তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ৯ এপ্রিল ২০১৫

তথ্যবিবরণী 09/04/2015

তথ্যবিবরণী                                                                                         নম্বর : ১০৩১

 

রাষ্ট্রমালিকানাধীন ব্যাংক, বিমা ও আর্থিক প্রতিষ্ঠানের সাথে

মন্ত্রিপরিষদ বিভাগের কর্মসম্পাদন চুক্তি স¦াক্ষরিত

 

ঢাকা, ২৬ চৈত্র (৯ এপ্রিল) :

 

আধুনিক প্রশাসনিক ব্যবস্থায় শুদ্ধাচার  কৌশল বাস্তবায়নের ওপর গুরুত্বারোপ করা হয়েছে। এর অন্যতম বাহন হচ্ছে জবাবদিহিতা প্রতিষ্ঠা। একটি সুষ্ঠু ও জনকল্যাণমুখী প্রশাসনে শীর্ষ হতে নি¤œতম পর্যায় পর্যন্ত জবাবদিহিতা প্রতিষ্ঠার মাধ্যমে গণতান্ত্রিক ব্যবস্থা পরিপূর্ণতা লাভ করে।

 

এ লক্ষ্যে সরকারের বিভিন্ন মন্ত্রণালয়ের সাথে মন্ত্রিপরিষদ বিভাগের বার্ষিক কর্মসম্পাদন চুক্তি আজ স¦াক্ষর হয়েছে।

 

চুক্তিতে সরকারের পক্ষে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব ড. এম আসলাম আলম এবং প্রতিষ্ঠানের পক্ষে সংশ্লিষ্ট পরিচালনা পর্ষদের  চেয়ারম্যান ও নির্বাহী স¦াক্ষর করেন।

 

সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলো এ চুক্তিতে বর্ণিত লক্ষ্যমাত্রা অর্জনে সফল হবে এবং এজন্য যা যা করণীয় তা বাস্তবায়ন করবে বলে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ আশা করে। এর মাধ্যমে প্রতিষ্ঠানগুলোর সফলতা বহুলাংশে বৃদ্ধি পাবে এবং সকল পর্যায়ে জবাবদিহিতা প্রতিষ্ঠিত হবে বলে আশা করা যাচ্ছে।

 

#

 

ফায়জুল/মিজান/সঞ্জীব/সেলিম/২০১৫/২০৩০ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                         নম্বর :  ১০৩০

 

আইওআরএ কর্মশালায় ২১টি সুপারিশ পেশ

 

ঢাকা, ২৬ চৈত্র (৯ এপ্রিল) :

 

          পররাষ্ট্র মন্ত্রণালয়, পল্লি কর্মসহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) এবং Indian Ocean Rim Association (IORA)-এর যৌথ উদ্যোগে ঢাকায় পিকেএসএফ ভবনে আয়োজিত দু’দিনব্যাপী আন্তর্জাতিক কর্মশালা ÒPromoting Microfinance for Economic Development in  Indian Ocean Rim Association (IORA) Region” আজ  শেষ হয়েছে।

 

          পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী প্রধান অতিথি এবং বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। (IORA)-এর সদস্যরাষ্ট্রসমূহ থেকে ১৯ জন প্রতিনিধি এবং পররাষ্ট্র মন্ত্রণালয় ও পিকেএসএফ-এর উচ্চপদস্থ কর্মকর্তাবৃন্দ সমাপনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

 

          দু’দিনব্যাপী এ কর্মশালায় দারিদ্র্যবিমোচন, উদ্যোক্তা উন্নয়ন ও অর্থায়নসংশ্লি¬ষ্ট বিষয়সমূহের ওপর চারটি আলোচনাসভার মাধ্যমে সুনির্দিষ্ট ২১টি সুপারিশ প্রস্তাব করা হয়। সুপারিশমালায় সদস্যরাষ্ট্রসমূহ ক্ষুদ্র অর্থায়নকে নিজ নিজ দেশে বাস্তবায়ন করার উদ্দেশ্যে একত্রিত হয়ে কাজ করার  বিষয়ে একমতপোষণ করেন।  বাংলাদেশ, ভারত এবং ইন্দোনেশিয়ায়  পরিচালিত  ক্ষুদ্র অর্থায়নে সফল  কার্যক্রমসমূহ (IORA)-এর  সদস্যরাষ্ট্রসমূহে অনুসরণ করা যেতে পারে বলে প্রতিনিধিগণ মতামত ব্যক্ত করেন। এছাড়া সুপারিশমালায় নারীর ক্ষমতায়ন নিশ্চিত করার উদ্দেশ্যে সদস্যরাষ্ট্রসমূহে নারীসমাজকে ক্ষুদ্র অর্থায়ন কর্মকা-ে অধিক উৎসাহিত করার প্রস্তাব করা হয়েছে। 

