তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১৪ অক্টোবর ২০১৮

তথ্যবিবরণী 11/10/2018

তথ্যবিবরণী                                                    নম্বর : ২৮১৭
আইবিএম বাংলাদেশের আইসিটি শিল্পের সক্ষমতা 
বৃদ্ধিতে কাজ করার আগ্রহ প্রকাশ করেছে
ঢাকা, ২৬ আশ্বিন (১১ অক্টোবর) : 
আমেরিকার একটি বহুজাতিক তথ্যপ্রযুক্তি সংস্থা ইন্টারন্যাশনাল বিজনেস মেশিনস (আইবিএম) কর্পোরেশন, বাংলাদেশে আইসিটি খাতের সক্ষমতা বৃদ্ধি এবং উন্নত করার লক্ষ্যে কাজ করার আগ্রহ প্রকাশ করেছে। আজ ঢাকার আগারগাঁওয়ে আইসিটি ভবনে আইবিএম’র ইন্ডিয়া ও দক্ষিণ এশিয়ার চিফ ডিজিটাল অফিসার  নিপুন মেহেরোত্রা ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বারের সাথে সাক্ষাতকালে এই আগ্রহের কথা ব্যক্ত করেন। এ সময় বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) এর আওতাধীন এলআইসিটি প্রকল্পের কম্পোনেন্ট টিম লিডার সামি আহমেদ ও আইবিএম’র কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।
আইবিএম’র চিফ ডিজিটাল অফিসার নিপুন মেহেরোত্রা জানান, তারা উন্নত প্রযুক্তির ক্ষেত্র যেমন ব্লক চেইন, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই), ডেটা সায়েন্সসহ কৃষি, স্বাস্থ্য ও শিক্ষাক্ষেত্রে বাংলাদেশের সাথে কাজ করার জন্য প্রস্তুত রয়েছে। 
মন্ত্রী বলেন, বাংলাদেশ ডিজিটাইজেশনে দ্রুত অগ্রসর হচ্ছে এবং ডিজিটাল বাংলাদেশের যাত্রা নিয়ে সরকার ইতিমধ্যেই একটি আইসিটি ইকোসিস্টেম তৈরি করেছে অথচ ১২ ডিসেম্বর ২০০৮ তারিখে রূপকল্প ২০২১ এর ঘোষণার পূর্বে ডিজিটাল বাংলাদেশ শব্দ দু’টি বাংলাদেশের মানুষের কাছে পরিচিত ছিলো না। 
মোস্তাফা জব্বার আরো বলেন, ‘অপটিকাল ফাইবার ক্যাবল লাইন স্থাপন করে গ্রামঞ্চলসহ সমগ্র দেশকে ইন্টারনেট সংযোগের আওতায় আনা হচ্ছে। ফোর জি প্রযুক্তি চালু করার পর আমরা ইতিমধ্যে ফাইভ জি প্রযুক্তির পরীক্ষামূলক সম্প্রচার চালু করেছি।’
#
শহিদুল/সেলিম/পারভেজ/সেলিমুজ্জামান/২০১৮/২২৩০ ঘণ্টা   
তথ্যবিবরণী                                                                                        নম্বর : ২৮১৬
রোজ গার্ডেনে ঢাকা মহানগর ইতিহাস জাদুঘর স্থাপন করা হবে
                                        --- সংস্কৃতি বিষয়ক মন্ত্রী
ঢাকা, ২৬ আশ্বিন (১১ অক্টোবর) :
সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর বলেছেন, বাংলাদেশের বৃহত্তম রাজনৈতিক দল আওয়ামী লীগ প্রতিষ্ঠার স্মৃতি বিজড়িত ঐতিহ্যবাহী রোজ গার্ডেন সরকার সম্প্রতি ক্রয় করেছে। প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী এখানে ঢাকা মহানগর ইতিহাস জাদুঘর স্থাপন করা হবে। তবে পুরনো ভবন ঠিক রেখে জাদুঘরের জন্য পুরানো ভবনের আদলে নতুন ভবন নির্মাণ করা হবে। ভবিষ্যতে রোজ গার্ডেন পুরানো ঢাকার সবচেয়ে আকর্ষণীয় জায়গায় পরিণত হবে বলে মন্ত্রী আশা প্রকাশ করেন।
মন্ত্রী আজ সন্ধ্যায় রাজধানীর নিমতলীতে অবস্থিত এশিয়াটিক সোসাইটি অভ্ বাংলাদেশ আয়োজিত এশিয়াটিক সোসাইটি ঐতিহ্য জাদুঘর এর উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।
বাংলাদেশ এশিয়াটিক সোসাইটির সভাপতি অধ্যাপক মাহফুজা খানমের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ এশিয়াটিক সোসাইটির সাধারণ সম্পাদক ড. সাব্বীর আহমেদ।
মন্ত্রী বলেন, জাদুঘর সকলের সহযোগিতা ছাড়া  গড়ে ওঠতে পারে না। এটি অমূল্য সম্পদ। এর মূল্য দেওয়ার ক্ষমতা আমাদের এখনো গড়ে ওঠেনি। তিনি বলেন, এশিয়াটিক সোসাইটি জাদুঘর প্রতিষ্ঠা একটি অত্যন্ত শুভ উদ্যোগ। ঢাকার বাইরেও ইতিহাস-ঐতিহ্য সংরক্ষণ করা হবে বলে মন্ত্রী উল্লেখ করেন।
