তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২৫ ফেব্রুয়ারি ২০১৮

তথ্যবিবরণী 25/2/2018

তথ্যবিবরণী                                                                                নম্বর : ৬১৬
 
উন্মোচিত হলো তথ্যমন্ত্রীর গ্রন্থ ‘বাংলাদেশের রাজনীতিতে বিষবৃক্ষ’
ঢাকা, ১৩ ফাল্গুন (২৫ ফেব্রুয়ারি) :
তথ্যমন্ত্রী হাসানুল হক ইনুর প্রবন্ধ সংকলন ‘বাংলাদেশের রাজনীতিতে বিষবৃক্ষ’র মোড়ক উন্মোচিত হয়েছে। আজ ঢাকায় একুশে বইমেলায় সোহরাওয়ার্দী উদ্যান প্রাঙ্গন মঞ্চে বাংলা একাডেমির মহাপরিচালক ড. শামসুজ্জামান খান প্রধান অতিথি হিসেবে বইটির মোড়ক উন্মোচন করেন।
চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তরের মহাপরিচালক মোহাম্মদ ইসতাক হোসেন, জাসদ স্থায়ী কমিটির সদস্য নূরুল আখতার, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুস, বইটির প্রকাশক অনার্য প্রকাশনীর সত্ত্বাধিকারী সফিক রহমানসহ বরেণ্য সাংস্কৃতিক ব্যক্তিবর্গ এ অনুষ্ঠানে যোগ দেন।
তথ্যমন্ত্রী বলেন, ‘যুদ্ধাপরাধী-জামাত-জঙ্গিবাদীরা এদেশে সাম্প্রদায়িক রাজনীতির ডালপালা। আর পঁচাত্তরে জাতির পিতা বঙ্গবন্ধুকে নির্মমভাবে হত্যার পর জন্ম নেয়া বিএনপি হচ্ছে রাজনীতির বিষবৃক্ষ। এ বিষবৃক্ষই জঙ্গিবাদের লালনকারী।’ ‘সেকারণে জঙ্গিবাদ ও সাম্প্রদায়িকতার কবল থেকে মুক্ত করে দেশকে শান্তি, গণতন্ত্র ও উন্নয়নের পথে এগিয়ে নিতে শুধু ডালপালা ছাঁটলেই হবে না, রাজনীতির বিষবৃক্ষও উপড়ে ফেলতে হবে’, বলেন প্রাবন্ধিক হাসানুল হক ইনু।
বাংলা একাডেমির মহাপরিচালক ড. শামসুজ্জামান খান বলেন, শান্তির পথে আগুয়ান হতে জঙ্গিবাদের বিরুদ্ধে ঐক্যবদ্ধ লড়াইয়ে বিষবৃক্ষের স্বরূপ উন্মোচনকারী এ বইটি প্রেরণা যোগাবে।
একশত বিশ পৃষ্ঠার এ বইটিতে সতেরোটি প্রবন্ধ সংকলিত রয়েছে। 
এর আগে মন্ত্রী ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা মিলনায়তনে অধ্যাপক ডা. হাসিনা বানুর হৃদয়ে কাব্যসহ বাংলা কাব্য পরিবার প্রকাশিত কয়েকটি গ্রন্থের মোড়ক উন্মোচন করেন। বরেণ্য কবি হেলাল হাফিজ এ অনুষ্ঠানে তার দু’টি কবিতা আবৃত্তি করেন।
সন্ধ্যায় রাজধানীতে বিএফডিসি'র আট নম্বর শুটিং ফ্লোরে সাদেক সিদ্দিকী পরিচালনায় নির্মিতব্য ‘সাহসী মুক্তিযোদ্ধা’ চলচ্চিত্রের শুভ মহরতে প্রধান অতিথি হিসেবে যোগ দেন তথ্যমন্ত্রী।
#
আকরাম/সেলিম/সঞ্জীব/জয়নুল/২০১৮/২০৪৫ঘণ্টা
তথ্যবিবরণী                                                                                নম্বর : ৬১৫
 
