তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২২nd ফেব্রুয়ারি ২০১৮

তথ্যবিবরণী 22.02.2018

তথ্যবিবরণী                                                                            নম্বর :  ৫৯৩
 
ইংরেজি স্কুলে বাংলা অলিম্পিয়াডে তথ্যমন্ত্রী
আগে শুদ্ধ বাংলা, পরে বিদেশি ভাষা চর্চা
 
ঢাকা, ১০ ফাল্গুন (২২ ফেব্রুয়ারি) : 
 
তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, ‘শুদ্ধভাবে বাংলা ভাষা শেখা নিশ্চিত করার পরই বিদেশি ভাষার চর্চা করুন। নিজের শেকড়কে সুদৃঢ় করতে সন্তানদের প্রথমে বাংলাভাষা শুদ্ধভাবে শেখাবার বিকল্প নেই।’
 
মন্ত্রী আজ ঢাকার উত্তরায় টার্কিশ হোপ ইন্টারন্যাশনাল স্কুল আয়োজিত ৭ম আন্তঃস্কুল বাংলা অলিম্পিয়াড ২০১৮ এর পুরস্কার বিতরণী সভায় প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন। টার্কিশ হোপ ইন্টারন্যাশনাল’র চেয়ারম্যান ণধংধৎ ঝধাৎধহ এর সভাপতিত্বে সভায় অতিথি হিসেবে অংশ নেন কুষ্টিয়ার ইসলামী বিশ^বিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোঃ হারুন উর রশিদ। 
 
হাসানুল হক বলেন, ‘শিক্ষা ও জ্ঞানার্জনের প্রয়োজনে বিদেশি ভাষা শিখবো, ভালভাবে শিখবো। সেই অর্জিত জ্ঞান বাংলায় প্রকাশ করবো। তাহলেই সে জ্ঞান ও চেতনা আপামর মানুষের কাছে পৌছবে। আর বিতরণেই জ্ঞানের বৃদ্ধি ঘটে।’ গীতিকবি গুরুসদয় দত্তকে উদ্ধৃত করে এসময় তিনি বলেন, ‘কায়মনে বাঙালি হ’, ষোলআনা বাঙালি হ’, বিশ্ব-মানব হবি যদি, শাশ্বত বাঙালি হ’।
 
সম্মানিত অতিথি অধ্যাপক ড. হারুন উর রশিদ বলেন, ইংরেজি মাধ্যমকে আন্তর্জাতিক অঙ্গনে বাঙালির আত্মপ্রতিষ্ঠার হাতিয়ার হিসেবে ব্যবহার করতে হবে।
 
১৭ ফেব্রুয়ারি ৬২টি ইংরেজি মাধ্যমের স্কুল থেকে এ অলিম্পিয়াডে অংশ নেয়া প্রায় দেড় হাজার শিক্ষার্থীর মধ্যে বিজয়ীদের হতে পুরস্কার তুলে দেন মন্ত্রী।   
 
#
 
আকরাম/সেলিম/রফিকুল/সেলিমুজ্জামান/২০১৮/২০৪০ ঘণ্টা
তথ্যবিবরণী                                                                            নম্বর :  ৫৯২
 
২০১৮ সালে হজে গমনেচ্ছু ব্যক্তিবর্গের ক্রম প্রকাশ করেছে ধর্ম মন্ত্রণালয়
 
ঢাকা, ১০ ফাল্গুন (২২ ফেব্রুয়ারি) : 
 
২০১৮ সালে সরকারি ও  বেসরকারি ব্যবস্থাপনায় হজে গমনেচ্ছু প্রাক-নিবন্ধিত ব্যক্তিদের মধ্যে যারা হজের চূড়ান্ত নিবন্ধন করতে পারবেন আজ তাদের ক্রম (সিরিয়াল নম্বর) প্রকাশ করেছে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়। প্রকাশিত তথ্য অনুসারে ২০১৮ সালে সরকারি ব্যবস্থাপনায় প্রাক-নিবন্ধিত  ব্যক্তিদের মধ্য  থেকে ১৬ হাজার ৭৩ ক্রমিক পর্যন্ত নিবন্ধনের সুযোগ পাবেন। অপরদিকে ২০১৮ সালে বেসরকারি ব্যবস্থাপনায়  প্রাক-নিবন্ধিত ব্যক্তিদের মধ্য  থেকে ৩ লাখ ৫২ হাজার ২শ’ ৯২ ক্রমিক পর্যন্ত নিবন্ধনের সুযোগ পাবেন।
 
উল্লেখ্য, ২০১৮ সালে প্রাক-নিবন্ধিত ব্যক্তিগণের মধ্যে যারা নির্ধারিত ক্রমিকের মধ্য থেকেও নিবন্ধন সম্পন্ন না করবেন জাতীয় হজ ও ওমরাহ নীতির অনুচ্ছেদ ৩.১.৯ অনুযায়ী তাদের প্রাক-নিবন্ধন পরবর্তী এক বছর পর্যন্ত বলবৎ থাকবে।
 
