তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২২nd এপ্রিল ২০১৫

তথ্যবিবরণী 22/04/2015

তথ্যবিবরণী                                                                                           নম্বর : ১১৬৪

বাংলাদেশ ক্রিকেট দলের বিজয়ে স্পিকারের শুভেচ্ছা

ঢাকা, ৯ বৈশাখ (২২ এপ্রিল) :

    তৃতীয় ওয়ান ডে ক্রিকেটে জয়ী হয়ে পাকিস্তানকে হোয়াইটওয়াশ করায় জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বাংলাদেশ ক্রিকেটদলকে শুভেচ্ছা জানিয়েছেন। তিনি এ বিজয়ে ভূমিকার জন্য বিসিবিসহ সংশ্লিষ্ট সকলকে আন্তরিক অভিনন্দন জানান।

    এক অভিনন্দনবার্তায় তিনি বলেন, এ জয় বাংলাদেশের ক্রিকেটকে এক অনন্য উচ্চতায় নিয়ে যাবে। ভবিষ্যতেও বাংলাদেশ দলের সাফল্যের এ ধারা অব্যাহত থাকবে বলে তিনি আশা প্রকাশ করেন।

    এ বিজয়ে জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মোঃ ফজলে রাব্বী মিয়া এবং চিফ হুইপ আ স ম ফিরোজও পৃথকভাবে অভিনন্দন জানিয়েছেন ।

#
তথ্যবিবরণী                                                                                           নম্বর : ১১৬৫

পাকিস্তানের বিপক্ষে সিরিজ জয়ে বাংলাদেশ দলকে
ক্রীড়া প্রতিমন্ত্রী ও উপমন্ত্রীর অভিনন্দন

ঢাকা, ৯ বৈশাখ (২২ এপ্রিল) :
    
    মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে আজ অনুষ্ঠিত ৩ ম্যাচ ওয়ানডে সিরিজের শেষম্যাচেও সফররত পাকিস্তান ক্রিকেটদলকে হারিয়ে হোয়াইট ওয়াশ করে ওডিআই সিরিজ জয়লাভ করায় যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী বীরেন শিকদার এবং যুব ও ক্রীড়া উপমন্ত্রী আরিফ খান জয় বাংলাদেশ জাতীয় ক্রিকেটদলের সকল খেলোয়াড়, কোচ, কর্মকর্তা ও বাংলাদেশ ক্রিকেটবোর্ডকে আন্তরিক অভিনন্দন জানিয়েছেন।

    বাংলাদেশ জাতীয় ক্রিকেটদলকে পাঠানো এক অভিনন্দনবার্তায় ক্রীড়া প্রতিমন্ত্রী ও উপমন্ত্রী বাংলাদেশ দলের উত্তরোত্তর সাফল্য কামনা করে বিজয়ের এই ধারা অব্যাহত রাখার জন্য খেলোয়াড়দের প্রতি আহ্বান জানান।

#

আব্দুল্লাহ/শফিক/ফায়জুল/মিজান/জসীম/সঞ্জীব/সেলিম/২০১৫/২২২০ ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                          নম্বর : ১১৬৩

বাজার তদারকি
১০ প্রতিষ্ঠানকে ১ লাখ ২৮ হাজার টাকা জরিমানা

ঢাকা, ৯ বৈশাখ (২২ এপ্রিল) :
    জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের প্রধান কার্যালয় ও জেলা কার্যালয় আজ ঢাকা ও চট্টগ্রামে বাজার তদারকি করে। তদারকিকালে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন লঙ্ঘনের দায়ে ১০টি প্রতিষ্ঠানকে এক লাখ ২৮ হাজার টাকা জরিমানা করা হয়।
    ঢাকার কলাবাগান, মিরপুর-১ ও মিরপুর-২ এলাকায় অস্বাস্থ্যকর উপায়ে খাদ্যপণ্য উৎপাদনের অপরাধে আনন্দ রেস্টুরেন্ট ও মিনি চাইনিজকে ৪০ হাজার টাকা, আল্লাহর রহমত কাবাব এন্ড কফি হাউজকে ২০ হাজার টাকা, সুপ্রিম ডিনারসকে ১০ হাজার টাকা, বিসমিল্লাহ হোটেলকে ২ হাজার ৫শ’ টাকা এবং পণ্যের মোড়কে এমআরপি লেখা না থাকার অপরাধে রসের ফোঁট-৩কে ২ হাজার টাকা এবং মেয়াদ উত্তীর্ণ পণ্যবিক্রয়ের অপরাধে হোসেন ফার্মেসিকে ১২ হাজার টাকা জরিমানা করা হয়।
    অপরদিকে চট্টগ্রামের ইপিজেড ও পতেঙ্গা এলাকায় অস্বাস্থ্যকর উপায়ে খাদ্যপণ্য উৎপাদনের অপরাধে রোজি হোটেল এন্ড রেস্টুরেন্টকে ১৫ হাজার টাকা, ঢাকা ব্রেডকে ২০ হাজার টাকা, পণ্যের মোড়কে এমআরপি লেখা না থাকার অপরাধে স্বাদ ডিপার্টমেন্টাল স্টোরকে ৩ হাজার টাকা এবং মেয়াদ উত্তীর্ণ পণ্য বিক্রয়ের অপরাধে এস কে ফার্মেসিকে ৪ হাজার টাকা জরিমানা করা হয়
#
রেজাউল/ফায়জুল/মিজান/আলম/রফিকুল/জয়নুল/২০১৪/২১২০ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                         নম্বর :  ১১৬২

