তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ৩rd অক্টোবর ২০১৮

তথ্যবিবরণী ১ অক্টোবর ২০১৮

তথ্যবিবরণী                                                   নম্বর : ২৬৯৮
বর্জ্যকে সম্পদে রূপান্তরের জন্য উদ্যোক্তাদের এগিয়ে আসতে হবে
   -- গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী
ঢাকা, ১৬ আশ্বিন (১ অক্টোবর) :
পৌর ও সিটি করপোরেশন এলাকায় বর্তমানে অবৈজ্ঞানিক পদ্ধতিতে বর্জ্য ব্যবস্থাপনা করা হয়। অথচ এসব বর্জ্য থেকে মূল্যবান উপাদান পাওয়া সম্ভব। শহর এলাকার বর্জ্য পদার্থ পৃথক করে পুনঃপ্রক্রিয়াকরণ শিল্প স্থাপনের মাধ্যমে বর্জ্যকে সম্পদে রূপান্তর করার জন্য উদ্যোক্তাদের এগিয়ে আসতে হবে। 
আজ গণপূর্ত অধিদপ্তরের সম্মেলন কক্ষে ‘পৌর এলাকার কঠিন বর্জ্য ব্যবস্থাপনা’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন। বিশ^ বসতি দিবস উপলক্ষে নগর উন্নয়ন অধিদপ্তর দিবসের প্রতিপাদ্যের ওপর এ সেমিনারের আয়োজন করে।
গণপূর্ত মন্ত্রী বলেন, নি¤œ আয়ের কিছু মানুষ বিভিন্ন আবর্জনা ফেলার স্থান থেকে কিছু জিনিসপত্র সংগ্রহ করে। এসব জিনিস বিক্রি করে তারা জীবিকা নির্বাহ করে। বড় পরিসরে শিল্প স্থাপনের মাধ্যমে এ কাজটি বৈজ্ঞানিক উপায়ে করে তা পুনঃপ্রক্রিয়া করা সম্ভব। এ বর্জ্য থেকে বাসাবাড়ির রান্নাঘরের বর্জ্য পৃথক করে জৈবসার উৎপাদন করা সম্ভব। বিভিন্ন কলকারখানার তরল বর্জ্য পরিবেশ ও প্রতিবেশের ব্যাপক ক্ষতি করছে। কোনো কোনো কারখানায় ইটিপি থাকলেও তা চালানো হয় না। তাই ইটিপি-কে কারখানার মেশিনের সাথে সমন্বয় করতে হবে, যাতে কারখানা চালু হলে ইটিপিও চালু হয়ে যায়। 
মন্ত্রী বলেন, সরকারি আবাসনগুলোতে এখন থেকে স্যুয়ারেজ ট্রিটমেন্ট প্ল্যান্ট (এসটিপি) স্থাপন করা হচ্ছে। মিরপুরে স্বপ্ননগর আবাসিক প্রকল্পে এসটিপি স্থাপনসহ বৃষ্টির পানি ধারণ ও পরিশোধন, গোসলখানা ও বেসিনের পানি পরিশোধন করে পুনরায় ব্যবহার করার ব্যবস্থা করা হচ্ছে। এখানে হিউম্যান স্লাজসহ রান্নাঘরের বর্জ্যও নিজস্বভাবেই ব্যবস্থাপনা করা হবে। উত্তরা ও ঝিলিমিলি আবাসিক প্রকল্প এবং পূর্বাচলেও একই ব্যবস্থা চালু করা হবে।
নগর উন্নয়ন অধিদপ্তরের পরিচালক ড. খুরশীদ জাবিন হোসেন তৌফিকের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তৃতা করেন গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব মোঃ শহীদ উল্লা খন্দকার, টঙ্গী পৌরসভার সাবেক মেয়র এডভোকেট আজমত উল্লাহ খান, পাবনার বেড়া উপজেলার মেয়র ও মেয়র এসোসিয়েশন অভ্ বাংলাদেশের সভাপতি আব্দুল বাতেন। 
অনুষ্ঠানে পৌর এলাকার কঠিন বর্জ্য ব্যবস্থাপনা বিষয়ে চারটি প্রবন্ধ উপস্থাপন করা হয়। ঢাকা উত্তর সিটি করপোরেশনের তত্ত্বাবধায়ক প্রকৌশলী ড. তারিক বিন ইউসুফ উপস্থাপন করেন ‘মিউনিসিপ্যাল সলিড ওয়েস্ট ম্যানেজমেন্ট ইন মিউনিসিপ্যালিটিস: ওয়ে ফরওয়ার্ড’ শিরোনামে প্রবন্ধ, বেসরকারি সংস্থা প্র্যাকটিক্যাল অ্যাকশনের কান্ট্রি ডিরেক্টর হাসিন জাহান উপস্থাপন করেন ‘মিউনিসিপ্যাল ওয়েস্ট ম্যানেজমেন্ট গুড প্র্যাকটিসেস এন্ড ওয়ে ফরওয়ার্ড’ শিরোনামে প্রবন্ধ, ব্র্যাকের আরবান ডেভেলপমেন্ট প্রোগ্রাম হেড হাসিনা মোশরফা উপস্থাপন করেন ‘মিউনিসিপ্যাল সলিড ওয়েস্ট ম্যানেজমেন্ট: ব্র্যাক ইন্টারভেনশন’ এবং নগর উন্নয়ন অধিদপ্তরের সিনিয়র প্ল্যানার শাহীন আহম্মেদ উপস্থাপন করেন ‘মিউনিসিপ্যাল সলিড ওয়েস্ট ম্যানেজমেন্ট: শেয়ারিং এক্সপেরিয়েন্স অভ্ ১৪ উপজেলা প্রোজেক্ট অভ্ ইউডিডি’ শিরোনামে প্রবন্ধ।
#
 