#
 
আনোয়ার/সেলিম/মোশারফ/সেলিমুজ্জামান/২০১৮/১৮৫০ ঘণ্টা
তথ্যবিবরণী                                                                                            নম্বর : ৫৯১
 
দেশের উন্নয়নে ব্যাপক নির্মাণ কাজ বাস্তবায়ন করছে সরকার                                                                                                                             --- প্রতিমন্ত্রী রাঙ্গাঁ
রংপুর, ১০ ফাল্গুন (২২ ফেব্রুয়ারি):
পল্লীউন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী মোঃ মসিউর রহমান রাঙ্গাঁ বলেছেন, সরকার দেশের আর্থসামাজিক উন্নয়নে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) এর মাধ্যমে গ্রামীণ এলাকায় ব্যাপক যোগাযোগ, অবকাঠামো ও নির্মাণ কাজ বাস্তবায়ন করে যাচ্ছে। 
প্রতিমন্ত্রী আজ রংপুর জেলার গংগাচড়া উপজেলার এলজিইডি কর্তৃক আউলিয়ার বাজার অসমাপ্ত এইচবিবিকরণ রাস্তা থেকে বিনবিনা  জয়নোদ্দিন এর বাড়ি পর্যন্ত রাস্তার উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। এ সময় স্থানীয় জাতীয় পার্টির নেতা মোঃ মতিয়ার রহমান চেয়ারম্যান ও আঃ রাজ্জাকসহ অন্য নেতৃবৃন্দ  বক্তব্য রাখেন।
প্রতিমন্ত্রী বলেন, এলজিইডি কর্তৃক ২০১৭-১৮ অর্থবছরে প্রায় ৫ হাজার ২৫০ কিলোমিটার নতুন সড়ক ও ৩২ হাজার ৩৫০ মিটার সেতু-কালভার্ট নির্মাণ করা হয়েছে। একই সময়ে ১১ হাজার ৫০০ কিলোমিটার পাকা সড়ক ও ৮২টি ইউনিয়ন পরিষদ ভবন রক্ষণাবেক্ষণ কাজ সম্পন্ন করা হয়েছে। তিনি বলেন স্থানীয় সরকার বিভাগের উদ্যোগে সকলের জন্য নিরাপদ পানি সরবরাহ ও স্যানিটেশন ব্যবস্থা সুনিশ্চিত করার কাজ চলছে। এসব উন্নয়ন কর্মকা- সম্পাদনের মাধ্যমে বাংলাদেশের প্রতিটি অঞ্চলের সর্বস্তরের জনগণের নাগরিক সুযোগসুবিধা নিশ্চিত সম্ভব হবে। 
এর আগে প্রতিমন্ত্রী গংগাচড়া ডিগ্রি কলেজের নবীনবরণ অনুষ্ঠানে এবং পরে বাগেরহাট জামে মসজিদের মিনার নির্মাণের ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন।
পরে প্রতিমন্ত্রী লক্ষ্মীটারী ইউনিয়নের বাগেরহাট সামাদ মেম্বারের বাড়ি থেকে শংকরদহ আনোয়ারের দক্ষিণ পাশে ব্রিজ পর্যন্ত রাস্তার উদ্বোধন ও শংকরদহ গুচ্ছগ্রামের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। 
#
 
আহসান/সেলিম/মোশারফ/জয়নুল/২০১৮/১৮৩৫ঘণ্টা 
তথ্যবিবরণী                                                                                    নম্বর : ৫৯০
 
বাজেটের আকার বড় হলে সরকারি সেবা বৃদ্ধি পায়
                                            ---অর্থমন্ত্রী
ঢাকা, ১০ ফাল্গুন (২২ ফেব্রুয়ারি) : 
 
বাংলাদেশে কর জিডিপি’র অনুপাত ২০ শতাংশ হওয়া উচিত। বর্তমানে এ হার ১২ শতাংশ যা প্রতিবেশি নেপালের চেয়েও কম। এটা বাড়াতে সবার সহযোগিতা প্রয়োজন। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত আজ বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) চার দিনব্যাপী বেসিস সফট এক্সপোর উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। 
 
মন্ত্রী বলেন, বাজেটের আকার বড় হলে সরকারি সেবা বৃদ্ধি পায়। গত কয়েক বছরের বাজেটে সেটার প্রতিফলন ঘটেছে। তিনি আরো বলেন, বিশ্বের উন্নত দেশের মতো আমাদের দেশে আইসিটি নিয়ে কাজ করার বিশেষ কোনো স্থান নেই। যুবকরা বিনামূল্যে ওয়াইফাই ব্যবহার করবে, এ ধরণের একটি স্থান তৈরি করা উচিত। অর্থমন্ত্রী বেসিস এর দাবির প্রেক্ষিতে আগামী বাজেটে ইন্টারনেট সেবার ওপর ১৫ ভ্যাটের হার হ্রাসের বিষয় বিবেচনার আশ্বাস দেন । 
 
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার, বেসিস সফট এক্সপোর আহ্বায়ক মোস্তাফিজুর রহমান এবং বেসিস’র সভাপতি সৈয়দ আলমাস কবির।
 
