তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২nd জানুয়ারি ২০১৭

তথ্যবিবরণী 02 January 2017

তথ্যবিবরণী                                                                                                     নম্বর : ২৩

নবম ও দশম শ্রেণির ই-বুক উদ্বোধন করলেন শিক্ষামন্ত্রী

ঢাকা, ১৯ পৌষ (২ জানুয়ারি) :
    শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, পাঠদান পদ্ধতি আরো উন্নত ও সহজতর করার জন্য আমরা প্রযুক্তি ব্যবহার করছি। ডিজিটাল রিডিং মেটেরিয়েল দেয়া হচ্ছে। শিক্ষার্থীদের পাঠ্যপুস্তক ইন্টারঅ্যাকটিভ ই-বুকে রূপান্তর করা হয়েছে। এসব ই-লার্নিং রিসোর্স ও ই-ম্যানুয়েল প্রকাশের ফলে শিক্ষার্থীরা অনলাইনে পাঠ নিতে পারবে এবং শিক্ষকরাও পাঠদানের জন্য ডিজিটাল মাধ্যমে একটি গাইডলাইন পাবেন ।
    মন্ত্রী আজ ঢাকায় হোটেল সোনারগাঁওয়ে নবম ও দশম শ্রেণির শিক্ষার্থীদের জন্য ই-লার্নিং ও ই-ম্যানুয়েল কনটেন্ট উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন। টিচিং কোয়ালিটি ইমপ্রুভমেন্ট-২ (টিকিউআই-২) প্রকল্পের উদ্যোগে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) সার্বিক নির্দেশনা ও তত্ত্বাবধানে এথিকস এডভান্সড টেকনোলজি লিমিটেড (ইএটিএল) এই ডিজিটাল কনটেন্ট তৈরি করেছে।  
    শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষার গুণগতমান উন্নয়নের জন্য আমরা কাজ করছি। শিক্ষার মান রাতারাতি বাড়ানো সম্ভব নয়। শিক্ষার মান বাড়াতে নিবেদিতপ্রাণ শিক্ষক প্রয়োজন। পাঠদান পদ্ধতি উন্নত ও সহজ করা প্রয়োজন। পাঠ্যপুস্তক সহজবোধ্য ও সুখপাঠ্য করা এবং ক্লাসরুমের পরিবেশ আনন্দময় করাও প্রয়োজন। তিনি বলেন, ৪০ হাজারের বেশি বিদ্যালয়ে ইতোমধ্যে মাল্টিমিডিয়া ক্লাসরুম চালু করা হযেছে। পরীক্ষা পদ্ধতি সংস্কার করে কম বিষয়ে পরীক্ষা নেয়ার চিন্তাভাবনা চলছে। পরিবর্তনের এ প্রক্রিয়া এগিয়ে নিয়ে যাওয়া হবে। শিক্ষার মান উন্নয়নে মন্ত্রণালয়ের বিভিন্ন প্রকল্পের কথা উল্লেখ করে তিনি বলেন, যেসব স্কুলে গণিত ও ইংরেজিতে শিক্ষার্থীরা পাস করত না, সেসব স্কুলে সেকায়েপ প্রকল্পের মাধ্যমে অতিরিক্ত শিক্ষক নিয়োগ দেয়া হয়েছিল। ফলে এসব স্কুলে পাসের হার বেড়েছে।
    মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ড. এসএম ওয়াহিদুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন, কারিগরি ও মাদরাসা বিভাগের ভারপ্রাপ্ত সচিব মো. আলমগীর, টিকিউআই প্রকল্পের সাবেক পরিচালক বনমালী ভৌমিক, এনসিটিবি‘র চেয়ারম্যান প্রফেসর নারায়ণ চন্দ্র সাহা, টিকিউআই-২ এর প্রকল্প পরিচালক মো. জহির উদ্দিন বাবর, এডিবি‘র সিনিয়র সোস্যাল সেক্টর অফিসার এস এম এবাদুর রহমান এবং ইএটিএলের ব্যবস্থাপনা পরিচালক এম এ মুবিন খান বক্তব্য রাখেন।
    পরে শিক্ষামন্ত্রী আনুষ্ঠানিকভাবে ই-লার্নিং ও ই-ম্যানুয়েল উদ্বোধন করেন। এই ই-লার্নিং কনটেন্টে পদার্থবিজ্ঞান, রসায়ন, জীববিজ্ঞান, সাধারণ গণিত, ইংরেজি ও হিসাববিজ্ঞান বিষয়ের অনুশীলনগুলো পাওয়া যাবে। এনসিটিবি‘র ওয়েবসাইট িি.িহপঃন.মড়া.নফ-তে এ বিষয়গুলোর ই-কনটেন্ট পাওয়া যাবে।
#

