তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২১st জুন ২০২০

তথ্যবিবরণী ২০ জুন, ২০২০

তথ্যবিবরণী                                                                                                   নম্বর : ২২২০

 

মরহুম ধর্ম প্রতিমন্ত্রীর স্মরণে শোকসভা অনুষ্ঠিত

 

ঢাকা, ৬ আষাঢ় (২০ জুন) :

 

          আজ সকালে মরহুম ধর্ম প্রতিমন্ত্রী আলহাজ অ্যাডভোকেট শেখ মোঃ আব্দুল্লাহর স্মরণে বিশেষ শোকসভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। সভায় ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের কর্মকর্তাবৃন্দ; ইসলামিক ফাউন্ডেশনের প্রধান কার্যালয়-সহ জেলা ও বিভাগীয় কার্যালয়ের কর্মকর্তাবৃন্দ; হিন্দু, বৌদ্ধ ও খ্রিষ্টান ধর্মীয় কল্যাণ ট্রাস্টের কর্মকর্ত‍াবৃন্দ ও হজ অফিসের কর্মকর্তাবৃন্দ-সহ দেশ ও দেশের বাইরে থেকে বিশিষ্ট ওলামায়ে কেরাম ও বিশিষ্ট ব্যক্তিবর্গ জুম অ্যাপের মাধ্যমে অংশগ্রহণ করেন।

 

          সভায় সভাপতির বক্তব্যে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মোঃ নূরুল ইসলাম বলেন, ধর্ম প্রতিমন্ত্রী ছিলেন একজন বড় ব্যক্তিত্ব। তিনি সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে ছিলেন অনঢ়। তাঁর কর্মপ্রেরণা ছিল অনুকরণীয়। তিনি ২০১৯ সালে উন্নতমানের হজ ব্যবস্থাপনা জাতিকে উপহার দিয়েছেন। তিনি ছিলেন একজন দেশপ্রেমিক বীর মুক্তিযোদ্ধা, ধর্মপ্রাণ ও অসাম্প্রদায়িক ব্যক্তি। তাঁর অসমাপ্ত কাজগুলো এগিয়ে নিয়ে যাওয়ার জন্য সবাইকে একসাথে কাজ করার জন্য সকলের প্রতি আহ্বান জানান সচিব।

 

          সভায় সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ, ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মুঃ আঃ হামিদ জমাদ্দার ও এ বি এম আমিন উল্লাহ্ নুরী, শোলাকিয়া ঈদগাহের গ্র্যান্ড ইমাম আল্লামা ফরিদ উদ্দিন মাসউদ প্রমুখ বক্তব্য রাখেন।

 

          শোকসভাটি সঞ্চালনা করেন ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক আনিস মাহমুদ। সভা শেষে শোলাকিয়াহ ঈদগাহের গ্র্যান্ড ইমাম আল্লামা ফরিদ উদ্দিন মাসউদের পরিচালনায় ধর্ম প্রতিমন্ত্রীর রূহের মাগফিরাত কামনা করে দোয়া ও মোনাজাত করা হয়।  

 

#

 

আনোয়ার/মাহমুদ/সঞ্জীব/সেলিম/২০২০/২০৩০ ঘন্টা

তথ্যবিবরণী                                                                                           নম্বর : ২২১৯

জাফর আলমের মৃত্যুতে তথ্যমন্ত্রী ও তথ্য প্রতিমন্ত্রীর শোক

ঢাকা, ৬ আষাঢ় (২০ জুন) :

          তথ্য অধিদফতরের সাবেক উপ-প্রধান তথ্য অফিসার ও সাহিত্যিক জাফর আলমের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহ্‌মুদ এবং তথ্য প্রতিমন্ত্রী ডাঃ মোঃ মুরাদ হাসান।

          মন্ত্রী ও প্রতিমন্ত্রী তাঁদের শোকবার্তায় প্রয়াতের কর্মময় জীবনের কথা স্মরণ করে তাঁর বিদেহী আত্মার শান্তি কামনা করেন ও শোকাহত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