২৫ এপ্রিল জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন পালিত হবে

ঢাকা, ৯ বৈশাখ (২২ এপ্রিল) :

    ২৫ এপ্রিল  সারাদেশে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন পালিত হবে । এ দিবসে ৬-১১ মাস বয়সী শিশুদের একটি নীলরঙের এবং ১২-৫৯ মাস বয়সী শিশুদের একটি লালরঙের  উচ্চ ক্ষমতাসম্পন্ন ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।
    
    স¦াস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অধীন জনস¦াস্থ্য পুষ্টি প্রতিষ্ঠান ১৯৭৩ সাল  থেকে জাতীয়ভাবে শিশুদের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর কার্যক্রম পরিচালনা করে আসছে। এ কার্যক্রমের ফলে ৬-৫৯ মাস বয়সী শিশুদের কভারেজ ২০১৪ সালে উল্লেখযোগ্যভাবে বেড়ে শতকরা ১০০ ভাগে উন্নীত হয়েছে। অপুষ্টিজনিত অন্ধত্বপ্রতিরোধে সহ¯্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা হচ্ছে, রাতকানার শতকরা হার এক ভাগের নীচে নামিয়ে আনা। ইতোমধ্যে বাংলাদেশে  এ লক্ষ্য অর্জিত হয়েছে। ভিটামিন ‘এ’ শিশুর রোগপ্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে এবং শিশুমৃত্যুর ঝুঁকি কমায়। অপুষ্টিজনিত অন্ধত্বপ্রতিরোধ এবং শিশুমৃত্যুর ঝুঁকিকমানোর লক্ষ্যে বছরে ২ বার ৬-১১ মাস বয়সী শিশুদের একটি নীলরঙের এবং ১২-৫৯ মাস বয়সী শিশুদের একটি লালরঙের উচ্চ ক্ষমতাসম্পন্ন ভিটামিন ‘এ’ খাওয়ানোর কার্যক্রম চালিয়ে যাওয়া একান্ত জরুরি।
    
#

ফায়জুল/মিজান/আলম/জসীম/সেলিম/২০১৫/২১৩০ ঘণ্টা


তথ্যবিবরণী                                                                                           নম্বর : ১১৬১
উ›মুক্ত বিশ্ববিদ্যালয়ের ৪র্থ সমাবর্তন
ভার্চুয়াল বিশ্ববিদ্যালয়ে রূপান্তরিত হবে উ›মুক্ত বিশ্ববিদ্যালয়
                                                  -- শিক্ষামন্ত্রী
ঢাকা, ৯ বৈশাখ (২২ এপ্রিল) :
    শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, উ›মুক্ত বিশ্ববিদ্যালয়কে একবিংশ শতাব্দীর চ্যালেঞ্জ মোকাবিলায় ভার্চুয়াল বিশ্ববিদ্যালয়ে রূপান্তর করা হবে। আধুনিক প্রযুক্তির এসময়ে শিক্ষা হবে মানুষের দক্ষতাবৃদ্ধির হাতিয়ার।
    গাজীপুরে উ›মুক্ত বিশ্ববিদ্যালয়ের ৪র্থ সমাবর্তন অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী আজ একথা বলেন।
    মন্ত্রী আরো বলেন, তথ্যপ্রযুক্তি ব্যবহার করে শিক্ষাকে সহজেই ব্যয়সাশ্রয়ী করা সম্ভব। তিনি মুক্তিযুদ্ধের চেতনায় উ›মুক্ত বিশ্ববিদ্যালয়ের শিক্ষাকার্যক্রমে সততা, দেশপ্রেম ও বাঙালিসংস্কৃতির আলোকে অসাম্প্রদায়িক উদার দৃষ্টিভঙ্গিকে সম্পৃক্ত করার আহ্বান জানান।
    অনুষ্ঠানের সমাবর্তন বক্তা ছিলেন ইউজিসির চেয়ারম্যান অধ্যাপক ড. এ কে আজাদ চৌধুরী। সারাদেশ থেকে প্রায় সাতহাজার গ্র্যাজুয়েট এ সমাবর্তন অনুষ্ঠানে অংশ নেয়। অনুষ্ঠানে উ›মুক্ত বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এম এ মান্নান ও প্রোউপাচার্য অধ্যাপক ড. খোন্দকার মোকাদ্দেম হোসেন বক্তব্য রাখেন।
    উ›মুক্ত বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বলেন, দেশের সর্বস্তরের মানুষকে শিক্ষার আলোয় আলোকিত করে দক্ষজনশক্তিতে রূপান্তরের মাধ্যমে একটি উন্নত ও সমৃদ্ধিশালী বাংলাদেশ গড়তে উ›মুক্ত বিশ্ববিদ্যালয় বদ্ধপরিকর। মুক্তিযুদ্ধের চেতনাকে বাস্তবায়ন করার জন্য উপাচার্য বিশ্ববিদ্যালয়ে মুক্তিযুদ্ধ গবেষণাকেন্দ্র প্রতিষ্ঠার ঘোষণা দেন। মুক্তিযোদ্ধাদের সন্তান, নাতিনিদের বিনাবেতনে বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নের ব্যবস্থাগ্রহণের উদ্যোগ নেয়া হয়েছে। অনুষ্ঠানে তিনি আরো বলেন, একহাজার ছয়শত স্টাডি সেন্টারের ২৪ হাজার শিক্ষককে প্রশিক্ষণের জন্য ‘বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিব আন্তর্জাতিক ট্রেনিং ইনস্টিটিউট’ প্রতিষ্ঠা করা হয়েছে যার নির্মাণকাজ সমাপ্তির পথে। তিনি বলেন, সরকারের রূপকল্প ২০২১ বাস্তবায়নের অংশ হিসেবে এ বিশ্ববিদ্যালয়কে আধুনিক প্রযুক্তিব্যবহারের মাধ্যমে ভার্চুয়াল বিশ্ববিদ্যালয় হিসেবে গড়া হবে। ইতোমধ্যে এ কাজে শতকরা ৯০ ভাগ শেষ হয়েছে। এজন্য ওয়েবরেডিও, ওয়েবটেলিভিশন, মাইক্রোএসডিকার্ড, ভার্চুয়াল ইন্টারএকটিভ ক্লাসরুম প্রতিষ্ঠা করা হয়েছে।
#
কাশেম/ফায়জুল/মিজান/আলম/সঞ্জীব/জয়নুল/২০১৫/২১৩০ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                         নম্বর :   ১১৬০

