তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২৫ August ২০১৯

তথ্যবিবরণী - 25/8/2019

তথ্যবিবরণী                                      নম্বর : ৩১৮৮  
 
বঙ্গবন্ধু শুধু বাঙালির বন্ধু নয়, বিশ্ববন্ধু
              ---মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী
 
 
ঢাকা, ১০ ভাদ্র (২৫ আগস্ট) :
 
মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, জাতির পিতা শেখ মুজিবুর রহমান শুধু বঙ্গবন্ধুই ছিলেন না, তিনি ছিলেন বিশ্ববন্ধু। কারণ, তিনি বিশ্বের সকল শোষিত, বঞ্চিত, অবহেলিত মানুষের পক্ষে কথা বলে গেছেন। জাতিসংঘে দাঁড়িয়ে তাই বঙ্গবন্ধু বলেছিলেন - ‘আমি শোষিতের পক্ষে’। বঙ্গবন্ধু ছিলেন সর্বকালের অন্যতম শ্রেষ্ঠ বিশ্বনেতা। 
আজ ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবন অডিটোরিয়ামে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন। 
মন্ত্রী বলেন, ‘পৃথিবীতে আর কোনো নেতা নেই যিনি একসাথে স্বাধীনতার কথা চিন্তা করেছেন, সারা জাতিকে উদ্বুদ্ধ করেছেন এবং সেটা বাস্তবায়ন করেছেন। বঙ্গবন্ধু সেটাই করেছেন’। 
মোজাম্মেল হক বলেন, বঙ্গবন্ধুর হত্যাকারীদের একটা অংশের বিচার হয়েছে। প্রত্যক্ষভাবে বঙ্গবন্ধুর হত্যাকারীদের বিচার হয়েছে, শাস্তি হয়েছে। কিন্তু যারা বঙ্গবন্ধুকে হত্যা করিয়েছে তাদের শাস্তি হয়নি। এবার তাদের বিচার করতে হবে। 
বাংলাদেশ আইন সমিতির জাতীয় শোক দিবস উদ্যাপন কমিটির সভাপতি অ্যাডভোকেট মোল্লা মোঃ আবু কাওছারের সভাপতিত্বে আলোচনা সভায় মুখ্য আলোচকের বক্তব্য রাখেন গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী শ ম রেজাউল করিম। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মোঃ মাহবুব আলী, বাংলাদেশ সুপ্রীম কোর্টের হাইকোর্ট বিভাগের বিচারপতি এ কে এম সাহিদুল হক ও বিচারপতি মোঃ জাহাঙ্গীর হোসেন, বাংলাদেশ সুপ্রীম কোর্ট বার এসোসিয়েশনের সভাপতি এম আমিন উদ্দিন এবং বাংলাদেশ ছাত্রলীগের সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী প্রমুখ।
 
#
দীপংকর/ইসরাত/রফিকুল/আব্বাস/২০১৯/২৩০০ ঘণ্টা
তথ্যবিবরণী                                      নম্বর : ৩১৮৭  
 
           বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নে সততার সাথে কাজ করতে হবে
                               ---সমাজকল্যাণ মন্ত্রী
 
ঢাকা, ১০ ভাদ্র (২৫ আগস্ট) :
 
সমাজকল্যাণ মন্ত্রী নুরুজ্জামান আহমেদ বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অবহেলিত পশ্চাৎপদ মানুষের জীবনমান উন্নয়নে আজীবন সংগ্রাম করে গেছেন। তাই সততা ও নিষ্ঠার সাথে কাজ করে বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়ন করতে হবে।
 
আজ রাজধানীর মিরপুরে জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশন আয়োজিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন।
 
মন্ত্রী বলেন, বঙ্গবন্ধু বাঙালি জাতির জন্য একটি পূর্ণাঙ্গ সংবিধান রচনা করে যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশকে তিলে তিলে গড়ে তোলার স্বপ্ন দেখেছিলেন। সেই স্বপ্ন নিয়ে তিনি যখন এগিয়ে যাচ্ছিলেন, সেই মুহুর্তে ষড়যন্ত্রকারীরা তাঁকে হত্যা করে। তিনি বলেন, সততা ও নিষ্ঠার সাথে কাজ করলে আমরা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশকে বঙ্গবন্ধুর সোনার বাংলায় পরিণত করতে পারবো। শোককে শক্তিতে পরিণত করে দেশ গঠনের কাজে সবাইকে শতভাগ নিষ্ঠা ও আন্তরিকতার সাথে কাজ করার আহ্বান জানান সমাজকল্যাণ মন্ত্রী।
 
জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক মাহমুদা মিন আরার সভাপতিত্বে আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মিজ্ জুয়েনা আজিজ ও আল নাহিয়ান ট্রাস্টের নির্বাহী পরিচালক কে বি এম ওমর ফারুক চৌধুরী প্রমুখ।
 
#
 
জাকির/ইসরাত/রফিকুল/আব্বাস/২০১৯/২৩০৫ ঘণ্টা
তথ্যবিবরণী                                      নম্বর : ৩১৮৬   
 
প্রবাসী কল্যাণ ভবনে ভুয়া ভিসা-সহ আটক ২ জন
 
ঢাকা, ১০ ভাদ্র (২৫ আগস্ট) :
 
প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের ভ্রাম্যমাণ আদালত সৌদি আরবের ভুয়া ভিসা-সহ দালাল আনোয়ার হোসেন এবং তার সহযোগী সাইফুল ইসলামকে গ্রেপ্তার করেছে।
 
আজ প্রবাসী কল্যাণ ভবনে প্রবাসী কল্যাণ ভবনের র‌্যাব-৩ এবং আনসার বাহিনীর সদস্যদের সহায়তায় প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ আমিনুর রহমানের নেতৃত্বে একটি মোবাইল কোর্ট পরিচালনার সময় ২ জনকে আটক করা হয়। 
 
তিনজন বিদেশ গমনেচ্ছু ব্যক্তির আবেদনের প্রেক্ষিতে বিষয়টি জানা যায়। দালাল আনোয়ার হোসেন ও সাইফুল ইসলাম তিনজনের মূল পাসপোর্ট নিয়ে ভুয়া কাগজপত্রের মাধ্যমে রেজিস্ট্রেশন ও ফিঙ্গারপ্রিন্ট করানোর সময় ভ্রাম্যমাণ আদালত তাদের সকল কাগজপত্র জব্দ করে। জিজ্ঞাসাবাদে অভিযুক্তরা মোবাইল কোর্টের কাছে আনীত অভিযোগ স¦ীকার করে।
 
ভ্রাম্যমাণ আদালত অভিযুক্ত আনোয়ার হোসেনকে ১ বছরের বিনাশ্রম কারাদ- এবং সাইফুল ইসলামকে 
১ মাসের বিনাশ্রম কারাদ-ে দ-িত করেন। অভিযুক্তদের জেলহাজতে প্রেরণ করা হয়েছে।
 
#
 
রাশেদুজ্জামান/ইসরাত/রফিকুল/আব্বাস/২০১৯/২২২৭ ঘণ্টা
তথ্যবিবরণী                                      নম্বর : ৩১৮৫  
 
বঙ্গবন্ধুর স্বপ্ন পূরণে সকলকে এক সাথে কাজ করতে হবে
                                  ----স্থানীয় সরকার মন্ত্রী
 
ঢাকা, ১০ ভাদ্র (২৫ আগস্ট) :
 
স্থানীয় সরকার মন্ত্রী মোঃ তাজুল ইসলাম বলেছেন, ‘বঙ্গবন্ধু সোনার বাংলা গড়তে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সকলকে একসাথে কাজ করতে হবে। অর্থনৈতিক মুক্তি, স্বাস্থ্য ও শিক্ষার অগ্রগতি এবং যোগাযোগ ব্যবস্থার উন্নতির মাধ্যমে দেশ এগিয়ে যাচ্ছে। তাঁর স্বপ্ন পূরণ হবে সে দিন, যে দিন দেশ দুর্নীতি মুক্ত হবে।’ 
 
মন্ত্রী আজ রাজধানীর মতিঝিলে বাংলাদেশ ব্যাংকের ২য় সংলগ্নী ভবন (৩০ তলা ভবন) এর ব্যাংকিং হলে বঙ্গবন্ধু পরিষদ কর্তৃক জাতীয় শোক দিবস ২০১৯ উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন ।
 
বাংলাদেশ ব্যাংক বঙ্গবন্ধু পরিষদ ও জাতীয় শোক দিবস পালন কমিটির আহ্বায়ক নেছার আহাম্মদ ভূঞার সভাপতিত্বে শোকসভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির।
 
এর আগে শোক দিবস উপলক্ষে ‘‘ইতিহাস থেকে বঙ্গবন্ধু’’ শীর্ষক একটি আলেখ্য উপস্থাপন করা হয়।
 
#
 
হাসান/ফারহানা/রফিকুল/আব্বাস/২০১৯/২১১২ ঘণ্টা
তথ্যববিরণী                 নম্বর :  ৩১৮৪
 
বঙ্গবন্ধুর  ৪৪তম শাহাদতর্বাষকিী ও জাতীয় শোক দবিস উপলক্ষে স্মরণসভা
১৫ আগস্ট ও ২১ আগস্ট হত্যাকাণ্ড একসূত্রে গাঁথা
                
