তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১৩ মার্চ ২০১৮

তথ্যবিবরণী ১৩ মার্চ ২০১৮

তথ্যবিবরণী                                                                                      নম্বর : ৮০১

ঢাকা সাব-এডিটরস কাউন্সিলের সাথে তথ্যমন্ত্রী
গণমাধ্যমকর্মীরা সরাসরি পরামর্শ দিতে পারবে তথ্য অধিদফতরে

ঢাকা, ২৯ ফাল্গুন (১৩ মার্চ ) :

    গণমাধ্যমকর্মীদের মতামত ও পরামর্শ গ্রহণ করতে তথ্য অধিদফতরে একটি মতামত বাক্স স্থাপনের নির্দেশ দিয়েছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।

    আজ অপরাহ্নে ঢাকায় সচিবালয়ে তথ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে ঢাকা সাব-এডিটরস নবনির্বাচিত কাউন্সিলের সাথে মতবিনিময়কালে কাউন্সিলের অনুরোধে সভায় উপস্থিত প্রধান তথ্য অফিসার কামরুন নাহারকে এ নির্দেশ দেন তথ্যমন্ত্রী। কাউন্সিলের সভাপতি কে এম শহীদুল হক ও সাধারণ সম্পাদক সাহাদাৎ রানাসহ কার্যনির্বাহী পরিষদ সদস্যবৃন্দ সভায় অংশ নেন।

    কাউন্সিলের পক্ষ থেকে তাদের ‘সহ-সম্পাদক’ পদবিটি সাংবাদিক সংজ্ঞার আওতাভুক্ত থাকা নিশ্চিত করা, রাষ্ট্রীয় অনুষ্ঠান ও বিদেশ সফরে তাদের অন্তর্ভুক্তি এবং তাদেরসহ সকল গণমাধ্যমকর্মীর অভাব ও অভিযোগ রাষ্ট্রের কাছে সরাসরি পৌঁছার দাবিগুলো যথাযথ বিবেচনার আশ্বাস দেন মন্ত্রী।  

#

আকরাম/মাহমুদ/রফিকুল/সেলিমুজ্জামান/২০১৮/২০৩০ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                              নম্বর : ৮০০

জেলা তথ্য অফিসারদের উদ্দেশে তথ্যমন্ত্রী
স্বল্পোন্নত দেশ থেকে উত্তরণে প্রয়োজন জঙ্গি-সাম্প্রদায়িকতার অবসান

ঢাকা, ২৯ ফাল্গুন (১৩ মার্চ ) :

    তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, স্বল্পোন্নত দেশ থেকে উত্তরণে সাফল্য আনতে জঙ্গি-সন্ত্রাস, সাম্প্রদায়িকতা ও কুসংস্কারের অবসান ঘটাতে হবে। আর এজন্য প্রয়োজন দেশব্যাপী জনসচেতনতা ও সঠিক তথ্যের অবাধ প্রবাহ।

    আজ সন্ধ্যায় ঢাকার কাকরাইলে বাংলাদেশ প্রেস ইনস্টিটিউট সেমিনার হলে বার্ষিক কর্মপরিকল্পনা বিষয়ে গণযোগযোগ অধিদপ্তরের মাঠ পর্যায়ের কর্মকর্তা জেলা তথ্য অফিসারদের দিনব্যাপী কর্মশালার সমাপনীতে প্রধান অতিথির বক্তৃতায় তথ্যমন্ত্রী একথা বলেন।

    অধিদপ্তরের মহাপরিচালক মোঃ জাকির হোসেনের সভাপতিত্বে সভায় প্রধান তথ্য অফিসার কামরুন নাহার ও প্রেস ইনস্টিটিউটের মহাপরিচালক মোঃ শাহ আলমগীর বিশেষ অতিথির বক্তৃতা করেন।

    তথ্যমন্ত্রী বলেন, উন্নত দেশ হতে হলে দারিদ্র্য, জঙ্গি, মাদক, সন্ত্রাস, নারীবিদ্বেষ, কুসংস্কার ও বেকারত্বকে চিরতরে বিদায় জানাতে হবে। আর এজন্য শেখ হাসিনার দশ উদ্যোগসহ সমাজ ও অর্থনীতিতে বিস্ময়কর সাফল্যের সুফল ঘরে ঘরে পৌঁছে দিতে জনগণকে সচেতন করবে তথ্য অফিসারেরা।

#

আকরাম/মাহমুদ/রফিকুল/সেলিমুজ্জামান/২০১৮/২০২৫ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                              নম্বর :  ৭৯৯

নারী সাংবাদিক কেন্দ্রের ১৬তম প্রতিষ্ঠাবার্ষিকীতে তথ্যমন্ত্রী
জঙ্গি-রাজাকারের সাথে বন্ধুত্ব রাজনৈতিক অপরাধ

ঢাকা, ২৯ ফাল্গুন (১৩ মার্চ ) :

    তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, ‘জঙ্গি-সন্ত্রাসী, রাজাকার, সাম্প্রদায়িক ও তেঁতুলহুজুর গোষ্ঠী নারী সাংবাদিকসহ নারী জাগরণের মহাশত্রু এবং এদের সাথে বন্ধুত্ব রাজনৈতিক অপরাধ। তাই জঙ্গি-রাজাকারদের সাথে তাদের দোসরদেরও নির্মূল ও বর্জন করতে হবে।’

    আজ দুপুরে ঢাকায় জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে বাংলাদেশ নারী সাংবাদিক কেন্দ্রের ১৬তম প্রতিষ্ঠাবার্ষিকী সভায় প্রধান অতিথির বক্তৃতায় তথ্যমন্ত্রী একথা বলেন। কেন্দ্রের সভাপতি নাসিমুন আরা হক মিনুর সভাপতিত্বে প্রেসক্লাবের প্রেসিডেন্ট শফিকুর রহমান বিশেষ অতিথি হিসেবে সভায় বক্তব্য রাখেন।

    সাংবাদিকতাকে মহান পেশা উল্লেখ করে তথ্যমন্ত্রী এ পেশায় নারীদের অংশগ্রহণের জন্য অভিনন্দন জানিয়ে বলেন, ‘আইনশৃঙ্খলা রক্ষা, সশস্ত্র বাহিনী, প্রকৌশল ও সাংবাদিকতার মতো পেশায় নারীর স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ দেশের প্রগতির পরিচয়।’

    ‘প্রগতির এ ধারা অব্যাহত রাখতে নারী নির্যাতনকারী রাজাকার, তাদের পৃষ্ঠপোষক এবং কুসংস্কার বর্জন করে নারীকে এগিয়ে যেতে হবে। শেখ হাসিনার সরকার নারীদের পাশে রয়েছে’, বলেন হাসানুল হক ইনু।

    তথ্যমন্ত্রী ও অতিথিবৃন্দ এসময় নারী সাংবাদিক কেন্দ্রের ১৬তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে কেন্দ্রের নেতৃবৃন্দের সাথে কেক কাটেন।

#

আকরাম/মাহমুদ/সঞ্জীব/সেলিমুজ্জামান/২০১৮/২০২০ ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                নম্বর : ৭৯৮
 
বাফুফে (২য় পর্ব) লটারি-২০১৮ উদ্বোধন করলেন নৌপরিবহণ মন্ত্রী
 
ঢাকা, ২৯ ফাল্গুন (১৩ মার্চ ) :
বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) এর বর্তমান কার্যনির্বাহী কমিটি উদীয়মান ও প্রতিভাবান তরুণ খেলোয়াড় সৃষ্টিসহ ফুটবলের জাগরণের জন্য কাজ করে যাচ্ছে। এরই ধারাবাহিকতায় সরকার বাফুফের তহবিল সংগ্রহের লক্ষ্যে একটি জাতীয় লটারি দেশব্যাপী আয়োজনের অনুমতি দিয়েছে। বাফুফে লটারির টিকিট বিক্রয় করে যে অর্থ সংগ্রহ হবে তা শুধু দেশের ফুটবলের উন্নয়নে ব্যয় করা হবে। 
ইতিপূর্বে ২০১৪ সালের বাফুফে ১ম পর্ব লটারি সফলভাবে সম্পন্ন হয়। প্রথম পর্ব লটারিতে বাফুফে এক কোটি টাকার বেশি লাভ করে। বর্তমানে দ্বিতীয় পর্ব লটারিতে ২ (দুই) কোটি টাকার তহবিল সংগ্রহের আশা করা হচ্ছে।
আজ বাফুফে (২য় পর্ব) লটারি-২০১৮ বাফুফে ভবনে উদ্বোধন করেন নৌপরিবহণ মন্ত্রী শাজাহান খান। উদ্বোধন অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বাফুফের সিনিয়র সহসভাপতি ও চেয়ারম্যান, লটারি পরিচালনা কমিটি, আবদুস সালাম মুর্শেদী, বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সাধারণ সম্পাদক মোঃ আবু নাইম সোহাগ ও লটারি পরিচালনা প্রতিষ্ঠান জেকে ইন্টারন্যাশনালের কর্ণধার ও বাফুফে লটারির প্রকল্প পরিচালক হাজী মোঃ আলম কবির। এছাড়া বাফুফের সিনিয়র নেতৃবৃন্দ ও লটারির টিকিট বিক্রয়ের কমিশন এজেন্টগণ সভায় উপস্থিত ছিলেন। 
দেশের বিভিন্ন জেলার প্রশাসকগণ আগামী ২০ মার্চ প্রতিটি জেলায় একযোগে প্রেস ব্রিফিংয়ের মাধ্যমে বাফুফে লটারির টিকিট বিক্রি কার্যক্রম শুরু করবেন।
#
 
জাহাঙ্গীর/মাহমুদ/সঞ্জীব/জয়নুল/২০১৮/২০১৫ঘণ্টা 

তথ্যবিবরণী                                                                                      নম্বর : ৭৯৭

বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ প্রজন্ম  থেকে প্রজন্মকে উজ্জীবিত করবে
                                                                       -- নৌপরিবহণ মন্ত্রী


