন; ঢাকা উত্তর সিটি কর্পোরেশনে মেয়র পদে ২১, সংরড়্গিত আসনে কাউন্সিলর পদে ১৩৫ ও সাধারণ আসনে ৪৯৪ জন এবং চট্টগ্রাম সিটি কর্পোরেশনে মেয়র পদে ১৩,  সংরড়্গিত আসনে কাউন্সিলর পদে ৭১ এবং সাধারণ আসনে ২৮৮ জন।

আগামী ১ ও ২ এপ্রিল দাখিলকৃত মনোনয়নপত্র রিটার্নিং অফিসার কর্তৃক বাছাই করা হবে।

#

ফায়জুল/নবী/রফিকুল/রেজাউল/২০১৫/২১০৮ ঘণ্টা

 

 
তথ্যবিবরণী                                                                                                      নম্বর : ৯২৩

 ৮ জেলার এমপিওভুক্তি সংক্রান্ত কার্যক্রম রংপুরে সম্পন্ন হবে

ঢাকা, ১৫ চৈত্র (২৯ মার্চ ) :

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরাধীন রংপুর অঞ্চলের বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানসমূহের (স্কুল, কলেজ ও মাদ্রাসা) ৮টি জেলার (রংপুর, দিনাজপুর, ঠাকুরগাঁও, পঞ্চগড়, নিলফামারী, কুড়িগ্রাম, গাইবান্ধা, লালমনিরহাট) শিক্ষক-কর্মচারীগণের এমপিওভুক্তি সংক্রান্ত সকল কার্যক্রম ৬ এপ্রিল হতে রংপুর আঞ্চলিক অফিসের মাধ্যমে সম্পন্ন করা হবে।

উক্ত অঞ্চলের এমপিও সংক্রান্ত কোন আবেদন মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরে প্রেরণের প্রয়োজন নেই।  

#

ফায়জুল/নবী/জসীম/রেজাউল/২০১৫/১৯৪৫ ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                                             নম্বর : ৯২২

ভেজালের বিরুদ্ধে আইন সমন্বয়ের অভাবে প্রয়োগ করা যাচ্ছে না
                                                          -- স¦াস্থ্যমন্ত্রী


ঢাকা, ১৫ চৈত্র (২৯ মার্চ) :


স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, ভেজালের বিরুদ্ধে বাংলাদেশের মতো এমন কঠোর আইন পৃথিবীর কোথাও নেই। কিন্তু সমন্বয়ের অভাবে তা প্রয়োগ করা যাচ্ছে না।
আজ রাজধানীর মহাখালীর রাওয়া কনভেনশন সেন্টারে অষ্টম আন্তর্জাতিক ওয়ান হেলথ সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। প্রাণী থেকে মানুষের শরীরে সংক্রমিত রোগ প্রতিরোধে সংশ্লিষ্ট বিভাগগুলো কিভাবে একত্রে কাজ করবে তা নির্ধারণে তিন দিনব্যাপী এ সম্মেলনের আয়োজন করা হয়েছে।


 মাঠপর্যায় থেকে কেন্দ্র পর্যন্ত কর্মকর্তা ও কর্মচারীদের কাজের সমন্বয়হীনতা রয়েছে জানিয়ে তিনি বলেন, ভেজালের বিরুদ্ধে লড়াই চলছে। অথচ এই আইন যারা প্রয়োগ করবে তাঁদের মধ্যে সমন্বয় নেই। মাঠপর্যায়ে খাদ্য ও স্যানিটেশন পরিদর্শকরা দায়িত্ব নিয়ে কোনো কাজ করেন না। ওয়ার্ড, ইউনিয়ন, থানাপর্যায়ে কী হচ্ছে জেলা কর্মকর্তাদের তার খোঁজ রাখতে হবে। দায়িত্বে অবহেলাকারী কর্মকর্তাদের প্রতি হুঁশিয়ারি উচ্চারণ করে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ঊর্ধ্বতন কর্মকর্তাদের অধীনস্থদের কাজের খোঁজখবর নিতে হবে। যারা কাজের সমন্বয় করতে পারবেন না তাদের বাদ দেওয়া হবে।  


স্বাস্থ্যসচিব সৈয়দ মনজুরুল ইসলামের সভাপতিত্বে সম্মেলনের উ™ে^াধন অনুষ্ঠানে মৎস্য ও প্রাণিস¤পদ সচিব ড. সেলিনা আফরোজা, বন ও পরিবেশ সচিব ড. কামাল উদ্দিন আহমেদ, স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক ডা. মোঃ শাহনেওয়াজ, আইইডিসিআর পরিচালক অধ্যাপক ডা. মাহমুদুর রহমান, বিশ^ স্বাস্থ্য সংস্থার বাংলাদেশ প্রতিনিধি ডা. এন পারানিথারানসহ মন্ত্রণালয়ের  ঊর্ধ্বতন কর্মকর্তা ও দাতাসংস্থার প্রতিনিধিরা বক্তৃতা করেন।