প্রতারকচক্রের ব্যাপারে সতর্ক থাকতে শিক্ষা মন্ত্রণালয়ের আহ্বান

ঢাকা, ৯ বৈশাখ (২২ এপ্রিল) :

প্রতারকচক্রের ব্যাপারে সবাইকে সতর্ক থাকতে এবং প্রতারকচক্রকে আইনশৃঙ্খলাবাহিনীর কাছে ধরিয়ে দিতে শিক্ষা মন্ত্রণালয় আহ্বান জানিয়েছে।

ময়মনসিংহ জেলার মুক্তাগাছা পৌরসভার মেয়র আব্দুল হাই আকন্দ আজ সকাল সাড়ে নয়টায় প্রতারকের খপ্পরে পড়ে বিকাশের মাধ্যমে ২৪ হাজার ৫৭৫ টাকা প্রদান করেছেন।

এক প্রতারকচক্র মুক্তাগাছা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ মোস্তফা কামালকে শিক্ষা মন্ত্রণালয়ের যুগ্মসচিব পরিচয় দিয়ে ০১৯১০-০৪২২৪২ নম্বর থেকে ফোন করে বলেন- শিক্ষামন্ত্রীর বাসার ধোয়ামোছা করার কাজের মেয়েটির বাড়ি মুক্তাগাছায়। মেয়েটি অসুস্থ অবস্থায় চিকিৎসাধীন ছিল। গতকাল মঙ্গলবার মারা গেছে। তার লাশ আঞ্জুমানে মফিদুল ইসলামের এম্বুলেন্সে করে পাঠানো হয়েছে। তার চিকিৎসা ও লাশ পাঠানোতে অনেক টাকা খরচ হয়েছে। ভারপ্রাপ্ত কর্মকর্তা যেন মেয়র সাহেবকে একটু বলে দেন।

ভারপ্রাপ্ত কর্মকর্তা মেয়র আব্দুল হাই আকন্দকে কথিত যুগ্মসচিবের ফোন নম্বরটি দিয়ে কথা বলতে বলেন। মেয়র ফোন করলে ঐ প্রতারক একইকথা বলে আরো জানান,  শিক্ষামন্ত্রী নগদ দশহাজার টাকা দিলেও আরো ২৪ হাজার ৫৭৫ টাকা বকেয়া পড়েছে। এ টাকা না দিলে লাশ হস্তান্তর হচ্ছে না। উক্ত পরিমাণ টাকা মেয়র সাহেব দিলে শিক্ষামন্ত্রী আজই বিকাল ৩টায় একলাখ টাকার চেক দেবেন। এখান থেকে ২৪ হাজার ৫৭৫ টাকা রেখে বাকি টাকা মেয়র সাহেব উক্ত মেয়েটির পরিবারকে দেবেন। মেয়র সরল বিশ্বাসে বিকাশের (০১৭০৩-০৪৬১৪৮) মাধ্যমে উক্ত পরিমাণ টাকা প্রদান করেন।

মেয়র প্রতারকের কথামতো শিক্ষামন্ত্রণালয়ে এসে উক্ত ফোন নম্বরটি কার জানতে চান এবং চেকের খোঁজে শিক্ষামন্ত্রীর একান্ত সচিবের কাছে আসেন।

এর আগেও এরকম উদ্ভট কাহিনী সাজিয়ে প্রতারকচক্র জেলা প্রশাসক, জেলা পরিষদ প্রশাসক, উপজেলা নির্বাহী কর্মকর্তা, আওয়ামী লীগের উপজেলা সভাপতি-সম্পাদকের কাছ থেকে অর্থ ভাগিয়ে নিয়েছে। প্রতারকচক্র সারাদেশে সক্রিয় রয়েছে।

