তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২৯ August ২০১৯

তথ্যবিবরণী - 28/8/2019

 

তথ্যবিবরণী                                                                                                             নম্বর :  ৩২৪৮

 

দেশকে উন্নত রাষ্ট্রে পরিণত করতে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে

                                                                   -- জনপ্রশাসন প্রতিমন্ত্রী

 

ঢাকা, ১৩ ভাদ্র (২৮ আগস্ট) :

 

জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেছেন, বঙ্গবন্ধু না থাকলে  আমরা স্বাধীনতা পেতাম না। তিনি বলেন, একটি জাতির উন্নয়ন ও অগ্রগতির জন্য প্রয়োজন ঐক্য। যে জাতি ঐক্যবদ্ধ নয় সে জাতি সামনে এগুতে পারে না। তাই দেশের উন্নয়নের ধারা অব্যাহত রেখে ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে উন্নত সমৃদ্ধ রাষ্ট্রে পরিণত করতে সকলকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে।

 

মন্ত্রী আজ ঢাকায়  বৃহত্তর কুষ্টিয়া অফিসার্স কল্যাণ ফোরাম, ঢাকা আয়োজিত  জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবসের আলোচনা সভায় এসব কথা বলেন।

 

পাবলিক প্রাইভেট পার্টনারশিপ অথরিটি (পিপিপিএ) এর প্রধান নির্বাহী কর্মকর্তা (সচিব) ও বৃহত্তর কুষ্টিয়া অফিসার্স কল্যাণ ফোরাম, ঢাকা’র সভাপতি মুহাম্মদ আলকামা সিদ্দিকী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।

 

#

 

শিবলী/ফারহানা/রফিকুল/সেলিম/২০১৯/২২৪০ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                             নম্বর :  ৩২৪৭

 

বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের কুশীলবদের খুঁজে বের করতে বিশেষায়িত কমিশন গঠন করা হবে

                                                                                  -- আইনমন্ত্রী

 

ঢাকা, ১৩ ভাদ্র (২৮ আগস্ট) :

 

আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক বলেছেন, যারা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হত্যাকা-ের নেপথ্যে ছিল তাদেরকে খুঁজে বের করতে যে কমিশন গঠন করা হবে সেটি হবে বিশেষায়িত কমিশন। তিনি বলেন, এই কমিশন গঠনের আনুষঙ্গিক জিনিসগুলো অনুধাবন করতে হবে। তাই এই কমিশন গঠনের সিদ্ধান্ত নিবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং তাঁর মন্ত্রিসভা।

 

মন্ত্রী আজ ঢাকায় সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি মিলনায়তনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভা ও দোয়া মাহফিলে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন। বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ এ সভার আয়োজন করে। অনুষ্ঠান সঞ্চালনা করেন সংসদ সদস্য ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

 

পরিষদের আহ্বায়ক বাংলাদেশ বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট ইউসুফ হোসেনের সভাপতিত্বে সভায় গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী শ ম  রেজাউল করিম, সাবেক আইনমন্ত্রী সংসদ সদস্য আব্দুল মতিন খসরু, বিমান প্রতিমন্ত্রী মাহবুব আলী, সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী সংসদ সদস্য সাহারা খাতুন ও সাবেক খাদ্যমন্ত্রী সংসদ সদস্য মোঃ কামরুল ইসলাম, অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম, অ্যাডভোকেট সৈয়দ রেজাউর রহমান, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি এএম আমিন উদ্দিন প্রমুখ বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের নিষ্ঠুরতার কথা তুলে ধরেন এবং বঙ্গবন্ধুর জীবন আলেখ্য নিয়ে আলোচনা করেন।

 

সভা শেষে বঙ্গবন্ধু ও তাঁর সঙ্গে নিহত পরিবারের সদস্যদের রূহের মাগফেরাত কামনা করে দোয়া করা হয়।

 

#

 

রেজাউল/ফারহানা/রফিকুল/সেলিম/২০১৯/২২২০ ঘণ্টা

 

 

 

তথ্যবিবরণী                                                                                                             নম্বর :  ৩২৪৬

 

চীনের অর্থায়নে বাংলাদেশ রেলওয়ের সবচেয়ে বড় প্রকল্প বাস্তবায়িত হচ্ছে

-- রেলপথ মন্ত্রী

 

ঢাকা, ১৩ ভাদ্র (২৮ আগস্ট) :

 