মন্ত্রী বলেন, রোগ নিয়ন্ত্রণ, গবেষণা এবং দক্ষতা বাড়ানোর জন্য বহুপাক্ষিক সহযোগিতা প্রয়োজন। এর ফলে এদেশে ও প্রতিবেশী দেশসমূহে তথা গোটাবিশ্বে প্রাণিবাহিত রোগসমূহের অব্যাহত প্রতিরোধ এবং নিয়ন্ত্রণ নিশ্চিত হবে।


এভিয়ান ইনফ্লুয়েঞ্জা, এনথ্রাক্স, র‌্যাবিস, নিপাহ ভাইরাস এর মতো অনেক সংক্রামক রোগ প্রতিরোধে বাংলাদেশের সাফল্য সত্ত্বেও স্বাস্থ্যগত জরুরি সংকট পরিস্থিতি মোকাবিলায় সক্ষম জনশক্তির অপ্রতুলতা, নবআবির্ভূত রোগের হুমকি ও মহামারি আকারে ছড়িয়ে যাবার আশঙ্কা, টেকসই প্রযুক্তির অপর্যাপ্ততা আমাদের অগ্রযাত্রাকে বেশি দূর যেতে দিচ্ছে না বলে মন্তব্য করেন মোহাম্মদ নাসিম। এ সকল সমস্যা মোকাবিলায় অভিনব এবং যথাযথ পন্থা উদ্ভাবন করার জন্য বাংলাদেশসহ প্রতিবেশী দেশগুলোকে আরো সক্রিয় হবার আহ্বান জানান তিনি।
তিনি বলেন, সরকার খাদ্য নিরাপত্তা ও সুরক্ষার ব্যাপারেও অঙ্গীকারবদ্ধ এবং সরকারি উদ্যোগে খাদ্যজনিত রোগের নজরদারি, ল্যাবরেটরি নেটওয়ার্কিংসহ স্যানিটারি পরিদর্শন জোরদার করা হয়েছে। ইতোমধ্যে দেশে অত্যাধুনিক ফুড সেফটি ল্যাবরেটরি নির্মাণ করা হয়েছে।


#


পরীক্ষিৎ/ফায়জুল/নবী/মোশারফ/জয়নুল/২০১৫/১৯৪০ ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                                                নম্বর : ৯২১

সরকারি হিসাব সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠক অনুষ্ঠিত

ঢাকা, ১৫ চৈত্র (২৯ মার্চ) :


দশম জাতীয় সংসদের সরকারি হিসাব সম্পর্কিত স্থায়ী কমিটির ২৩তম বৈঠক  আজ জাতীয় সংসদভবনে অনুষ্ঠিত হয়।


কমিটির সভাপতি ড. মহীউদ্দীন খান আলমগীর-এর সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সদস্য আ ফ ম রুহুল হক, গোলাম দস্তগীর গাজী, মোঃ শামসুল হক টুকু এবং মোঃ রুস্তম আলী ফরাজী অংশগ্রহণ করেন।

বৈঠকে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অধীনস্থ জনতা এবং রুপালী ব্যাংক লিমিটেডের ঋণ পুনঃতফসিল ও সুদ মওকুফ কার্যক্রমের ওপর বাংলাদেশের মহাহিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রকের অডিট রিপোর্ট ২০১০-১১ এর সংশ্লিষ্ট অডিট আপত্তি বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয় এবং ১৫টি অডিট আপত্তি বিষয়ে আলোচনা করা হয়, যার সাথে জড়িত অর্থের পরিমাণ প্রায় ৮২২ কোটি ৫৩ লাখ টাকা।

জনতা ব্যাংকের বৈদেশিক বাণিজ্য কর্পোরেট শাখা, ঢাকার গ্রাহক মোঃ আব্দুল হাই এর মালিকানাধীন প্রতিষ্ঠানসমূহের সামর্থ্য বিবেচনা না করে ৪টি প্রকল্পে ঋণ মঞ্জুর, বিপুল অঙ্কের বন্ধকি পণ্য বিতরণের অভাবে নষ্টসহ বিভিন্ন অনিয়মে প্রায় ১৬ কোটি টাকা ক্ষতি হয়েছে বলে বৈঠকে জানানো হয়।

