তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১৮ মার্চ ২০২০

তথ্যবিবরণী ১৮ মার্চ ২০২০

তথ্যবিবরণী                                                                                                  নম্বর :  ১০২০

 

চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচন

 অফিসে ১টা থেকে এবং শিক্ষা প্রতিষ্ঠানে পূর্ণদিবস ছুটি

 

ঢাকা, ৪ চৈত্র (১৮ মার্চ):

 

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের সাধারণ নির্বাচনের দিন অর্থাৎ ২৯ মার্চ রবিবার চট্টগ্রাম মহানগরীর সকল সরকারি, আধা-সরকারি, স্বায়ত্বশাসিত ও বেসরকারি অফিস, প্রতিষ্ঠান, সংস্থায় কর্মরত কর্মকর্তা-কর্মচারীদের ভোটাধিকার প্রয়োগের সুবিধার্থে বেলা ১টা থেকে এবং সকল সরকারি, বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে পূর্ণদিবস সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে।

 

তবে সংশ্লিষ্ট নির্বাচনি এলাকায় যদি কোনো পাবলিক পরীক্ষা অনুষ্ঠিত হয় তাহলে পরীক্ষার  কেন্দ্রসমূহ ও পরীক্ষা সংশ্লিষ্ট শিক্ষক-কর্মচারীরা সাধারণ ছুটির আওতা বহির্ভূত থাকবে।

 

#

 

তথ্যবিবরণী                                                                                                 নম্বর :   ১০২১

বগুড়া-১, যশোর-৬ আসনের সংসদ নির্বাচন এবং সুনামগঞ্জের জগন্নাথপুর পৌরসভার উপনির্বাচন

নির্বাচনি এলাকায় সাধারণ ছুটি ঘোষণা

ঢাকা, ৪ চৈত্র (১৮ মার্চ):

জাতীয় সংসদের ৩৬ বগুড়া-১ ও ৯০ যশোর-৬ এর শূন্য আসনের সংসদ নির্বাচন এবং সুনামগঞ্জের জগন্নাথপুর পৌরসভার মেয়রের শূন্যপদে উপনির্বাচনের দিন অর্থাৎ ২৯ মার্চ রবিবার সংশ্লিষ্ট নির্বাচনি এলাকায় সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে।

তবে সংশ্লিষ্ট নির্বাচনি এলাকায় যদি কোনো পাবলিক পরীক্ষা অনুষ্ঠিত হয় তাহলে পরীক্ষার  কেন্দ্রসমূহ ও পরীক্ষা সংশ্লিষ্ট শিক্ষক-কর্মচারীরা সাধারণ ছুটির আওতা বহির্ভূত থাকবে।

         #

জনপ্রশাসন মন্ত্রণালয়/মাহমুদ/রফিকুল/সেলিম/২০২০/২০৪০ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                নম্বর :  ১০১৮

 

ঢাকা-১০ শূন্য আসনের নির্বাচন

ভোটকেন্দ্র ও নির্বাচনি কার্যক্রমের জন্য নির্ধারিত প্রতিষ্ঠানে ছুটি ঘোষণা

 

ঢাকা, ৪ চৈত্র (১৮ মার্চ):

 

          জাতীয় সংসদের ১৮৩ ঢাকা-১০ এর শূন্য আসনে ২১ মার্চ, শনিবার নির্বাচন অনুষ্ঠিত হবে। এ উপলক্ষে নির্বাচনি এলাকাধীন যে সকল শিক্ষা প্রতিষ্ঠান ও স্থাপনা ভোটকেন্দ্র হিসেবে ব্যবহার বা নির্বাচনি কার্যক্রমের জন্য নির্ধারিত রয়েছে সে সকল প্রতিষ্ঠানে সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে।

 

সংশ্লিষ্ট নির্বাচনি এলাকায় ও মহানগরীর অন্যান্য এলাকাধীন স্বাস্থ্য সেবা বিভাগ ও শিক্ষা প্রতিষ্ঠান-সহ সকল অফিস, প্রতিষ্ঠান, সংস্থায় কর্মরত ভোটারদের ভোট প্রয়োগের সুযোগ দানের লক্ষ্যে সংশ্লিষ্ট কর্তপক্ষকে অনুরোধ করা হয়েছে।

 

#

 

তথ্যবিবরণী                                                                                                 নম্বর :  ১০১৯  

 

গাইবান্ধা-৩ এবং বাগেরহাট-৪ শূন্য আসনের নির্বাচন

নির্বাচনি এলাকায় সাধারণ ছুটি ঘোষণা

 

ঢাকা, ৪ চৈত্র (১৮ মার্চ):

 

জাতীয় সংসদের ৩১ গাইবান্ধা-৩ এবং ৯৮ বাগেরহাট-৪ এর শূন্য আসনে ২১ মার্চ, শনিবার নির্বাচন অনুষ্ঠিত হবে। এ উপলক্ষে সংশ্লিষ্ট নির্বাচনি এলাকায় সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে।

 