কিবরিয়া/মাহমুদ/সঞ্জীব/রেজাউল/২০১৮/২০৪২ ঘণ্টা
তথ্যবিবরণী                                                        নম্বর : ২৬৯৭
 
নির্বাচনকে জিম্মি করে অপরাধীদের মুক্তি নয়
    ---তথ্যমন্ত্রী
 
ঢাকা, ১৬ আশ্বিন (১ অক্টোবর) : 
 
তথ্যমন্ত্রী ও জাসদ সভাপতি হাসানুল হক ইনু বলেছেন, ‘গণতন্ত্র ও নির্বাচনকে জিম্মি করে সাজাপ্রাপ্ত খালেদাসহ জঙ্গি, রাজাকার, আগুনসন্ত্রাসীদের মুক্তির দরকষাকষির সালিশ বৈঠক হবে না।’
 
আজ দুপুরে রাজধানীর মিরপুরে জাসদের ৪৬তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে মাসব্যাপী কর্মসূচি ঘোষণা প্রদান জনসভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি একথা বলেন। এসময় জাসদের মাসব্যাপী জনসভা ও সমাবেশের ঘোষণার পাশাপাশি ঢাকা ১৫ আসন থেকে ১৪ দলীয় প্রার্থী হিসেবে জাসদ নেতা নূরুল আখতারের নাম প্রস্তাব করেন জাসদ সভাপতি।
 
রোববারের বিএনপি’র জনসভা থেকে দেয়া নির্দলীয় সরকার ও খালেদাসহ সাজাপ্রাপ্তদের মুক্তির দাবিসহ সাত দফার সমালোচনা করে মন্ত্রী বলেন, ‘দীর্ঘ দশ বছর ধরে নির্দলীয় সরকারের কোনো নির্দিষ্ট কাঠামো না দিয়ে নির্বাচনের দু’দিন আগে সুনির্দিষ্ট রূপরেখা ছাড়া নির্দলীয় সরকারের দাবি তোলা আসলে হাওয়ায় ভাসানো কথা বা আকাশের ঠিকানায় লেখা চিঠি যা জনগণ বা সরকার কারো কাছেই পৌঁছাবে না।’
 
জাসদের স্থায়ী কমিটির সদস্য নূরুল আখতারের সভাপতিত্বে জাসদ নেতৃবৃন্দের মধ্যে নাদের চৌধুরী, বীর মুক্তিযোদ্ধা শফিউদ্দিন মোল্লা, মাইনুল রহমান, নূরুন্নবী, মীর্জা আনোয়ার প্রমুখ সভায় বক্তব্য রাখেন।
 
#
আকরাম/মাহমুদ/সঞ্জীব/আব্বাস/২০১৮/২০২৮ ঘণ্টা   
তথ্যবিবরণী                                                        নম্বর : ২৬৯৬
 
 
উপজেলা এবং ইউনিয়ন পরিষদের শূন্য পদে নির্বাচন
৩ অক্টোবর সংশ্লিষ্ট এলাকায় ছুটি ঘোষণা
 
 
ঢাকা, ১৬ আশ্বিন (১ অক্টোবর) :
 
কিশোরগঞ্জ জেলার তাড়াইল উপজেলা পরিষদের চেয়ারম্যান ও চাঁদপুর জেলার শাহরাস্তি উপজেলার চেয়ারম্যানের শূন্য পদের উপনির্বাচন এবং দিনাজপুর জেলার বীরগঞ্জ উপজেলার পাল্টাপুর ও সদর উপজেলার শেখপুরা, রাজশাহীর পবা উপজেলার হুজুরীপাড়া, পাবনার সদর উপজেলার দাপুনিয়া, যশোর জেলার মণিরামপুর উপজেলার দুর্বাডাংগা এবং টাঙ্গাইল জেলার ভূঞাপুর উপজেলার অলোয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের শূন্য পদসমূহে উপনির্বাচন উপলক্ষে ৩ অক্টোবর বুধবার সকল সরকারি, আধা-সরকারি, স¦ায়ত্তশাসিত ও বেসরকারি অফিস/প্রতিষ্ঠান/সংস্থায় কর্মরত কর্মকর্তা/কর্মচারী এবং সরকারি, বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক/কর্মকর্তা/কর্মচারীদের ভোটাধিকার প্রয়োগ ও ভোট গ্রহণের সুবিধার্থে সংশ্লিষ্ট নির্বাচনী এলাকায় সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে। 
 
তবে সংশ্লিষ্ট নির্বাচনী এলাকায় যদি উক্ত তারিখে  কোনো পাবলিক পরীক্ষা অনুষ্ঠিত হয় তাহলে পরীক্ষার কেন্দ্রসমূহ ও পরীক্ষা সংশ্লিষ্ট শিক্ষক/কর্মচারীগণ সাধারণ ছুটির আওতা বহির্ভূত থাকবে।
 
জনপ্রশাসন মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়।
 
 
#
শাহীন/মাহমুদ/মোশারফ/আব্বাস/২০১৮/২০৩১ ঘণ্টা
তথ্যবিবরণী                                                        নম্বর : ২৬৯৫
 
 
বাংলাদেশের অগ্রগতির প্রশংসা করলেন ভারতের অর্থমন্ত্রী অরুণ জেটলি
 
 
ঢাকা, ১৬ আশ্বিন (১ অক্টোবর) : 
 