জাদুঘর সংরক্ষণ বিশেষজ্ঞ অধ্যাপক আবু সাঈদ এম আহমেদ ও বাংলাদেশ এশিয়াটিক সোসাইটির সদস্য অধ্যাপক হাফিজা খাতুন অনুষ্ঠানে বক্তব্য রাখেন। জাদুঘর সম্পর্কে পরিচিতিমূলক বক্তব্য রাখেন এশিয়াটিক সোসাইটি ঐতিহ্য জাদুঘর এর প্রধান গবেষণা সমন্বয়ক অধ্যাপক শরীফ উদ্দিন আহমেদ।
অনুষ্ঠানে এশিয়াটিক সোসাইটি ঐতিহ্য জাদুঘরে উপহার হিসেবে নিদর্শন প্রদানকারী ব্যক্তি ও পরিবারকে সম্মাননা সার্টিফিকেট প্রদান করেন মন্ত্রী। সম্মাননা গ্রহণকারী পরিবারসমূহের পক্ষ থেকে বক্তব্য রাখেন আলহাজ আবদুস সালাম।
উল্লেখ্যঃ নিমতলী দেউড়ি সংস্কার করে এশিয়াটিক সোসাইটি জাদুঘরে রূপান্তর করা হয়।
#
ফয়সল/সেলিম/রফিকুল/জয়নুল/২০১৮/২০৫৫ঘণ্টা  
তথ্যবিবরণী                                                                                          নম্বর : ২৮১৫
ঢাকায় তোফায়েল-শ্রীলঙ্কার বাণিজ্যমন্ত্রী বৈঠক
বর্তমান সরকারের মেয়াদেই এফটিএ স্বাক্ষরের উদ্যোগ
ঢাকা, ২৬ আশ্বিন (১১ অক্টোবর) :
বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, শ্রীলঙ্কার সাথে বাংলাদেশের প্রস্তাবিত মুক্তবাণিজ্য চুক্তি (এফটিএ) দ্রুত স্বাক্ষর করার বিষয়ে উভয় দেশ একমত হয়েছে। ইতিমধ্যে সম্ভাব্যতা যাচাইয়ের কাজ শেষ হয়েছে। চলতি মাসেই বাংলাদেশ শ্রীলঙ্কার সাথে এফটিএ স্বাক্ষর করার জন্য কাজ করছে। বাংলাদেশ শ্রীলঙ্কায় নির্মাণসামগ্রী, ঔষধ, কাগজ রপ্তানি করতে চায়। এছাড়া বাংলাদেশের বিনিয়োগকারীরা শ্রীলঙ্কায় সিমেন্ট ও কাগজ উৎপাদনের কারখানা স্থাপনে আগ্রহী। অন্যদিকে শ্রীলঙ্কা বাংলাদেশের সাথে বাণিজ্য বৃদ্ধি করতে আগ্রহী। শ্রীলঙ্কা বাংলাদেশ থেকে তৈরি পোশাক আমদানি করে মূল্য সংযোজনের পর তা ইউরোপীয় ইউনিয়নে রপ্তানির উদ্যোগ নিয়েছে। এ বিষয়ে বাংলাদেশের তৈরি পোশাক উৎপাদনকারীদের সাথে আলোচনা চলছে। 
বাণিজ্যমন্ত্রী আজ সফররত শ্রীলঙ্কার ডেভেলপমেন্ট স্ট্রাটেজিক এন্ড ইন্টারন্যাশনাল ট্রেড মিনিস্টার গধষরশ ঝধসধৎধরিপশৎধসধ এর সাথে বাণিজ্য মন্ত্রণালয়ে তাঁর অফিস কক্ষে মতবিনিময় করে সাংবাদিকদের এসব কথা বলেন।
  তোফায়েল আহমেদ বলেন, বাংলাদেশ পণ্য, সেবা এবং বিনিয়োগ অন্তর্ভুক্ত করে একটি সমন্বিত (পড়সঢ়ৎবযবহংরাব) এফটিএ স্বাক্ষর করার জন্য সিদ্ধান্ত নিয়েছে। শ্রীলঙ্কার কাছ থেকে এ বিষয়ে প্রাপ্ত তথ্য বাংলাদেশ বিচার-বিশ্লেষণ করছে। তিনি বলেন, ইতিমধ্যে দু’দেশের মধ্যে সরাসরি বিমান পরিবহন চুক্তি স্বাক্ষর করা হয়েছে। বাংলাদেশ বিমান ঢাকা-কলম্বো-ঢাকা রুটে ফ্লাইট পরিচালনার উদ্যোগ গ্রহণ করছে। আশা করা হচ্ছে ২০১৯ সালের এপ্রিল মাস হতে সপ্তাহে চারটি ফ্লাইট সরাসরি পরিচালনা করা হবে। এছাড়া রিজেন্ট এয়ারওয়েজকেও শ্রীলঙ্কায় ফ্লাইট পরিচালনার জন্য অনুমতি দেওয়া হয়েছে। 
শ্রীলঙ্কার বাণিজ্যমন্ত্রী বলেন, শ্রীলঙ্কা বাংলাদেশের সাথে বাণিজ্য বৃদ্ধি করতে আগ্রহী। এ বিষয়ে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করা হবে। ব্যবসায়ীদের উৎসাহিত করা হবে। বাংলাদেশ থেকে ঔষধ, নির্মাণসামগ্রী, তৈরি পোশাক আমদানির উদ্যোগ নেওয়া হয়েছে। উভয় দেশের মধ্যে এফটিএ স্বাক্ষর হলে বাণিজ্য আরো সহজ হবে। 
বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব শুভাশীষ বসু, শ্রীলঙ্কায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার রিয়াজ হামিদুল্লাহ, অতিরিক্ত সচিব (এফটিএ) মোঃ সফিকুল ইসলাম, বাংলাদেশে নিযুক্ত শ্রীলঙ্কার হাইকমিশনার ক্রিসান্তে ডি সিলভা (ঈৎরংধহঃযব উব ঝরষাধ), শ্রীলঙ্কার প্রতিনিধিদলে শ্রীলঙ্কার বোর্ড অভ্ ইনভেস্টমেন্টের পরিচালক মানগলা ইয়াপা, ডেভেলপমেন্ট স্ট্রাটেজিক এন্ড ইন্টারন্যাশনাল ট্রেড মিনিস্টারের কনসালটেন্ট রাইয়ান রকউড  প্রমুখ বৈঠকে উপস্থিত ছিলেন। 
#
বকসী/সেলিম/পারভেজ/জয়নুল/২০১৮/২১২০ঘণ্টা  