 
ঢাকা, ১০ ভাদ্র (২৫ আগস্ট) : 
 
বাংলাদশে আওয়ামী লীগরে উপদষ্টোমণ্ডলীর সদস্য ও সাবকে শল্পিমন্ত্রী আমরি হোসনে আমু বলছেনে,  বঙ্গবন্ধুকে হত্যার পছেনে ছলি জাতীয় ও আর্ন্তজাতকি ষড়যন্ত্র। এ হত্যাকাণ্ড শুধু রাজনতৈকি অঙ্গনে সীমাবদ্ধ ছলিনা। ক্যু পাল্টা ক্যু এর নামে বভিন্নি র্পযায়রে মুক্তযিুদ্ধরে স্বপক্ষরে শক্তি ও নতেৃত্ব দানকারীদরে ওপর আঘাত হানা হয়ছেলি। আমু বলনে, বঙ্গুবন্ধু হত্যার পর সংবধিানরে ৪ মূলনীতকিে ছুড়ে ফলেে  দওেয়া হয়ছেলি। 
আমরি হোসনে আমু আজ ঢাকায় বাংলাদশে শল্পিকলা একাডমেরি মলিনায়তনে আওয়ামী শল্পিী গোষ্ঠী আয়োজতি জাতরি পতিা বঙ্গবন্ধু শখে মুজবিুর রহমানরে ৪৪তম শাহাদতর্বাষকিী ও জাতীয় শোক উপলক্ষে স্মরণসভা অনুষ্ঠানে প্রধান অতথিরি বক্তব্যে এসব কথা বলনে।
অনুষ্ঠানে  মহলিা ও শশিু বষিয়ক প্রতমিন্ত্রী ফজলিাতুন নসো ইন্দরিা বশিষে অতথিরি বক্তৃতায় বলনে, ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে সপরবিারে হত্যার অন্যতম উদ্দশ্যে ছলি দশেকে পাকস্তিানি কায়দায় পরচিালনা করা। ১৫ আগস্ট ও ২১ আগস্ট হত্যাকাণ্ড একসূত্রে গাঁথা। প্রতমিন্ত্রী বলনে, ২১ আগস্টরে গ্রনেডে হত্যা ছলি রাষ্ট্রীয় হত্যাকাণ্ড। এই জঘন্য হত্যাকাণ্ডরে জন্য তৎকালীন প্রধানমন্ত্রী খালদো জয়িাকে বচিাররে আওতায় আনতে হব।ে 
আওয়ামী শল্পিী গোষ্ঠীর সভাপতি সালাউদ্দনি বাদলরে  সভাপতত্বিে অনুষ্ঠানে বশিষে অতথিি হসিবেে উপস্থতি ছলিনে  সম্মলিতি সাংস্কৃতকি জোটরে সভাপতি গোলাম কুদ্দুস ।
#
আলমগীর/ফারহানা/মোশারফ/আব্বাস/২০১৯/২০৩৬ ঘণ্টা
তথ্যবিবরণী                                      নম্বর : ৩১৮৩  
 
কাঁচা চামড়া মানসম্মতভাবে সংরক্ষণের তাগিদ বাণিজ্য মন্ত্রণালয়ের
 
ঢাকা, ১০ ভাদ্র (২৫ আগস্ট) :
 
রপ্তানিযোগ্য চামড়া ও চামড়াজাত পণ্যের গুণগতমান বজায় রাখার লক্ষ্যে কাঁচা চামড়া মানসম্মতভাবে পরিবেশবান্ধব উপায়ে প্রক্রিয়াকরণ ও সংরক্ষণের তাগিদ দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। এ বিষয়ে সংশ্লিষ্ট চামড়া শিল্পের সাথে সংশ্লিষ্ট সকলের সহযোগিতা কামনা করা হয়েছে। এ বিষয়ে সংশ্লিষ্ট অংশীজনদের নিয়ে শীঘ্রই আরো একটি  সভা করা হবে।
আজ বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোঃ মফিজুল ইসলামের সভাপতিত্বে রপ্তানি সম্ভাবনাময় চামড়া খাতের উন্নয়নে করণীয় একটি আন্তঃমন্ত্রণালয় সভায় এসব তথ্য জানানো হয়। 
সভায় মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়, শিল্প মন্ত্রণালয়, পরিবেশ ও বন মন্ত্রণালয়, আর্থিক প্রতিষ্ঠান বিভাগ, বাংলাদেশ ট্যারিফ কমিশন, রপ্তানি উন্নয়ন ব্যুরো, প্রাণিসম্পদ অধিদপ্তর, পরিবেশ অধিদপ্তর, বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশন (বিসিক) এর প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। 
#
 