#

আকরাম/মাহমুদ/সঞ্জীব/জয়নুল/২০২০/১৯৫০ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                 নম্বর : ২২১৮

করোনা মোকাবিলায় বেসরকারি হাসপাতালগুলো গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে

                                                                          -- স্বাস্থ্যমন্ত্রী

ঢাকা, ৬ আষাঢ় (২০ জুন) :

          স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক বলেছেন, ‘দেশের করোনা মোকাবিলায় সরকারি হাসপাতালের পাশাপাশি বেসরকারি হাসপাতালগুলোও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে যাচ্ছে। করোনা মোকাবিলায় সকলের অবদান থাকতে হবে, সকলকে এক হয়ে কাজ করতে হবে। সকল সরকারি-বেসরকারি হাসপাতাল একযোগে কাজ করলে ইনশাআল্লাহ আমরা খুব দ্রুতই করোনাকে দেশ থেকে বিদায় জানাতে পারবো।’

          আজ রাজধানীর বারিধারার নিজ বাসভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে জয়নাল আবেদিন শিকদার উইমেন মেডিকেল কলেজ গুলশান শাখাকে করোনা হাসপাতাল হিসেবে উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দিতে গিয়ে এসব কথা বলেন স্বাস্থ্যমন্ত্রী।

          শিকদার মেডিকেল প্রসঙ্গে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘এখানে মোট ৫০টি বেড ও আইসিইউ, সিপিইউ মিলে ২১টি ইউনিট রয়েছে যা করোনা চিকিৎসায় অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। এখানে পিসিআর ল্যাবের মাধ্যমে করোনা পরীক্ষাও করা হবে যা এই এলাকার মানুষের করোনা পরীক্ষায় কার্যকর ভূমিকা পালন করবে।’

          শিকদার গ্রুপের পরিচালক সংসদ সদস্য পারভীন হক শিকদারের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর আবুল কালাম আজাদ ও অন্য কর্মকর্তাবৃন্দ।

          এর আগে আজ সকালে স্বাস্থ্যমন্ত্রী চীনের রাষ্ট্রদূত ঝাং জুয়ো এর সাথে করোনা নিয়ে দ্বিপাক্ষিক আলোচনা করেন। এ সময় স্বাস্থ্যমন্ত্রী করোনা চিকিৎসায় কোন ধরনের ভ্যাকসিন চীন আবিষ্কার করতে সক্ষম হলে তা বাংলাদেশকে অগ্রাধিকারভিত্তিতে প্রেরণ করার অনুরোধ জানান।

#

মাইদুল/মাহমুদ/সঞ্জীব/জয়নুল/২০২০/১৮৩০ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                   নম্বর : ২২১৭

 

কোভিড-১৯ (করোনা ভাইরাস) সংক্রান্ত সর্বশেষ প্রতিবেদন

 

ঢাকা, ৬ আষাঢ় (২০ জুন) :

          ন্যাশনাল ডিজাস্টার রেসপন্স কো-অর্ডিনেশন সেন্টার (এনডিআরসিসি) থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী করোনা ভাইরাস পরিস্থিতি মোকাবিলার জন্য ৬৪ জেলায় ইতোমধ্যে ২ লাখ ১১ হাজার ১৭ মেট্রিক টন চাল বরাদ্দ করা হয়েছে। এছাড়া শিশু খাদ্য-সহ অন্যান্য সামগ্রী ক্রয়ের জন্য ১২২ কোটি ৯৭ লাখ ৭২ হাজার ২৬৪ টাকা বরাদ্দ করা হয়েছে। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের মাধ্যমে বরাদ্দকৃত এ সাহায্য দেশের সকল জেলা ও উপজেলা প্রশাসনের মাধ্যমে বিতরণ করা হচ্ছে ।

