তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ৬ এপ্রিল ২০১৫

তথ্যবিবরণী 06/04/2015

তথ্যবিবরণী                                                                                                                                                                                                                 নম্বর : ৯৯২

উপসচিব, যুগ্মসচিব ও অতিরিক্ত সচিব পদে পদোন্নতি

ঢাকা, ২৩ চৈত্র (৬ এপ্রিল) :

    সরকারের উপসচিব, যুগ্মসচিব ও অতিরিক্ত সচিব পদে পদোন্নতি পেয়েছেন 
৮৩৬ কর্মকর্তা। জনপ্রশাসন মন্ত্রণালয় আজ এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করে।

    প্রজ্ঞাপনে জানানো হয় ৩২১ কর্মকর্তা উপসচিব,  ২৮৮ কর্মকর্তা যুগ্মসচিব ও 
২২৭ কর্মকর্তা অতিরিক্ত সচিব পদে পদোন্নতি পেয়েছেন । 

    পদোন্নতিপ্রাপ্ত কর্মকর্তাদের তালিকা জনপ্রশাসন মন্ত্রণালয়ের ওয়েবসাইট িি.িসড়ঢ়ধ.মড়া.নফ -এ পাওয়া যাচ্ছে।


সাইফুল্লাহ/মিজান/বাদশা/রফিকুল/আব্বাস/২০১৫/২১৫৫ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                           নম্বর : ৯৯১

ঝড়োহাওয়ার সতর্কবাণী

ঢাকা, ২৩ চৈত্র (৬ এপ্রিল) :

    আজ দুপুর ২টা থেকে পরবর্তী ১৫ ঘণ্টার মধ্যে খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিলস্না, চট্টগ্রাম ও সিলেট অঞ্চলসমূহের উপর দিয়ে অস'ায়ীভাবে পশ্চিম/উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৬০ থেকে ৮০ কি.মি. বা কোথাও কোথাও আরো অধিক বেগে কালবৈশাখি ঝড়োহাওয়া বয়ে যেতে পারে। সেই সাথে কোথাও কোথাও বিড়্গিপ্তভাবে শিলাবৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে।

#

সাইফুলস্নাহ/আলম/জসীম/রেজাউল/২০১৫/১৯৪৫ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                      নম্বর : ৯৯০

ভূমিঅফিসের নিরাপত্তা জোরদারকরণ সভা
অগ্নিসংযোগকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে
                                                    -- ভূমিমন্ত্রী

ঢাকা, ২৩ চৈত্র (৬ এপ্রিল) :
ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ বলেছেন, বাংলাদেশকে অকার্যকর রাষ্ট্রে পরিণত করতেই দেশের ভূমিঅফিসগুলোতে দুস্কৃতকারীরা অগ্নিসংযোগ করেছে। তিনি ক্ষতিগ্রস্ত ভূমিঅফিসগুলো দ্রুত সংস্কারসহ দ্রুতবিচার আইনের আওতায় দুর্বৃত্তদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থাগ্রহণের জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দেন।
দেশের বিভিন্ন স্থানে দুস্কৃতকারীদের অগিèসংযোগে ভূমিঅফিসের দলিল দস্তাবেজসহ সরকারি সম্পত্তির ক্ষতিসাধনের প্রেক্ষিতে আজ ভূমি মন্ত্রণালয়ে ভূমিঅফিসসমূহের সার্বিক নিরাপত্তা জোরদার করার জন্য নিরাপত্তাকর্মী অঙ্গীভূত করাসংক্রান্ত এক আন্তঃমন্ত্রণালয় সভায় ভূমিমন্ত্রী এ নির্দেশ দেন।
ভূমিমন্ত্রী জরাজীর্ণ ভূমি অফিসগুলো সংস্কার ও নতুন পাকাভবন দ্রুত নির্মাণের জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দেন। তিনি বলেন, ভূমিঅফিসগুলোতে হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান, ধনী, দরিদ্র, আওয়ামী লীগ, বিএনপি, জামায়াতে ইসলামসহ সকল ধর্ম -বর্ণ- মতের মানুষের গুরুত্বপূর্ণ দলিল-দস্তাবেজ থাকে, অথচ রাজনীতির নামে স্বাধীনতাবিরোধী অপশক্তি এসব অফিসে অগিèসংযোগ করে বাংলাদেশকে অকার্যকর রাষ্ট্রে পরিণত করতে অপচেষ্টা চালিয়ে যাচ্ছে। মন্ত্রী বলেন, ভূমিঅফিসে যারা আগুন দিয়েছে প্রধানমন্ত্রীর নির্দেশ অনুযায়ী তাদের জমি-সম্পত্তি ক্রোক করা হবে। তিনি আরো বলেন, কোনো আসামী পলাতক থাকলে তাদের সকল সম্পদ যেমন ক্রোক করা হয়, ঠিক অনুরূপ পদক্ষেপ আমরা নিতে যাচ্ছি। ভূমিঅফিসে অগিèসংযোগকারীদের বিরুদ্ধে দ্রুতবিচার আইনে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।
সভায় অন্যান্যের মধ্যে ভূমিপ্রতিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী, ভূমি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোহাম্মদ শফিউল আলম ও ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান মাহফুজুর রহমানসহ ভূমি, স্বরাষ্ট্র, আইন মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।
#
রেজুয়ান/সাইফুল্লাহ/আলম/জসীম/জয়নুল/২০১৫/২০০০ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                                       নম্বর : ৯৮৮

