তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২৪ মার্চ ২০১৫

তথ্যবিবরণী 18/03/2015

তথ্যবিবরণী                                                                                                     নম্বর : ৭৯৪
 
বস্ত্র ও পাট মন্ত্রণালয় চলতি মৌসুমে
 দুই লাখ পাটচাষিকে বিনামূল্যে উফশি পাটবীজ দিচ্ছে

ঢাকা, ৪ চৈত্র (১৮ মার্চ) :
      বস্ত্র ও পাট মন্ত্রণালয় ‘‘উচ্চ ফলনশীল (উফশি) পাট ও পাটবীজ  উৎপাদন এবং উন্নত পাট পচন” শীর্ষক প্রকল্পের আওতায় চলতি মৌসুমে দেশের ৪৪টি জেলাধীন ২শ’টি উপজেলায় ২ লাখ পাটচাষিকে বিনামূল্যে  বাংলাদেশ পাট গবেষণা ইনস্টিটিউট কর্তৃক আবিষ্কৃত  ও-৯৮৯৭ এবং ও-৭২ জাতের উচ্চ ফলনশীল ও মানসম্পন্ন প্রত্যয়িত তোষা পাটবীজ বিতরণের কার্যক্রম গ্রহণ করেছে।
         উক্ত প্রকল্পের আওতাধীন প্রতিটি উপজেলায় ২ হাজার ১১২ কেজি করে বীজের বরাদ্দ প্রদান করা হয়েছে এবং প্রতিটি উপজেলায় নির্বাচিত এক হাজার পাটচাষির প্রত্যেকের মাঝে  ২ দশমিক ১১২ কেজি করে বীজ বিতরণ করা হবে। চলতি মৌসুমে ও-৯৮৯৭ এবং ও-৭২ জাতের মোট ৪২২ দশমিক ৪০ মেট্রিকটন পাটবীজ বিনামূল্যে  বিতরণ করা হবে যার মধ্যে ও-৯৮৯৭ জাতের বীজ ৩৯৩ দশমিক ৪০ মেট্রিকটন এবং ও-৭২ জাতের বীজ ২৯ মেট্রিকটন । এ বীজ ইতোমধ্যে প্রকল্পের আওতাধীন প্রতিটি উপজেলায় পৌঁছে দেয়া হয়েছে এবং উপজেলা কমিটির মাধ্যমে বিতরণের কার্যক্রম চলছে।
        বরাদ্দকৃত ৪২২ দশমিক ৪০ মেট্রিকটন পাটবীজের বর্তমান বাজারমূল্য প্রায় ৬ কোটি টাকা এবং এ পরিমাণ বীজ দিয়ে ১ লাখ ৮১ হাজার ৬৭৭ একর জমিতে পাটচাষ করা সম্ভব। প্রতিবিঘা জমিতে ৭৭৫ গ্রাম ওজনের এক প্যাকেট বীজ বপন করা যাবে। এ বীজের গুণগতমান খুব ভাল এবং একর প্রতি পাটের গড় ফলন ৩০-৩৫ মণ ।
#
রেজাউল/ফায়জুল/মিজান/রফিকুল/জয়নুল/২০১৫/২১০০ঘণ্টা   
তথ্যবিবরণী                                                                                                      নম্বর : ৭৯৩
রাঙ্গামানি মেডিকেল কলেজের শিক্ষা কার্যক্রম শীঘ্রই শুরুর নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর
 
