তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ৭ জানুয়ারি ২০১৯

তথ্যবিবরণী 7/1/2019

 
তথ্যবিবরণী                 নম্বর : ৫১
আমি শিল্পের জগতে ছিলাম, আছি ও থাকবো
     ---আসাদুজ্জামান নূর                                             
ঢাকা, ২৪ পৌষ (৭ জানুয়ারি) :
বিদায়ি সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর বলেছেন, ‘মন্ত্রী হিসেবে দায়িত্ব নেয়ার পর প্রধানমন্ত্রী তৃণমূল পর্যায়ে সংস্কৃতি চর্চা ছড়িয়ে দেয়ার নির্দেশনা দিয়েছিলেন। বিগত ৫ বছরে মন্ত্রণালয়ের পক্ষ থেকে এ দায়িত্ব সাধ্যমত পালনের চেষ্টা করেছি। প্রধানমন্ত্রীকে আন্তরিক ধন্যবাদ জানাই এ বিরল সুযোগ করে দেয়ার জন্য। আমি শিল্পের জগতের মানুষ। এ জগতে আমি ছিলাম, আছি ও থাকবো।’
 
আজ সন্ধ্যায় সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে মন্ত্রণালয় আয়োজিত এক অনুষ্ঠানে বিদায়ি সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর এসব কথা বলেন।
 
আসাদুজ্জামান নূর বলেন, সংস্কৃতির ক্ষেত্রে অবকাঠামো সুবিধা আগের চেয়ে অনেক বৃদ্ধি পেয়েছে। কিন্তু প্রশ্ন হচ্ছে - সাংস্কৃতিক সংগঠনসমূহ এসব সুযোগ-সুবিধা সঠিকভাবে ব্যবহার করতে পারছে কি না এবং অবকাঠামোসমূহ ব্যবহারের পর্যাপ্ত মানুষ তৈরি হচ্ছে কি না। বিদায়ি মন্ত্রী বলেন, আমরা সে কাজটিই করছি। মঞ্চের সামনের মানুষের সংখ্যা বৃদ্ধিতে আমরা কাজ করছি। কেননা, সবাই শিল্পী হবে না। সংস্কৃতিমনস্ক ও শিল্পরসিক মানুষ যত বাড়বে, ততই দেশের জন্য মঙ্গল। মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত নতুন প্রতিমন্ত্রী এ কাজটি আরো সামনে এগিয়ে নিয়ে যাবেন বলে তিনি এ সময় আশাবাদ ব্যক্ত করেন।
 
অনুষ্ঠানে বক্তব্য রাখেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিবের রুটিন দায়িত্বে নিয়োজিত অতিরিক্ত সচিব রোকসানা মালেক এনডিসি ও বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।
 
বিদায় অনুষ্ঠানে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় ও অধীনস্থ দপ্তরের কর্মকতা-কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।
 