ঢাকা, ২৯ ফাল্গুন (১৩ মার্চ) :

নৌপরিবহণ মন্ত্রী  শাজাহান খান বলেছেন, বঙ্গবন্ধুর ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ  ইউনেস্কো স্বীকৃত বিশ^ ঐতিহ্যের অমূল্য দলিল, এই ভাষণ প্রজন্ম থেকে প্রজন্মকে উজ্জীবিত করবে।

তিনি আজ ঢাকায় সোনালী ব্যাংক প্রধান কার্যালয় চত্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ ইউনেস্কো কর্তৃক পৃথিবীর অন্যতম সেরা ভাষণ হিসেবে স্বীকৃতি দেওয়া সম্পর্কিত এক আলোচনাসভায় এসব কথা বলেন। শ্রমিক কর্মচারী পেশাজীবী মুক্তিযোদ্ধা সমন্বয় পরিষদের উদ্যোগে এবং সোনালী ব্যাংক এমপ্লয়িজ ইউনিয়ন রেজিঃ নং বি-২০২ এর সার্বিক তত্বাবধানে আলোচনাসভা অনুষ্ঠিত হয়।

সোনালী ব্যাংক এমপ্লয়িজ ইউনিয়নের সভাপতি মোঃ কামাল উদ্দিনের সভাপতিত্বে সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন শ্রমিক কর্মচারী পেশাজীবী মুক্তিযোদ্ধা সমন্বয় পরিষদের কেন্দ্রীয় নেতা মোঃ ইসমত কাদির গামা, মোঃ আলাউদ্দিন, মোঃ শাহাবুদ্দিন, মহসিন ভুইয়া, আবুল হোসেন, মোঃ ফারুক হোসেন এবং সোনালী ব্যাংক এমপ্লয়িজ ইউনিয়ন বি-২০২ এর সাধারণ সম্পাদক মোঃ হাসান খসরু, নেতা আতাউর রহমান মোল্লা, আবুল হোসেন, মোঃ হেলাল উদ্দিন, মোঃ আমিনুল ইসলাম, মোঃ মিজানুল হক, মোঃ রফিকুল ইসলাম প্রমুখ।

#

জাহাঙ্গীর/মাহমুদ/সঞ্জীব/সেলিমুজ্জামান/২০১৮/১৯২০ ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                      নম্বর :  ৭৯৬

স¦াস্থ্যমন্ত্রীর সাথে সৌদি রাষ্ট্রদূতের সাক্ষাৎ

ঢাকা, ২৯ ফাল্গুন (১৩ মার্চ) :

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, বাংলাদেশ ও সৌদি আরবের মধ্যে দীর্ঘদিনের সম্পর্ক বর্তমান সরকারের সময় আরো বলিষ্ঠ ও বন্ধুত্বপূর্ণ অবস্থায় রয়েছে। সরকার এই দ্বিপাক্ষিক সম্পর্ক আরো জোরদার করতে চায়। 

বাংলাদেশে নিযুক্ত সৌদি আরবের রাষ্ট্রদূত আব্দুল্লাহ এইচএম আল মুতাইরি (অনফঁষষধয ঐ গ অষ গঁঃধরৎর) আজ সচিবালয়ে স্বাস্থ্যমন্ত্রীর সাথে সাক্ষাৎ করতে আসলে তিনি একথা বলেন।

বাংলাদেশ থেকে বিপুল সংখ্যক মুসল্লিকে প্রতিবছর পবিত্র হজ এবং ওমরাহ্ হজ পালনের সুযোগ দানের জন্য স্বাস্থ্যমন্ত্রী সৌদি সরকারের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। বিশ^ব্যাপী মুসলিম উম্মাহর মধ্যে ভ্রাতৃত্ব ও জাতির সমৃদ্ধি বৃদ্ধিতে সৌদি রাজপরিবারের অবদানও এসময় তিনি কৃতজ্ঞচিত্তে স্মরণ করেন। সাক্ষাৎকালে সৌদি রাষ্ট্রদূত বাংলাদেশের সাম্প্রতিক অগ্রগতিতে সন্তোষ প্রকাশ করে আগামীতেও দ্বিপাক্ষিক সহযোগিতা অব্যাহত রাখার আশ্বাস দেন। তিনি আগামী সেপ্টেম্বরে অনুষ্ঠেয় সৌদি আরবের জাতীয় দিবস উপলক্ষে সৌদি দূতাবাসের আয়োজন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে অংশগ্রহণের জন্য স্বাস্থ্যমন্ত্রীকে আমন্ত্রণ জানান।

এসময় মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব হাবিবুর রহমানসহ মন্ত্রণালয় ও সৌদি দূতাবাসের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

মন্ত্রী এর আগে আগামী ২২ মার্চ অনুষ্ঠেয় এলডিসি মর্যাদা থেকে বাংলাদেশের উত্তরণের যোগ্যতা অর্জনের সাফল্য উদ্যাপনের প্রস্তুতিমূলক সভায় সভাপতিত্ব করেন।  