ঢাকা, ৪ চৈত্র (১৮ মার্চ) :
শীঘ্রই রাঙ্গামাটি মেডিকেল কলেজের শিক্ষা কার্যক্রম শুরুর নির্দেশ দিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম। এ লক্ষ্যে প্রয়োজনীয় প্রক্রিয়া দ্রুতসম্পন্ন করতে সংশ্লিষ্টদেরকে আরো তৎপর হতে তিনি নির্দেশ দিয়েছেন।
আজ সচিবালয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে রাঙ্গামাটি মেডিকেল কলেজের কার্যক্রম সংক্রান্ত এক সভায় সভাপতিত্বকালে মন্ত্রী এ নির্দেশ প্রদান করেন।
রাঙ্গামাটি মেডিকেল কলেজের পরিচালনা বোর্ডে জনসংহতি সমিতির একজন প্রতিনিধিকে অন্তর্ভুক্ত করার জন্য সভায় সিদ্ধান্ত গৃহীত হয়। এ কলেজে ছাত্রছাত্রী ভর্তির ক্ষেত্রে ভবিষ্যতে প্রয়োজনে উপজাতীয় কোটা সম্প্রসারণেরও সিদ্ধান্ত নেয়া হয়েছে।
সভায় পার্বত্য চট্টগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী বীর বাহাদুর, স্বাস্থ্যসচিব সৈয়দ মনজুরুল ইসলাম, পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদ ও জনসংহতি সমিতির নেতৃবৃন্দ এবং মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।  
এর আগে বাংলাদেশ পেডিয়াট্রিক অ্যাসোসিয়েশনের নবনির্বাচিত কমিটির নেতৃবৃন্দ মন্ত্রণালয়ে মন্ত্রীর সাথে সাক্ষাৎ করেন।
এসময় মন্ত্রী দেশের উপজেলা পর্যায়ের হাসপাতালগুলোতে শিশুদের জন্য ১৫০ জন চিকিৎসক পদায়নের জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দেন। তিনি উপজেলা পর্যায়ের বিদ্যালয়গুলোতে শিশু কিশোরদের মাঝে স্বাস্থ্য সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে স্কুল স্বাস্থ্য কর্মসূচি পুনরায় চালুর উদ্যোগ নেয়ার আশ্বাস দেন। এ কর্মসূচির অংশ হিসেবে মন্ত্রী বাংলাদেশ পেডিয়াট্রিক অ্যাসোসিয়েশনের নেতৃবৃন্দকে উপজেলার বিদ্যালয়গুলোতে শিশুস্বাস্থ্য সচেতনতা ক্যাম্প করার জন্য আহ্বান জানান।
স্বাস্থ্যমন্ত্রী এসময় বলেন, সরকার প্রতিটি বিভাগে শিশু হাসপাতাল স্থাপনের বিষয়টি সক্রিয়ভাবে বিবেচনা করছে। এছাড়া ইউনিয়ন পর্যায়ে মা ও শিশু কল্যাণকেন্দ্রের সংখ্যা আরো বাড়ানো যায় কিনা সে বিষয়টিও বিবেচনা করা হবে। দেশের সবকয়টি মেডিকেল কলেজ হাসপাতাল ও জেলা হাসপাতালে শিশুদের জন্য শয্যাসংখ্যা বাড়ানোর উদ্যোগ নেয়া হবে বলে তিনি জানান।
    স্বাস্থ্যসচিব সৈয়দ মনজুরুল ইসলাম, শিশু বিশেষজ্ঞ ডাঃ এম আর খান, বারডেমের মহাপরিচালক ডাঃ নাজমুন নাহারসহ অ্যাসোসিয়েশনের নেতৃবৃন্দ ও মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ এসময় উপস্থিত ছিলেন।
#

পরীক্ষিৎ/ফায়জুল/মিজান/রফিকুল/রেজাউল/২০১৫/১৯৫০ ঘণ্টা
 
তথ্যবিবরণী                                                                                                     নম্বর : ৭৯২
 
দেশ ও জনগণকে আগুন দিয়ে পোড়ানোর অধিকার কারো নেই                                                                                                                                                                 -- তথ্যমন্ত্রী