 

          অনুষ্ঠানে পররাষ্ট্রমন্ত্রী  জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা গড়ার উদ্দেশ্যে  প্রধানমন্ত্রী  শেখ হাসিনার  নেতৃত্বে ডিজিটাল বাংলাদেশ গড়ার প্রয়াসে  ক্ষুদ্র অর্থায়নের  ভূমিকার কথা উল্লে¬খ করেন। দারিদ্র্য (IORA)-এর  সদস্যরাষ্ট্রসমূহের উন্নয়নে একটি সাধারণ প্রতিবন্ধকতা, এ প্রতিবন্ধকতা মোকাবিলা করার জন্য তিনি সদস্যরাষ্ট্রসমূহকে সমন্বিতভাবে  কাজ করার অনুরোধ জানান। ক্ষুদ্র অর্থায়নের মাধ্যমে এ অঞ্চলের  সামগ্রিক উন্নয়নের ধারা ত্বরান্বিত করা সম্ভব বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

 

#

 

খালেদা/ফায়জুল/নবী/সঞ্জীব/সেলিম/২০১৫/১৯৩০ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                         নম্বর : ১০২৯

 

কানাডিয়ান অ্যাসোসিয়েশন ফর ল্যাবরেটরি অ্যাক্রেডিটেশন পরিদর্শন করলেন শিল্পমন্ত্রী

 

অটোয়া (কানাডা), এপ্রিল ৯ :

 

কানাডা সফররত শিল্পমন্ত্রী আমির হোসেন আমু আজ অটোয়ায় কানাডিয়ান অ্যাসোসিয়েশন ফর ল্যাবরেটরি অ্যাক্রেডিটেশন (সিএএলএ) পরিদর্শন করেন। পরিদর্শনকালে তিনি ল্যাবরেটরির বিভিন্ন কার্যক্রম ঘুরে দেখেন।

 

সিএএলএ’র প্রধান নির্বাহী কর্মকর্তা চার্লস ব্রিমলে (Charles Brimley), পরিকল্পনা কমিশনের শিল্প ও শক্তি বিভাগের সদস্য এস এম গোলাম ফারুক, বিএসটিআই’র মহাপরিচালক ইকরামুল হকসহ শিল্পমন্ত্রীর সফরসঙ্গীরা এসময় উপস্থিত ছিলেন।

 

পরে মন্ত্রী প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সাথে এক মতবিনিময়সভায় মিলিত হন। এসময় দু’দেশের মধ্যে মান অবকাঠামোর উন্নয়নে দ্বিপাক্ষিক সহায়তার বিভিন্ন দিক নিয়ে আলোচনা হয়।

 

সভায় শিল্পমন্ত্রী বাংলাদেশ অ্যাক্রেডিটেশন বোর্ড (বিএবি) এর কার্যক্রম তুলে ধরেন। তিনি বলেন, অপেক্ষাকৃত নবীন প্রতিষ্ঠান হলেও বিএবি ইতোমধ্যে এশিয়া প্রশান্ত মহাসাগরীয় গবেষণাগার অ্যাক্রেডিটেশন পরিষদের (এপলাক) স্বীকৃতি অর্জন করেছে। তিনি বিএবি’র প্রাতিষ্ঠানিক সক্ষমতা বৃদ্ধিতে সিএএলএ’র সহায়তা কামনা করেন।

 

জবাবে সিএএলএ’র প্রধান নির্বাহী কর্মকর্তা বিএবি’র সক্ষমতা বৃদ্ধি ও কর্মকর্তাদের প্রশিক্ষণ সহায়তা দিতে আগ্রহ প্রকাশ করেন। কানাডায় বাংলাদেশের রপ্তানি বাড়ছে উল্লেখ করে তিনি বাংলাদেশি পণ্যকে আন্তর্জাতিকমানে উন্নীত করতে দ্রুত গুণগতমান নীতি চূড়ান্ত করার পরামর্শ দেন।

