তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ৮ অক্টোবর ২০১৮

তথ্যবিবরণী ৮ অক্টোবর ২০১৮

তথ্যবিবরণী                                                                                            নম্বর : ২৭৮১  

আবদুর রউফ ফাউন্ডেশনের আত্মপ্রকাশ অনুষ্ঠানে সংস্কৃতিমন্ত্রী
মুক্তিযুদ্ধে বিভিন্ন ধরনের মানুষ বিভিন্নভাবে অবদান রেখেছে
                                     

ঢাকা, ২৩ আশ্বিন (৮ অক্টোবর) : 
সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর বলেছেন, ‘মুক্তিযুদ্ধে বিভিন্ন ধরনের মানুষ বিভিন্নভাবে অবদান রেখেছে। এ বিষয়টি আমি বিশেষভাবে উপলব্ধি করেছি সংস্কৃতি বিষয়ক মন্ত্রী হিসেবে; কেননা মন্ত্রী হিসেবে একুশে ও স্বাধীনতা পদক প্রদান কমিটিসমূহে আমার সংশ্লিষ্টতা রয়েছে। স্বাধীনতা ও একুশে পদক বিজয়ী মুক্তিযোদ্ধা এ কে এম আবদুর রউফ তেমনই একজন বিশিষ্ট ব্যক্তিত্ব যিনি মুক্তিযুদ্ধের জন্য নিজের পাকিস্তান দূতাবাসের চাকরি ছেড়ে দিয়েছিলেন। দেশের প্রতি গভীর ভালোবাসা ও দরদের কারণে তিনি এ সাহসী পদক্ষেপ নিতে পেরেছিলেন।’ 

মন্ত্রী আজ বিকালে বাংলাদেশ ফিল্ম আর্কাইভ সেমিনার হলে স্বাধীন বাংলাদেশের প্রথম সংবিধানের লিপিকার, বিদেশের মাটিতে বাংলাদেশের মানচিত্র খচিত পতাকার ডিজাইনার, বাংলাদেশ ফিল্ম আর্কাইভের প্রতিষ্ঠাতা কিউরেটর এবং একুশে ও স্বাধীনতা পদকপ্রাপ্ত এ কে এম আবদুর রউফ স্মরণে প্রতিষ্ঠিত স্বেচ্ছাসেবী জনকল্যাণমূলক সংস্থা ‘আবদুর রউফ ফাউন্ডেশন’ এর আত্মপ্রকাশ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

আসাদুজ্জামান নূর বলেন, আবদুর রউফকে সত্যিকার অর্থে শ্রদ্ধা জানাতে হলে শুধু তাঁকে নিয়ে গতানুগতিক প্রামাণ্যচিত্র নির্মাণ ও স্মারক গ্রন্থ প্রকাশ করলেই হবে না, বরং তিনি আজীবন যে কাজগুলো করেছেন সেগুলোকে সামনের দিকে এগিয়ে নিয়ে যেতে হবে।

আবদুর রউফ ফাউন্ডেশনের চেয়ারম্যান শাহানারা রউফের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতা করেন বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব কামাল লোহানী, বাংলাদেশ ফিল্ম আর্কাইভের মহাপরিচালক শচীন্দ্র নাথ হালদার, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের মহাপরিচালক এ কে এম খায়রুল আলম, সংগীত ব্যক্তিত্ব মোস্তফা জামান আব্বাসী এবং বিশিষ্ট চলচ্চিত্র পরিচালক মোরশেদুল ইসলাম।

স্বাগত বক্তব্য রাখেন সাবেক প্রধান তথ্য অফিসার ড. মোহাম্মদ জাহাঙ্গীর হোসেন।

অনুষ্ঠানে আবদুর রউফের জীবন সম্পর্কিত তথ্যচিত্র প্রদর্শিত হয়।

#
ফয়সল/মাহমুদ/সঞ্জীব/আব্বাস/২০১৮/২০৪৭ ঘণ্টা  

তথ্যবিবরণী                                                                                         নম্বর : ২৭৮০
 