২৯ সেপ্টেম্বর থেকে ২ অক্টোবর পর্যন্ত  ৪ দিনব্যাপী মহাত্মা গান্ধী আন্তর্জাতিক স্যানিটেশন কনভেনশনে বাংলাদেশের প্রতিনিধি হিসেবে ভারত সফররত পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল আজ ভারতের নয়াদিল্লীতে  ভারতের কেন্দ্রীয় অর্থ ও প্রতিরক্ষামন্ত্রী অরুণ জেটলির সাথে তাঁর কার্যালয়ে সাক্ষাৎ করেন।
অর্থমন্ত্রী অরুণ জেটলি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের সাম্প্রতিক আর্থসামাজিক অগ্রগতির ভূয়সী প্রশংসা করেন। অর্থনৈতিক প্রবৃদ্ধি ৭.৮ অর্জন, গড়  আয়ু ৭২ বছরে উত্তীর্ণসহ বাংলাদেশের বেশকিছু  দ্রুত অগ্রগতিশীল খাতের কথা তিনি উল্লেখ করেন। অরুণ জেটলি বাংলাদেশ ও ভারতের মধ্যকার সাম্প্রতিক যোগাযোগ ব্যবস্থা বিশেষ করে রেল ও সড়ক যোগাযোগ উন্নয়নের বিষয়টি তুলে ধরেন। তিনি বলেন, বাংলাদেশকে এই উন্নয়নের ধারা অব্যাহত রাখতে হলে অবশ্যই যোগাযোগ ব্যবস্থা ও প্রাতিষ্ঠানিক উন্নয়নের দিকে আরো বেশি জোর দিতে হবে।
পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, বাংলাদেশ সরকার ভারতের সাথে বহুবিধ সম্পর্ক গড়ে তুলতে ভাল সম্পর্ক, বিশ্বাস, পারস্পরিক স্বার্থ ও সম্মানের ভিত্তিতে নীতি গ্রহণ করেছে। বাংলাদেশ ভারতের সাথে সম্পর্ককে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে থাকে। তিনি বলেন, তৃতীয় লাইন অভ্ ক্রেডিটের আওতায় ৪৫০ কোটি ডলারের ঋণে ভারতের সঙ্গে বিদ্যুৎ, রেলপথ, সড়ক, জাহাজ চলাচল, বন্দরসহ অবকাঠামো খাতে ১৭টি অগ্রাধিকার প্রকল্প বাস্তবায়ন করছে বাংলাদেশ। প্রথম দুই লাইন অভ্ ক্রেডিটের আওতাধীন প্রকল্পগুলোর বিষয়ও উল্লেখ করে তিনি প্রকল্পগুলো অনুমোদনের জন্য অরুণ জেটলিকে ধন্যবাদ জানান। তিনি বলেন, ভারত ও বাংলাদেশের অর্থনীতি ওতোপ্রোতভাবে জড়িত।
মন্ত্রী রোহিঙ্গা সমস্যা সমাধানে ভারতকে বাংলাদেশের পাশে থেকে রোহিঙ্গাদের শর্তহীন প্রত্যাবর্তনের কার্যকর পদক্ষেপ গ্রহণের আহ্বান জানান।
অর্থমন্ত্রী অরুণ জেটলি নদীগুলোর ভারতীয় অংশে ক্যাপিটাল ড্রেজিংসহ বাংলাদেশ ও ভারতের মধ্যকার জলখাতকে আরো সমৃদ্ধকরণসহ রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের পাশে থাকার বিষয়ে আশ্বস্ত করেন।
 
#
তৌহিদুল/মাহমুদ/রফিকুল/আব্বাস/২০১৮/২০২২ ঘণ্টা  
তথ্যবিবরণী                                                        নম্বর : ২৬৯৪
 
 
সিলেটের গোলাপগঞ্জ পৌরসভা মেয়রের শূন্যপদে উপনির্বাচন
৩ অক্টোবর সাধারণ ছুটি ঘোষণা
 
 
ঢাকা, ১৬ আশ্বিন (১ অক্টোবর) :
 
সিলেট জেলার গোলাপগঞ্জ পৌরসভা মেয়রের শূন্যপদে উপনির্বাচন উপলক্ষে ৩ অক্টোবর বুধবার সকল সরকারি, আধাসরকারি, স¦ায়ত্তশাসিত ও বেসরকারি অফিস/প্রতিষ্ঠান/সংস্থায় কর্মরত কর্মকর্তা/কর্মচারী এবং সরকারি, বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক/কর্মকর্তা/কর্মচারীদের ভোটাধিকার প্রয়োগ ও ভোটগ্রহণের সুবিধার্থে সংশ্লিষ্ট নির্বাচনী এলাকায় সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে। 
 
তবে সংশ্লিষ্ট নির্বাচনী এলাকায় যদি উক্ত তারিখে কোনো পাবলিক পরীক্ষা অনুষ্ঠিত হয় তাহলে পরীক্ষার  কেন্দ্রসমূহ ও পরীক্ষা সংশ্লিষ্ট শিক্ষক/কর্মচারীগণ সাধারণ ছুটির আওতা বহির্ভূত থাকবে।
 
জনপ্রশাসন মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়।
 
#
শাহীন/মাহমুদ/মোশারফ/আব্বাস/২০১৮/২০০২ ঘণ্টা   
তথ্যবিবরণী                                                                    নম্বর : ২৬৯৩
 
আসন্ন এমবিবিএস ভর্তি পরীক্ষার সকল প্রস্তুতি সম্পন্ন
---স¦াস্থ্যমন্ত্রী
 
ঢাকা, ১৬ আশ্বিন (১ অক্টোবর) : 
 