তথ্যবিবরণী                                                    নম্বর : ২৮১৪
বাংলাদেশ আইএমএসও’র মহাপরিচালক পদে পুনর্নির্বাচিত
ঢাকা, ২৬ আশ্বিন (১১ অক্টোবর) : 
বাংলাদেশ ইন্টারন্যাশনাল মোবাইল স্যাটেলাইট অর্গানাইজেশন (আইএমএসও) এর মহাপরিচালক পদে পুনর্নির্বাচিত হয়েছে। বাংলাদেশের ক্যাপ্টেন মঈন আহমেদ উক্ত পদে পুনর্নির্বাচিত হয়েছেন।  এর আগে তিনি ২০১৫ সালে প্রথমবারের মতো মহাপরিচালক নির্বাচিত হন।
আজ আইএমএসও’র সদর দপ্তর লন্ডনে আইএমএসও’র ২৫তম এসেম্বলি সেশনে তিনি মহাপরিচালক পদে পুনর্নির্বাচিত হন। নৌপরিবহন মন্ত্রী শাজাহান খান  আজ আইএমএসও’র ২৫তম এসেম্বলি সেশনে উপস্থিত থেকে  তাঁর মহাপরিচালক পদে পুনর্নির্বাচিত হওয়ার বিষয়ে ভূমিকা রাখেন।
ইংল্যান্ডে বাংলাদেশের কাইকমিশনার মোঃ নাজমুল কাওনাইন এসময় উপস্থিত ছিলেন।
#
জাহাঙ্গীর/সেলিম/মোশারফ/সেলিমুজ্জামান/২০১৮/২০০০ ঘণ্টা   
তথ্যবিবরণী                                                                                          নম্বর : ২৮১৩
শেখ হাসিনা মেডিকেল কলেজ, হবিগঞ্জের ১ম বর্ষ এমবিবিএস (২য় ব্যাচ) এর ভর্তির তারিখ ১৮ অক্টোবর
ঢাকা, ২৬ আশ্বিন (১১ অক্টোবর) :
শেখ হাসিনা মেডিকেল কলেজ, হবিগঞ্জ এর ১ম বর্ষ এমবিবিএস (২য় ব্যাচ) ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষে ভর্তির জন্য নির্বাচিত শিক্ষার্থীদের ভর্তির তারিখ আগামী ১৮ অক্টোবর বৃহস্পতিবার সকাল ৮টা থেকে বিকাল ২.৩০ টা পর্যন্ত নির্ধারণ করা হয়েছে।
উক্ত তারিখ ও সময়ে নির্বাচিত শিক্ষার্থীদেরকে উপস্থিত হয়ে ভর্তি কার্যক্রম সম্পন্ন করতে হবে। 
শেখ হাসিনা মেডিকেল কলেজ, হবিগঞ্জের এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানানো হয়েছে।
#
সুফিয়ান/মাহমুদ/রফিকুল/জয়নুল/২০১৮/১৯৫৫ঘণ্টা   
তথ্যবিবরণী                                                                                           নম্বর : ২৮১২
পদ্মা সেতু রেল সংযোগ নির্মাণের উদ্বোধন রবিবার
ঢাকা, ২৬ আশ্বিন (১১ অক্টোবর) :
আগামী ১৪ অক্টোবর রবিবার “পদ্মা সেতু রেল সংযোগ নির্মাণ” প্রকল্পের আওতায় ঢাকা থেকে পদ্মা সেতু হয়ে যশোর পর্যন্ত রেলপথ নির্মাণ কাজের উদ্বোধন করা হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঐদিন মুন্সীগঞ্জ জেলার মাওয়ায় এর উদ্বোধন ঘোষণা করবেন।
প্রথম পর্যায়ে মাওয়া হতে পদ্মা সেতুর ওপর দিয়ে রেললাইন জাজিরা, শিবচর, ভাঙ্গা জংশন হয়ে বিদ্যমান ভাঙ্গা স্টেশনের সাথে যুক্ত হবে। এতে ঢাকা, নারায়ণগঞ্জ, মুন্সীগঞ্জ, শরীয়তপুর, মাদারীপুর, ফরিদপুর, গোপালগঞ্জ, নড়াইল ও যশোর জেলা সংযুক্ত হবে। 
পদ্মা সেতুর মাধ্যমে ঢাকার সাথে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের রেল যোগাযোগ ব্যবস্থা স্থাপিত হবে। ঢাকা হতে ফরিদপুর, গোপালগঞ্জ, যশোর, খুলনা ও দর্শনার সাথে সংক্ষিপ্ত রুটে উন্নততর রেল যোগাযোগ স্থাপন করা যাবে। এ রুটে আঞ্চলিক ও আন্তর্জাতিক ব্রডগেজ মালবাহী ও কন্টেইনার ট্রেন চলবে। এটি বাংলাদেশের মধ্যে ট্রান্স-এশিয়ান রেলওয়ে নেটওয়ার্কের আরেকটি উপ-রুট হবে। ভবিষ্যতে এ রুটে দ্বিতীয় লাইন নির্মাণ এবং বরিশাল ও পায়রা গভীর সমুদ্রবন্দরকে এই রুটের সাথে সংযুক্তকরণের সুযোগ সৃষ্টি হবে।
জিটুজি পদ্ধতিতে চায়না রেলওয়ে গ্রুপ লিঃ নামক চীন সরকারের মনোনীত ঠিকাদার এই প্রকল্পের কাজ করছে। চীনা এক্সিম ব্যাংকের সাথে ২ হাজার ৬৬৭ দশমিক ৯৪ মিলিয়ন মার্কিন ডলারের ঋণচুক্তি স্বাক্ষরিত হয়েছে। 
এই প্রকল্পের মাধ্যমে বাংলাদেশে প্রথমবারের মতো ২৩ কিলোমিটার এলিভেটেড ভায়াডাক্টে ব্যালাস্টবিহীন রেললাইন নির্মাণ প্রবর্তন করা হচ্ছে যা একটি নতুন প্রযুক্তি। এলিভেটেড ভায়াডাক্টের ওপর ২টি প্ল্যাটফর্ম, ১টি মেইনলাইন ও ২টি লুপ লাইনসহ রেলওয়ে স্টেশন নির্মাণ ও তাতে লিফট স্থাপন করা হবে। প্রায় ১১ মিটার উঁচু রেললাইনের নিচ দিয়ে সড়কের জন্য আন্ডারপাস নির্মাণের মাধ্যমে উভয় পথে নিরবচ্ছিন্ন ও নিরাপদ ট্রেন এবং গাড়ি চলাচল নিশ্চিত করা হবে।