বৈঠকে আরো জানানো হয়, রূপালী ব্যাংকের গ্রাহক মেসার্স মাদার টেক্সটাইল মিলস লিমিটেডকে সঠিক পন্থা অবলম্বন না করে ঋণ মঞ্জুর ও বিতরণ, দায়ের তুলনায় জামানত অপ্রতুল, বারবার পুনঃ তফসিলিকরণ সত্ত্বেও আদায় না হওয়ায় ব্যাংকের প্রায় ৪৭৪ কোটি ৪৫ লাখ টাকা ক্ষতি হয় এবং রূপালী ব্যাংকের প্রধান কার্যালয়ের গ্রাহক মেসার্স হারভেস্ট লিমিটেড এর ওপর যথাযথ মনিটরিং না থাকায় ঋণপত্রের সীমা লঙ্ঘন, ফোর্সড লোন শর্তানুযায়ী আদায় না হওয়া এবং ক্রমাগত দায় বৃদ্ধিতে প্রায় ১৩৬ কোটি টাকার ক্ষতি হয়েছে। এছাড়া মেসার্স লিগ্যাসী ফুটওয়ার লিমিটেড এর অপর্যাপ্ত জামানত ও বারবার পুনঃতফসিল করেও শর্ত মোতাবেক ঋণের অর্থ আদায় না হওয়ায় প্রায় ১৪ কোটি ৭৮ লাখ টাকা ক্ষতি হয়েছে।

কমিটি চলমান মামলাগুলো দ্রুত নিষ্পত্তি করে আপত্তিকৃত অর্থ আদায়ের ও আইনগত ব্যবস্থা গ্রহণেরও সুপারিশ করে। কমিটি বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা অনুযায়ী তদন্তপূর্বক সংশ্লিষ্ট ব্যাংকের জড়িত কর্মকর্তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ ও অর্থ আদায়ের সুপারিশ করে। এছাড়া এ ধরণের আপত্তিগুলো দ্রুত নিষ্পত্তির লক্ষ্যে বাংলাদেশ ব্যাংকের তদারকি ব্যবস্থা জোরদারের সুপারিশ করে।

    ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিবসহ সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ বৈঠকে উপস্থিত ছিলেন।

#

আসলাম/ফায়জুল/নবী/রফিকুল/জয়নুল/২০১৫/১৯৩০ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                             নম্বর : ৯২০

মেয়র ও কাউন্সিলর পদে নির্বাচনের যোগ্যতা অযোগ্যতার বিধান

ঢাকা, ১৫ চৈত্র (২৯ মার্চ) :    

    স্থানীয় সরকার (সিটি কর্পোরেশন) আইন, ২০০৯ (২০০৯ সনের ৬০ নং আইন) এ মেয়র ও কাউন্সিলরগণের যোগ্যতা ও অযোগ্যতা সংক্রান্ত ধারা ৯ এর উপধারা (২)এর দফা (ঝ) বিধানটি নি¤œরূপ :

    কোন ব্যক্তি মেয়র বা কাউন্সিলর পদে নির্বাচিত হবার জন্য এবং উক্তরূপ মেয়র বা কাউন্সিলর পদে থাকার যোগ্য হবেন না, যদি তিনি - বসবাসের নিমিত্ত গৃহনির্মাণের জন্য কোন ব্যাংক হতে গৃহীত ঋণ ব্যতীত, মনোনয়নপত্র জমা দেওয়ার তারিখে তদ্কর্তৃক কোন ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান হতে গৃহীত কোন ঋণ বা ঋণের কোন কিস্তি পরিশোধে খেলাপি হয়ে থাকেন;

কিন্তু আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের ওয়েবসাইটে অনবধানতাবশত: উক্ত বিধান নি¤œরূপে রয়েছে ঃ

  বসবাসের নিমিত্ত গৃহনির্মাণের জন্য কোন ব্যাংক হতে গৃহীত ঋণ ব্যতীত, মনোনয়নপত্র জমা দেয়ার তারিখে পূর্ববর্তী এক বৎসরের মধ্যে তদ্কর্তৃক কোন ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান হতে গৃহীত কোন ঋণ বা ঋণের কোন কিস্তি পরিশোধে খেলাপি হয়ে থাকেন;

    উল্লেখ্য, ইতোমধ্যে মন্ত্রণালয়ের ওয়েবসাইটে বিধানটি সঠিকভাবে উপস্থাপন করা হয়েছে।

    ওয়েবসাইটে উক্ত বিধানটির বিষয়ে ভুলের জন্য আইন মন্ত্রণালয় দুঃখ প্রকাশ করছে এবং বিষয়টি নিয়ে কোনো ধরনের বিভ্রান্তি থাকবে না বলে আশা প্রকাশ করছে।

#

শাহীন/ফায়জুল/নবী/মোশারফ/জয়নুল/২০১৫/১৯১০ঘণ্টা
 
তথ্যবিবরণী                                                                                                      নম্বর : ৯১৯

নবায়নযোগ্য জ্বালানি হতে বিদ্যুৎ উৎপাদনে
স্পেনের সহযোগিতা চান বিদ্যুৎ প্রতিমন্ত্রী