 ‌         স্বাস্থ্য অধিদপ্তর এবং রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)-এর তথ্যানুযায়ী আজ দেশে নতুন করে আরো ৩ হাজার ২৪০ জনের শরীরে করোনা সংক্রমণ ধরা পড়েছে। এ নিয়ে বাংলাদেশে এখন পর্যন্ত কোভিড-১৯ আক্রান্ত রোগীর সংখ্যা ১ লাখ ৮ হাজার ৭৭৫ জন। গত ২৪ ঘণ্টায় ৩৭ জন-সহ এ পর্যন্ত ১ হাজার ৪২৫ জন এ রোগে মৃত্যুবরণ করেছেন। গত ২৪ ঘণ্টায় ১৪ হাজার ৩১ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। করোনা ভাইরাস আক্রান্তদের মধ্যে এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ৪৩ হাজার ৯৯৩ জন ।

          এখন পর্যন্ত সর্বমোট ২৫ লাখ ২৪ হাজার ২৮৫টি পিপিই সংগ্রহ করা হয়েছে। এর মধ্যে মোট বিতরণ করা হয়েছে ২৩ লাখ  ৪১ হাজার ৬০৫টি এবং মজুত আছে ১ লাখ ৮২ হাজার ৬৮০টি।

          সারা দেশে জেলা ও উপজেলা পর্যায়ে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনের জন্য প্রস্তুত করা হয়েছে ৬২৯টি প্রতিষ্ঠান এবং এর মাধ্যমে তাৎক্ষণিকভাবে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনের সেবা প্রদান করা যাবে ৩১ হাজার ৯৯১ জনকে।

#

 

তাসমীন/মাহমুদ/সঞ্জীব/সেলিম/২০২০/১৮০০ ঘন্টাতথ্যবিবরণী                                                                                              নম্বর: ২২১৬

 

নাগরিক সেবায় কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করা হবে

                                 -- আইসিটি প্রতিমন্ত্রী

ঢাকা, ৬ আষাঢ় (২০ জুন):

          তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, স্বাস্থ্য-সহ নাগরিক সেবাকে আরো স্বচ্ছ, দ্রুত ও জবাবদিহিতার আওতায় আনতে কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) প্রযুক্তি ব্যবহারের পরিকল্পনা হাতে নিয়েছে সরকার। কৃত্রিম বুদ্ধিমত্তা সমাজকে বদলে দিতে পারে উল্লেখ করে তিনি বলেন, দেশের সেবা, পরিবহন, শিক্ষা, কৃষি, স্বাস্থ্য এবং পরিবেশ উন্নয়নে কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহারের জন্য ইত্যোমধ্যেই একটি গাইডলাইন ও টাইমফ্রেম প্রস্তুত করা হয়েছে।

          প্রতিমন্ত্রী আজ চট্টগ্রাম সায়েন্স এন্ড টেকনোলজি বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে আয়োজিত জুম প্লাটফর্মে  Ôবাংলাদেশের স্বাস্থ্য সেবায় আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স’ বিষয়ক দু’দিনের প্রথম আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

