তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ৫ জানুয়ারি ২০১৭

তথ্যবিবরণী 5 January 2017

তথ্যবিবরণী                                                                                           নম্বর : ৫৬

নির্বাচন কমিশন গঠনে রাষ্ট্রপতির সাথে বাংলাদেশের কমিউনিস্ট পার্টির আলোচনা

ঢাকা, ২২ পৌষ (৫ জানুয়ারি) : 

    বাংলাদেশের কমিউনিস্ট পার্টির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিমের নেতৃত্বে ১০ সদস্যের একটি প্রতিনিধিদল আজ বঙ্গভবনে রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদের সাথে নির্বাচন কমিশন গঠন বিষয়ে আলোচনায় অংশগ্রহণ করেন।

    নির্বাচন কমিশন গঠন বিষয়ক আলোচনায় বঙ্গভবনে আমন্ত্রণ জানানোর জন্য পার্টির সভাপতি রাষ্ট্রপতিকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান। তারা নির্বাচন কমিশন গঠন সংক্রানত্ম আইনি কাঠামো প্রণয়নের প্রসত্মাব দেন। এছাড়া প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগের জন্য রাজনৈতিক দলের সাথে আলোচনা না করে আইন অনুযায়ী একটি ‘সিলেক্ট কমিটি’ গঠনের প্রসত্মাব দেন। তারা স্বাধীন ও নিরপেক্ষভাবে দায়িত্বপালনের জন্য নির্বাচন কমিশনকে আর্থিক ও প্রশাসনিকভাবে শক্তিশালী করার প্রসত্মাব দেন। প্রতিনিধিদলটি অবাধ, নিরপেক্ষ ও সুষ্ঠু নির্বাচনের জন্য প্রচলিত নির্বাচন ব্যবস'াকে ঢেলে সাজানো এবং সংসদ নির্বাচনে সংখ্যানুপাতিক প্রতিনিধিত্ব ব্যবস'া প্রবর্তনের প্রসত্মাব দেন। তারা জাতীয় সংসদে সরাসরি ভোটে নারী প্রতিনিধি নির্বাচনের প্রসত্মাব করেন এবং যতদিন সংখ্যানুপাতিক নির্বাচন ব্যবস'া চালু না হয় সে পর্যনত্ম সংরক্ষিত নারী আসনের সংখ্যা বৃদ্ধির প্রসত্মাব করেন। 

    রাষ্ট্রপতি বাংলাদেশের কমিউনিস্ট পার্টির প্রতিনিধিদলকে বঙ্গভবনে স্বাগত জানিয়ে বলেন, বিভিন্ন রাজনৈতিক দলগুলোর সাথে আলোচনা ও মতবিনিময়ের ফলে নির্বাচন কমিশন গঠনে বিভিন্ন ইতিবাচক প্রসত্মাব পাওয়া যাচ্ছে যা শক্তিশালী নির্বাচন কমিশন গঠনে সহায়ক হবে। 

    আলোচনাকালে বাংলাদেশের কমিউনিস্ট পার্টির সাধারণ সম্পাদক সৈয়দ আবু জাফর আহমদসহ প্রতিনিধিদলের অন্যান্য সদস্য উপসি'ত ছিলেন। 

    রাষ্ট্রপতির কার্যালয়ের সচিব সম্পদ বড়-য়া, রাষ্ট্রপতির সামরিক সচিব মেজর জেনারেল মো. সরোয়ার হোসেন এবং রাষ্ট্রপতির প্রেস সচিব মো. জয়নাল আবেদীন এ সময় উপসি'ত ছিলেন।

#

হাসান/মাহমুদ/মোশারফ/সেলিমুজ্জামান/২০১৭/২০১০ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                           নম্বর : ৫৫

সমুদ্রে সম্পদ আহরণে বস্নু ইকোনমি সেল সমন্বয়ক হিসেবে কাজ করবে
                   -- বিদ্যুৎ প্রতিমন্ত্রী

ঢাকা, ২২ পৌষ (৫ জানুয়ারি) : 

    বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরম্নল হামিদ বলেছেন, সমুদ্রে সম্পদ আহরণে  ঐক্যবদ্ধ প্রচেষ্টা চালানো প্রয়োজন। এই ঐক্যবদ্ধ প্রচেষ্টায় ‘বস্নু ইকোনমি সেল’ সমন্বয়ক হিসেবে কাজ করবে। প্রতিটি ড়্গেত্রে নির্ধারিত সময়সীমা অনুসারে ছক করে দ্রম্নততার সাথে এ সংস'াকে এগিয়ে যেতে হবে।  