#

সুবোধ/ফায়জুল/মিজান/আলম/রফিক/সেলিম/২০১৫/২০২০ ঘণ্টা
 
তথ্যবিবরণী                                                                                         নম্বর :   ১১৫৯

দক্ষিণ আফ্রিকায় বাংলাদেশি নাগরিকদের সাবধানে থাকতে দূতাবাসের পরামর্শ

ঢাকা, ৯ বৈশাখ (২২ এপ্রিল) :

    দক্ষিণ আফ্রিকায় অভিবাসীবিরোধী সহিংসতার প্রেক্ষিতে বাংলাদেশি নাগরিকদের সাবধান থাকার এবং পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত দোকান ও ব্যবসাপ্রতিষ্ঠান বন্ধ রাখার জন্য প্রিটোরিয়াস্থ বাংলাদেশ দূতাবাস অনুরোধ জানিয়েছে। ক্ষতিগ্রস্ত বাংলাদেশি নাগরিকদের সার্বিক সহায়তা প্রদানের জন্য বাংলাদেশ দূতাবাস প্রস্তুত রয়েছে। সহিংস ঘটনায় শেষখবর পাওয়া পর্যন্ত কোনো বাংলাদেশি নিহত হননি।

    বাংলাদেশসহ অন্যান্য দেশের কূটনৈতিক মিশনগুলো দক্ষিণ আফ্রিকার পররাষ্ট্র মন্ত্রণালয়, আইনশৃঙ্খলারক্ষাকারী বাহিনীসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে তাদের স্ব স্ব দেশের নাগরিকদের নিরাপত্তাবিধান এবং সহিংসতাবন্ধের লক্ষ্যে প্রয়োজনীয় ব্যবস্থাগ্রহণের অনুরোধ জানিয়েছে। জরুরি প্রয়োজনে প্রিটোরিয়াস্থ বাংলাদেশ দূতাবাসে যোগাযোগের জন্য হটলাইনের ব্যবস্থা করা হয়েছে।

    জরুরি প্রয়োজনে হটলাইনের টেলিফোন: ০০২৭- ০১২৩৪৩২১০৫-৭ এবং মোবাইল:   ০০২৭- ১২-০৭৪৪৮৭১০৫৭, ০০২৭- ১২- ০৮৪৩২৬২৮২৮ নম্বরে যোগাযোগ করার জন্য সংশ্লিষ্টদের পরামর্শ  দেয়া যাচ্ছে।

#

কাকলি/ফায়জুল/মিজান/আলম/সঞ্জীব/সেলিম/২০১৫/২০০০ ঘণ্টা
তথ্যবিবরণী                                                                                         নম্বর :  ১১৫৮

পবিত্র ওমরাহ্ পালনের জন্য ডেপুটি স্পিকারের ঢাকা ত্যাগ

ঢাকা, ৯ বৈশাখ (২২ এপ্রিল) :

    জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মোঃ ফজলে রাব্বী মিয়া পবিত্র ওমরাহ্পালনের জন্য সৌদি  আরবের উদ্দেশে আজ ঢাকা ত্যাগ করেছেন। সংসদ সদস্য এ কে এম এ আউয়াল ডেপুটি স্পিকারের  সফরসঙ্গী  হিসেবে রয়েছেন।

    সৌদি আরবে অবস্থানকালীন ডেপুটি স্পিকার রিয়াদস্থ বাংলাদেশ মিশন পরিদর্শন করবেন। পবিত্র ওমরাহ্শেষে ৩০ এপ্রিল তাঁর দেশে ফেরার কথা রয়েছে। ডেপুটি স্পিকার দেশবাসীর দোয়া কামনা করেছেন।

#

স¦পন/ফায়জুল/মিজান/আলম/জসীম/সেলিম/২০১৫/১৯২০ ঘণ্টা
 
তথ্যবিবরণী                                                                                         নম্বর :  ১১৫৭

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রীর সাথে মার্কিন রাষ্ট্রদূতের সাক্ষাৎ

ঢাকা, ৯ বৈশাখ (২২ এপ্রিল) :

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমানের সাথে আজ সচিবালয়ে তাঁর দপ্তরে বাংলাদেশে নবনিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্সিয়া স্টিফেনস ব্লুম বার্নিকাট (গধৎপরধ ঝঃবঢ়যবহ ইষড়ড়স ইবৎহরপধঃ)  সাক্ষাৎ করেন।

সাক্ষাৎকালে প্রাথমিক শিক্ষাখাতে বর্তমান সরকার গৃহীত বিভিন্ন উন্নয়নমূলক কর্মকা- নিয়ে আলোচনা হয়। মার্কিন রাষ্ট্রদূত বাংলাদেশে প্রাথমিক শিক্ষা উন্নয়নের প্রশংসা করেন।

প্রাথমিক ও গণশিক্ষা সচিব মেছবাহ উল আলম, অতিরিক্ত সচিব মোঃ সিরাজুল হক খান এবং উপপ্রধান ড. ইমতিয়াজ মাহমুদ এসময় উপস্থিত ছিলেন।
    