রেলপথ মন্ত্রী মোঃ নূরুল ইসলাম সুজন আজ চীনের বেইজিংয়ে ন্যাশনাল রেলওয়ে এডমিনিস্ট্রেশন চায়নার সাথে দ্বিপক্ষীয়  বৈঠক করেন। এ সময় ডেপুটি এডমিনিস্ট্রেটর An Lusheng-সহ ডিপার্টমেন্ট অভ্ এক্সটার্নাল রেলেশনসের ডিরেক্টর Gao Hong, ন্যাশনাল রেলওয়ে অ্যাডমিনিস্ট্রেশনের ঊর্ধ্বতন বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য মোঃ সাইফুজ্জামান ও নাদিরা ইয়াসমিন জলি-সহ ৮ সদস্যের প্রতিনিধিদল এ সময় উপস্থিত ছিলেন।

 

বৈঠকে বাংলাদেশের উন্নয়নে চীন সরকারের ভূমিকা নিয়ে আলোচনা হয়। মন্ত্রী বলেন,  উভয় দেশের মধ্যে পারস্পরিক যোগাযোগ ক্ষেত্র বৃদ্ধি পাচ্ছে। বিশেষ করে বাংলাদেশের রেল যোগাযোগের ক্ষেত্রে। বর্তমানে চীন বাংলাদেশের বড় উন্নয়ন অংশীদার। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা রেল যোগাযোগ খাতে বিনিয়োগকে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়েছেন।

 

মন্ত্রী বলেন, বর্তমানে বাংলাদেশ চীনের অর্থায়নে রেলওয়ে বড় বড় প্রকল্প বাস্তবায়ন করছে। বাংলাদেশের রেল নেটওয়ার্ক সারা দেশে  সম্প্রসারণ করার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। অন্যদিকে নতুন ইঞ্জিন কোচ দ্বারা পুরনো ইঞ্জিন কোচ প্রতিস্থাপন করা হচ্ছে।  এ সময় বাংলাদেশ রেলওয়ে খাতে আরো বিনিয়োগের জন্য চীনের প্রতি আহ্বান জানান মন্ত্রী।

 

#

 

শরিফুল/ফারহানা/রফিকুল/সেলিম/২০১৯/২২০০ ঘণ্টা
তথ্যবিবরণী                                                                                                                                                      নম্বর : ৩২৪৫
 
বাংলাদেশ নারী উন্নয়ন ও ক্ষমতায়নে রোল মডেল
           --- মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী
চট্টগ্রাম, ১৩ ভাদ্র (২৮ আগস্ট) :
মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা বলেছেন, বঙ্গবন্ধু যখন দেশে ফিরে মানুষের প্রকৃত মুক্তি ও সবুজ বিপ্লবের ডাক দিলেন, ঘাতকেরা তখনই তাকে হত্যা করল। তিনি বলেন, ২১ বছর পর ক্ষমতায় এসে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশে অসাম্প্রদায়িক বাংলাদেশ প্রতিষ্ঠিত করেন।
আজ চট্টগ্রামে ইন্টারন্যাশনাল কনভেনশন সেন্টারে চট্টগ্রাম মহিলা আওয়ামী লীগ আয়োজিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশ বিশ্বে নারী উন্নয়ন ও ক্ষমতায়নে রোল মডেল। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ মধ্যম আয়ের দেশে পরিণত হয়েছে। খাদ্য উৎপাদনে দেশ এখন স্বয়ংসম্পূর্ণ। 
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন চট্টগ্রাম মহানগর মহিলা আওয়ামী লীগের সভাপতি হাসিনা মহিউদ্দিন। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন চট্টগ্রাম মহানগর, চট্টগ্রাম উত্তর ও দক্ষিণের সভাপতি ও সাধারণ 
সম্পাদক-সহ বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ।
প্রতিমন্ত্রী দুই দিনের সরকারি সফরে আজ সকালে চট্টগ্রামে পৌঁছে কর্ণফুলী টানেল প্রকল্পের নির্মাণ কাজ পরিদর্শন করেন। এ সময় উপস্থিত ছিলেন সেতু বিভাগের সিনিয়র সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম, মহিলা ও শিশু বিষয়ক সচিব কামরুন নাহার এবং প্রকল্প পরিচালক-সহ চট্টগ্রাম মহিলা আওয়ামী লীগের নেতৃবৃন্দ। এছাড়া তিনি চট্টগ্রামে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের কর্মজীবী মহিলা হোস্টেল পরিদর্শন করেন। প্রতিমন্ত্রী কর্মজীবী হোস্টেলের বিভিন্ন ভবন ঘুরে দেখেন ও হোস্টেলে বসবাসরত কর্মজীবী নারীদের সাথে কথা বলেন। 
#
 
আলমগীর/ফারহানা/রফিকুল/জয়নুল/২০১৯/২১৪০ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                             নম্বর :  ৩২৪৪

           

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠক

 

ঢাকা, ১৩ ভাদ্র (২৮ আগস্ট) :

 

