তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ৯ জুলাই ২০১৮

তথ্যবিবরণী ৯ জুলাই ২০১৮

তথ্যবিবরণী                                                                                                      নম্বর : ১৯১২
 
হজ ফ্লাইটের সকল প্রস্তুতি সম্পন্ন
     ---ধর্মমন্ত্রী
 
ঢাকা, ২৫ আষাঢ় (৯ জুলাই) :
ধর্ম বিষয়ক মন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান বলেছেন, আগামী ১৪ জুলাই হজ ফ্লাইট শুরু হবে। ইতিমধ্যে সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। 
 
মন্ত্রী আজ বিকালে ঢাকায় ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত জাতীয় হজ ব্যবস্থাপনা কমিটির নির্বাহী কমিটির আন্তঃমন্ত্রণালয় সভা শেষে সাংবাদিকদের উদ্দেশে এ কথা বলেন। 
 
ধর্মমন্ত্রী জানান, প্রধানমন্ত্রী আগামী ১৪ জুলাই হজ অফিস, আশকোনা, ঢাকায় হজ কার্যক্রম-২০১৮ এর উদ্বোধন করবেন এবং হজযাত্রীদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করবেন। তিনি আরো জানান, এ বছর বাংলাদেশ থেকে ১ লাখ ২৬ হাজার ৭৯৮জন হজযাত্রী হজে যাবেন। সরকারি ব্যবস্থাপনায় ৬ হাজার ৭৯৮ জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ২০ হাজার  জন হজে গমন করবেন। এ বছর বেসরকারি ব্যবস্থাপনায় মোট ৫২৮টি হজ এজেন্সি হজ কার্যক্রম পরিচালনা করছে।
 
ধর্মমন্ত্রী জানান, হজের শেষ ফ্লাইট যাবে ১৫ আগস্ট, ২০১৮। এছাড়া  হজ পালন শেষে ফিরতি  ফ্লাইট শুরু হবে ২৭ আগস্ট, ২০১৮ এবং শেষ ফিরতি ফ্লাইট সৌদি আরব ছেড়ে আসবে ২৫ সেপ্টেম্বর, ২০১৮। তিনি আরো জানান, বাংলাদেশ বিমান ১৮৭ টি ফ্লাইটে ৬৪ হাজার ৯৬৭ জন হজযাত্রী পরিবহন করবে এবং সাউদিয়া এয়ার লাইন্স ১৮৮টি ফ্লাইটে অবশিষ্ট ৬১ হাজার ৮৩১ জন হজযাত্রী পরিবহন করবে। এ বছর বাংলাদেশ বিমানের টিকিট প্রাপ্তি সহজতর করার লক্ষ্যে হজ এজেন্সিসমূহ সরাসরি বাংলাদেশ বিমান থেকে হজযাত্রীর সমপরিমাণ টিকিট ক্রয় করতে পারছে।  ইতিমধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৬ হাজার ১১৪ জন এবং বিভিন্ন টিমের ২৪৬ জন হজযাত্রীর ভিসা সম্পন্ন হয়েছে। এছাড়া বেসরকারি ব্যবস্থাপনায় ১৩ হাজার ৫০০ জনের ভিসা সম্পন্ন হয়েছে। ভিসা প্রক্রিয়া চলমান রয়েছে। 
 
ধর্মমন্ত্রী বলেন, সরকারি ব্যবস্থাপনায় হজযাত্রীদের জন্য মক্কা ও মদিনায় বাড়ি ভাড়া সম্পন্ন করা হয়েছে। বেসরকারি ব্যবস্থাপনায় হজযাত্রীদের পক্ষে অধিকাংশ এজেন্সি বাড়ি ভাড়া সম্পন্ন করেছে।
 
প্রেস বিফ্রিংয়ে আরো উপস্থিত ছিলেন ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মোঃ আনিছুর রহমান, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব মোঃ মহিবুল হক, নৌ-পরিবহন মন্ত্রণালয়ের সচিব মোঃ আবদুস সামাদ, হজ্জ এজেন্সিজ এসোসিয়েশন অভ্ বাংলাদেশ (হাব) এর প্রতিনিধিসহ বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ, দপ্তর ও সংস্থার প্রতিনিধিগণ।
#
 
আনোয়ার/মাহমুদ/সঞ্জীব/আব্বাস/২০১৮/২০৩০ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                           নম্বর : ১৯১১

তিন জাতীয় অধ্যাপকের সংবর্ধনা অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী
জাতির শ্রেষ্ঠ সন্তানদের সম্মান জানাতে হবে

ঢাকা, ২৫ আষাঢ় (৯ জুলাই) :
শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, জাতির শ্রেষ্ঠ সন্তানদের সম্মান জানাতে হবে। তাদের জীবন ও কর্ম থেকে শিক্ষা ও অনুপ্রেরণা লাভ করে নিজেদের জীবনকে আলোকিত করে তুলতে হবে।
শিক্ষামন্ত্রী আজ ঢাকায় আগারগাঁওয়ে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন অডিটোরিয়ামে সদ্য নিয়োগপ্রাপ্ত তিনজন জাতীয় অধ্যাপক ড. আনিসুজ্জামান, ড. রফিকুল ইসলাম এবং ড. জামিলুর রেজা চৌধুরীর সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন। বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন এ সংবর্ধনার আয়োজন করে।
শিক্ষামন্ত্রী বলেন, সংবর্ধিত জাতীয় অধ্যাপকেরা আমাদের অভিভাবক হিসেবে আছেন। তারা দেশ ও জাতিকে আলোকিত করেছেন। তাদের আলোই আমাদের আলোকিত করেছে। তাদের সম্মান দিতে পেরে আমরা সম্মানিত। তিনি আরো বলেন, অনেক ত্রুটি-বিচ্যুতি সত্ত্বেও শিক্ষাক্ষেত্রে যুগান্তকারী পরিবর্তন এসেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্ব ও দিকনির্দেশনায় তা সম্ভব হয়েছে। ২০৪১ সালে দক্ষিণ এশিয়ায় একটি উন্নত রাষ্ট্র হিসেবে গড়ে তুলতে নতুন প্রজন্মকে তৈরি করতে হবে। আমাদের জাতির শ্রেষ্ঠ সন্তানদের জীবন ও আদর্শ থেকে নতুন প্রজন্মকে শিক্ষা নেয়ার আহ্বান জানান তিনি। 
বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মোঃ সোহরাব হোসাইন। অনুষ্ঠানে সংবর্ধনাপ্রাপ্ত তিনজন জাতীয় অধ্যাপক তাদের অনুভূতি ব্যক্ত করেন। স্বাগত বক্তব্য রাখেন মঞ্জুরি কমিশনের সচিব ড. মোঃ খালেদ।
অনুষ্ঠানে জাতীয় অধ্যাপকদের সম্মানে সম্মাননাপত্র পাঠ করা হয়। শিক্ষামন্ত্রী তাদের হাতে সম্মাননাপত্র ও ক্রেস্ট তুলে দেন। 
#

আফরাজুর/মাহমুদ/মোশারফ/জয়নুল/২০১৮/২০০০ঘণ্টা 

todayshandout.docx todayshandout.docx

Share with :

Facebook Facebook