তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১৪ জুন ২০১৮

তথ্যবিবরণী ১৩ জুন ২০১৮

তথ্যবিবরণী                                                                                              নম্বর : ১৭৪৪
 
বিশ্বে বাংলাদেশ উন্নয়নের রোলমডেল
                     -- প্রতিমন্ত্রী রাঙ্গাঁ
 
গংগাচড়া (রংপুর), ৩০ জ্যৈষ্ঠ (১৩ জুন) :
 
পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী মোঃ মসিউর রহমান রাঙ্গাঁ বলেছেন, বর্তমান সরকারের আমলে জিডিপি প্রবৃদ্ধি, মাথাপিছু আয় বৃদ্ধি, কর্মসৃজন ও খাদ্য উৎপাদনসহ সকল সূচকে অগ্রগতি অর্জন করেছে। 
 
প্রতিমন্ত্রী আজ রংপুর জেলার গংগাচড়া উপজেলার গজঘণ্টা ইউনিয়নের রাজবল্লভ পুরাতন কেন্দ্রীয় জামে মসজিদের ছাদ ঢালাই কাজের উদ্বোধন এবং ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠানে প্রধান  অতিথির বক্তৃতায় এসব কথা বলেন। 
 
প্রতিমন্ত্রী বলেন, দেশি-বিদেশি বিভিন্ন ক্ষেত্রে সাফল্য অর্জনের স্বীকৃতি স্বরূপ বাংলাদেশ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডিজি অ্যাওয়ার্ড, ইন্দিরাগান্ধী অ্যাওয়ার্ড, সাউথ কো-অপারেশন বিশ্ব নারী অ্যাওয়ার্ডসহ অনেক পদকে ভূষিত হয়েছেন। বিশ্বব্যাপী বাংলাদেশ আজ উন্নয়নের রোলমডেল। তিনি বলেন, নারী সামাজিক ও রাজনৈতিক ক্ষমতায়নে বাংলাদেশ বিশ্বে অন্যতম ১ম সারিতে রয়েছে। তিনি বর্তমান উন্নয়ন, অগ্রগতি ও প্রগতির ধারাকে এগিয়ে নিতে প্রধানমন্ত্রীর নেতৃত্বে ঐক্যবদ্ধভাবে কাজ করার আহ্বান জানান। 
 
#
 
আহসান/মাহমুদ/রফিকুল/সেলিমুজ্জামান/২০১৮/২২০০ ঘণ্টা
তথ্যবিবরণী                                                                                                  নম্বর : ১৭৪৩
 
মহান মুক্তিযুদ্ধের সহযোগী ড. অমিয় চৌধুরীর মৃত্যুতে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রীর শোক
 
ঢাকা, ৩০ জ্যৈষ্ঠ (১৩ জুন) :
বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধের অকৃত্রিম বন্ধু, পশ্চিমবঙ্গের বিশিষ্ট শিক্ষাবিদ ও কলামিস্ট অধ্যাপক ড. অমিয় কে চৌধুরী (অমিয় কুমার চৌধুরী)-এর মৃত্যুতে গভীর শোক জানিয়েছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।
আজ এক শোকবার্তায় মন্ত্রী বলেন, অধ্যাপক চৌধুরী তাঁর সহকর্মী ও বন্ধুদের নিয়ে সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজনের মধ্য দিয়ে অর্থ সংগ্রহ করে এ দেশের মহান মুক্তিযুদ্ধে সহযোগিতা করেন। তাঁর এই অবদানের স্বীকৃতিস্বরূপ ২০১৩ সালের মার্চে ৬৯ বিদেশি বন্ধুর সঙ্গে অধ্যাপক ড. অমিয় কে চৌধুরীকে ‘মুক্তিযুদ্ধ মৈত্রী সম্মাননা’ প্রদান করা হয়।
শোকবার্তায় তিনি আরো বলেন, তাঁর এই মৃত্যুতে বাংলাদেশ এক অকৃত্রিম বন্ধুকে হারালো। মহান মুক্তিযুদ্ধে প্রয়াত ড. চৌধুরীর অবদান বাংলাদেশের জনগণ চিরকাল মনে রাখবে।
মন্ত্রী এই গুণী শিক্ষাবিদ ও কলামিস্টের প্রয়াণে শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানান।
অধ্যাপক ড. অমিয় কে চৌধুরী গতকাল কলকাতার এক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৯ বছর।
#
মারুফ/মাহমুদ/রফিকুল/জয়নুল/২০১৮/২০০০ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                          নম্বর :  ১৭৪২