          প্রতিমন্ত্রী বলেন, সাম্প্রতিক সময়ে বিশ্বজুড়েই এআই প্রয়োগের ঢেউ লেগেছে। বিভিন্ন শিল্প কারখানায় নিয়ন্ত্রিত প্রযুক্তির পাশাপাশি এআই ব্যবহার শুরু হয়েছে। অতিসম্প্রতি ইন্টারনেট অভ্‌ থিংকস এর সঙ্গে আর্টিফিসিয়াল ইন্টিলিজেন্স, বিগ ডেটা, ব্লক চেইন শব্দগুলো জোরালোভাবে উচ্চারিত হচ্ছে। এই টার্মগুলো ইতোমধ্যেই বাংলাদেশে জনপ্রিয় হয়ে উঠেছে। প্রযুক্তি বিপ্লবে অনেক আগেই এআই নিয়ে কাজ শুরু হয়েছে। তবে সাম্প্রতিক সময়ে এর প্রভাব আমাদের দেশেও আত্মপ্রকাশ করতে শুরু করেছে। বিশেষ কয়েকটি খাত, যেমন- সেবা, পরিবহন, শিক্ষা, কৃষি, স্বাস্থ্য এবং পরিবেশ খাতে এআই এর ফলপ্রসূ প্রায়োগিক দিক চিহ্নিত করা হয়েছে। সর্বোপরি ইতোম্যধ্যে রাইড শেয়ারিং, বাংলা চ্যাট বটের ন্যাচারাল ল্যাঙ্গুয়েজ প্রসেসিং, বিমান ও হোটেল বুকিং, রিয়েল টাইম ম্যাপিং-সহ বেশ কিছু ক্ষেত্রে এর ব্যবহার শুরু হয়েছে।

          পলক আরো বলেন, জনগণকে সেবা দেয়ার ক্ষেত্রে এআই অ্যাপ্লিকেশন ব্যবহার যাথার্থতা, গতিময়তা ও দক্ষতা বাড়ায়। অবশ্য এআই ব্যবহারের সফলতা নির্ভর করে ডেটার যথাযথ ব্যবস্থাপনা ও ডিজিটাল অবকাঠামোর ওপর। এছাড়া নিরবচ্ছিন্ন ইন্টারনেট সংযোগ, স্কিল রিসোর্স, পর্যাপ্ত বিনিয়োগ, গবেষণা ও উন্নয়ন সুবিধা থাকা দরকার। এ কারণে সরকার ইতোমধ্যেই ২৮টি হাইটেক পার্ক, ৬৪টি শেখ কামাল আইটি ইনকিউবেশন সেন্টার তৈরি করেছে। চট্টগ্রাম প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে দেশের প্রথম বিজনেস ইনকিউবেশন সেন্টার স্থাপন করা হচ্ছে। আশা করছি, এই উদ্যোগ ভবিষ্যৎ প্রজন্মের শিক্ষার্থী ও শিক্ষকদের এআই এর মতো কাটিং এজ প্রযুক্তি নিয়ে গবেষণা ও উন্নয়নের মাধ্যমে চতুর্থ  শিল্প বিপ্লবে নেতৃত্বদানের সুযোগ তৈরি করবে।

          চট্টগ্রাম বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ডঃ মোঃ জাহাঙ্গীর আলম অনুষ্ঠানটি সঞ্চালন করেন। চট্টগ্রাম বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, মালয়েশিয়ার মাল্টিমিডিয়া বিশ্ববিদ্যালয়, যুক্তরাষ্ট্রের মালটা বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট বিভাগের প্রধানগণ এবং দেশি-বিদেশি প্রযুক্তি বিশেষজ্ঞগণ জুম অনলাইনে তাদের মতামত ব্যক্ত করেন। পরে প্রতিমন্ত্রী আনুষ্ঠানিকভাবে সম্মেলনের উদ্বোধন করেন।

#

শহিদুল/মাহমুদ/সঞ্জীব/সেলিম/২০২০/১৭৩০ ঘণ্টা

 

 

তথ্যবিবরণী                                                                                               নম্বর: ২২১৫

 

 

প্রধানমন্ত্রী শেখ হাসিনার মতো আলেম-ওলামাদের জন্য কেউ ভাবেন না

                                                                        -- তথ্যমন্ত্রী

 

ঢাকা, ৬ আষাঢ় (২০ জুন):

 

          Ôপ্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার মতো দেশের আলেম-ওলামাদের জন্য কেউ ভাবেন না’ বলেছেন তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহ্‌মুদ।

 

          আজ দুপুরে রাজধানীর মিন্টু রোডের সরকারি বাসভবন থেকে ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে তথ্যমন্ত্রী তাঁর নিজ নির্বাচনি এলাকার রাঙ্গুনিয়া উপজেলায় পাঁচ শতাধিক মস‌জিদের ইমাম-ওলামাদের জন‌্য প্রধানমন্ত্রীর বিশেষ উপহার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন।