আগামী ৫ অক্টোবর অনুষ্ঠেয় এমবিবিএস ভর্তি পরীক্ষার দিন সকল শিক্ষার্থীদেরকে সকাল সাড়ে নয়টার মধ্যে পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে হবে। পরীক্ষা কেন্দ্রে শিক্ষার্থীসহ কর্তব্য পালনকারী কর্মকর্তা- কর্মচারী মোবাইল ফোনসহ কোনো ধরনের ইলেক্ট্রনিক্স ডিভাইস ও ঘড়ি নিয়ে প্রবেশ করতে পারবেন না। শিক্ষার্থীদেরকে প্রবেশ পত্রের সাথে উল্লিখিত নির্দিষ্ট ধরনের কলম নিয়ে প্রবেশ করতে হবে।
আজ সচিবালয়ে আসন্ন এমবিবিএস ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করার লক্ষ্যে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী এবং পরীক্ষা সংক্রান্ত ওভারসাইট কমিটির সাথে বৈঠকে এই সিদ্ধান্ত গৃহীত হয়। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম এতে সভাপতিত্ব করেন।
সভায় স্বাস্থ্যমন্ত্রী বলেন, আসন্ন এমবিবিএস ভর্তি পরীক্ষাকে সর্বোচ্চ কঠোর ও নিচ্ছিদ্র নিরাপত্তার মধ্য দিয়ে সম্পন্ন করার সব প্রস্তুতি ইতোমধ্যেই নেওয়া হয়েছে। তাই পরীক্ষা নিয়ে কোনো বিতর্ক সৃষ্টির সুযোগ এবারও থাকবে না। গত কয়েক বছর যাবৎ মেডিকেল ভর্তি পরীক্ষার প্রক্রিয়ার স্বচ্ছতা নিয়ে সকল মহলে যে প্রশংসা অর্জিত হয়েছে এবারের পরীক্ষায়ও সেই ধারাবাহিকতা অব্যাহত থাকবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। তিনি বলেন, জনগণের কাছে মানসম্মত স্বাস্থ্যসেবা পৌঁছে দিতে দেশের মেডিকেল কলেজগুলোতে যেন প্রকৃত মেধাবীরাই ভর্তির সুযোগ পায় তা নিশ্চিত করতে সরকার কোনো আপোষ করবে না। ভুয়া প্রশ্নপত্র ফাঁস বাণিজ্য বা গুজব প্রতিরোধে শিক্ষার্থী, অভিভাবক, নাগরিক সমাজ ও গণমাধ্যমকে সচেতন থাকার জন্য আহ্বান জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী। বিশেষ করে সামাজিক যোগাযোগ মাধ্যমে অসত্য তথ্য সংবলিত পোস্ট ও ভুয়া অনলাইন পোর্টালের ওপর তীক্ষ্ম মনিটরিং জোরদার করতে সকল সচেতন নাগরিক এবং আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও গোয়েন্দা সংস্থাসমূহের প্রতি আহ্বান জানান। এক্ষেত্রে কেউ কোনো তথ্য পেলে তা সাথে সাথে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে জানিয়ে দেওয়ার জন্য মন্ত্রী অনুরোধ করেন।
শিক্ষার্থীরা যেন সময়মতো পরীক্ষা কেন্দ্রে আসতে পারে সে লক্ষ্যে তাদেরকে সহায়তা করার জন্য ট্রাফিক পুলিশের প্রতি মন্ত্রী অনুরোধ জানান। এছাড়াও সভায় পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করার জন্য স্বাস্থ্য অধিদপ্তরে একটি কন্ট্রোল রুম খোলার সিদ্ধান্ত নেওয়া হয় যার নম্বর গণমাধ্যমে বিজ্ঞপ্তির মাধ্যমে জানিয়ে দেওয়া হবে। 
সভায় স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব জিএম সালেহ উদ্দিন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ^বিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডাঃ কনক কান্তি বড়–য়া, চট্টগ্রাম মেডিকেল বিশ^বিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডাঃ ইসমাইল খান, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ, অধ্যাপক ডা. মাহমুদ হাসান, বিএমডিসি’র পরিচালক অধ্যাপক ডা. সহিদুল্লা, বিএমএ সভাপতি ডাঃ মোস্তফা জালাল মহিউদ্দিন, মহাসচিব অধ্যাপক ডাঃ এহতেশামুল হক চৌধুরী, স্বাচিপ সভাপতি অধ্যাপক ডা. ইকবাল আর্সলান, মহাসচিব অধ্যাপক ডাঃ এম এ আজিজ, ওভারসাইট কমিটির সদস্য কলামিস্ট সাংবাদিক সৈয়দ আবুল মকসুদ, আমাদের অর্থনীতি’র সম্পাদক নাইমুল ইসলাম খান, প্রথম আলোর যুগ্ম সম্পাদক আবদুল কাইয়ুম, গাজী মিডিয়ার চিফ এডিটর ইশতিয়াক রেজাসহ ঢাকা ও চট্টগ্রাম মহানগর পুলিশ কমিশনার, মন্ত্রণালয়, স্বাস্থ্য অধিদপ্তর এবং আইনশৃঙ্খলা বাহিনী ও বিভিন্ন গোয়েন্দা সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।
#
পরীক্ষিৎ/মাহমুদ/সঞ্জীব/আব্বাস/২০১৮/১৯৩৩ ঘণ্টা   

তথ্যবিবরণী                                                   নম্বর: ২৬৯২

পরিবারই হোক প্রবীদের আবাস

                    -- সমাজকল্যাণমন্ত্রী
 

ঢাকা, ১৬ আশ্বিন (১ অক্টোবর) :