#
শরীফুল/মাহমুদ/মোশারফ/জয়নুল/২০১৮/১৯৪০ঘণ্টা  
তথ্যবিবরণী                                                                                           নম্বর : ২৮১১
ঢাকা শহরের সংকট নিরসনে স্থপতিদেরকে এগিয়ে আসতে হবে
                                           --- সংস্কৃতি বিষয়ক মন্ত্রী
ঢাকা, ২৬ আশ্বিন (১১ অক্টোবর) :
সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর বলেছেন, বর্তমান পরিস্থিতিতে স্থপতিদের দায়িত্ব ও কাজের পরিধি অনেক বেড়েছে। ঢাকা শহরের অপরিকল্পিত স্থাপনা তথা ঢাকা শহরকে ঘিরে যে সংকট তা নিরসনে স্থপতিদেরকেই সর্বাগ্রে এগিয়ে আসতে হবে। আমাদের সবার প্রিয় এ ভালোবাসার শহরটিকে বাঁচাতে হবে।
মন্ত্রী আজ ঢাকায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা ভবনের ৬ নং গ্যালারিতে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের স্থাপত্য বিভাগের সমাপনী বর্ষের (সমান্তরাল ১১) শিক্ষার্থীদের “রষষধঃরড়হ” শীর্ষক প্রকল্প প্রদর্শনীর উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন। অনুষ্ঠানটির সার্বিক সহযোগিতায় ছিল শোকেস ম্যাগাজিন এবং আখতার ফার্নিশার্স লিমিটেড।
আসাদুজ্জামান নূর বলেন, স্থাপত্য একটি সৃজনশীল কাজ। এটিকে শিল্পের মর্যাদা দেয়া দরকার। সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের পক্ষ থেকে দেশসেরা স্থপতিদের দুই বছর পর পর পুরস্কার প্রদানের উদ্যোগ নেয়া হয়েছে। ভবিষ্যতে রাষ্ট্রীয় পুরস্কার প্রদানের ক্ষেত্রে স্থপতিদের যাতে অন্তর্ভুক্ত করা হয়, সে প্রচেষ্টা নেয়া হবে।
অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতা করেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের স্থাপত্য বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড. নাসরিন হোসেন শোকেস ম্যাগাজিনের অ্যাডভাইজার ও স্টেট ইউনিভার্সিটি অভ্ বাংলাদেশ এর ডিন প্রফেসর শামসুল ওয়ারেস, জে এ আর্কিটেক্টস এর প্রধান স্থপতি জালাল আহমেদ এবং    আখতার ফার্নিশার্সের ব্যবস্থাপনা পরিচালক কে এম রিফাতুজ্জামান।
অনুষ্ঠানে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের স্থাপত্য বিভাগের সমাপনী বর্ষের (সমান্তরাল ১১) শিক্ষার্থীদের প্রকল্প প্রদর্শনীর সংকলন “রষষধঃরড়হ” এর মোড়ক উন্মোচন করা হয়। পরে মন্ত্রী প্রদর্শনীটি ঘুরে দেখেন।
প্রদর্শনীটি আজ ১১ অক্টোবর থেকে আগামী ১৪ অক্টোবর পর্যন্ত চলবে।
#
ফয়সল/মাহমুদ/রফিকুল/জয়নুল/২০১৮/১৯৩০ঘণ্টা 
তথ্যবিবরণী                                                                                           নম্বর : ২৮১০
পুলিন দে আজীবন নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করেছেন
                                --- গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী
ঢাকা, ২৬ আশ্বিন (১১ অক্টোবর) :
       অধ্যাপক পুলিন দে প্রতিটি আন্দোলন সংগ্রামে সবসময় সক্রিয়ভাবে অংশগ্রহণ করতেন। বার্ধক্য কখনই তাঁকে মিছিল-মিটিং থেকে বিরত রাখতে পারেনি। ব্রিটিশ বিরোধী আন্দোলন থেকে শুরু করে আমৃত্যু তিনি সক্রিয়ভাবে অংশগ্রহণ করেছেন প্রতিটি রাজনৈতিক ও সাংগঠনিক কর্মসূচিতে। আদর্শ ও দলের প্রতি একাগ্রতার কারণেই তিনি আজীবন নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করেছেন। 
আজ জাতীয় প্রেসক্লাবে বাংলাদেশ আওয়ামী লীগের প্রয়াত নেতা অধ্যাপক পুলিন দে ও আতাউর রহমান কায়সারের স্মরণে এক আলোচনা সভায় গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন। অধ্যাপক পুলিন দে’র প্রয়াণ দিবস উপলক্ষে এ স্মরণ সভার আয়োজন করা হয়।
