তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ৮ জুলাই ২০১৮

তথ্যবিবরণী 8/7/2018

তথ্যবিবরণী                                                                                           নম্বর : ১৯১০

২য় ইউনিটের মূল নির্মাণ কাজের লাইসেন্স পেল রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র

ঢাকা, ২৪ আষাঢ় (৮ জুলাই) :

নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ পরমাণু  শক্তি নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (বায়েরা) রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ প্রকল্পের ২য় ইউনিটের জন্য বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনকে (বাপশক) ডিজাইন ও কনস্ট্রাকশন লাইসেন্স প্রদান করেছে। আজ  ঢাকায় হোটেল সোনারগাঁওয়ে আয়োজিত এক অনুষ্ঠানে বায়েরার চেয়ারম্যান ড. নঈম চৌধুরী বাপশকের চেয়ারম্যান মাহবুবুল হকের কাছে এ লাইসেন্স হস্তান্তর করেন। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান। এ লাইসেন্সের ফলে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের ২য় ইউনিটের মূল নির্মাণ কাজ শুরু করা যাবে। আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থার (আইএইএ) গাইডলাইন অনুযায়ী মূল নির্মাণ কাজ শুরুর আগে এ লাইসেন্স গ্রহণের বাধ্যবাধকতা রয়েছে। 
বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান বলেন, এ লাইসেন্সের মাধ্যমেই রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের ২য় ইউনিটের  মূল কাজ শুরু হবে। এর ফলে বাংলাদেশ  পারমাণবিক বিশ্বের কাতারে আরো একধাপ এগিয়ে গেল। তিনি আরো বলেন, এ বিদ্যুৎ কেন্দ্র নির্মাণে নিরাপত্তাকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে কাজ হচ্ছে। 

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয়  স্থায়ী কমিটির সভাপতি ডা. আ ফ ম রুহুল হক, প্রধানমন্ত্রীর  মুখ্য সচিব মোঃ নজিবুর রহমান এবং মুখ্য সমন্বয়ক (এসডিজি বিষয়ক) মোঃ আবুল কালাম আজাদ। গেস্ট অভ্ অনার হিসেবে উপস্থিত ছিলেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের  সচিব মোঃ আনোয়ার হোসেন।

#
কামরুল/সেলিম/রফিকুল/আব্বাস/২০১৮/২০৫৬ ঘণ্টা 

তথ্যবিবরণী                                                                                         নম্বর : ১৯০৯
 
এলজিআরডি মন্ত্রীর নিউইয়র্কের উদ্দেশ্যে ঢাকা ত্যাগ
 
ঢাকা, ২৪ আষাঢ় (৮ জুলাই) :
নিউইয়র্কে অনুষ্ঠিতব্য জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা বিষয়ক উচ্চ পর্যায়ের রাজনৈতিক ফোরামের সভায় যোগদানের উদ্দেশ্যে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন এমিরেটস্ এয়ারলাইন্স-এর একটি ফ্লাইটে আজ সন্ধ্যায় ঢাকা ত্যাগ করেছেন।
আগামী ১০-১৩ জুলাই এ সভা অনুষ্ঠিত হবে। জাতিসংঘের সদস্যভুক্ত দেশসমূহের উচ্চ পর্যায়ের প্রতিনিধিবৃন্দ এ সভায় অংশগ্রহণ করবেন। সভায় জাতিসংঘের সাধারণ পরিষদের রেজুলেশন ৬৬/২৪৪ এবং ৬৭/২৯০ অনুসারে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে সদস্য দেশসমূহের রাজনৈতিক নেতৃত্বের ভূমিকা, চ্যালেঞ্জ মোকাবিলায় সক্ষমতা অর্জন, জাতিসংঘের বিভিন্ন সংস্থার ভূমিকা, অর্থায়ন এবং সহযোগিতাসহ অন্যান্য বিষয়ে অভিজ্ঞতা অর্জন ও জ্ঞান বিনিময় হবে।
মন্ত্রীর নেতৃত্বে স্থানীয় সরকার বিভাগ ও অধীনস্থ সংস্থাসমূহের উচ্চ পর্যায়ের কর্মকর্তাগণ বাংলাদেশের টেকসই পানি ব্যবস্থাপনা ও স্যানিটেশন বিষয়ে অভিজ্ঞতা বিনিময় করবেন। 
#
 