#
শাহেদ/সেলিম/রফিকুল/আব্বাস/২০১৮/১৮১০ ঘণ্টা 
তথ্যবিবরণী                                                                                            নম্বর : ৫৮৯
 
২৪ ফেব্রুয়ারি থেকে ২ মার্চ জাটকা সংরক্ষণ সপ্তাহ
 
ঢাকা, ১০ ফাল্গুন (২২ ফেব্রুয়ারি):
স্বাধীনতার ৪৬ বছর পর বাংলাদেশ মৎস্য উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ হওয়ায় ‘মাছে ভাতে বাঙালি’ প্রবাদটির  গৌরবোজ্জ¦ল ঐতিহ্য আবার পুনরুদ্ধার হয়েছে। ২০১৬-১৭ অর্থবছরে দেশে মাছের মোট উৎপাদন হয়েছে ৪১৩৪ লাখ মেট্রিক টন, যার প্রায় ১২ শতাংশই হলো ইলিশ। দেশের জিডিপিতে স্বাদে, গন্ধে সবার সেরা ইলিশমাছের অবদান ১ শতাংশ। প্রায় ২৫ লাখ লোক ইলিশমাছ আহরণ, পরিবহণ, বিপণন ও এ সংক্রান্ত অন্যান্য কার্যক্রমে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে জড়িত থেকে জীবিকা নির্বাহ করে। 
সম্প্রতি পেটেন্ট, ডিজাইন ও ট্রেডমার্কস অধিদপ্তর, বাংলাদেশের জাতীয় মাছ ইলিশ এর ভৌগলিক নিবন্ধন প্রদান করেছে। বাংলাদেশ ইলিশ শীর্ষক ভৌগলিক নিবন্ধনসনদ (জিআই সনদ) প্রাপ্তিতে এবার নিজস্ব পরিচয় নিয়ে বিশ্ববাজারে হাজির হবে বাংলাদেশের ইলিশ। মৎস্যসম্পদে সমৃদ্ধ বাংলাদেশ বিশ্বে উপস্থাপিত হবে ইলিশের দেশ হিসেবে। তাই ইলিশসম্পদ রক্ষা ও উন্নয়নে বর্তমান সরকার দৃঢ়প্রতিজ্ঞ।
২৪ ফেব্রুয়ারি থেকে ২ মার্চ পর্যন্ত ‘জাটকা সংরক্ষণ সপ্তাহ-২০১৮’ উপলক্ষে আজ এক সংবাদসম্মেলনে  এসব তথ্য জানান মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী নারায়ন চন্দ্র চন্দ। সংবাদসম্মেলনে আরো জানানো হয়, বর্তমান সরকারই সর্বপ্রথম মা-ইলিশ সংরক্ষণ অভিযানের সময় জেলেদের ভিজিএফ সহায়তাপ্রদানের উদ্যোগ গ্রহণ করে এবং বিগত দুইবছরে মোট ১৪ হাজার ৮২৪ মেট্রিক টন চাল বিতরণ করে। ইলিশসম্পদের উন্নয়নে প্রয়োজনীয়তার নিরিখে বিদ্যমান আইনসংশোধন করে জাটকা আহরণের নিষিদ্ধসময় নভেম্বর হতে জুন পর্যন্ত বৃদ্ধি এবং জাটকার দৈর্ঘ্য ২৫ সেন্টিমিটার করা হয়েছে। জাটকা সংরক্ষণে বর্তমান সরকার বিগত নয়বছরে মোট ২ লাখ ৩৪ হাজার ৭৫৭ মেট্রিকটন খাদ্যসহায়তা প্রদান করেছে, যা বিগত ২০০৪-০৫ হতে ২০০৭-০৮ পর্যন্ত চারবছরে বিতরণ করা হয়েছিল মাত্র ৬ হাজার ৯০৬ মেট্রিক টন চাল। 
মন্ত্রী জানান, ইলিশের কাক্সিক্ষত উৎপাদন না পাওয়ার অন্যতম প্রধানকারণ হচ্ছে কারেন্ট জাল, বেহুন্দি জালসহ অন্যান্য অবৈধজাল দিয়ে নির্বিচারে জাটকানিধন। তাই জাটকাসহ অন্যান্য মৎস্যসম্পদ ধ্বংসকারী অবৈধ জালনির্মূলে চলতি বছরের জানুয়ারি মাসের ১৫ হতে ৩০ তারিখ পর্যন্ত বরিশাল, ভোলা, বরগুনা, পটুয়াখালী, নোয়াখালী, কক্সবাজার, চট্টগ্রাম, খুলনা, বাগেরহাট ও সাতক্ষীরা জেলায় ‘সম্মিলিত বিশেষ অভিযান’ পরিচালিত হয়। এ অভিযানের ফলে দশজেলায় মোট ৩৪১টি মোবাইল কোর্ট ও ৯৩৫টি অভিযান পরিচালনা করে ১৪৪২টি বেহুন্দি জাল, ৩৪০৪ লাখ মিটার কারেন্ট জাল এবং ২১০৫টি অন্যান্য জাল আটকসহ ৩৩৫ লাখ টাকা জরিমানা আদায় করা হয়েছে। 
#
 