    প্রতিমন্ত্রী আজ ঢাকায় পেট্রোবাংলার ৯ম তলায় ‘বস্নু ইকোনমি সেল’-এর উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। তিনি বলেন, সমুদ্রে গবেষণার জন্য একটি সার্ভে জাহাজ প্রয়োজন। এটা ক্রয় করতে জিএসবি-কে সহযোগিতা করা এ সেলের অন্যতম কাজ হতে পারে। পরিবেশগত বিরূপ অবস'া বিবেচনা করে দ্রম্নত সিদ্ধানত্ম বাসত্মবায়ন করায় হবে এ সেলের প্রধান চ্যালেঞ্জ। আমাদের যে সম্পদ আছে, তার সুষ্ঠু ব্যবহার নিশ্চিত করতে পারলে দ্রম্নত উন্নয়ন সম্ভব হবে। 

    জ্বালানি ও খনিজ সম্পদ সচিব নাজিমুদ্দিন চৌধুরী এ সময় বলেন, সমুদ্রে গবেষণা বাড়িয়ে সম্পদ আহরণের লড়্গ্য নিয়ে এ সংস'াকে এগিয়ে যেতে হবে। সেলটির কিভাবে পূর্ণাঙ্গ অফিস করা যায় এ বিষয়ে দ্রম্নততার সাথে সংশিস্নষ্টদের সিদ্ধানত্ম নিতে হবে। 

    অনুষ্ঠানে সেলের প্রধান সমন্বয়ক অতিরিক্ত সচিব প্রকৌশলী মো. ফকরম্নদ্দিন ইসলাম চৌধুরীর সভাপতিত্বে অন্যান্যের মধ্যে পেট্রোবাংলার চেয়ারম্যান আবুল মনসুর মো. ফয়জুলস্নাহ ও বিপিসির চেয়ারম্যান আবু হেনা মো. মমিন বক্তব্য রাখেন। 

#

আসলাম/মাহমুদ/মোশারফ/সেলিমুজ্জামান/২০১৭/১৯৫০ ঘণ্টা 

তথ্যবিবরণী                                                                                           নম্বর :  ৫৪

সংসদ সদস্য মোসত্মফা ফারম্নক মোহাম্মদের নামাজে জানাজা অনুষ্ঠিত

ঢাকা, ২২ পৌষ (৫ জানুয়ারি) : 

নবম জাতীয় সংসদে  যশোর-২  আসনে বাংলাদেশ আওয়ামী লীগ থেকে নির্বাচিত সাবেক সংসদ সদস্য, মন্ত্রী ও রাষ্ট্রদূত মোসত্মফা ফারম্নক মোহাম্মদ (৭৪) এর  নামাজে জানাজা আজ জাতীয় সংসদের দড়্গিণ পস্নাজায় অনুষ্ঠিত হয়। তিনি  গতকাল বুধবার সন্ধ্যা ৭টা ৫০ মিনিটে ঢাকার ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস'ায় মৃত্যুবরণ করেন (ইন্নালিলস্নাহে ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।  মৃত্যুকালে তিনি  স্ত্রী  ও ২ কন্যাসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

বাংলাদেশ জাতীয় সংসদের হুইপ, সংসদ সদস্যবৃন্দ, রাজনৈতিক নেতৃবৃন্দ, সংসদ সচিবালয়ের কর্মকর্তা, কর্মচারীবৃন্দ এবং  গণ্যমান্য ব্যক্তিবর্গ ও অসংখ্য গুণগ্রাহী জানাজায় শরিক হন। 

জানাজা শেষে রাষ্ট্রপতির পড়্গে রাষ্ট্রপতির সহকারী সামরিক সচিব, প্রধানমন্ত্রীর পড়্গে প্রধানমন্ত্রীর সামরিক সচিব, স্পিকার ও সিপিএ নির্বাহী কমিটির চেয়ারপার্সন ড. শিরীন শারমিন চৌধুরী, চিফ হুইপের পড়্গে হুইপ মো. শাহাব উদ্দিন, জাতীয় সংসদের বিরোধী দলীয় নেতার পড়্গে বিরোধী দলীয় হুইপ মো. নূরম্নল ইসলাম ওমর, পররাষ্ট্র মন্ত্রীর পড়্গ থেকে এবং পররাষ্ট্র সচিব  মরহুমের কফিনে পুষ্পসত্মবক অর্পণ করেন। 

এর আগে মরহুমের রাজনৈতিক সহকর্মীবৃন্দ ও পরিবারের পড়্গ থেকে তাঁর কর্মময় জীবনের বিভিন্ন দিক নিয়ে স্মৃতিচারণ করা হয়। 

পরে মরহুমের আত্মার মাগফিরাত কামনা করে মোনাজাত করা হয়। 
 
#


হুদা/মাহমুদ/সেলিম/মোশারফ/সেলিমুজ্জামান/২০১৭/১৮৩০ ঘণ্টা 

Handout                                                                                                  Number : 53

 

Prime Minister felicitates newly elected Swiss President

 

Dhaka, January 5 :

 

            Prime Minister Sheikh Hasina has given the following message of felicitations to Doris Leuthard, the newly elected President of the Swiss Confederation.