জাকির/সেলিম/মোশারফ/জয়নুল/২০১৮/২০৪৫ঘণ্টা
 
 
তথ্যবিবরণী                                                                                                     নম্বর : ১৯০৮
 
দেশি-বিদেশি জাহাজ ও নৌযান দ্রুতগতির ইন্টারনেট সেবা পাবে 
 
ঢাকা, ২৪ আষাঢ় (৮ জুলাই) :
বাংলাদেশের জলসীমায় সাগর ও নদীতে অবস্থানরত দেশি-বিদেশি জাহাজ ও নৌযানকে উপগ্রহ সেবা দেবে দেশের প্রথম স্যাটেলাইট বঙ্গবন্ধু স্যাটেলাইট-১। এ স্যাটেলাইট থেকে দেশের সাগর ও নদীতে থাকা সব জাহাজ ও নৌযান আবহাওয়ার সঠিক তথ্যসহ বিভিন্ন জরুরি তথ্য সেবা পাবে। পুরনো ওয়্যারলেস সেবার পরিবর্তে জাহাজগুলো পাবে দ্রতগতির ইন্টারনেট সেবা। স্থলভাগের সাথে থাকবে ২৪ ঘণ্টা যোগাযোগ। এমনকি সরাসরি টেলিভিশন দেখার সুযোগও মিলবে নৌযানে।
আজ নৌপরিবহন মন্ত্রণালয়ের সভাকক্ষে এ সংক্রান্ত এক সমঝোতা চুক্তিপত্র (এমওইউ) স্বাক্ষরিত হয়।
বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ পরিচালনার দায়িত্বপ্রাপ্ত প্রতিষ্ঠান বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেড (বিসিএসসিএল) এর ব্যবস্থাপনা পরিচালক সাইফুল ইসলাম এবং নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মোঃ আবদুস সামাদ এমওইউ-তে স্বাক্ষর করেন।
এসময় নৌপরিবহন মন্ত্রী শাজাহান খান, ডাক, টেলিযোগ এবং তথ্য ও প্রযুক্তি বিষয়ক মন্ত্রী মোস্তাফা জব্বার, ডাক ও টেলিযোগাযোগ বহির্বিভাগের সচিব শ্যাম সুন্দর সিকদারসহ সংশ্লিষ্ট বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
তথ্যসেবা দেয়ার লক্ষ্যে বিসিএসসিএল নৌপরিবহন মন্ত্রণালয়ের সাথে প্রথম এমওইউ স্বাক্ষর করল। পর্যায়ক্রমে অন্যান্য মন্ত্রণালয় ও বেসরকারি সংস্থার সাথে তারা এমওইউ স্বাক্ষর করবে।
বর্তমানে দেশের অভ্যন্তরীণ নদী ও সমুদ্র পথে চলমান জাহাজসমূহে উচ্চগতির টেলিযোগাযোগ সেবা না থাকায় সেখানে টেলিফোন, ইন্টারনেট, টেলিভিশন ও টেলিযোগাযোগের অন্যান্য সুবধিা পাওয়া যাচ্ছে না। বিসিএসসিএল নৌপরিবহন মন্ত্রণালয়ের বিভিন্ন সংস্থার অধীনস্থ বন্দর, ফেরিঘাট, জাহাজ ও অন্যান্য স্থাপনায় বঙ্গবন্ধু স্যাটলোইট-১ থেকে প্রয়োজনীয় সেবা প্রদান করবে। এর ফলে বাংলাদেশের সমুদ্র ও স্থানীয় নদী চ্যানেলগুলোতে থাকা জাহাজগুলো স্থলভাগের সাথে সার্বক্ষণিক যোগাযোগ, দ্রুতগতির ইন্টারনেট সেবা গ্রহণ ও টেলিভিশন প্রদর্শন করতে পারবে। ফলে নৌযানের নিরাপত্তা, অত্যাধুনিক এবং নিরবচ্ছিন্ন যোগাযোগ ব্যবস্থার পাশাপাশি টেলিযোগাযোগের সব ধরণের সুযোগ সুবিধা নিশ্চিত করা সম্ভব হবে। এতে জাহাজে অবস্থানরত নাবিক ও যাত্রীরা সার্বক্ষণিক টেলিযোগাযোগের সুবিধাভোগ করতে পারবে। এছাড়াও বিভিন্ন নৌ-বন্দর ও বাতিঘরেও বঙ্গবন্ধু স্যাটলোইট-১ এর মাধ্যমে টেলিযোগাযোগ সেবা প্রদান করা হবে। 
উল্লেখ্য, দেশের প্রথম এই স্যাটেলাইটের পরিসেবা সুলভে দেশের সরকারি ও বেসরকারি উভয় খাতে পৌঁছে দিয়ে বিচ্ছিন্ন জনপদে টেলিযোগাযোগ সেবার আওতায় আনতে বিসিএসসিএল কাজ করে যাচ্ছে। পাশাপাশি আন্তর্জাতকি বাজারে বঙ্গবন্ধু স্যাটেলাইটের সেবা বিপণনের প্রচষ্টো চালিয়ে যাচ্ছে বিসিএসসিএল। নৌপরিবহন মন্ত্রণালয়ের সঙ্গে এ চুক্তিটি হচ্ছে বিসিএসসিএল এর সেবা বিপণনের প্রথম সমঝোতা চুক্তি।
#
জাহাঙ্গির/সেলিম/মোশারফ/জয়নুল/২০১৮/২০৩০ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                         নম্বর : ১৯০৭