সরফুদ্দিন আহমেদ ঝন্টুর মৃত্যুতে মন্ত্রিবর্গের শোক
ঢাকা, ১৩ ফাল্গুন (২৫ ফেব্রুয়ারি) : 
রংপুর সিটি কর্পোরেশনের সাবেক মেয়র সরফুদ্দিন আহমেদ ঝন্টুর মৃত্যুতে স্থানীয় সরকার, পল্ল¬ী উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন গভীর শোক প্রকাশ করেছেন।
আজ এক শোকবার্তায় মন্ত্রী বলেন, বর্ষিয়ান এ নেতার মৃত্যুতে দেশ একজন বীর মুক্তিযোদ্ধা, দেশপ্রেমিক ও রাজনীতিককে হারালো। সততা ও দেশপ্রেমের কারণে তিনি আজীবন স্মরণীয় হয়ে থাকবেন। মন্ত্রী মরহুমের শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানান এবং বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন। 
পৃথক শোকবার্তায় সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান এবং পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী মোঃ মসিউর রহমান রাঙ্গাঁ মরহুমের শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানান এবং বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন।
#
 
জাকির/ওয়ালিদ/কামরুল/আহসান/সেলিম/সঞ্জীব/জয়নুল/২০১৮/১৯৫৫ঘণ্টা  
তথ্যবিবরণী                                                                                নম্বর : ৬১৪
 
একুশে ফেব্রুয়ারি দেশের গ-ি পেরিয়ে আন্তর্জাতিকভাবে পালিত হচ্ছে
                                                          --- খাদ্যমন্ত্রী
 
ঢাকা, ১৩ ফাল্গুন (২৫ ফেব্রুয়ারি) : 
খাদ্যমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম বলেছেন, একুশে ফেব্রুয়ারি বাংলাদেশের জনগণের জন্য গৌরবোজ্জল একটি দিন। ২০১০ সালে জাতিসংঘ গৃহীত সিদ্ধান্ত অনুযায়ী প্রতিবছর একুশে ফেব্রুয়ারি বিশ্বব্যাপী আন্তর্জাতিক মার্তৃভাষা দিবস পালন করা হয়। মন্ত্রী আজ ঢাকায় জাতীয় প্রেসক্লাবে অনুষ্ঠিত ‘আন্তর্জাতিক মার্তৃভাষা দিবস’ শীর্ষক এক আলোচনা সভায় এসব কথা বলেন।
মন্ত্রী বলেন, ১৯৫২ সালের একুশে ফেব্রুযারি যে চেতনায় উজ্জীবিত হয়ে বাঙালিরা রক্ত দিয়ে মাতৃভাষাকে মর্যাদার আসনে প্রতিষ্ঠিত করেছিল আজ তা দেশের গ-ি পেরিয়ে আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছ থেকে স্বীকৃতি লাভ করেছে। তিনি বলেন, পাকিস্তানি প্রেতাত্মার বিরুদ্ধে এখনও লড়াই চলছে। ’৫২, ’৫৪, ’৬৬, ’৬৯, ’৭০ এবং ’৭১ এ যাদের বিরুদ্ধে লড়াই হয়েছিল এখনো তাদের বিরুদ্ধেই লড়াই চলছে। মুক্তিযুদ্ধের পক্ষের এবং বিপক্ষের শক্তির মধ্যে যে বিভাজন তা দূর করতে হবে। এজন্য মুক্তিযুদ্ধের বিপক্ষের শক্তিকে জাতীয় নির্বাচনসহ সর্বক্ষেত্রে প্রত্যাখান করতে হবে।
সেভ দ্য ইয়ূথ ফোরাম ও এক্সিয়ম এডুকেশন এর যৌথ উদ্যোগে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সেভ দ্য ইয়ূথ ফোরাম’র সভাপতি নাসির উদ্দিন দিদার। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ভাষা সৈনিক অধ্যাপক ডাঃ মির্জা মাজহারুল ইসলাম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভাষা ও সাহিত্য বিভাগের অধ্যাপক ড. কে এম সাইফুল ইসলাম খান, তেজগাঁও কলেজ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মোঃ আব্দুর রশিদ এবং চিত্র নায়ক ইলিয়াস কাঞ্চন। 
#
সুমন মেহেদী/সেলিম/রফিকুল/জয়নুল/২০১৮/১৯৫০ঘণ্টা
তথ্যবিবরণী                                                                                নম্বর : ৬১৩
 
তথ্য প্রতিমন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত সভার সিদ্ধান্ত
১ মার্চ রাত ৮টা ৫০ মিনিটে সকল টেলিভিশন ও রেডিওতে একযোগে মাদকবিরোধী তথ্য অভিযান
 
