তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২nd জুলাই ২০১৯

তথ্যবিবরণী - 02/07/2019

তথ্যবিবরণী                                                                                   নম্বর : ২৪২১
 
কেরানীগঞ্জের বিভিন্ন স্থানে বিআইডব্লিউটিএ’র অভিযান
 ১৯৮টি অবৈধ স্থাপনা উচ্ছেদ, দু’ একর জমি অবমুক্ত 
 
কেরানীগঞ্জ (ঢাকা), ১৮ আষাঢ় (২ জুলাই) :
 
বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) নদীর তীর দখলমুক্ত করতে আজ ঢাকা নদী বন্দরের আওতাধীন কেরানীগঞ্জের খোলামোড়া লঞ্চঘাটের পূর্বদিক থেকে  বাবুবাজার ব্রিজ অভিমুখে মান্দাইল গোকুলচর পর্যন্ত বুড়িগঙ্গা নদীর দক্ষিণ তীরে একটি তিনতলা পাকা ভবন, ১৩টি দোতলা ভবন, ৩৭টি একতলা ভবন, ৮৫টি আধাপাকা, ১৭টি বাউন্ডারি ওয়াল, ৪৫টি টিনের ঘরসহ মোট ১৯৮টি অবৈধ স্থ্পনা উচ্ছেদ এবং দু’ একর তীরভূমি অবমুক্ত করেছে। 
আগামীকাল সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত কেরানীগঞ্জ থানার গোকুলচর এলাকা থেকে বাবুবাজার হয়ে তেলঘাট অভিমুখে উচ্ছেদ অভিযান চলবে।
#
 
জাহাঙ্গীর/মাহমুদ/রফিকুল/সেলিম/২০১৯/১৯৩০ ঘণ্টা
 
 
তথ্যবিবরণী                                                                                   নম্বর : ২৪২০
 
উদ্ভাবনী উদ্যোগের মাধ্যমে নাগরিক সেবা সহজ করুন
                                -- স্থানীয় সরকার মন্ত্রী
 
ঢাকা, ১৮ আষাঢ় (২ জুলাই) :
 
স্থানীয় সরকার মন্ত্রী মোঃ তাজুল ইসলাম উদ্ভাবনী উদ্যোগের মাধ্যমে নাগরিক সেবা সহজতর করার আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, যথাযথ উদ্যোগ নিলে ও সৎ উদ্দেশ্য থাকলে সরকারি সেবা কার্যক্রম অবশ্যই সহজতর ও জনবান্ধব হবে।
 
  আজ রাজধানীর কাকরাইলে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের অডিটোরিয়ামে স্থানীয় সরকার বিভাগ ও এর আওতাধীন দপ্তর ও সংস্থার উদ্ভাবনী উদ্যোগসমূহের ‘ইনোভেশন শোকেসিং’ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতাকালে মন্ত্রী এ কথা বলেন। 
 
জনপ্রশাসনে উদ্ভাবন সংস্কৃতি বিকাশের মাধ্যমে নাগরিক সেবা ও দাপ্তরিক কার্যপদ্ধতি সহজীকরণে উদ্ভাবন কার্যক্রমকে এগিয়ে নেয়ার লক্ষ্যে স্থানীয় সরকার বিভাগ আয়োজিত এ অনুষ্ঠানে সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার বিভাগের সচিব হেলালুদ্দীন আহমদ।
 
সরকারি দপ্তরসমূহ উদ্ভাবন কার্যক্রমকে সুশৃঙ্খল, নিয়মতান্ত্রিক ও প্রাতিষ্ঠানিকীকরণ এবং এ লক্ষ্যে দায়বদ্ধতা সৃষ্টির লক্ষ্যে মন্ত্রিপরিষদ বিভাগের নির্দেশনা অনুযায়ী প্রত্যেক অর্থবছরে উদ্ভাবন কর্মপরিকল্পনা প্রণয়ন করে। ইনোভেশন টিমের মাধ্যমে এ কর্মপরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়ন করা হয়ে থাকে। এ শোকেসিং অনুষ্ঠানে বিভিন্ন দপ্তর ও সংস্থা পরস্পরের উদ্ভাবনী ও উত্তম চর্চা সম্পর্কে প্রত্যক্ষ ধারণা লাভ করতে পারে যা উদ্ভাবন চর্চার বিকাশে এবং রেপ্লিকেশনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। শোকেসিং কর্মশালায় পৃথক পৃথক স্টলে স্থানীয় সরকার বিভাগ, ১২টি সিটি কর্পোরেশন, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর, ৪টি ওয়াসা, জাতীয় স্থানীয় সরকার ইনস্টিটিউট, জন্ম ও মৃত্যু নিবন্ধন রেজিস্ট্রার জেনারেলের কার্যালয় এবং ৩টি পৌরসভার বাস্তবায়িত ও বাস্তবায়নাধীন উদ্ভাবনী উদ্যোগসমূহ এবং ভবিষ্যৎ উদ্ভাবন কর্মপরিকল্পনা প্রদর্শন করা হয়।
 