 

          ড. হাছান বলেন, 'বিএনপি-জামাত জোট ক্ষমতায় থাকাকালেও আলেম-ওলামাদের কথা ভাবেনি। কিন্তু নির্বাচনের সময় তারা ঠিকই ধর্মকে হাতিয়ার হিসেবে ব্যবহার করার চেষ্টা করেছে।'

 

          Ôঅপরদিকে বঙ্গবন্ধুকন্যা জননেত্রী শেখ হাসিনা আলেম-ওলামাদের জন্য যুগান্তকারী পদক্ষেপ নিয়েছেনÕ, উল্লেখ করেন তথ্যমন্ত্রী। তিনি বলেন, প্রতিটি জেলা ও উপজেলায় একটি করে মসজিদ নির্মাণ, এক লাখ মসজিদে সাড়ে চার হাজার টাকা মাসিক ভাতায় একজন শিক্ষক-সহ মক্তব স্থাপন, কওমী মাদ্রাসার সর্বোচ্চ পর্যায়ের শিক্ষাকে স্বীকৃতি প্রদান, ইসলামী আরবী বিশ্ববিদ্যালয় স্থাপন, করোনা পরিস্থিতিতে দেশের প্রায় সকল মসজিদের জন্য পাঁচ হাজার টাকা করে বরাদ্দ প্রদানের এ সকল মাইলফলক উদ্যোগ প্রধানমন্ত্রীর আন্তরিক ভাবনারই ফসল। 

 

          ড. হাছান মাহ্‌মুদ এ সময় বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও সাংবাদিক কামাল লোহানী ও তথ্য অধিদফতরের সাবেক উপ-প্রধান তথ্য অফিসার ও সাহিত্যিক জাফর আলমের সদ্যপ্রয়াণে গভীর শোক জানান ও তাদের বিদেহী আত্মার শান্তি কামনা করেন।

 

          রাঙ্গুনিয়া প্রান্তে অনুষ্ঠানে সভাপ‌তিত্ব করেন রাঙ্গু‌নিয়া উপজেলা সহকা‌রী ক‌মিশনার (ভূমি) ফখরুল ইসলাম। ইসলা‌মিক ফাউন্ডেশনের রাঙ্গু‌নিয়া উপজেলা ফিল্ড সুপারভাইজার ‌মোঃ মোকাম্মেলের সঞ্চালনায়  অনুষ্ঠানে বিশেষ অ‌তি‌থির বক্তব‌্য রাখেন রাঙ্গু‌নিয়া উপজেলা ভাইস চেয়ারম‌্যান শ‌ফিকুল ইসলাম, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ই‌ঞ্জি‌নিয়ার শামসুল আলম তালুকদার ও ধর্ম বিষয়ক সম্পাদক জ‌সিম উদ্দিন তালুকদার।

 

          এ আয়োজনে ইসলা‌মিক ফাউন্ডেশনের মাধ‌্যমে রাঙ্গু‌নিয়ার ৫০৪‌টি মস‌জি‌দের প্রত্যেকটির ইমাম‌-ওলামাদের মাঝে করোনা পরিস্থিতিতে প্রধানমন্ত্রীর বিশেষ উপহার নগদ পাঁচ হাজার টাকা করে বিতরণ করা হয়। অনুষ্ঠান শেষে সকলে দেশ ও বিশ্বের সকলের নিরাপদ ও সুস্থ জীবনের জন্য প্রার্থনায় অংশ নেন।

 

#

আকরাম/মাহমুদ/সঞ্জীব/সেলিম/২০২০/১৭২০ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                       নম্বর:২২১৪

  

অবসরপ্রাপ্ত পিআইডি কর্মকর্তা জাফর আলম এর প্রয়াণ

তথ্য সচিবের শোক 

ঢাকা,৬ আষাঢ়(২০ জুন) 