ঢাকা, ১৫ চৈত্র (২৯ মার্চ) :
    বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ নবায়নযোগ্য জ্বালানি হতে বিদ্যুৎ উৎপাদনে স্পেনের সহযোগিতা চান। তিনি বায়ু ও সৌরশক্তি ব্যবহার করে স্পেনের অভিজ্ঞতা  কাজে লাগিয়ে দ্রুত বিদ্যুৎ উৎপাদন করার আগ্রহ প্রকাশ করেন।   
    আজ মন্ত্রণালয়ে স্পেনের পররাষ্ট্র প্রতিমন্ত্রীর নেতৃত্বে সাতসদস্যের এক প্রতিনিধিদলের সাথে সাক্ষাৎকালে প্রতিমন্ত্রী একথা বলেন। এসময় পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করা হয়। প্রতিমন্ত্রী প্রাতিষ্ঠানিক উন্নয়ন এবং কর্মকর্তাদের প্রশিক্ষণ বিষয়ে স্পেনের সহযোগিতা কামনা করেন।
    স্পেন বাংলাদেশে অবকাঠামো, জ্বালানি, পানিব্যবস্থাপনা ও বর্জ্যব্যবস্থাপনায় আগ্রহ প্রকাশ করে। স্পেনের পররাষ্ট্র প্রতিমন্ত্রী ইগনাসিও ইবানেজ (ওমহধপরড় ণনধহবু) জাতীয় গ্রিড ও জ্বালানিখাতে সহযোগিতার আশ্বাস দেন। এ সময় তিনি বলেন, স্পেনের বিভিন্ন কোম্পানি বাংলাদেশে আসলে সহযোগিতার আরো নতুন নতুন ক্ষেত্র তৈরি হবে। তিনি বিদ্যুৎ প্রতিমন্ত্রীকে স্পেনের ব্যবসায়ীদের বাংলাদেশ সফরের ব্যবস্থা করার অনুরোধ করেন এবং প্রতিমন্ত্রীকে স্পেন সফরের আমন্ত্রণ জানান। প্রতিনিধিদলে অন্যান্যের মধ্যে স্পেনের অ্যাম্বাসেডর লুইস টেজাডা (খঁরং ঞবলধফধ) উপস্থিত ছিলেন।
    আলোচনাকালে অন্যান্যের মধ্যে বিদ্যুৎসচিব মনোয়ার ইসলাম, জ্বালানি ও খনিজসম্পদ সচিব মোঃ আবুবকর সিদ্দিক ও পাওয়ার সেলের মহাপরিচালক মোহাম্মদ হোসেন উপস্থিত ছিলেন।
#
আসলাম/ফায়জুল/নবী/জসীম/জয়নুল/২০১৫/১৯২০ঘণ্টা
তথ্যবিবরণী                                                                                                                নম্বর : ৯১৮
 বাংলাদেশের অর্থনৈতিক অগ্রগতিতে স্পেনিশ সেক্রেটারি অভ্ স্টেটের ভূয়সী প্রশংসা
             