কমরেড জাহেদুল হক মিলুর মৃত্যুতে সমাজকল্যাণমন্ত্রীর শোক

ঢাকা, ৩০ জ্যৈষ্ঠ (১৩ জুন) :

গত ১৩ মে সড়ক দুর্ঘটনায় আহত বাংলাদেশ সমাজতান্ত্রিক দল (বাসদ) এর কেন্দ্রীয় কমিটির সদস্য কমরেড জাহিদুল হক মিলু আজ বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন।

সমাজকল্যাণমন্ত্রী রাশেদ খান মেনন তাঁর মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন।

এক শোকবার্তায় তিনি বলেন, "জাহিদুল হক মিলু সাধারণ খেটে খাওয়া মেহনতি মানুষের জন্য সারাটা জীবন কাজ করে গেছেন। তিনি ছিলেন এক আপসহীন নেতা। তার অকাল মৃত্যুতে জাতি এক উদীয়মান সংগ্রামী নেতাকে হারালো।"

মন্ত্রী তার শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানান।

#

মাইদুল/মাহমুদ/রফিকুল/সেলিমুজ্জামান/২০১৮/১৯০০ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                              নম্বর : ১৭৪১
 
হিফজুল কুরআন অনুষ্ঠানের গ্রান্ড ফিনালে 
কুরআন নির্দেশিত ন্যায়ের পথে চলার আহ্বান শিক্ষামন্ত্রীর 
 
ঢাকা, ৩০ জ্যৈষ্ঠ (১৩ জুন) :
শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, কুরআন আমাদের জীবনাচরণ শিক্ষা দিয়েছে। তাই কুরআন নির্দেশিত সঠিক, সত্য ও ন্যায়ের পথে চলতে হবে। তিনি বলেন, আমাদের সমাজে মূল্যবোধের বড়ই অভাব। কুরআন নির্দেশিত পথে চলতে পারলে অনেক অন্যায় অবিচার প্রতিরোধ সম্ভব।
মন্ত্রী আজ ঢাকায় হোটেল লা মেরিডিয়ানে কুরআনের আলো ফাউন্ডেশন আয়োজিত হিফজুল কুরআন প্রতিযোগিতার গ্রান্ড ফিনালে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।
পিএইচপি গ্রুপের চেয়ারম্যান সুফি মিজানুর রহমানের সভাপতিত্বে  অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন জাতীয় রাজস¦ বোর্ডের চেয়ারম্যান মোঃ মোশাররফ হোসেন ভূঁইয়া, রহিম আফরোজ গ্রুপের পরিচালক নিয়াজ রহিম, এনটিভির পরিচালক আশফাক উদ্দিন আহমদ এবং কুরআনের আলো ফাউন্ডেশনের চেয়ারম্যান হাফেজ মাওলানা আবু ইউসুফ।
গ্রান্ড ফিনালে অনুষ্ঠানে বাছাইকৃত চার জন প্রতিযোগী অংশগ্রহণ করেন।
#
আফরাজুর/মাহমুদ/রফিকুল/জয়নুল/২০১৮/১৯২০ঘণ্টা
তথ্যবিবরণী                                                                                             নম্বর : ১৭৪০
 
মুক্তিযোদ্ধা মাহফুজার রহমান এবং 
যুগান্তরের ভারপ্রাপ্ত সম্পাদকের পিতা আরশাদ মিয়ার মৃত্যুতে তথ্যমন্ত্রীর শোক
 