 

          তথ্য অধিদফতরের সাবেক সিনিয়র উপপ্রধান তথ্য অফিসার(অব:)জাফর আলম গতকাল রাতে ঢাকার মিরপুরে নিজ বাস ভবনে মৃত্যুবরণ করেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যকালে তিনি দুই পুত্র, এক কন্যা ও অসংখ্য গুণগ্রাহী রেখে যান৷ 

 

          আজ দুপুরে মিরপুরে স্ত্রীর কবরের পাশে তাঁকে সমাহিত করা হয়।

 

 

          জাফর আলম ১৯৪৩ সালে কক্সবাজার জেলায় জন্মগ্রহণ করেন৷  ১৯৭৫ সালে তথ্য অধিদফতরে যোগদান করেন৷ ২০০১ সালে তিনি সিনিয়র উপপ্রধান তথ্য অফিসার হিসেবে অবসর গ্রহণ করেন৷ অনুবাদ সাহিত্যিক হিসেবে তিনি সুপরিচিত ছিলেন। তিনি মোট ২৯টি গ্রন্থ প্রকাশিত হয়েছে। তন্মধ্যে স্মরণীয় বরণীয় জীবনী গ্রন্থ এবং ঐতিহাসিক জীবনী গ্রন্থ শেষ মুঘল সম্রাট বাহাদুর শাহ জাফরও রয়েছে। 

 

 

          এক শোক বার্তায় তথ্য সচিব বেগম  কামরুন নাহার জাফর আলমের মৃত্যুতে গভীর শোক ও দু:খ প্রকাশ করেন।   তিনি মরহুমের রুহের মাগফেরাত কামনা করেন এবং শোকসন্তুপ্ত পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানান।

 

বিসিএস ইনফরমেশন এসোসিয়েশনের শোক

 

          বিসিএস ইনফরমেশন এসোসিয়েশনের সকল সদস্যের পক্ষ থেকে সভাপতি স. ম. গোলাম কিবরিয়া এবং মহাসচিব মুন্সী জালাল উদ্দিন গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন৷

 

 

          শোকবার্তায় তারা মরহুমের বিদেহী আত্মার শান্তি ও কল্যাণ কামনা করেন এবং পরিবারের শোকসন্তুপ্ত সদস্যবর্গের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করেন৷

 

 

 

          জাফর আলমের মৃত্যুতে প্রধান তথ্য অফিসার সুরথ কুমার সরকার  গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন৷

 

 

          শোকবার্তায় তিনি মরহুমের বিদেহী আত্মার শান্তি ও কল্যাণ কামনা করেন এবং পরিবারের শোকসন্তুপ্ত সদস্যবর্গের প্রতি গভীর সমবেদনা জানান।

#

কিবরিয়া/গিয়াস/মাসুম/২০২০/১৬২২ 

তথ্যবিবরণী                                                                                                    নম্বর : ২২১৩

বরেণ্য সাংস্কৃতিক ব্যক্তিত্ব,সাংবাদিক ও সংগঠক কামাল লোহানীর মৃত্যুতে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদ্‌যাপন জাতীয় বাস্তবায়ন কমিটির সভাপতি ও প্রধান সমন্বয়কের শোক

ঢাকা, ৬ আষাঢ় (২০ জুন) :     

          বরেণ্য সাংস্কৃতিক ব্যক্তিত্ব, সাংবাদিক ও সংগঠক মুক্তিযোদ্ধা কামাল লোহানীর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদ্‌যাপন জাতীয় বাস্তবায়ন কমিটির সভাপতি জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম এবং প্রধান সমন্বয়ক ড. কামাল আবদুল নাসের চৌধুরী।