তবে সংশ্লিষ্ট নির্বাচনি এলাকায় যদি কোনো পাবলিক পরীক্ষা অনুষ্ঠিত হয় তাহলে পরীক্ষার  কেন্দ্রসমূহ ও পরীক্ষা সংশ্লিষ্ট শিক্ষক-কর্মচারীগণ সাধারণ ছুটির আওতা বহির্ভূত থাকবে।

         

#

জনপ্রশাসন মন্ত্রণালয়/মাহমুদ/রফিকুল/সেলিম/২০২০/১৮৫০ ঘণ্টা

তথ্যববিরণী                                                               নম্বর : ১০১৭  
 
করোনা ভাইরাস বিষয়ে উপদেশ ও পরামর্শ
আইইডিসিআর এর ফেসবুক একাউন্ট ও হটলাইনে যোগাযোগের অনুরোধ 
ঢাকা, ৪ চত্রৈ (১৮ র্মাচ) :
করোনা ভাইরাস সংক্রমণ বিষয়ে উপদেশ ও পরামর্শের জন্য সরাসরি আইইডিসিআর-এ না এসে আইইডিসিআর- এর নিম্নলিখিত ফেসবুক একাউন্ট ও হটলাইন নম্বরে যোগাযাগ করার জন্য অনুরোধ জানানো হয়েছে:
ফেসবুক : রবফপৎ,ঈঙঠওউ-১৯ ঈড়হঃৎড়ষ জড়ড়স.
হটলাইন : ৩৩৩, ১৬২৬৩, ০১৫৫০০৬৪৯০১, ০১৫৫০০৬৪৯০২, ০১৫৫০০৬৪৯০৩, ০১৫৫০০৬৪৯০৪, ০১৫৫০০৬৪৯০৫, ০১৪০১১৮৪৫৫১, ০১৪০১১৮৪৫৫৪, ০১৪০১১৮৪৫৫৫, ০১৪০১১৮৪৫৫৬, ০১৪০১১৮৪৫৫৯, ০১৪০১১৮৪৫৬০, ০১৪০১১৮৪৫৬৩, ০১৪০১১৮৪৫৬৮, ০১৯২৭৭১১৭৮৪, ০১৯২৭৭১১৭৮৫, ০১৯৩৭০০০০১১, ০১৯৩৭১১০০১১। 
 
#
 
মাইদুল/ফারহানা/রফিকুল/রেজাউল/২০২০/২০০৭ ঘণ্টা
তথ্যববিরণী                                                              নম্বর :  ১০১৬
 
শীঘ্রই বিভাগীয় পর্যায়ে করোনা ইউনিট স্থাপন করা হবে
                                               -- স্বাস্থ্যমন্ত্রী
ঢাকা, ৪ চত্রৈ (১৮ র্মাচ) :
স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক বলেছেন, ‘শীঘ্রই দেশের ৮ বিভাগেই নতুন করোনা ইউনিট স্থাপন করা হবে। ইউনিটগুলো স্থাপনের ফলে প্রতিটি বিভাগে করোনা ভাইরাসে আক্রান্ত মানুষের তথ্য, চিকিৎসা সুবিধা-সহ সব ধরনের মনিটরিং ব্যবস্থা সহজ ও জোরদার হবে।’
আজ স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে করোনা ভাইরাস মোকাবিলায় করণীয় শীর্ষক আলোচনা সভায় সভাপতির বক্তৃতায় এসব কথা বলেন স্বাস্থ্যমন্ত্রী।
সভায় করোনা ভাইরাস নিয়ে দেশের সার্বিক পরিস্থিতি নিয়ে আলোচনা হয়। দেশে করোনা আক্রান্ত রোগী বৃদ্ধি পেলে কী উদ্যোগ নেয়া হবে সে ব্যাপারে আলোচনা হয়। করোনা ভাইরাসের কারণে বেশি মানুষ কোয়ারাইন্টাইনে রাখার প্রয়োজন হলে ঢাকার কুয়েত-মৈত্রী হাসপাতাল, কুর্মিটোলা জেনারেল হাসপাতালসহ কিছু হাসপাতাল প্রস্তুত রাখার পাশাপাশি টঙ্গীস্থ বিশ^ ইজতেমা ময়দান প্রস্তুত করার জন্যও স্বাস্থ্যমন্ত্রী নির্দেশনা দেন।
ঢাকার বাইরে বিদেশ ফেরত যাত্রীরা কোয়ারেন্টাইনের নিয়ম মানছে না প্রসঙ্গে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘বিদেশ ফেরত প্রতিটি ব্যক্তিকে কোয়ারেন্টাইনে ১৪ দিন থাকার সকল নিয়ম মেনে চলতে হবে। নিয়মের অন্যথা হলে দেশের সংক্রামক রোগের নির্ধারিত আইনে আইনানুগ উদ্যোগ গ্রহণ করা হবে।’
এর পাশাপাশি স্বাস্থ্যমন্ত্রী জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, গোয়েন্দা শাখার দায়িত্বপ্রাপ্ত ব্যক্তিদের জোরালো ভূমিকা পালনের নির্দেশনা দেবার জন্য স্বাস্থ্য সেবা সচিবকে নির্দেশ দেন।
সভায় দেশের চিকিৎসকদের স্বাস্থ্য সুরক্ষার জন্য প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা ও বেক্সিমকো গ্রুপের চেয়ারম্যান সালমান এফ রহমান ৬০০০ বিশেষ গাউন প্রদানের আশ^াস দেন। 
সভায় আরো উপস্থিত ছিলেন স্বাস্থ্য সেবা বিভাগের সচিব মো. আসাদুল ইসলাম, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব মো. আলী নূর, আইইডিসিআর এর পরিচালক অধ্যাপক ডা. মীরজাদি সাব্রিনা ফ্লোরা-সহ মন্ত্রণালয় এবং অধিদপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।
#
 