মন্ত্রী শোকেসিংয়ে অংশগ্রহণকারী স্টলসমূহ পরিদর্শন করেন এবং বিভিন্ন দপ্তর ও সংস্থার উদ্ভাবনী উদ্যোগসমূহ সম্পর্কে অবহিত হন। এতে চট্টগ্রাম সিটি কর্পোরেশন, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন এবং ঢাকা ওয়াসা যথাক্রমে ১ম, ২য় ও ৩য় স্থান লাভ করে। মন্ত্রী বিজয়ী প্রতিষ্ঠানসমূহের মধ্যে সনদপত্র ও পুরস্কার বিতরণ করেন।
 
#
 
হাসান/মাহমুদ/সঞ্জীব/সেলিম/২০১৯/১৯০০ ঘণ্টা
 
তথ্যবিবরণী                                                                                  নম্বর : ২৪১৯
 
নৌপরিবহন প্রতিমন্ত্রীর সাথে সিঙ্গাপুরের হাইকমিশনারের সাক্ষাৎ
বে-টার্মিনাল নির্মাণে সিঙ্গাপুরের আগ্রহ
 
ঢাকা, ১৮ আষাঢ় (২ জুলাই) :
 
চট্টগ্রাম বন্দরের বে-টার্মিনাল নির্মাণে আগ্রহ প্রকাশ করেছে সিঙ্গাপুর। বাংলাদেশে নিযুক্ত সিঙ্গাপুরের হাইকমিশনার ডেরেক লোহ (উঊজঊক খঙঐ) আজ নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহ্মুদ চৌধুরীর সাথে তাঁর দপ্তরে সাক্ষাৎকালে এ আগ্রহ প্রকাশ করেন।
 
সাক্ষাৎকালে দু’পক্ষ পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন। বাংলাদেশের সিফেয়াররদের সিঙ্গাপুরের সরকারি-বেসরকারি জাহাজে চাকরি দেয়ার বিষয়ে আলোচনা হয়। মেরিটাইম সেক্টরে দু’দেশের কারিগরি জ্ঞান বিনিময়ের লক্ষ্যে সিঙ্গাপুরকে এগিয়ে আসার আহ্বান জানানো হয়। সিফেয়ারারদের দক্ষ করে তুলতে বাংলাদেশে নতুন প্রতিষ্ঠিত চারটি মেরিন একাডেমির যে কোনো একটি একাডেমিতে প্রশিক্ষণ দেয়ার জন্য সিঙ্গাপুরকে আহ্বান জানানো হয়। 
 
এ সময় অন্যান্যের মধ্যে নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মোঃ আবদুস সামাদ উপস্থিত ছিলেন।
 
#
 
জাহাঙ্গীর/মাহমুদ/রফিকুল/সেলিম/২০১৯/১৮৩০ ঘণ্টা
তথ্যবিবরণী                                                                                      নম্বর : ২৪১৮ 
 
বাণিজ্যমন্ত্রীর সাথে কোরিয়ার রাষ্ট্রদূতের বৈঠক
কোরিয়া বাংলাদেশে বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধি করবে 
 
ঢাকা, ১৮ আষাঢ় (২ জুলাই) :
 
বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, কোরিয়া বাংলাদেশের সাথে বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধি করতে আগ্রহী। কোরিয়া বাংলাদেশের বিদ্যুৎ ও অবকাঠামো উন্নয়নে বিনিয়োগ করতে চায়। গত ২০১৭-২০১৮ অর্থবছরে বাংলাদেশ কোরিয়ায় রপ্তানি করেছে ২৫৪ দশমিক ৮৪ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের পণ্য, একই সময়ে আমদানি করেছে ১২৪০ দশমিক ৭০ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের পণ্য। এ বাণিজ্য ব্যবধান কমাতে উভয় দেশ একমত। আগামী ১৩-১৫ জুলাই কোরিয়ার প্রধানমন্ত্রী প্রায় একশ’ জন ব্যবসায়ী নিয়ে বাংলাদেশ সফর করবেন। এ সময় বাংলাদেশে কোরিয়ার বাণিজ্য ও বিনিয়োগ নিয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত হবে। 
 
বাণিজ্যমন্ত্রীর সাথে  আজ বাংলাদেশ সচিবালয়ে তাঁর দপ্তরে ঢাকায় নিযুক্ত দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত হু কং ইল (ঐঁ কধহম-রষ) সাক্ষাৎ করেন। পরে সাংবাদিকদেরকে ব্রিফিংকালে মন্ত্রী এসব কথা বলেন। 
 
কোরিয়ার রাষ্ট্রদূত সাংবাদিকদের বলেন, বাংলাদেশ কোরিয়ার দীর্ঘদিনের ব্যবসায়িক অংশীদার এবং ভালো বন্ধু রাষ্ট্র। কোরিয়া বাংলাদেশের সাথে বাণিজ্য বৃদ্ধি করতে আগ্রহী। অনেক কোরিয়ান প্রতিষ্ঠান বাংলাদেশে ব্যবসা করছে। কোরিয়ার তৈরি অনেক পণ্যের চাহিদা রয়েছে বাংলাদেশে। বাংলাদেশে কোরিয়া বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধি করবে। কোরিয়া বাংলাদেশের তৈরিপোশাক শিল্পে অনেক কাজ করেছে, এখনো করছে। ব্যবসা-বাণিজ্যের জন্য বাংলাদেশ খুবই ভালো স্থান। কোরিয়ার বিনিয়োগকারীরা বাংলাদেশে বিনিয়োগ করতে আগ্রহী।
 
বাণিজ্য সচিব মোঃ মফিজুল ইসলাম, অতিরিক্ত সচিব (রপ্তানি) তপন কান্তি ঘোষ এ সময় উপস্থিত ছিলেন। 
 
#
 
বকসী/মাহমুদ/রফিকুল/সেলিম/২০১৯/১৮০০ ঘণ্টা
 
 
  
তথ্যবিবরণী                                                                                নম্বর : ২৪১৭ 
 
 
আটটি ইউনিয়ন পরিষদে সাধারণ ছুটি ঘোষণা
 
 
ঢাকা, ১৮ আষাঢ় (২ জুলাই) :
 
পটুয়াখালী ও ময়মনসিংহ জেলার আটটি ইউনিয়ন পরিষদের সাধারণ নির্বাচন উপলক্ষে ভোট গ্রহণের দিন আগামী ১১ জুলাই বৃহস্পতিবার  সংশ্লিষ্ট নির্বাচনি এলাকায় সকল সরকারি, আধা-সরকারি, স¦ায়ত্তশাসিত ও  বেসরকারি অফিস, প্রতিষ্ঠান ও সংস্থায় কর্মরত কর্মকর্তা-কর্মচারী এবং সরকারি, বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের ভোটাধিকার প্রয়োগ ও ভোট গ্রহণের সুবিধার্থে নির্বাচনকালীন সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে।
 
তবে সংশ্লিষ্ট নির্বাচনি এলাকায় যদি কোনো পাবলিক পরীক্ষা অনুষ্ঠিত হয় তাহলে পরীক্ষার কেন্দ্রসমূহ ও পরীক্ষা সংশ্লিষ্ট  শিক্ষক ও কর্মচারীরা সাধারণ ছুটির আওতা বহির্ভূত থাকবে।
 
ইউনিয়ন পরিষদগুলো হলো : পটুয়াখালী জেলার পটুয়াখালী সদর উপজেলার কমলাপুর ও ভুরিয়া ইউনিয়ন এবং ময়মনসিংহ জেলার ময়মনসিংহ সদর উপজেলার খাগড়হর, চর ঈশ্বরদিয়া, চর নিলক্ষিয়া, দাপুনিয়া, ভাবখালী ও সিরতা ইউনিয়ন।
 