          এক শোকবার্তায় কমিটির সভাপতি জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম বলেন, মুক্তিযুদ্ধের চেতনায় দেশমাতৃকার সেবায় নিবেদিত এক বর্ণাঢ্য কর্মময় জীবনের অধিকারী ছিলেন কামাল লোহানী। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় কমিটির কাজে বিশেষভাবে সম্পৃক্ত ছিলেন তিনি। তাঁর মৃত্যুতে আমাদের অপূরণীয় ক্ষতি হয়ে গেল।

          কামাল লোহানীর স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে কমিটির প্রধান সমন্বয়ক ড. কামাল আবদুল নাসের চৌধুরী বলেন, ভাষা আন্দোলন থেকে শুরু করে মুক্তিযুদ্ধের সময় স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের সংবাদ বিভাগের প্রধান হিসেবে তাঁর ভুমিকা জাতি চিরকাল শ্রদ্ধার সাথে স্মরণ করবে।

          উল্লেখ্য, দেশের সাংস্কৃতিক অঙ্গনে সর্বজনশ্রদ্ধেয় কামাল লোহানী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদ্‌যাপন জাতীয় কমিটির সদস্য ছিলেন। রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় আজ সকালে তিনি ইন্তেকাল করেন।

#

নাসরিন/গিয়াস/মাসুম/২০২০/১৪৪৫ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                      নম্বর : ২২১২

একুশে পদকপ্রাপ্ত বিশিষ্ট সাংবাদিক, বরেণ্য সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও বীর মুক্তিযোদ্ধা কামাল লোহানীর মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন মন্ত্রী পরিষদের সদস্যবৃন্দ

ঢাকা, ৬ আষাঢ় (২০ জুন) :     

          বিশিষ্ট সাংবাদিক, বরেণ্য সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও বীর মুক্তিযোদ্ধা কামাল লোহানীর মৃত্যুতে মন্ত্রিপরিষদের সদস্যবৃন্দ গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন।

          পৃথক শোক বার্তায় তাঁরা বলেন, কামাল লোহানী বাঙালির ভাষা আন্দোলন, স্বাধিকার ও স্বাধীনতা সংগ্রামে অগ্রণী ভূমিকা রেখেছেন। একজন আদর্শবান ও গুণী মানুষ হিসেবে মহান মুক্তিযুদ্ধের আর্দশ ও অসাম্প্রদায়িক চেতনা প্রতিষ্ঠা এবং দেশের সংস্কৃতি বিকাশের আন্দোলনে পুরোধা ব্যক্তিত্ব ছিলেন তিনি।

মন্ত্রিপরিষদের সদস্যবৃন্দ মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।

 

          উল্লেখ্য, কামাল লোহানী করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়ে রাজধানীর মহাখালীর শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার ইনস্টিটিউট ও হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) চিকিৎসাধীন ছিলেন। তিনি আজ সকালে মারা যান। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৬ বছর।

          কামাল লোহানী ১৯৩৪ সালের ২৬ জুন সিরাজগঞ্জের উল্লাপাড়া থানার সনতলা গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি দৈনিক মিল্লাত পত্রিকা দিয়ে সাংবাদিকতা শুরু করেন। এরপর আজাদ, সংবাদ, পূর্বদেশ, দৈনিক বার্তায় গুরুত্বপূর্ণ পদে কাজ করেছেন। ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি হিসেবেও দায়িত্ব পালন করেছেন তিনি।