            ‘পরিবারই হচ্ছে প্রবীণদের আসল ঠিকানা। একজন সক্ষম মানুষ তার জীবনের পুরোটা শেষ করে দেয় যে পরিবারের জন্য, জীবনের শেষ সময়ে সেই পরিবারে থাকাটা তার নৈতিক অধিকার। বাবা-মা প্রবীণ হয়ে গেলে সন্তানেরা তাদেরকে বৃদ্ধাশ্রমে রেখে আসে। কিš‘ বৃদ্ধাশ্রমে বাবা মা’য়ের মনের যে লুকানো আকুতি তা সন্তানেরা দেখতে পায় না। এটা ভেবে দেখে না যে সেই সন্তানেরাও একদিন প্রবীণ হবে, একদিন তাদের সন্তানও এই একই আচরণ তাদের সাথেও করতে পারে। কাজেই সন্তানের জীবদ্দশায় কোনো বাবা মা'কেই যেন বৃদ্ধাশ্রমে থাকতে না হয়, পরিবারই যেন হয় প্রতিটি প্রবীণের নিজ আবাস-এটাই সকলের প্রত্যাশা।’

            আজ রাজধানীর আগারগাঁওস্থ সমাজসেবা অধিদফতরে "আন্তর্জাতিক প্রবীণ দিবস-২০১৮" উপলক্ষে পুরস্কার বিতরণ, সম্মাননা প্রদান ও আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কথাগুলো বলেন সমাজকল্যাণমন্ত্রী।

            অনুষ্ঠানে সমাজকল্যাণমন্ত্রী প্রবীণ ব্যক্তিদের অভিজ্ঞতা দেশের উন্নয়নে কাজে লাগতে পারে উল্লেখ করে আরো বলেন, বর্তমান সরকার প্রবীণ জনগোষ্ঠীর প্রতি বরাবরই আন্তরিক। ১৯৯৭ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই প্রবীণদের নামে প্রথমবারের মতো ১০০ টাকা করে মাসিক সম্মানী ভাতা চালু করেছিলেন, যা এখন ৫০০ টাকা। এখন প্রায় ৪০ লাখ প্রবীণ ব্যক্তিকে সম্মানী ভাতা দেয়া হচ্ছে। এই টাকায় তার সংসার হয়তো চলবে না, কিš‘ তাকে তার পরিবারের কাছে মর্যাদাশীল অবশ্যই করবে।

            অনুষ্ঠানে আপন নিবাসের প্রতিষ্ঠাতা সৈয়াদা সেলিনা সেলিমকে "আপন নিবাস" নামে প্রবীণ সহায়ক প্রতিষ্ঠান করার জন্য, ৯৩ বছর বয়সী বৃদ্ধ মায়ের সেবা করার জন্য ইভান আহমেদ কথা নামের এক হিজড়া ব্যক্তিকে ও বৃদ্ধ শশুর শাশুড়িকে উত্তম সেবা করার জন্য শামসুন্নাহার সুমার হাতে সম্মাননা পদক তুলে দেয়া হয়।

            সমাজকল্যাণ সচিব জিল্লার রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সমাজকল্যাণ প্রতিমন্ত্রী নুরুজ্জামান আহমেদ এমপি। সূচনা বক্তব্য রাখেন আবু মোহাম্মদ ইউছুফ (অতিরিক্ত সচিব), মূল প্রবন্ধ পাঠ করেন প্রফেসর ড. এ এস এম আতিকুর রহমান, সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউট, ঢাকা বিশ্ববিদ্যালয় এবং অনুষ্ঠানে ধন্যবাদ জ্ঞাপন করেন সমাজসেবা অধিদফতরের মহাপরিচালক গাজী মোহাম্মদ নুরুল কবীর।

            মূল অনুষ্ঠান শুরুর আগে সকাল ১০ টা ৩০ মিনিটে আগারগাঁওয়ের প্রবীণ হিতৈষী নিবাস থেকে শুরু করে সমাজসেবা অধিদফতর পর্যন্ত অধিদফতরের মহাপরিচালক গাজী মোহাম্মদ নুরুল কবীরের নেতৃত্বে  একটি র‍্যালি বের করা হয়।

 

#

 