ঢাকা, ৩০ জ্যৈষ্ঠ (১৩ জুন) :
মুক্তিযুদ্ধে মুজিব বাহিনী রাজশাহী জেলা কমান্ডার ও সাবেক ছাত্রলীগ নেতা মাহফুজার রহমান (৮০) আজ সকালে রাজশাহীতে এবং দৈনিক যুগান্তরের ভারপ্রাপ্ত সম্পাদক সাইফুল আলম এর পিতা আলী আরশাদ মিয়া (৮৫) আজ ভোরে ঢাকায় ইন্তেকাল করেছেন।
তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু তাদের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন। মন্ত্রী তাদের আত্মার শান্তি কামনা করেন ও শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।
#
আকরাম/মাহমুদ/পারভেজ/জয়নুল/২০১৮/১৬০০ঘণ্টা
তথ্যবিবরণী                                                                                              নম্বর : ১৭৩৯
 
তথ্যমন্ত্রীর আশাবাদ
 বাংলাদেশ এক সময় ফুটবল বিশ্বকাপে খেলবে
 
ঢাকা, ৩০ জ্যৈষ্ঠ (১৩ জুন) :
তথ্যমন্ত্রী ও সাবেক কৃতি ফুটবলার হাসানুল হক ইনু বলেছেন, অসম্ভবকে সম্ভব করার বাংলাদেশ এক সময় ফুটবল বিশ্বকাপে খেলবে।
আজ রাজধানীর হেয়ার রোডে তথ্যমন্ত্রী তার বাসভবন নিলয়ে ‘বিশ্বকাপ ফুটবল সম্প্রচার ও বাংলাদেশ প্রেক্ষিত’ বিষয়ে আয়োজিত সভা শেষে সাংবাদিকদের এ কথা বলেন।
মন্ত্রী বলেন, ফিফার সদস্য এবং ফুটবলপ্রেমী জনগণের দেশ হিসেবে বিশ্বকাপ ফুটবলের খেলাগুলো দেখা ও বিশ্লেষণ করা আমাদের দায়িত্ব। বাংলাদেশ টেলিভিশন, মাছরাঙা টিভি ও নাগরিক টিভিসহ বেসরকারি গণমাধ্যমগুলো রাশিয়াতে আগামীকাল থেকে বিশ্বকাপের আসর দেশব্যাপী সম্প্রচারের ব্যবস্থা নিয়েছে।
শেখ হাসিনার সরকারের নেতৃত্বে যে বিস্ময়কর উন্নয়ন ঘটছে, ক্রীড়াঙ্গনও তার স্বাক্ষর বহন করছে উল্লেখ করে প্রমীলা ক্রিকেট দলের এশিয়া কাপ জয়, পুরুষ ক্রিকেট দলের বিশ্বখ্যাতি, ফুটবল দলের অগ্রযাত্রার পাশাপাশি শ্যুটিংসহ সকল ক্রীড়ায় দেশ দৃপ্ত পায়ে এগিয়ে চলেছে, বলেন কৃতি ফুটবলার হাসানুল হক ইনু।
বিশ্বকাপের সময়ে দেশের ক্রীড়াঙ্গনের সংগঠক, খেলোয়াড়, প্রশিক্ষকেরা গণমাধ্যমে আলোচনার মাধ্যমে দেশের ক্রীড়ামোদী জনগণকে উজ্জীবিত করবে, জাতিকে আরো ক্রীড়ামুখী করবে, বলেন তিনি।
আওয়ামী লীগের সংস্কৃতি বিষয়ক সম্পাদক অসীম কুমার উকিল, উপপ্রচার সম্পাদক মোহাম্মদ আমিনুল ইসলাম, বাংলাদেশ টেলিভিশনের মহাপরিচালক এস এম হারুন-অর-রশীদ, প্রখ্যাত ফুটবলার জনি, গাফফার, বাংলাদেশ ফুটবল ফেডারেশন কর্মকর্তাদের মধ্যে আসাদুজ্জামান বাবুল, ফজলুর রহমান বাবুল প্রমুখ বৈঠকে অংশ নেন।
#
আকরাম/মাহমুদ/পারভেজ/জয়নুল/২০১৮/১৭৫৫ঘণ্টা
তথ্যবিবরণী                                                                                              নম্বর : ১৭৩৮
 