ঢাকা, ৪ চৈত্র (১৮ মার্চ) :
    তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, সরকারের সমালোচনা করার অধিকার রয়েছে কিন্তু দেশ ও জনগণকে আগুন দিয়ে পোড়ানোর অধিকার কারো নেই। শেখ হাসিনার সরকার ধৈর্য্য ধরে সমালোচনা শুনবে কিন্তু আগুনসন্ত্রাসীদের কোনো ছাড় দেবে না। তিনি বলেন, ‘গণতন্ত্রে অপরাধীদের ছাড় নেই, যুদ্ধেও যুদ্ধাপরাধীদের ছাড় নেই। আজকের আগুনসন্ত্রাসী ও তাদের নেত্রীকে একচুল ছাড় দেবো না। মানুষ পুড়িয়ে, জনগণকে জিম্মি করে ক্ষমতা ছিনতাই করতে দেবোনা’।
    আজ ঢাকায় কেবল অপারেটরস ন্যাশনাল কনভেনশন ২০১৫ এ প্রধান অতিথির বক্তৃতায় মন্ত্রী একথা বলেন। রাজধানীর বসুন্ধরা কনভেনশন সেন্টারে কেবল অপারেটরস এসোসিয়েশন অভ্ বাংলাদেশ (কোয়াব) আয়োজিত এ সম্মেলনে দেশের বিভিন্ন জেলা থেকে তিন হাজারেরও বেশি কেবল অপারেটর অংশগ্রহণ করে। কোয়াবের আহ্বায়ক মীর হোসেন আখতারের সভাপতিত্বে সংগঠনের নেতৃবৃন্দ এসময় দশ দফা প্রস্তাবনা পেশ করেন। তথ্য মন্ত্রণালয়ের যুগ্মসচিব মোঃ নাসির উদ্দিন আহমেদ এসময় উপস্থিত ছিলেন।
    হাসানুল হক ইনু বলেন, শেখ হাসিনার সরকার অবাধ তথ্যপ্রবাহ বজায় রাখতে বেসরকারিখাতে এফএম ও কমিউনিটি রেডিও এবং স্যাটেলাইট টেলিভিশন চালু করেছে। কেবল অপারেটরদের নেটওয়ার্ক এ তথ্যপ্রবাহে সহায়ক ভূমিকা পালন করছে। বর্তমান সরকার ব্যবসা-বাণিজ্যবান্ধব উল্লেখ করে তিনি বলেন, কেবল অপারেটরদের প্রস্তাবনাগুলো গভীরভাবে বিবেচনা করে দ্রুত সমাধানে আন্তরিকভাবে চেষ্টা করা হবে।
    কেবল অপারেটরদের দশ দফা প্রস্তাবনার মধ্যে রয়েছে- ২০০৬ সালের কেবল নীতিমালার সংশোধন ও বর্ধিত লাইসেন্স ফি কমানো; ডিটিএইচ (ডিরেক্ট টু হোম) ও কেবল টিভি’র জন্য পরিচ্ছন্ন নীতি; ইউনিয়ন, থানা, জেলা ও শহরভিত্তিক আইন প্রণয়ন; কেবল টিভিকে শিল্প ঘোষণা; ব্যাংকঋণ ও শুল্কমুক্ত যন্ত্রাংশ আমদানি; কেবল টিভিকে চ্যানেল হিসেবে অনুমতি দেয়া; একই এলাকায় একাধিক লাইসেন্স না দেয়া; পে-চ্যানেলের ক্রয়-বিক্রয় মূল্য নির্ধারণ; ক্যারেজ ফি প্রদান নীতি প্রণয়ন; কেবল টিভি ব্যবসাকে সন্ত্রাসমুক্ত করা ও কোয়াবের নির্বাচন দান।
    তথ্যমন্ত্রী এসময় দ্ব্যর্থহীন কণ্ঠে বলেন, ‘কেবল টিভি ব্যবসায় কোনো সন্ত্রাসীকে প্রশ্রয় দেয়া হবেনা, সে যে দলের নামেই হোক।’
    ফেডারেশন অভ্ বাংলাদেশ চেম্বার অভ্ কমার্স এন্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই) এর সাবেক সভাপতি আনিসুল হক, বর্তমান সহসভাপতি হেলাল উদ্দিন, কোয়াব নেতৃবৃন্দের মধ্যে শামসুর রহমান শিমুল, মোশারফ আলী চঞ্চল, তালাত ইকবাল, সৈয়দ হাবীব আলী, নাদের চৌধুরীসহ বিভিন্ন জেলার প্রতিনিধিবৃন্দ কনভেনশনে বক্তৃতা করেন।
#
আকরাম/ফায়জুল/মিজান/রফিকুল/জয়নুল/২০১৫/২০০০ঘণ্টা   
তথ্যবিবরণী                                                                                                      নম্বর : ৭৯১
পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠক অনুষ্ঠিত
 