আজ জাতীয় সংসদ ভবনের কেবিনেট কক্ষে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির চতুর্থ বৈঠক অনুষ্ঠিত হয়েছে। এতে সভাপতিত্ব করেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ।

 

বৈঠকে দক্ষ কর্মী নিয়োগে বাংলাদেশ-জাপান সহযোগিতা স্মারক স্বাক্ষরিত হওয়ায় প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ, কমিটির সভাপতি আনিসুল ইসলাম মাহমুদ, অন্যান্য সদস্য এবং উপস্থিত সকলে সন্তোষ প্রকাশ করেন।

 

বৈঠকে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিচক্ষণ নেতৃত্ব ও দক্ষ কূটনৈতিক প্রচেষ্টায় বাংলাদেশ-জাপান সহযোগিতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। এর ফলে বাংলাদেশের নির্দিষ্ট ট্রেডে দক্ষ কর্মীরা জাপানের শ্রমবাজারের ১৪টি সেক্টরে নিয়োগ পাবে এবং প্রবাসী আয় উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পাবে। আরো কয়েকটি নতুন দেশ বাংলাদেশের কর্মীদের জন্য উন্মুক্ত হতে যাচ্ছে উল্লেখ করে তিনি বলেন, শ্রমবাজার সুসংহত করতে দক্ষতা ও সংশ্লিষ্ট দেশের ভাষা জানা আবশ্যক।

 

বৈঠকে সদস্যরা দ্রুততম সময়ে প্রবাসী কর্মীদের সেবা প্রদান, মন্ত্রণালয় ও আওতাধীন দপ্তর  ও সংস্থার জনবল বৃদ্ধি, বৈদেশিক কর্মসংস্থানে সচেতনতা বৃদ্ধি কার্যক্রম, বিদেশে গমনেচ্ছুদের জন্য ডাটাবেজ ইত্যাদি প্রসঙ্গে আলোচনা করেন।

 

বৈঠকে উপস্থিত ছিলেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য অধ্যাপক আলী আশরাফ, মোয়াজ্জেম হোসেন রতন, পংকজ নাথ, ইকবাল হোসেন অপু, আয়েশা ফেরদৌস ও প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিবের রুটিন দায়িত্বে থাকা অতিরিক্ত সচিব  আহমেদ মনিরুছ সালেহীন, ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের মহাপরিচালক গাজী মোহাম্মদ জুলহাস, বিএমইটি'র মহাপরিচালক মোঃ সেলিম রেজা, বোয়েসেলের ব্যাবস্থাপনা পরিচালক মরন কুমার চক্রবর্তী, মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোঃ নাজীবুল ইসলাম, প্রবাসী কল্যাণ ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মাহতাব জাবীন প্রমুখ।

 

#

 

রাশেদ/মাহমুদ/সঞ্জীব/সেলিম/২০১৯/২০৫০ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                                                                     নম্বর : ৩২৪৩

 
বঙ্গবন্ধুর আদর্শ ধারণ করতে হলে ব্যক্তিস্বার্থের ঊর্ধ্বে ঊঠতে হবে
                                                                    --- স্বাস্থ্যমন্ত্রী
ঢাকা, ১৩ ভাদ্র (২৮ আগস্ট) :
স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক বলেছেন, বঙ্গবন্ধুর আদর্শ ধারণ করতে হলে ব্যক্তিস্বার্থের ঊর্ধ্বে থেকে সাধারণ মানুষের জন্য কাজ করতে হবে। 
আজ রাজধানীর ন্যাশনাল মেডিকেল কলেজ ও হাসপাতালের অডিটোরিয়াম হলে হাসপাতাল আয়োজিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদতবার্ষিকী উপলক্ষে জাতীয় শোক দিবসের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে জাহিদ মালেক এ কথা বলেন।
মন্ত্রী বলেন, জাতির পিতা তাঁর জীবনের অতি গুরুত্বপূর্ণ প্রায় ১৪ বছর জেলখানায় নির্যাতন সহ্য করেছেন আজকের এই অর্থনৈতিকভাবে উদীয়মান বাংলাদেশকে দেখবেন বলে। জাতির পিতার কন্যা জননেত্রী শেখ হাসিনা তাঁর বাবার আদর্শকে ধারণ করে ব্যক্তিস্বার্থের কথা ভুলে গিয়ে দিনরাত কাজ করে যাচ্ছেন। তিনি দেশকে উন্নত বিশ্বের সাথে তাল মিলিয়ে এগিয়ে নিয়ে যাচ্ছেন। আজ পদ্মাসেতু দৃশ্যমান হয়েছে। রাজধানীতে মেট্রোরেল হচ্ছে। সারা দেশে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ-সহ দেশের মানুষের মাথাপিছু আয় ও গড় আয়ু বৃদ্ধি পেয়েছে। 
সভায় সংসদ সদস্য কাজী ফিরোজ রশিদ সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংসদ সদস্য জিন্নাতুল বাকিয়া ও অন্যান্য গণ্যমান্য ব্যক্তিবর্গরা।
#
 