#

পরীক্ষিৎ/মাহমুদ/রফিকুল/সেলিমুজ্জামান/২০১৮/১৮০০ ঘণ্টা 


 

​তথ্যবিবরণী                                                                                নম্বর : ৭৯৫

 
বিনিয়োগের উৎকৃষ্ট স্থান বাংলাদেশের বিদ্যুৎ ও জ্বালানি খাত                                                   
                                          --- বিদ্যুৎ প্রতিমন্ত্রী
সিংগাপুর, ২৯ ফাল্গুন (১৩ মার্চ ) :
বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, বর্তমানে বিনিয়োগের উৎকৃষ্ট স্থান বাংলাদেশের বিদ্যুৎ ও জ্বালানি খাত। এ খানে বিনিয়োগ করলে দ্রুত রিটার্ন পাওয়া যাবে। সরকার বিনিয়োগে রাষ্ট্রীয় নিরাপত্তা প্রদান করেন। এ ছাড়া কর অবকাশ, ডাবল ট্যাক্সেশন রোধ, রিস্ক মেটিগেশনসহ বিদেশি কোম্পানিগুলোকে অপারেশন সেটআপ, রিস্ক রেগুলেশন ও প্রোফিট রিপার্টিশন সহায়তা দিয়ে সর্বোচ্চ সহযোগিতা করা হচ্ছে।   
প্রতিমন্ত্রী আজ সিংগাপুরের শ্যাংরিলা হোটেলে ‘বাংলাদেশ-সিংগাপুর অর্থনৈতিক অংশীদারিত্বের নতুন যুগ’ শীর্ষক আলোচনা অনুষ্ঠানে প্যানেলিস্ট হিসেবে বক্তৃতাকালে এসব কথা বলেন। তিনি বলেন, জ্বালানি খাতে এলএনজি অবকাঠামো, পাইপ লাইন, রিফাইনারি, কোল টার্মিনাল, এলপিজি, প্রাথমিক জ্বালানি ইত্যাদি খাতে ৪০ বিলিয়ন ডলার এবং বিদ্যুৎ খাতের উৎপাদন, বিতরণ ও সঞ্চালন খাতে ৭০ বিলিয়ন ডলার বিনিয়োগের পরিবেশ সৃষ্টি হয়েছে। বিনিয়োগকারীদের সর্বোচ্চ সহযোগিতা করা হচ্ছে। বাংলাদেশ জি-টু-জি বা জয়েন্টভেঞ্চারের মাধ্যমে দ্রুত এই অর্থ সংগ্রহ করার উদ্যোগ নিয়েছে। 
এ সময় অন্যান্যের মাঝে মিৎসুই এর চিফ অপারেটিং অফিসার তাকু মরিমতো (ঞধশঁ গড়ৎরসড়ঃড়), আইএফসি’র প্রধান বিনিয়োগ কর্মকর্তা রেবেকা কোনার্দ (জবনবপপধ কড়হধৎফ) ও ঢাকা চেম্বার এন্ড কমার্সের প্রেসিডেন্ট আবুল কাশেম বক্তব্য রাখেন।
#
 
আসলাম/মাহমুদ/ফারহানা/সঞ্জীব/জয়নুল/২০১৮/১৮১০ঘণ্টা 
তথ্যবিবরণী                                                                                নম্বর : ৭৯৪
 
মুক্তিযোদ্ধাদের চিকিৎসার দায়িত্ব নিচ্ছে সরকার
                        --- মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী
 
ঢাকা, ২৯ ফাল্গুন (১৩ মার্চ ) :
মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক জানিয়েছেন, আর কোন মুক্তিযোদ্ধাকে বিনা চিকিৎসায় কষ্ট করতে হবে না। মুক্তিযোদ্ধাদের চিকিৎসার দায়িত্ব নিচ্ছে সরকার। এ সংক্রান্ত আনুষ্ঠানিক ঘোষণা মার্চেই আসছে ইতোমধ্যে এ বিষয়ে নীতিমালা প্রস্তুত করা হয়েছে।
আজ বাগেরহাটে রামপাল উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স উদ্বোধন শেষে স্থানীয় মুক্তিযোদ্ধাদের সাথে মতবিনিময়কালে তিনি একথা জানান।
এসময় তিনি মুক্তিযোদ্ধাদের কল্যাণে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের বিভিন্ন পদক্ষেপ উপস্থিত মুক্তিযোদ্ধাদের অবগত করেন এবং আসন্ন গণহত্যা দিবস এবং মহান স্বাধীনতা দিবস যথাযথ মর্যাদায় পালনের আহ্বান জানান।
বাগেরহাট জেলা প্রশাসক তপন কুমার বিশ্বাসের সভাপতিত্বে মতবিনিময় সভায় স্থানীয় সংসদ সদস্য তালুকদার আব্দুল খালেক, বাগেরহাট পুলিশ সুপার পংকজ চন্দ্র রায়, উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স নির্মাণ প্রকল্পের পরিচালক আব্দুল হাকিমসহ স্থানীয় মুক্তিযোদ্ধাগণ, আওয়ামী লীগ নেতৃবৃন্দ এবং প্রশাসনের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।
উল্লেখ্য, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স নির্মাণ প্রকল্পের আওতায় প্রায় ২ কোটি ৯৫ লাখ টাকা ব্যয়ে ৩ তলাবিশিষ্ট এ কমপ্লেক্স নির্মাণ করা হয়।
#
মারুফ/মাহমুদ/সঞ্জীব/জয়নুল/২০১৮/১৭৫৫ঘণ্টা 