 

#

 

জলিল/ফায়জুল/মিজান/সঞ্জীব/সেলিম/২০১৫/১৭৩০ ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                                      নম্বর : ১০২১


ফরিদপুরের সড়ক দুর্ঘটনা তদন্তে পাঁচ সদস্যবিশিষ্ট কমিটি গঠন  

ঢাকা, ২৬ চৈত্র (৯ এপ্রিল) :   
    ফরিদপুরের ভাঙ্গা উপজেলায় কইডুবি এলাকায় গতরাতের মর্মান্তিক সড়ক দুর্ঘটনা তদন্তে ৫ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। ফরিদপুরের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে গঠিত তদন্ত কমিটিকে আগামী ৭ কর্মদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে নির্দেশ দেয়া হয়েছে। পাঁচ সদস্যবিশিষ্ট এ তদন্ত কমিটিতে জেলা পুলিশ, ফায়ার সার্ভিস, বিআরটিএ ও হাইওয়ে পুলিশের প্রতিনিধি রয়েছে।
    গতরাতের এ দুর্ঘটনায় প্রাণহানির ঘটনায় সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এমপি গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন। তিনি নিহতদের আত্মার মাগফিরাত কামনা করেন। পাশাপাশি দুর্ঘটনায় নিহতদের শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানান।
    এছাড়া দুর্ঘটনায় আহতদের সুচিকিৎসা নিশ্চিত করতে ফরিদপুরের জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, চিকিৎসকসহ সংশ্লিষ্টদের মন্ত্রী প্রয়োজনীয় নির্দেশনা দিয়েছেন।
#
নাছের/অনসূয়া/শুকলা/রেজ্জাকুল/আসমা/২০১৫/১১৩০ ঘণ্টা         
তথ্যবিবরণী                                                                                                      নম্বর : ১০২৩  

ফরিদপুরের ভাঙ্গায় সড়ক দুর্ঘটনায় প্রাণহানিতে জাতীয় সংসদের স্পিকারের শোক

ঢাকা, ২৬ চৈত্র (৯ এপ্রিল) :   
ফরিদপুরের ভাঙ্গায় সড়ক দুর্ঘটনায় প্রাণহানিতে বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী গভীর শোক প্রকাশ করেছেন।
এক শোকবাণীতে স্পিকার এই দুর্ঘটনাকে মর্মান্তিক ও দুঃখজনক হিসেবে উল্লেখ করেছেন।
স্পিকার নিহতদের বিদেহী আত্মার মাগফিরাত কামনা ও শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।

জাতীয় সংসদের ডেপুটি স্পিকারের শোক


ফরিদপুরের ভাঙ্গায় সড়ক দুর্ঘটনায় প্রাণহানিতে বাংলাদেশ জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া গভীর শোক প্রকাশ করেছেন।
ডেপুটি স্পিকার নিহতদের বিদেহী আত্মার মাগফিরাত কামনা ও শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।

জাতীয় সংসদের চিফ হুইপের শোক

ফরিদপুরের ভাঙ্গায় সড়ক দুর্ঘটনায় প্রাণহানিতে বাংলাদেশ জাতীয় সংসদের চিফ হুইপ আ স ম ফিরোজ গভীর শোক প্রকাশ করেছেন।

চিফ হুইপ নিহতদের বিদেহী আত্মার মাগফিরাত কামনা ও শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।
#
শিবলী/অনসূয়া/শুকলা/রেজ্জাকুল/আসমা/২০১৫/১৪০০ ঘণ্টা         
তথ্যবিবরণী                                                                                                      নম্বর : ১০২৮

 

শিপ রিসাইক্লিং শিল্পের কর্মপরিবেশ উন্নয়নে কার্যকর ব্যবস্থা গ্রহণের পরামর্শ


ঢাকা, ২৬ চৈত্র (৯ এপ্রিল) :