ঢাকা, ১৩ ফাল্গুন (২৫ ফেব্রুয়ারি) : 
সরকার মাদকের বিস্তার রোধে জনসচেতনতা গড়ে তোলার লক্ষ্যে আগামী ১ মার্চ থেকে সারাদেশে মাদকবিরোধী ‘তথ্য অভিযান’ শুরু করতে যাচ্ছে। এর অংশ হিসেবে ১ মার্চ রাত ৮টা ৫০ মিনিটে ‘জীবনকে ভালোবাসুন মাদক থেকে দূরে থাকুন’ স্লোগানটি দেশের সকল টিভি চ্যানেল ও রেডিওতে একযোগে প্রচার করা হবে। 
 
তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম এর সভাপতিত্বে সম্প্রতি তথ্য মন্ত্রণালয়ে অনুষ্ঠিত এক আন্তঃমন্ত্রণালয় সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়। 
 
সভার সিদ্ধান্ত অনুযায়ী--মাদকের বিস্তার রোধে জনসচেতনতা গড়ে তোলার লক্ষ্যে টিভি চ্যানেলসমূহে প্রচারের জন্য তৈরিকৃত ২টি টেলিভিশন কমার্শিয়াল (টিভিসি) (১.৫৮ মিনিট ও ১.২৮ মিনিট) ইতোমধ্যে সরবরাহ করা হয়েছে। এ ২টি টিভিসি একযোগে ১ মার্চ রাত ৮টা ৫০ মিনিটে বিটিভিসহ সকল টিভি চ্যানেল ও রেডিওতে প্রচার করা হবে। ১ মার্চের নির্ধারিত মাদকবিরোধী তথ্য অভিযান উপলক্ষে এখন থেকে প্রমো প্রচারের জন্য সকল টিভি চ্যানেল ও রেডিওর প্রতি আহ্বান জানানো হয়েছে। 
 
তথ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (সম্প্রচার) এবং মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের পরিচালক অপারেশন ও (গোয়েন্দা) এ মাদকবিরোধী তথ্য অভিযানের ফোকাল পয়েন্ট হিসেবে কাজ করবেন বলে সভায় সিদ্ধান্ত হয়। 
 
সভায় আরো সিদ্ধান্ত হয় - জেলা পর্যায়ে ১ মার্চ সকাল ১১ টায় সকল জেলা তথ্য অফিসার মাদকের বিস্তার রোধে গণসচেতনতা সৃষ্টির লক্ষ্যে স্ব স্ব অফিসে প্রেস বিফ্রিংয়ের আয়োজন করবেন। জেলা পর্যায়ের জেলা তথ্য অফিসার ও মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের সহকারী পরিচালক চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তর সরবরাহকৃত মাদকবিরোধী ফিলার জেলা, উপজেলা, ইউনিয়নের জনবহুল স্থানে প্রচারের ব্যবস্থা গ্রহণ করবেন। 
 
#
এনায়েত/সেলিম/মোশারফ/আব্বাস/২০১৮/১৯০০ ঘণ্টা 
 
তথ্যবিবরণী                                                                                নম্বর : ৬১২
 
রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠক
 
ঢাকা, ১৩ ফাল্গুন (২৫ ফেব্রুয়ারি) : 
দশম জাতীয় সংসদের রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ৪১তম বৈঠক আজ কমিটির সভাপতি এ বি এম ফজলে করিম চৌধুরীর সভাপতিত্বে সংসদভবনে অনুষ্ঠিত হয়। কমিটির সদস্য রেলপথমন্ত্রী মোঃ মুজিবুল হক, মোঃ মোসলিম উদ্দিন, মোঃ সিরাজুল ইসলাম মোল্লা, মোহাম্মদ নোমান, ইয়াসিন আলী এবং ফাতেমা জোহরা রানী বৈঠকে অংশগ্রহণ করেন।
বৈঠকে বাংলাদেশ রেলওয়ে পুলিশের অবকাঠামো ও ভূমি সম্পর্কে গৃহীত সিদ্ধান্ত এবং সিদ্ধান্তের বাস্তবায়ন অগ্রগতি, বাংলাদেশ রেলওয়ের ক্যাটারিং সার্ভিস, বাংলাদেশ রেলওয়ের মেইনটেনেন্সের আধুনিকায়ন সম্পর্কে বিস্তারিত আলোচনা হয়।
ট্রেন ও ট্রেনের যাত্রীর নিরাপত্তার স্বার্থে যথাশীঘ্র সম্ভব রেল স্টেশনগুলোতে স্ক্যানার মেশিন স্থাপন  এবং বাংলাদেশ রেলওয়ের শূন্য পদে দ্রুত জনবল নিয়োগের জন্য কমিটি সুপারিশ করে।
কমিটি ভারতের রেলওয়ের প্রকৌশল বিশ^বিদ্যালয় পরিদর্শন করে বাংলাদেশে একটি রেলওয়ে প্রকৌশল বিশ^বিদ্যালয় স্থাপনের জন্য সুপারিশ করে।
বৈঠকে রেলপথ মন্ত্রণালয়ের সচিব, বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। 
#
 