 

            "Excellency,

 

            I have great pleasure in extending to you my warm felicitations on your appointment as the President of the Swiss Confederation.

 

            I   sincerely   believe   that   the   bonds   of  friendship,  understanding   and cooperation that exist between Bangladesh and Switzerland would further be strengthened and expanded during your tenure in the office. 1 look forward to working closely with you to realize the full potential of our relations.

 

            I avail this opportunity to wish you good health, happiness and success and the people of Swiss Confederation peace, progress and prosperity in the New Year 2017.

 

            Please accept, Excellency, the assurances of my highest consideration."

 

#

 

Mahmud/Mosharaf/Selimuzzaman/2017/1800 Hrs.

তথ্যবিবরণী                                                                        নম্বর : ৫২

পটুয়াখালী মেডিকেল কলেজ
১ম বর্ষ এমবিবিএস শ্রেণির পরিচিতি ক্লাস ১০ জানুয়ারি


ঢাকা, ২২ পৌষ (৫ জানুয়ারি) :  


    পটুয়াখালী মেডিকেল কলেজে ১ম বর্ষ এমবিবিএস শ্রেণির ২০১৬-২০১৭ শিক্ষাবর্ষে ভর্তিকৃত শিক্ষার্থীদের পরিচিতি ক্লাস আগামী ১০ জানুয়ারি মঙ্গলবার সকাল ৯টায় কলেজের লেকচার গ্যালারিতে অনুষ্ঠিত হবে।


    ১ম বর্ষ এমবিবিএস শ্রেণিতে ভর্তিকৃত সকল শিক্ষার্থীকে উক্ত পরিচিতি ক্লাসে অভিভাবকসহ উপস্থিত হওয়ার জন্য কলেজ কর্তৃপক্ষ অনুরোধ জানিয়েছে।

#

মান্নান/মাহমুদ/মোশারফ/জয়নুল/২০১৭/১৭৪৫ঘন্টা

 

তথ্যবিবরণী                                                                        নম্বর : ৫১

সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ
১ম বর্ষ এমবিবিএস শ্রেণির পরিচিতি ক্লাস ১০ জানুয়ারি
 

ঢাকা, ২২ পৌষ (৫ জানুয়ারি) :  
    সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজে ১ম বর্ষ এমবিবিএস শ্রেণির ২০১৬-২০১৭ শিক্ষাবর্ষে ভর্তিকৃত শিক্ষার্থীদের পরিচিতি ক্লাস আগামী ১০ জানুয়ারি মঙ্গলবার সকাল ১০টায় কলেজ অডিটোরিয়ামে অনুষ্ঠিত হবে।
    ১ম বর্ষ এমবিবিএস শ্রেণিতে ভর্তিকৃত সকল শিক্ষার্থীকে উক্ত পরিচিতি ক্লাসে মা/বাবা অথবা একজন অভিভাবকসহ উপস্থিত হওয়ার জন্য কলেজ কর্তৃপক্ষ অনুরোধ জানিয়েছে।
    কলেজের হোস্টেল ৯ জানুয়ারি খুলে দেয়া হবে। সিট বরাদ্দ সংক্রান্ত তথ্য কলেজের হোস্টেল অফিস থেকে জানা যাবে।

#

মোর্শেদ/মাহমুদ/মোশারফ/জয়নুল/২০১৭/১৭১৫ঘন্টা  

 

তথ্যবিবরণী                                                                     নম্বর : ৫০ 