জাহাজ পুনঃপ্রক্রিয়াজাতকরণ (শিপ রিসাইক্লিং) শিল্প বাংলাদেশে লোহা ও স্টিলের চাহিদা মিটিয়ে জাতীয় অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখছে। এ শিল্পের মাধ্যমে স্থানীয়ভাবে উৎপাদিত জাহাজের জন্য স্টিল প্লেট ও যন্ত্রাংশ সরবরাহ করার পাশাপাশি বিপুল পরিমাণে অদক্ষ জনবলের কর্মসংস্থান সৃষ্টি হয়েছে। উদীয়মান এ শিল্পখাতের অপার সম্ভাবনা কাজে লাগাতে হংকং কনভেনশন অনুযায়ী এর কর্মপরিবেশের নিরাপত্তা ও স্বাস্থ্যঝুঁকি হ্রাসে কার্যকর উদ্যোগ নেয়া প্রয়োজন।
আজ রাজধানীর হোটেল সেরিনায়     ‘বাংলাদেশে নিরাপদ ও পরিবেশবান্ধব জাহাজ পুনঃপ্রক্রিয়াজাতকরণ (ঝধভব ধহফ বহারৎড়হসবহঃধষষু ংড়ঁহফ ংযরঢ় ৎবপুপষরহম রহ ইধহমষধফবংয/ঝঊঘঝজঊঈ)’ শীর্ষক প্রকল্পের উদ্বোধন অনুষ্ঠানে বক্তারা এ কথা বলেন। ইন্টারন্যাশনাল মেরিটাইম অর্গানাইজেশন (আইএমও) এবং নোরাডের সহায়তায় শিল্প মন্ত্রণালয় এ অনুষ্ঠানের আয়োজন করে। শিল্পসচিব মো. মোশাররফ হোসেন ভূঁইয়া এতে প্রধান অতিথি ছিলেন।
প্রকল্পের জাতীয় পরিচালক ও শিল্প মন্ত্রণালয়ের যুগ্মসচিব বেগম ইয়াসমিন সুলতানার সভাপতিত্বে অনুষ্ঠানে শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব বেগম পরাগ, ইন্টারন্যাশনাল মেরিটাইম অর্গানাইজেশনের প্রকল্প বিষয়ক প্রধান জোস মেথিক্যাল (ঔড়ংব গধঃযবরপশধষ), প্রকল্প সমন্বয়ক সিমন লেয়ার্স (ঝরসড়হব খবুবৎং), বেসেল, রটারডেম ও স্টকহোম কনভেনশনস্ সচিবালয়ের (ঝবপৎবঃধৎরধঃ ড়ভ ঃযব ইধংবষ, জড়ঃঃবৎফধস ্ ঝঃড়পশযড়ষস ঈড়হাবহঃরড়হং) প্রতিনিধি সুসান উইংফিল্ড (ঝঁংধহ ডরহমভরবষফ), বাংলাদেশ শিপব্রেকার্স অ্যাসোসিয়েশনের প্রতিনিধি জহিরুল ইসলাম বক্তব্য রাখেন।   
অনুষ্ঠানে বক্তারা বলেন, জাহাজ পুনঃপ্রক্রিয়াজাতকরণ বর্তমানে বিশ্বব্যাপী স্বীকৃত একটি গুরুত্বপূর্ণ শিল্পখাত। বিশ্ব অর্থনীতিতে এর অবদান দিন দিন বাড়ছে। এ শিল্পের বিরুদ্ধে পরিবেশ দূষণের অভিযোগ থাকলেও পরিকল্পিত উদ্যোগ গ্রহণের মাধ্যমে এটি পরিবেশবান্ধব সবুজ শিল্প হিসেবে গড়ে তোলা সম্ভব। তারা এ খাতে কর্মরত জনবলের স্বাস্থ্যগত ঝুঁকি মোকাবিলায় স্বাস্থ্যবিধির যথাযথ অনুসরণ ও পরিবেশবান্ধব পদ্ধতিতে জাহাজভাঙ্গার ওপর গুরুত্ব দেন। বাংলাদেশে এ প্রকল্পের সফল বাস্তবায়নের মাধ্যমে জাহাজ পুনঃপ্রক্রিয়াজাতকরণ শিল্পে পরিবেশ দূষণ ও জনস্বাস্থ্যের ঝুঁকি কমে আসবে বলে তারা মন্তব্য করেন।  
শিল্পসচিব বলেন, এসএমইখাতের আওতাভুক্ত জাহাজ পুনঃপ্রক্রিয়াজাতকরণ বাংলাদেশের একটি বিকাশমান শিল্পখাত। একে পরিবেশবান্ধব শিল্প হিসেবে গড়ে তুলতে সরকার আন্তরিক প্রচেষ্টা অব্যাহত রেখেছে। ২০১১ সালে জাহাজ পুনঃপ্রক্রিয়াজাতকরণকে শিল্পের আওতাভুক্ত করার পর থেকে সরকার এর প্রসারে প্রয়োজনীয় নীতিসহায়তা দিয়ে যাচ্ছে। হংকং কনভেনশন অনুযায়ী এ শিল্পের পরিবেশ উন্নয়ন, স্বাস্থ্যঝুঁকি মোকাবিলা ও নিরাপত্তা জোরদারের লক্ষ্যে জাহাজভাঙ্গা ও জাহাজ পুনঃপ্রক্রিয়াজাতকরণ বিধিমালা প্রণয়ন করা হয়েছে। তিনি বাংলাদেশে সবুজ জাহাজ পুনঃপ্রক্রিয়াজাতকরণ শিল্প গড়ে তুলতে আইএমও, আইএলও, ইউনিডো, নোরাডসহ উন্নয়ন সহযোগিদের আর্থিক ও কারিগরি সহায়তা কামনা করেন।
উল্লেখ্য, বাংলাদেশে নিরাপদ ও পরিবেশবান্ধব জাহাজ পুনঃপ্রক্রিয়াজাতকরণ শীর্ষক প্রকল্পের উদ্বোধন উপলক্ষে দু’দিনব্যাপী অনুষ্ঠানের আয়োজন করা হয়। এর বিভিন্ন কারিগরি অধিবেশনে ইন্টারন্যাশনাল মেরিটাইম অর্গানাইজেশন (আইএমও), ইন্টারন্যাশনাল লেবার অর্গানাইজেশন (আইএলও), সেক্রেটারিয়েট অভ্ বেসেল, রটারডেম ও স্টকহোম কনভেনশনস্ (বিআরএস), ইউনাইটেড নেশন্স ইন্ডাস্ট্রিয়াল ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (ইউনিডো), বাংলাদেশে অবস্থিত নরওয়েজিয়ান ও সুইডিস দূতাবাসের ঊর্ধ্বতন কর্মকর্তা, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিপ ব্রেকার্স অ্যাসোসিয়েশনের প্রতিনিধি এবং বিভিন্ন মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা অংশ নিচ্ছেন।  
#