বিশ্ব স্বাস্থ্য দিবস উপলড়্গে রাষ্ট্রপতির বাণী  

ঢাকা, ২৩ চৈত্র (৬ এপ্রিল) :

    রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ বিশ্ব স্বাস'্য দিবস উপলড়্গে নিম্নোক্ত বাণী প্রদান করেছেন :

    “বাংলাদেশে প্রতিবছরের ন্যায় এবছরও বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে ‘বিশ্ব স্বাস'্য দিবস’ পালিত হচ্ছে
জেনে আমি আনন্দিত। দিবসটি উপলড়্গে নির্বাচিত প্রতিপাদ্য ‘নিরাপদ পুষ্টিকর খাবার ঃ সুস' জীবনের অঙ্গীকার’
(Safe Food- Healthy Lives) অত্যনত্ম তাৎপর্যপূর্ণ বলে আমি মনে করি।

    সুস্বাস্থ্য মানুষের অমূল্য সম্পদ। অর্থ, বিত্ত, বৈভব নয়; মূলত সুস্বাস'্যই পারে মানুষকে প্রকৃত সুখী করতে। সরকার জনস্বাসে'্যর উন্নয়নে চিকিৎসা সুবিধা বৃদ্ধি, শিড়্গা, খাদ্য নিরাপত্তা, স্যানিটেশন ব্যবস'ার উন্নয়নসহ ব্যাপক কর্মকা- বাসত্মবায়ন করছে। দেশের প্রানিত্মক মানুষের কাছেও আজ এর সুফল পৌঁছে গেছে। ফলে রোগ-ব্যাধির প্রকোপ কমেছে, মা ও শিশুমৃত্যু উলেস্নখযোগ্য হারে হ্রাস পেয়েছে, বেড়েছে মানুষের গড় আয়ু। এ সাফল্য ধরে রাখার পাশাপাশি দীর্ঘমেয়াদি জটিল রোগের হাত থেকে রড়্গায় নিরাপদ ও পর্যাপ্ত পুষ্টিকর খাবারের গুরম্নত্ব অপরিসীম। সে লড়্গ্যে এবারের বিশ্ব স্বাস'্য দিবসের প্রতিপাদ্যটি খুবই যথার্থ বলে আমি মনে করি। অনিরাপদ ও অপুষ্টিকর খাদ্য গ্রহণে অনেক সময় দীর্ঘমেয়াদি জটিল স্বাস'্য সমস্যা সৃষ্টি হয়, যা জনস্বাস'্য উন্নয়নে বিরূপ প্রভাব পড়ে। এজন্য নিরাপদ ও পুষ্টিকর খাদ্য সম্পর্কে জনগণকে সচেতন করা খুবই জরম্নরি বলে আমি মনে করি। সরকার জনস্বাস'্য রড়্গায় ভোক্তা অধিকার আইনসহ ভেজাল রোধে বিভিন্ন পদড়্গেপ নিয়েছে। বিশ্ব স্বাস'্য দিবসের বিভিন্ন কর্মসূচির মাধ্যমে সর্বসত্মরের মানুষ নিরাপদ ও পুষ্টিকর খাদ্য বিষয়ে সচেতনসহ ভেজাল খাবার পরিহার ও মানসম্পন্ন খাবার গ্রহণে উদ্‌বুদ্ধ হবেন বলে আমার বিশ্বাস।
  

 আমি ‘বিশ্ব স্বাস'্য দিবস ২০১৫’ উপলড়্গে আয়োজিত সকল কর্মসূচির সার্বিক সফলতা কামনা করছি।

    খোদা হাফেজ, বাংলাদেশ চিরজীবী হোক।”

#

আজাদ/মোহাম্মদ আলী/অনসূয়া/শুকলা/রেজ্জাকুল/আসমা/২০১৫/১১০০ ঘণ্টা       
   
 
তথ্যবিবরণী                                                                                                       নম্বর : ৯৮৯  