ঢাকা, ১৫ চৈত্র (২৯ মার্চ ) :
    ঢাকা সফররত স্পেনের সেক্রেটারি অভ্ স্টেট ফর ফরেন এফেয়ার্স ইগনাসিও ইবানেজ রুবিও (ওমহধপরড় ণনধহবু জঁনরড়) আজ পররাষ্ট্র মন্ত্রণালয়ে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোঃ শাহ্রিয়ার আলম এর সাথে এক দ্বিপাক্ষিক বৈঠকে মিলিত হন।
    বৈঠকে বাংলাদেশ দলের নেতৃত্বদানকারী পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহ্রিয়ার আলম স্পেনের পররাষ্ট্র প্রতিমন্ত্রীকে বাংলাদেশে স্বাগত জানিয়ে বলেন, তার এ সফর দু’দেশের মধ্যে বিরাজমান দ্বিপাক্ষিক কূটনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক আরো সম্প্রসারিত এবং জোরদার করবে।
    অন্যদিকে সেক্রেটারি অভ্ স্টেট ইগনাসিও ইবানেজ রুবিও বৈঠকের শুরুতে বাংলাদেশের উইমেন ইন পার্লামেন্ট এওয়ার্ড পদকপ্রাপ্তিতে অভিনন্দন জানান। তিনি বাংলাদেশের অর্থনীতির অভূতপূর্ব অগ্রগতি, মুক্তবাণিজ্য নীতি এবং সন্ত্রাসবাদ মোকাবিলায় বাংলাদেশের পদক্ষেপসমূহ ও অবস্থানের ভূয়সী প্রশংসা করেন।
    বৈঠকে বাংলাদেশ ও স্পেনের মধ্যে নিয়মিত ফরেন অফিস কনসালটেশন পরিচালনার জন্য একটি সমঝোতা স্মারক স্বাক্ষরের ব্যাপারে বাংলাদেশের প্রস্তাবের বিষয়ে স্পেনিশ প্রতিনিধিদল সম্মতি প্রকাশ করে।
    বৈঠকে বাংলাদেশের পক্ষে উপস্থিত ছিলেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মেরিটাইম এফেয়ার্স বিষয়ক সচিব
মোঃ খোরশেদ আলম, অতিরিক্ত পররাষ্ট্রসচিব মিজানুর রহমান, পররাষ্ট্র মন্ত্রণালয়ের জাতিসংঘ বিষয়ক মহাপরিচালক মোঃ মোস্তাফিজুর রহমান, ইউরোপ অনুবিভাগের মহাপরিচালক মাহবুব হাসান সালেহসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।
    বৈঠকের পর স্পেনিশ সেক্রেটারি অভ্ স্টেট বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সাথে পররাষ্ট্র মন্ত্রণালয়ে সৌজন্য সাক্ষাৎ করেন।
    উভয় বৈঠকে সেক্রেটারি অভ্ স্টেট জাতিসংঘের অস্থায়ীসদস্য পদে সাম্প্রতিক নির্বাচনে স্পেনের প্রার্থিতার পক্ষে বাংলাদেশের সমর্থন প্রদানের জন্য পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর নিকট কৃতজ্ঞতা ও ধন্যবাদ জ্ঞাপন করেন। স্পেনিশ প্রতিমন্ত্রী তার বক্তব্যে বলেন বাংলাদেশের ব্যাপারে স্পেন বরাবরই আগ্রহী। এদেশের বস্ত্রশিল্পে তার দেশের ব্যবসায়ী ও বিনিয়োগকারী ইতোমধ্যেই সংযুক্ত আছেন এবং ভবিষ্যতে আরো অধিকক্ষেত্রে তারা বাংলাদেশের চলমান উন্নয়নের অংশীদার হতে আগ্রহী।
    বস্ত্র ও তৈরিপোশাক শিল্পসহ বাংলাদেশের অবকাঠামো উন্নয়ন, বিদ্যুৎ ও যোগাযোগসহ অন্যান্য খাতে স্পেনিশ বিনিয়োগের ব্যাপক সুযোগ রয়েছে বলে পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বক্তব্যের প্রেক্ষিতে স্পেনিশ সেক্রেটারি অভ্ স্টেট এ ব্যাপারে তার দেশের আগ্রহের কথা ব্যক্ত করেন।
    এছাড়াও স্পেনিশ সেক্রেটারি অভ্ স্টেট আজ অপরাহ্নে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক প্রতিমন্ত্রীর সাথে সাক্ষাৎ করেন এবং সন্ধ্যায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে সাক্ষাৎ করার কথা রয়েছে।
    ছয় সদস্যের প্রতিনিধিদলের নেতৃত্বদানকারী সেক্রেটারি অভ্ স্টেট ইগনাসিও ইবানেজ আজ ঢাকায় পৌঁছেন এবং আগামীকাল ঢাকা ত্যাগ করবেন।
#
খালেদা/ফায়জুল/নবী/মোশারফ/রেজাউল/২০১৫/১৮৫২ ঘণ্টা

 
তথ্যবিবরণী                                                                                                               নম্বর : ৯১৭
পাবনার মাধপুরের ১৭ জন শহিদ যোদ্ধার স্মরণসভায় যোগ দিলেন ভূমিমন্ত্রী
                                