লন্ডনে উন্নয়ন মেলা অনুষ্ঠিত
 
লন্ডন, ৮ অক্টোবর :
লন্ডনস্থ বাংলাদেশ হাইকমিশন বিস্তারিত কর্মসূচির মাধ্যমে ৪র্থ জাতীয় উন্নয়ন মেলা ২০১৮ গতকাল পূর্ব লন্ডনের ‘ইমপ্রেশন অডিটোরিয়ামে’ উদ্যাপন করেছে। অনুষ্ঠানের উদ্বোধন করেন যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মোঃ নাজমুল কাওনাইন। অনুষ্ঠানে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের উন্নয়ন দর্শন ও আজকের বাংলাদেশ, মহান মুক্তিযুদ্ধ, অবকাঠামো খাতে গৃহীত কার্যক্রম, প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ উদ্যোগ, এমডিজি অর্জনে বাংলাদেশের সাফল্য, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি), বাংলাদেশে ব্যবসা ও বিনিয়োগের সুযোগ ও সম্ভাবনা এবং পর্যটন ইত্যাদি বিষয়ে আলোচনা, পুস্তুক প্রদর্শনী ও বিতরণ, আলোকচিত্র প্রদর্শনী এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। 
অনুষ্ঠানে যুক্তরাজ্য প্রবাসী গণ্যমান্য ব্যক্তিবর্গ, মুক্তিযোদ্ধা, বাংলা প্রিন্ট ও ইলেক্টনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ, শিক্ষক, বুদ্ধিজীবী, সাহিত্যিক, শিল্পী, সাংস্কৃতিক ব্যক্তিত্ব, ডাক্তার, প্রকৌশলী, ব্যবসায়ী, সমাজকর্র্মী, ছাত্র-ছাত্রী, এবং হাইকমিশনের কর্মকর্তা ও কর্মচারীগণ পরিবারসহ উপস্থিত ছিলেন। 
হাইকমিশনার বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে বাংলাদেশ আজ উন্নয়নের রোল মডেল। বিদ্যুৎ, শিক্ষা, স্বাস্থ্য, যোগাযোগ ও ডিজিটাল বাংলাদেশ নির্মাণে সরকারের সাফল্যসহ আর্থসামাজিক সকল খাতে উল্লেখযোগ্য দৃশ্যমান অগ্রগতির চিত্র তুলে ধরেন তিনি। তিনি বলেন, এ সাফল্য ও উন্নয়ন সম্ভব হয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনা‘র বলিষ্ঠ নেতৃত্বের কারণে। সরকারের এ গৃহীত উন্নয়ন কার্যক্রমে যুক্তরাজ্যে বসবাসরত সকল শ্রেণিপেশার প্রবাসীদেরও সক্রিয় অবদান রয়েছে বলে তিনি উল্লেখ করেন।
বাংলাদেশে ব্যবসা ও বিনিয়োগের সুযোগ ও সম্ভাবনা, অবকাঠামো খাতে বিপুল বিনিয়োগ, এমডিজি অর্জনে বাংলাদেশের সাফল্য এবং ডিজিটাল বাংলাদেশ নির্মাণে সরকারের পদক্ষেপসহ বাংলাদেশের উন্নয়ন অগ্রযাত্রার উপর এসময় একটি পাওয়ারপয়েন্ট প্রেজেন্টেশন করা হয়। মেলায় বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশের উন্নয়নের তথ্যচিত্রও প্রদর্শিত হয়। 
সবশেষে যুক্তরাজ্যে বসবাসরত বাংলাদেশি শিল্পীদের অংশগ্রহণে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। 
#
শফিউল/মাহমুদ/মোশারফ/জয়নুল/২০১৮/২০১০ঘণ্টা  
তথ্যবিবরণী                                                                                            নম্বর : ২৭৭৯  
 
৭টি বিলে রাষ্ট্রপতির সম্মতি
 
 
ঢাকা, ২৩ আশ্বিন (৮ অক্টোবর) : 
 
রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ দশম জাতীয় সংসদের ২২তম (২০১৮ খ্রিস্টাব্দের ৪র্থ) অধিবেশনে জাতীয় সংসদ গৃহীত ৭টি বিলে আজ তাঁর সম্মতি জ্ঞাপন করেছেন।
 
বিলগুলো হচ্ছে : ডিজিটাল নিরাপত্তা বিল, ২০১৮; সড়ক পরিবহন বিল, ২০১৮; ‘আল-হাইআতুল উলয়া লিল-জামি’য়া আতিল কওমিয়া বাংলাদেশ’ এর অধীন কওমি মাদরাসাসমূহের দাওরায়ে হাদিস (তাকমীল) এর সনদকে মাস্টার্স ডিগ্রি (ইসলামিক স্টাডিজ ও আরবি) এর সমমান প্রদান বিল, ২০১৮; জাতীয় ক্রীড়া পরিষদ বিল, ২০১৮; পণ্য উৎপাদনশীল রাষ্ট্রায়ত্ত্ব শিল্প প্রতিষ্ঠান শ্রমিক (চাকরির শর্তাবলী) বিল, ২০১৮; বাংলাদেশ মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্ট বিল, ২০১৮ এবং কমিউনিটি ক্লিনিক স¦াস্থ্য সহায়তা ট্রাস্ট বিল, ২০১৮।  
 