গণপূর্ত মন্ত্রী তাঁর রাজনৈতিক জীবনে এই দুই নেতার সাথে সাংগঠনিক কাজের অভিজ্ঞতা বর্ণনা করেন। আতাউর রহমান কায়সার সম্পর্কে বলেন, জননেত্রী শেখ হাসিনা দলের অনেক গুরুত্বপূর্ণ বিষয় কায়সার সাহেবের ওপর দায়িত্ব দিতেন। বিশেষ করে সংগঠনের অর্থনীতি বিষয়ক লেখালেখি ও গবেষণার কাজে কায়সার সাহেবকে দায়িত্ব দিতেন। ওয়ান ইলেভেনের পর দলের মধ্যে সংস্কারবাদিতার আত্মপ্রকাশ ঘটেছিল। সে সময়েও কায়সার দৃঢ় অবস্থান গ্রহণ করেছিলেন নেত্রীর প্রতি। সংস্কারবাদীদের বিপক্ষে তিনি সর্বদা সোচ্চার ছিলেন। প্রকৃতপক্ষে কায়সার সাহেব বুঝতে পারতেন যে, শেখ হাসিনাকে বাদ দিয়ে আওয়ামী লীগের পক্ষে ক্ষমতায় যাওয়া সম্ভব নয়। আর আওয়ামী লীগ ক্ষমতায় না গেলে এদেশের উন্নয়নও ঘটবে না।
বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সহসভাপতি সৈয়দ নূরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তৃতা করেন আওয়ামী লীগের প্রচার সম্পাদক ড. হাছান মাহমুদ, উপপ্রচার সম্পাদক আমিনুল ইসলাম আমীন, যুবলীগের সাংগঠনিক সম্পাদক মুহাম্মদ বদিউল আলম, চট্টগ্রাম উত্তর আওয়ামী লীগের যুগ্মসম্পাদক শাহজাদা মোহাম্মদ মহিউদ্দিন, বাংলাদেশ ব্যাংকের বোর্ড অভ্ ডিরেক্টর জাহানারা বেগম, ছাত্রলীগ কেন্দ্রীয় কমিটির সদস্য সাখাওয়াৎ হোসেন বকুল প্রমুখ।
#
কিবরিয়া/মাহমুদ/রফিকুল/জয়নুল/২০১৮/১৯১০ঘণ্টা     
তথ্যবিবরণী                                                                                           নম্বর : ২৮০৯
কর্মক্ষমতা বৃদ্ধিতে গার্মেন্টস শ্রমিকদের পুষ্টিকর খাবার গ্রহণের বিষয়ে সচেতন করতে হবে
                                                                                --- শ্রম প্রতিমন্ত্রী
ঢাকা, ২৬ আশ্বিন (১১ অক্টোবর) :
শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মোঃ মুজিবুল হক বলেছেন, তৈরি পোশাক শিল্পের শ্রমিকদের কর্মক্ষমতা বৃদ্ধিতে পুষ্টিকর খাবার গ্রহণের বিষয়ে সচেতন করতে হবে।
প্রতিমন্ত্রী আজ রাজধানীর সিরাডাপ মিলনায়তনে ‘গ্লোবাল এল্যায়েন্স ফর ইমপ্রুভড নিউট্রিশেন (গেইন) আয়োজিত স্ট্রেংদেনিং ওয়ার্কার্স এক্সেস টু পারটিনেন্ট নিউট্রিশন অপরচুনিটি (স্বপ্ন) শীর্ষক কর্মশালায় প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।
গার্মেন্টস শিল্পকে দেশের অর্থনীতির প্রাণ উল্লেখ করে শ্রম প্রতিমন্ত্রী বলেন, এ শিল্পকে আরো এগিয়ে নিতে শ্রমিকদের জন্য পুষ্টিকর খাদ্য গ্রহণ এবং সুস্থতা সবচেয়ে গুরুত্বপূর্ণ। তবে শ্রমিকদের আর্থিক সংগতির বিষয়টি মালিক-শ্রমিকদের মাথায় রাখতে হবে। তিনি বলেন, শ্রমিকদের আর্থিক সংগতির সাথে সামঞ্জস্য রেখে অল্পখরচে কীভাবে পুষ্টিকর খাবারের ব্যবস্থা করা যায় সেটি দেখতে হবে।
শ্রমিকদের পুষ্টির বিষয়ে সচেতনতা বৃদ্ধিতে সরকার-মালিক উভয়ে মিলে প্রশিক্ষণের উদ্যোগ নেওয়া যেতে পারে বলে প্রতিমন্ত্রী উল্লেখ করেন। কারখানার উৎপাদন বৃদ্ধিতে শ্রম প্রতিমন্ত্রী শ্রমিকদের পুষ্টির পাশাপাশি কারখানার পরিবেশের উন্নয়নের ওপর গুরুত্বারোপ করেন। তিনি কারখানার মিড লেভেল ম্যানেজমেন্টে যারা কাজ করেন তাদেরকে শ্রমিকদের সাথে ভাল ব্যবহারের পরামর্শ দেন। 
গেইন’র কান্ট্রি ডিরেক্টর ড. রুবাবা খন্দকারের সভাপতিত্বে কর্মশালায় শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব আফরোজা খান, ঢাকায় নিযুক্ত নেদারল্যান্ডের রাষ্ট্রদূত হ্যারি ভারওয়েজ (ঐধৎৎু ঠবৎবিরল), স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোঃ হাবিবুর রহমান খান, বাংলাদেশ এমপ্লয়ার্স ফেডারেশনের সাধারণ সম্পাদক ফারুখ আহমেদ, বিকেএমইএ’র ভাইস প্রেসিডেন্ট ফজলে শামীম ইহসান এবং জাতীয় শ্রমিক লীগের সভাপতি শুক্কুর মাহমুদ বক্তৃতা করেন।
