তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২৭ মার্চ ২০১৫

তথ্যবিবরণী 27/03/2015

তথ্যবিবরণী                                                                                        নম্বর : ৮৯৭

দরিদ্রদের আর্থিক সহায়তা প্রদান সরকারের যুগান্তকারী পদক্ষেপ
                                                  -- নারায়ণ চন্দ্র চন্দ
সাতক্ষীরা, ১৩ চৈত্র (২৭ মার্চ ) :
    মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ বলেছেন, সরকার দারিদ্র্যবিমোচনে অত্যন্ত আন্তরিকতার সাথে কাজ করছে।  হতদরিদ্র মানুষদেরœ আর্থিক সহায়তা প্রদান সরকারের অন্যতম একটি যুগান্তকারী পদক্ষেপ।
    প্রতিমন্ত্রী আজ সাতক্ষীরা জেলার ফিংড়ি এবিএস নার্সিং পয়েন্টে প্রধানমন্ত্রীর কার্যালয়ের বিশেষ এলাকায় উন্নয়নের জন্য উন্নয়ন সহায়তা কর্মসূচির আওতায় ক্ষুদ্র-নৃগোষ্ঠীভুক্ত ছাত্রছাত্রীদের শিক্ষা উপবৃত্তি  এবং মৎস্য ও শ্রমজীবীদের মাঝে আর্থিক সহায়তা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন।
    প্রতিমন্ত্রী বলেন, সম্পদের সীমাবদ্ধতা সত্ত্বেও  দেশের দরিদ্র মানুষকে স্বাবলম্বী করতে সরকার আর্থিক সহায়তা প্রদানসহ বিভিন্ন ঋণ দিচ্ছে। আওয়ামী লীগ সরকার বিগত দুই মেয়াদে দেশের ব্যাপক উন্নয়ন করেছে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন ছিল ক্ষুধা দারিদ্র্যমুক্ত একটি দেশ গড়া। তাঁরই কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ উন্নয়নের দিকে এগিয়ে যাচ্ছে। আওয়ামী লীগ সরকার কথায় নয়, উন্নয়নে বিশ্বাস করে। শিক্ষা উপবৃত্তির টাকা যথাযথভাবে  ব্যয় করলে সরকারের উদ্দেশ্য বাস্তবায়ন হবে। বর্তমানে সাতক্ষীরাতে শান্তিপূর্ণ অবস্থা বিরাজ করছে উল্লে¬খ করে প্রতিমন্ত্রী বলেন, এ অবস্থা ধরে রাখতে স্বাধীনতার সপক্ষের শক্তিকে ঐক্যবদ্ধ থাকতে হবে।
    সাতক্ষীরা সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহ আব্দুল সাদীর সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মীর মোস্তাক আহমেদ রবি, সাতক্ষীরা জেলা প্রশাসক নাজমুল আহসান, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান আসাদুজ্জামান বাবু, তালা উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহবুবুর রহমান এবং মৎসজীবী উপজাতি এবং হতদরিদ্র উন্নয়ন সোসাইটির চেয়ারম্যান লায়ন মোঃ আবু বক্কর সিদ্দিক বক্তৃতা করেন।
    পরে প্রতিমন্ত্রী ৯৩ জন ছাত্রছাত্রীদের মাঝে উপবৃত্তির তিন লাখ টাকা এবং মৎস্য ও শ্রমজীবীদের মাঝে ১৮ লাখ ২৫ হাজার টাকা বিতরণ করেন। এছাড়া প্রতিমন্ত্রী সাতক্ষীরার কুখরালি আদর্শ যুব সংঘ আয়োজিত মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে ভলিবল খেলায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যোগদান করেন। এসময় বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের স্থায়ী কমিটির সভাপতি সাবেক স্বাস্থ্যমন্ত্রী অধ্যাপক ডাঃ আ ফ ম রুহুল হক এবং সাতক্ষীরা জেলা পরিষদ প্রশাসক মুনসুর আহমেদ উপস্থিত ছিলেন।
প্রতিমন্ত্রী খুলনার ডুমুরিয়ায় স্বাধীনতাচত্বরে ছয়টি কৃষকদলের মাঝে কৃষি উপকরণ বিতরণ অনুষ্ঠানেও যোগদান করেন।
#
মিজান/নবী/সঞ্জীব/সেলিম/২০১৫/২১৫০ ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                          নম্বর :  ৮৯৬
 
পাকিস্তানে বাংলাদেশ হাইকমিশনে মহান স¦াধীনতা দিবস পালিত

ইসলামাবাদ (পাকিস্তান), ১৩ চৈত্র (২৭ মার্চ) :