মাইদুল/মাহমুদ/ইসরাত/রফিকুল/জয়নুল/২০১৯/২১০০ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                              নম্বর :  ৩২৪২

ব্রডকাস্ট জার্নালিস্ট সেন্টারকে তথ্যমন্ত্রী

গণমাধ্যম ও জনগণের স্বার্থেই সম্প্রচারে ডিজিটালাইজেশন প্রয়োজন

 

ঢাকা, ১৩ ভাদ্র (২৮ আগস্ট) :

‘গণমাধ্যম ও জনগণের স্বার্থেই সম্প্রচারে ডিজিটালাইজেশন প্রয়োজন’ বলেছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।

 

আজ সচিবালয়ে তথ্য মন্ত্রণালয়ে ব্রডকাস্ট জার্নালিস্ট সেন্টার-বিজেসি’র সাথে মতবিনিময় সভায় মন্ত্রী এ কথা বলেন। তথ্যসচিব আবদুল মালেক ও অতিরিক্ত সচিব (সম্প্রচার) নূরুল করিম এ সময় উপস্থিত ছিলেন। বিজেসি’র আহ্বায়ক রেজওয়ান হক সংগঠনের পক্ষে সূচনা বক্তব্য দেন।

 

মন্ত্রী বলেন, ‘সম্প্রচার যদি ডিজিটালাইজড হয়, তাহলে সম্প্রচার খাতে পুরোপুরিভাবে শৃঙ্খলা প্রতিষ্ঠিত হবে। এর ফলে বাংলাদেশের গণমাধ্যমের ও গণমাধ্যমের সাথে সংশ্লিষ্টদের এবং জনগণের স্বার্থ সংরক্ষিত হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার গণমাধ্যমের সাথে কাজ করছে, ভবিষ্যতেও আমরা একসাথে কাজ করবো’।

 

গণমাধ্যমকর্মী আইনের খসড়া চূড়ান্ত করার প্রক্রিয়ার বিষয়ে ড. হাছান বলেন, ‘এ আইন চূড়ান্ত করতে আন্তঃমন্ত্রণালয় বৈঠক প্রয়োজন। কারণ শ্রম আইনের সাথে এর সমন্বয় আবশ্যক। সেটা সহসাই হবে, তারপর মন্ত্রিসভা হয়ে সংসদে যাবে। আমরা চেষ্টা করবো সহসাই সকল প্রক্রিয়া সমাধার জন্য’।

 

বাস্তবতার নিরিখে মন্ত্রী বলেন, ‘আইন তৈরি করা সহজ কাজ নয়। আর গণমাধ্যম সংশ্লিষ্ট আইন করা আরো সহজ নয়, বরং আরো কঠিন। স্পর্শকাতর এ আইনের সাথে একাধিক মন্ত্রণালয় যুক্ত বলে বিবেচনা করে দেখেশুনে তা প্রণয়নে কিছু সময় প্রয়োজন’।

 

সম্প্রচার কমিশন ও গণমাধ্যমকর্মী আইন প্রণীত হলে গণমাধ্যমের অনেক সমস্যা সমাধান হবে উল্লেখ করে তথ্যমন্ত্রী বলেন, ‘সরকার সম্প্রচার নীতিমালা করেছে, সম্প্রচার আইনও আমরা খুব সহসাই পার্লামেন্টে নিয়ে যেতে পারবো বলে আশা করি। সম্প্রচার আইন হলে সম্প্রচার কমিশন হবে। সম্প্রচার কমিশন ও গণমাধ্যমকর্মী আইন প্রণীত হলে গণমাধ্যমের অনেক সমস্যা সমাধান হবে’।

 

সরকারের নেয়া পদক্ষেপ সম্পর্কে ড. হাছান মাহ্মুদ বলেন, ‘সাংবাদিকদের বিভিন্ন সময় বেতন ভাতা না পাওয়ার অসুবিধা, টেলিভিশনগুলোর আয় কমে যাওয়া এগুলো দূর করার অন্যতম পদক্ষেপ হিসেবে দেশের স্বার্থ বিবেচনা করে আইনানুসারে বিদেশি চ্যানেলে বিজ্ঞাপন বন্ধ করা হয়েছে। এতে বাংলাদেশের যেসব বিজ্ঞাপন বিদেশে চলে যাচ্ছিল, তা ফিরে আসছে। দু’একটি কোম্পানি বিদেশি চ্যানেলের মাধ্যমে বিজ্ঞাপন সম্প্রচার করছে, তবে সে কোম্পানিগুলো সেই দেশে রেজিস্ট্রার্ড। তারপরও আমাদের দেশে যাতে বিদেশি চ্যানেলগুলোর পুরোপুরি ক্লিনফিড দেখানো হয়, সেজন্য তাদেরকে আমরা চিঠি দিয়েছি এবং ব্যাখ্যা চেয়েছি’।