সাব্বির/সেলিম/সঞ্জীব/রেজাউল/২০১৮/১৮৪৪ ঘণ্টা
 
তথ্যবিবরণী                                                                                নম্বর : ৬১১
 
সাবেক মেয়র সরফুদ্দিন আহমেদ ঝন্টুর মৃত্যুতে স্পিকারের শোক
 
ঢাকা, ১৩ ফাল্গুন (২৫ ফেব্রুয়ারি) : 
রংপুর সিটি করপোরেশনের সাবেক মেয়র ও আওয়ামী লীগ নেতা সরফুদ্দিন আহমেদ ঝন্টুর মৃত্যুতে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী গভীর শোক প্রকাশ করেছেন।
 
আজ এক শোকবাণীতে স্পিকার বলেন, সরফুদ্দিন আহমেদ ঝন্টু ছিলেন গণমানুষের নেতা ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী একজন রাজনীতিবিদ। তাঁর মৃত্যু দেশের জন্য এক অপূরণীয় ক্ষতি। স্পিকার মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন ও শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান। 
 
এছাড়াও সরফুদ্দিন আহমেদ ঝন্টুর মৃত্যুতে ডেপুটি স্পিকার মোঃ ফজলে রাব্বী মিয়া এবং চিফ হুইপ আ স ম ফিরোজ গভীর শোক প্রকাশ করেছেন।
 
#
 
হুদা/সেলিম/সঞ্জীব/রেজাউল/২০১৮/১৮৪০ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                নম্বর : ৬১০

 
বাল্যবিবাহ বন্ধে দরিদ্র মেয়েদের অর্থ সহয়তা দেবে সরকার
  -- মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী
ঢাকা, ১৩ ফাল্গুন (২৫ ফেব্রুয়ারি) : 
মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি বলেছেন, সরকার বাল্যবিবাহের সংখ্যা শূন্যের কোটায় নামিয়ে আনতে বদ্ধপরিকর। এ লক্ষ্যে আইন প্রণয়নসহ নানাবিধ কার্যক্রম চালিয়ে যাচ্ছে সরকার। দারিদ্র্যতা, নিরাপত্তাহীনতা ও সামাজিক অসচেতনতার অভাবে বাল্যবিবাহ সংগঠিত হয়। 
প্রতিমন্ত্রী আজ রাজধানীর সিরডাপ মিলয়াতনে বাংলাদেশ সরকার এবং ইউনিসেফ এর যৌথ আয়োজনে ‘অ ঝপড়ঢ়রহম অহধষুংরং ড়ভ ইঁফমবঃ অষষড়পধঃরড়হ ভড়ৎ ঊহফরহম ঈযরষফ গধৎৎরধমব রহ ইধহমষধফবংয’ শীর্ষক গবেষণা ফলাফলের মোড়ক উন্মোচনের সময় প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন। 
মেহের আফরোজ বলেন, দরিদ্র পরিবারের ১৫-১৮ বছরের মেয়েদেরকে বৃত্তিমূলক প্রশিক্ষণ প্রদান এবং ভাতা প্রদানের কার্যক্রম হাতে নিয়েছে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়। এর লক্ষ্য হল তাদেরকে অর্থনৈতিকভাবে সহযোগিতা করা এবং আয়বর্ধক ব্যাবসায় উদ্যোক্তা হিসেবে অংশ গ্রহণ করা। এই কার্যক্রম চললে বাল্যবিবাহের সংখ্যা অনেক কমে যাবে।
মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব লায়লা জেস্মিনের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মহিলা ও শিশু বিষয়ক সচিব নাছিমা বেগম এনডিসি, অতিরিক্ত সচিব মাহমুদা শারমিন বেনু, অর্থ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোঃ আজিজুল আলম, ইউনিসেফ বাংলাদেশের প্রতিনিধি ঈধৎষড়ং অপড়ংঃধ এবং ড. আবুল হোসেন। 
 