    ইসলামাবাদে বাংলাদেশ হাইকমিশন গতকাল যথাযোগ্য মর্যাদা ও উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে বাংলাদেশের ৪৪তম মহান স¦াধীনতা ও জাতীয় দিবস উদ্যাপন করেছে।

    পাকিস্তানে বাংলাদেশের হাইকমিশনার  সোহরাব  হোসেন চ্যান্সেরিতে জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে দিবসের কর্মসূচির সূচনা করেন। এসময় জাতির পিতা বঙ্গবন্ধু  শেখ মুজিবুর রহমান এবং  দেশের বীর শহিদ মুক্তিযোদ্ধাদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে তাঁদের আত্মার মাগফিরাত কামনা করে ফাতেহা পাঠ ও মোনাজাত করা হয়।

    এ উপলক্ষে চ্যান্সেরিতে হাইকমিশনারের সভাপতিত্বে এক আলোচনাসভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানের শুরুতে স¦াধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে প্রদত্ত রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করা হয়। হাইকমিশনের কর্মকর্তা, কর্মচারী ও প্রবাসী বাংলাদেশি নাগরিকবৃন্দ আলোচনাসভায় যোগদান করেন।

    সন্ধ্যায় হাইকমিশন  সেরেনা  হোটেলে স¦াধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে এক সংবর্ধনার আয়োজন করে। পাকিস্তানের বাণিজ্য মন্ত্রণালয়ের  ফেডারেলমন্ত্রী ইঞ্জিনিয়ার খুররম দস্তাগির খান  এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত  থেকে স¦াধীনতা দিবসের  কেক কাটেন।

    সংবর্ধনায় পাকিস্তানের রাজনীতিবিদ, সরকারি পদস্থ কর্মকর্তাবৃন্দ, ব্যবসায়ী, সাংবাদিক, গণ্যমান্য ব্যক্তিবর্গ, ইসলামাবাদে বিদেশি দূতাবাসসমূহের কূটনীতিকবৃন্দ, বাংলাদেশ হাইকমিশনের কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ এবং প্রবাসী বাংলাদেশি নাগরিকবৃন্দ  যোগদান করেন।

#

ইকবাল/মিজান/নবী/সঞ্জীব/সেলিম/২০১৫/২১৩০ ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                          নম্বর :  ৮৯৪
 
আইপিইউ অ্যাসেম্বলিতে যোগদানের উদ্দেশ্যে সংসদীয় প্রতিনিধিদলের ঢাকা ত্যাগ

ঢাকা, ১৩ চৈত্র (২৭ মার্চ) :

    ইন্টার পার্লামেন্টারি ইউনিয়ন (আইপিইউ) এর ১৩২তম অ্যাসেম্বলি ২৮ মার্চ হতে ১ এপ্রিল ভিয়েতনামের হ্যানয়ে অনুষ্ঠিত হবে। অ্যাসেম্বলিতে যোগদান করতে জাতীয় সংসদের ডেপুটি স্পিকার
মোঃ ফজলে রাব্বী মিয়ার নেতৃত্বে ১৫ সদস্যের বাংলাদেশ সংসদীয় প্রতিনিধিদল গতকাল ভিয়েতনামের উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করেন।

    প্রতিনিধিদলের অন্য সদস্যরা হলেন- সংসদ সদস্য আবুল কালাম আজাদ, এ বি এম ফজলে করিম চৌধুরী, ইউসুফ আব্দুল্লাহ হারুন, মোঃ নবী নেওয়াজ, রাজী মোহাম্মদ ফকরুল, নুরুল ইসলাম মিলন,
মোঃ ইয়াসিন আলী, বেগম ওয়াসিকা আয়শা খান ও কাজী রোজী, জাতীয় সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব মোঃ আশরাফুল মকবুল, উপসচিব (আইপিএ) মোঃ আবু আল হেলাল, উপপরিচালক (গবেষণা ও শিক্ষা) নাইমুল আজম খান, সিনিয়র সহকারী সচিব আব্দুল কাদের জিলানী এবং কমিটি অফিসার ফারহানা বেগম।

#

স¦পন/মিজান/নবী/সঞ্জীব/সেলিম/২০১৫/২০৪০ ঘণ্টা
 
তথ্যবিবরণী                                                                                   নম্বর :  ৮৯৩
 