#

রবীন্দ্রনাথ/ফায়জুল/মিজান/রফিক/সেলিম/২০১৫/১৭৩০ ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                         নম্বর :  ১১৫৮

পবিত্র ওমরাহ্ পালনের জন্য ডেপুটি স্পিকারের ঢাকা ত্যাগ

ঢাকা, ৯ বৈশাখ (২২ এপ্রিল) :

    জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মোঃ ফজলে রাব্বী মিয়া পবিত্র ওমরাহ্পালনের জন্য সৌদি  আরবের উদ্দেশে আজ ঢাকা ত্যাগ করেছেন। সংসদ সদস্য এ কে এম এ আউয়াল ডেপুটি স্পিকারের  সফরসঙ্গী  হিসেবে রয়েছেন।

    সৌদি আরবে অবস্থানকালীন ডেপুটি স্পিকার রিয়াদস্থ বাংলাদেশ মিশন পরিদর্শন করবেন। পবিত্র ওমরাহ্শেষে ৩০ এপ্রিল তাঁর দেশে ফেরার কথা রয়েছে। ডেপুটি স্পিকার দেশবাসীর দোয়া কামনা করেছেন।

#

স¦পন/ফায়জুল/মিজান/আলম/জসীম/সেলিম/২০১৫/১৯২০ ঘণ্টা
 
তথ্যবিবরণী                                                                                         নম্বর :  ১১৫৭

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রীর সাথে মার্কিন রাষ্ট্রদূতের সাক্ষাৎ

ঢাকা, ৯ বৈশাখ (২২ এপ্রিল) :

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমানের সাথে আজ সচিবালয়ে তাঁর দপ্তরে বাংলাদেশে নবনিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্সিয়া স্টিফেনস ব্লুম বার্নিকাট (Marcia Stephen Bloom Bernicat)  সাক্ষাৎ করেন।

সাক্ষাৎকালে প্রাথমিক শিক্ষাখাতে বর্তমান সরকার গৃহীত বিভিন্ন উন্নয়নমূলক কর্মকা- নিয়ে আলোচনা হয়। মার্কিন রাষ্ট্রদূত বাংলাদেশে প্রাথমিক শিক্ষা উন্নয়নের প্রশংসা করেন।

প্রাথমিক ও গণশিক্ষা সচিব মেছবাহ উল আলম, অতিরিক্ত সচিব মোঃ সিরাজুল হক খান এবং উপপ্রধান ড. ইমতিয়াজ মাহমুদ এসময় উপস্থিত ছিলেন।
    
#

রবীন্দ্রনাথ/ফায়জুল/মিজান/রফিক/সেলিম/২০১৫/১৭৩০ ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                  নম্বর :  ১১৫৬

পরিকল্পনা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠক অনুষ্ঠিত

 

ঢাকা, ৯ বৈশাখ (২২ এপ্রিল) :

 

          দশম জাতীয় সংসদের পরিকল্পনা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ১২তম বৈঠক আজ সংসদভবনে অনুষ্ঠিত হয়। কমিটির সভাপতি আবুল কালাম আজাদ এতে সভাপতিত্ব করেন।

 

কমিটির সদস্য শওকত আলী, মেজর (অবঃ) রফিকুল ইসলাম (বীর উত্তম) এবং মোঃ আব্দুল হাই বৈঠকে অংশগ্রহণ করেন। পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান বিশেষ আমন্ত্রণে বৈঠকে যোগদান করেন।

 

          বৈঠকে পরিকল্পনা কমিশনের আর্থসামাজিক অবকাঠামো বিভাগের পাঁচটি উইংয়ের আওতাধীন আটটি সেক্টরের সেক্টরভিত্তিক কার্যক্রম সম্পাদনের বিষয়ে প্রতিবেদন উপস্থাপন ও আলোচনা করা হয়। ৩৫টি মন্ত্রণালয় ও বিভাগের কর্মকা- এগিয়ে নেয়ার লক্ষ্যে শিক্ষা ও ধর্ম; জনপ্রশাসন; বিজ্ঞান এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি; ক্রীড়া ও সংস্কৃতি; গণসংযোগ; সমাজকল্যাণ, মহিলা বিষয়ক ও যুবউন্নয়ন; স্বাস্থ্য, পুষ্টি, জনসংখ্যা ও পরিবারকল্যাণ এবং শ্রম ও কর্মসংস্থান - এ ৮টি সেক্টরের আওতায় বিভিন্ন উন্নয়নপ্রকল্পের অনুমোদন প্রক্রিয়ার সার্বিক দিক সম্পর্কে মতবিনিময় ও প্রয়োজনীয় নির্দেশনা প্রদান করা হয়।

 

২০২১ সালের মধ্যে বাংলাদেশকে মধ্যমআয়ের দেশে পরিণত করার লক্ষ্যে পরিকল্পিত উন্নয়নকার্যক্রম চালিয়ে নেয়া এবং সেক্টরভিত্তিক অগ্রাধিকার, ব্যয়সাশ্রয়, বাস্তবায়ন ত্বরান্বিতকরণ ও অগ্রাধিকার নির্ণয়পূর্বক প্রকল্পবাস্তবায়ন জোরদারকরণের জন্য কমিটির সুপারিশ রাখা হয়।