ঢাকা, ৪ চৈত্র (১৮ মার্চ) :
দশম জাতীয় সংসদের পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত  স্থায়ী কমিটির ৬ষ্ঠ বৈঠক আজ সংসদভবনে অনুষ্ঠিত হয়। কমিটির সভাপতি ডাঃ দীপু মনি বৈঠকে সভাপতিত্ব করেন।
কমিটির সদস্য পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোঃ শাহরিয়ার আলম, গোলাম ফারুক খন্দঃ  প্রিন্স, মোঃ সোহরাব উদ্দিন এবং  মাহজাবিন খালেদ বৈঠকে অংশগ্রহণ করেন।
বৈঠকে দেশে চলমান নারকীয় হত্যাকা- ও সন্ত্রাসের বিরুদ্ধে আন্তর্জাতিক অঙ্গনে জনমত সৃষ্টিতে পররাষ্ট্র মন্ত্রণালয় পরিচালিত কার্যক্রম সম্পর্কে বিস্তারিত আলোচনা হয় এবং বিশ্ববাসী যাতে বাংলাদেশ সম্পর্কে সঠিকভাবে অবহিত হতে পারে সেজন্য ঘটনা সম্পর্কে সঠিক ও বস্তুনিষ্ঠ তথ্য বিদেশি মিশনগুলোর মাধ্যমে সারাবিশ্বে তুলে ধরার প্রক্রিয়া অব্যাহত রাখতে মন্ত্রণালয়কে ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।
 সাম্প্রতিক গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক বিষয়াবলী সম্পর্কে বৈঠকে আলোচনা হয়। পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী কর্তৃক সাম্প্রতিক যুক্তরাষ্ট্র সফর ও জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের ২৮তম সেশনের উচ্চপর্যায়ের বৈঠকে যোগ দিতে জেনেভা সফরের ওপর প্রতিবেদন উপস্থাপন করা হয়। এ দু’টি সফরকে সফল হিসেবে আখ্যায়িত করা হয়।
বৈঠকে লিবিয়ায় আইএস কর্তৃক দুইজন বাংলাদেশিকে অপহরণের বিষয়ে আলোচনা হয় এবং তাদের মুক্তির জন্য সর্বাত্মক প্রচেষ্টা অব্যাহত রাখতে মন্ত্রণালয়কে ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়। এছাড়া, লিবিয়ার ত্রিপলিতে সাহসিকতা ও দৃঢ়তার সাথে দূতাবাসের কার্যক্রম অব্যাহত রাখায় রাষ্ট্রদূত মোঃ শহিদুল ইসলামকে সংসদীয় কমিটির পক্ষ থেকে ধন্যবাদ জানানো হয়।
পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব মোঃ শহীদুল হকসহ সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তা এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ বৈঠকে উপস্থিত ছিলেন।    
#

হুদা/ফায়জুল/মিজান/রফিকুল/রেজাউল/২০১৫/১৮৪২ ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                                      নম্বর : ৭৯০
 