পাটজাত পণ্য রপ্তানির লক্ষ্যে বিজেএমসির চুক্তি স্বাক্ষর 

ঢাকা, ২২ পৌষ (৫ জানুয়ারি) :  
    বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সভা কক্ষে গোল্ডেন ফাইবার অস্ট্রেলিয়া প্রাইভেট লি. (জিএফএপিএল) এর সাথে পাটজাত পণ্য রপ্তানির উদ্দেশ্যে ৪ শত ৫৪ কোটি টাকার চুক্তি স্বাক্ষর করল বাংলাদেশ জুট মিল কর্পোরেশন (বিজেএমসি)। 
    বিজেএমসি’র পক্ষে এ চুক্তি স্বাক্ষর করেন প্রতিষ্ঠানটির সচিব মোহাম্মদ সালেহ উদ্দিন এবং জিএফএপিএল’র পক্ষে ম্যানেজিং পার্টনার সাকিব আহম্মেদ খন্দকার । 
    এ চুক্তির আওতায় আগামী ২ বছরের মধ্যে ডিডাব্লিউ (ভিওটি) স্যাকিং, বিনোলা, হেসিয়ান (এমওটি), হেসিয়ান (ভিওটি), জুট মেস, জুট সিবিসি, কাট সাইজ বিনোলা পণ্যগুলো রপ্তানি হবে। এ চুক্তির মেয়াদ শর্ত সাপেক্ষে প্রতি ২ বছর অন্তর নবায়ন করা হবে। এছাড়াও এ চুক্তির আওতায় জিএফএপিএল বিজেএমসিকে স্ট্রাটিজিক বিজনেস পার্টনার হিসেবে ভিয়েতনাম, ইন্দোনেশিয়া, পাপুয়া নিউ গিনি, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও ইউএসএতে এ সকল পাট পণ্যের বাজার অনুসন্ধান, বাজার সম্প্রসারণসহ বাজারজাতকরণে সহায়তা করবে ।
    বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব শুভাশীষ বসু, বিজেএমসি’র চেয়ারম্যান ড. মাহমুদুল হাসানসহ  বস্ত্র ও পাট মন্ত্রণালয় এবং বিজেএমসির ঊর্ধ্বতন কর্মকর্তাগণ চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

#

সৈকত/অনসূয়া/নুসরাত/রেজ্জাকুল/শামীম/২০১৭/১৫২৫ ঘন্টা  
তথ্যবিবরণী                                                                     নম্বর : ৪৯
তথ্য অধিদফতরে ই-ফাইলিং প্রশিক্ষণ
[
ঢাকা, ২২ পৌষ (৫ জানুয়ারি) :  
    বাংলাদেশ সচিবালয়ে তথ্য অধিদফতরের সম্মেলনকক্ষে প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআই প্রোগ্রামের আওতায় ই-ফাইলিং বিষয়ে আজ দিনব্যাপী প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। সরকারি অফিসে গতিশীলতা, স্বচ্ছতা ও দক্ষতা বৃদ্ধির মাধ্যমে জনগণকে সেবা প্রদান ও কাগজবিহীন অফিস সৃষ্টির লক্ষ্যে প্রশিক্ষণের আয়োজন করা হয়। এ প্রশিক্ষণ কার্যক্রমের  উদ্বোধন করেন তথ্য অধিদফতরের প্রধান তথ্য অফিসার এ কে এম শামীম চৌধুরী। 
    তথ্য অধিদফতরের অতিরিক্ত প্রধান তথ্য অফিসার মোহাম্মদ ইসতাক হোসেন, সিনিয়র উপপ্রধান তথ্য অফিসার (প্রটোকল) ফজলে রাব্বী, সিনিয়র উপপ্রধান তথ্য অফিসার (প্রেস) আকতার হোসেনসহ তথ্য অধিদফতরের  ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।
    প্রশিক্ষণ কোর্স পরিচালনা করেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআই প্রোগামের সহকারী প্রোগ্রামার আব্দুল হান্নান। তথ্য অধিদফতরের ৬০ জন কর্মকর্তা ও কর্মচারী এ কোর্সে অংশগ্রহণ করেন। 

#

অনসূয়া/দীপংকর/রেজ্জাকুল/শামীম/২০১৭/১৪২৫ ঘন্টা  
তথ্যবিবরণী                                                                                                 নম্বর : ৪৮ 


মোস্তফা ফারুক মোহাম্মদের মৃত্যুতে স্পিকারের শোক

ঢাকা, ২২ পৌষ (৫ জানুয়ারি) :  
সাবেক তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রী এবং সংসদ সদস্য মোস্তফা ফারুক মোহাম্মদের মৃত্যুতে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী গভীর শোকপ্রকাশ করেন। 
আজ এক শোকবার্তায় স্পিকার বলেন, মোস্তফা ফারুক মোহাম্মদ একজন নিবেদিতপ্রাণ রাজনীতিবিদ, কূটনীতিক ও সমাজসেবক ছিলেন। তাঁর মৃত্যুতে বাংলাদেশ একজন দক্ষ রাজনীতিবিদ ও সমাজসেবককে  হারালো। 
স্পিকার মরহুমের আত্মার মাগফিরাত কামনা ও শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।
তাঁর মৃত্যুতে ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া এবং চিফ হুইপ আ স ম ফিরোজ গভীর শোক প্রকাশ করেন।


#

কামাল/অনসূয়া/নুসরাত/শহিদ/রেজ্জাকুল/রফিকুল/শামীম/২০১৭/১২০৫ ঘণ্টা 

 

Todays handout (7).docx Todays handout (7).docx

Share with :
Facebook Facebook