আফরাজ/মাহমুদ/মোশারফ/জয়নুল/২০১৭/২০১০ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                                     নম্বর : ২২

নদী খনন, তীর সংরক্ষণ এবং দূষণ রোধে কাজ চলছে                                                                                                                                              -- নৌপরিবহণ মন্ত্রী

ঢাকা, ১৯ পৌষ (২ জানুয়ারি) :
সরকার দেশের আর্থসামাজিক প্রেক্ষাপট বিবেচনায় নৌযোগাযোগ ব্যবস্থার আধুনিকায়নে বিশেষ গুরুত্বারোপ করেছে। নদী খনন, নদী তীর সংরক্ষণ এবং নদী দূষণ রোধকল্পে ব্যাপক কার্যক্রম চলমান রয়েছে।
নৌপরিবহণ মন্ত্রী শাজাহান খান আজ ঢাকায় বিএমএ ভবনে বিআইডব্লিউটিসি অফিসার্স এসোসিয়েশনের     নব-নির্বাচিত কার্যকরী পরিষদের অভিষেক অনুষ্ঠানে এসব কথা বলেন।
মন্ত্রী বলেন, বর্তমান আওয়ামী লীগ সরকারের আমলে বাস্তবধর্মী পদক্ষেপ গ্রহণ করায় বিআইডব্লিউটিসি একটি লাভজনক সেবাধর্মী প্রতিষ্ঠানে পরিণত হয়েছে। দক্ষিণবঙ্গের জনগণের নিরাপদ ও আরামদায়ক ভ্রমণের জন্য ঢাকা-বরিশাল নৌরুটে ‘এম ভি বাঙালি’ এবং ‘এম ভি মধুমতি’  নামে স্টিমার মডেলের বৃহৎ দু’টি আধুনিক যাত্রীবাহী জাহাজ চালু করা হয়েছে। আরো ২টি বৃহৎ যাত্রীবাহী জাহাজ নির্মাণাধীন রয়েছে।
শাজাহান খান বলেন, ফেরি সার্ভিস স্বয়ংসম্পূর্ণ করার জন্য এ সরকারের বিগত মেয়াদসহ বর্তমান সময় পর্যন্ত মোট ১৭টি ফেরি নির্মাণ করা হয়েছে। ফেরিতে ওভার লোডেড ট্রাকের মালামাল পরিমাপের জন্য ৬টি ‘ওজন সেতু’ স্থাপন  এবং ৬টি ফেরিঘাটের জন্য ৬টি ‘রেকার’ ক্রয় করা হয়েছে। পাটুরিয়া-কাজিরহাট ফেরি সার্ভিস পুনরায় চালু করা হয়েছে। বরিশালের মেহেন্দিগঞ্জ ও শরীয়তপুর এবং চাঁদপুরের মতলব ও নারায়ণগঞ্জের মধ্যে ফেরি চলাচলের ব্যবস্থা করা হয়েছে। জামালপুরের বাহাদুরাবাদঘাট ও গাইবান্ধার বালাশীঘাট এবং আরিচাঘাট ও পাবনার নরদাহের মধ্যে ফেরি চলাচলের ব্যবস্থা করা হবে।
মন্ত্রী বলেন, দেশের আমদানি-রপ্তানি বাণিজ্য গতিশীল করতে চট্টগ্রাম বন্দর হতে কেরানীগঞ্জের পানগাঁও কন্টেইনার টার্মিনালে পণ্য পরিবহণের লক্ষ্যে বিআইডব্লিউটিসি’র জন্য  চারটি ১৫৮ সেলফ প্রপেল্ড মাল্টিপারপাস ইনল্যান্ড কন্টেইনার জাহাজ নির্মিত হচ্ছে। ঢাকা মহানগরীকে যানজটমুক্ত ও আগামী দিনের উপযোগী সুন্দর বাসযোগ্য করতে সরকার বদ্ধপরিকর। এজন্য ঢাকা মহানগরীর চারপাশের নদীগুলোকে দখলমুক্ত ও ড্রেজিং করে নাব্যতা ফিরিয়ে এনে বৃত্তাকার নৌপথ চালুর উদ্যোগ গ্রহণ করা হয়েছে।
 শাজাহান খান বলেন, নদীমাতৃক দেশ বাংলাদেশে যাত্রী ও পণ্য পরিবহণে নৌপথের গুরুত্ব অপরিসীম।  অভ্যন্তরীণ ও উপকূলীয় নৌরুটে সার্ভিসের পাশাপাশি বিআইডব্লিউটিসি  রাজধানীর সাথে দেশের দক্ষিণ-পশ্চিম ও উত্তরাঞ্চলের জেলাসমূহের যোগাযোগের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। তিনি বলেন, প্রধান কার্যালয় ও আঞ্চলিক অফিসসহ সংস্থার অন্যান্য জায়গায় বহুতলবিশিষ্ট বাণিজ্যিক কাম আবাসিক ভবন নির্মাণের কাজ শুরু হয়েছে।
    বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহণ কর্পোরেশনের (বিআইডব্লিউটিসি) অফিসার্স এসোসিয়েশনের  সভাপতি এস এম আশিকুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে নৌপরিবহণ মন্ত্রণালয়ের সচিব অশোক মাধব রায়, বিআইডব্লিউটিসি’র চেয়ারম্যান ড. প্রকৌশলী জ্ঞান রঞ্জন শীল, পরিচালক (প্রশাসন) মো. শহিদুল ইসলাম, অফিসার্স এসোসিয়েশনের  সাধারণ সম্পাদক এস এম মোতাহার হোসেন এবং কর্মচারী ইউনিয়নের সভাপতি মো. মহসিন ভূঁইয়া বক্তব্য রাখেন ।
#