#
 
খায়ের/সেলিম/রফিকুল/রেজাউল/২০১৮/১৮০০ ঘণ্টা
 
তথ্যবিবরণী                                                                                নম্বর : ৬০৯
 
দুঃস্থ মানুষের কাছে দেরিতে সেবা পৌঁছালে মেনে নেওয়া হবে না
                                                 -- সমাজকল্যাণমন্ত্রী
ঢাকা, ১৩ ফাল্গুন (২৫ ফেব্রুয়ারি) : 
 
দায়িত্বে অবহেলার কারণে অসহায় ও দুঃস্থ মানুষের কাছে সরকার কর্তৃক প্রদেয় সেবা পৌঁছাতে দেরি হলে মেনে নেওয়া হবে না বলে জানান সমাজকল্যাণমন্ত্রী রাশেদ খান মেনন। আজ ঢাকাস্থ সুইড বাংলাদেশ, ইস্কাটনের সম্মেলনকক্ষে ঢাকা বিভাগীয় সমাজসেবা কর্মকর্তাদের সাথে মতবিনিময় সভায় বক্তৃতাকালে একথা বলেন সমাজকল্যাণমন্ত্রী। 
মন্ত্রী বলেন, সমাজসেবা কেবল দাপ্তরিক কাজ নয়। এটি একটি মানবিক কাজ। সমাজসেবা অফিসে কাজ করতে গেলে প্রত্যেকেরই তৃণমূল পর্যায়ে কাজ করার মানসিকতা রাখতে হবে।
সমাজকল্যাণমন্ত্রী বলেন, ক্যান্সার সিরোসিস রোগীরা অসুস্থ অবস্থায় আর্থিক সহায়তার জন্য সরকারের কাছে আবেদন করেন। কিন্তু অত্যন্ত দুঃখের বিষয়, দাপ্তরিক কাজের জটিলতার কারণেই সরকারের প্রদানকৃত অর্থ ভুক্তভোগী রোগীরা দেরিতে পান। এমনকি এটাও শোনা যায়, কোনো কোনো ক্ষেত্রে রোগী মারা যাবার পরে তার জন্য প্রদত্ত অর্থ প্রাপ্তি ঘটে, যা অত্যন্ত পরিতাপের বিষয়। এরকম দাপ্তরিক সমস্যা দূর করতে প্রয়োজনীয় উদ্যোগগুলো খুব দ্রুত নিতে হবে।
সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন অতিরিক্ত সচিব আবু মোঃ ইউছুফ, পরিচালক তপন কুমার সাহা, ঢাকা বিভাগ সমাজসেবা অফিস ও ঢাকা বিভাগের মাঠ পর্যায়ের সকল কর্মকর্তা।
#
মাইদুল/সেলিম/মোশারফ/রেজাউল/২০১৮/১৭৫৪ ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                 নম্বর : ৬০৮

 
অন্যায় করলে কাউকে ছাড় দেওয়া হবে না
                                -- আইনমন্ত্রী
ঢাকা, ১৩ ফাল্গুন (২৫ ফেব্রুয়ারি) : 
আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক বলেছেন, অন্যায় করলে কাউকে ছাড় দেওয়া হবেনা। ব্যাংকের ঋণ খেলাপি এবং আর্থিক অনিয়মের ব্যাপারে অনেক লেখালেখি হচ্ছে। সেগুলোর ব্যাপারে সরকারের অবস্থান অত্যন্ত পরিষ্কার। দোষি ব্যক্তিদেরকে শাস্তি দেওয়া হবে। আইনের ঊর্ধ্বে কেউই নয়। নির্দোষদেরকে হয়রানি করা হবে না। এটাই হচ্ছে সরকারের অবস্থান। 
মন্ত্রী আজ ঢাকায় বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটে অতিরিক্ত জেলা ও দায়রা জজ এবং সমপর্যায়ের বিচার বিভাগীয় কর্মকর্তাদের ১৩৯তম রিফ্রেশার কোর্সের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতাশেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন। 
আনিসুল হক বলেন, সংবিধান ও আইন অনুযায়ী প্রত্যেক বিচারকই স্বাধীন। তাই কোনো বিচারক সৎ, দক্ষ, আইনজ্ঞ, নিরপেক্ষ ও আন্তরিক হলে তার ন্যায় বিচার নিশ্চিত করতে কোনো ভয় থাকবে না। প্রশিক্ষণার্থী বিচারকদের উদ্দেশ্যে তিনি বলেন, সরকার দুর্নীতির ক্ষেত্রে জেরো টলারেন্স নীতি গ্রহণ করেছে। সেজন্য দুর্নীতি সংক্রান্ত মামলার বিচারকালে বিচারকদেরকে অত্যন্ত সজাগ থাকতে হবে। সরকার এ ব্যাপারে সব রকম সহায়তা দিবে। তিনি বলেন, দুর্নীতি দমন কমিশন এবং আইন প্রয়োগকারী সংস্থাও এ ব্যাপারে সচেতন রয়েছে।
অনুষ্ঠানে বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটের মহাপরিচালক বিচারপতি খোন্দকার মূসা খালেদের সভাপতিত্বে অনুষ্ঠানে আইন সচিব আবু সালেহ শেখ মোঃ জহিরুল হক এবং বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটের পরিচালক ড. শেখ গোলাম মাহবুব বক্তৃতা করেন।
#
রেজাউল করিম/সেলিম/রফিকুল/রেজাউল/২০১৮/১৭৩৮ ঘণ্টা
 