 

তথ্যমন্ত্রী এ সময় সদস্যদের কল্যাণে ব্রডকাস্ট জার্নালিস্ট সেন্টারের বেশ কিছু পদক্ষেপের প্রশংসা করেন এবং বলেন, ‘সম্প্রচার গণমাধ্যমের একটি বড় শাখা। এখানে শত শত নয়, কয়েক হাজার গণমাধ্যমকর্মী কাজ করে। সুতরাং একটি সমিতি থাকা বাঞ্ছনীয় ছিল’।

বিজেসি’র প্রতিনিধিদের মধ্যে সদস্য সচিব শাকিল আহমেদ, রাশেদ আহমেদ, মানস ঘোষ, নূর সাফা জুলহাজ, সাইফ ইসলাম দিলাল, আলমগীর স্বপন, মাহফুজ মিশু, শাহনাজ শারমিন, মামুনুর রহমান খান, পারভেজ রেজা, বায়জিত আহমেদ প্রমুখ আলোচনায় অংশ নেন।

#

আকরাম/মাহমুদ/সঞ্জীব/সেলিম/২০১৯/২০০০ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                             নম্বর :  ৩২৪১

           

বঙ্গবন্ধুর সোনার বাংলা প্রতিষ্ঠায় ছাত্রলীগকে যোগ্য হতে হবে

                                                            -- কৃষিমন্ত্রী

                                   

ঢাকা, ১৩ ভাদ্র (২৮ আগস্ট) :

           

কৃষিমন্ত্রী ড. মোঃ আব্দুর রাজ্জাক বলেছেন, ১৫ আগস্ট এর হত্যাকাণ্ড পৃথিবীর নিকৃষ্টতম হত্যাকাণ্ড।

 

মন্ত্রী আজ রাজধানীর মহানগর নাট্যমঞ্চে ছাত্রলীগ ঢাকা মহানগর দক্ষিণ শাখা আয়োজিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে আলোচনা সভায় একথা বলেন।

 

মন্ত্রী বলেন, বঙ্গবন্ধুকে হত্যার মূল উদ্দশ্যে ছিল মুক্তিযুদ্ধের চেতনাকে ধ্বংস করে ধর্মভিত্তিক রাষ্ট্র পরিচালনা করা। তিনি বলেন, বাংলার মাটিতে আর কোনো ১৫ আগস্ট আর  ২১ আগস্ট হতে দিবে না এদেশের জনতা। ইতিহাস কাউকে ক্ষমা করে না তেমনি ক্ষমা পাবে না ১৫ ও ২১ আগস্টের কুশীলবরাও। বঙ্গবন্ধুর অসাম্প্রদায়িক বাংলাদেশকে সোনার বাংলা প্রতিষ্ঠায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার যোগ্য সৈনিক হতে হবে। ছাত্রলীগের তারুণ্য দেশসেবায় নিয়োজিত করতে হবে। ছাত্রলীগকে হতে হবে আদর্শবান দেশপ্রেমিক, অন্যায়ের প্রতিবাদকারী।

 

মন্ত্রী আরো বলেন, বঙ্গবন্ধুর আর্দশের পথ ধরে দেশ পরিচালনা করছেন প্রধানমন্ত্রী, দেশকে তিনি করেছেন বিশ্বের উন্নয়নের রোল মডেল। স্বাধীনতা বিরোধীদের ব্যাপারে সজাগ থাকতে হবে। সবাইকে ঐক্যবদ্ধ ও সুসংগঠিত থাকতে হবে। শোক দিবসের আলোচনা তখনই সফল হবে যখন বঙ্গবন্ধুর আর্দশ অনুসারে তার দেখানো পথে আমরা চলবো।

 

অনুষ্ঠানের সভাপতিত্ব করেন মোঃ মেহেদি হাসান, সভাপতি ছাত্রলীগ ঢাকা মহানগর দক্ষিণ। প্রধান বক্তা আওয়ামী লীগ এর যুগ্মসাধারণ সম্পাদক আব্দুর রহমান। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, নজরুল ইসলাম বাবু এমপি, স্বেচ্ছাসেবক লীগের সভাপতি মোল্লা মোঃ আবু কাওসার, ডাকসুর জিএস গোলাম রব্বানী, ছাত্রলীগ কেন্দ্রীয় কমিটির সভাপতি রেজানুল হক চৌধুরী শোভন।