#
ফয়সল/মাহমুদ/মোশারফ/আব্বাস/২০১৯/২০৩৮ ঘণ্টা 
তথ্যবিবরণী                      নম্বর : ৪৮
সিলেট মেডিকেল কলেজ 
১ম বর্ষ এমবিবিএস কোর্সের পরিচিতিমূলক ক্লাস ১০ জানুয়ারি
ঢাকা, ২৪ পৌষ (৭ জানুয়ারি) : 
সিলেট এম এ জি মেডিকেল কলেজে ২০১৮-১৯ (৫৭তম ব্যাচ) শিক্ষাবর্ষে ১ম বর্ষ এমবিবিএস কোর্সে  ভর্তিকৃত শিক্ষার্থীদের পরিচিতিমূলক ক্লাস আগামী ১০ জানুয়ারি বৃহস্পতিবার সকাল ১০টায় কলেজের অডিটোরিয়ামে অনুষ্ঠিত হবে। 
১ম বর্ষ এমবিবিএস কোর্সে ভর্তিকৃত সকল শিক্ষার্থীকে একজন অভিভাবকসহ উপস্থিত হওয়ার জন্য অনুরোধ করা হয়েছে। আগামী ৯ জানুয়ারি শিক্ষার্থীদের জন্য হোস্টেল খুলে দেওয়া হবে। হোস্টেলে সিট বরাদ্দ সংক্রান্ত তথ্য কলেজের হোস্টেল অফিস থেকে জানা যাবে।
#
তথ্যবিবরণী                      নম্বর : ৪৯
কুমিল্লা মেডিকেল কলেজ 
১ম বর্ষ এমবিবিএস কোর্সের উদ্বোধনী ক্লাস ও পরিচিতি সভা ১০ জানুয়ারি
ঢাকা, ২৪ পৌষ (৭ জানুয়ারি) : 
২০১৮-১৯ শিক্ষাবর্ষে কুমিল্লা মেডিকেল কলেজে ১ম বর্ষ এমবিবিএস কোর্সে ভর্তিকৃত শিক্ষার্থীদের উদ্বোধনী ক্লাস ও পরিচিতি সভা আগামী ১০ জানুয়ারি বৃহস্পতিবার সকাল সাড়ে দশটায় অনুষ্ঠিত হবে।
ভর্তিকৃত ১ম বর্ষ এমবিবিএস কোর্সের শিক্ষার্থীকে পরিচিতি সভায় একজন অভিভাবকসহ উপস্থিত থাকার জন্য বলা হয়েছে। ২০১৮-১৯ শিক্ষাবর্ষে সকল শিক্ষার্থীকে ৯ জানুয়ারি হোস্টেল তত্ত্বাবধায়কের দপ্তরে বেলা ১২টার মধ্যে উপস্থিত হয়ে হোস্টেলে সিট বরাদ্দ নিয়ে হোস্টেলে বরাদ্দকৃত সিটে ওঠার জন্য বলা হয়েছে। ১২ জানুয়ারি থেকে শিক্ষার্থীদের নিয়মিত ক্লাস শুরু হবে।
#
তথ্যবিবরণী                      নম্বর : ৫০
খুলনা মেডিকেল কলেজ 
১ম বর্ষ এমবিবিএস কোর্সের পরিচিতিমূলক ক্লাস ১০ জানুয়ারি
ঢাকা, ২৪ পৌষ (৭ জানুয়ারি) : 
খুলনা মেডিকেল কলেজে ২০১৮-১৯ শিক্ষাবর্ষে ১ম বর্ষ এমবিবিএস কোর্সে ভর্তিকৃত নবাগত শিক্ষার্থীদের ১ম বর্ষের পরিচিতিমূলক ক্লাস আগামী ১০ জানুয়ারি বৃহস্পতিবার সকাল ১০টায় কলেজের ১ নম্বর লেকচার গ্যালারিতে অনুষ্ঠিত হবে এবং একই দিন থেকে রুটিন মোতাবেক নিয়মিত ক্লাস শুরু হবে।
নবাগত সকল শিক্ষার্থীকে তাদের একজন অভিভাবকসহ যথাসময়ে উক্ত অনুষ্ঠানে উপস্থিত থাকতে বলা হয়েছে।
ময়নুল/মহসিন/আব্দুল আহাদ/মাহমুদ/সঞ্জীব/রফিকুল/জয়নুল/২০১৯/২০২০ঘণ্টা
তথ্যবিবরণী                   নম্বর :৪৭ 
মন্ত্রী মোস্তাফা জব্বারকে সংবর্ধনা প্রদান                                             
ঢাকা, ২৪ পৌষ (৭ জানুয়ারি) :
ডাক ও টেলিযোগাযোগ বিভাগ এবং এর অধীন সংস্থা, অধিদপ্তর ও প্রতিষ্ঠানসমূহের পক্ষ থেকে আজ বাংলাদেশ সচিবালয়ে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের নবনিযুক্ত মন্ত্রী মোস্তাফা জব্বারকে সংবর্ধনা প্রদান করা হয়। 
 
মন্ত্রী হিসেবে শপথ গ্রহণের পর বিকেল সাড়ে চারটায় সচিবালয়ে আসার পর তাঁকে এ সংবর্ধনা প্রদান করা হয়। 
 
ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব শ্যাম সুন্দর সিকদার সংবর্ধনা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। পরে বিভিন্ন বেসরকারি সংস্থা ও প্রতিষ্ঠানের পক্ষ থেকে মন্ত্রীকে ফুল দিয়ে অভিনন্দন জানানো হয়।
 