বকসী/ফারহানা/মোশারফ/আব্বাস/২০১৯/১৯৪৪ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                             নম্বর : ৩১৮২

 

        জেলা পরিষদের নবনির্বাচিত সদস্যদের শপথ বাক্য পাঠ করালেন স্থানীয় সরকার মন্ত্রী    

 

ঢাকা, ১০ ভাদ্র (২৫ আগস্ট) :

 

স্থানীয় সরকার মন্ত্রী মোঃ তাজুল ইসলাম আজ সচিবালয়ে স্থানীয় সরকার বিভাগের সম্মেলন কক্ষে
১৭ জেলা পরিষদের ২০ জন নবনির্বাচিত সদস্যকে শপথ বাক্য পাঠ করিয়েছেন।

 

নির্বাচিত ঘোষিত প্রার্থীদের নাম বাংলাদেশ গেজেটের ১ আগস্ট ২০১৯ এর অতিরিক্ত সংখ্যায় প্রকাশিত হয়। ময়মনসিংহ, টাঙ্গাইল, নোয়াখালী, সুনামগঞ্জ, নড়াইল, বরিশাল, মেহেরপুর, বগুড়া, ব্রাহ্মণবাড়িয়া, কুমিল্লা, কুড়িগ্রাম, ঢাকা ও দিনাজপুর জেলা পরিষদের বিভিন্ন ওয়ার্ডের ১৫ জন সদস্যের পদত্যাগজনিত কারণে এবং বরগুনা, রংপুর, সিরাজগঞ্জ, মাগুরা ও বগুড়া জেলা পরিষদের ৫ জন সদস্যের মৃত্যুজনিত কারণে পদগুলো শূন্য হয়েছিল।

 

          এ সময় মন্ত্রী চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ১৭নং ওয়ার্ডের নির্বাচিত কাউন্সিলর এ.কে.এম আরিফুল ইসলামকেও শপথ বাক্য পাঠ করান।

 

শপথ অনুষ্ঠান পরিচালনা করেন স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব রোকসানা কাদের। এ সময় স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব মোঃ আমিনুল ইসলাম খান, অতিরিক্ত সচিব মাহবুব হোসেন-সহ সংশ্লিষ্ট কর্মকর্তা উপস্থিত ছিলেন।

 

জেলা পরিষদের নবনির্বাচিত সদস্যরা এবং চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ওয়ার্ড কাউন্সিলরকে অভিনন্দন জানিয়ে মন্ত্রী বলেন, জনগণ যে বিশ্বাস ও আশা নিয়ে তাদেরকে নির্বাচিত করেছেন সে লক্ষ্যে সততা ও নিষ্ঠার সাথে কাজ করতে হবে।

 

#

হাসান/ফারহানা/ইসরাত/মোশারফ/আব্বাস/২০১৯/১৮৪৬ ঘণ্টা

তথ্যবিবরণী                                      নম্বর : ৩১৮১ 
 
দেশের স্বাস্থ্যসেবার নতুন দিগন্ত উন্মোচন হবে
     ---স্বাস্থ্যমন্ত্রী
 
ঢাকা, ১০ ভাদ্র (২৫ আগস্ট) :
 
স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক বলেছেন, দেশের ক্যান্সার ও কিডনী রোগ চিকিৎসায় সরকার ব্যাপক কর্মসূচি হাতে নিয়েছে। ক্যান্সার ও কিডনী চিকিৎসায় দেশের প্রতিটি বিভাগীয় শহরে হাসপাতাল করার উদ্যোগ নেয়া হয়েছে। ইতোমধ্যে প্রতিটি জেলা শহরের হাসপাতালে বেড সংখ্যা দ্বিগুণ বৃদ্ধি করা হয়েছে। ১৪ হাজার কমিউনিটি ক্লিনিকের মাধ্যমে দেশের গ্রামাঞ্জলেও স্বাস্থ্যসেবা পৌঁছে দেয়া হয়েছে। তিনি বলেন, দেশের শিশু মৃত্যুহার এবং মাতৃত্বজনিত মৃত্যুহার অনেক কমে গেছে। স্বাস্থ্যসেবার ব্যাপক উন্নয়নের ফলেই মানুষের গড় আয়ু এখন ৭২ দশমিক ৯ বছর হয়েছে। এর পাশাপাশি সকল বিভাগীয় শহরে ক্যান্সার ও কিডনীর চিকিৎসা প্রদানের কাজ শুরু করা গেলে স্বাস্থ্যসেবার এক নতুন দিগন্ত উন্মোচন হবে।
 
আজ রাজধানীর তেজগাঁওস্থ ন্যাশনাল ইনস্টিটিউট অভ্ ইএনটি এর নতুন সিটি স্ক্যান ও এমআরআই মেশিনের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন। 
 