জলিল/অনসূয়া/শুকলা/রেজ্জাকুল/আসমা/২০১৫/১৬০০ ঘণ্টা       

 
তথ্যবিবরণী                                                                                                      নম্বর : ১০২৭

 


জাতীয় বিশ্ববিদ্যালয়ে অনলাইনে পরীক্ষার সম্মানী দেয়ার ব্যবস্থা চালু                  

ঢাকা, ২৬ চৈত্র (৯ এপ্রিল) :   
    সারাদেশের কলেজসমূহের হাজার হাজার শিক্ষককে পুরাতন ব্যবস্থায় চেকের মাধ্যমে বিভিন্ন পরীক্ষার পারিতোষিক প্রদানের পরিবর্তে শিক্ষক-পরীক্ষকগণ তাদের স্ব-স্ব কর্মস্থলে থেকেই যাতে পরীক্ষার পারিতোষিক অত্যন্ত দ্রুত পেতে পারেন, সেই লক্ষ্যে জাতীয় বিশ্ববিদ্যালয় সোনালী ব্যাংকের ‘সোনালী সেবার’ মাধ্যমে অনলাইনে ঐ পারিতোষিক প্রদানের উদ্যোগ গ্রহণ করে। উপাচার্য প্রফেসর ড. হারুন-অর-রশিদ আজ চতুর্থ বর্ষ সম্মান পরীক্ষার পারিতোষিক একই ব্যবস্থায় আনুষ্ঠানিকভাবে ২শ’ ৩০ জন শিক্ষকের মধ্যে প্রদান করে এর শুভ উদ্বোধন করেন।  
    উল্লেখ্য, শিক্ষক-পরীক্ষকদের পারিতোষিকের জন্য পূর্বের ন্যায় এখন থেকে আর গাজীপুর ক্যাম্পাসে আসতে হবে না অথবা চেকের জন্য দীর্ঘ সময় অপেক্ষাও করতে হবে না। চালুকৃত এই ব্যবস্থায় তাদের একাউন্টে সম্মানীর টাকা তৎক্ষণাৎ জমা হবে এবং এসএমএস-এর মাধ্যমে তারা তা সঙ্গে সঙ্গে জানতে পারবেন। জাতীয় বিশ্ববিদ্যালয়কে তথ্যপ্রযুক্তি নির্ভর একটি গতিশীল পরিচালন ব্যবস্থাপনায় উন্নীত করার জন্য বর্তমান প্রশাসন যে সব ব্যবস্থা নিয়েছে, অনলাইনে পরীক্ষার পারিতোষিক প্রদান তার মধ্যে অন্যতম। জাতীয় বিশ্ববিদ্যালয় চালুকৃত নতুন এই ব্যবস্থা গ্রহণের জন্য কলেজের সকল শিক্ষক-পরীক্ষকের প্রতি উপাচার্য আহ্বান জানিয়েছেন।
#
ফয়জুল/অনসূয়া/শুকলা/রেজ্জাকুল/আসমা/২০১৫/১৫৪৫ ঘণ্টা       