মাইদুল/ফারহানা/সঞ্জীব/রেজাউল/২০২০/১৯৫২ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                                নম্বর : ১০১৪

বঙ্গবন্ধুকে অস্বীকারকারীদের স্থান হবে ইতিহাসের আস্তাকুঁড়ে

                                                  -- তথ্যমন্ত্রী

ঢাকা, ৪ চৈত্র (১৮ মার্চ) :

            ‘বঙ্গবন্ধুকে স্বীকার করতে যারা ব্যর্থ হয়েছে, তারা ধীরে ধীরে নিজেরাই ইতিহাসের আস্তাকুঁড়ে নিক্ষিপ্ত হবে’ বলেছেন তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহ্‌মুদ।

            আজ রাজধানীতে জাতীয় প্রেস ক্লাবে বাংলাদেশ নারী সাংবাদিক কেন্দ্রের ১৮তম প্রতিষ্ঠাবার্ষিকীর আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় মন্ত্রী একথা বলেন। 

            মন্ত্রী বলেন, ‘গতকাল মুজিববর্ষ শুরু হয়েছে। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, জাতিসংঘের মহাসচিব থেকে শুরু করে অন্যান্য দেশের রাষ্ট্রপ্রধান ও সরকারপ্রধানগণ বঙ্গবন্ধুর ওপর বক্তব্য রেখেছেন। বিশেষতঃ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, বঙ্গবন্ধু সমগ্র পৃথিবীর মানুষের কাছে একটি প্রেরণার উৎস, বঙ্গবন্ধু এক অনুকরণীয় ব্যক্তিত্ব। পৃথিবীর বৃহত্তম গণতান্ত্রিক দেশ ভারতের প্রধানমন্ত্রী একথা বলেছেন। অথচ আমাদের দেশে বিএনপি-জামাত এই কথাটি স্বীকার করতে ব্যর্থ হয়েছে।’

            ‘করোনা ভাইরাসের যে আতঙ্ক বিশ্বব্যাপী সেটির মধ্যেও মুজিববর্ষ নিয়ে মানুষের উৎসাহ উদ্দীপনার কোনো কমতি ছিল না’ উল্লেখ করে মন্ত্রী বলেন, ‘জাতি বিনম্র চিত্তে, শ্রদ্ধাভরে জাতির সর্বকালের সর্বশ্রেষ্ঠ সন্তান জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্মরণ করছে এবং পুরো বছরব্যাপী নানা অনুষ্ঠানামালা পালন করবে। কিন্তু একটি পক্ষ যারা বঙ্গবন্ধুকে মুছে ফেলতে চেয়েছিল, তারা সেটি করতে ব্যর্থ হয়েছে। যারা বঙ্গবন্ধুকে মুছে ফেলতে চেয়েছিল, যারা বঙ্গবন্ধুর হত্যাকাণ্ডের সাথে যুক্ত ছিল এই বিএনপি-জামাতসহ স্বাধীনতার পরাজিত শক্তি তারাই কিন্তু ধীরে ধীরে মানুষের দৃশ্যপট থেকে হারিয়ে যাচ্ছে।’ 

            ‘বিএনপি নেতাদের মুখে মুজিববর্ষ নিয়ে কোনো কথা নেই, উল্লেখ করে ড. হাছান বলেন, ‘তিনি (রিজভী) কালকে বলেছেন, আজকে সকালেও বলেছেন যে, করোনা ভাইরাস নিয়ে নাকি সরকার লোকোচুরি করছে। সরকারের পক্ষ থেকে প্রতিদিন প্রেস ব্রিফিং করে কি করা হচ্ছে এবং কতজন সংক্রমিত হয়েছে সেটি বলা হচ্ছে এবং কী করণীয় সেটিও বলা হচ্ছে। এটির প্রশংসা না করে এবং জনগণের পাশে না দাঁড়িয়ে, লোক দেখানো কয়েকটা লিফলেট বিলি করে তারা শুধু বিষোদগার করছে।’

            মন্ত্রী বলেন, ‘তারা (বিএনপি) তাদের এই বিষোদগারের রাজনীতি, নেতিবাচক রাজনীতি, সবকিছুতে না বলার রাজনীতি, ষড়যন্ত্রের রাজনীতি এবং হত্যাকাণ্ডের মাধ্যমে তাদের যে রাজনীতির উন্মেষ, সেটি থেকে তারা বেরিয়ে আসবে। মুজিববর্ষে সেটিই প্রত্যাশা করবো।’  