অনুষ্ঠানে স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মোঃ আসাদুল ইসলাম, অতিরিক্ত সচিব মোঃ হাবিবুর রহমান খান, অতিরিক্ত সচিব জাকিয়া সুলতানা ও ন্যাশনাল ইনস্টিটিউট অভ্ ইএনটি এর পরিচালকসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিগণ উপস্থিত ছিলেন।
 
#
 
মাইদুল/ফারহানা/মোশারফ/আব্বাস/২০১৯/১৮৩৯ ঘণ্টা
তথ্যবিবরণী                                      নম্বর : ৩১৮০ 
 
রাজনৈতিক শৃঙ্খলা ও সচেতনতার সাথে এগিয়ে আসতে হবে
                                     ---নৌপরিবহন প্রতিমন্ত্রী
 
ঢাকা, ১০ ভাদ্র (২৫ আগস্ট) :
 
নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহ্মুদ চৌধুরী বলেছেন, ’৭১ এর পরাজিত পক্ষ ও ৭৫ এর খুনিরা বসে নেই। শত্রু পক্ষরা দেশে-বিদেশে ষড়যন্ত্র করছে। রাজনৈতিক শৃঙ্খলা ও সচেতনতার সাথে পদক্ষেপ নিয়ে আমাদের এগিয়ে যেতে হবে। যতই বাধা আসুক না কেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বঙ্গবন্ধুর সোনার বাংলা প্রতিষ্ঠা করতে হবে।
প্রতিমন্ত্রী আজ ঢাকার মিরপুর ১০ নম্বর গোলচত্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদতবার্ষিকী  উপলক্ষে স্থানীয় আওয়ামী লীগ আয়োজিত দোয়া মাহফিল অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন। 
ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সভাপতি কে এম রহমতউল্লাহ এমপি’র সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের দফতর সম্পাদক এম সাইফুল্লাহ সাইফুল, কাউন্সিলর হুমায়ুন রশিদ জনি, ঢাকা মহানগর উত্তর স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক কে এম মনির হোসেন বিপুল, আওয়ামী লীগ নেতা সৈয়দ মনির, প্রলয় সমদ্দার বাপ্পি, শফিকুল ইসলাম আখের ও আমিনুল ইসলাম মুন্না। 
দোয়া মাহফিলে বঙ্গবন্ধুসহ ১৫ ও ২১ আগস্টে শহীদদের আত্মার মাগফিরাত কামনা করা হয়। পরে দুঃস্থদের মাঝে খাবার বিতরণ করা হয়।
#
 
জাহাঙ্গীর/ফারহানা/মোশারফ/আব্বাস/২০১৯/১৮০৬ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                                        নম্বর :  ৩১৭৯

 

বঙ্গবন্ধু কোন দল বা গোষ্ঠীর নয়, সমগ্র বশ্বিরে

                              - আইসিটি প্রতিমন্ত্রী

ঢাকা, ১০ ভাদ্র (২৫ আগস্ট) :

 

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, বঙ্গবন্ধু কোন দল বা গোষ্ঠীর নয়, সমগ্র বিশ্বের। তিনি বলেন, বঙ্গবন্ধু পরাধীন বাঙালি জাতিকে কাঙ্খিত স্বাধীনতা দিয়েছেন। বঙ্গবন্ধু স্বাধীনতা দিয়েই ক্ষান্ত হননি  বাঙালি জাতির জন্য সংবিধান রচনা করে  অন্ন, বস্ত্র, বাসস্থান, শিক্ষা ও চিকিৎসা এই পাঁচটি মৌলিক অধিকার সংবিধানে নিশ্চিত করে গেছেন। 

 

প্রতিমন্ত্রী আজ ঢাকার আগারগাঁওস্থ আইসিটি টাওয়ারের বিসিসি মিলনায়তনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদাত বার্ষিকী ও জাতীয়  শোক দিবস উপলক্ষে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের উদ্যোগে আয়োজিত আলোচনা সভা ও দোয়া মাহফিলে প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন।

 

আইসিটি বিভাগের সচিব এন এম জিয়াউল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এ কে এম রহমতুল্লাহ, বঙ্গবন্ধু মেমোরিয়াল ট্রাস্টের কিউরেটর নজরুল ইসলাম খান, বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম, প্রধান আলোচক ছিলেন শহীদ কর্নেল জামিল উদ্দিন আহমেদ বীর উত্তম এর কন্যা বেগম আফরোজা জামিল।

 