 

#

 

গিয়াস/নাইচ/সঞ্জীব/সেলিম/২০১৯/১৯৪০ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                                                  নম্বর : ৩২৪০

 
ভারতীয় ন্যাশনাল ডিফেন্স কলেজের প্রতিনিধিদলের পরিকল্পনা মন্ত্রণালয় পরিদর্শন
ঢাকা, ১৩ ভাদ্র (২৮ আগস্ট) :
ভারতীয় ন্যাশনাল ডিফেন্স কলেজের সফররত প্রতিনিধিদল স্ট্র্যাটেজিক নেইবারহুড স্টাডি ট্যুরের অংশ হিসেবে আজ পরিকল্পনা মন্ত্রণালয় পরিদর্শন করে। এ উপলক্ষে পরিকল্পনা মন্ত্রণালয়ের এনইসি সম্মেলন কক্ষে এক ব্রিফিংয়ের আয়োজন করা হয়।
পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান প্রতিনিধিদলকে মন্ত্রণালয়ে স্বাগত জানান। তিনি বাংলাদেশের আর্থসামাজিক অগ্রগতির বিভিন্ন বিষয় বিশেষ করে শিক্ষা, স্বাস্থ্য, বিদ্যুৎ-জ্বালানি, কৃষি, আমদানি-রপ্তানি, ভৌত অবকাঠামো ইত্যাদি খাতে বাংলাদেশের অগ্রগতির বিষয়ে তাদেরকে অবহিত করেন।
পরিকল্পনা সচিব মোঃ নুরুল আমিন পরিকল্পনা কমিশনের গঠন ও কার‌্যাবলী বিষয়ে এবং পরিকল্পনা কমিশনের সদস্য ড. শামসুল আলম বাংলাদেশের পঞ্চবার্ষিক পরিকল্পনা, প্রেক্ষিত পরিকল্পনা, রূপকল্প ২০২১ ও ২০৪১, ডেল্টা পরিকল্পনা ইত্যাদি বিষয়ে পাওয়ার পয়েন্ট উপস্থাপনা করেন।
প্রতিনিধিদল বাংলাদেশের অভাবনীয় উন্নয়নের পরিকল্পনা-কৌশলের ভূয়সী প্রশংসা করেন।
১৫ সদস্যবিশিষ্ট প্রতিনিধিদলের নেতৃত্ব দেন মেজর জেনারেল সুরেশ চন্দ্র মহানী। এ সময় পরিকল্পনা কমিশনের অন্য সদস্যগণ উপস্থিত ছিলেন।
#
 
শাহেদ/মাহমুদ/রফিকুল/জয়নুল/২০১৯/২০০০ঘণ্টা
 
 
  
তথ্যবিবরণী                                                                                                                                                                 নম্বর : ৩২৩৯
 
বঙ্গবন্ধুর আদর্শ অনুসরণ করতে হবে
      --- শ্রম প্রতিমন্ত্রী
ঢাকা, ১৩ ভাদ্র (২৮ আগস্ট) :
শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান বলেছেন, উন্নত-সমৃদ্ধ সোনার বাংলা গড়তে সকলকে বঙ্গবন্ধুর আদর্শ অনুসরণ করতে হবে, বঙ্গবন্ধুর অকৃত্রিম বন্ধু হতে হবে।
আজ মতিঝিলে বাংলাদেশ ব্যাংক চত্বরে বাংলাদেশ ব্যাংক এমপ্লয়িজ এসোসিয়েশন-সিবিএ আয়োজিত জাতীয় শোক দিবস উপলক্ষে স্বেচ্ছায় রক্তদান কর্মসূচির উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় প্রতিমন্ত্রী এসব কথা বলেন।
শ্রম প্রতিমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু এদেশের মানুষের জন্য জীবনে চরমতম ত্যাগ স্বীকার করেছেন। রক্তদান মহৎ কাজ উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, রক্ত দিয়ে একজন মানুষের জীবন বাঁচানো অনেক বড় ত্যাগ। তিনি দেশের জন্য সকলকে ত্যাগ স্বীকারে উদ্বুদ্ধ হবার আহ্বান জানান।
অনুষ্ঠানে বাংলাদেশ ব্যাংক সিবিএ এর সভাপতি মোঃ কামাল মিয়ার সভাপতিত্বে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির, ডেপুটি গভর্নর এসএম মনিরুজ্জামান, ডেপুটি গভর্নর আহমেদ জামাল, ব্যাংকিং রিফর্মস এডভাইজার এসকে সুর চৌধুরী, জাতীয় শ্রমিক লীগের সভাপতি শুক্কুর মাহমুদ-সহ অন্যান্য নেতৃবৃন্দ বক্তৃতা করেন।
পরে প্রতিমন্ত্রী দিনব্যাপী স্বেচ্ছায় রক্তদান কর্মসূচির উদ্বোধন করেন এবং রক্তদাতা কয়েকজনের সাথে কুশল বিনিময় করেন।
#
 