            এ সময় নারীর বিষয়ে বঙ্গবন্ধুর অবদানের কথা স্মরণ করে তথ্যমন্ত্রী বলেন, ‘দেশ স্বাধীনতা অর্জনের পর পার্লামেন্টে নারীদের জন্য আসন সংরক্ষণ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানই করেছেন। সমাজে ও রাষ্ট্রে বিভিন্ন স্তরে নারী প্রতিনিধিত্ব নিশ্চিত করার জন্য তিনি অনেক পদক্ষেপ গ্রহণ করেছিলেন। নারীর যে অগ্রগতি জাতির পিতার হাত ধরে শুরু হয়েছিল, সেটি ষোল কলায় পূর্ণ করেছেন বঙ্গবন্ধুকন্যা জননেত্রী শেখ হাসিনা। বাংলাদেশ আগে কখনো ভাবেনি যে নারী ডিসি হবে, নারী এসপি হবে, নারী পুলিশের এডিশনাল আইজিপি হবে, নারী মেজর জেনারেল হবে, নারী হাইকোর্টের বিচারপতি হবে, সুপ্রীম কোর্টের আপীল বিভাগে বিচারপতি হবে, এটি বাংলাদেশে হয়েছে।’ 

            ড. হাছান আন্তর্জাতিক পরিসংখ্যানভিত্তিক তথ্য দিয়ে জানান, সমস্ত মুসলিম রাষ্ট্রগুলোর মধ্যে নারীর অগ্রগতির ক্ষেত্রে বাংলাদেশের অবস্থান হচ্ছে দ্বিতীয়। তুরস্কের পরই বাংলাদেশের অবস্থান। আর সমস্ত উন্নয়নশীল বিশ্বে নারীর অগ্রগতির ক্ষেত্রে বাংলাদেশের অবস্থান হচ্ছে শীর্ষে।

            নারী সাংবাদিক কেন্দ্রের সভাপতি নাসিমুন আরা হক মিনু’র সভাপতিত্বে সাংবাদিক মিজানুর রহমান মজুমদার, মনিমা সুলতানা, আখতার জাহান মালিক, শাহনাজ সিদ্দীকী সোমা প্রমুখ আলাচনায় অংশ নেন।

#

আকরাম/মাহমুদ/রফিকুল/রেজাউল/২০২০/১৮৪৫ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                             নম্বর : ১০১৩

পর্যাপ্ত খাদ্য মজুত আছে, ভোক্তাদের আতঙ্কিত হওয়ার কিছু নেই

                                                                 - খাদ্যমন্ত্রী

ঢাকা, ৪ চৈত্র (১৮ মার্চ) :

            করোনা ভাইরাসের কারণে খাদ্য সঙ্কট হবে না জানিয়ে খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেছেন, পর্যাপ্ত খাদ্য মজুত আছে, ভোক্তাদের আতঙ্কিত হওয়ার কিছু নেই। সুতরাং অনেক খাদ্য কিনে মজুত করারও প্রয়োজন নেই।

            আজ খাদ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে চলমান বাজার মনিটরিং বিষয়ে সাংবাদিকদের সঙ্গে এক মতবিনিময সভায় মন্ত্রী এসব কথা জানান।

            মন্ত্রী বলেন, সারা বিশ্বে করোনা ভাইরাস মহামারী আকার ধারন করেছে। পুরো বিশ্বই করোনায় আক্রান্ত হয়েছে, বাংলাদেশও হয়েছে। করোনা ভাইরাসের জন্য খাদ্য নিয়ে ভোক্তারা যেন আতঙ্কিত না হয়। কোন ব্যবসায়ী, মিলার এটাকে যদি পুঁজি হিসাবে ব্যবহার করে বাজার অস্থিতিশীল করার চেষ্টা করে, তবে কোন ক্রমেই সরকার চুপ করে বসে থাকবে না। তিনি বলেন, দেশে পর্যাপ্ত খাদ্য মজুত আছে। শুধু মজুতই নয়, ওএমএসে চাল বিতরণের জন্য ডিলারদের চিঠি দেওয়া হয়েছে। তারা চাল বাজারে বিক্রি করবে। পাশাপাশি আটা বিক্রয় সবসময় চলছে এবং চলবে।

            খাদ্যমন্ত্রী বলেন, প্রকৃত ব্যবসায়ী-মিলারদের উচিত মানবতার প্রশ্নে এখন মানুষকে ভালোবাসা, সেবা দান করা এবং নিজের মধ্যে দেশপ্রেম জাগিয়ে তোলা। যদি কেউ এটা নিয়ে বাড়তি সুবিধা, বাড়তি মুনাফা আদায়ের চেষ্টা করে, খাদ্য মন্ত্রণালয় সে বিষয়ে নজর রাখবে। তাদের বিরুদ্ধে কঠিন আইনানুগ ব্যবস্থা নেয়া হবে। তিনি আরো বলেন, আমরা মনিটরিং জোরদার করছি, আরো মনিটরিং টিম গঠন করা হচ্ছে। সামনে রোজাকে সামনে রেখে যাতে কোন অবৈধ ব্যবসা কেউ করতে না পারে সরকার সে ব্যাপারে সচেষ্ট আছে। ভোক্তাদের চিন্তিত হওয়ার কিছু নেই। কেউ মজুত রেখে ভোক্তাদের কষ্টে ফেলার চেষ্টা করলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়াসহ প্রয়োজনে বাইরে থেকে চাল আমদানি করা হবে। চালের দাম সরকার বাড়তে দেবে না।