শাহ আলম/সেলিম/রফিকুল/জয়নুল/২০১৮/১৮২০ঘণ্টা
তথ্যবিবরণী                                                                                          নম্বর : ৫৮৮
 
মার্চ থেকে ১০ টাকা কেজি দরে চাল 
 
ঢাকা, ১০ ফাল্গুন (২২ ফেব্রুয়ারি): 
আগামী মার্চ মাস থেকে ১০ টাকা কেজি দরে চাল দেবে সরকার। অতি দরিদ্র ৫০ লক্ষ পরিবারকে ১০ টাকা করে প্রতি মাসে ৩০ কেজি চাল দেয়া হবে। খাদ্য অধিদপ্তরে আয়োজিত এক সাংবাদিক সম্মেলনে খাদ্যমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম এসব কথা বলেন। । 
খাদ্যমন্ত্রী বলেন, চলতি আমন মৌসুমে ৬ লাখ মে. টন চাল কেনার সিদ্ধান্ত নিয়েছিল সরকার । ইতিমধ্যে ৫ লাখ ৪০ হাজার মে. টন চাল সংগ্রহ করা হয়েছে। বাকিটাও নির্দিষ্ট সময়ের মধ্যে সংগ্রহ করা হবে। তিনি বলেন, বর্তমানে সরকারের খাদ্যশস্য মজুদ আছে ১৪ লাখ ২০ হাজার মে. টন। এর মধ্যে ১০ লাখ ৪০ হাজার মে. টন চাল এবং বাকিটা গম।  
মন্ত্রী বলেন, ২০১৬ সালের ৭ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা কুড়িগ্রাম জেলার চিলমারী উপজেলায় হতদরিদ্রদের জন্য একটি কর্মসূচির উদ্বোধন করেছিলেন। কর্মসূচির নাম ‘খাদ্য বান্ধব কর্মসূচি’। এই কর্মসূচির আওতায় ৫০ লাখ হতদরিদ্র পরিবারকে ১০ টাকা করে (প্রতি কেজি) প্রতি মাসে ৩০ কেজি চাল বিতরণ করা হয়। সেপ্টেম্বর, অক্টোবর, নভেম্বর, মার্চ ও এপ্রিল এই পাঁচ মাস চাল বিতরণ করা হয়।  এই কর্মসূিচর আওতায় একটি স্লোগান ঠিক করা আছে। ‘শেখ হাসিনার বাংলাদেশ, ক্ষুধা হবে নিরুদ্দেশ’। তিনি বলেন, এই কর্মসূচির জন্য বছরে ৭ লাখ ৫০ হাজার মে. টন চাল দরকার হবে।  
খাদ্য অধিদপ্তরের মহাপরিচালক বদরুল হাসানের সভাপতিত্বে খাদ্য সচিব, খাদ্য অধিদপ্তর ও মাঠ পর্যাযের বিভিন্ন শ্রেণির কর্মকর্তাগণ সভায় উপস্থিত ছিলেন । 
    
#
 
মেহেদী/অনসূয়া/রেজ্জাকুল/শামীম/২০১৮/১৬০৫ ঘণ্টা
 
তথ্যবিবরণী                                                                                         নম্বর : ৫৮৭
 