কর্মশালায় মূলপ্রবন্ধ উপস্থাপন করেন গেইন’র প্রযুক্তি বিশেষজ্ঞ ড. সাবিহা সুলতানা এবং আইসিডিডিআরবি’র সহকারী বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মুত্তাকিনা হোসেন। 
#
আকতারুল/ফারহানা/পারভেজ/জয়নুল/২০১৮/১৯২০ঘণ্টা   
তথ্যবিবরণী                                                                                           নম্বর : ২৮০৮
বিমান ও পর্যটন মন্ত্রীর সাথে মালয়েশিয়ার হাইকমিশনারের সাক্ষাৎ
ঢাকা, ২৬ আশ্বিন (১১ অক্টোবর) :
বাণিজ্য, বিনিয়োগ ও পর্যটনসহ সকল ক্ষেত্রে বাংলাদেশ ও মালয়েশিয়ার মধ্যে যোগাযোগ বৃদ্ধি পাচ্ছে। এ কারণে ভ্রাতৃপ্রতিম দু’দেশের বাণিজ্যিক সম্পর্ক সুদৃঢ় করা, বিমান চলাচল বাড়ানো এবং হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের অবকাঠামোগত সুবিধা বৃদ্ধির অনুরোধ জানিয়েছেন বাংলাদেশে নিযুক্ত মালয়েশিয়ার হাইকমিশনার নুর আশিকিন বিনতি মোহ্দ তাইব (ঘঁৎ অংযরশরহ ইরহঃর গড়যফ ঞধরন).
আজ বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী এ কে এম শাহজাহান কামালের সাথে মন্ত্রণালয়ে তাঁর অফিসে সাক্ষাৎকালে মালয়েশিয়ার হাইকমিশনার এ অনুরোধ জানান। 
মন্ত্রী  বিমান চলাচল বৃদ্ধির আশ্বাস প্রদান করে বলেন, শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের তৃতীয় টার্মিনাল নির্মাণে দরপত্র আহ্বানসহ অন্যান্য কার্যক্রম পূর্ণোদ্যমে শুরু হয়েছে। এ ছাড়া ক্রমবর্ধমান চাহিদা পূরণ ও বাংলাদেশকে এভিয়েশন হাব হিসেবে গড়ে তুলতে সরকার বঙ্গবন্ধু আন্তর্জাতিক বিমানবন্দর নির্মাণ করতে যাচ্ছে। 
সাক্ষাৎকালে পর্যটনের ক্ষেত্রে সহযোগিতা বাড়াতে দু’দেশের মধ্যে একটি সমঝোতা স¥ারক স্বাক্ষরের ব্যাপারে সম্মতি জ্ঞাপন করা হয়। 
#
তুহিন/মাহমুদ/রফিকুল/জয়নুল/২০১৮/১৮৪০ঘণ্টা 
তথ্যবিবরণী                                                                                           নম্বর : ২৮০৭
সাউথ এশিয়ান মেরিটাইম ফোরামের পরবর্তী সম্মেলন দুবাইয়ে 
ঢাকা, ২৬ আশ্বিন (১১ অক্টোবর) :
সাউথ এশিয়ান মেরিটাইম এন্ড লজিস্টিক্স ফোরামের তৃতীয় সম্মেলন ২০১৯ সালে দুবাইয়ে অনুষ্ঠিত হবে। নৌসচিব মো. আবদুস সামাদ আজ ঢাকায় লা মেরিডিয়ান হোটেলে ফোরামের দ্বিতীয় সম্মেলনের সমাপনী অনুষ্ঠানে এ তথ্য জানান।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৯ অক্টোবর ফোরামের দ্বিতীয় সম্মেলন উদ্বোধন করেন। বাংলাদেশের নৌপরিবহন সেক্টরের শিল্প উদ্যোক্তা ও ব্যবসায়ীদের আঞ্চলিক ও আন্তর্জাতিক প্রেক্ষাপটে মেরিটাইম ও লজিস্টিক্স খাতের বর্তমান অবস্থা ও ট্রেড সম্পর্কে আরো বেশি অবহিতকরণ, নৌপরিবহন খাতের অবকাঠামো উন্নয়নে বিনিয়োগ আকৃষ্ট এবং নতুন প্রযুক্তির উদ্ভাবনে ৯-১০ অক্টোবর ঢাকায় হোটেল লা মেরিডিয়ানে ‘সাউথ এশিয়া মেরিটাইম এন্ড লজিস্টিক্স ফোরাম ২০১৮’ এর দ্বিতীয় সম্মেলন অনুষ্ঠিত হয়। 
দু’দিনব্যাপী এ ফোরামের বিভিন্ন সেশনে বাংলাদেশে নৌপরিবহন সেক্টরের উন্নয়ন এবং বিনিয়োগের সম্ভাবনা, দক্ষিণ এশিয়ার আঞ্চলিক বাণিজ্যের বাধাসমূহ এবং সমাধান, ক্রমবর্ধমান চাহিদা পূরণে দক্ষিণ এশীয় বন্দরসমূহের উন্নয়নের প্রয়োজনীয়তার বিষয়ে আলোচনা ছাড়াও ড্রেজিং, শিপবিল্ডিং এবং বাঙ্কারিংসহ নৌখাতের সমসাময়িক বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়। 
৯ অক্টোবর উদ্বোধন শেষে ‘ইনভেস্টমেন্ট অপরচুনিটিজ এন্ড ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট ইন মেরিটাইম সেক্টর অভ্ বাংলাদেশ’ শীর্ষক প্লেনারি সেশনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাণিজ্য মন্ত্রী তোফায়েল আহমেদ। প্লেনারি সেশনে সভাপতিত্ব করেন নৌসচিব মো. আবদুস সামাদ। 