মাইদুল/মাহমুদ/মোশারফ/রেজাউল/২০১৮/১৯২০ ঘণ্টা

তথ্যবিবরণী                                             নম্বর : ২৬৯১

থাইল্যান্ডে সবুজ শিল্প সম্মেলনে যোগ দিচ্ছেন আমু
ঢাকা, ১৬ আশ্বিন (১ অক্টোবর) :
থাইল্যান্ডের ব্যাংককে অনুষ্ঠেয় পঞ্চম সুবজ শিল্প সম্মেলন (ঋরভঃয এৎববহ ওহফঁংঃৎু ঈড়হভবৎবহপব)-এ যোগ দিচ্ছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। ইউনিডো’র মহাপরিচালক লি-ইয়ং (খও ণড়হম) এর আমন্ত্রণে তিনি এ সম্মেলনে যোগ দিতে আগামীকাল (২ অক্টোবর) থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন। 
ব্যাংককে অবস্থিত জাতিসংঘ সম্মেলন কেন্দ্রে আগামী ৩ থেকে ৫ অক্টোবর এ সম্মেলন অনুষ্ঠিত হবে। থাইল্যান্ড সরকার, জাতিসংঘ শিল্প উন্নয়ন সংস্থা (টঘওউঙ) এবং ইউনাইটেড নেশানস ইকনোমিক অ্যান্ড সোস্যাল কমিশন ফর এশিয়া অ্যান্ড দ্য প্যাসিফিক (টঘঊঝঈঅচ) যৌথভাবে এর আয়োজন করেছে। 
সম্মেলনে শিল্পমন্ত্রী সবুজ শিল্পায়নে বাংলাদেশ সরকার গৃহীত উদ্যোগ তুলে ধরবেন। তিনি বিশেষ করে জলবায়ু পরিবর্তনের বৈরী প্রভাব মোকাবিলা করে বাংলাদেশে কৃষি উৎপাদন বৃদ্ধি, উপকূলীয় এলাকায় পরিবেশ সুরক্ষায় সবুজ বেষ্টনী, সামাজিক বনায়ন, জ¦ালানি সাশ্রয়ী প্রযুক্তির ব্যবহার, বিকল্প সবুজ জ¦ালানির ব্যবহার বাড়াতে বাংলাদেশ সরকার গৃহীত বিভিন্ন প্রকল্প ও কর্মসূচি সম্পর্কে আলোকপাত করবেন। 
সম্মেলনে পরিবেশগত ভারসাম্য, অর্থনৈতিক প্রবৃদ্ধি, উচ্চ উৎপাদনশীলতা, কর্মসংস্থান সৃষ্টির ক্ষেত্রে শিল্প ও নগরনীতির কৌশল, সম্পদ ও দক্ষতার যথাযথ প্রয়োগ, ই-বর্জ্য ব্যবস্থাপনা, কর্মসংস্থান সৃষ্টিসহ পরিবেশ সম্পর্কিত সাম্প্রতিক ইস্যুগুলো নিয়ে বিস্তারিত আলোচনা হবে। 
সম্মেলনে অংশগ্রহণের পাশাপাশি শিল্পমন্ত্রী ইউনিডো’র মহাপরিচালক লি-ইয়ং (খও ণড়হম) এবং থাইল্যান্ডের শিল্পমন্ত্রী উতামা সাভানায়ন (টঃধসধ ঝধাধহধুড়হ)-এর সাথে দ্বিপাক্ষিক বৈঠকে মিলিত হবেন। এসব বৈঠকে তিনি বাংলাদেশে সবুজ শিল্পায়নের চলমান ধারা অব্যাহত রাখতে ইউনিডো’র সহায়তা জোরদারের ওপর গুরুত্ব দেবেন। পাশাপাশি তিনি বাংলাদেশ ও থাইল্যান্ডের মধ্যে শিল্পখাতে দ্বিপাক্ষিক সহযোগিতা বৃদ্ধি, বাণিজ্য ও বিনিয়োগ সম্প্রসারণের উপায় নিয়ে আলোচনা করবেন। 
শিল্পমন্ত্রীর ৫ অক্টোবর দেশে ফেরার কথা রয়েছে।
#

জলিল/মাহমুদ/সঞ্জীব/রেজাউল/২০১৮/১৯০৪ ঘণ্টা

তথ্যবিবরণী                                                        নম্বর : ২৬৯০
 
 
জেলা পর্যায়ে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন
 
 
ঢাকা, ১৬ আশ্বিন (১ অক্টোবর) : 
 
সরকারের জনকল্যাণমূলক ও উন্নয়ন কর্মকা- জনগণকে অবহিত করার লক্ষ্যে সেপ্টেম্বর - অক্টোবর মাসে ২০টি জেলা শহরে সাংস্কৃতিক অনুষ্ঠান, ফায়ার ওয়ার্কস ও লেজার শো আয়োজনের  উদ্যোগ গ্রহণ করা হয়েছে। 
 
এ আয়োজনের অংশ হিসেবে ৩ অক্টোবর (বুধবার) পাবনায়, ১১ অক্টোবর (বৃহস্পতিবার) কুষ্টিয়ায়, ১৩  অক্টোবর (শনিবার) চুয়াডাঙ্গায় ও ১৬ অক্টোবর (মঙ্গলবার) সিরাজগঞ্জে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হবে।
 
#
মুছা/মাহমুদ/মোশারফ/আব্বাস/২০১৮/১৯০১ ঘণ্টা   
তথ্যবিবরণী                                                                     নম্বর : ২৬৮৯
 
৪৭৪ জন কারিগরি শিক্ষার্থী বৃত্তি নিয়ে চীন যাচ্ছে
 
ঢাকা, ১৬ আশ্বিন (১ অক্টোবর) : 
 
শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, দেশের উন্নয়নে কারিগরি শিক্ষাকে ভিত্তি হিসেবে নিতে হবে। শিক্ষা হওয়া উচিত দক্ষতানির্ভর। কারণ দক্ষতা অর্জন করতে না 
পারলে শিক্ষা নিয়ে বেকারত্বের যন্ত্রণা মোকাবিলা করতে হবে। দক্ষতানির্ভর কারিগরি শিক্ষাই কেবল দেশকে দারিদ্র্য ও বেকারত্ব থেকে মুক্ত করতে পারে। 
শিক্ষামন্ত্রী আজ রাজধানীর কাকরাইলে ইনস্টিটিউশন অভ্ ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স বাংলাদেশ (আইডিইবি) ভবন মিলনায়তনে চায়না ‘টিভিইটি স্কলারশিপ-২০১৮’ এর আওতায় স্কলারশিপপ্রাপ্ত শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন প্রোগ্রামে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।
শিক্ষামন্ত্রী বলেন, দেশে কারিগরি শিক্ষা অবহেলিত ছিল। কারিগরি শিক্ষায় শিক্ষার্থী ও অভিভাবকদের আগ্রহ ছিল না। মাত্র ১ শতাংশ শিক্ষার্থী কারিগরি প্রতিষ্ঠানে পড়ালেখা করতো। সরকার কারিগরি শিক্ষাকে জনপ্রিয় করতে বিভিন্ন উদ্যোগ নেয়। এখন ভর্তি হার ১৪ শতাংশের অধিক। তিনি বলেন, এ শিক্ষার প্রসার,  মান উন্নয়ন এবং আধুনিকায়নে বিভিন্ন পদক্ষেপ নিয়েছে সরকার। কারিগরি শিক্ষার ক্ষেত্রে শিক্ষককের ঘাটতি রয়েছে উল্লেখ করে শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষকদের মানোন্নয়নে প্রায় ২ হাজার শিক্ষককে সিঙ্গাপুরে নানিয়ান পলিটেকনিক ইনস্টিটিউট ও চীনের গুয়াংজুতে ধাপে ধাপে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। 
তিনি বলেন, চীন সরকার বাংলাদেশের কারিগরি প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের বৃত্তি দিচ্ছে। এবছর ৪৭৪ জন শিক্ষার্থী চীনের বৃত্তি নিয়ে ৩ বছর মেয়াদি ডিপ্লোমা ও সমমানের কোর্সে অংশ নেবে। ২০১৭ সালে ‘চায়না স্কলারশিপ প্রোগ্রাম’-এর আওতায় ৩০৮ জন শিক্ষার্থী চীন গমন করে। এই প্রথম সংগঠিতভাবে বাছাই করে কারিগরি শিক্ষার্থীদের বৃহৎ সংখ্যায় বিদেশ পাঠানো হচ্ছে। এটি অব্যাহত থাকবে বলে মন্ত্রী আশাবাদ ব্যক্ত করেন।
শিক্ষামন্ত্রী বলেন, কারিগরি শিক্ষা যুগোপযোগী করা হচ্ছে। শিল্প-মালিক ও  বিনিয়োগকারীদের চাহিদা অনুযায়ী কারিকুলাম প্রণয়ন করা হচ্ছে। ইন্ডাস্ট্রি-ইনস্টিটিউশন লিংকেজসহ বিভিন্ন উদ্যোগ নেয়া হয়েছে। কারখানার মালিক ও উদ্যোক্তাদের সম্পৃক্ত করেছি। তিনি বলেন, দেশের উন্নয়নের জন্য আমাদেরকে দক্ষতা অর্জন করতে হবে। বর্তমান সরকার শিক্ষাকে অগ্রাধিকার দিচ্ছে। আর এর মধ্যে অগ্রাধিকারের অগ্রাধিকার হচ্ছে  কারিগরি শিক্ষা।
কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মোঃ আলমগীরের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন কারিগরি শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অশোক কুমার বিশ^াস এবং ইনস্টিটিউশন অভ্ ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স বাংলাদেশের প্রেসিডেন্ট এ কে এম এ হামিদ। 
পরে শিক্ষামন্ত্রী বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের হাতে চীনের ভিসাসহ পাসপোর্ট তুলে দেন। 
#
আফরাজ/মাহমুদ/সঞ্জীব/আব্বাস/২০১৮/ ঘণ্টা   
তথ্যবিবরণী                                            নম্বর : ২৬৮৮
 
এগারোটি বিলে রাষ্ট্রপতির সম্মতি
 
ঢাকা, ১৬ আশ্বিন (১ অক্টোবর) : 
 
রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ দশম জাতীয় সংসদের ২২তম (২০১৮ খ্র্রিস্টাব্দের ৪র্থ) অধিবেশনে পাস হওয়া ১১টি বিলে আজ সদয় সম্মতি জ্ঞাপন করেছেন।
 
বিলগুলো হচ্ছে : বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন বিল, ২০১৮; বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ বিল, ২০১৮; বস্ত্র বিল, ২০১৮; সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয় বিল, ২০১৮; যৌতুক নিরোধ বিল, ২০১৮; সার (ব্যবস্থাপনা) (সংশোধন) বিল, ২০১৮; জাতীয় পরিকল্পনা উন্নয়ন একাডেমী বিল, ২০১৮; হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্ট বিল, ২০১৮; বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ড (সংশোধন) বিল, ২০১৮, কৃষি বিপণন বিল, ২০১৮ এবং জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষ বিল, ২০১৮। 
 
#
তারিক/মাহমুদ/সঞ্জীব/আব্বাস/২০১৮/১৮১১ ঘণ্টা   
তথ্যবিবরণী                                                        নম্বর : ২৬৮৭
 
প্রধান বিচারপতির অনুপস্থিতিতে দায়িত¦ পালন করবেন বিচারপতি মোহাম্মদ ইমান আলী
 
ঢাকা, ১৬ আশ্বিন (১ অক্টোবর) : 
 
প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের অনুপস্থিতিতে  আগামী ১০ অক্টোবর থেকে ১৩ অক্টোবর পর্যন্ত বাংলাদেশ সুপ্রিম কোর্টের আপিল বিভাগের কর্মে প্রবীণতম বিচারক বিচারপতি মোহাম্মদ ইমান আলী প্রধান বিচারপতির দায়িত্ব পালন করবেন। 
আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়।
 
#
জহিরুল/মাহমুদ/রফিকুল/আব্বাস/২০১৮/১৮০৫ ঘণ্টা  
তথ্যবিবরণী                                                                                          নম্বর : ২৬৮৬
 