বাংলাদেশ ও নেদারল্যান্ড অংশীদারিত্ব জোরদারে সম্মত 
 
হেগ, নেদারল্যান্ড, ২২ ফেব্রুয়ারি : 
বাংলাদেশ এবং নেদারল্যান্ড টেকসই উন্নয়নের লক্ষ্যে দু’দেশের মধ্যে  জ্ঞান ও উদ্ভাবনমূলক বৃহত্তর অংশীদারিত্ব জোরদারকরণে সম্মত হয়েছে। গত ২০ ফেব্রুয়ারি ২০১৮ তারিখে দি হেগে বাংলাদেশ এবং নেদারল্যান্ডের মধ্যে অনুষ্ঠিত তৃতীয় “পররাষ্ট্র দপ্তরের  পরামর্শ” সভায় এ  বিষয়ে দুপক্ষ সম্মত হয়। 
পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক এবং ডাচ পররাষ্ট্র মন্ত্রণালয়ের সেক্রেটারি জেনারেল ইওকা ব্রান্ড তৃতীয় ‘পররাষ্ট্র দপ্তরের পরামর্শ’ সভায় দু’দেশের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন। নেদারল্যান্ডে বাংলাদেশের রাষ্ট্রদূত শেখ মুহম্মদ বেলাল এবং বাংলাদেশের কৃষি এবং পানি সম্পদ মন্ত্রণালয় ও প্লানিং কমিশনের প্রতিনিধি সভায় অংশগ্রহণ করেন।
বাংলাদেশ এবং নেদারল্যান্ডের মধ্যে অনুষ্ঠিত তৃতীয় ‘পররাষ্ট্র দপ্তরের পরামর্শ’  সভায়  দু’দেশের মধ্যে চলমান বহুমুখী দ্বিপাক্ষিক সম্পর্ককে জোরদারকরণ এবং নতুন নতুন ক্ষেত্রে সহযোগিতা স্থাপনের  মাধ্যমে বাংলাদেশের টেকসই উন্নয়ন বিষয়ে  বিশদ আলোচনা করা  হয়। দু’পক্ষ নেদারল্যান্ডে ২০১৫ সালের নভেম্বরে প্রধানমন্ত্রীর সরকারি সফরে গৃহীত সিদ্ধান্তসমূহ পর্যালোচনা এবং ‘বাংলাদেশ বদ্বীপ পরিকল্পনা ২১০০’ এর যৌথ উদ্বোধনের লক্ষ্যে  ডাচ প্রধানমন্ত্রী মার্ক রুটেকে এবছর  বাংলাদেশ সফরে প্রধানমন্ত্রীর আমন্ত্রণের বিষয়ে আলোচনা করে। বাংলাদেশের পররাষ্ট্র সচিব ‘বাংলাদেশ বদ্বীপ পরিকল্পনা ২১০০’ প্রণয়নে নেদারল্যান্ডের কারিগরী সহায়তার জন্য ধন্যবাদ জানান এবং ডাচ পক্ষ এই পরিকল্পনা বাস্তবায়নে তাদের জ্ঞান ও  দীর্ঘ অভিজ্ঞতা বিনিময় এবং কারিগরি সহায়তা অব্যাহত রাখার আশ্বাস প্রদান করে।
বাংলাদেশ এবং নেদারল্যান্ডের মধ্যকার এ সভায় রোহিঙ্গা সমস্যা নিয়েও বিস্তারিত আলোচনা হয়। রোহিঙ্গা সমস্যা নিয়ে জাতিসংঘসহ অন্যান্য আন্তর্জাতিক ফোরামে বাংলাদেশকে সমর্থন করায় বাংলাদেশের পররাষ্ট্র সচিব নেদারল্যান্ডকে ধন্যবাদ জানান। ডাচ সেক্রেটারি জেনারেল জোরপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গাদের বাংলাদেশে আশ্রয় এবং মানবিক সহায়তা প্রদানের জন্য বাংলাদেশের ভূয়সী প্রশংসা করেন  এবং  আগামী মার্চে জাতিসঙ্ঘের নিরাপত্তা পরিষদে নেদারল্যান্ডের   সভাপতিত্ব  কালে তাদের রোহিঙ্গা বিষয়ে সজাগ থাকার আশ্বাস প্রদান করেন। 
 
#
 
অনসূয়া/রেজ্জাকুল/শামীম/২০১৮/১৫৪৯ ঘণ্টা
তথ্যবিবরণী                                              নম্বর : ৫৮৬   
স্কাউটস শৃঙ্খলাপূর্ণ জীবনযাপন করতে শেখায়
                            - জনপ্রশাসন প্রতিমন্ত্রী
 
কেশবপুর (যশোর), ১০ ফাল্গুন (২২ ফেব্রুয়ারি) :
 
স্কাউটস আন্দোলন সুখে-দুঃখে একজন আরেকজনের পাশে দাঁড়ানো এবং শৃঙ্খলাপূর্ণ জীবনযাপন করতে শেখায়।  জনপ্রশাসন প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেক আজ যশোরের কেশবপুর পাবলিক মাঠে ৪র্থ কাব ক্যাম্পুরি ও ৯ম স্কাউটস সমাবেশ উদ্বোধনকালে একথা বলেন।
কেশবপুর উপজেলা নির্বাহী অফিসার মো. মিজানুর রহমানের সভাপতিত্বে জেলা প্রশাসক মো. আশরাফ উদ্দিন, যশোর জেলার স্কাউটস কমিশনার আবদুর রহমান খান, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার শেখ অহিদুল আলম, জেলা শিক্ষা অফিসার আমিনুল ইসলাম এবং সহকারী কমিশনার (ভূমি) মো. কবীর হোসেন পলাশ সমাবেশে বক্তৃতা করেন। 
প্রতিমন্ত্রী বলেন, স্কাউটরা বৃক্ষরোপণসহ বিভিন্ন সামাজিক কার্যক্রম ও সচেতনতা বৃদ্ধিতে ভূমিকা রাখতে পারে। তিনি বলেন, স্কাউটদের আগামী দিনে যোগ্য নাগরিক এবং সোনার মানুষ হিসেবে পরিণত হতে হবে।
এসময় জঙ্গি, মাদক ও বাল্যবিবাহকে না বলার জন্য কাব ও স্কাউটদের প্রতি তিনি আহবান জানান। কেশবপুরের ২৬০টি স্কুলের ২২০০ ছাত্রছাত্রী কাব ক্যাম্পুরি ও  স্কাউটস সমাবেশে অংশগ্রহণ করে।
#
 