আকতারুল/ফারহানা/সঞ্জীব/জয়নুল/২০১৯/১৯৫০ঘণ্টা
তথ্যবিবরণী                          নম্বর :  ৩২৩৮
 
অগণতান্ত্রিক সরকার বঙ্গবন্ধুর খুনিদেরকে পুনর্বাসন করেছে
                                 -- গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী
 
ঢাকা, ১৩ ভাদ্র (২৮ আগস্ট) :
 
গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী শ ম রেজাউল করিম বলেছেন, স্বাধীনতাবিরোধী ও প্রতিক্রিয়াশীলরা মিলে বঙ্গবন্ধু হত্যাকা- ঘটিয়েছে। আর বঙ্গবন্ধুর খুনিদেরকে অগণতান্ত্রিক সরকারগুলো পুনর্বাসন করেছে। 
 
আজ রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের অডিটোরিয়ামে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ আয়োজিত জাতির পিতার জীবন, কর্ম ও আদর্শ নিয়ে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় মন্ত্রী এসব কথা বলেন।
 
রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) এর চেয়ারম্যান ড. সুলতান আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন রাজউকের সদস্য (পরিকল্পনা) সাঈদ নূর আলম, মুখ্য আলোচক হিসেবে বক্তব্য প্রদান করেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান, বিশেষ অতিথির বক্তব্য প্রদান করেন গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব মোঃ শহীদ উল্লা খন্দকার। গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ ও রাজউকের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।
 
রাজউকের কর্মকর্তা-কর্মচারীদের উদ্দেশে মন্ত্রী বলেন, ‘মুক্তিযুদ্ধের চেতনা থেকে কখনো বিচ্যুত হবেন না। স্বচ্ছতা, জবাবদিহি আর দায়িত্বশীলতার সাথে কাজ করবেন। মনে রাখবেন সাধারণ মানুষের ট্যাক্সের টাকায় আপনাদের বেতন দেয়া হয়। একজন মানুষও যেন সেবা নিতে এসে রাজউক থেকে কষ্ট নিয়ে বেরিয়ে না যায়। সেই কষ্ট ৩০ লাখ শহিদের চেতনার পরিপন্থী, বঙ্গবন্ধুর স্বপ্নের পরিপন্থী, অবিরাম পরিশ্রম করা প্রধানমন্ত্রী শেখ হাসিনার পরিশ্রম পরিপন্থী’। 
 
অনুষ্ঠান শেষে রাজউক ভবনে আয়োজিত বঙ্গবন্ধুর ওপর চিত্রকর্ম প্রদর্শনীতে স্থান পাওয়া বিভিন্ন চিত্রকর্মের শিল্পীদের মধ্য থেকে নির্বাচিত ৫ জনকে পুরস্কার দেয়া হয়। পরে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয় এবং রাজউক কর্মচারী শ্রমিক লীগের উদ্যোগে গণভোজের আয়োজন করা হয়। 
 
#
 
ইফতেখার/মাহমুদ/সঞ্জীব/সেলিম/২০১৯/১৮৪০ ঘণ্টা
তথ্যবিবরণী                               নম্বর : ৩২৩৭
 
সমন্বিত আয়োজনে উদ্যাপিত হবে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী
 
ঢাকা, ১৩ ভাদ্র (২৮ আগস্ট) :
 
সারা দেশে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদ্যাপনকে ছড়িয়ে দিতে সিটি কর্পোরেশনসমূহ সমন্বিত উদ্যোগ গ্রহণ করবে।  
 
আজ রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনিস্টিটিউটে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদ্যাপন জাতীয় বাস্তবায়ন কমিটির মুখ্য সমন্বয়ক ড. কামাল আবদুল নাসের চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত এক সভায় এই সিদ্ধান্ত গৃহীত হয়। 
 
সভায় জাতীয় বাস্তবায়ন কমিটির সভাপতি জাতীয় অধ্যাপক ড. রফিকুল ইসলাম-সহ স্থানীয় সরকার বিভাগ এবং দেশের সকল সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। 
 
#
 
নাসরীন/মাহমুদ/ফারহানা/সঞ্জীব/সেলিম/২০১৯/১৮৩০ ঘণ্টা
 
তথ্যবিবরণী                                                                                                                                              নম্বর : ৩২৩৬
 