          কামাল লোহানীর মৃত্যুতে  শোক জানিয়েছেন বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের;মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ.ক.ম মোজাম্মেল হক;  কৃষিমন্ত্রী ড. মোঃ আব্দুর রাজ্জাক; তথ্যমন্ত্রী ড. হাছান মাহ্‌মুদ; আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক; পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন; পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান; শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন;  খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার; বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি; মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ. ম. রেজাউল করিম; শিল্প প্রতিমন্ত্রী  কামাল আহমেদ মজুমদার;  পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন; সমাজকল্যাণ মন্ত্রী নুরুজ্জামান আহ‌মেদ; রেলপথ মন্ত্রী মোঃ নূরুল ইসলাম সুজন; বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান; ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার; দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রী ডাঃ মোঃ এনামুর রহমান,; প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ; বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী  নসরুল হামিদ; শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী  বেগম মন্নুজান সুফিয়ান; নৌ-পরিবহন প্রতিমন্ত্রী  খালিদ মাহ্‌মুদ চৌধুরী; তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী  জুনা‌ইদ আহ্‌মেদ পলক; জনপ্রশাসন প্রতিমন্ত্রী  ফরহাদ হোসেন; পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী  স্বপন ভট্টাচার্য; তথ্য প্রতিমন্ত্রী ডা. মোঃ মুরাদ হাসান; সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী  কে এম খালিদ; বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী  মোঃ মাহবুব আলী; মহিলা এবং শিশু বিষয়ক প্রতিমন্ত্রী বেগম ফজিলাতুন নেছা ।

#

গিয়াস/মাসুম/২০২০/১৪০০ঘন্টা

 

তথ্যবিবরণী                                                                                                       নম্বর : ২২১১

করোনা পরিস্থিতিতে ত্রাণ সহায়তা অব্যাহত

ঢাকা, ৬ আষাঢ় (২০ জুন) :   

       করোনা পরিস্থিতিতে সৃষ্ট দুর্যোগে সারাদেশের সাধারণ মানুষের কষ্ট লাঘবে মানবিক সহায়তা হিসেবে ত্রাণ বিতরণ অব্যাহত রেখেছে সরকার । এ পর্যন্ত সারা দেশে দেড় কোটির বেশি পরিবারকে ত্রাণ সহায়তা দেয়া হয়েছে ।

         ৬৪ জেলা প্রশাসন থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী ১৯ জুন পর্যন্ত সারাদেশে  চাল বরাদ্দ দেয়া হয়েছে দুই লাখ ১১ হাজার ১৭ মেট্রিক টন এবং বিতরণ করা হয়েছে এক লাখ ৭৭ হাজার ৯৩৪ মেট্রিক টন । এতে উপকারভোগী পরিবারের সংখ্যা এক কোটি ৫৬ লাখ ৪৫ হাজার ৯৬৭ টি এবং উপকারভোগী লোক সংখ্যা ৬ কোটি ৮৫ লাখ ৫১ হাজার ১৪৪ জন ।

         শিশুখাদ্য সহ অন্যান্য সামগ্রী ক্রয়ের জন্য নগদ বরাদ্দ দেয়া হয়েছে প্রায় ১২৩ কোটি  টাকা । এরমধ্যে সাধারণ ত্রাণ হিসেবে নগদ বরাদ্দ দেয়া হয়েছে ৯৫ কোটি ৮৩ লাখ ৭২ হাজার ২৬৪ টাকা এবং বিতরণ করা হয়েছে ৮৪ কোটি ২১ লাখ ৪২ হাজার ৪০৬ টাকা । শিশু খাদ্য সহায়ক হিসেবে বরাদ্দ দেয়া হয়েছে  ২৭ কোটি ১৪ লাখ টাকা এবং এ পর্যন্ত বিতরণ করা হয়েছে ২৩ কোটি ২২ লাখ ৩২ হাজার ৮২৬ টাকা । এতে উপকারভোগী পরিবার সংখ্যা সাত লাখ ৪৪ হাজার ৫৯০ টি এবং উপকারভোগী লোকসংখ্যা ১৫ লাখ ৬৯ হাজার ৭৪১ জন ।

সেলিম/গিয়াস/মাসুম/২০২০/১০৩০ঘণ্টা

 

2020-06-20-20-56-a51785f2cf6edab0e328e7ba016e0400.docx 2020-06-20-20-56-a51785f2cf6edab0e328e7ba016e0400.docx

Share with :

Facebook Facebook