প্রতিমন্ত্রী বলেন, বঙ্গবন্ধুকে হত্যার মধ্য দিয়ে স্বাধীনতা বিরোধী চক্র মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস মুছে ফেলতে চেয়েছিল। দীর্ঘ ২১ বছর তরুণ প্রজন্মকে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানতে ও বুঝতে না দিয়ে বিকৃত করে উপস্থাপন করেছে। আইন করে বঙ্গবন্ধুর হত্যার বিচার বন্ধ করে খুনীদের দূতাবাসে চাকরি দিয়ে পুনর্বাসন করেছিলো বলে তিনি উল্লেখ করেন।

 

পলক বলেন, বঙ্গবন্ধু স্বাধীনতার পর যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশ পুনর্গঠনের মাধ্যমে উন্নত বাংলাদেশ বিনির্মাণের স্বপ্ন দেখিয়ে ছিলেন। বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তিখাতকে বিশেষ গুরুত্ব দিয়েছিলেন । এরই ধারাবাহিকতায়  ২০১৮ সালে মহাশূন্যে দেশের প্রথম কৃত্রিম উপগ্রহ ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট ১’ উৎক্ষেপণ এর মাধ্যমে বাংলাদেশ ৫৭ তম দেশ হিসেবে স্যাটেলাইট ক্লাবের যুক্ত হওয়ার গৌরব অর্জন করে। যা প্রযুক্তি খাতের অর্জন ও সাফল্য আন্তর্জাতিক অঙ্গনেও আমাদের জন্য সম্মান বয়ে এনেছে।

 

প্রতিমন্ত্রী বঙ্গবন্ধুর আদর্শকে অনুসরণ করে প্রযুক্তিনির্ভর তথা ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে দেশের অগ্রযাত্রাকে এগিয়ে নিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতকে শক্তিশালী করতে সংশ্লিষ্ট সকলের প্রতি আহ্বান জানান।

#

শহিদুল/অনসূয়া/পরীক্ষিৎ/রবি/জসীম/কুতুব/২০১৯/১৬৪২ ঘণ্টা তথ্যবিবরণী                                                                                                     নম্বর : ৩১৭৮

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের স্থায়ী কমিটির বৈঠক

ঢাকা, ১০ ভাদ্র (২৫ আগস্ট) :     

          একাদশ জাতীয় সংসদের মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ৬ষ্ঠ বৈঠক আজ কমিটির সভাপতি শাজাহান খান এর সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত হয়।

          কমিটির সদস্য মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, মইনউদ্দীন খান বাদল, রাজি উদ্দিন আহমেদ, মেজর (অবঃ) রফিকুল ইসলাম, বীর উত্তম, এ বি তাজুল ইসলাম এবং কাজী ফিরোজ রশীদ বৈঠকে অংশগ্রহণ করেন।

          মুক্তিযুদ্ধের স্মৃতি নিদর্শন ও বধ্যভুমি সংরক্ষণে সভায় আলোচনা হয়। সঠিকভাবে এ সকল স্মৃতি সংরক্ষণের লক্ষ্যে এতদ সংক্রান্ত নীতিমালা প্রণয়নের সুপারিশ করা হয়।

          রাজাকারদের তালিকা প্রণয়নে সকল জেলা প্রশাসককে চিঠি প্রদান করা হয়েছে। অতিদ্রুতই এ তালিকা প্রস্তুত করা সম্ভব হবে বলে স্থায়ী কমিটির বৈঠকে জানানো হয়।

          জামুকার আইনের বিধিমালার খসড়া প্রস্তুত করার লক্ষ্যে উক্ত প্রতিষ্ঠানটির সভায় একটি উপকমিটি গঠনের সিদ্ধান্ত গৃহীত হয়েছে বলে স্থায়ী কমিটির সভায় জানানো হয়।    প্রতিটি উপজেলায় মুক্তিযুদ্ধ কমপ্লেক্স শহর থেকে বিচ্ছিন্ন স্থানে নির্মাণ না করে যথোপযুক্ত স্থানে নির্মাণের জন্য বৈঠকে আলোচনা হয়।  

          বৈঠকে মুক্তিযোদ্ধা মন্ত্রণালয়ের সচিব, মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালকসহ মন্ত্রণালয় ও জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

#

শোয়াইব/অনসূয়া/পরীক্ষিৎ/নাছির/জসীম/আসমা/২০১৯/১৬২০ ঘণ্টা         

তথ্যবিবরণী                                                                                                     নম্বর : ৩১৭৭   

  শিল্প মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ৫ম বৈঠক অনুষ্ঠিত 

ঢাকা, ১০ ভাদ্র (২৫ আগস্ট) :    

          একাদশ জাতীয় সংসদের শিল্প মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ৫ম বৈঠক আজ কমিটির সভাপতি আমির হোসেন আমুর সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত হয়।