মাধপুর (পাবনা), ১৫ চৈত্র (২৯ মার্চ ) :
ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ বলেছেন, ১৯৭১ সালের ৭ মার্চ রেসকোর্স ময়দান থেকে জাতির পিতা বঙ্গবন্ধুর ঘোষণা শুনে এসে ৭১ এর ২৯ মার্চ আমাদের যা কিছু ছিল তা নিয়ে পাক সেনাদের উপর ঝাপিয়ে পড়ি। কিন্তু আমরা ১৭ জনকে হারালাম পাবনার মাধপুরের যুদ্ধে।
পাবনার দাপুনিয়া ইউনিয়নের মাধপুর ঐতিহাসিক বটতলায় শামসুর রহমান শরীফ ডিলুর নেতৃত্বে পাকসেনাদের সাথে সম্মুখ যুদ্ধে ১৭ জন শহিদ মুক্তিযোদ্ধার স্মৃতিচারণমূলক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ভূমিমন্ত্রী একথা বলেন।
জাতীয় সংগীতের সাথে জাতীয় পতাকা ও মুক্তিযোদ্ধা পতাকা উত্তোলনের পর মন্ত্রী মাধপুর বটগাছ তলায় একটি বটগাছের চারা রোপণ করেন।
ভূমিমন্ত্রী বলেন, প্রতিবছর ২৯ মার্চ আমি দাপুনিয়ার মাধপুরের ঐতিহাসিক বটগাছের তলায় ১৭ জন শহিদের স্মৃতি রোমন্থন করতে এখানে আসি। এখানে মুক্তিযুদ্ধ মন্ত্রণালয়ের অর্থায়নে একটি স্মৃতিসৌধ গড়ে তোলার উদ্যোগ নিয়েছি। এছাড়া সম্প্রতি মাধপুর বটগাছসংলগ্ন স্থানে স্মৃতিসৌধের জন্য ১০ কাঠা জমি কিনে নিয়েছি। তিনি বলেন, আমরা সেদিন জাতির পিতা বঙ্গবন্ধুর ৭ মার্চের ডাকে সাড়া দিয়েই পাকসেনাদের উপর আক্রমণ চালিয়েছিলাম।
উল্লেখ্য, ২৮ মার্চ পাকআর্র্মির সাথে পাবনা পুলিশ ও জনগণের তুমুল যুদ্ধ হয়। যুদ্ধে পাকসেনারা নিহত আহত ও বিধ্বস্ত হয়। পাকসেনাদের পরাজয়ের খবর পেয়ে রাজশাহী থেকে একটি পাকসেনা বহর পাবনার দিকে বিধ্বস্ত ও আহত পাকসেনাদের রিকভারির জন্য আসছিল। পাকসেনাদের বহরটি তাদের আহত সৈন্যদের পাবনা থেকে উদ্ধার করে দাশুরিয়া ও বনপাড়া হয়ে রাজশাহী যাওয়ার এরকম কথা জনমুখে শোনার পর সেসময়ে পাকশীর মাঠে বসে বর্তমান ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ ডিলুর নেতৃত্বে ছাত্রনেতৃবৃন্দ ও হাজার হাজার জনতা তাৎক্ষণিক পরিকল্পনা নিয়ে তীর-ধনুক, দেশীয় বন্দুক অস্ত্রশস্ত্র নিয়ে পাকসেনাদের উপর অতর্কিত হামলার জন্য পাকশী থেকে শাহপুরের ভিতর দিয়ে পাবনার দাপুনিয়ার মাধপুরে এসে পৌঁছান। পাকসেনা বহরের আগমণ দেখে তারা ঐতিহ্যবাহী মাধপুরের বটগাছ তলায় পজিশন নেয়। সেখানে পাকসেনাদের ভারি অস্ত্রের মুখে তাদের দেশীয় অস্ত্র ও হাতের তৈরি বোমা তুচ্ছ হয়ে পড়ে। পাকসেনাদের মর্টার সেল ও ভারি অস্ত্রের গোলায় শত শত মানুষ আহত হয় এবং তাৎক্ষণিক ১৭ জন শহিদ হন।
মুক্তিযোদ্ধা লাবু সরদারের সভাপতিত্বে এসময় অন্যান্যের মধ্যে পাবনা সদর উপজেলা চেয়ারম্যান মোশাররফ হোসেন, ঈশ্বরদী উপজেলার সাবেক চেয়ারম্যান নূরুজ্জামান বিশ্বাস, ঈশ্বরদী উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার আবদুর রাজ্জাক, পাবনা জেলার মুক্তিযোদ্ধা ডেপুটি কমান্ডার আঃ বাতেন, পাবনা জেলা মুক্তিযোদ্ধার ডেপুটি কমান্ডার-২ আঃ লতিফ শেলী, সহকারী কমান্ডার আতাউর রহমান ও মুক্তিযোদ্ধা রবিউল আলম সেন্টু বক্তব্য রাখেন।
#

রেজুয়ান/ফায়জুল/নবী/মোশারফ/রেজাউল/২০১৫/১৮৩০ ঘণ্টা
 
তথ্যবিবরণী                                                                                               নম্বর : ৯১৬

 আইসিটিতে স্বাধীনতা দিবসের আলোচনাসভা
সমৃদ্ধ বাংলাদেশ  বিনির্মাণে প্রযুক্তির ব্যবহার অপরিহার্য

ঢাকা, ১৫ চৈত্র (২৯ মার্চ ) :

    আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, সুখী সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণ করতে হলে ডিজিটাল প্রযুক্তির সর্বজনীন ব্যবহার নিশ্চিত করতে হবে। প্রযুক্তি এখন উন্নয়ন ও ক্ষমতায়নের অন্যতম হাতিয়ার। এগিয়ে যাবার পাথেয়। মেধা ও জ্ঞাননির্ভর সমাজের বুনিয়াদ তৈরি করতে হবে তথ্য ও প্রযুক্তির সমাহারে। আইসিটি বিভাগ আগামী প্রজন্মের জন্য প্রযুক্তিবান্ধব সমাজ নির্মাণে কাজ করছে।

    প্রতিমন্ত্রী আজ রাজধানীর আগারগাঁওয়ের বিসিসি অডিটোরিয়ামে তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগের স্বাধীনতা দিবসের আলোচনাসভায় একথা বলেন।  

    আইসিটিসচিব শ্যাম সুন্দর সিকদারের সভাপতিত্বে এতে প্রধান অতিথির বক্তৃতা করেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, আলোচনায় অংশ নেন বিসিসি’র নির্বাহী পরিচালক এস এম আশরাফুল ইসলাম এবং বুয়েটের সিএসই বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ কায়কোবাদ। স্বাগত বক্তব্য রাখেন আইসিটি বিভাগের যুগ্মসচিব সুশান্ত কুমার সাহা।