    

 

 

 
তথ্যবিবরণী                                                                                                      নম্বর : ১০২৬

 

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠক অনুষ্ঠিত

ঢাকা, ২৬ চৈত্র (৯ এপ্রিল) :   
    দশম জাতীয় সংসদের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি’র ৭ম বৈঠক আজ কমিটি সভাপতি ডা. আ ফ ম রুহুল হক এর সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত হয়।
    কমিটির সদস্য মোহাম্মদ আমানউল্লাহ্, আয়েন উদ্দিন এবং হাজেরা খাতুন বৈঠকে অংশগ্রহণ করেন। বিশেষ আমন্ত্রণে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান বৈঠকে যোগদান করেন।
         বৈঠকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটার, জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর এর কার্যক্রম এবং প্রতিষ্ঠান ২টির মাধ্যমে স্কুল-কলেজের শিক্ষার্থীরা বিজ্ঞান শিক্ষায় কিভাবে, কতটা উপকৃত হচ্ছে সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটার সম্পর্কে জনসাধারণকে জানানোর
জন্য প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ায় বিজ্ঞাপন প্রচার করার বিষয়ে মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।
দেশের সকল বিভাগীয় শহরে পর্যায়ক্রমে নভোথিয়েটার স্থাপন, নতুন নতুন এক্সিবিট স্থাপন, ফিল্ম ক্রয় এবং অন্যান্য আকর্ষণীয় বিনোদনমূলক বিষয় স্থাপনের মাধ্যমে নভোথিয়েটারকে আরও আধুনিক ও যুগোপযোগী করার বিষয়ে মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য বৈঠকে সুপারিশ করা হয়। জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের বিষয়ে দেশের প্রত্যন্ত এলাকায় শিক্ষার্থীদের জানানোর জন্য ভ্রাম্যমান বিজ্ঞান প্রদর্শনী মিউজু বাসের সংখ্যা বৃদ্ধির করার বিষয়ে মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য বৈঠকে সুপারিশ করা হয়।   
 বর্তমান বিজ্ঞানের যুগে দেশের শিক্ষার্থীরা বিজ্ঞান বিষয়ে লেখাপড়া করার আগ্রহ হারিয়ে ফেলছে ফলে শিক্ষার্থীদের বিজ্ঞানমুখী করা এবং বিজ্ঞানকে জনপ্রিয় করার বিষয়ে মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য বৈঠকে সুপারিশ করা হয়।
বৈঠকে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিবসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।
#
এমাদুল/অনসূয়া/শুকলা/রেজ্জাকুল/আসমা/২০১৫/১৫৪০ ঘণ্টা       

 
তথ্যবিবরণী                                                                                                      নম্বর : ১০২৫