তথ্যবিবরণী                                                                                নম্বর : ৬০৭
 
টাস্কফোর্স’র সভায় সিদ্ধান্ত
 পরিবেশ ও পানি দূষণরোধে মহানগরীতে শিল্প প্রতিষ্ঠান স্থাপনের অনুমতি দেয়া হবে না
 
ঢাকা, ১৩ ফাল্গুন (২৫ ফেব্রুয়ারি) : 
পরিবেশ ও নদীর পানি দূষণকারী শিল্প প্রতিষ্ঠানগুলোকে রিলোকেটেড করা হবে। ঢাকাসহ আটটি মহানগরীতে শিল্প প্রতিষ্ঠান স্থাপনের অনুমতি দেয়া হবে না; এতে করে পরিবেশ ও পানি দূষণ কমে আসবে।  গ্যাস, বিদ্যুৎ ও অন্যান্য ইউটিলিটি সেবা গ্রহণ ও দূষণরোধে অর্থনৈতিক অঞ্চলে শিল্প প্রতিষ্ঠান স্থাপন করতে হবে। 
আজ নৌপরিবহন মন্ত্রণালয়ে অনুষ্ঠিত চট্টগ্রামের কর্ণফুলি নদীসহ ঢাকার চারপাশে নদীগুলোর দূষণরোধ এবং নাব্যতা বৃদ্ধি সংক্রান্ত ‘টাস্কফোর্স’র ৩৭তম সভায় এসব তথ্য জানানো হয়। নৌপরিবহন মন্ত্রী শাজাহান খান বৈঠকে সভাপতিত্ব করেন। 
সভায় জানানো হয়, পরিবেশ ও নদীর পানি দূষণরোধে সাভারস্থ ট্যানারির সেন্ট্রাল ইফ্লুয়েন্ট ট্রিটমেন্ট প্ল্যান্ট (সিইটিপি) ত্রুটিমুক্ত করতে শিল্প মন্ত্রণালয় ব্যবস্থা গ্রহণ করেছে। সিইটিপি সম্পূর্ণভাবে স্থাপন ও কার্যকরী না হওয়া পর্যন্ত ঠিকাদারের বিল পরিশোধ না করতে সভায় নির্দেশ দেয়া হয়। 
বুড়িগঙ্গা নদীর সম্পূর্ণ অংশ, তুরাগ নদীর আংশিক এবং ধলেশ্বরী নদীর আংশিক সীমানা পুনঃ জরিপ করা হয়েছে। আপত্তিকৃত ১১৫৪টি পিলারের মধ্যে ৭৬২টি পিলারের পুনঃ জরিপ কাজ শেষ হয়েছে। অবশিষ্ট আপত্তিকৃত পিলারের পুনঃ জরিপ কাজ চলমান রয়েছে। সীমানা পিলার উচ্ছেদ বন্ধ করার জন্য বিআইডব্লিউটি’র মনিটরিং কার্যক্রম জোরদার করা হয়েছে বলে সভায় জানানো হয়। 
সভায় জানানো হয়, ঢাকা মহানগরের ৪৬টি খালের মধ্যে ২৬টি চিহ্নিত করা হয়েছে। এর মধ্যে ১৩টি খাল উদ্ধার, সংস্কার ও পাড় বাধাইয়ের কাজ চলমান রয়েছে। ঢাকা শহরের খালগুলো খননের জন্য ঢাকা ওয়াসা এলজিআরডি মন্ত্রণালয়ের কাছে ৬০ কোটি টাকা বরাদ্দ চেয়েছে। 
আদি বুড়িগঙ্গা উদ্ধারে জরিপ কাজ সম্পন্ন এবং অবৈধ স্থাপনা উচ্ছেদ করার লক্ষ্যে আটজন সার্ভেয়ারকে দায়িত্ব দেয়া হয়েছে। নদীর তীরে অনুনমোদিত স্থানে স্থাপিত ধর্মীয় প্রতিষ্ঠান স্থানান্তরের কার্যক্রম গ্রহণ করতে সভায় সিদ্ধান্ত হয়। 
এসময় অন্যান্যের মধ্যে ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ, পানিসম্পদ মন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ, নৌপরিবহন মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মোঃ আবদুস সামাদসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও সংস্থার কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।  
 
