তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২nd জানুয়ারি ২০১৯

তথ্যবিবরণী ২ জানুয়ারি ২০১৯

Handout                                                                                                        Number :  19

 

President Putin congratulates Prime Minister Hasina

 

Dhaka, January 2 :

 

Russian President Vladimir Putin congratulated Prime Minister Sheikh Hasina on her landslide victory in the 11th Parliamentary Election held on 30 December 2018.

 

The Russian President in his congratulatory message appreciated Prime Minister for her efforts in strengthening friendly relations between the two countries and also expressed to work closely with Prime Minister Sheikh Hasina’s government on bilateral and international issues in the coming days.

 

#

 

Monzur/Mahmud/Sanjib/Salimuzzaman/2019/2130 Hrs

 

 

তথ্যবিবরণী                                                                                             নম্বর : ১৮
 
জনগণের সেবা করার মাধ্যমে বিজয়ের প্রতিদান দেব
                                              -- ধর্ম মন্ত্রী
 
ঢাকা, ১৯ পৌষ (২ জানুয়ারি) :
ধর্ম বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, জনগণ প্রধানমন্ত্রী  শেখ হাসিনার উন্নয়নের নেতৃত্বের প্রতি ব্যাপক সমর্থন জানিয়ে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগের নেতৃত্বাধীন মহাজোটকে বিপুল ভোটে বিজয়ী করেছে। আমরা জনগণকে সেবা প্রদানের মাধ্যমে জনগণের এ রায়ের প্রতিদান দেব-ইনশাআল্লাহ। 
 
মন্ত্রী আজ দুপুরে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সভাকক্ষে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিপুল ভোটের ব্যবধানে পুনরায় সংসদ সদস্য নির্বাচিত হওয়ায় মন্ত্রণালয়ের কর্মকর্তা-কর্মচারী কর্তৃক অভিনন্দন ও শুভেচ্ছা জ্ঞাপন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।
 
সভার শুরুতে মন্ত্রীকে ধর্ম বিষয়ক মন্ত্রণালয় ও এর অধীন সংস্থাসমূহের পক্ষ থেকে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিপুল ভোটে পুনরায় সংসদ সদস্য নির্বাচিত হওয়ায় অভিনন্দন ও ফুলেল শুভেচ্ছা জানানো হয়। 
 
মন্ত্রী বলেন, বাংলাদেশে রাজনীতি করতে হলে সকলকে মুক্তিযুদ্ধ ও স্বাধীনতার পক্ষে অবস্থান গ্রহণ করতে হবে। তারপর নিজ নিজ কর্মসূচি দিয়ে ভিন্ন রাজনীতি করতে পারে। তিনি আরো বলেন, এ দেশের আলেম সমাজ বুঝতে পেরেছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারই প্রকৃত ইসলাম দরদি সরকার। নির্বাচনের পূর্বে ওলামা-মাশায়েখগণ প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সে স্বীকৃতি প্রদান করেছে। এ দেশের মানুষ সত্যিকারের ইসলামের অনুসারী। তাঁরা নির্বাচনে ধর্ম ব্যবসায়ীদের রাজনীতিকে প্রত্যাখ্যান করেছে। 
 
ধর্ম সচিব মোঃ আনিছুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় শুভেচ্ছা বক্তব্য রাখেন ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক সামীম মোহাম্মদ আফজাল, ওয়াকফ প্রশাসক মোঃ শহীদুল ইসলাম, হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাষ্ট্রের ভাইস চেয়ারম্যান সুব্রত পাল, খ্রিস্টান ধর্মীয় কল্যাণ ট্রাষ্ট্রের সচিব র্নিমল রোজারিও, বৌদ্ধ ধর্মীয় কল্যাণ ট্রাষ্ট্রের সচিব জয়দত্ত বড়ুয়া প্রমুখ। সভায় ধর্ম বিষয়ক মন্ত্রণালয় ও এর আওতাধীন দপ্তর ও সংস্থাসমূহের কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন। 
 
#
আনোয়ার/মাহমুদ/সঞ্জীব/সেলিমুজ্জামান/২০১৯/২০০০ ঘণ্টা 

তথ্যবিবরণী                                                                                         নম্বর : ১৭

দেশের জনগণ উন্নয়নের পক্ষে রায় দিয়েছে
                         -- এলজিআরডি মন্ত্রী