জাহাঙ্গীর/মাহমুদ/সঞ্জীব/জয়নুল/২০১৭/১৯৫০ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                     নম্বর : ২১


নির্বাচন কমিশন গঠনে রাষ্ট্রপতির সাথে জাতীয় পার্টি-জেপি’র আলোচনা

ঢাকা,  ১৯ পৌষ (২ জানুয়ারি) :
    রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদের সাথে আজ বঙ্গভবনে জাতীয় পার্টি-জেপি’র চেয়ারম্যান আনোয়ার হোসেন মঞ্জু এমপি’র নেতৃত্বে ১৬ সদস্যের একটি প্রতিনিধিদল নির্বাচন কমিশন গঠন সংক্রান্ত বিষয়ে আলোচনায় অংশগ্রহণ করেন।
    রাষ্ট্রপতি জেপি প্রতিনিধিদলকে বঙ্গভবনে স্বাগত জানিয়ে বলেন, সুষ্ঠু নির্বাচনের জন্য রাজনৈতিক দলগুলোর মধ্যে সমঝোতা অপরিহার্য। তিনি গণতান্ত্রিক পরিবেশ বজায় রাখতে বিভিন্ন রাজনৈতিক দলের মধ্যে পরমতসহিষ্ণুতার সংস্কৃতি গড়ে তোলার আহ্বান জানান।
    বঙ্গভবনে আলাচনায় আমন্ত্রণ জানানোর জন্য জেপি’র চেয়ারম্যান রাষ্ট্রপতিকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান। তিনি বলেন, সুষ্ঠু নির্বাচনের জন্য শক্তিশালী নির্বাচন কমিশনই যথেষ্ট নয়, দরকার রাজনৈতিক দলগুলোর মধ্যে মতৈক্য। তারা নির্বাচন কমিশনের ধারাবাহিকতা রক্ষার জন্য একাধিক ধাপে নির্বাচন কমিশনার নিয়োগের প্রস্তাব করেন। তারা নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষ করার জন্য নির্বাচনের সময় সংশ্লি¬ষ্ট নির্বাচনী এলাকার বাইরে থেকে নির্বাচনী কর্মকর্তা নিয়োগেরও প্রস্তাব করেন।
    আলোচনাকালে জাতীয় পার্টি-জেপি’র সাধারণ সম্পাদক শেখ শহীদুল ইসলাম, প্রেসিডিয়াম সদস্য রুহুল আমিন এমপিসহ প্রতিনিধিদলের অন্যান্য সদস্য উপস্থিত ছিলেন।
    রাষ্ট্রপতির কার্যালয়ের সচিব সম্পদ বড়–য়া, রাষ্ট্রপতির সামরিক সচিব মেজর জেনারেল মো. সরোয়ার হোসেন এবং রাষ্ট্রপতির প্রেস সচিব মো. জয়নাল আবেদীন এ সময় উপস্থিত ছিলেন।