সহকারী শিক্ষক নিয়োগ ২০১৪ লিখিত পরীক্ষার ফল প্রকাশ
ঢাকা, ২৪ আষাঢ় (৮ জুলাই

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের রাজস্ব খাতভুক্ত ‘‘সহকারী শিক্ষক নিয়োগ ২০১৪’’-এর লিখিত পরীক্ষার ফল আজ প্রকাশ করা হয়েছে। পরীক্ষায় ৬ লাখ ১৬ হাজার ৬৪ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করেন। উত্তীর্ণ প্রার্থীর সংখ্যা ২৯ হাজার ৫৫৫ জন। এ পরীক্ষা ২০ এপ্রিল ২০১৮ তারিখ থেকে শুরু হয়ে ৪ ধাপে সম্পন্ন হয়েছে।  

পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের রোল নম্বরের তালিকা জেলা প্রাথমিক শিক্ষা অফিসে প্রেরণ করা হয়েছে যা নোটিশ বোর্ডে প্রদর্শন করা হবে। এছাড়া প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইট (িি.িফঢ়ব.মড়া.নফ) থেকে লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের রোল নম্বর পাওয়া যাবে।

উত্তীর্ণ প্রার্থীগণকে অনলাইনে আবেদনের আপলোডকৃত ছবি, আবেদনের কপি, লিখিত পরীক্ষার প্রবেশপত্র, নাগরিকত্ব সনদসহ বিভিন্ন কোটায় অংশগ্রহণকারীদের সনদ ও অন্যান্য প্রয়োজনীয় কাগজপত্রের অনুলিপি কমপক্ষে ৯ম গ্রেডের গেজেটেড কর্মকর্তা কর্তৃক সত্যায়িত করে আগামী ১৮ জুলাইয়ে  নিজ নিজ জেলায় জেলা প্রাথমিক শিক্ষা অফিসে জমা দিয়ে প্রাপ্তি স্বীকারপত্র সংগ্রহ করতে হবে। এসকল সনদ ও প্রয়োজনীয় কাগজপত্রের সত্যায়িত ফটোকপি জমা দেয়ার সময় মূলকপি জেলা প্রাথমিক শিক্ষা অফিসারের নিকট প্রদর্শন করতে হবে।  

মৌখিক পরীক্ষা বোর্ডে প্রদর্শনের জন্য সকল মূল সনদ, প্রাপ্তি স্বীকারপত্র ও অন্যান্য কাগজপত্রের মূল কপি প্রার্থীকে সঙ্গে আনতে হবে। মৌখিক পরীক্ষার স্থান, তারিখ ও সময় যথাসময়ে প্রার্থীকে জেলা প্রাথমিক শিক্ষা অফিস থেকে জানানো হবে এবং প্রার্থীদের অনুকূলে মৌখিক পরীক্ষায় অংশগ্রহণের জন্য কার্ড ইস্যু করা হবে।
#

রবী/সেলিম/রফিকুল/আব্বাস/২০১৮/১৮৪৮ ঘণ্টা 

তথ্যবিবরণী                                                                                         নম্বর : ১৯০৬

শিশু রাইফার মৃত্যুর ঘটনায় অভিযুক্তদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে স¦াস্থ্যমন্ত্রীর নির্দেশ