মাসুম/অনসূয়া/শহিদ/রেজ্জাকুল/আসমা/২০১৮/১৫৩০ ঘণ্টা   
 
তথ্যবিবরণী                                                                                           নম্বর : ৫৮৫
নেদারল্যান্ডে শহিদ মিনারের ভিত্তিপ্রস্তর স্থাপন 
ঢাকা, ১০ ফাল্গুন (২২ ফেব্রুয়ারি) : 
পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক ১৯ ফেব্রুয়ারি দি হেগের জাউডারপার্কে শহিদ মিনারের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। ১৯৫২ সালে বাংলা ভাষার জন্য সংঘটিত ঐতিহাসিক ভাষা আন্দোলনকে অনুসরণ করে সারা বিশ্বে ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করা হয়। 
মুক্তিযুদ্ধের চেতনায় অনুপ্রাণিত হয়ে মানবতা ও বহুভাষাবাদ প্রচারের উদ্দেশ্যে বাংলাদেশ দূতাবাস গত কয়েকবছর ধরে কাজ করে যাচ্ছে। হেগ মিউনিসিপ্যাল কর্তৃপক্ষ স্থায়ী শহিদ মিনার নির্মাণের অনুমোদন প্রদান করে এবং এর ফলে নেদারল্যান্ডস এবং ইউরোপে বসবাসরত বাংলাদেশিদের দীর্ঘদিনের স্বপ্নপূরণ হলো।
বাংলাদেশের পররাষ্ট্র সচিব ভাষা শহিদদের প্রতি শ্রদ্ধা জানান। শহিদ মিনার নির্মাণের জন্য জমি প্রদান করায় হেগ মিউনিসিপ্যাল কর্তৃপক্ষের প্রতি তিনি কৃতজ্ঞতা প্রকাশ করেন এবং সকল মাতৃভাষা সংরক্ষণের গুরুত্ব তুলে ধরেন। 
দি হেগের উপমেয়র রবিন বালদেবসিং বলেন, শহিদ মিনার বাংলা ভাষা আন্দোলনের ওপর ভিত্তি করে নির্মিত হলেও এই স্মৃতিস্তম্ভ¢টি বিশ্বের সকল ভাষার চিত্র তুলে ধরেছে। হেগ মিউনিসিপাল কর্তৃপক্ষ এই ঐতিহাসিক ঘটনার অংশ হতে পেরে আনন্দিত। 
নেদারল্যান্ড এবং ইউরোপের বিভিন্ন দেশ থেকে প্রবাসী বাংলাদেশিগণ ভিত্তিপ্রস্তর অনুষ্ঠানে অংশগ্রহণ করেন। দূতাবাস কর্মকর্তাগণ এবং মিউনিসিপ্যাল কর্তৃপক্ষের নির্বাহী কর্মকর্তাগণ অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।
#
খালেদা/অনসূয়া/রিফাত/শহিদ/রেজ্জাকুল/আসমা/২০১৮/১৪৩০ ঘণ্টা 
তথ্যবিবরণী                                                                                           নম্বর : ৫৮৪
বাংলাকে জাতিসংঘের দাপ্তরিক ভাষা করার দাবি 
নিউইয়র্ক, ২২ ফেব্রুয়ারি :
দ্বিতীয়বারের মতো ২১ ফেব্রুয়ারি জাতিসংঘ সদরদপ্তরে উদ্যাপন করা হয় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। জাতিসংঘ সদরদপ্তর, ইউনেস্কোর নিউইয়র্কস্থ কার্যালয়, নিউইয়র্ক সিটি মেয়র অফিস এবং জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশনসহ কলম্বিয়া, ফিজি ও তানজানিয়া মিশনের যৌথ উদ্যোগে জাতিসংঘ সদরদপ্তরে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।
নিউইয়র্ক সফররত বেসামরিক বিমান চলাচল ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মুহাম্মদ ফারুক খান বাংলাদেশ ডেলিগেশনের পক্ষে এসভায় বক্তৃতা করেন। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইতিমধ্যে বাংলাকে জাতিসংঘের অন্যতম দাপ্তরিক ভাষা হিসেবে স্বীকৃতি প্রদানের জন্য প্রস্তাবনা পেশ করেছেন। বাংলা ভাষা বিশ্বের ষষ্ঠ বা সপ্তম জনপ্রিয় ভাষা এবং ৩০ কোটি মানুষ এ ভাষায় কথা বলে। বাংলাকে জাতিসংঘের দাপ্তরিক ভাষা হিসেবে স্বীকৃতি দেওয়ার জন্য প্রধানমন্ত্রীর এই প্রস্তাবনা বিবেচনায় আনতে তিনি উপস্থিত জাতিসংঘের ঊর্ধ্বতন কর্মকর্তাদের দৃষ্টি আকর্ষণ করেন।
ভাষা আন্দোলনকে বেগবান করতে তরুণ ছাত্রনেতা হিসেবে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যে ভূমিকা রেখেছেন এমপি ফারুক খান তা উল্লেখ করে বলেন, ভাষা আন্দোলনের পথ ধরেই বাঙালি জাতি ১৯৭১ সালে অর্জন করেছিল মহান স্বাধীনতা। 
শুরুতে বাংলাদেশের পক্ষে স্বাগত বক্তব্য রাখেন জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন। দিবসটি উপলক্ষে ইউনেস্কোর মহাপরিচালক ও নিউইর্য়ক সিটিমেয়রের বাণী পাঠ করা হয়।