ঢাকা, ১৯ পৌষ (২ জানুয়ারি) :

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় এবং প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে জনগণ উন্নয়নের পক্ষে রায় দিয়েছে। তাই উন্নত বাংলাদেশ গড়ার অঙ্গীকার বাস্তবায়নের গুরু দায়িত্ব নিয়ে নতুন সরকার কাজ করবে।

আজ রাজধানীর হেয়ার রোডস্থ সরকারি বাসভবনে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ফরিদপুর-৩ আসন থেকে বেসরকারিভাবে নির্বাচিত হওয়া উপলক্ষে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় এবং প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় ও অধীনস্ত দপ্তর-সংস্থাসমূহের পক্ষ থেকে শুভেচ্ছা ও অভিনন্দন জ্ঞাপন অনুষ্ঠানে মন্ত্রী এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, বঙ্গবন্ধু যে স্বপ্নের বাংলাদেশ উপহার দিতে চেয়েছিলেন, তাঁর কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিগত দশ বছরে দেশ পরিচালনার মাধ্যমে সে স্বপ্ন বাস্তবে পরিণত করার কাজ অনেক দূর এগিয়ে নিয়েছেন। বিগত দশ বছরে দেশে শিক্ষা, চিকিৎসা ও অবকাঠামোগত উন্নয়নে যে বিপ্লব সূচিত হয়েছে সে ধারাবহিকতায় ভবিষ্যতের বাংলাদেশ হবে একটি সুখী ও সমৃদ্ধ দেশ। 

মন্ত্রী এ সময় কর্মকর্তাদের দেশের জনগণের স্বার্থ মাথায় রেখে দায়িত্ব পালনের আহ্বান জানান এবং সকলে মিলে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা গঠনে কাজ করার আশাবাদ ব্যক্ত করেন।

অনুষ্ঠানে স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব এস এম গোলাম ফারুক, পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব মোঃ কামাল উদ্দিন তালুকদার, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব রৌনক জাহান এবং প্রবাসী কল্যাণ ব্যাংকের চেয়ারম্যান বেগম শামছুন নাহারসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা ও দপ্তর-সংস্থাসমূহের প্রধানগণ উপস্থিত ছিলেন।

#

জাকির/মাহমুদ/ফারহানা/পারভেজ/সেলিমুজ্জামান/২০১৯/১৮০০ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                         নম্বর : ১৬

উন্নয়নের প্রতি জনগণের আস্থাই বিপুল বিজয়ের কারণ
                                 -- গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী

ঢাকা, ১৯ পৌষ (২ জানুয়ারি) :

সরকারের উন্নয়ন কর্মসূচির প্রতি জনগণের আস্থাই নির্বাচনে আওয়ামী লীগকে বিপুলভাবে বিজয়ী করেছে। সরকারের উন্নয়ন কর্মসূচির সুফল তৃণমূল পর্যায়ের জনগণের কাছে পৌঁছে গেছে। বিভিন্ন প্রকার সামাজিক নিরাপত্তা কর্মসূচিতে বিপুল সংখ্যক মানুষ সুবিধা পাচ্ছে। বিধবা ভাতা, বয়স্ক ভাতা, প্রতিবন্ধী ভাতা, শিক্ষা ভাতাসহ নানা কর্মসূচির সুফল জনগণ ভোগ করছে। এতে তাদের জীবযাত্রার মানোন্নয়ন ঘটেছে। এ ছাড়াও বর্তমান মেয়াদে সরকারের বিভিন্ন উন্নয়ন কর্মসূচি এখন দৃশ্যমান। জাতীয় সংসদ নির্বাচনে জনগণ দেশের উন্নয়নের প্রতি তাদের সমর্থন ব্যক্ত করেছে।

গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন আজ মন্ত্রণালয়ে তাঁর দপ্তরে সাংবাদিকদের সাথে নির্বাচন নিয়ে আলাপকালে এসব কথা বলেন। 