          কমিটির সদস্য শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন, শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার,
এ কে ফজলুল হক, মোহাম্মদ সহিদুজ্জামান, কাজিম উদ্দিন আহম্মেদ এবং পারভীন হক সিকদার বৈঠকে অংশগ্রহণ করেন।

          বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশন (বিসিআইসি) এর চলমান ১৩টি বাফার গোডাউন নির্মাণের সর্বশেষ অবস্থা, কর্ণফুলি পেপার মিল, বিসিকের প্লাস্টিক স্টেট, বৈদ্যুতিক পণ্য উৎপাদন ও হালকা প্রকৌশল শিল্প, মুদ্রণ শিল্পনগরী প্রকল্প বাস্তবায়নের সর্বশেষ অবস্থা এবং বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প কর্পোরেশনের সর্বশেষ অবস্থা সম্পর্কে বৈঠকে বিস্তারিত আলোচনা করা হয়।  

          বন্ধ সারকারখানাগুলো চালু করতে এবং চিনি শিল্পকে লাভজনক প্রতিষ্ঠানে পরিণত করতে সর্বস্তরের কর্মকর্তা ও কর্মচারীদেরকে একযোগে কাজ করার আহ্বান জানানোর পাশাপাশি চিনি শিল্পের কোন কর্মকর্তা-কর্মচারী অনিয়ম ও দুর্নীতির সাথে জড়িত থাকলে তাকে দ্রুত অপসারণের সুপারিশ করে কমিটি।

          বৈঠকে চিনি শিল্পে কাজ বন্ধ থাকলে ওভারটাইম ভাতা বন্ধ করতে এবং চিনি শিল্পে টেকনিক্যাল জনবল পর্যায়ক্রমে নিয়োগের সুপারিশ করা হয়।

          শিল্প মন্ত্রণালয়ের সচিবসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ বৈঠকে উপস্থিত ছিলেন।

#

সাব্বির/অনসূয়া/রবি/আসমা/২০১৯/১৫৩০ ঘণ্টা      

তথ্যবিবরণী                                                                                                     নম্বর : ৩১৭৬ 

দেশের ডেঙ্গু পরিস্থিতি

ঢাকা, ১০ ভাদ্র (২৫ আগস্ট) :     

          স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের সর্বশেষ তথ্য অনুযায়ী
গত জানুয়ারি থেকে আজ পর্যন্ত হাসপাতালগুলোতে সর্বমোট ডেঙ্গু আক্রান্ত ভর্তি রোগীর সংখ্যা ৬৩ হাজার ৫০৭ জন। তার মধ্যে চিকিৎসা শেষে ছাড়পত্র নিয়ে চলে গেছেন ৫৭ হাজার জন।

          গত ২৪ ঘণ্টায় সারা দেশে নতুন ১ হাজার ২৯৯ জন ডেঙ্গুরোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। পুরাতন রোগীসহ চিকিৎসা শেষে ছাড়পত্র নিয়ে চলে গেছেন ১ হাজার ৬০০ জন।  

#

মাইদুল/অনসূয়া/পরীক্ষিৎ/জসীম/আসমা/২০১৯/১৫২০ ঘণ্টা    

তথ্যবিবরণী                                                                                            নম্বর : ৩১৭৫

জাতীয় অর্থনীতিতে মৎস্য খাতের অবদান গুরুত্বর্পূণ

                                               - কৃwgন্ত্রী

সিলেট, ১০ ভাদ্র (২৫ আগস্ট) :

          কৃষিমন্ত্রী ড. মোঃ আব্দুর রাজ্জাক বলেছেন, অসংখ্য নদ-নদী এবং বঙ্গোপসাগর মৎস্য সম্পদের বিপুল আধার হয়ে মিটিয়ে আসছে আমাদের আমিষের চাহিদা। আমাদের জাতীয় অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রেখে চলেছে মৎস্য খাত।

          মন্ত্রী আজ সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের মৎস্য বিজ্ঞান অনুষদের উদ্যোগে সিলেটে wZb w`be¨vcx
‘সাসটেইনেবল ফিশারিজ’ বিষয়ক আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।  মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু এসময় উপস্থিত ছিলেন।

          আব্দুর রাজ্জাক বলেন, উন্নত বাংলাদেশ Movi j‡ÿ¨ সব বয়সী মানুষের সুস্বাস্থ্য নিশ্চিত করতে প্রাণিজ খাদ্যের বিরাট ভূমিকা রয়েছে। ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা বাস্তবায়নের যে অঙ্গীকার আমরা করেছি, সেখানেও প্রাণিসম্পদের বিরাট অবদান রাখার সুযোগ রয়েছে। এক্ষেত্রে মৎস্য খাত একটি বিরাট ভূমিকা রাখতে পারে।

          বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মো. মতিয়ার রহমান হওলাদারের সভাপতিত্বে সম্মেলনে দেশি-বিদেশি অনেক গবেষক ও বিজ্ঞানীরা উপস্থিত ছিলেন। মূল প্রবন্ধ উপস্থাপন করেন মৎস্য অনুষদের ডিন ড. মো: তারিকুল আলম।

#

গিয়াস/অনসূয়া/পরীক্ষিৎ/bvwQi/রবি/রেজ্জাকুল/কুতুব/২০১৯/১62৩ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                     নম্বর : ৩১৭৪   

নদী বন্দরসমূহে নম্বর সতর্ক সংকেত বহাল

ঢাকা, ১০ ভাদ্র (২৫ আগস্ট) :    

        ঢাকা, ফরিদপুর, মাদারীপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার এবং সিলেট অঞ্চলসমূহের উপর দিয়ে দক্ষিণ অথবা দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কি.মি বেগে অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। সেই সাথে বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এসব এলাকার নদী বন্দরসমূহকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। সমুদ্র বন্দরসমূহের জন্য কোনো সতর্কবার্তা নেই।

          দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের ন্যাশনাল ডিজাস্টার রেসপন্স কো-অর্ডিনেশন সেন্টারের দুপুর
২ টার প্রতিবেদন অনুযায়ী আজ এ তথ্য পাওয়া গেছে। 

          আজ সকাল ৯টা থেকে ২৪ ঘণ্টার পূর্ভাবাস অনুযায়ী খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় এবং রংপুর, রাজশাহী, ঢাকা, সিলেট ও ময়মনসিংহ বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে। 

          সব নদ-নদীর পানি বিপদসীমার নীচে রয়েছে।    

#

কাদের/অনসূয়া/পরীক্ষিৎ/রবি/আসমা/২০১৯/১৪৪৫ ঘণ্টা                        

তথ্যবিবরণী                                                                                                     নম্বর : ৩১৭৩   

বঙ্গবন্ধু-বাংলাদেশকে আত্মমর্যাদা সম্পন্ন জাতি হিসেবে প্রতিষ্ঠিত করেছেন

                                                                - স্থানীয় সরকার মন্ত্রী

শায়েস্তাগঞ্জ (হবিগঞ্জ), ১০ ভাদ্র (২৫ আগস্ট) :    

          স্থানীয় সরকার মন্ত্রী মোঃ তাজুল ইসলাম বলেছেন, স্বাধীনতার পর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মাত্র সাড়ে তিন বছর সময় পেয়েছিলেন। এই কম সময়ের শাসনামলেই প্রায় শূণ্য অর্থনীতির বাংলাদেশকে আত্মমর্যাদা সম্পন্ন জাতি হিসেবে প্রতিষ্ঠিত করে যান বঙ্গবন্ধু। 

          মন্ত্রী ২৪ আগস্ট হবিগঞ্জের শায়েস্তাগঞ্জে উপজেলা আওয়ামী লীগের আয়োজনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম মৃত্যুবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে আলোচনা সভা ও মিলাদ মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন।

          মন্ত্রী তাজুল ইসলাম বলেন, যুদ্ধের সময় দীর্ঘ ৯ মাস দেশে কোনো ফসল উৎপাদন হয়নি। বিজয়ের পরে দেশ ছিল গভীর সংকটে। খাদ্য ছিল না, সড়ক ও কালভার্ট ছিল না, পরিবহন ছিল না। এই গভীর সংকটের মধ্যেই অল্প দিনে বঙ্গবন্ধু দেশকে অর্থনৈতিকভাবে স্বাবলম্বী করতে নানা পরিকল্পনা করেছেন এবং দেশকে এগিয়ে নিয়েছেন। তিনি যুদ্ধবিধস্ত রাস্তাঘাট মেরামত শুরু করেন, স্কুল-কলেজ-মাদ্রাসা খুলে দেন ধীরে ধীরে স্বাভাবিক হতে শুরু করে পরিস্থিতি। বঙ্গবন্ধুর দূরদর্শী নেতৃত্বে সংকট কাটিয়ে ওঠে বাংলাদেশ। 

          মন্ত্রী নবগঠিত শায়েস্তাগঞ্জ উপজেলার জন্য ভবনসহ বিভিন্ন অফিস নির্মাণ করা এবং প্রাচীনতম স্কুল-কলেজকে সরকারিকরণ করার প্রতিশ্রুতি দেন।

          মিলাদ মাহফিলে জাতির পিতা এবং তাঁর পরিবারের শাহাদত বরণকারী সদস্যদের আত্মার মাগফেরাত কামনা কর

Todays handout (13).docx Todays handout (13).docx

Share with :

Facebook Facebook