            মন্ত্রী বলেন, এ মুহুর্তে দেশে ১৭ লাখ ৩৯ হাজার ৪৯৫ মেট্রিকটন খাদ্যশস্য মজুত আছে। যার মধ্যে গম ৩ লাখ ১৯ হাজার মেট্রিক টন, বাকি সব চাল।  আর মাত্র ২৫ দিন পর হাওরের ধান উঠবে সুতরাং চিন্তার কোনো কারণ নেই।

            সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন খাদ্য সচিব ডক্টর মোছাম্মৎ নাজমানারা খানুম, খাদ্য অধিদপ্তরের মহাপরিচালক সারোয়ার মাহমুদ-সহ খাদ্য মন্ত্রণালয় ও খাদ্য অধিদপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।

#

সুমন/মাহমুদ/সঞ্জীব/জয়নুল/২০২০/১৮৫০ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                   নম্বর : ১০১২

রাজস্বখাতে ৪৩৭টি অস্থায়ী সহকারী সমাজসেবা অফিসারের পদ সৃজন

সমাজকল্যাণ মন্ত্রণালয়াধীন শূন্যপদসমূহ পূরণের কার্যক্রম চলছে

    ঢাকা, ৪ চৈত্র (১৮ মার্চ) :

          সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ৮ম সভায় জানানো হয়, সমাজসেবা অধিদফতরের আওতায় ১১২টি ইউনিয়ন সমাজকর্মীর শূন্যপদের নিয়োগের প্রক্রিয়া চূড়ান্ত পর্যায়ে রয়েছে এবং শিগগির পত্রিকায় বিজ্ঞপ্তি প্রকাশের পদক্ষেপ নেয়া হবে। এ ব্যাপারে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের নিয়োগ প্রক্রিয়ার আলোকে দ্রুত একটি স্বচ্ছ নিয়োগ কার্যক্রমের পদক্ষেপ নেয়া হচ্ছে।

          প্রথম পর্যায়ে ২১৩টি এবং দ্বিতীয় পর্যায়ে ২২৪টিসহ রাজস্ব খাতের মোট ৪৩৭টি সহকারী সমাজসেবা অফিসারের পদ অস্থায়ীভিত্তিতে সৃজন করা হয়েছে বলেও সভায় জানানো হয়। এছাড়া সমাজসেবা অধিদফতরের প্রথম শ্রেণির ৩৮টি শূন্যপদের মধ্যে ৩৬টি এবং দ্বিতীয় শ্রেণির ৩৪৩টি শূন্যপদের মধ্যে ৭০টি পদের নিয়োগ প্রস্তাব পিএসসিতে প্রক্রিয়াধীন। ২৬২টি সমাজসেবা অফিসারের পদ নিয়োগবিধিতে না থাকায় নিয়োগবিধি সংশোধনের কাজও প্রক্রিয়াধীন রয়েছে।

          প্রতিবন্ধিতা সম্পর্কিত সমন্বিত বিশেষ নীতিমালা-২০১৯ এর আলোকে প্রতিবন্ধী স্কুলের স্বীকৃতি ও এমপিওভুক্তির জন্য প্রাপ্ত আবেদনপত্রের যাচাই-বাছাইয়ের কার্যক্রম চলছে বলেও স্থায়ী কমিটিকে অবহিত করা হয়। 

          সভায় আরো জানানো হয়, জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশনকে অধিদফতরে উন্নীত করার ব্যাপারে প্রধানমন্ত্রীর সভাপতিত্বে পৃষ্ঠপোষকমণ্ডলীর একটি সভা আহ্বানের কার্যক্রম চলছে।

          আজ সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ৮ম সভায় বিগত ৭ম সভার সিদ্ধান্তসমূহের অগ্রগতি পর্যালোচনাসভায় এসব তথ্য জানানো হয়।

          সভায় স্থায়ী কমিটির সভাপতি রাশেদ খান মেননের সভাপতিত্বে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ, সাগুফতা ইয়াসমিন এমপি, বদরুদ্দোজা মোঃ ফরহাদ হোসেন এমপি, আঃ কাঃ মঃ সরওয়ার হোসেন এমপি, বেগম আরমা দত্ত এমপি এবং সমাজকল্যাণ সচিব মোহাম্মদ জয়নুল বারী প্রমুখ।

#

শাহ আলম/মাহমুদ/সঞ্জীব/জয়নুল/২০২০/১৮৪৫ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                  নম্বর : ১০১১

আন্তঃমন্ত্রণালয় সভায় স্থানীয় সরকার মন্ত্রী

জলাবদ্ধতা নিরসনে ঢাকার খালগুলো পুনরুদ্ধারের নির্দেশ

    ঢাকা, ৪ চৈত্র (১৮ মার্চ) :