বাংলা নববর্ষ ১৪২২ উদ্যাপন উপলক্ষে সরকার কর্তৃক গৃহীত কর্মসূচি

ঢাকা, ২৬ চৈত্র (৯ এপ্রিল) :   
    আগামী ১৪ এপ্রিল পহেলা বৈশাখ, বাংলা নববর্ষের প্রথম দিন। ‘বাংলা নববর্ষ ১৪২২’ জাঁকজমকপূর্ণভাবে উদ্যাপনের লক্ষ্যে জাতীয় পর্যায়ে ব্যাপক কমসূচি গ্রহণ করেছে সরকার। এ উপলক্ষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী বাণী দিবেন। দিনটি  হবে সরকারি ছুটির দিন। বাংলা নববর্ষের তাৎপর্য তুলে ধরে এদিন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় ও বাংলা একাডেমির উদ্যোগে বিভিন্ন জাতীয় পত্রিকায় ক্রোড়পত্র প্রকাশ করা হবে। বাংলা নববর্ষের দ্বিতীয় দিন বঙ্গভবনে রাষ্ট্রপতি স্বাধীনতা ও একুশে পদকপ্রাপ্ত সুধীবৃন্দ, নেতৃস্থানীয় লেখক, কবি, সাহিত্যিক এবং সাংস্কৃতিক ব্যক্তিত্বদের সংবর্ধনা প্রদান করবেন।
    বাংলা নববর্ষ উদ্যাপন উপলক্ষে বিভাগীয় শহর, জেলা শহর (বিভাগীয় সদর ব্যতিত) ও সকল উপজেলায় সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজনসহ আলোচনা সভা ও গ্রামীণ মেলার আয়োজন করবে স্থানীয় প্রশাসন। বাংলাদেশ শিল্পকলা একাডেমি তিনদিনব্যাপী অনুষ্ঠানমালার আয়োজন করবে। বাংলাদেশ শিশু একাডেমি, বাংলা একাডেমি, গণগ্রন্থাগার অধিদপ্তর, বাংলাদেশ জাতীয় জাদুঘর, ঢাকা বিশ্ববিদ্যালয়, ক্ষুদ্র নৃ গোষ্ঠীর সাংস্কৃতিক ইন্সটিটিউটসমূহ, বিসিক ও ছায়ানট নানা অনুষ্ঠানমালার আয়োজন করবে। এ উপলক্ষে বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশন ঐতিহ্যবাহী বৈশাখি মেলার আয়োজন করবে।
    বাংলা নববর্ষের প্রথম দিনে সকল কারাগার, হাসপাতাল ও শিশুপরিবারে (এতিমখানা) উন্নতমানের ঐতিহ্যবাহী বাঙালি খাবারের ব্যবস্থা করা হবে। শিশুপরিবারের শিশুদের নিয়ে ও কারাবন্দীদের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হবে এবং কয়েদিদের তৈরি বিভিন্ন দ্রব্যাদি প্রদর্শনীর ব্যবস্থা করা হবে। সকল জাদুঘর ও প্রতœস্থান সর্বসাধারণের জন্য উন্মুক্ত রাখা হবে (শিশু-কিশোর, প্রতিবন্ধী ও ছাত্রছাত্রীদের বিনা টিকেটে)।
    সকল শিক্ষাপ্রতিষ্ঠানে স্ব-স্ব ব্যবস্থাপনায় জাঁকজমকপূর্ণভাবে বাংলা নববর্ষ উদ্যাপন করা হবে। বিদেশে অবস্থিত বাংলাদেশ মিশনসমূহ এ উপলক্ষে বিশেষ অনুষ্ঠানমালার আয়োজন করবে। অভিজাত হোটেল ও  ক্লাব বিশেষ অনুষ্ঠানমালা ও ঐতিহ্যবাহী বাঙালি খাবারের আয়োজন করবে।
    সকল সরকারি ও বেসরকারি টিভি এবং বেতার বাংলা নববর্ষের অনুষ্ঠানমালা সম্প্রচারের ব্যবস্থা গ্রহণ করবে এবং স্ব-উদ্যোগে বাংলা নববর্ষের উপর বিশেষ অনুষ্ঠানমালার আয়োজন করবে। বাংলাদেশ টেলিভিশন, বাংলাদেশ বেতার ও বেসরকারি চ্যানেলসমূহ রমনা বটমূলে ছায়ানট আয়োজিত সাংস্কৃতিক অনুষ্ঠান সরাসরি সম্প্রচার করবে।
    ‘বাংলা নববর্ষ ১৪২২’ উদ্যাপন উপলক্ষে আইন-শৃঙ্খলা বাহিনী সারাদেশে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে।
#
কুতুবুদ-দ্বীন/অনসূয়া/শুকলা/রেজ্জাকুল/আসমা/২০১৫/১৫০০ ঘণ্টা       