নিউইয়র্ক সফররত বাংলাদেশের সাংসদ ফখরুল ইমাম, আনোয়ারুল আবেদীন খান ও রোখসানা ইয়াসমিন ছুটিসহ জাতিসংঘে নিযুক্ত সদস্য দেশগুলোর স্থায়ী প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন।
#
অনসূয়া/রিফাত/শহিদ/রেজ্জাকুল/আসমা/২০১৮/১৩২০ ঘণ্টা  
তথ্যবিবরণী                                                                                          নম্বর : ৫৮৩
বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠক 
ঢাকা, ১০ ফাল্গুন (২২ ফেব্রুয়ারি): 
বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ১৭তম বৈঠকের মুলতবি বৈঠক কমিটির সদস্য  ডা. আ ফ ম রুহুল হকের সভাপতিত্বে আজ সংসদ  ভবনে অনুষ্ঠিত হয়।
কমিটির সদস্য ইমরান আহমেদ, মোহাম্মদ আমান উল্লাহ এবং হাজেরা খাতুন বৈঠকে অংশগ্রহণ করেন। বিশেষ আমন্ত্রণে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রনালয়ের মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান বৈঠকে যোগদান করেন।
বৈঠকে ‘বাংলাদেশ বিজ্ঞান শিল্প ও গবেষণা পরিষদ (সংশোধনী) আইন, ২০১৮’ সম্পর্কে বিস্তারিত পর্যালোচনা হয়। বিস্তারিত আলোচনা শেষে বিলটিতে প্রয়োজনীয় সংশোধন, সংযোজন, পরিমার্জন ও পরিবর্ধন শেষে জাতীয় সংসদে পাশের জন্য উত্থাপনের সুপারিশ করা হয়।
বিজ্ঞান ও প্রযুক্তি সচিবসহ মন্ত্রণালয় ও জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ বৈঠকে উপস্থিত ছিলেন।
#
নিলুফার/অনসূয়া/রেজ্জাকুল/শামীম/২০১৮/১৩১১ ঘণ্টা
তথ্যবিবরণী                                                                                          নম্বর : ৫৮২
জেনেভায় মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত
জেনেভা, ২২ ফেব্রুয়ারি : 
সুইজারল্যান্ড জেনেভায় বাংলাদেশ স্থায়ী মিশনে ‘মহান শহিদ দিবস’ ও ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০১৮’ উদযাপিত হয়। বুধবার দূতাবাস প্রাঙ্গণে জেনেভাস্থ জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি এবং সুইজারল্যান্ডে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. শামীম আহসান জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে দিনব্যাপী কর্মসূচির সূচনা করেন।  
জেনেভাস্থ জাতিসংঘ অফিসের মহাপরিচালক মাইক মোলারের উপস্থিতিতে আয়োজিত এই অনুষ্ঠানে বাংলাদেশের রাষ্ট্রদূত তার বক্তব্যে ভাষাগত বৈচিত্র্য রক্ষা ও বহুভাষিকতার প্রসারের ওপর গুরুত্বারোপ করেন। এসময় তিনি জেনেভাস্থ জাতিসংঘ অফিস প্রাঙ্গণে ‘শহিদ মিনার’ নির্মাণের বিষয়টি পুনরায় উত্থাপন করেন।        
সন্ধ্যায় দূতাবাস প্রাঙ্গণে দিবসটি উপলক্ষে এক আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়। শুরুতেই জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং ভাষা শহিদদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে এক মিনিট নীরবতা পালন করা হয়। অনুষ্ঠানে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্র মন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী প্রদত্ত বাণী পাঠ, উন্মুক্ত আলোচনা এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের ওপর নির্মিত গান ও তথ্যচিত্র প্রদর্শন করা হয়।
রাষ্ট্রদূত তার বক্তব্যে মহান ভাষা আন্দোলন ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের তাৎপর্য তুলে ধরেন এবং নিজ ভাষার পাশাপাশি অন্য ভাষার প্রচলন ও শেখার ওপর জোর দেন। জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান কাজী রিয়াজুল হক আলোচনায় অংশগ্রহণ করেন।    
#
খালেদা/অনসূয়া/শহিদ/রেজ্জাকুল/শামীম/২০১৮/১৪২০ ঘণ্টা