মন্ত্রী বলেন, চলতি মেয়াদে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ও ব্যাপক উন্নয়ন কর্মসূচি বাস্তবায়ন করেছে। সরকারি কর্মকর্তা-কর্মচারীদের সরকারি আবাসন সুবিধা শতকরা আট ভাগ থেকে ৩০ ভাগে উন্নীত করা হয়েছে। সবার জন্য আবাসন বিষয়ে প্রধানমন্ত্রীর ঘোষণা বাস্তবায়নে সারা দেশে জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষ পরিকল্পিত আবাসিক এলাকা ও বহুতল আবাসিক ভবন নির্মাণ করছে। ঢাকা শহরে বস্তিবাসীদের জন্য বহুতল আবাসিক ভবন নির্মাণ করা হচ্ছে। ৫০০ ফ্ল্যাটের নির্মাণ কাজ শুরু হয়েছে এবং এ কর্মসূচির আওতায় ১০ হাজার ফ্ল্যাট নির্মাণ করা হবে। এখানে ভাড়াভিত্তিতে বস্তিরবাসী বসবাস করতে পারবে। বর্তমানে তারা বস্তিতে যে অর্থ ব্যয় করে মানবেতর জীবন যাপন করে, তার চেয়ে কম খরচে এখানে উন্নত জীবন যাপনের সুযোগ পাবে। মধ্য ও নি¤œআয়ের জনগোষ্ঠীর জন্য উত্তরা ১৮ নম্বর সেক্টরে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ ছয় হাজার ৬৩৬টি ফ্ল্যাট নির্মাণ করেছে, যার অধিকাংশই বিক্রি হয়ে গেছে। এখানে আরো চার হাজার ৮০০ ফ্ল্যাট নির্মাণ করা হবে। ঝিলিমিল আবাসিক এলাকায় ১৪ হাজার ৪০০টি ফ্ল্যাট নির্মাণ করা হচ্ছে। সবার জন্য আবাসন কর্মসূচির লক্ষ্য অর্জনেই এসব প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে।
 
এ সময়ে মন্ত্রণালয়ের সচিব শহীদ উল্লা খন্দকারসহ অন্যান্য কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

#

কিবরিয়া/মাহমুদ/রফিকুল/সেলিমুজ্জামান/২০১৯/১৭০০ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                             নম্বর : ১৫
 
উন্নয়ন ও নেতৃত্বের ওপর জনগণের আস্থার প্রতিফলন এই বিজয়
                                         --- মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী
 
ঢাকা, ১৯ পৌষ (২ জানুয়ারি) :
একাদশ জাতীয় সংসদ নির্বাচনের এই বিজয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উন্নয়ন ও নেতৃত্বের ওপর জনগণের আস্থার প্রতিফলন ঘটেছে বলে জানিয়েছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।
মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার আকাশচুম্বি জনপ্রিয়তা ও উন্নয়নমূলক কর্মকা-ের জন্য জনগণ আওয়ামী লীগকে ভোট দিয়েছে। নির্বাচনে যুব সমাজের শতভাগ ভোট নৌকায় পড়েছে। কারণ যুব সমাজ বুঝতে পেড়েছে শেখ হাসিনা সরকার ছাড়া দেশের উন্নয়ন সম্ভব না।
আজ মুক্তিযুদ্ধ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে একাদশ জাতীয় নির্বাচনে জয়ী হয়ে আসার পর মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় আয়োজিত এক সংবর্ধনা ও শুভেচ্ছা বিনিময় অনুষ্ঠানে মন্ত্রী এসব কথা বলেন।
মন্ত্রী বলেন, আওয়ামী লীগ গত এক বছর যাবৎ নির্বাচনের জন্য প্রস্তুতি নিয়েছে। নির্বাচনি এলাকাতে সভা সমাবেশ করেছে। গণমানুষের সাথে কাজ করেছে। দেশের উন্নয়নের জন্য কাজ করেছে। আওয়ামী লীগের ইশতেহার জনগণ গ্রহণ করেছে। মানুষ উন্নয়নের ওপর আস্থা রেখেছে। তাই সুন্দর আগামী ভবিষ্যতের জন্য ভোট দিয়েছে। 
মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব এসএম আরিফ-উর-রহমান এবং অধীন দপ্তরের প্রধানগণসহ মন্ত্রণালয়ের কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।
#
আলমগীর/মাহমুদ/ফারহানা/রফিকুল/জয়নুল/২০১৯/১৮১০ঘণ্টা 

তথ্যবিবরণী                                                                                             নম্বর : ১৪