          রাজধানীর জলাবদ্ধতা নিরসনে ঢাকার খালগুলো পুনরুদ্ধারের নির্দেশ দিয়েছেন স্থানীয় সরকার মন্ত্রী মোঃ তাজুল ইসলাম।

          আজ সচিবালয়ে স্থানীয় সরকার বিভাগের সম্মেলন কক্ষে আসন্ন বর্ষা মৌসুমে ঢাকা মহানগরী ও এর আশপাশের জলাবদ্ধতা নিরসনের জন্য প্রয়োজনীয় কর্মপন্থা নির্ধারণের লক্ষ্যে আয়োজিত আন্তঃমন্ত্রণালয় সভায় সভাপতিত্বকালে মন্ত্রী এ নির্দেশ প্রদান করেন।

          মন্ত্রী বলেন, রাজধানীর জলাবদ্ধতা নিরসনে ঢাকার খালগুলো যেমন পুনরুদ্ধার করতে হবে তেমনি বুড়িগঙ্গার দূষণ রোধেও সংশ্লিষ্ট সব মন্ত্রণালয় ও সংস্থাকে সমন্বিত পদক্ষেপ নিতে হবে। তিনি বলেন, রাজধানীর অধিকাংশ খাল ভরাট হয়ে গেছে। এসব খাল সংস্কারের পাশাপাশি নতুন স্থাপনা নির্মাণের সময় জলাধার রাখার বাধ্যবাধকতা মেনে চলার নির্দেশ দেন তিনি।

          মন্ত্রী বলেন, কঠিন বর্জ্য ঢাকা মহানগরীর অন্যতম বড় সমস্যা। যেখানে-সেখানে কঠিন বর্জ্য ফেলার বিষয়টি জলাবদ্ধতাকে বাড়িয়ে দেয়। ডাবের খোসা-সহ অন্যান্য কঠিন বর্জ্য পানিপ্রবাহে বাধার সৃষ্টি করে।

          ঢাকা শহরের এ জলজট বা জলাবদ্ধতার জন্য মহানগরীর অধিবাসী, জনপ্রতিনিধি, সরকারের বিভিন্ন প্রতিষ্ঠানকে সমন্বিতভাবে এ সমস্যা সমাধানে কাজ করতে হবে।

          এ সময় স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদ-সহ সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও দপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

          সভাশেষে উপস্থিত সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, স্থানীয় সরকারের সকল পর্যায়ে প্রতিনিধিদের করোনা ভাইরাস মোকাবিলায় স্বাস্থ্য মন্ত্রণালয়ের সাথে সমন্বয় করে কাজ করার নির্দেশ দেওয়া হয়েছে।

#

হাসান/মাহমুদ/রফিকুল/জয়নুল/২০২০/১৭৫০ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                      নম্বর: ১০১০

বঙ্গবন্ধু পার্বত্য চট্টগ্রামকে মূল ধারায় সম্পৃক্তের উদ্যোগ নিয়েছিলেন

                                            - পার্বত্য চট্টগ্রাম মন্ত্রী

ঢাকা, ৪ চৈত্র (১৮ মার্চ):  

পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পার্বত্য চট্টগ্রামকে মূল ধারায় সম্পৃক্তের উদ্যোগ নিয়েছিলেন। পার্বত্য চট্টগ্রামের উন্নয়নের জন্য তিনি পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড গঠন করেছিলেন। ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর ছাত্র-ছাত্রীদের জন্য শিক্ষা ও চাকরির ক্ষেত্রে কোটা প্রবর্তন করেছিলেন যাতে তারা মূল ধারায় সম্পৃক্ত হতে পারে।

আজ জাতির পিতার জন্মশতবার্ষিকী উপলক্ষে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় এর সভাকক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতাকালে তিনি এসব কথা বলেন। 

মন্ত্রী বলেন, বঙ্গবন্ধু ও বাংলাদেশ অবিচ্ছিন্ন। বঙ্গবন্ধু ছাড়া বাংলাদেশের অস্তিত্ব কল্পনাও করা যায় না। দেশ গঠনে বঙ্গবন্ধুর অসামান্য ত্যাগ ও অবদানের প্রতি জাতি চিরকাল কৃতজ্ঞ। তিনি বলেন, বঙ্গবন্ধু হলেন ক্ষণজন্মা মহাপুরুষ, যিনি সারা জীবন বাঙালি জাতির জন্য কাজ করে গেছেন, কারাবরণ করেছেন। বঙ্গবন্ধু শুধু স্বাধীন বাংলাদেশের স্থপতি নয়, সারা বিশ্বের নিপীড়িত ও নির্যাতিত মানুষের কন্ঠস্বর।

মন্ত্রী বলেন, বঙ্গবন্ধু যে পথ দেখিয়েছিলেন, তাঁর দেখানো পথেই হাঁটছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তাঁর নেতৃত্বে আজ আমরা বাংলাদেশের সত্যিকারের উন্নয়ন ত্বরান্বিত করে ‘সোনার বাংলাদেশ’ গড়তে দৃঢ়প্রত্যয়ী। আমরা প্রধানমন্ত্রীর নেতৃত্বে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের ক্ষেত্রেও কাজ করে যাচ্ছি।