কমলাপুরে ঈদে ঘরমুখো যাত্রীদের শুভেচ্ছা জানালেন রেলপথ মন্ত্রী
 
ঢাকা, ৩০ জ্যৈষ্ঠ (১৩ জুন) :
রেলপথ মন্ত্রী মোঃ মুজিবুল হক আজ কমলাপুর থেকে ছেড়ে যাওয়া দুটি ট্রেনে পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে ঘরমুখো যাত্রীদের বিদায়ী শুভেচ্ছা জানান। এ সময় তিনি রাজশাহীগামী সিল্কসিটি ও চট্রগ্রামগামী সুবর্ণ এক্সপ্রেস ট্রেন পরিদর্শন করেন।
মন্ত্রী পরে সাংবাদিকদের বলেন, ঈদ উপলক্ষে সরকার সর্বোচ্চ সামর্থ্য দিয়ে যাত্রীদের সেবা করার চেষ্টা করে যাচ্ছে। যাত্রীরা যেন নির্বিঘেœ ঈদ পালন করে আবার ঢাকায় ফিরে আসতে পারে তার সকল ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। এ উদ্দেশ্যে সংশ্লিষ্ট কর্মকর্তাদের ছুটি বাতিল করা হয়েছে।
রেলপথ মন্ত্রী এ সময় বলেন, বিকাল ৩টা পর্যন্ত ৩০টি ট্রেন ছেড়ে গিয়েছে। এর মধ্যে দুইটি ট্রেন কিছুটা বিলম্ব হয়েছে। বাকি ট্রেনগুলো নির্ধারিত সময়েই কমলাপুর স্টেশন ছেড়ে গেছে। সারা দিনে ৯৪টি ট্রেন আসা যাওয়া করবে বলে মন্ত্রী উল্লেখ করেন।
রেলপথ মন্ত্রণালয়ের সচিব মোঃ মোফাজ্জেল হোসেন, বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক মোঃ আমজাদ হোসেন ও সংশ্লিষ্ট ঊর্ধŸতন কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।
#
শরিফুল/মাহমুদ/পারভেজ/জয়নুল/২০১৮/১৭২৫ঘণ্টা
তথ্যবিবরণী                                                                                          নম্বর : ১৭৩৭
 
দুর্ঘটনা এড়াতে বন্ধ বয়লার চালুর পূর্বে সেফটি ডিভাইস পরীক্ষা করার পরামর্শ
 
ঢাকা, ৩০ জ্যৈষ্ঠ (১৩ জুন) :
 
শিল্পে দুর্ঘটনা এড়াতে পবিত্র ঈদুল ফিতরের ছুটির পর বয়লার চালুর পূর্বে সেফটি ডিভাইসগুলো পরীক্ষা করার পরামর্শ দিয়েছে শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন প্রধান বয়লার পরিদর্শকের কার্যালয়। দপ্তরটির এক  বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, দীর্ঘ দিন বয়লার বন্ধ থাকলে তা পুনরায় চালুর পূর্বে সেফটি ডিভাইসগুলো পরীক্ষা না করার কারণে বয়লা দুর্ঘটনার আশঙ্কা থাকে। এতে প্রাণহানিসহ ব্যাপক ক্ষয়-ক্ষতি সাধিত হতে পারে।
 
এ বিবেচনায় ঈদের ছুটির পর বয়লার চালুর পূর্বে সেফটি ডিভাইসগুলো পরীক্ষা করে নেয়ার জন্য সংশ্লিষ্ট সকলের প্রতি অনুরোধ জানানো হয়েছে।
 
#
 
জলিল/মাহমুদ/পারভেজ/সেলিমুজ্জামান/২০১৮/১৬৪০ ঘণ্টা
Todays handout (4).docx Todays handout (4).docx

Share with :

Facebook Facebook