জনপ্রশাসন মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়েছে।
 
#
 
শাহীন/মাহমুদ/সঞ্জীব/সেলিম/২০১৯/১৭৪৪ ঘণ্টা
তথ্যবিবরণী                                                                                নম্বর : ২৪১৬ 
 
শিল্পমন্ত্রীর সাথে আরব আমিরাতের রাষ্ট্রদূতের বৈঠক
ফুড প্রসেসিং খাতে বিনিয়োগে আরব আমিরাতের আগ্রহ
 
ঢাকা, ১৮ আষাঢ় (২ জুলাই) :
বাংলাদেশে ফুড প্রসেসিং খাতে বিনিয়োগের আগ্রহ প্রকাশ করছে সংযুক্ত আরব আমিরাত। আজ সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রদূত সাইয়েদ মোহাম্মদ আলমেহিরি (ঝধবফ গড়যধসসবফ অষগযবরৎর) শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূনের সাথে শিল্প মন্ত্রণালয়ে তাঁর কার্যালয়ে সাক্ষাৎ করে এই আগ্রহ প্রকাশ করেন। তিনি বলেন, বাংলাদেশে ফুড প্রসেসিং খাতের অপার সম্ভাবনাকে কাজে লাগাতে সংযুক্ত আরব আমিরাতের বড় বড় ব্যবসা প্রতিষ্ঠান এ খাতে বিনিয়োগ করতে চায়। 
এ সময় শিল্পমন্ত্রী আন্তর্জাতিক মানের ফুড প্রসেসিং ল্যাব ও কোল্ড স্টোরেজ স্থাপনে বিনিয়োগ করার বিস্তৃত সুযোগ রয়েছে উল্লেখ করে সংযুক্ত আরব আমিরাতের ব্যবসায়ীদের এ খাতেও বিনিয়োগ করার আহ্বান জানান। রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশের ফুড প্রসেসিং খাতের আন্তর্জাতিক মান অর্জনে আরব আমিরাতের একটি সার্টিফিকেশন প্রতিষ্ঠান এখানে কার্যক্রম পরিচালনা করবে। এতে আরব আমিরাত জনগণের কাছে বাংলাদেশের প্রক্রিয়াজাত খাদ্যপণ্যের গ্রহণযোগ্যতা সৃষ্টি হবে।
মন্ত্রী বলেন, রাজনৈতিক স্থিতিশীলতা বজায় থাকায় বাংলাদেশে এখন বিনিয়োগের চমৎকার পরিবেশ বিরাজ করছে। নতুন শিল্প কারখানা স্থাপনের জন্য প্রচুর জমি রয়েছে। দেশে পর্যাপ্ত বিদ্যুৎ উৎপাদিত হচ্ছে। আরব আমিরাতের বিনিয়োগকারীরা প্রাইভেট ও জয়েন্ট ভেঞ্চারের মাধ্যমে যে কোনো খাতে বিনিয়োগ করতে পারবেন। এক্ষেত্রে বিনিয়োগকারীদের বিনিয়োগ প্রক্রিয়া দ্রুত সম্পাদনের জন্য শিল্প মন্ত্রণালয়ের পক্ষ হতে সর্বাত্মক সহায়তা প্রদান করা হবে বলে তিনি জানান। 
আরব আমিরাতের রাষ্ট্রদূত জাহাজ নির্মাণ শিল্পে বিনিয়োগের বিষয়ে আগ্রহ প্রকাশ করলে শিল্পমন্ত্রী বলেন, বাংলাদেশ স্কেন্ডেনেভিয়ান দেশগুলোতে জাহাজ রপ্তানি করছে। আরব আমিরাতের বিনিয়োগকারীরা জাহাজ নির্মাণ শিল্পে বিনিয়োগ করার অপার সম্ভাবনাকে কাজে লাগাতে পারে। চলতি বছরের শেষের দিকে সংযুক্ত আরব আমিরাতের ইকোনমিক মিনিস্টার বাংলাদেশ সফরের পূর্বে সম্ভাবনাময় খাতসমূহে বিনিয়োগের বিষয়ে উল্লেখযোগ্য অগ্রগতির বিষয়ে সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রদূত ও শিল্পমন্ত্রী দৃঢ় আশাবাদ ব্যক্ত করেন। ইকোনমিক মিনিস্টারের বাংলাদেশ সফরের সময় এ সকল খাতে বিনিয়োগের বিষয়ে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হবে। 
সাক্ষাৎকালে স্টিল, সিমেন্ট, গ্যাস,  চামড়া ও চামড়াজাত পণ্য, সুগন্ধি, গার্মেন্টস, টেক্সটাইল, মধু ইত্যাদি খাতে বিনিয়োগের জন্য সংযুক্ত আরব আমিরাতের ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানানো হয়। এছাড়া আরব আমিরাতের চাহিদা অনুযায়ী দক্ষ জনশক্তি তৈরির জন্য বাংলাদেশে প্রশিক্ষণ কেন্দ্র নির্মাণ করে সেই জনশক্তিকে আরব আমিরাতে বিভিন্ন কাজে নিয়োগ প্রদানের আহ্বান জানানো হয়।
শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব পরাগ এ সময় উপস্থিত ছিলেন।
#
মাসুম/মাহমুদ/রফিকুল/সেলিম/২০১৯/১৭০০ ঘণ্টা
তথ্যবিবরণী    নম্বর : ২৪১৪ 
 