#
শেফায়েত/মাহমুদ/মোশারফ/আব্বাস/২০১৯/১৯০৭ ঘণ্টা 
তথ্যবিবরণী                   নম্বর : ৪৬
 
বিদায় অনুষ্ঠানে তোফায়েল আহমেদ
নতুন মন্ত্রিসভা ভালো করবে বলে বিশ^াস করি
                                             
ঢাকা, ২৪ পৌষ (৭ জানুয়ারি) :
বিদায়ি বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা সৎ, আদর্শবান এবং রাজনৈতিকভাবে পরীক্ষিত ব্যক্তিদের নিয়ে একটি সুন্দর মন্ত্রিসভা গঠন করেছেন। আমি বিশ^াস করি নতুন মন্ত্রিসভা ভালো করবে।’ তিনি আজ বাংলাদেশ সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে শেষ কর্মদিবসে মন্ত্রণালয়ের কর্মকর্তা-কর্মচারী ও সাংবাদিকদের সাথে বিদায় অনুষ্ঠানে এসব কথা বলেন।
তোফায়েল আহমেদ বলেন, ‘আল্লাহর অশেষ রহমতে আমি মাত্র ২৮ বছর বয়সে প্রতিমন্ত্রীর মর্যাদায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রাজনৈতিক সচিব নির্বাচিত হয়েছিলাম। বঙ্গবন্ধু যখন রাষ্ট্রপতি নির্বাচিত হলেন তখন আমাকে রাষ্ট্রপতির বিশেষ সহকারী নিয়োগ দিয়েছিলেন। আমি ১০ম জাতীয় সংসদ নির্বাচনের আগে নির্বাচনকালীন সরকারের গৃহায়ন ও গণপূর্ত এবং শিল্প মন্ত্রণালয়ের মন্ত্রীর দায়িত্ব পালন করেছি। ২০১৪ সাল থেকে বাণিজ্য মন্ত্রণালয়ের মন্ত্রীর দায়িত্ব পালন করলাম। যতদিন বেঁচে থাকবো দেশের মানুষের কল্যাণে কাজ করে যাবো।’ 
বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব মোঃ মফিজুল ইসলাম, বাণিজ্য মন্ত্রণালয়ের অধীন বিভিন্ন দফতর ও সংস্থার প্রধান এবং বাণিজ্য মন্ত্রণালয়ের সর্বস্তরের কর্মকর্তা ও কর্মচারীগণ এ সময় উপস্থিত ছিলেন।
 
বকসী/মাহমুদ/সঞ্জীব/জয়নুল/২০১৯/১৮৪০ঘণ্টা  
 
তথ্যবিবরণী                    নম্বর : ৪৫
 
সৈয়দ আশরাফের রুহের মাগফেরাত কামনা
 
ঢাকা, ২৪ পৌষ (৭ জানুয়ারি) : 
বাংলাদেশ আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক ও জনপ্রশাসন মন্ত্রী মরহুম সৈয়দ আশরাফুল ইসলামের রুহের মাগফেরাত কামনায় আজ বাংলাদেশ সচিবালয় কেন্দ্রীয় মসজিদে দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়। বায়তুল মুকাররম জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম হাফেজ মাওলানা মুফতি মিজানুর রহমান মিলাদ ও দোয়া পরিচালনা করেন। 
জনপ্রশাসন মন্ত্রণালয় আয়োজিত মিলাদে মরহুমের জীবনের উপর স্মৃতিচারণ করে বক্তব্য প্রদান করেন ধর্ম সচিব মোঃ আনিছুর রহমান, তথ্য সচিব আবদুল মালেক, জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোঃ রকিব হোসেন এবং মরহুম সৈয়দ আশরাফুল ইসলামের ভাই সৈয়দ মঞ্জুরুল ইসলাম ও সৈয়দ আশফাকুল ইসলাম (টিটু)। এছাড়াও বিভিন্ন মন্ত্রণালয়ের সচিব, অতিরিক্ত সচিব, যুগ্মসচিবসহ অন্যান্য কর্মকর্তা ও কর্মচারী মিলাদে উপস্থিত থেকে মরহুমের রুহের মাগফেরাত কামনা করেন।
মমিনুল/মাহমুদ/মোশারফ/জয়নুল/২০১৯/১৮৩০ঘণ্টা 
 
তথ্যবিবরণী                   নম্বর : ৪৪
 
নৌপরিবহন মন্ত্রণালয় উন্নয়নের অগ্রযাত্রায় একটি দৃষ্টান্ত 
            --- বিদায়ি নৌপরিবহন মন্ত্রী শাজাহান খান   
                                             