    সভার আলোচনায় বক্তারা আরো বলেন, ‘যে দেশের জনঘনত্ব পৃথিবীর গড় জনঘনত্বের ২৪ গুণ বেশি, ২৪ গুণ কম প্রাকৃতিক সম্পদে যে দেশের একটি শিশুকে পরিপূর্ণ নাগরিকে রূপান্তর করতে হয়, যে দেশের  মাটির নিচে প্রাকৃতিক সম্পদের ছড়াছড়ি নেই সেদেশকে ২০২১ সালের মধ্যে মধ্যমআয়ের দেশে রূপান্তরে ডিজিটাল প্রযুক্তির মত সার্বজনীন প্রযুক্তির ব্যবহার প্রয়োজন।

#

মাহবুবুর/ফায়জুল/জসীম/রেজাউল/২০১৫/১৮২২ ঘণ্টা
 
তথ্যবিবরণী                                                                                                      নম্বর : ৯১৫
নদী দূষণকারী শিল্প মালিকদের বিরুদ্ধে মোবাইল কোর্টসহ কঠোর আইন করা হবে
                                              -- নৌপরিবহণমন্ত্রী
ঢাকা, ১৫ চৈত্র (২৯ মার্চ ) :
আদি বুড়িগঙ্গা চ্যানেল উদ্ধার করার ব্যবস্থা এবং শৈলমাশী গ্রাম যাতে না ভাঙ্গে সেজন্য নদীখননের ব্যবস্থা নেয়া হবে। র‌্যাব ও নৌপুলিশের কার্যালয় স্থাপনের জন্য জায়গা দেয়ার বিষয়ে নীতিগত সিদ্ধান্ত গৃহীত হয়। তবে এজন্য কোর্টের দিক নির্দেশনা নেয়া হবে।
আজ নৌপরিবহণ মন্ত্রণালয়ের সভাকক্ষে বুড়িগঙ্গা, শীতলক্ষ্যা, বালু, তুরাগ ও অন্যান্য নদনদীর নাব্যতা এবং নদীর স্বাভাবিক গতিপ্রবাহ অব্যাহত রাখাসংক্রান্ত টাস্কফোর্সের ২৮তম সভায় এসব সিদ্ধান্ত গৃহীত হয়। নৌপরিবহণমন্ত্রী শাজাহান খান বৈঠকে সভাপতিত্ব করেন।
নদী দূষণকারী শিল্পের মালিকদের বিরুদ্ধে মোবাইল কোর্ট করাসহ কঠোর আইন করা হবে বলে বৈঠকে সিদ্ধান্ত হয়।
বৈঠকে জানানো হয়, র‌্যাব ও নৌপুলিশের  কার্যালয় স্থাপনের জন্য কোন জায়গা দেয়া যায় তা নির্ধারণ করার আগে আদি বুড়িগঙ্গা জরিপ প্রস্তাবনা দেয়ার জন্য জাতীয় নদীরক্ষা কমিশনের চেয়ারম্যানকে আহ্বায়ক করে একটি কমিটি গঠন করা  হয়।  কমিটি আগামী ৩০ কার্যদিবসের মধ্যে টাস্কফোর্সের সভাপতির নিকট প্রতিবেদন পেশ করবে।
জেলা প্রশাসন ও বিআইডব্লিউটিএ কর্তৃক উদ্ধারকৃত জায়গায় বনায়ন ও সৌন্দর্যবর্ধন করা হবে। হাজারীবাগের ট্যানারি শিল্পকারখানা সাভারে দ্রুত স্থানান্তরের সিদ্ধান্ত গৃহীত হয়। এ বিষয়ে অগ্রগতি ও পরবর্তী করণীয় বিষয়ে শিল্পমন্ত্রীর সমন্বয়ে সাভারে একটি সভা আহ্বানের ব্যবস্থা করা হবে বলে বৈঠকে জানানো হয়।   
বৈঠকে আরো জানানো হয়, হবিগঞ্জের সোনাই নদীরপাড়ে সায়হাম ফিউচার কমপ্লেক্স এর মূলভবন যেহেতু নদী থেকে প্রায় ৬০ ফুট দূরত্বে আছে, সেহেতু উক্ত ভবন করার ক্ষেত্রে কোনো সমস্যা থাকার কথা নয়। কিন্তু নদীসংলগ্ন স্থানে কোনো স্থাপনা না করে বনায়ন করার পরামর্শ দেয়া হয়। এ বিষয়টি পূর্বের কমিটি সরেজমিনে দেখে প্রয়োজনীয় নির্দেশনা প্রদান করবে। পূর্বের এ কমিটিতে পানিসম্পদ মন্ত্রণালয় ও পানি উন্নয়নবোর্ড এর  সদস্য অন্তর্ভুক্ত হবে।  
    মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী  আ ক ম মোজাম্মেল হক, আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক, সংসদ সদস্য সৈয়দ আবু হোসেন, নৌপরিবহণ সচিব শফিক আলম মেহেদীসহ সংশ্লিষ্ট কর্মকর্তাগণ বৈঠকে উপস্থিত ছিলেন।
#