তথ্যবিবরণী                                                                                      নম্বর :  ৭৯৩

ওষুধ শিল্পখাতে উৎপাদনশীলতা বৃদ্ধির উদ্যোগ
এনপিও এবং বিএসপিপি’র মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষর
ঢাকা, ২৯ ফাল্গুন (১৩ মার্চ) :
দেশে ওষুধ উৎপাদন বৃদ্ধি, উৎপাদিত ওষুধের গুণগত মানোন্নয়ন এবং এখাতে রপ্তানি প্রবৃদ্ধির লক্ষ্যে যৌথ অংশীদারিত্বে কাজ করতে সম্মত হয়েছে শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন ন্যাশনাল প্রোডাকটিভিটি অর্গানাইজেশন (এনপিও) এবং বাংলাদেশ সোসাইটি ফর ফার্মাসিউটিক্যাল প্রফেশনালস্ (বিএসপিপি)। আজ এ লক্ষ্যে দু’পক্ষের মধ্যে একটি সমঝোতা স্মারক (গড়ট) স্বাক্ষরিত হয়। 
শিল্পসচিব মোহাম্মদ আব্দুল্লাহ্র উপস্থিতিতে এনপিও’র পক্ষে প্রতিষ্ঠানের পরিচালক এস এম আশরাফুজ্জামান এবং বিএসপিপি’র পক্ষে সংগঠনের সভাপতি অধ্যাপক ইশতিয়াক মাহমুদ সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন। শিল্প মন্ত্রণালয়ে আয়োজিত এ অনুষ্ঠানে মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা এবং বিএসপিপি’র কেন্দ্রীয় কমিটির নেতারা উপস্থিত ছিলেন। 
সমঝোতা স্মারক অনুযায়ী, ওষুধ শিল্পখাতে উৎপাদনশীলতা বাড়াতে উভয় প্রতিষ্ঠান পারস্পরিক সহযোগিতারভিত্তিতে কাজ করবে। ওষুধ শিল্প প্রতিষ্ঠানের দক্ষতা বাড়াতে এনপিও এবং বিএসপিপি’র যৌথ উদ্যোগে প্রতিবছর কমপক্ষে ২টি টেকনিক্যাল এক্সপার্ট সার্ভিস প্রোগ্রাম (টিইসি) আয়োজন করা হবে। এ প্রশিক্ষণের ব্যয়ভার বিএসপিপি বহন করবে। 
এছাড়া, দেশে বিদ্যমান ওষুধ শিল্প কারখানাগুলোর উৎপাদনশীলতা উন্নয়নের লক্ষ্যে বিএসপিপি কেন্দ্রীয়ভাবে প্রতিবছর ন্যূনতম ২টি প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করবে। এসব কর্মশালায় এনপিও প্রয়োজনীয় সম্পদ ব্যক্তি (রিসোর্সপার্সন) প্রেরণ ও কারিগরি সহায়তা দেবে। পাশাপাশি উভয় প্রতিষ্ঠান যৌথভাবে প্রতিবছর ওষুধ শিল্পখাতের উন্নয়নে কমপক্ষে একটি ডেমো প্রকল্প গ্রহণ করবে। এ প্রকল্প প্রণয়নে এনপিও কারিগরি সহায়তা দেবে। 
সমঝোতা স্মারকে আরো বলা হয়, উভয় প্রতিষ্ঠান প্রতিবছর যৌথভাবে ২ অক্টোবর জাতীয় উৎপাদনশীলতা দিবস উদ্যাপন করবে। এনপিও প্রতিবছর ‘ন্যাশনাল প্রোডাক্টিভিটি অ্যান্ড কোয়ালিটি এক্সিলেন্স অ্যাওয়ার্ড’ প্রদানের বিজ্ঞপ্তি যথাসময়ে বিএসপিপি’র কার্যালয়ে প্রেরণ করবে। সে অনুযায়ী বিএসপিপি সদস্য প্রতিষ্ঠানগুলোকে অবহিত এবং আবেদনে উদ্বুদ্ধ করবে। 
অনুষ্ঠানে শিল্পসচিব মোহাম্মদ আব্দুল্লাহ্ এ সমঝোতা স্মারক স্বাক্ষরের উদ্যোগকে ওষুধ শিল্পখাতের উন্নয়নে একটি মাইলফলক হিসেবে উল্লেখ করেন। তিনি বলেন, ষোল কোটি জনসংখ্যার বাংলাদেশ দ্রুত অর্থনৈতিক সমৃদ্ধির মহাসড়ক ধরে এগিয়ে যাচ্ছে। ইতোমধ্যে শিল্পখাতসহ সকল সেক্টরে ইতিবাচক পরিবর্তন এসেছে এবং বিশ্ব সম্প্রদায় বাংলাদেশের এ গুণগত পরিবর্তনের প্রশংসা করছে। সমঝোতা স্মারক স্বাক্ষরের ফলে দেশের ওষুধ শিল্পখাতে উৎপাদনশীলতা বৃদ্ধির প্রয়াস জোরদার হবে বলে তিনি আশা প্রকাশ করেন।   
#
জলিল/মাহমুদ/রফিকুল/সেলিমুজ্জামান/২০১৮/১৭৩০ ঘণ্টা 