#
 
তারিক/মাহমুদ/সঞ্জীব/আব্বাস/২০১৮/১৯৩২ ঘণ্টা  
তথ্যবিবরণী                                                                                          নম্বর : ২৭৭৮ 
 
শুরু হোক অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ার মহাযাত্রা
                              --- সংস্কৃতি বিষয়ক মন্ত্রী
 
ঢাকা, ২৩ আশ্বিন (৮ অক্টোবর) :  
সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর বলেছেন, ‘শুভ মহালয়া উৎসব সনাতন ধর্মের দেবী দুর্গার আগমনী বার্তা বহন করে। আজকের এ শুভক্ষণে শুরু হোক অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ার মহাযাত্রা। এ উপলক্ষে সনাতন ধর্মাবলম্বীদের আন্তরিক শুভেচ্ছা জানাই।’
মন্ত্রী আজ রাজধানীর স্বামীবাগ লোকনাথ মন্দিরে ১১৮তম শুভ মহালয়া উৎসব-১৪২৫ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।
আসাদুজ্জামান নূর বলেন, বাংলাদেশ একটি ফুলের বাগান। এখানে হাজার বছর ধরে বিভিন্ন ধর্ম-বর্ণ -গোত্রের মানুষ সৌহার্দ্য ও সম্প্রীতির সাথে একত্রে বসবাস করে আসছে। তিনি শুভ মহালয়া উৎসব উপলক্ষে সনাতন ধর্মাবলম্বীসহ সবাইকে এ সম্প্রীতির ধারা যাতে অব্যাহত থাকে সে আহ্বান জানান। তিনি একই সাথে ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ার শপথ নেওয়ারও আহ্বান জানান।
সংসদ সদস্য পংকজ নাথের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিচারপতি আশীষ রঞ্জন দাস এবং বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও বাংলাদেশ নৃত্যশিল্পী সংস্থার সভাপতি মিনু হক।
অনুষ্ঠানে ‘আগমনী আলো’ শীর্ষক নৃত্যালেখ্য পরিবেশিত হয় যেটি পরিচালনা করেন অনিক বোস। চ-ীপাঠ করেন শিমুল ইউসুফ।
#
ফয়সল/মাহমুদ/মোশারফ/জয়নুল/২০১৮/১৮৫০ঘণ্টা 
তথ্যবিবরণী                                                                                          নম্বর : ২৭৭৭  
 
ব্যানবেইসের সম্প্রসারিত লাইব্রেরি উদ্বোধন করলেন শিক্ষামন্ত্রী
ঢাকা, ২৩ আশ্বিন (৮ অক্টোবর) :  
আজ বাংলাদেশ শিক্ষাতথ্য ও পরিসংখ্যান ব্যুরো (ব্যানবেইস)-এর সম্প্রসারিত ও নতুনভাবে সজ্জিত লাইব্রেরি উদ্বোধন করা হয়েছে। 
শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ ঢাকায় ব্যানবেইস ভবনের নিচতলায় এ লাইব্রেরির উদ্বোধন করেন। লাইব্রেরিটির সংস্কার কাজ শেষে সম্প্রতি আধুনিকীকরণ সম্পন্ন হয়েছে। শিক্ষামন্ত্রী ব্যানবেইস লাইব্রেরিতে ‘বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ কর্নার’-এরও উদ্বোধন করেন। শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মোঃ সোহরাব হোসাইন এবং কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মোঃ আলমগীর অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী বলেন, ব্যানবেইস শিক্ষা পরিবারের অর্ন্তভুক্ত একটি গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান। শিক্ষা ব্যবস্থার আধুনিকায়ন ও ডিজিটালাইজেশনে এ প্রতিষ্ঠান গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। ব্যানবেইস লাইব্রেরিতে শিক্ষা বিষয়ক বিভিন্ন প্রকাশনা ও ক্লিপিংস রয়েছে, যা গবেষকদেরও কাজে লাগবে। ‘বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ কর্নার’ থেকে আমাদের গৌরবময় ইতিহাস সম্পর্কে পাঠকরা জানতে পারবেন। 
মন্ত্রী আরো বলেন, শিক্ষা প্রতিষ্ঠান সম্পর্কিত সকল তথ্য অনলাইন ব্যবস্থাপনার আওতায় আনা হচ্ছে। শিক্ষাতথ্য ব্যবস্থাপনায় ‘ইন্টিগ্রেটেড এডুকেশন ইনফরমেশন ম্যানেজমেন্ট সিস্টেম’ নামে নতুন একটি প্রকল্প গ্রহণ করা হয়েছে। এ প্রকল্পের আওতায় প্রতিটি শিক্ষার্থীর জন্য আলাদা আইডি নম্বর থাকবে। 
ব্যানবেইস-এর মহাপরিচালক মোঃ ফসিউল্লাহ্ অনুষ্ঠানে বক্তৃতা করেন। শিক্ষা মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দসহ অধিদপ্তর ও সংস্থার প্রধানগণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।
#
আফরাজুর/মাহমুদ/সঞ্জীব/জয়নুল/২০১৮/১৮৩০ঘণ্টা  
তথ্যবিবরণী                                              নম্বর : ২৭৭৬ 
 