তথ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠক অনুষ্ঠিত

ঢাকা, ৪ চৈত্র (১৮ মার্চ) :
দশম জাতীয় সংসদের তথ্য মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ৮ম বৈঠক আজ জাতীয় সংসদভবনে অনুষ্ঠিত হয়। কমিটির সভাপতি একেএম রহমতুল্লাহ্র সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য মৃণাল কান্তি দাস, সাইমুম সরওয়ার কমল এবং তারানা হালিম বৈঠকে অংশগ্রহণ করেন।
বিটিভি’র অনুষ্ঠানের মানোন্নয়ন নিশ্চিতকল্পে বিভিন্ন পদক্ষেপ এবং বিটিভির কলাকুশলী ও শিল্পীসম্মানী’র বিষয়ে বৈঠকে আলোচনা করা হয়।
বৈঠকে জানানো হয়, বিটিভি’র সুবর্ণজয়ন্তী উদ্যাপনের মধ্য দিয়ে অনুষ্ঠান পরিকল্পনায় পরিবর্তন আনা হয়েছে। বিটিভি’র অনুষ্ঠানগুলো অধিক আকর্ষণীয় করার লক্ষ্যে অনুষ্ঠানসমূহ আরো বৈচিত্র্যপূর্ণ ও নান্দনিক করে তোলার উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এছাড়া, সমসাময়িক বিষয়, জীবনঘনিষ্ঠ অনুষ্ঠান, শিক্ষামূলক অনুষ্ঠানসহ বিভিন্ন নতুন অনুষ্ঠান চালুর পরিকল্পনা বাস্তবায়নাধীন রয়েছে। বিভিন্ন অনুষ্ঠান এবং সংবাদের সার্বিক মানোন্নয়নের পরামর্শগত সুবিধা প্রদানের জন্য বিশিষ্ট মিডিয়া ও সাংস্কৃতিক ব্যক্তিদের সমন্বয়ে অনূর্ধ্ব সাত সদস্যবিশিষ্ট পৃথক পৃথক দুইটি কমিটি গঠনের উদ্যোগ গ্রহণ করা হয়েছে।
কমিটি বিটিভি’র অনুষ্ঠানসমূহ আরো আকর্ষণীয় ও দর্শকপ্রিয় করার লক্ষ্যে অনুষ্ঠানসমূহের মানোন্নয়ন এবং দেশের ইতিহাস-ঐতিহ্য, শিক্ষা-সংস্কৃতি বিষয়ক অধিক অনুষ্ঠান প্রচার করার সুপারিশ করে। ¬কমিটি বিটিভি’র শিল্পী ও কলাকুশলীদের দক্ষতা ও মানোন্নয়নে বার্ষিক পুরস্কার প্রদানের ব্যবস্থা গ্রহণেরও পরামর্শ প্রদান করে।
¬কমিটি বিটিভি’র সুবর্ণজয়ন্তী অনুষ্ঠান সম্পর্কিত বিষয়ে তদন্ত ও বিটিভি’র সার্বিক উন্নয়নের লক্ষ্যে করণীয় সম্পর্কিত রিপোর্ট প্রদানের লক্ষ্যে গঠিত সাবকমিটির মেয়াদ আরো দুই মাস বৃদ্ধি করে। এছাড়া বাংলাদেশ বেতারের শিল্পী ও কলাকুশলীদের সম্মানী বৃদ্ধি ও অস্থায়ী শিল্পীদের চাকুরী স্থায়ীকরণ বিষয়ে গঠিত সাবকমিটির রিপোর্ট প্রদানের সময়সীমাও দুই মাস বৃদ্ধি করেছে।  
বৈঠকে তথ্যসচিব মরতুজা আহমদ, তথ্য অধিদফতরের প্রধান তথ্য কর্মকর্তা তছির আহাম্মদ, গণযোগাযোগ অধিদপ্তরের মহাপরিচালক, বিটিভি’র মহাপরিচালক, বাংলাদেশ বেতারের মহাপরিচালক, বাসসের ব্যবস্থাপনা পরিচালকসহ মন্ত্রণালয় ও জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লি¬ষ্ট কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।
#
শিবলী/ফায়জুল/মিজান/রফিকুল/জয়নুল/২০১৫/১৮৪০ঘণ্টা    
তথ্যবিবরণী                                                                                                      নম্বর : ৭৮৯
 
৩টি বোটসহ ১৭শ’ কেজি জাটকা আটক করেছে কোস্টগার্ড
 
ঢাকা, ৪ চৈত্র (১৮ মার্চ) :
    কোস্টগার্ড স্টেশন চাঁদপুর আজ মেঘনা নদীর বিভিন্ন জায়গায় অভিযান চালিয়ে ২টি নৌকা ও ১ লাখ ৩৭ হাজার মিটার কারেন্ট জালসহ ৫ জেলে এবং একশত কেজি জাটকা আটক করেছে। আটককৃতরা হলো মোঃ রফিক, মোঃ চান্দু মিয়া, মোঃ বাবু, মোঃ লিটন ও মোঃ সুমন।

    অপরদিকে কোস্টগার্ডের পাগলা স্টেশন শীতলক্ষা নদীতে অভিযান পরিচালনা করে ১টি বোটসহ ১ হাজার ৬শ’ কেজি জাটকা আটক করেছে। কোস্টগার্ড স্টেশন চাঁদপুর এবং পাগলায় আটককৃত জাটকা ও জালের আনুমানিক মূল্য প্রায় ৫৩ লাখ টাকা।