তথ্যবিবরণী                                                                                নম্বর : ৭৯২
 
আইনমন্ত্রীর সাথে জাতিসংঘ মহাসচিবের উপদেষ্টার সাক্ষাৎ
ঢাকা, ২৯ ফাল্গুন (১৩ মার্চ ) : 
আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক বলেছেন, রোহিঙ্গাদের ফেরাতে মিয়ানমারের অবস্থান আগের চেয়ে খুব একটা পরিবর্তন হয়েছে বলে মনে করেন না জাতিসংঘ মহাসচিবের গণহত্যা প্রতিরোধ বিষয়ক বিশেষ উপদেষ্টা আদামা দিয়েং।  
আজ সচিবালয়ে আইনমন্ত্রীর সাথে আদামা দিয়েং-এর বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে আলোচনার সারসংক্ষেপ পরে সাংবাদিকদের কাছে তুলে ধরেন আইনমন্ত্রী আনিসুল হক। 
আইনমন্ত্রী বলেন, মহাসচিবের বিশেষ গণহত্যা প্রতিরোধ বিষয়ক উপদেষ্টা বলেছেন, রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে নিদর্শন দেখিয়েছেন তা অনুকরণীয় এবং প্রশংসনীয়। তাই বিশ্ব এখন এ সমস্যার বিষয়ে চোখ বন্ধ করে রাখতে পারবে না। জাতিসংঘ চেষ্টা করবে সব দেশ মিলে মিয়ানমারের ওপর চাপ সৃষ্টি করে সমস্যার সমাধান করার। আর চাপ সৃষ্টি করার জন্য জাতিসংঘ যা কিছু করা দরকার সবই করবে। তিনি আরো বলেন, রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশ সরকারের অবস্থান আমি তাকে বলেছি। মানবতার বিরুদ্ধে অপরাধের বিষয়ে আমাদের অবস্থান পরিস্কারভাবে তুলে ধরে, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের কার্যক্রম সম্পর্কে অবহিত করেছি। ১৯৭১ সালে স্বাধীনতা সংগ্রামের সময় আমাদের ওপর যেসব অত্যাচার ও গণহত্যা করা হয়েছে, সেসব বিষয় তুলে ধরেছি।
আইনমন্ত্রী বলেন, ১৯৭৫ সালে জাতির পিতা শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যা করা হয়েছে এবং তারপর খুনিদের বাঁচাতে যে ‘ইনডেমনিটি অর্ডিনেন্স’ জারি করা হয়েছিল, তা তুলে ধরেছি। আমি মহাসচিবের গণহত্যা প্রতিরোধ বিষয়ক বিশেষ উপদেষ্টাকে বলেছি, আমরা মনে করি আইনের শাসন এবং বিশ্ব নিরাপত্তার জন্য মানবতার বিরুদ্ধে যারা অপরাধ করে তাদের বিচার হওয়া উচিত। বিচারে দোষী প্রমাণিত হলে তাদের সাজা হওয়া উচিত। ২৫ মার্চের গণহত্যার বিষয়েও তাকে অবহিত করা হয়েছে।
বৈঠকে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগের সিনিয়র সচিব মোহাম্মদ শহিদুল হক, আইন ও বিচার বিভাগের সচিব আবু সালেহ শেখ মোঃ জহিরুল হক উপস্থিত ছিলেন।
#
রেজাউল/মাহমুদ/সঞ্জীব/জয়নুল/২০১৮/১৮০০ঘণ্টা
তথ্যবিবরণী                                                                                    নম্বর : ৭৯১ 
 
জাতীয় নির্বাচন যথাসময়ে অনুষ্ঠিত হবে
                               - খাদ্যমন্ত্রী
ঢাকা, ২৯ ফাল্গুন (১৩ মার্চ) : 
 