নিউইয়র্কে জাতিসংঘ বাংলাদেশ স্থায়ী মিশনে মহান স¦াধীনতা দিবস পালিত
বাংলাদেশ জাতিসংঘের মডেল সদস্য-- জাতিসংঘ উপমহাসচিব
নিউইয়র্ক (যুক্তরাষ্ট্র), ২৭ মার্চ :
    ব্যাপক উৎসাহ উদ্দীপনা ও বিভিন্ন অনুষ্ঠানের মধ্য দিয়ে গতকাল জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশনে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপিত হয়।
    মিশনের স্থায়ী প্রতিনিধি ড. এ কে আব্দুল মোমেন সকালে জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে দিবসটি  উদ্যাপনের সূচনা করেন। এসময় স্থায়ী মিশনের সকল কর্মকর্তা ও কর্মচারী উপস্থিত ছিলেন। এসময় রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করে শোনানো হয়। জাতির পিতার নেতৃত্বে বাংলাদেশের স্বাধীনতা সংগ্রাম, মুক্তিযুদ্ধ, যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশ পুনর্গঠন এবং বর্তমান সরকারের উদ্যোগে সমৃদ্ধ বাংলাদেশ গড়ার পথে দেশের অগ্রযাত্রার ওপর নির্মিত ভিডিও প্রদর্শিত হয়।
    বিকেলে স্থায়ী প্রতিনিধি ও সেলিনা মোমেন মিশনে এক অভ্যর্থনার আয়োজন করেন। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতিসংঘের উপমহাসচিব জেন এলিয়াসন। তিনি কেক কেটে অভ্যর্থনা অনুষ্ঠানের উদ্বোধন করেন।
    বাংলাদেশের স্বাধীনতা দিবস উপলক্ষে সকলকে অভিনন্দন জানিয়ে এক সংক্ষিপ্ত প্রতিক্রিয়ায় জাতিসংঘের উপমহাসচিব বলেন, বাংলাদেশ আর্থসামাজিকভাবে দ্রুত এগিয়ে যাচ্ছে। বাংলাদেশ এখন জাতিসংঘের মডেল সদস্য। গণতন্ত্রসহ সকলক্ষেত্রেই বাংলাদেশের অগ্রগতি হচ্ছে।
    বিভিন্ন দেশের স্থায়ী প্রতিনিধি, কূটনীতিক, জাতিসংঘের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা, যুক্তরাষ্ট্র ও নিউইয়র্ক আওয়ামী লীগ এবং সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ, মহাজোটের স্থানীয় নেতৃবৃন্দ, মিডিয়া প্রতিনিধি, স্থানীয় বাঙালি কমিউনিটি ও সামাজিক সাংস্কৃতিক সংগঠনের সদস্যগণ অনুষ্ঠানে অংশ নেন।  
    অভ্যর্থনা অনুষ্ঠানের প্রারম্ভিক বক্তৃতায় ড. মোমেন বলেন, বাংলাদেশ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অনুসৃত সকলের সাথে বন্ধুত্ব, কারো সাথে বৈরিতা নয় - এই নীতি অনুসরণ করছে। বাংলাদেশ এখন জাতিসংঘের সক্রিয় সদস্য। সর্বাধিক শান্তিরক্ষী প্রেরণকারী দেশ। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে বাংলাদেশের অর্থনীতি দ্রুত এগিয়ে যাচ্ছে। গত ছয়বছর অর্থনীতিতে গড়ে ৬ দশমিক ২ শতাংশ বার্ষিক প্রবৃদ্ধি হয়েছে। বাংলাদেশ এখন বিশ্বের দ্বিতীয় বৃহত্তম তৈরিপোশাক রপ্তানিকারক দেশ।  
    স্থায়ী প্রতিনিধি বলেন, বাংলাদেশে অর্থনৈতিক উন্নয়নের সাথে সাথে সামাজিক খাতগুলোতেও ব্যাপক উন্নয়ন হয়েছে। আয় বৈষম্য হ্রাস পেয়েছে। দারিদ্র্যের হার ১৯৯১ সালের ৫৯ শতাংশ থেকে বর্তমানে ২৪ শতাংশের নিচে নেমে এসেছে। ২০১৯ সালের মধ্যে দেশ অতি দারিদ্র্যমুক্ত হবে। বাংলাদেশে শিশু ও মাতৃমৃত্যুর হার ব্যাপকভাবে হ্রাস পেয়েছে। সহ¯্রাব্দ উন্নয়ন লক্ষ্যগুলো অর্জিত হয়েছে।
    তিনি বলেন, বাংলাদেশকে ২০২১ সালের মধ্যে একটি মধ্যমআয়ের দেশ এবং ২০৪১ সালের মধ্যে উন্নত ও সমৃদ্ধ দেশ হিসেবে গড়ার লক্ষ্যে উন্নয়ন কার্যক্রম দ্রুত এগিয়ে যাচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের জনগণ আজ ঐক্যবদ্ধভাবে সোনার বাংলা গড়ার কাজে আত্মনিয়োগ করেছে। জাতিসংঘসহ বিশ্ব সম্প্রদায়ের সাথে অংশীদারিত্বকে সুদৃঢ় করে এ লক্ষ্য অর্জনে দেশ সফল হবে বলে তিনি দৃঢ় আশাবাদ ব্যক্ত করেন।
#
মিজান/নবী/সঞ্জীব/সেলিম/২০১৫/২০৩০ ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                    নম্বর :  ৮৯২