    আটককৃত জাটকা মৎস্য কর্মকর্তা কোস্টগার্ডের সহায়তায় স্ব স্ব জেলার  বিভিন্ন এতিমখানা ও গরীব অসহায় মানুষদের মাঝে বিতরণ করে। বোট ও আটক ৫ জনকে আইনি প্রক্রিয়ার জন্য যথাযথ কর্তৃপক্ষের নিকট হস্তান্তর করা হয়েছে।  

#

ফায়জুল/মিজান/রফিকুল/রেজাউল/২০১৫/১৮১০ ঘণ্টা
 
তথ্যবিবরণী                                                                                                     নম্বর : ৭৮৮
 
যুব ও ক্রীড়া মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠক অনুষ্ঠিত

ঢাকা, ৪ চৈত্র (১৮ মার্চ) :
    দশম জাতীয় সংসদের যুব ও ক্রীড়া মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ১১তম বৈঠক আজ কমিটির সভাপতি মোঃ জাহিদ আহসান রাসেল এর সভাপতিত্বে সংসদভবনে অনুষ্ঠিত হয়।
    কমিটির সদস্য যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী বীরেন শিকদার, গোলাম ফারুক খন্দঃ প্রিন্স এবং মোঃ মাহবুব আলী বৈঠকে অংশগ্রহণ করেন।
    বৈঠকে ‘‘যুব সংগঠন (নিবন্ধন এবং পরিচালনা) বিল, ২০১৫’’ পরীক্ষাপূর্বক রির্পোট প্রদান করা হয় এবং প্রয়োজনীয় সংশোধনীসাপেক্ষে সংসদে পাস করার সুপারিশ করা হয়।
    জেলা মহিলা ক্রীড়া সংস্থার কমিটি গঠনের বিষয়ে বৈঠকে আলোচনা হয় এবং এবিষয়ে জেলা প্রশাসকগণের মতামত প্রাপ্তির জন্য তাগিদপত্র প্রেরণের সুপারিশ করা হয়।    
    বৈঠকে জানানো হয়, যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের অনুকূলে বিশেষ বরাদ্দ হিসেবে প্রাপ্ত ৫০ কোটি টাকার অর্থবিভাজন অর্থবিভাগে প্রেরণ করা হয়েছে।
    যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সচিব, জাতীয় ক্রীড়া পরিষদের সচিবসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাগণ বৈঠকে উপস্থিত ছিলেন।
#
মিজানুর/ফায়জুল/মিজান/রফিকুল/জয়নুল/২০১৫/১৮০০ঘণ্টা    
তথ্যবিবরণী                                                                                                       নম্বর : ৭৮৭  

সাধারণ মানুষকে হত্যাকা-ের বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে
                        - মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী

ঢাকা, ৪ চৈত্র (১৮ মার্চ) :
মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি বলেছেন, আন্দোলন সংগ্রামের নামে বাংলাদেশের নিরীহ মানুষকে পুড়িয়ে মারা হচ্ছে। নারী ও শিশুরাই সবচেয়ে বেশি সহিংসতার স্বীকার হচ্ছে। সাধারণ মানুষকে এই নির্মম হত্যাকা-ের বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে।
প্রতিমন্ত্রী আজ রাজধানীর খিলগাঁওয়ের পল্লীমা সংসদে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন আয়োজিত র‌্যালি ও আলোচনাসভায় প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন।
প্রতিমন্ত্রী বলেন, আগে মানবতা তারপর ক্ষমতা। বাংলাদেশের রাষ্ট্র ক্ষমতায় যেতে হলে নারী ও শিশুকে যথাযথ সম্মান প্রদর্শণ করেই যেতে হবে। নারী ও শিশুকে পুড়িয়ে মেরে কেউ ক্ষমতার মসনদে বসতে পারবে না। যে দেশে ক্ষমতায় যাওয়ার জন্যে অন্তঃসত্ত্বা নারীকে পুড়িয়ে মারা হয় সেদেশে সর্বপ্রথম সহিংসতার বিরুদ্ধে জাতীয় সংলাপ হওয়া দরকার।
প্রতিমন্ত্রী বলেন, সুযোগ পেলে বাংলাদেশের নারীরা ট্রেন, বিমান ও প্যারাস্যুট চালাতে পারে। বর্তমান সরকার নারীদেরকে সেই সুযোগ সৃষ্টি করে দিচ্ছে। কিন্তু কতিপয় বিচ্ছিন্ন ও ধর্মান্ধ লোকের সাহচর্যে খালেদা জিয়া নারীর অগ্রযাত্রাকে ব্যাহত করতে চায়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের আঞ্চলিক কর্মকর্তা শাহনেয়াজ দিলরুবা খান।
#