মরহুম আব্দুল জলিল একজন কর্মীবান্ধব নেতা ছিলেন। তিনি দলের নেতা-কর্মীদের অত্যন্ত ভালবাসতেন। ভালবাসতেন দেশ ও দেশের মানুষকে। খাদ্যমন্ত্রী এডভোকেট কামরুল ইসলাম আজ জাতীয় প্রেসক্লাবে বাংলাদেশ আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক আব্দুল জলিলের মৃত্যুবার্ষিকী উপলক্ষে ‘বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট’ আয়োজিত এক স্মরণসভায় এসব কথা বলেন।
বক্তব্যের শুরুতেই মন্ত্রী নেপালে বিমান দুর্ঘটনায় নিহতদের আত্মার মাগফেরাত কামনা করেন। তিনি বলেন, গতকাল বেগম খালেদা জিয়া জামিন পেয়েছেন। এতেই প্রমাণিত হয় আদালতের ওপর সরকারের কোন হস্তক্ষেপ নেই। তিনি বলেন, বর্তমান সরকারের অধীনেই সাংবিধানিক নিয়ম অনুযায়ী অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠিত হবে। সাংবিধানিক নিয়ম অনুযায়ী নির্বাচনকালীন সরকার পরিচালনা করবেন বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সরকার সর্বতোভাবে নির্বাচন কমিশনকে সহায়তা করবে। মন্ত্রী বলেন, কে নির্বাচনে আসবে কি আসবে না সেটা দেখার বিষয় আওয়ামী লীগের না। নির্বাচন যথাসময়ে অনুষ্ঠিত হবে। 
চিত্ত রন্জন দাসের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তৃতা করেন বাংলাদেশ আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাসান মাহমুদ। সংসদ সদস্য এডভোকেট তালুকদার মো. ইউনুস এবং চিত্রনায়িকা নতুনসহ আওয়ামী লীগ নেতৃবৃন্দ অনুষ্ঠানে বক্তৃতা করেন।
#
সুমন/অনসূয়া/রেজ্জাকুল/আসমা/২০১৮/১৬৩০ ঘণ্টা 
তথ্যবিবরণী                                                                        নম্বর : ৭৯০
 
জনপ্রশাসন প্রতিমন্ত্রীর ঢাকা ত্যাগ
 
ঢাকা, ২৯ ফাল্গুন (১৩ মার্চ ) : 
জনপ্রশাসন প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেক সাতদিনের সরকারি সফরে ১২ মার্চ অস্ট্রেলিয়ার উদ্দেশে ঢাকা ত্যাগ করেছেন। সফরকালে প্রতিমন্ত্রী অস্ট্রেলিয়ার গধপয়ঁধৎরব টহরাবৎংরঃু ও ঈবহঃৎধষ ছঁববহংষধহফ টহরাবৎংরঃু’র সাথে জনপ্রশাসন মন্ত্রণালয়ের একাধিক সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে যোগদান করবেন। 
গধপয়ঁধৎরব টহরাবৎংরঃু সাথে ‘ক্যাপাসিটি ডেভেলপমেন্ট অভ্ বিসিএস এডমিনিস্ট্রেশন একাডেমি’ শীর্ষক প্রকল্পের আওতায় বিসিএস প্রশাসন একাডেমির প্রশিক্ষকদের প্রশিক্ষণের জন্য গধপয়ঁধৎরব টহরাবৎংরঃু তে প্রেরণ ও গধপয়ঁধৎরব টহরাবৎংরঃু হতে প্রশিক্ষক আগমন বিষয়ে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হবে। এছাড়া, তিনি গধপয়ঁধৎরব টহরাবৎংরঃু তে প্রশিক্ষণ ও অধ্যয়ণরত বাংলাদেশের সরকারি কর্মকর্তাদের প্রশিক্ষণ ও পড়াশোনার সার্বিক পরিস্থিতি ও ঈবহঃৎধষ ছঁববহংষধহফ টহরাবৎংরঃু’র প্রশিক্ষণ ও উচ্চশিক্ষা প্রদানের সক্ষমতার বিষয়ে অবগত হবেন।  
সফরে প্রতিমন্ত্রী ৭ সদস্যের একটি প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন। বিসিএস প্রশাসন একাডেমির রেক্টর মো. আনোয়ারুল ইসলাম শিকদার, প্রকল্প পরিচালক ড. শাহ আলম, প্রতিমন্ত্রীর একান্ত সচিব মো. শাহরিয়ার কাদের ছিদ্দিকী, যুগ্ম-সচিব ড. মো. হুমায়ুন কবির, যুগ্ম-সচিব নাজমা মোবারক এবং রেক্টরের একান্ত সচিব মোহাম্মদ আশরাফুল আফসার প্রতিনিধিদলে রয়েছেন। 
#
 
মাসুম/অনসূয়া/জসীম/শামীম/২০১৮/১৬১৫ ঘণ্টা 
 
তথ্যবিবরণী                                                                      নম্বর : ৭৮৯
 