সভায় জানানো হয়, মুজিববর্ষ উপলক্ষে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় বছরব্যাপী নানাবিধ কর্মসূচি গ্রহণ করেছে। কর্মসূচির মধ্যে রয়েছে: তিন পার্বত্য জেলায় ৫ লক্ষ গাছের চারা রোপন, বঙ্গবন্ধু পার্বত্য মেলা আয়োজন , রাঙ্গামাটির বেতবুনিয়া ভূ-উপগ্রহ কেন্দ্রে ৭১ ফুট উচ্চ বঙ্গবন্ধু ম্যূরাল উদ্বোধন, বঙ্গবন্ধুর পার্বত্য চট্টগ্রামে গমনকে স্মরণীয় করে রাখার লক্ষে বঙ্গবন্ধুর ছবি ও উপস্থিত ব্যক্তিদের বক্তব্য সম্বলিত স্মরণিকা প্রকাশ, ‘Tour-De CHT Mountain Biking’ এবং স্মার্ট ভিলেজ তৈরি করা ইত্যাদি। এছাড়াও আওতাধীন দপ্তর সংস্থাসমূহ বিস্তারিত কর্মসূচি হাতে নিয়েছে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মন্ত্রণালয়ের সচিব মো: মেসবাহুল ইসলাম। অতিরিক্ত সচিব তন্দ্রা সিকদার, সালমা জহান, আবদুস সাত্তারসহ মন্ত্রণালয়ের সকল কর্মকর্ত-কর্মচারী, মন্ত্রণালয়ের আওতাধীন দপ্তর-সংস্থার প্রতিনিধি এবং বিভিন্ন এনজিও’র প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন।

#

নাছির/অনসূয়া/গিয়াস/কুতুব/২০২০/১৫৪০ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                  নম্বর : ১০০৯

চট্টগ্রামে পাঁচশ শয্যাবিশিষ্ট হাসপাতাল নির্মাণের লক্ষ্যে চুক্তি সই

ঢাকা, ৪ চৈত্র (১৮ মার্চ) :

আজ ঢাকা রেলভবনের সম্মেলন কক্ষে পিপিপি (পাবলিক প্রাইভেট পার্টনারশিপ) এর মাধ্যমে চট্টগ্রামে রেলওয়ের জায়গার ওপর ৫০০ শয্যা বিশিষ্ট বহুমুখী বিষেশায়িত হাসপাতাল নির্মাণের লক্ষ্যে বাংলাদেশ রেলওয়ের সাথে ইউনাইটেড এন্টারপ্রাইজ লি: এর সাথে এক চুক্তি স্বাক্ষর অনুষ্ঠিত হয়। এই চুক্তিতে বাংলাদেশ রেলওয়ের পক্ষে স্বাক্ষর করেন অতিরিক্ত চিফ ইঞ্জিনিয়ার (ব্রিজ) ও প্রকল্প পরিচালক আহসান জাবির এবং ইউনাইটেড গ্রপের পক্ষে স্বাক্ষর করেন ম্যানেজিং ডিরেক্টর মইনুদ্দিন হাসান রশিদ।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে রেলপথ মন্ত্রী মো: নূরুল ইসলাম সুজন বলেন, দেশকে এগিয়ে নেয়া সরকারের একার পক্ষে সম্ভব নয়। ব্যক্তি ও প্রতিষ্ঠান পর্যায়ে এগিয়ে আসতে হবে। দেশের মেধাকে কাজে লাগাতে হবে। যারা বিদেশে আছেন দেশকে গড়ে তোলার জন্য তারাও উদ্যোগ নিতে পারেন। সম্মিলিত উদ্যোগেই আমরা দেশকে উন্নত পর্যায়ে নিয়ে যাব।

রেলপথ মন্ত্রী বলেন, ইতিহাসে দেখা যায় অতীতে দেশ গড়ার কাজে না লেগে বরং অবৈধ ক্ষমতা দখলের চেষ্টা করেছেন অনেকেই। রেলওয়ে এক সময় সাবলম্বী ছিল। নিজস্ব বাহিনী, হাসপাতাল, বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রসহ আরো অনেক কিছু ছিল। কিন্তু ব্যক্তি স্বার্থ ও ভুল নীতির কারণে রেলকে ধ্বংসের দ্বার প্রান্তে নিয়ে যাওয়া হয়েছিল। বর্তমান প্রধানমন্ত্রী রেলকে গুরুত্ব দিয়েছে। ফলে রেল আজ ঘুরে দাঁড়িয়েছে। রেলওয়েতে অনেক প্রকল্প চলমান রয়েছে। আগামীতে রেল তার হারানো ঐতিহ্য ফিরে পাবে বলে মন্ত্রী জানান।