সম্মেলনের দ্বিতীয় দিন ১০ অক্টোবর চারটি বিজনেস সেশন এবং ভেলিডিকটরি সেশন অনুষ্ঠিত হয়। পাশাপাশি প্যারালাল সেশনও চলে। ‘পোর্টস এন্ড টার্মিনালস ট্র্যাক ঃ পোর্ট ইনফ্রাস্ট্রাকচার ইন সাউথ এশিয়া, এক্সপান্ডিং এন্ড আপগ্রেডিং প্রজেক্টস, ক্যাপাসিটিজ এন্ড অপারেশনাল ইফিসিয়েন্সি’ শীর্ষক প্রথম বিজনেস সেশনে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক মূখ্য সমন্বয়ক আবুল কালাম আজাদ। “লজিস্টিক্স এন্ড ডিস্ট্রিবিউশন ট্র্যাক ঃ কার্গো ট্রান্সপোর্টেশন, ইনল্যান্ড ওয়াটার ট্রান্সপোর্ট, রেল এন্ড রোড কানেকশন্স, কোস্টাল শিপিং এন্ড ট্রানশিপমেন্ট, এয়ারফ্রেইট এন্ড ই-কমার্স” শীর্ষক দ্বিতীয় বিজনেস সেশনে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী।
  ‘মেরিটাইম এলাইড ইনফ্রাস্ট্রাকচার ঃ ড্রেজিং, শিপবিল্ডিং এন্ড বাঙ্কারিং’ শীর্ষক তৃতীয় বিজনেস সেশনে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন নৌপরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির  সভাপতি মেজর (অব:) রফিকুল ইসলাম বীর উত্তম। ‘পলিসি ট্র্যাক ঃ বেরিয়ার্স টু ইন্ট্রা রিজিওনাল ট্রেড ইন সাউথ এশিয়া এন্ড সলিউশনস’ শীর্ষক চতুর্থ বিজনেস সেশনে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের মূখ্যসচিব মো. নজিবুর রহমান। 
#
জাহাঙ্গীর/রিফাত/রেজ্জাকুল/শামীম/২০১৮/১৬১২ ঘণ্টা 
তথ্যবিবরণী                                                                                           নম্বর : ২৮০৬ 
সুষম উন্নয়নের ধারা অব্যাহত রাখা হবে
                         -বিদ্যুৎ প্রতিমন্ত্রী
শরিয়তপুর, ২৬ আশ্বিন (১১ অক্টোবর) :
বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, তৃণমূল থেকেই উন্নয়ন কার্যক্রম পরিচালনা করে সুষম উন্নয়নের ধারা অব্যাহত রাখা হবে। আন্তরিকতার সাথে কাজ করলে টেকসই উন্নয়ন সময়ের ব্যাপার। নিজ নিজ অবস্থান থেকে অবদান রাখতে সচেষ্ট থাকুন। ফলে ভিশন-২০২১, ভিশন-২০৪১ বা বদ্বীপ পরিকল্পনার সুফল পাওয়া সহজতর হবে। 
প্রতিমন্ত্রী আজ শরিয়তপুরের ভেদরগঞ্জ ও গোসাইরহাট উপকেন্দ্র স্থাপনের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। তিনি বলেন, সময়মত ঘরে ঘরে বিদ্যুৎ যাবে। উৎপাদন সন্তোষজনক, বিতরণ ও সঞ্চালনের কাজ দ্রুত এগিয়ে যাচ্ছে। বিদ্যুৎ কর্মসংস্থানের সৃষ্টি করবে ও শিক্ষা ব্যবস্থার উন্নয়ন ঘটবে। শিল্পকারখানা স্থাপনের উদ্যোগ নিন, প্রয়োজনীয় সহযোগিতা করা হবে বলে প্রতিমন্ত্রী উল্লেখ করেন। 
শরিয়তপুরের ভেদরগঞ্জ ও গোসাইরহাট উপকেন্দ্র দু‘টি এবং ৮৬৩ কি.মি. বিদ্যুৎলাইন স্থাপন করতে মোট ব্যয় হয়েছে ১৯৮ কোটি টাকা। ১০/১৪ এমভিএ উপকেন্দ্র দু‘টির ফলে সংশ্লিষ্ট এলাকায় নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ সহজতর হবে।  
#
আসলাম/রিফাত/রেজ্জাকুল/শামীম/২০১৮/১৬০০ ঘণ্টা 
তথ্যবিবরণী                                                                                           নম্বর : ২৮০৫
এলজিইডির অতিরিক্ত প্রধান প্রকৌশলীর মৃত্যুতে এলজিআরডি মন্ত্রীর শোক
ঢাকা, ২৬ আশ্বিন (১১ অক্টোবর) :
স্থানীয় সরকার, পল্ল¬ী উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের অতিরিক্ত প্রধান প্রকৌশলী আফজাল হোসেনের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন।
আজ এক শোকবাণীতে মন্ত্রী বলেন, প্রকৌশলী আফজাল হোসেনের মৃত্যুতে দেশের প্রকৌশল খাত একজন মেধাবী ও দক্ষ প্রকৌশলীকে হারালো। স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর তাঁর গুরুত্বপূর্ণ অবদানের কথা আজীবন স্মরণ রাখবে। তিনি মরহুমের শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানান এবং বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন।