বাংলাদেশের মৎস্য ও প্রাণিসম্পদ খামার পরিদর্শনে থাইল্যান্ডের আগ্রহ
 
ঢাকা, ২৯ ফাল্গুন (১৩ মার্চ ) : 
থাইল্যান্ড সরকার কৃষিসহ বাংলাদেশের মৎস্য ও প্রাণিসম্পদ বিষয়ক বিভিন্ন খামার পরিদর্শনের আগ্রহ প্রকাশ করেছে।
থাইল্যান্ডের রাষ্ট্রদূত চধহঢ়রসড়হ ঝঁধিহহধঢ়ড়হমংব আজ মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দের সাথে তার সচিবালয়ের অফিসকক্ষে সাক্ষাৎ করে এ সংক্রান্ত একটি লিখিত প্রস্তাব হস্তান্তর করেন। থাইল্যান্ডের উচ্চপর্যায়ের একটি সরকারি প্রতিনিধিদল আগামী ২-৭ এপ্রিল বাংলাদেশের মৎস্য ও প্রাণিসম্পদ বিষয়ক বিভিন্ন খামার পরিদর্শনের বিষয় প্রস্তাবে উল্লেখ করা হয়।  
রাষ্ট্রদূত থাইল্যান্ডে এদেশের ‘ব্লাক বেঙ্গল গোট’ এর খামার প্রসারে মন্ত্রীর সহযোগিতা কামনা করেন এবং মৎস্য ও প্রাণিসম্পদখাতের অগ্রগতি সরেজমিন পরিদর্শনে থাইল্যান্ডের আগ্রহের কথা জানান। বাংলাদেশের খামার পরিদর্শন পরবর্তী অভিজ্ঞতা কাজে লাগিয়ে থাইল্যান্ডে এখাতে অগ্রগতি অর্জনের আগ্রহ ব্যক্ত করেন তিনি। মন্ত্রী তাদের লিখিত প্রস্তাব গ্রহণ করে সর্বাত্মক সহযোগিতার আশ্বাস দেন।
বৈঠকে থাই দূতাবাসের দ্বিতীয় সচিব চরপযধুধ অফংধশঁষ, মন্ত্রণালয়ের সচিব রইছউল আলম ম-ল, মৎস্য অধিদফতরের ডিজি সৈয়দ আরি আজাদ, প্রাণিসম্পদ অধিদফতরের ডিজি মো. আইনুল হকসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ অংশ নেন।  
 
#
 
শাহ আলম/অনসূয়া/জসীম/শামীম/২০১৮/১৫৪৭ ঘণ্টা  
তথ্যবিবরণী                                                                                         নম্বর : ৭৮৬  
    
নেপালে বিমান দুর্ঘটনায় নিহতদের প্রতি ভূমিমন্ত্রী ও প্রতিমন্ত্রীর শোক 
 
ঢাকা, ২৯ ফাল্গুন (১৩ মার্চ) :  
 
নেপালের রাজধানী কাঠমুন্ডুতে ইউএস বাংলা এয়ারলাইন্স দুর্ঘটনায় বাংলাদেশি যাত্রীদের মৃত্যুতে ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ এবং ভূমি প্রতিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী গভীর শোকপ্রকাশ করেছেন। 
তারা নিহতদের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান। 
#
রেজুয়ান/অনসূয়া/শহিদ/রেজ্জাকুল/আসমা/২০১৮/১২২০ ঘণ্টা 
 
তথ্যববিরণী                                                                                         নম্বর : ৭৮৭
 
নপোলে বমিান র্দুঘটনায় নহিতদরে প্রতি বজ্ঞিান ও প্রযুক্তি মন্ত্রীর গভীর শোক  
ঢাকা, ২৯ ফাল্গুন (১৩ র্মাচ) :  
 
নপোলরে রাজধানী কাঠমান্ডুতে ইউএস বাংলার বমিান বধ্বিস্ত হয়ে ৪৯ জন যাত্রীর মৃত্যুতে বজ্ঞিান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফসে ওসমান গভীর শোক ও দুঃখ প্রকাশ করছেনে।
আজ এক শোকর্বাতায় বজ্ঞিান ও প্রযুক্তি মন্ত্রী নহিতদরে রুহরে মাগফরোত কামনা করনে ও তাঁদরে শোকসন্তপ্ত পরবিাররে প্রতি গভীর সমবদেনা এবং আহতদরে দ্রুত সুস্থতা কামনা করনে।
#
কামরুল/অনসূয়া/শহদি/রজ্জোকুল/আসমা/২০১৮/১২২০ ঘণ্টা
তথ্যববিরণী                                                                                        নম্বর : ৭৮৮ 
নপোলে বমিান র্দুঘটনায় নহিতদরে প্রতি জনপ্রশাসন প্রতমিন্ত্রীর শােক
 
ঢাকা, ২৯ ফাল্গুন (১৩ র্মাচ) :  
 
নপোলরে কাঠমান্ডুতে ইউএস-বাংলা এয়ারলাইন্সরে বমিান র্দুঘটনায় হতাহতরে ঘটনায় জনপ্রশাসন প্রতমিন্ত্রী ইসমাত আরা সাদকে গভীর শোক ও দুঃখ প্রকাশ করছেনে। 
এক শোক ববিৃততিে তনিি বলনে, নহিতদরে স্বজনদরে এই ক্ষতি কখনই পূরণ হবার নয়। 
প্রতমিন্ত্রী নহিতদরে আত্মার শান্তি কামনা করনে ও শোকসন্তপ্ত পরবিাররে প্রতি গভীর সমবদেনা জানান এবং আহতদরে দ্রুত আরোগ্য কামনা করনে। 
#
 
মাসুম/অনসূয়া/শহদি/রজ্জোকুল/আসমা/২০১৮/১২২০ ঘণ্টা
Todays handout (6).docx Todays handout (6).docx

Share with :

Facebook Facebook