 

এছাড়া বৈঠকে স্থায়ী কমিটির ১ম থেকে ৯ম বৈঠকে গৃহীত সিদ্ধান্তগুলোর বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা করা হয় এবং কাজের গুণগতমান নিশ্চিতকরণের বিষয়ে পরিকল্পনা মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট বিভাগগুলোর নিজস্ব মনিটরিং অথবা প্রযোজ্যক্ষেত্রে শর্ত আরোপের পরামর্শ রাখা হয়।

 

বৈঠকে অবহিত করা হয়, কমিটির ১ম থেকে ৯ম বৈঠক পর্যন্ত মোট গৃহীত সিদ্ধান্ত ৪৪টি, এর মধ্যে বাস্তবায়িত ৪০টি, আংশিক বাস্তবায়িত ও বাস্তবায়নাধীন ৪টি।

 

পরিকল্পনা কমিশনের সচিব, বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের সচিব, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের ভারপ্রাপ্ত সচিব এবং সদস্যগণসহ সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ বৈঠকে উপস্থিত ছিলেন।

 

#

 

লাবণ্য/ফায়জুল/মিজান/আলম/সঞ্জীব/সেলিম/২০১৫/১৭৩০ ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                         নম্বর :  ১১৫৫ 

সমুদ্রে মৎস্যজরিপ, সংরক্ষণ ও অবৈধআহরণ বন্ধে

চীনের প্রতি প্রযুক্তিগত সহযোগিতা দানের প্রস্তাব

ঢাকা, ৯ বৈশাখ (২২ এপ্রিল) :                                                                      

          মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী মোহাম্মদ ছায়েদুল হক বাংলাদেশের সমুদ্রসীমায় মৎস্যসম্পদের জরিপ, সংরক্ষণ এবং অন্যদেশের জেলেদের অবৈধভাবে মৎস্যআহরণ বন্ধে চীনের প্রযুক্তিগত সহযোগিতা কামনা করেছেন।

          আজ বাংলাদেশ সচিবালয়ে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রীর সাথে বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ম্যা মিংকিয়াং (গধ গরহময়রধহম) এর নেতৃত্বে তিনসদস্যের প্রতিনিধিদলের সাক্ষাৎকালে মন্ত্রী এ আগ্রহের কথা ব্যক্ত করেন।

          সমুদ্রএলাকায় মৎস্যসম্পদের জরিপ, সংরক্ষণ, মুক্তাচাষ, চীনের মূলউৎস থেকে সিলভার জাতীয় মাছের জিনআমদানি এবং চিড়িয়াখানার উন্নয়নে চীন বাংলাদেশকে সহযোগিতা করতে পারে বলে মন্ত্রী রাষ্ট্রদূতকে অবহিত করেন।

          সাক্ষাৎকালে মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঐকান্তিক প্রচেষ্টায় সমুদ্রবিজয়ের পর বাংলাদেশের সমুদ্রসীমানার ভিতরে মৎস্যসম্পদের অবস্থানজরিপ, পার্শ্ববর্তী দেশের জেলেদের অবৈধভাবে বাংলাদেশ সীমানায় ঢুকে  মাছধরারোধে চীন সহযোগিতা করতে পারে।

          মন্ত্রী বলেন, চীনের ঝিনুকের আকার বড় হওয়ায় মানসম্পন্ন মুক্তাআহরণ করা যায়। সরকার চীন থেকে বড়ঝিনুক আমদানি করতে চায়।

          তিনি বলেন, নিরাপদ আমিষের চাহিদাপূরণে চীনের আমুর নদী থেকে সরকার নতুন করে সিলভারজাতীয় মাছের জিনআমদানি করতে চায়। দীর্ঘদিন আগে চীন থেকে সিলভারজাতীয় মাছের জিনসংগ্রহ করা হয়। বর্তমানে এ মাছের প্রবৃদ্ধি ও গুণগতমান বৃদ্ধির জন্য মূলউৎস থেকে জিনসংগ্রহ প্রয়োজন।

          চীনের রাষ্ট্রদূত বাংলাদেশের আগ্রহের প্রতি ইতিবাচক মনোভাব ব্যক্ত করেন এবং শীঘ্রই সরকারের সাথে আলোচনাসাপেক্ষে মৎস্য ও প্রাণিসম্পদের উন্নয়নে সহযোগিতার বিষয়ে জানানো হবে বলে মন্ত্রীকে অবহিত করেন। রাষ্ট্রদূত এবিষয়ে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রীকে চীন সফরের আমন্ত্রণ জানান।

          চীনা দূতাবাসের রাজনৈতিক শাখার পরিচালক হু হাইলিয়াং (ঐঁ ঐধরষরধহম) এবং বাণিজ্যিক শাখার সচিব ইয়াই কিউচেন (ণর ছরঁপযবহ), মৎস্য অধিদপ্তরের মহাপরিচালক সৈয়দ আরিফ আজাদ এবং প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক অজয় কুমার রায় সাক্ষাৎকালে উপস্থিত ছিলেন।    

#

আকতারুল/ফায়জুল/মিজান/আলম/জসীম/সেলিম/২০১৫/১৭৪৫ ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                                   নম্বর : ১১৫৪


রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠক অনুষ্ঠিত

ঢাকা, ৯ বৈশাখ (২২ এপ্রিল) :
    দশম জাতীয় সংসদের রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ১১তম বৈঠক আজ কমিটির সভাপতি এ বি এম ফজলে করিম চৌধুরীর সভাপতিত্বে সংসদভবনে অনুষ্ঠিত হয়।
    বৈঠকে কমিটির সদস্য রেলপথ মন্ত্রী মোঃ মুজিবুল হক, মোঃ মোসলেম উদ্দীন, খালিদ মাহমুদ চৌধুরী, মুহাম্মদ মিজানুর রহমান, মোহাম্মদ নোমান এবং ইয়াসিন আলী অংশগ্রহণ করেন।
    বৈঠকে রেলওয়ের জায়গায় বৈধ, অবৈধ বিলবোর্ডের সংখ্যা এবং অনুমোদিত বিলবোর্ড বাবদ আয়সম্পর্কে এবং সরকারি নীতিমালা অনুযায়ী রেলওয়ের চলমান টেন্ডারসম্পর্কে বিস্তারিত আলোচনা হয়।
    বাংলাদেশে বিভিন্ন রেলের নির্দিষ্ট রং ও ডিজাইন নির্ধারণ করার সুপারিশ করে কমিটি এবং কমিটি বেসরকারি ট্রেনগুলোকে এমনভাবে চুক্তিবদ্ধ করার সুপারিশ করে যাতে মন্ত্রণালয়কে ভরতুকি না দিতে হয়।
মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণাধীন বিলবোর্ডের জন্য একটি নীতিমালা এবং অবৈধ বিলবোর্ড উচ্ছেদের জন্য কমিটি সুপারিশ করে।
     রেলপথ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ বৈঠকে উপস্থিত ছিলেন।
#

সাব্বির/ফায়জুল/মিজান/আলম/রফিকুল/জয়নুল/২০১৫/১৮৪৫ঘণ্টা
তথ্যবিবরণী                                                                                                     নম্বর : ১১৫৩

মুক্তিযোদ্ধাদের কল্যাণে বর্তমান সরকার কাজ করে যাচ্ছে
                                   -- মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী

গাইবান্ধা, ৯ বৈশাখ (২২ এপ্রিল) :
    বাংলাদেশকে জঙ্গিরাষ্ট্র বানানোর অপচেষ্টা দেশের সাধারণ মানুষ ও মুক্তিযোদ্ধারা সম্মিলিত প্রচেষ্টায় ব্যর্থ করেছেন বলে মন্তব্য করেছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।
    মন্ত্রী আজ গাইবান্ধা জেলায় মুক্তিযোদ্ধা কমপ্লেক্সের উদ্বোধনশেষে মুক্তিযোদ্ধাদের সঙ্গে এক মতবিনিময়সভায় একথা বলেন।
    মন্ত্রী বলেন, বাংলাদেশকে জঙ্গিরাষ্ট্র বানানোর চেষ্টা আর কখনই সফল হবে না। ষড়যন্ত্র করে কখনও ক্ষমতায় যাওয়া যায় না। ষড়যন্ত্রকারীদের বিরুদ্ধে জনগণ জেগে উঠেছে। এখন আর কোনো হরতাল পালন হয় না।
    তিনি আরো বলেন, মুক্তিযোদ্ধাদের কল্যাণে বর্তমান সরকার কাজ করে যাচ্ছে। সভায় তিনি বর্তমান সরকারের অর্জিত সাফল্য এবং মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের বিভিন্ন পরিকল্পনার কথা তুলে ধরেন                                                                                                        
    জেলা মুক্তিযোদ্ধা ইউনিট কমান্ডার মবিনুল ইসলাম জুবেলের সভাপতিত্বে সভায় জেলা পরিষদ প্রশাসক সৈয়দ শামস্ উল আলম হিরু, জেলা প্রশাসক এহসানে এলাহী এবং পুলিশ সুপার আশরাফুল ইসলাম বক্তব্য রাখেন।
    এছাড়া, মন্ত্রী আজ জয়পুরহাট জেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স উদ্বোধন করেন।
#
মারুফ/ফায়জুল/মিজান/আলম/রফিকুল/জয়নুল//২০১৫/১৮৪০ঘণ্টা     
তথ্যবিবরণী                                                                                                    নম্বর : ১১৫২