খায়ের/মোহাম্মদ আলী/অনসূয়া/খাদীজা/আসমা/২০১৫/১৬০০ ঘণ্টা   
 
তথ্যবিবরণী                                                                                                       নম্বর : ৭৮৬


আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠক  

ঢাকা, ৪ চৈত্র (১৮ মার্চ) :
দশম জাতীয় সংসদের আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি’র ১৩তম বৈঠক আজ জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত হয়। কমিটির সভাপতি সুরঞ্জিত সেন গুপ্ত-এর সভাপতিত্বে কমিটি সদস্য মো. তাজুল ইসলাম চৌধুরী, সাহারা খাতুন এবং মো. শামছুল হক টুকু বৈঠকে অংশগ্রহণ করেন।
বৈঠকে আলোচিত, জনগুরুত্বসম্পন্ন ও চাঞ্চল্যকর ২১শে আগস্ট গ্রেনেড হামলা মামলা নিষ্পত্তিতে অস্বাভাবিক বিলম্বের কারণ নিরসনের অগ্রগতি এবং সারা দেশে জমে থাকা মামলা দ্রুত নিষ্পত্তির বিষয়ে আইন কমিশনের দু’টি ও সংসদীয় স্থায়ী কমিটির একটি প্রতিবেদন পরীক্ষাপূর্বক আইন মন্ত্রণালয়ের রিপোর্ট প্রণয়নের অগ্রগতি সম্পর্কে আলোচনা হয়। এছাড়াও বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটের কার্যক্রম সম্পর্কেও বিস্তারিত আলোচনা হয়।
কমিটি গ্রেনেড হামলা মামলা দ্রুত নিষ্পত্তির জন্য অপ্রয়োজনীয় সাক্ষী বাদ দিয়ে প্রয়োজনীয় সাক্ষীদের সাক্ষ্য গ্রহণ প্রক্রিয়া দ্রুত সম্পন্ন করার সুপারিশ করে। এছাড়া সারা দেশে জমে থাকা মামলা দ্রুত নিষ্পত্তির জন্য নতুন পদ সৃষ্টি করে বিচারক নিয়োগ করার জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে পদক্ষেপ গ্রহণের সুপারিশ করা হয়।  
কমিটি বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটের কার্যক্রম উন্নয়নে অভিজ্ঞ প্রশিক্ষক দ্বারা প্রশিক্ষণ কার্যক্রম পরিচালনা জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করে।
আইন কমিশনের চেয়ারম্যান, আইন ও বিচার বিভাগের সচিব, আইন কমিশনের ভারপ্রাপ্ত সচিবসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ এসময় উপস্থিত ছিলেন।
#
নীলুফার/মোহাম্মদ আলী/অনসূয়া/খাদীজা/আসমা/২০১৫/১৫৩০ ঘণ্টা   
 
তথ্যবিবরণী                                                                                                       নম্বর : ৭৮৫


ফিলিপাইন ও থাইল্যান্ডের উদ্দেশে স্থানীয় সরকার প্রতিমন্ত্রীর ঢাকা ত্যাগ

ঢাকা, ৪ চৈত্র (১৮ মার্চ) :