স্বর্ণ বিজয়ী সাজ্জাদ হোসেন মুশতাকের চিকিৎসার জন্য
 যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রীর এক লাখ টাকা অনুদান 
ঢাকা, ১৮ আষাঢ় (২ জুলাই) :
স্পেশাল অলিম্পিক ওয়ার্ল্ড গেমস্, দুবাই- ২০১৯ এ বাংলাদেশ দলের সদস্য হিসেবে দু’টি স্বর্ণপদক বিজয়ী অসুস্থ মোহাম্মদ সাজ্জাদ হোসেন মুশতাকের চিকিৎসা ব্যয় বহনের জন্য যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো: জাহিদ আহসান রাসেল এক লাখ টাকার চেক প্রদান করেছেন। তিনি মুশতাকের বোন সোনাম সুলতানা সোমার হাতে এ চেক তুলে দেন। মন্ত্রী মুশতাকের চিকিৎসার খোঁজ-খবর নেন ও আরো সহযোগিতার আশ্বাস দেন। 
মোহাম্মদ সাজ্জাদ হোসেন মুশতাক কিডনি রোগে আক্রান্ত হয়ে বর্তমানে বারডেম হাসপাতালে চিকিৎসাধীন আছেন ও তার ডায়ালায়াসিস চলছে। 
জাতীয় ক্রীড়া পরিষদের সচিব মাসুদ করিম ও বাংলাদেশ টেবিল টেনিস ফেডারেশনের ভাইস প্রেসিডেন্ট খন্দকার হাসান মুনির চেক হস্তান্তরের সময় উপস্থিত ছিলেন। 
#
আরিফ/অনসূয়া/রবি/শামীম/২০১৯/১৬৩৩ ঘণ্টা
তথ্যবিবরণী            নম্বর :  ২৪১৩ 
 
জাতীয় চাঁদ দেখা কমিটির সভা আগামীকাল
 
ঢাকা, ১৮ আষাঢ় (২ জুলাই) :
১৪৪০ হিজরি সনের পবিত্র যিলকদ মাসের চাঁদ দেখার সংবাদ পর্যালোচনা এবং এ বিষয়ে সিদ্ধান্ত গ্রহণের লক্ষ্যে আগামীকাল বাদ মাগরিব ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মুকাররম সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভা অনুষ্ঠিত হবে।
ধর্ম প্রতিমন্ত্রী ও জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি আলহাজ এডভোকেট শেখ মোঃ আব্দুল্লাহ সভায় সভাপতিত্ব করবেন ।
বাংলাদেশের আকাশে কোথাও পবিত্র যিলকদ মাসের চাঁদ দেখা গেলে টেলিফোন নম্বর: ৯৫৫৯৪৯৩, ৯৫৫৫৯৪৭, ৯৫৫৬৪০৭ ও ৯৫৫৮৩৩৭ ফ্যাক্স নম্বর : ৯৫৬৩৩৯৭ ও ৯৫৫৫৯৫১ অথবা সংশ্লিষ্ট জেলার জেলা প্রশাসক অথবা উপজেলা নির্বাহী অফিসারকে জানানোর জন্য অনুরোধ করা হয়েছে।
 
#
নিজাম/অনসূয়া/জসীম/রেজ্জাকুল/শামীম/২০১৯/১২৫১ ঘণ্টা
Todays handout (3).docx Todays handout (3).docx

Share with :

Facebook Facebook