যে কোনো মূল্যে ডিজিটাল নিরাপত্তা নিশ্চিত করতে হবে
                                              --- মোস্তাফা জব্বার
ঢাকা, ১৩ ভাদ্র (২৮ আগস্ট) :
ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার নারী ও শিশুসহ সকল ইন্টারনেট ব্যবহারকারীর জন্য ডিজিটাল নিরাপত্তা অপরিহার্য মন্তব্য করে বলেন, যে কোনো মূল্যে ডিজিটাল নিরাপত্তা নিশ্চিত করতে হবে। বাংলাদেশকে ডিজিটালাইজড করার পাশাপাশি দেশের নাগরিকদের ডিজিটাল নিরাপত্তা দেওয়ার দায়িত্বও সরকারের। মন্ত্রী ডিজিটাল নিরাপত্তা নিশ্চিত করতে ডিজিটাল নিরাপত্তা সংস্থা এবং আইন প্রয়োগকারী সংস্থা-সহ সংশ্লিষ্ট সবাইকে সমন্বিতভাবে কাজ করার নির্দেশ দেন।
মন্ত্রী আজ ঢাকায় টেলিকম অধিদপ্তর মিলনায়তনে দেশে ডিজিটাল নিরাপত্তা ব্যবস্থাপনা গড়ে তোলার লক্ষ্যে বাস্তবায়নাধীন সাইবার থ্রেট ডিটেকশন এন্ড রেসপন্স প্রকল্পের অগ্রগতি, চ্যালেঞ্জ নিরসন এবং ভবিষ্যৎ করণীয় নির্ধারণে আয়োজিত বৈঠকে মন্ত্রী এসব কথা বলেন। 
মন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব অশোক কুমার বিশ^াস, ডিজিটাল নিরাপত্তা এজেন্সির মহাপরিচালক মোঃ রাশেদুল ইসলাম, বিটিসিএল মহাপরিচালক ইকবাল মাহমুদ, টেলিকম অধিদপ্তরের মহাপরিচালক মোঃ মহসিনুল আলম, টেলিটক এমডি মোঃ সাহাব উদ্দিন, আইসিটি বিভাগের সাইবার নিরাপত্তা বিষয়ক পরিচালক তারেক এম বরকত উল্লাহ এবং সংশ্লিষ্ট প্রকল্পের পরিচালক মোঃ রফিকুল মতিন-সহ ডিজিএফআই, এনএসআই, র‌্যাব, বিটিআরসি, বাংলাদেশ ব্যাংক, এনটিএমসি, এসবি এবং বিভিন্ন সংস্থার প্রতিনিধিগণ ডিজিটাল নিরাপত্তা নিশ্চিতকল্পে করণীয় বিষয়ে তাদের মতামত ব্যক্ত করেন।
মোস্তাফা জব্বার ডিজিটাল প্রযুক্তি দিয়েই প্রযুক্তি অপরাধ মোকাবিলা করা হবে উল্লেখ করে বলেন, দেশের প্রায় প্রতিটি ইউনিয়নে ইন্টারনেটের ব্রডব্যান্ড সংযোগ পৌঁছে যাওয়ায় ডিজিটাল নিরাপত্তা নিশ্চিত করতে সংশ্লিষ্টদেরকে উপজেলা পর্যন্ত কার্যক্রম পরিচালনার জন্য ডিজিটাল নিরাপত্তা ইউনিট স্থাপন করতে হবে। এই বিষয়ে শিগগিরই প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করা হবে বলে তিনি জানান।
বৈঠকে আগামী মাসে ঢাকায় ফেসবুক কর্তৃপক্ষের সম্ভাব্য বৈঠকের আলোচ্য বিষয় নিয়ে এজেন্ডা তৈরির লক্ষ্যে সংশ্লিষ্ট সকল সংস্থার সমন্বয়ে একটি কমিটি গঠনের সিদ্ধান্ত হয়। এছাড়াও বাস্তবায়নাধীন সাইবার থ্রেট ডিটেকশন এন্ড রেসপন্স প্রকল্পের উদ্দেশ্য, প্রকল্পের কার্যক্রম, প্রকল্পের অর্জনসমূহ, বর্তমান অবস্থা এবং চ্যালেঞ্জসমূহ নিয়ে বিস্তারিত আলোচনা হয়।
#
 
শেফায়েত/মাহমুদ/সঞ্জীব/জয়নুল/২০১৯/১৮৫০ঘণ্টা
তথ্যবিবরণী                                                                                                                                                       নম্বর : ৩২৩৫
 
বঙ্গবন্ধুকে জানতে হলে বই পড়তে হবে
      --- পরিবেশ মন্ত্রী
 
ঢাকা, ১৩ ভাদ্র (২৮ আগস্ট) :
পরিবেশ, বন ও জল
Todays handout (17).docx Todays handout (17).docx

Share with :

Facebook Facebook