প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিবের বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধা নিবেদন
 
ঢাকা, ২৩ আশ্বিন (৮ অক্টোবর) :  
 
প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব রৌনক জাহান ৭ অক্টোবর গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে শ্রদ্ধা নিবেদন করেন। এসময় গোপালগঞ্জ কারিগরি প্রশিক্ষণকেন্দ্রের অধ্যক্ষ, ইন্সট্রাক্টরবৃন্দ, ছাত্রছাত্রীবৃন্দ এবং স্থানীয় ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। 
সমাধিতে শ্রদ্ধা নিবেদনের পূর্বে রৌনক জাহান গোপালগঞ্জ কারিগরি প্রশিক্ষণকেন্দ্র পরিদর্শন করেন। তিনি শ্রেণিকক্ষসহ বিভিন্ন প্রশিক্ষণকার্যক্রম পরিদর্শন করেন। পরিদর্শনকালে প্রশিক্ষণের মান সমুন্নত রেখে মানবসম্পদ উন্নয়নের বিষয়ে তিনি পরামর্শ দেন। 
উল্লেখ্য, ভারপ্রাপ্ত সচিব গত ৬-৭ অক্টোবর ঢাকা থেকে গোপালগঞ্জ সফরকালে মানিকগঞ্জ, রাজবাড়ী ও ফরিদপুর কারিগরি প্রশিক্ষণকেন্দ্র এবং ফরিদপুর ইন্সটিটিউট অভ্ মেরিন টেকনোলজি পরিদর্শন করেন। তিনি গত ৬ অক্টোবর বিকাল ৫টায় গোপালগঞ্জ জেলার উন্নয়ন মেলা পরিদর্শন করেন। 
#
 
রাশেদুজ্জামান/রিফাত/রেজ্জাকুল/আসমা/২০১৮/১৬২০ ঘণ্টা 
তথ্যবিবরণী                                              নম্বর : ২৭৭৫
 
 
জাতীয় বিশ্ববিদ্যালয়ের ১ম বর্ষ ডিগ্রি (পাস) ও সার্টিফিকেট কোর্সের ফল প্রকাশ 
ঢাকা, ২৩ আশ্বিন (৮ অক্টোবর) :
 
জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৭ সালের ১ম বর্ষ ডিগ্রি পাস ও সার্টিফিকেট কোর্স পরীক্ষার ফল 
আজ প্রকাশ করা হয়েছে। সারাদেশের ১ হাজার ৮শত ৬৪ টি কলেজের মোট ৬শত ৯৩ টি কেন্দ্রে ৩ লাখ 
২১ হাজার ৯শত ৪৭ জন (নিয়মিত ও মানোন্নয়ন) পরীক্ষার্থী এ পরীক্ষায় অংশগ্রহণ করে। পরীক্ষায় পাশের হার শতকরা ৮৬.১৬ ভাগ। 
যে কোনো মোবাইলের মেসেজ অপসনে গিয়ে ঘট<ংঢ়ধপব>উঊএ<ংঢ়ধপব>জড়ষষ.ঘড় লিখে ১৬২২২ নম্বরে ঝবহফ করে এবং বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট িি.িহঁ.ধপ.নফ/ৎবংঁষঃং এ ব্রাউজ করে পরীক্ষার ফলাফল জানা যাবে । 
#
ফয়জুল/রিফাত/জসীম/রেজ্জাকুল/কুতুব/২০১৮/১৬০০ ঘণ্টা 
Todays handout (5).docx Todays handout (5).docx

Share with :

Facebook Facebook