দেশব্যাপী আয়োজিত ৩ দিনব্যাপী জাতীয় উন্নয়ন মেলা 
বৃহস্পতিবার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা
ঢাকা, ১৬ আশ্বিন (১ অক্টোবর) :
বর্তমান সরকারের গৃহীত উন্নয়ন কার্যক্রম জনগণের কাছে তুলে ধরতে আগামী ৪-৬ অক্টোবর, ২০১৮ রাজধানী ঢাকাসহ একযোগে দেশের সকল জেলা ও উপজেলায় ৪র্থ জাতীয় উন্নয়ন মেলা অনুষ্ঠিত হবে। 
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার সকালে ঢাকায় গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ মেলা উদ্বোধন করবেন। 
প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল ও দূরদৃষ্টিসম্পন্ন নেতৃত্বে সাম্প্রতিক বছরগুলোতে বিভিন্নখাতে অর্জিত দেশের অভূতপূর্ব উন্নয়ন মেলায় তুলে ধরা হবে। এছাড়া, সেবা প্রদান সহজীকরণে বিভিন্ন উদ্ভাবনী প্রকল্প প্রদর্শনসহ বিভিন্ন সরকারি দপ্তর প্রতিশ্রুত সেবা ‘ওয়ান স্টপ’ সার্ভিসের মাধ্যমে এ মেলা হতে সরাসরি জনগণকে প্রদান করা হবে। রাজধানী ঢাকায় আগারগাঁওয়ে আন্তর্জাতিক বাণিজ্য মেলা’র মাঠে এ মেলা আয়োজন করা হবে ।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার ১০টি বিশেষ উদ্যোগ এবং আন্তর্জাতিক স্বীকৃতি ও সাফল্য, রূপকল্প ২০২১ ও ২০৪১- এর মাধ্যমে উন্নত বাংলাদেশ প্রতিষ্ঠা, তথ্যপ্রযুক্তি, বঙ্গবন্ধু স্যাটেলাইট, পদ্মা সেতু, রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রসহ বিভিন্ন মেগাপ্রকল্প এবং দেশে বিনিয়োগ সম্ভাবনা উন্নয়ন মেলায় তুলে ধরা হবে। বিদেশে বাংলাদেশ দূতাবাসমূহেও এ মেলার আয়োজন করা হবে। 
ঢাকার আগারগাঁওয়ে আয়োজিত উন্নয়ন মেলায় তথ্য মন্ত্রণালয়ের ১১টি স্টল থাকবে। প্রতিটি সুসজ্জিত স্টলের আকার হবে ১০০ বর্গফুট। মেলায় বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধ, গণমাধ্যমসহ দেশের উন্নয়নে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবদান এবং বর্তমান সরকারের সময়ে তথ্য মন্ত্রণালয়ের উন্নয়ন ও সাফল্যের বিষয়ে জনগণকে অবহিত করা হবে। 
গণযোগাযোগ অধিদপ্তর সারাদেশে ৬৪টি জেলায় জেলা তথ্য অফিসের মাধ্যমে সরকারের সাফল্য চিত্র তুলে ধরবে। বাংলাদেশ বেতারের ১২টি আঞ্চলিক অফিসসহ মন্ত্রণালয়াধীন সকল দপ্তর/সংস্থা তাদের উন্নয়ন কার্যক্রম মেলায় তুলে ধরবে। এছাড়াও যে সকল দপ্তর/সংস্থার বই/সচিত্র প্রকাশনা রয়েছে তারা মেলায় সেগুলো বিক্রি অথবা বিনামূল্যে বিতরণ করবে।
জেলা ও উপজেলা প্রশাসনের সার্বিক আয়োজনে জেলা ও উপজেলার বিভিন্ন সরকারি দপ্তর/সংস্থা ব্যাংক, বীমা ও অন্যান্য আর্থিক প্রতিষ্ঠান মেলায় অংশগ্রহণ করবে। মেলায় শিক্ষার্থীদের অংশগ্রহণে ‘রিয়েলিটি শো’, রচনা প্রতিযোগিতা, চিত্রাঙ্কনসহ বিভিন্ন প্রতিযোগিতার আয়োজন করা হবে। 
 
#
 
অনসূয়া/জসীম/শামীম/২০১৮/১৬০৯ ঘণ্টা  
 
তথ্যবিবরণী                                                                                          নম্বর : ২৬৮৫
 
বিভিন্ন আবাসিক প্রকল্পে কঠিন বর্জ্য থেকে বায়োগ্যাস ও জৈবসার উৎপাদন করা হবে
                                                                --গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী
 
ঢাকা, ১৬ আশ্বিন (১ অক্টোবর) :
বর্জ্য ব্যবস্থাপনার প্রধান কাজ সিটি করপোরেশন ও পৌরসভার। কিন্তু আধুনিক নগর পরিকল্পনায় বর্জ্য ব্যবস্থাপনাকে অন্তর্ভুক্ত করে পরিকল্পনা প্রণয়ন করা হচ্ছে। রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) ও জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষের আবাসন পরিকল্পনায় বর্জ্য ব্যবস্থাপনাকে অন্তর্ভুক্ত করা হয়েছে। এ ব্যবস্থায় কঠিন বর্জ্য থেকে বায়োগ্যাস উৎপাদন ও জৈবসার প্রস্তুত করা হবে।
আজ বিশ্ব বসতি দিবস উপলক্ষে ওসমানী স্মৃতি মিলনায়তনে অনুষ্ঠিত উদ্বোধনী সভায় প্রধান অতিথির বক্তৃতায় গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশররফ হোসেন প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন। এ বছরে বিশ্ব বসতি দিবসের প্রতিপাদ্য নির্বাচন করা হয়েছে ‘পৌর এলাকার কঠিন বর্জ্য ব্যবস্থাপনা’।
গণপূর্ত মন্ত্রী বলেন, নগরাঞ্চলের বর্জ্যকে সম্পদ হিসেবে পরিণত করা সম্ভব। পৌরসভা ও সিটি করপোরেশনগুলো অত্যন্ত অবৈজ্ঞানিক উপায়ে রাস্তার&l
Todays Handout.docx Todays Handout.docx

Share with :

Facebook Facebook