#
 
জাহাঙ্গীর/সেলিম/ফারহানা/রফিকুল/রেজাউল/২০১৮/১৭০৮ ঘণ্টা
তথ্যবিবরণী                                                                                           নম্বর : ৬০৬
 
বাংলাদেশের জীবন মানোন্নয়নে জাইকার ভূমিকা গুরুত্বপূর্ণ
ঢাকা, ১৩ ফাল্গুন (২৫ ফেব্রুয়ারি):
স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, বাংলাদেশের জীবন মানোন্নয়নে জাইকার ভূমিকা গুরুত্বপূর্ণ। বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত হিরুয়াসু ইজ্যুমি’র নেতৃত্বে ৩ সদস্য বিশিষ্ট প্রতিনিধিদল আজ সচিবালয়ে তার অফিসে সাক্ষাৎকালে তিনি একথা বলেন।
সাক্ষাৎকালে বাংলাদেশের স্বাধীনতা অর্জনের পরবর্তী সময় থেকে বর্তমান পর্যন্ত আর্থসামাজিক উন্নয়নে সহযোগিতার জন্য মন্ত্রী জাপানকে ধন্যবাদ জানান। তিনি বলেন, জাপান সরকার বাংলাদেশের সর্ববৃহৎ উন্নয়ন সহযোগী। দেশের অবকাঠামো, শিক্ষা, স্বাস্থ্যখাতসহ বিভিন্ন ক্ষেত্রে জাইকা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।
জাপানের রাষ্ট্রদূত হিরুয়াসু ইজ্যুমি বাংলাদেশের আর্থসামাজিক উন্নয়ন ও দারিদ্র্যমোচনে জাইকার মাধ্যমে চলতিবছর ৪৫ মিলিয়ন ডলারের প্রকল্প বাস্তবায়নের কথা জানান। মন্ত্রী জাইকার মাধ্যমে স্থানীয় সরকার বিভাগের বিভিন্ন প্রতিষ্ঠানে বাস্তবায়নাধীন ১০ টি প্রকল্পের জন্য জাপানের প্রতি কৃতজ্ঞতা জানান এবং জাপানের সাথে বাংলাদেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরো সুদৃঢ় হবে বলে মন্ত্রী আশাবাদ ব্যক্ত করেন।
প্রতিনিধিদলের তাকেসী সাইতো ও অ্যান্রি ইউনু এবং স্থানীয় সরকার বিভাগের সচিব আবদুল মালেক ও স্থানীয় সরকার বিভাগের মহাপরিচালক, অতিরিক্ত সচিব এ এস এম মাহবুবুল আলমসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ এ সময় উপস্থিত ছিলেন।
 
#
 
জাকির/রিফাত/রেজ্জাকুল/শামীম/২০১৮/১৫১৯ ঘণ্টা 
তথ্যবিবরণী                                                                                         নম্বর : ৬০৫
 