নব-নির্বাচিত সংসদ সদস্যদের শপথ আগামীকাল

ঢাকা, ১৯ পৌষ (২ জানুয়ারি) :
একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নব-নির্বাচিত সংসদ সদস্যদের শপথ অনুষ্ঠান আগামীকাল 
(৩ জানুয়ারি) বৃহস্পতিবার সকাল ১১টায় সংসদ ভবনের পূর্ব ব্লকের ১ম লেভেলের শপথ কক্ষে 
অনুষ্ঠিত হবে।
#
তারিক/মাহমুদ/রফিকুল/জয়নুল/২০১৯/১৭৪০ঘণ্টা
তথ্যবিবরণী                                                                                            নম্বর : ১৩

নৌপরিবহন মন্ত্রণালয় সংশ্লিষ্ট নির্বাচনি ইশতেহার বাস্তবায়নের লক্ষ্যে ‘ওয়ার্কিং গ্রুপ’ গঠন


ঢাকা, ১৯ পৌষ (২ জানুয়ারি) :
সরকারের নির্বাচনি ইশতেহার ২০১৮-এ নৌপরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত অংশের বাস্তবায়নের লক্ষ্যে পাঁচ সদস্যের একটি ‘ওয়ার্কিং গ্রুপ’ গঠন করা হয়েছে। এ ওয়ার্কিং গ্রুপ একটি ‘অ্যাকশন প্ল্যান’ তৈরি করবে।
অ্যাকশন প্ল্যান প্রস্তুতির ক্ষেত্রে ডেল্টা প্ল্যান ২১০০, এসডিজি বাস্তবায়ন কৌশল ২০৩০, সরকারের প্রেক্ষিত পরিকল্পনা, সপ্তম পঞ্চবার্ষিকী পরিকল্পনা, বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ), অবকাঠামো উন্নয়নে বৃহৎ প্রকল্পসহ (মেগা প্রজেক্ট) সংশ্লিষ্ট দলিলগুলো পর্যালোচনা ও বিবেচনায় নেওয়া হবে। 
মন্ত্রণালয়ের যুগ্মসচিব মনোজ কান্তি বড়াল ওয়ার্কিং গ্রুপের আহ্বায়ক। ওয়ার্কিং গ্রুপের সদস্যরা হলেন : যুগ্মসচিব মোঃ রফিকুল ইসলাম খান, যুগ্মসচিব আবদুছ ছাত্তার শেখ, যুগ্মসচিব মোঃ মুহিদুল ইসলাম এবং উপ-প্রধান মোঃ উবায়দুল হক। 
নৌপরিবহন মন্ত্রণালয় আজ এ সংক্রান্ত একটি অফিস আদেশ জারি করেছে। 
#
জাহাঙ্গীর/মাহমুদ/রফিকুল/জয়নুল/২০১৯/১৭৩০ঘণ্টা 

তথ্যবিবরণী                                                                                              নম্বর : ১২
 
ফজলে রাব্বী বাংলাদেশ ফিল্ম আর্কাইভের মহাপরিচালক এবং 
নিজামূল কবীর বাংলাদেশ ফিল্ম সেন্সর বোর্ডের ভাইস চেয়ারম্যান নিযুক্ত
 
ঢাকা, ১৯ পৌষ (২ জানুয়ারি) :
বিসিএস (তথ্য সাধারণ) ক্যাডারের সদস্য ফজলে রাব্বীকে বাংলাদেশ ফিল্ম আর্কাইভের মহাপরিচালক পদে নিয়োগ দেয়া হয়েছে। একই সাথে বিসিএস (তথ্য সাধারণ) ক্যাডারের অপর সদস্য  নিজামূল কবীরকে বাংলাদেশ ফিল্ম সেন্সর বোর্ডের ভাইস চেয়ারম্যান পদে নিয়োগ দেয়া হয়।
তথ্য মন্ত্রণালয়ের গতকালের এক প্রজ্ঞাপনে এ আদেশ জারী করা হয়। 
উল্লেখ্য, এর আগে ফজলে রাব্বী তথ্য অধিদফতরের অতিরিক্ত প্রধান তথ্য অফিসার এবং নিজামূল কবীর তথ্য অধিদফতরের সিনিয়র উপপ্রধান তথ্য অফিসার হিসেবে কর্মরত ছিলেন।
#
অনসূয়া/সেলিনা/শামীম/২০১৯/১৫৩০ ঘণ্টা
Todays handout (6).docx Todays handout (6).docx

Share with :

Facebook Facebook