জাহাঙ্গীর/ফায়জুল/নবী/জসীম/রেজাউল/২০১৫/১৭২৮ ঘণ্টা
 
তথ্যবিবরণী                                                                                                     নম্বর : ৯১৪
৯শ’ কেজি জাটকা ও ৩শ’ কেজি ইলিশ আটক করেছে কোস্টগার্ড
ঢাকা, ১৫ চৈত্র (২৯ মার্চ ) :
    কোস্টগার্ড স্টেশন চাঁদপুরের একটি অপারেশনদল গোপন সংবাদের ভিত্তিতে চাঁদপুর লঞ্চঘাটে অভিযান পরিচালনা করে ‘এমভি জামাল-১’ নামক যাত্রীবাহী লঞ্চ হতে ৯শ’ কেজি জাটকা এবং ৩শ’ কেজি ইলিশ আটক করে। আটককৃত জাটকা ও ইলিশের মূল্য প্রায় ৮ লাখ ১০ হাজার টাকা।
    পরবর্তীতে জাটকা ও ইলিশ চাঁদপুর জেলা মৎস্য কর্মকর্তা এবং সাংবাদিকদের উপস্থিতিতে এতিমখানা, মাদ্রাসা ও অসহায় গরীব মানুষদের মাঝে বিতরণ করা হয়।
#
ফায়জুল/রফিকুল/রেজাউল/২০১৫/১৭২০ ঘণ্টা
 
তথ্যবিবরণী                                                                                                      নম্বর : ৯১৩

সুদান মৎস্যখাতের উন্নয়নে বাংলাদেশের সহযোগিতা চায়

ঢাকা, ১৫ চৈত্র (২৯ মার্চ) :    
    সুদান বাংলাদেশের মৎস্যখাতের উন্নয়নের অভিজ্ঞতাকে কাজে লাগাতে চায় এবং এখাতের উন্নয়নে সহযোগিতা চায়।
    আজ বাংলাদেশ সচিবালয়ে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী ছায়েদুল হক এর সাথে দিল্লিতে নিযুক্ত বাংলাদেশের সমবর্তী দায়িত্বপ্রাপ্ত সুদানের রাষ্ট্রদূত ড. হাসান ই. ইআই তালিব (উৎ. ঐধংংধহ ঊ.ঊও ঞধষরন) মতবিনিময় সভায় এ আগ্রহ ব্যক্ত করেন।
    রাষ্ট্রদূত তালিব মৎস্য ও প্রাণিসম্পদখাতে অগ্রগতির প্রশংসা করেন। মৎস্যচাষে সুদান বাংলাদেশের অভিজ্ঞতাকে কাজে লাগাতে পারে বলে রাষ্ট্রদূত মনে করেন। মৎস্যখাতের উন্নয়ন এবং খাদ্য নিরাপত্তা বিষয়ে বাংলাদেশের অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে তাদের মাছের উৎপাদন বৃদ্ধি করতে চায়, এক্ষত্রে বাংলাদেশের সহযোগিতা প্রয়োজন।
    সুদান আয়তনের দিক থেকে একটি বড় রাষ্ট্র উল্লেখ করে রাষ্ট্রদূত বলেন, এদেশের নদী নালায় ব্যাপকভাবে মৎস্য চাষের উন্নয়ন সম্ভব। এক্ষেত্রে সুদান যৌথভাবেও উদ্যোগ গ্রহণে আগ্রহী। রাষ্ট্রদূত সুদানে বাংলাদেশের বিশেষজ্ঞদের মাধ্যমে জরিপ করে কোন কোন পর্যায়ে সহযোগিতা করা যায় তার ভিত্তিতে দু’দেশের মধ্যে সমঝোতা স্বারকস্বাক্ষরের অনুরোধ করেন।
    তাঁরা মতবিনিময় অনুষ্ঠানে দু’দেশের অন্যান্য স্বার্থসংশ্লিষ্ট বিষয়েও আলোচনা করেন। বাংলাদেশও ভ্রাতৃপ্রতিম মুসলিম দেশ হিসেবে সুদানকে সহযোগিতা করতে আগ্রহী বলে মন্ত্রী রাষ্ট্রদূতকে জানান।
#

আকতারুল/ফায়জুল/রফিকুল/জয়নুল/২০১৫/১৭২০ঘণ্টা   
তথ্যবিবরণী                                                                                                       নম্বর : ৯১২

১ম

Todays handout (10).doc Todays handout (10).doc

Share with :

Facebook Facebook