সড়ক পরিবহণ ও সেতু মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠক
ঢাকা, ১৩ ফাল্গুন (২৫ ফেব্রুয়ারি):
সড়ক পরিবহণ ও সেতু মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ২৮তম বৈঠক কমিটির সভাপতি মোঃ একাব্বর হোসেনের সভাপতিত্বে আজ সংসদ ভবনে অনুষ্ঠিত হয়। কমিটির সদস্য সড়ক পরিবহণ ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের, রমেশ চন্দ্র সেন, রেজওয়ান আহাম্মদ তৌফিক, মো. মনিরুল ইসলাম, লুৎফুন নেছা এবং নাজিম উদ্দিন আহমেদ বৈঠকে অংশগ্রহণ করেন।
কমিটি যশোর-বেনাপোল আন্তর্জাতিক মহাসড়ক, যশোর-খুলনা সড়ক এবং যশোর-ঢাকা সড়কের দুরবস্থা সরেজমিন পরিদর্শনের লক্ষ্যে একটি সাবকমিটি গঠন এবং যশোর-বেনাপোল আন্তর্জাতিক মহাসড়কের গাছ রেখে সড়কটি পুনঃনির্মাণের জন্যে মন্ত্রণালয়কে দ্রুত উদ্যোগ গ্রহণের সুপারিশ করে।
বৈঠকে ওয়েস্টার্ণ বাংলাদেশ ব্রিজ ইমপ্রুভমেন্ট প্রজেক্টের আওতাধীন দেশের পশ্চিম ও দক্ষিণাঞ্চলের বিভিন্ন জেলায় ৬১ টি সেতু নির্মাণের কাজ অত্যন্ত গুরত্বসহকারে মনিটরিং করার সুপারিশ করা হয়।
 
কমিটি মির্জাপুরের মধ্যে দিয়ে পুরাতন ঢাকা-ময়মনসিংহ সংকীর্ণ সড়কটি প্রশ্বস্তসহ ঝুঁকিপূর্ণ সেতু পুনঃনির্মাণ করার জন্যে মন্ত্রণালয়কে দ্রুত উদ্যোগ গ্রহণের সুপারিশ করে।
বৈঠকের শুরুতে ভাষা শহীদদের স্মরণ করে তাঁদের আতœার মাগফেরাত কামনা করা হয়।  
 
সেতু বিভাগের অতিরিক্ত সচিব, সড়ক পরিবহণ ও মহাসড়ক বিভাগের অতিরিক্ত সচিবসহ মন্ত্রণালয় ও জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ বৈঠকে উপস্থিত ছিলেন।
                                                                                
#
 
নীলুফার/রিফাত/শহিদ/রেজ্জাকুল/শামীম/২০১৮/১৪৩৮ ঘণ্টা 
তথ্যবিবরণী                                                                                         নম্বর : ৬০৪
 
জাহাজ থেকে নিঃসরিত কার্বন ডাইঅক্সাইড নিয়ন্ত্রণে সরকারের পদক্ষেপ 
           
ঢাকা, ১৩ ফাল্গুন (২৫ ফেব্রুয়ারি):
নৌপরিবহণ মন্ত্রী শাজাহান খান বলেছেন, বাংলাদেশের জলসীমায় অভ্যন্তরীণ এবং বিদেশগামী জাহাজ থেকে নিঃসরিত কার্বন ডাইঅক্সাইড নিয়ন্ত্রণে নানামুখী পদক্ষেপ গ্রহণ করেছে সরকার। তিনি আরো বলেন, দেশে পরিবেশ বান্ধব জাহাজ নির্মাণের পাশাপাশি পরিবেশ দূষণরোধে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।  
আজ রাজধানীতে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহণ কর্তৃপক্ষের সম্মেলন কক্ষে ‌‌শীপ ইমিশন কন্ট্রোল আন্ডার মার্পোল-শীর্ষক আলোচনা সভায় তিনি এ কথা বলেন। সামুদ্রিক পরিবেশ দূষণরোধে আন্তর্জাতিক নৌপরিবহণ সংস্থার নিয়ম মেনে কার্যক্রম গ্রহণের দিকনির্দেশনা দেন মন্ত্রী।
সভায় নৌপরিবহণ সচিব মোহাম্মদ আবদুস সামাদ, বিআইডব্লিউটি এর চেয়ারম্যান কমোডর এম মোজাম্মেল হক, নৌপরিবহণ অধিদফতরের মহাপরিচালক কমোডর সৈয়দ আরিফুল ইসলামসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ এসময় উপস্থিত ছিলেন।
 
#
 
জাহাঙ্গীর/রিফাত/রেজ্জাকুল/শামীম/২০১৮/১৪১৭ ঘণ্টা 
Todays handout (8).docx Todays handout (8).docx

Share with :

Facebook Facebook