প্রকৌশলী আফজাল হোসেন (৫৯) আজ সকালে রংপুর হতে দিনাজপুর যাওয়ার পথে এক মর্মান্তিক সড়ক দূর্ঘটনায় মৃত্যুবরণ করেন (ইন্নালিল্লাহে.............. রাজেউন)।
অপর এক শোক বিবৃতিতে পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগ প্রতিমন্ত্রী মোঃ মসিউর রহমান রাঙ্গাঁ এবং স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খান প্রকৌশলী আফজাল হোসেনের মৃত্যুতে গভীর শোক ও আন্তরিক সমবেদনা জ্ঞাপন করেছেন।
#
জাকির/রিফাত/সুবর্ণা/শামীম/২০১৮/১৫৩৭ ঘণ্টা 
তথ্যবিবরণী                                                                                          নম্বর : ২৮০৪
তিতলি মোকাবিলায় সরকার ও মাঠ প্রশাসন প্রস্তুত রয়েছে
                             - ত্রাণমন্ত্রী
ঢাকা, ২৬ আশ্বিন (১১ অক্টোবর) : 
দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া, বীরবিক্রম, বলেছেন ঘূর্ণিঝড় তিতলি মোকাবিলায় সরকার সব ধরনের প্রস্তুতি গ্রহণ করেছে। মাঠ প্রশাসনকে সর্বাত্মকভাবে প্রস্তুত রাখা হয়েছে, প্রস্তুত আছে সিপিপির ৫৬ হাজার স্বেচ্ছাসেবকসহ ফায়ার সার্ভিস, আনসার-ভিডিপি ও স্কাউটদল।
মন্ত্রী আজ পিআইডি-তে ঘূর্ণিঝড় তিতলি উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মোঃ শাহ্ কামাল, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আলী আহমদ খান, সশস্ত্রবাহিনী বিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এজাজুল বার, আবহাওয়া অধিদপ্তরের পরিচালক শামসুদ্দিন আহমেদ, সিপিপির পরিচালক আহমাদুল হক এ সময় উপস্থিত ছিলেন। 
মন্ত্রী বলেন, ৩/৪দিন পূর্বেই সরকার তিতলির পূর্বাভাস পেয়েছে। সেই থেকে প্রয়োজনীয় প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। তিনি বলেন, দক্ষিণাঞ্চলের ঘূর্ণিঝড়প্রবণ জেলাসমূহকে ইতিমধ্যে প্রয়োজনীয় দিক নির্দেশনা দেওয়া হয়েছে। তারা প্রয়োজনীয় প্রস্তুতি গ্রহণ করেছে। 
ঘূর্ণিঝড় তিতলির সর্বশেষ পরিস্থিতি প্রসঙ্গে মন্ত্রী বলেন, এটি পশ্চিম মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন উত্তর পশ্চিম বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত হ্যারিকেনের তীব্রতা সম্পন্ন এ ঘূর্ণিঝড় উত্তর, উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে আজ ভোররাতে গোপালপুরের কাছ দিয়ে ভারতের উড়িষ্যা ও অন্ধ্র উপকূল অতিক্রম করতে শুরু করেছে। তবে এর গতি প্রকৃতি পরিবর্তন করে বাংলাদেশের দিকে আসলে সরকার প্রয়োজনীয় পদক্ষেপ নেবে।
মায়া চৌধুরী আরো বলেন, পরিস্থিতির প্রয়োজনে উপকূলীয় এলাকার জনসাধারণকে স্বল্প সময়ের নোটিশে উপযুক্ত নিরাপদ আশ্রয়কেন্দ্রে সরিয়ে নেওয়ার জন্য প্রয়োজনীয় প্রস্তুতি গ্রহণের নির্দেশ দেয়া হয়েছে। উদ্ভুত পরিস্থিতি মোকাবেলার জন্য উপকূলীয় ৫৬ হাজার প্রশিক্ষণপ্রাপ্ত সিপিপি ভলানটিয়ারদের প্রস্তুত থাকার নির্দেশনা প্রদান করা হয়েছে। তারা প্রয়োজনীয় প্রস্তুতি গ্রহণ করেছেন। সিপিপি ঢাকা প্রধান কার্যালয়েও কন্ট্রোলরুম সার্বক্ষণিকভাবে খোলা রাখা হয়েছে এবং মাঠ পর্যায়ে স্থাপিত ওয়্যারলেস স্টেশনের সাথে নিয়মিত বেতার যোগাযোগ অব্যাহত রাখা হয়েছে। পরিস্থিতির অবনতি হলে আগাম ব্যবস্থা হিসেবে সেনাবাহিনী, নৌবাহিনী, কোস্টগার্ড, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, আনসার-ভিডিপির সকল সদস্যকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশনা দেওয়া হয়েছে বলে মন্ত্রী উল্লেখ করেন। জনসাধা
Todays handout (8) (1).docx Todays handout (8) (1).docx

Share with :

Facebook Facebook