চট্টগ্রামের সিআরবি এলাকায় ৫০০ শয্যা বিশিষ্ট হাসপাতাল ও ১০০ আসন বিশিষ্ট মেডিক্যাল কলেজ প্রতিষ্ঠা করবে সংশ্লিষ্ট প্রতিষ্ঠান। মোট ছয় একর জায়গার ওপর এটি প্রতিষ্ঠিত হবে। এখান থেকে রেলপথ মন্ত্রণালয়ের কর্মকর্তা ও কর্মচারীদের ২০ শতাংশ কম মূল্যে সেবা প্রদান করা হবে। ৫০ বছর পরে নির্মাণকারী প্রতিষ্ঠান রেলওয়ের কাছে হাসপাতালটি হস্তান্তর করবে। এই হাসপাতাল নির্মাণের সম্ভাব্য ব্যয় ৩শ ৯৮ দশমিক ৯৮ কোটি টাকা।   

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে পিপিপি কর্তৃপক্ষের প্রধান নির্বাহী আল কামাল সিদ্দিকী উপস্থিত ছিলেন। এ সময় রেলপথ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো: মোফাজ্জেল হোসেন, বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক
মো: শামছুজ্জামান, ইউনাইটেড গ্রুপের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ, রেলপথ মন্ত্রণালয় ও বাংলাদেশ রেলওয়ের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

#

শরিফুল/অনসূয়া/গিয়াস/আসমা/২০২০/১৪৪০ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                  নম্বর : ১০০৮

সাংবাদিক সম্মেলনে বাণিজ্যমন্ত্রী

বিগত বছরের চেয়ে এবার নিত্য প্রয়োজনীয় পণ্যের মজুতের পরিমাণ প্রায় ৪০ শতাংশ বেশি

ঢাকা, ৪ চৈত্র (১৮ মার্চ) :

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, বিগত বছরের চেয়ে এবার নিত্য প্রয়োজনীয় পণ্যের মজুতের পরিমাণ প্রায় ৪০ শতাংশ বেশি। এছাড়া টিসিবি’র মাধ্যমে নিত্যপ্রয়োজনীয় পণ্য বিক্রয়ের সক্ষমতা কয়েকগুণ বাড়ানো হয়েছে। আগামী এপ্রিল মাসের প্রথম থেকেই টিসিবি ন্যায্যমূল্যে নিত্য প্রয়োজনীয় পণ্য খোলা বাজারে বিক্রয় শুরু করবে। দেশে পেঁয়াজের মূল্য স্বাভাবিক হয়ে এসেছে। দেশীয় পেঁয়াজ বাজারে এসেছে, পাশাপাশি বিগত ১৫ মার্চ থেকে এ পর্যন্ত প্রায় আট হাজার মেট্রিক টন পেঁয়াজ আমদানি হয়েছে। পণ্য সামগ্রীর সরবরাহ ও মূল্য নিয়ে আতঙ্কিত হবার কোন কারণ নেই। সংশ্লিষ্ট সকলকে সচেতন হতে হবে।

বাণিজ্যমন্ত্রী আজ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে নিত্যপ্রয়োজনীয় পণ্যসহ সকল পণ্যের মজুত, সরবরাহ ও মূল্য পরিস্থিতি নিয়ে সাংবাদিক সম্মেলনে এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, দেশে নিত্য প্রয়োজনীয় পণ্যসহ সকলপণ্যের মজুত, সরবরাহ ও মূল্য স্বাভাবিক রয়েছে। করোনা ভাইরাসের কারণে আতঙ্কিত হয়ে কোন পণ্য অতিরিক্ত ক্রয় করার প্রয়োজন নেই। যে কোন অপপ্রচার থেকে সতর্ক থাকতে হবে। এজন্য ভোক্তাকে সচেতন হতে হবে। আসন্ন পবিত্র রমজান মাস উপলক্ষে চাহিদার কয়েকগুণ বেশি নিত্য প্রয়োজনীয় পণ্য মজুত করা হয়েছে। তেল, ডাল, চিনি, পেঁয়াজ, রসুন, ছোলা, লবণসহ নিত্য প্রয়োজনীয় পণ্য মজুত নিশ্চিত করা হয়েছে। 

সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর বাজার তদারকি ইতোমধ্যে জোরদার করেছে। ভোক্তাদের সচেতন করতে দেশের প্রচার মাধ্যম গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারে। ইতোপূর্বে লবণ নিয়ে অপপ্রচার রোধে দেশের প্রচার মাধ্যমগুলো গুরুত্বপূর্ণ অবদান রেখেছে।  সরবরাহ পর্যাপ্ত থাকলে মুল্য বৃদ্ধির কোন কারণ নেই, সরকার সকল পণ্যের পর্যাপ্ত সরবরাহ নিশ্চিত করার পদক্ষেপ নিয়েছে। কৃত্তিম সংকট তৈরির প্রবণতা রোধ করতে সংশ্লিষ্ট সকলকে দায়িত্বশীল ভূমিকা রাখতে হবে বলে তিনি উল্লেখ করেন।

এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, বাণিজ্যসচিব ড. মো. জাফর উদ্দীন, অত

2020-03-18-21-28-ff5c6318b23fb90419cea6f9cafa7a81.docx 2020-03-18-21-28-ff5c6318b23fb90419cea6f9cafa7a81.docx

Share with :

Facebook Facebook