ঢাকা, ২৪ আষাঢ় (৮ জুলাই) :

চট্টগ্রামের ম্যাক্স হাসপাতালে শিশু রাইফার মৃত্যুর ঘটনায় অভিযুক্ত চিকিৎসকদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য বাংলাদেশ মেডিকেল এন্ড ডেন্টাল কাউন্সিলকে (বিএমডিসি) নির্দেশ দিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম। ম্যাক্স হাসপাতালে রাইজার মৃত্যুর পর ভুল চিকিৎসার অভিযোগের প্রেক্ষিতে স্বাস্থ্যমন্ত্রীর নির্দেশে গঠিত স্বাস্থ্য অধিদপ্তর এবং চট্টগ্রামের সিভিল সার্জনের পৃথক দু’টি তদন্ত কমিটির প্রতিবেদনের সুপারিশের ভিত্তিতে মন্ত্রী এই নির্দেশ দেন। প্রতিবেদনের সুপারিশ অনুযায়ী অভিযুক্ত চিকিৎসকরা হলেন ডা. বিধান রায় চৌধুরী, ডা. দেবাশীষ সেন গুপ্ত এবং ডা. শুভ্র দেব। 

আজ রোববার সচিবালয়ে মন্ত্রণালয়ের সভাকক্ষে এ সংক্রান্ত এক সভায় সভাপতিত্বকালে স্বাস্থ্যমন্ত্রী এই নির্দেশ দেন। সভায় তদন্ত কমিটির দু’টি রিপোর্ট নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়। স্বাস্থ্য অধিদপ্তরের তদন্তের সুপারিশ অনুযায়ী ম্যাক্স হাসপাতালের লাইসেন্স নিয়ে অনিয়ম আগামী ১৫ দিনের মধ্যে দূর করার নির্দেশ দিয়েছেন মন্ত্রী।
  
ভুল চিকিৎসার অভিযোগ নিয়ে যে কোনো ধরণের অনাকাক্সিক্ষত পরিস্থিতি এড়াতে অভিযোগ প্রদানের জন্য হটলাইন নম্বর সংবলিত একটি সাইন বোর্ড সকল সরকারি ও বেসরকারি হাসপাতালে স্থাপনের জন্য সভায় সিদ্ধান্ত নেয়া হয়। 
 
সভায় অন্যান্যের মধ্যে স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ সচিব জি এম সালেহ উদ্দিন, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ, বিএমডিসির সভাপতি অধ্যাপক ডা. 
মোঃ সহিদুল্লা, স্বাচিপ সভাপতি অধ্যাপক ডা. এম ইকবাল আর্সালান, বিএসএমএমইউ’র উপ-উপাচার্য অধ্যাপক ডা. শারফুদ্দিন আহমেদ এবং চট্টগ্রমের সিভিল সার্জন ডা. মোহাম্মদ আজিজুর রহমান সিদ্দিকী উপস্থিত ছিলেন। 
#

পরীক্ষিৎ/সেলিম/রফিকুল/আব্বাস/২০১৮/১৮১৯ ঘণ্টা 

তথ্যবিবরণী                                                                                         নম্বর : ১৯০৫

একটি বাড়ি একটি খামার প্রকল্পের কার্যক্রম স¦াভাবিক রাখতে প্রতিমন্ত্রী রাঙ্গাঁর নির্দেশ

ঢাকা, ২৪ আষাঢ় (৮ জুলাই) :

পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী মোঃ মসিউর রহমান রাঙ্গাঁ বলেছেন, একটি বাড়ি একটি খামার প্রকল্প প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষায়িত প্রকল্প। তিনি এ প্রকল্পের কার্যক্রম স্বাভাবিক রাখতে নির্দেশ দিয়েছেন। 
প্রতিমন্ত্রী রাঙ্গাঁ আজ পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগ এবং এর অধীনস্থ বিভিন্ন সংস্থার প্রকল্পসমূহের পর্যালোচনা সভায় সভাপতির বক্তব্যে এসব কথা বলেন। এসময় বিভাগের সচিব এস এম গোলাম ফারুকসহ সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।
প্রতিমন্ত্রী বলেন, প্রতিটি প্রকল্পের কাজ স্বচ্ছ, গতিশীল ও জনকল্যাণমুখী করতে হবে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হাতে গড়া সমবায়ীদের লাভজনক প্রতিষ্ঠান মিল্ক ভিটার মাধ্যমে দেশে দুগ্ধ বিপ্লবের সূচনা হয়। তিনি প্রকল্পের স্বচ্ছতা ও অপচয় রোধে ই-টেন্ডারিং ব্যবস্থা বজায় রাখা, শূন্য পদ দ্রুত পূরণ ও সমধর্মী এক বা একাধিক প্রকল্প গ্রহণ না করার নির্দেশ দেন। 
#