বাংলাদেশে জাহাজ নির্মাণশিল্পে
বিনিয়োগের আগ্রহপ্রকাশ করেছে চেক ব্যবসায়ীরা

ঢাকা, ৯ বৈশাখ (২২ এপ্রিল) :
বাংলাদেশে জাহাজনির্মাণ ও জাহাজরিসাইক্লিং শিল্পে বিনিয়োগের আগ্রহপ্রকাশ করেছে চেক প্রজাতন্ত্রের ব্যবসায়ী ও শিল্প উদ্যোক্তারা। এছাড়া, তারা বাংলাদেশে জ্বালানি, স্টিল, অবকাঠামো, তেল ও গ্যাস, কয়লা উত্তোলন, পেট্রো-কেমিক্যাল, ইউরিয়া সার উৎপাদন শিল্পে বিশ্বমানের প্রযুক্তি সরবরাহের প্রস্তাব দিয়েছে।
বাংলাদেশে সমবর্তী দায়িত্বে নিযুক্ত চেক প্রজাতন্ত্রের রাষ্ট্রদূত মিলোসø¬াভ স্টেসেক (গরষড়ংষধা ঝঃধংবশ) এর নেতৃত্বে সে দেশের বারো সদস্যের এক ব্যবসায়ী প্রতিনিধিদল আজ শিল্পমন্ত্রী আমির হোসেন আমুর সাথে বৈঠককালে এ আগ্রহপ্রকাশ করে। আজ শিল্প মন্ত্রণালয়ে এ বৈঠক অনুষ্ঠিত হয়।
বৈঠকে  দ্বিপাক্ষিক স্বার্থসংশ্লি¬ষ্ট বিষয়ে আলোচনা হয়। এসময় দু’দেশের মধ্যে বাণিজ্যবৃদ্ধি, শিল্পখাতে বিনিয়োগ জ্বালানিসংশ্লিষ্ট প্রযুক্তি স্থানান্তরসহ অন্যান্য ইস্যু আলোচনায় স্থান পায়।
বৈঠকে শিল্পমন্ত্রী বলেন, বাংলাদেশ সরকার উদার বিনিয়োগ ও শিল্পনীতি অনুসরণ করছে। এ নীতির সুযোগ নিয়ে চেক প্রজাতন্ত্রের ব্যবসায়ীরা বাংলাদেশে সরাসরি অথবা যৌথ বিনিয়োগে এগিয়ে আসতে পারে। তিনি বাংলাদেশের জাহাজনির্মাণ, জ্বালানিসাশ্রয়ী ইউরিয়া সারকারখানা নির্মাণ ও রাষ্ট্রায়ত্ত চিনিকলগুলোর আধুনিকায়নের জন্য সুনির্দিষ্ট প্রস্তাবনা দিতে প্রতিনিধিদলের দৃষ্টি আকর্ষণ করেন। চেক প্রজাতন্ত্র বাংলাদেশ থেকে অধিকহারে ওষুধ, চামড়াজাতপণ্য, তৈরিপোশাক ও কৃষিজাতপণ্য আমদানি করতে পারে বলে তিনি অভিমত ব্যক্ত করেন।
তিনি বলেন, বাংলাদেশ সরকার শিল্পখাতে বিদেশি বিনিয়োগকে স্বাগত জানায়। ইতোমধ্যে চীন, জাপান ও ভারতের জন্য সরকার অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলার উদ্যোগ নিয়েছে। চেক প্রজাতন্ত্রের বিনিয়োগকারীরা এগিয়ে এলে সরকার তাদের জন্য অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলার বিষয়টিও গুরুত্বের সাথে বিবেচনা করবে বলে তিনি উল্লেখ করেন।
চেক রাষ্ট্রদূত বাংলাদেশের সাম্প্রতিক অর্থনৈতিক অগ্রগতির প্রশংসা করেন। তিনি বলেন, ৬ শতাংশেরও বেশি ধারাবাহিক অর্থনৈতিক প্রবৃদ্ধি বাংলাদেশকে বৈদেশিক বিনিয়োগের গুরুত্বপূর্ণ স্থানে পরিণত করেছে। দেশের প্রায় ১৬ কোটি জনসংখ্যা এ সম্ভাবনাকে আরো বাড়িয়ে দিয়েছে বলে তিনি অভিমত ব্যক্ত করেন।
বৈঠকে শিল্প মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মোঃ ফরহাদ উদ্দিন ও বাংলাদেশে চেক প্রজাতন্ত্রের অনারারি কনসাল এ এস এম মহিউদ্দিন মোনেম উপস্থিত ছিলেন।
#
জলিল/ফায়জুল/মিজান/সঞ্জীব/রফিকুল/জয়নুল/২০১৫/১৮৩০ঘণ্টা   
তথ্যবিবরণী                                                                                                      নম্বর : ১১৫১

সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠক অনুষ্ঠিত

ঢাকা, ৯ বৈশাখ (২২ এপ্রিল) :
দশম জাতীয় সংসদের সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ৯ম বৈঠক আজ জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত হয়। কমিটির সভাপতি মো. মোজাম্মেল হোসেন এর সভাপতিত্বে কমিটি সদস্য সৈয়দ মহসিন আলী, প্রমোদ মানকিন, আয়েশা ফেরদাউস, মো. হাবিবে মিল্লাত, মো. আব্দুল মতিন এবং লুৎফা তাহের বৈঠকে অংশগ্রহণ করেন।
বৈঠকে সার্ভিসেস ফর চিলড্রেন এট রিস্ক (ঝঈঅজ) প্রকল্প, সরকারি আশ্রয়কেন্দ্রের কার্যক্রম ও পুনর্বাসন এবং স্বেচ্ছাসেবী সমাজকল্যাণ সংস্থা (এনজিও) নিবন্ধন ও নিয়ন্ত্রণ কার্যক্রম বি

Todays handout (8).doc Todays handout (8).doc

Share with :

Facebook Facebook