বিশ্ব স্বাস'্য দিবস উপলক্ষে প্রধানমন্ত্রীর বাণী   

ঢাকা, ২৩ চৈত্র (৬ এপ্রিল) :

    প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশ্ব স্বাস'্য দিবস উপলক্ষে নিম্নোক্ত বাণী প্রদান করেছেন :

    “বিশ্বের অন্যান্য দেশের ন্যায় বাংলাদেশেও ৭ এপ্রিল বিশ্ব স্বাস'্য দিবস পালন করা হচ্ছে জেনে আমি আনন্দিত। দিবসটির এবারের প্রতিপাদ্য ‘ঝধভব ঋড়ড়ফ- ঐবধষঃযু খরাবং’ অর্থাৎ ‘নিরাপদ পুষ্টিকর খাবার ঃ সুস' জীবনের অঙ্গীকার’ অত্যনত্ম সময়োপযোগী হয়েছে বলে আমি মনে করি।

    জনসাধারণের মধ্যে অনিরাপদ খাদ্য গ্রহণজনিত রোগব্যাধির প্রকোপ কমাতে অনিরাপদ খাদ্য গ্রহণ হ্রাসের কোন বিকল্প নাই। খাদ্য উৎপাদন, বিপণন, সংরড়্গণ, প্রস'তকরণ ও গ্রহণের যেকোন পর্যায়ে খাদ্য অনিরাপদ হতে পারে। এ বিষয়ে মাঠ পর্যায়ে সকল সত্মরের খাদ্য উৎপাদনকারী, বিপণনকারী, ভোক্তা, আইন বাসত্মবায়নকারী সংস'াসহ সকলের ব্যাপক সচেতনতার প্রয়োজনীয়তা রয়েছে।

    আমাদের সরকার জনগণের সার্বিক স্বাসে'্যর মানোন্নয়নে অঙ্গীকারাবদ্ধ। খাদ্য নিরাপত্তা ও পুষ্টিকর খাদ্য গ্রহণের ওপর গুরম্নত্ব আরোপ ও নিরাপদ খাদ্য বিষয়ে সচেতনতা বৃদ্ধিতে আমরা দেশব্যাপী নানামুখী কর্মসূচি বাসত্মবায়ন করছি। নিরাপদ খাদ্য আইন ২০১৩ প্রণয়ন করা হয়েছে। খাদ্য নিয়ন্ত্রণ কর্তৃপড়্গ গঠন করা হয়েছে। গ্রাম পর্যায়ে সাধারণ মানুষের দোরগোড়ায় স্বাস'্যসেবা পৌঁছে দিতে কমিউনিটি ক্লিনিক সাফল্যের সাথে কাজ করছে, যা ইতোমধ্যে বিশ্ববাসীর নজর কেড়েছে। উপজেলা ও জেলা হাসপাতালের শয্যাসংখ্যা বৃদ্ধি করেছি। দেশে বিশেষায়িত হাসপাতাল ও বিশেষায়িত চিকিৎসাসেবা বহুগুণে বৃদ্ধি করা হয়েছে। নতুন নতুন মেডিক্যাল কলেজ স'াপন করা হয়েছে। আমাদের নেওয়া এ সকল পদড়্গেপের সুফল এখন জনগণ পাচ্ছেন। স্বাস'্যখাতে সাফল্যের স্বীকৃতিস্বরূপ জাতিসংঘসহ বিভিন্ন আনত্মর্জাতিক সংস'া আমাদেরকে পুরস্কৃত করেছে।    

    নিরাপদ খাদ্য নিশ্চিত করতে বর্তমান সরকার দৃঢ় প্রতিজ্ঞ। এ ড়্গেত্রে প্রয়োজন সর্বসত্মরের জনগণের অকুণ্ঠ সমর্থন ও সহযোগিতা। বিশ্ব স্বাস'্য দিবস উদ্‌যাপনের মধ্য দিয়ে দেশের সকল দায়িত্বশীল মানুষ, সাধারণ ভোক্তা, বিপণনকারী ও প্রস'তকারীসহ সকলের মাঝে নিরাপদ খাদ্য বিষয়ে ব্যাপক সচেতনতা বৃদ্ধি পাবে- এটাই আমার প্রত্যাশা।

    আমি বিশ্ব স্বাস'্য দিবস উপলড়্গে গৃহীত সকল কর্মসূচির সার্বিক সাফল্য কামনা করছি।

জয় বাংলা, জয় বঙ্গবন্ধু
     বাংলাদেশ চিরজীবী হোক।”

#

নুরএলাহি/মোহাম্মদ আলী/অনসূয়া/শুকলা/রেজ্জাকুল/আসমা/২০১৫/১১০০ ঘণ্টা       
     

 

Todays handout (2).doc Todays handout (2).doc

Share with :

Facebook Facebook