তথ্যবিবরণী                                                                                           নম্বর : ৫৮১
চতুর্থ গ্লোবাল বিজনেস সামিট
যোগ দিতে দিল্লী গেলেন শিল্পমন্ত্রী
ঢাকা, ১০ ফাল্গুন (২২ ফেব্রুয়ারি): 
নয়াদিল্লীতে অনুষ্ঠেয় এশিয়ান টাইমস্ চতুর্থ গ্লোবাল বিজনেস সামিট-২০১৮ (৪ঃয বফরঃরড়হ ড়ভ ঃযব এষড়নধষ ইঁংরহবংং ঝঁসসরঃ-২০১৮) এ যোগ দিতে ঢাকা ত্যাগ করেছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। আগামীকাল স্থানীয় হোটেল তাজ প্যালেসে দু’দিন ব্যাপী এ সম্মেলন অনুষ্ঠিত হবে। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এর উদ্বোধন করবেন।   
টাইমস্ গ্রুপের আমন্ত্রণে শিল্পমন্ত্রী এ সম্মেলনে অংশ নিচ্ছেন। এতে তিনি আট সদস্যের বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন। 
সম্মেলনের উদ্বোধন অনুষ্ঠানে শিল্পমন্ত্রী আমির হোসেন আমু ছাড়াও ভারতের অর্থমন্ত্রী অরুন জেটলী (অৎঁহ ঔধরঃষবু), রেলওয়ে ও কয়লাবিষয়ক মন্ত্রী পীযুষ গয়াল (চরুঁংয এড়ুধষ), ভারত সরকারের প্রধান অর্থনৈতিক উপদেষ্টা অরবিন্দ সুব্রামানিয়ানসহ (অৎারহফ ঝঁনৎধসধহরধহ) বিশ্বের বিভিন্ন দেশের 
নীতি নির্ধারকগণ, ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তা, আন্তর্জাতিক সংস্থা, উন্নয়ন সহযোগী প্রতিষ্ঠান ও সুশীল সমাজের প্রতিনিধি, ব্যবসায়ী ও শিল্প উদ্যোক্তারা অংশ নেবেন।  
সম্মেলনে অংশগ্রহণকারীরা ব্যবসা-বাণিজ্য ও শিল্পখাতে দ্বিপাক্ষিক ও বহুপাক্ষিক সহায়তার উপায় নিয়ে আলোচনা করবেন। পাশাপাশি তারা নিজেদের মধ্যে বাণিজ্য সম্পর্ক জোরদার, অংশীদারিত্ব বৃদ্ধি এবং শিল্পখাতে যৌথ বিনিয়োগের বিষয়ে মতবিনিময় করবেন। 
শিল্পমন্ত্রী ২৬ ফেব্রুয়ারি দেশে ফেরার কথা রয়েছে।
#
জলিল/অনসূয়া/শহিদ/শামীম/২০১৮/১২৪৫ ঘণ্টা
তথ্যবিবরণী                                                                                           নম্বর : ৫৮০
মিলানে মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০১৮ উদযাপন
মিলান, ২২ ফেব্রুয়ারি :
মহান শহিদ দিবস  ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০১৮ উদ্যাপন উপলক্ষে ২১ ফেব্রুয়ারি প্রথম প্রহরে কনসাল জেনারেল রেজিনা আহমেদ, মিলান প্রবাসী বাংলাদেশিদের উদ্যোগে স্থাপিত অস্থায়ী শহিদ মিনারে পুস্পস্তবক অর্পণ করেন। 
দিবসটি পালন উপলক্ষে বিকালে বাংলাদেশ কনস্যুলেট জেনারেল, মিলান-এর হল রুমে আলোচনা সভায় আয়োজন করা হয়। 
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন কম্যুনে ডি মিলানোর ‘ঊয়ঁধষ ড়ঢ়ঢ়ড়ৎঃঁহরঃরবং ধহফ পরারষ ৎরমযঃং’ কমিটির প্রেসিডেন্ট ডিয়ানা দি মার্কি। ভারতীয় কনসাল জেনারেল চরনজিৎ সিং তাঁর বক্তব্যে মহান ভাষা আন্দোলনে শহিদদের প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করেন। এছাড়া ইতালীয় নাগরিক ইউজেনিও বারলাসিনা বক্তব্য রাখেন। অনুষ্ঠানে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী, পররাষ্ট্র প্রতিমন্ত্রী ও মহাপরিচালক (ইউনেস্কো)-এর বাণী পাঠ করে শোনানো হয়। 
অনুষ্ঠানের সাংস্কৃতিক অংশে প্রবাসী বাংলাদেশি শিশুকিশোরসহ ইন্টারন্যাশনাল স্কুল অভ্ ইউরোপ, ব্লুম কলেজ, ল্যাঙ্গুয়েজ হাই স্কুল এবং কমুনে মিলানো স্কুলের শিক্ষার্থীরা বাংলা, হিন্দী, তিব্বতী, চীনা, ইংরেজী, ইতালীয়, শ্রীলংকান, রুশ, জুলু, আরবি, স্প্যানিশ, হিব্রু, জাপানী, কোরিয়ান, ফরাসী এবং গ্রীকসহ মোট ১৭টি ভাষায় বহুভাষিক পরিবেশনা উপস্থাপন করে। তাছাড়া এ দিবস সংক্রান্ত দুটি ভিডিওচিত্র প্রদর্শন করা হয়। 
#
সামছুল/অনসূয়া/রিফাত/শহিদ/আসমা/২০১৮/১১০০ ঘণ্টা  
Todays handout (6).docx Todays handout (6).docx

Share with :

Facebook Facebook