#

মাহমুদুল হাসান/মাহমুদ/আলী/মোশারফ/জয়নুল/২০১৭/১৯২০ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                                     নম্বর : ২০

৫ টাকা মূল্যমানের নতুন নোট ইস্যু

ঢাকা,  ১৯ পৌষ (২ জানুয়ারি) :
    সরকার ৫ টাকা মূল্যমানের কারেন্সি নোটটি ভিন্ন রং ব্যবহার করে নতুনভাবে মুদ্রণ করেছে যা আগামী ৫ই জানুয়ারি বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকের মতিঝিল অফিস থেকে ইস্যু করা হবে। বাংলাদেশ ব্যাংকের অন্যান্য অফিসেও পরে নোটটি পাওয়া যাবে।
    অর্থ বিভাগের সিনিয়র সচিব মাহবুব আহমেদ স¦াক্ষরিত ৫ টাকা মূল্যমানের নতুন কারেন্সি নোটটি হালকা বেগুনী রংয়ে মুদ্রণ করা হয়েছে। নোটটির সামনের অংশে বাংলাদেশের জাতীয় স¥ৃতিসৌধ ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি এবং পিছনের অংশে নওগাঁর কুসুম্বা  মসজিদের ছবি রয়েছে। নতুনভাবে মুদ্রিত এ নোটের উভয় পিঠের উপরের অংশে ‘গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার’ লেখা এবং পিছনের অংশে ডানদিকে বাংলাদেশের জাতীয় প্রতীক রয়েছে। নোটটির আকার, জলছাপ, ডিজাইন ও অন্যান্য নিরাপত্তা বৈশিষ্ট্য বর্তমানে প্রচলিত থাকা নোটের অনুরূপ।
    নতুন মুদ্রিত নোটের পাশাপাশি বর্তমানে প্রচলিত ৫ টাকা মূল্যমানের নোট এবং ধাতব মুদ্রাও চালু থাকবে।
#

মফিজউদ্দীন/মাহমুদ/সঞ্জীব/জয়নুল/২০১৭/১৭২৫ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                 নম্বর: ১৯


১ম বর্র্ষ ¯œাতক (সম্মান) ভর্তির সর্বশেষ রিলিজ স্লিপের আবেদন ৪ জানুয়ারি শুরু

ঢাকা,  ১৯ পৌষ (২ জানুয়ারি) : 

    জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০১৬-১৭ শিক্ষাবর্ষের ১ম বর্ষ ¯œাতক (সম্মান) ভর্তি কার্যক্রম অনলাইন ২য় ও সর্বশেষ রিলিজ স্লিপের আবেদন ৪ জানুয়ারি বিকাল ৪টা থেকে শুরু হয়ে ১০ জানুয়ারি রাত ১২টা পর্যন্ত চলবে। 
    উক্ত ভর্তি কার্যক্রমে যে সকল প্রার্থী মেধা তালিকা অথবা ১ম রিলিজ স্লিপের মেধা তালিকায় স্থান পায়নি তারা ২য় রিলিজ স্লিপে আবেদন করতে পারবে। এছাড়া যে সকল প্রার্থী মেধা তালিকা অথবা ১ম রিলিজ স্লিপের মেধা তালিকায় স্থান পেয়েও ভর্তি হয়নি এবং ভর্তি বাতিল করেছে তারাও ২য় রিলিজ স্লিপে আবেদন করতে পারবে। 
    বিস্তারিত তথ্য জাতীয় বিশ্ববিদ্যালয়ে নির্দিষ্ট ওয়েবসাইট (িি.িধফসরংংরড়হং.হঁ.বফঁ.নফ অথবা  হঁ.বফঁ.নফ/ধফসরংংরড়হং)  থেকে জানা যাবে।

#

ফয়জুল/অনসূয়া/রেজ্জাকুল/শামীম/২০১৭/১৬০৪ ঘণ্টা 
 

তথ্যবিবরণী                                                                                                 নম্বর: ১৮

বিদেশি টিভি চ্যানেলে বিজ্ঞাপন প্রচারে নিষেধাজ্ঞা

ঢাকা,  ১৯ পৌষ (২ জানুয়ারি) : 