 

লাঙ্গলবন্দে  পুণ্য¯œান উৎসবে মৃত্যুর ঘটনায় স্পিকার,

ডেপুটি স্পিকার ও চিফ হুইপ এর শোক

 

ঢাকা, ১৩ চৈত্র (২৭ মার্চ) :

 

          নারায়ণগঞ্জের  লাঙ্গলবন্দে পুণ্য¯œান উৎসবে পদদলতি হয়ে মৃত্যুর ঘটনায় জাতীয় সংসদের  স্পিকার ড.  শিরীন শারমিন চৌধুরী শোক প্রকাশ করেছেন।

 

          আজ এক শোকর্বাতায় তিনি এ ঘটনাকে দুঃখজনক ও মর্মান্তিক বলে উল্লেখ করেন।

 

          স্পিকার নিহতদের আত্মার শান্তি কামনা ও শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।

 

          মৃত্যুর ঘটনায় জাতীয় সংসদের  ডেপুটি স্পিকার মোঃ ফজলে রাব্বী মিয়া এবং চিফ হুইপ আ স ম ফিরোজও শোক প্রকাশ করেছেন।

 

#

 

শিবলী/মিজান/নবী/সঞ্জীব/সেলিম/২০১৫/১৭৩০ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                               নম্বর :  ৮৯০

 

সাম্প্রদায়িকতামুক্ত বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ার আহ্বান ভূমিমন্ত্রীর

 

আটঘরিয়া (পাবনা), ১৩ চৈত্র (২৭ মার্চ) :

 

ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অসাম্প্রদায়িক স্বপ্নের সোনার বাংলা গড়ার আহ্বান জানিয়ে বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার ধর্মীয় মূল্যবোধে বিশ্বাসী। তাই ধর্মনিরপেক্ষ, সুখী ও সমৃদ্ধিশালী বাংলাদেশ গড়ার লক্ষ্যে সকল ধর্মপ্রাণ মুসল্লিদের ঐক্যবদ্ধ থাকতে হবে।

 

মন্ত্রী আজ পাবনা জেলার আটঘরিয়া থানা জামে মসজিদের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ আহ্বান জানান।

 

ভূমিমন্ত্রী বলেন, ইসলাম শান্তির ধর্ম। মানুষে মানুষে হানাহানি, ঝগড়া ফ্যাসাদ, আগুন দিয়ে মানুষ পোড়ানো এগুলো কখনো ইসলাম প্রশ্রয় দেয় না। তিনি বলেন, আশরাফুল মাখলুকাত বলতে কোনো জাতি, ধর্ম, বর্ণ বা গোত্রের মানুষকে বুঝায় না। পৃথিবীর সমগ্র মানবজাতিকে আশরাফুল মাখলুকাত বুঝায়। তিনি জাতির পিতা বঙ্গবন্ধুর কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রযুক্তিজ্ঞানসম্পন্ন আধুনিক বাংলাদেশ গড়ার জন্য সকলের প্রতি আহ্বান জানান।

 

পাবনা জেলা পুলিশ সুপার মিরাজুল ইসলামের সভাপতিত্বে উদ্বোধন অনুষ্ঠানে আটঘরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা আলীমুন রাজিব, সহকারী পুলিশ সুপার ঈশ্বরদী সার্কেল মোঃ শাহ নূর আলম পাটওয়ারী, আটঘরিয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি শহীদুল ইসলাম রতন ও সাধারণ সম্পাদক আঃ গফুর এবং স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

 

পরে মন্ত্রী আটঘরিয়া উপজেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি মরহুম আঃ কুদ্দুস মোল্লার চেহলামে যোগদান করেন।

 

#

 

রেজুয়ান/মিজান/নবী/সঞ্জীব/সেলিম/২০১৫/১৭৩০ ঘণ্টা

Todays handout (4).doc Todays handout (4).doc

Share with :

Facebook Facebook