আহসান/সেলিম/সঞ্জীব/আব্বাস/২০১৮/১৭৫৭ ঘণ্টা 

তথ্যবিবরণী                                                                                                                     নম্বর : ১৯০৪      

রোহিঙ্গাদের নিরাপদ,শান্তিপূর্ণ ও টেকসই প্রত্যাবাসন চায় বাংলাদেশ

                                                    - স্পিকার

ঢাকা, ২৪ আষাঢ় (৮ জুলাই) :                                                                     

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, মিয়ানমারকে সুনির্দিষ্ট ফ্রেমওয়ার্ক অনুসরণের মাধ্যমে রোহিঙ্গাদের নিরাপদ, শান্তিপূর্ণ ও টেকসই প্রত্যাবাসন নিশ্চিত করতে হবে। প্রত্যাবাসন প্রক্রিয়া দ্রুততর সময়ে বাস্তবায়ন নিশ্চিত করতে তিনি আন্তর্জাতিক সম্প্রদায়কে আরো কার্যকর পদক্ষেপ গ্রহণের আহ্বান জানান।

স্পিকার আজ জাতীয় সংসদে তাঁর কার্যালয়ে মানবাধিকার বিষয়ক আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন গবেষক Dr. Maung Zarni এর নেতৃত্বে আট সদস্য বিশিষ্ট এক প্রতিনিধিদলের সাথে সৌজন্য সাক্ষাতে এসব কথা বলেন। 

স্পিকার বলেন, বাংলাদেশ আন্তর্জাতিক ও দ্বিপাক্ষিক আলোচনার মাধ্যমে রোহিঙ্গাদের দ্রুত ও শান্তিপূর্ণ প্রত্যাবর্তন চায়। রোহিঙ্গা সমস্যা সমাধানে বাংলাদেশ অগ্রণী ভূমিকা পালন করছে- প্রয়োজন মিয়ানমারের আন্তরিকতা।  তিনি রোহিঙ্গাদের পূর্ণ নাগরিকত্ব ও নিরাপত্তা নিশ্চিত করে মিয়ানমারে প্রত্যাবর্তনে কার্যকর পদক্ষেপ গ্রহণে আন্তর্জাতিক সম্প্রদায়কে অনুরোধ জানান।

ড. শিরীন শারমিন বলেন, রোহিঙ্গাদের প্রত্যাবাসনের লক্ষ্যে মিয়ানমারের সাথে আলোচনা অব্যাহত রেখেছে বাংলাদেশ। বাংলাদেশের সাথে স্বাক্ষরিত চুক্তির প্রতি সম্মান রেখে  মিয়ানমার  রোহিঙ্গাদের নিরাপদ ও শান্তিপূর্ণ প্রত্যাবাসন প্রক্রিয়া সম্পন্ন করবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

স্পিকার আরো বলেন, সম্প্রতি জাতিসংঘ মহাসচিব অ্যান্তেনিও গুতেরেস, বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়ং কিমসহ আন্তর্জাতিক বিশিষ্ট ব্যক্তিবর্গ ইতমধ্যে সরেজমিনে রোহিঙ্গাদের অবর্ননীয় দূঃখ-দুর্দশা পরিদর্শন করে গেছেন। সকলের সম্মিলিত প্রচেষ্টায় রোহিঙ্গাদের প্রত্যাবাসন সম্ভব হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

প্রতিনিধিদলের অন্যান্য সদস্য হলেন Michael Charney, মানবাধিকার কর্মী রাজিয়া সুলতানা, Khin Mai Aung, রোহিঙ্গা বিষয়ক আইনবিদ নুরুল ইসলাম, Michimi Muranushi, Doreen Chan প্রফেসর ফ্রেডরিক জন প্যাকের Frederick Jhon Packer প্রমূখ।

#

কামাল/অনসূয়া/জসীম/আসমা/২০১৮/১৪৫২ ঘণ্টা

Todays handout (5).docx Todays handout (5).docx

Share with :

Facebook Facebook