বাংলাদেশের পল্লি উন্নয়ন, দারিদ্র্যমোচন কৌশল, একটি বাড়ি একটি খামার ও পল্লিজীবিকায়ন সহ বিভিন্ন প্রকল্পের অভিজ্ঞতা বিনিময় করতে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী মোঃ মসিউর রহমান রাঙ্গাঁর নেতৃত্বে একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধিদল ফিলিপাইন ও থাইল্যান্ড গেছেন। প্রতিনিধিদলটি ১৮ হতে ২০ মার্চ পর্যন্ত ফিলিপাইনের আন্তর্জাতিক পল্লি উন্নয়ন প্রতিষ্ঠানসহ বিভিন্ন প্রতিষ্ঠান পরিদর্শন ও আলোচনা সভায় যোগদান করবেন।
পরে প্রতিনিধিদলটি ২১ হতে ২৬ মার্চ পর্যন্ত থাইল্যান্ডের সামাজিক উন্নয়ন ও মানবিক নিরাপত্তা মন্ত্রনালয়ের সমন্বিত উন্নয়ন প্রতিষ্ঠান, আন্তর্জাতিক শিক্ষা ও গবেষনা কেন্দ্র ‘এআইটি’ এবং আন্তর্জাতিক কলা ও হস্তশিল্প কেন্দ্র পরিদর্শন ও বিষয় ভিত্তিক আলোচনা সভায় অংশ নিবেন।
প্রতিনিধিদলটি ২৭ মার্চ দেশে ফিরে আসার কথা রয়েছে।  
#

আহসান/মোহাম্মদ আলী/অনসূয়া/খাদীজা/আসমা/২০১৫/১৪৩০ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                      নম্বর : ৭৮১

মুম্বাই-এ বঙ্গবন্ধুর ৯৫তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস ২০১৫ উদ্যাপন

মুম্বাই, ১৮ মার্চ :

বাংলাদেশ উপ-হাইকমিশন, মুম্বাই-এ গতকাল (১৭ মার্চ) জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৫তম জন্মবার্ষিকী এবং জাতীয় শিশু দিবস-২০১৫ যথাযোগ্য মর্যাদা এবং উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে উদ্যাপিত হয়। এ উপলক্ষে কেক কাটা, দোয়া মাহফিল, রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্র মন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ, আলোচনা এবং শিশু সমাবেশ ও  আর্ট ক্যাম্প-এর আয়োজন করা হয়। মুম্বাই-এ বসবাসরত প্রবাসী বাংলাদেশিগণ, স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ ও আমন্ত্রিত অতিথি, উপ-হাইকমিশনের কর্মকর্তা ও কর্মচারী এবং শিশু-কিশোররা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৬তম জন্মদিবস অনুষ্ঠানের প্রারম্ভে কেক কাটা হয়। এ সময় বঙ্গবন্ধুর বিদেহী আত্মার মাগফিরাত ও দেশের সুখ সমৃদ্ধি কামনা করে দোয়া ও মোনাজাত করা হয়।
মুম্বাই-এ নিযুক্ত বাংলাদেশের উপ-হাইকমিশনার আমন্ত্রিত অতিথি ও শিশু-কিশোরদের উদ্দেশ্যে স্বাগত বক্তব্য রাখেন। তিনি এ দিনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করেন। তিনি তাঁর বক্তব্যে বঙ্গবন্ধুর রাজনৈতিক জীবন ও কর্মের ওপর আলোকপাত করেন। বঙ্গবন্ধুর জীবনাদর্শে উদ্বুদ্ধ হয়ে আমাদের ভবিষ্যৎ প্রজন্ম একটি সুখী ও সমৃদ্ধশালী বাংলাদেশ গড়ে তুলবে বলে তিনি আশা প্রকাশ করেন।
অনুষ্ঠানে উপস্থিত বাংলাদেশি ও ভারতীয় শিশু-কিশোররা এক শিশু সম্মিলনী ও আর্ট ক্যাম্প-এ অংশগ্রহণ করে। অংশগ্রহণকারী শিশু-কিশোররা গান ও ছড়া পরিবেশনার পাশাপাশি বঙ্গবন্ধু, বাংলাদেশের গ্রামীণ জীবন ও প্রকৃতির ওপর চিত্র অংকন করে। পরে উপ-হাইকশিনার অংশগ্রহণকারী সকল শিশু-কিশোরদের মাঝে পুরস্কার বিতরণ করেন।
#
রাশেদুজ্জামান/মোহাম্মদ আলী/অনসূয়া/খাদীজা/আসমা/২০১৫/১১৪০ ঘণ্টা

 

 

Todays handout (5).doc Todays handout (5).doc

Share with :

Facebook Facebook