    ‘কেবল্ টেলিভিশন নেটওয়ার্ক পরিচালনা আইন-২০১৬’ এর ধারা ১৯ এর ১৩ নং উপধারার আলোকে বাংলাদেশের দর্শকদের জন্য বাংলাদেশে ডাউনলিংককৃত বিদেশি টিভি চ্যানেলের মাধ্যমে বিজ্ঞাপন প্রচার বন্ধ রাখার জন্য নির্দেশ প্রদান করা হয়েছে। 
    উক্ত নির্দেশনা ভঙ্গকারী সংশ্লিষ্ট বিদেশি টিভি চ্যানেল ডিস্ট্রিবিউশনের অনাপত্তি ও অনুমতি এবং লাইসেন্স বাতিলসহ আইনানুযায়ী অন্যান্য শাস্তি আরোপ করা হবে।
    তথ্য মন্ত্রণালয়ের এক আদেশে এ নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

#

আখতারুজ্জামান/অনসূয়া/নুসরাত/দীপংকর/শহিদ/রেজ্জাকুল/শামীম/২০১৭/১৫০৩ ঘণ্টা 
 
তথ্যবিবরণী                                                                                               নম্বর: ১৭ 

মন্জুরুল ইসলাম লিটনের নামাজে জানাজা অনুষ্ঠিত

ঢাকা,  ১৯ পৌষ (২ জানুয়ারি) : 

জাতীয় সংসদে ২৯ গাইবান্ধা-১ আসনে বাংলাদেশ আওয়ামী লীগ থেকে নির্বাচিত সংসদ সদস্য 
মো. মন্জুরুল ইসলাম লিটনের নামাজে জানাজা আজ জাতীয় সংসদের দক্ষিণ প্ল¬াজায় অনুষ্ঠিত হয়। তিনি ৩১ ডিসেম্বর গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলার বামনডাঙ্গা ইউনিয়নের সাহাবাজ গ্রামে নিজ বাসভবনে দূর্বৃত্তদের দ্বারা গুলিবিদ্ধ হন এবং রংপুর হাসপাতালে মৃত্যুবরণ করেন (ইন্না লিল্লাহে ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। 
জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া, মন্ত্রী পরিষদের সদস্যবর্গ, জাতীয় সংসদের চিফ হুইপ আ স ম, ফিরোজসহ হুইপবৃন্দ, সংসদ সদস্যবৃন্দ, রাজনৈতিক নেতৃবৃন্দ, সংসদ সচিবালয়ের কর্মকর্তা ও কর্মচারীবৃন্দসহ গণ্যমান্য ব্যক্তিবর্গ ও অসংখ্য গুণগ্রাহী জানাজায় শরীক হন। 
জানাজা শেষে রাষ্ট্রপতির পক্ষে রাষ্ট্রপতির সামরিক সচিব, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, জাতীয় সংসদের স্পিকার ও সিপিএ নির্বাহী কমিটির চেয়ারপার্সন ড. শিরীন শারমিন চৌধুরী, ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া, বাংলাদেশ আওয়ামী লীগের পক্ষ থেকে দলের সভানেত্রীর নেতৃত্বে দলের নেতৃবৃন্দ, চিফ হুইপ আ স ম ফিরোজের নেতৃত্বে হুইপবৃন্দ, জাতীয় সংসদের বিরোধী দলীয় নেতার পক্ষে বিরোধী দলীয় হুইপ মো. নূরুল ইসলাম ওমর  মরহুমের কফিনে পুষ্পস্তবক অর্পণ করেন। 
এর আগে মরহুমের রাজনৈতিক সহকর্মীবৃন্দ ও পরিবারের পক্ষ থেকে তার কর্মময় জীবনের বিভিন্ন দিক নিয়ে স্মৃতিচারণ করেন। জানাজা পরিচালনা করেন জাতীয় সংসদ সচিবালয় মসজিদের পেশ ইমাম মাও. মো. নূরুল ইসলাম। পরে মরহুমের আত্মার মাগফিরাত কামনা করে মোনাজাত করা হয়। 
উল্লেখ্য, মুত্যুকালে তিনি  স্ত্রী  ও ১ পুত্রসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

#

নুরুল/অনসূয়া/রেজ্জাকুল/শামীম/২০১৭/১২০০ ঘণ্টা 

Todays handout (4).docx Todays handout (4).docx

Share with :