 
তথ্যবিবরণী                                                                                                      নম্বর : ১০২৪  

প্রতিরক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠক অনুষ্ঠিত

ঢাকা, ২৬ চৈত্র (৯ এপ্রিল) :   
দশম জাতীয় সংসদের প্রতিরক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির অষ্টম বৈঠক আজ সংসদ ভবনে অনুষ্ঠিত হয়। কমিটির সভাপতি মোহাম্মদ সুবিদ আলী ভূঁইয়া বৈঠকে সভাপতিত্ব করেন। কমিটির সদস্য শেখ হেলাল উদ্দীন, মুহাম্মদ ফারুক খান, ডা. দীপু মনি এবং হোসনে আরা বেগম বৈঠকে অংশগ্রহণ করেন।
সপ্তম বৈঠকে গৃহীত সিদ্ধান্তসমূহের বাস্তবায়ন অগ্রগতি প্রতিবেদন উপস্থাপন করা হয় এবং এ নিয়ে বিস্তারিত আলোচনা হয়।
সভায় বাংলাদেশ মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠান (স্পারসো) কে আধুনিকায়নের লক্ষ্যে গৃহীত পদক্ষেপের ওপর মাল্টিমিডিয়া প্রেজেন্টেশন উপস্থাপন করা হয় এবং এই প্রতিষ্ঠানকে একটি দক্ষ ও কার্যকরী প্রতিষ্ঠানে পরিণত করতে উন্নত যন্ত্রপাতি প্রতিস্থাপন এবং শূন্যপদে প্রশিক্ষিত জনবল নিয়োগের ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।
বৈঠকে কৃষি, বন, মৎস্য, ভূ-তত্ত্ব, মানচিত্র অঙ্কন, পানিসম্পদ, ভূমি ব্যবহার, আবহাওয়া, পরিবেশ, ভূগোল, সমুদ্রবিজ্ঞান, শিক্ষা এবং জ্ঞান বিজ্ঞানের অন্যান্য ক্ষেত্রে মহাকাশ ও দূর অনুধাবন প্রযুক্তিকে শান্তিপূর্ণভাবে ব্যবহার, উক্ত প্রযুক্তিসমূহের উন্নয়ন ও ব্যবহারিক প্রয়োগের লক্ষ্যে সমন্বিত গবেষণা কার্যপরিচালনার মাধ্যমে জনগণের কল্যাণে এ প্রতিষ্ঠানকে কাজে লাগাতে মন্ত্রণালয়কে ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।
স্পারসো এর সাথে বিমানবাহিনীকে সমন্বিত উদ্যোগের মাধ্যমে কার্যক্রম পরিচালনার ব্যবস্থা গ্রহণের জন্য বৈঠকে সুপারিশ করা হয়।  
এছাড়াও বৈঠকে সংসদীয় কমিটি কর্তৃক স্পারসো এর কার্যক্রম সরেজমিনে পরিদর্শনের জন্য মন্ত্রণালয়কে ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।
প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব কাজী হাবিবুল আউয়াল, বাংলাদেশ সেনা, নৌ ও বিমানবাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তাসহ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ বৈঠকে উপস্থিত ছিলেন।
#
নূরুল/অনসূয়া/শুকলা/রেজ্জাকুল/আসমা/২০১৫/১৫০০ ঘণ্টা       

 
তথ্যবিবরণী                                                                                             নম্বর : ১০২২


ফরিদপুরের সড়ক দুর্ঘটনায় প্রাণহানিতে প্রধানমন্ত্রীর শোক

ঢাকা, ২৬ চৈত্র (৯ এপ্রিল) :   
প্রধানমন্ত্রী শেখ হাসিনা ফরিদপুরের ভাঙায় সড়ক দুর্ঘটনায় প্রাণহানিতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন।
তিনি নিহতদের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করেন।
#

নুরএলাহি/অনসূয়া/শুকলা/রেজ্জাকুল/আসমা/২০১৫/১২৩০ ঘণ্টা        

 

Todays handout (3).doc Todays handout (3).doc

Share with :

Facebook Facebook