ঢাকা, ২৪ পৌষ (৭ জানুয়ারি) :
‘সকলের পরিশ্রমের ফলে নামগন্ধহীন নৌপরিবহন মন্ত্রণালয় আজ উন্নয়নের অগ্রযাত্রায় একটি দৃষ্টান্ত স্থাপন করেছে। উন্নয়ন ও অগ্রগতির এ ধারাকে অব্যাহত রাখতে আন্তরিক, নিষ্ঠা এবং সাহসিকতার সাথে কাজ করতে হবে।’
বিদায়ি নৌপরিবহন মন্ত্রী শাজাহান খান আজ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে তাঁর শেষ কর্মদিবস উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে এসব কথা বলেন। 
নৌপরিবহন সচিব মোঃ আবদুস সামাদের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন অতিরিক্ত সচিব ভোলা নাথ দে, শাহাদৎ হোসেন ও এম এম তারিকুল ইসলাম এবং মন্ত্রণালয়ের অধীনস্থ সংস্থার প্রধানগণ। 
শাজাহান খান বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিচক্ষণতার সাথে নতুন মন্ত্রিসভা গঠন করেছেন। 
এ মন্ত্রিসভা দেশের উন্নয়নে কাজ করবে বলে তিনি আশা প্রকাশ করেন। 
 
জাহাঙ্গীর/মাহমুদ/সঞ্জীব/জয়নুল/২০১৯/১৮২০ঘণ্টা 
তথ্যবিবরণী           নম্বর : ৪৩
 
বিদায়ি শিক্ষামন্ত্রীকে সংবর্ধনা
 
ঢাকা, ২৪ পৌষ (৭ জানুয়ারি) : 
বিদায়ি শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের সম্মানে আজ সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে এক বিদায় অনুষ্ঠানের আয়োজন করা হয়। 
শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মোঃ সোহরাব হোসাইন, কারিগরি ও মাদ্রাসা বিভাগের সচিব মোঃ আলমগীরসহ মন্ত্রণালয় ও বিভিন্ন দপ্তরের কর্মকর্তাবৃন্দ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। 
সভায় মন্ত্রণালয়ের দু’টি বিভাগের পক্ষ থেকে দুই সচিব এবং বিভিন্ন দপ্তরের প্রধানগণ ফুল দিয়ে মন্ত্রীকে বিদায়ি শুভেচ্ছা জানান। এসময় মন্ত্রী মন্ত্রণালয়ে দায়িত্ব পালনকালে তাঁকে সহযোগিতা করার জন্য সবাইকে ধন্যবাদ জানান এবং কৃতজ্ঞতা প্রকাশ করেন।
 
আফরাজুর/মাহমুদ/সঞ্জীব/জয়নুল/২০১৯/১৭৪০ঘণ্টা
তথ্যবিবরণী                                                                                              নম্বর : ৪১ 
আবহাওয়ার বিশেষ বিজ্ঞপ্তি
ঢাকা, ২৪ পৌষ (৭ জানুয়ারি) :
দক্ষিণপূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন পূর্ব-মধ্য বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত গভীর নি¤œচাপটি উত্তর দিকে অগ্রসর ও দুর্বল হয়ে নি¤œচাপ আকারে একই এলাকায় (১২.৮০ উত্তর অক্ষাংশ এবং ৯২.০০ পূর্ব পূর্ব দ্রাঘিমাংশ) অবস্থান করছে। এটি আজ সকাল ৯টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ১০৪৫ কিঃ মিঃ দক্ষিণে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৯৬০ কিঃ মিঃ দক্ষিণে, মংলা সমুদ্রবন্দর থেকে ১১০৫ কিঃ মিঃ দক্ষিণ-দক্ষিণপূর্বে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ১০৪০ কিঃ মিঃ দক্ষিণ-দক্ষিণপূর্বে অবস্থান করছিল। এটি আরো উত্তর/উত্তরপূর্ব  দিকে অগ্রসর হয়ে ক্রমান্বয়ে দুর্বল হতে পারে।  
নি¤œচাপ কেন্দ্রের ৪৪ কিঃ মিঃ এর মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৪০ কিঃ মিঃ যা দম্কা অথবা ঝড়ো হাওয়ার আকারে ৫০ কিঃ মিঃ পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। নি¤œচাপ কেন্দ্রের নিকটে সাগর উত্তাল রয়েছে।     
চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্রবন্দর সমূহকে ১ (এক) নম্বর দূরবর্তী সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। 
উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। সেই সাথে তাদেরকে গভীর সাগরে বিচরণ না করতে বলা হয়েছে।
#
রহমান/অনসূয়া/জসীম/সুবর্ণা/আসমা/২০১৯/১৫০০ ঘণ্টা  
Todays handout (5).docx Todays handout (5).docx

Share with :

Facebook Facebook