তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ৩১st মে ২০১৮

তথ্যবিবরণী 31/05/2018

তথ্যবিবরণী                                                                                    নম্বর : ১৬৩৫

গোলাপগঞ্জ পৌর মেয়রের মৃত্যুতে শিক্ষামন্ত্রীর শোক

ঢাকা, ১৭ জ্যৈষ্ঠ (৩১ ম)ে : 

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ সিলেটের গোলাপগঞ্জ পৌরসভার মেয়র সিরাজুল জব্বার চৌধুরীর  মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন।

মন্ত্রী আজ এক শোকবার্তায় মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানান। 

উল্লেখ্য, সিরাজুল জব্বার চৌধুরী আজ বিকালে রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন (ইন্নালিল্লাহি---------রাজিউন)।

#

আফরাজ/ফারহানা/রফিকুল/সেলিমুজ্জামান/২০১৮/২০৫০ ঘণ্টা  

তথ্যবিবরণী                                                                                    নম্বর : ১৬৩৪

ইডেন মহিলা কলেজে দু’টি ভবনের নির্মাণ কাজের উদ্বোধন করলেন শিক্ষামন্ত্রী

ঢাকা, ১৭ জ্যৈষ্ঠ (৩১ ম)ে : 

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, দেশে ছাত্রছাত্রীর সংখ্যা ২০০৯ সালের তুলনায় প্রায় সাড়ে তিনগুণ বৃদ্ধি পেয়েছে। ফলে সরকার শিক্ষা প্রতিষ্ঠানে অবকাঠামো নির্মাণে গুরুত্ব দিচ্ছে। এবছরের মধ্যে শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে প্রায় ২২ হাজার ভবন নির্মাণ সম্পন্ন হবে। তিনি বলেন, ‘রমজানের শিক্ষা হল সংযম। ভাল কাজ করা। নতুন প্রজন্মকে আমরা ভালভাবে শিক্ষা দেব, রমজান থেকে এ শপথ নিতে হবে’। 

মন্ত্রী আজ রাজধানীর আজিমপুরে ইডেন মহিলা কলেজ ক্যাম্পাসে দু’টি ভবনের নির্মাণ কাজ উদ্বোধন অনুষ্ঠানে এসব কথা বলেন। এর একটি ভবন হবে ১০-তলাবিশিষ্ট এবং অপরটি ৬-তলাবিশিষ্ট। এছাড়াও তিনি কলেজের পরীক্ষা নিয়ন্ত্রণ কক্ষের উদ্বোধন করেন।

ইডেন মহিলা কলেজেকে দেশের সর্ববৃহৎ মহিলা কলেজ উল্লেখ করে মন্ত্রী বলেন, এখানে প্রায় ৩২ হাজার শিক্ষার্থী পড়াশুনা করছে। মেয়েরা পড়াশুনায় ভাল করছে। এ ধারা অব্যাহত থাকবে বলে তিনি আশা প্রকাশ করেন। পরে মন্ত্রী কলেজ মিলনায়তনে কলেজের উদ্যোগে আয়োজিত ইফতার ও দোয়া মাহফিলে প্রধান অতিথি হিসেবে অংশগ্রহণ করেন।


ইডেন মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. শামসুন নাহারের  সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মোঃ সোহরাব হোসাইন, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর মোঃ মাহাবুবুর রহমান এবং কলেজের উপাধ্যক্ষ প্রফেসর তহমিনা আক্তার।

#

আফরাজ/ফারহানা/রফিকুল/সেলিমুজ্জামান/২০১৮/২০৪৫ ঘণ্টা  

তথ্যবিবরণী                                                                                          নম্বর : ১৬৩৩

সরকারের আন্তরিকতায় পার্বত্য চট্টগ্রাম আজ উন্নয়নের মহাসড়কে
                                          -- বীর বাহাদুর উশৈসিং

থানছি (বান্দরবান), ১৭ জ্যৈষ্ঠ (৩১ ম)ে : 

পার্বত্য চট্টগ্রাম বিষয়ক  প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার আন্তরিকতায় পার্বত্য চট্টগ্রামের প্রত্যন্ত এলাকায়ও সার্বিকভাবে উন্নয়নের ছোঁয়া লেগেছে। খাতভিত্তিক পরিকল্পিত ও টেকসই উন্নয়নের ফলে এ এলাকার মানুষের জীবনমানের দ্রুত উন্নতি হচ্ছে। পার্বত্য চট্টগ্রাম আজ উন্নয়নের মহাসড়কে সংযুক্ত হয়েছে।

প্রতিমন্ত্রী আজ বান্দরবানের থানছি উপজেলার  থানচি সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে  শিক্ষার্থীদের মাঝে শিক্ষা উপকরণ,  বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী ও বেকার মহিলাদের মাঝে সেলাই মেশিন বিতরণ এবং দুঃস্থ ও গরিবদের মাঝে ঢেউটিন বিতরণকালে এসব কথা বলেন।

থানছি উপজেলা আওয়ামী লীগের সভাপতি মংথোয়াইম্যা মারমার সভাপতিত্বে আরো উপস্থিত ছিলেন ৩৮ বিজিবি জোন কমান্ডিং অফিসার হাবিবুল হাসান,  অতিতিক্ত জেলা প্রশাসক শফিউল আলম,  অতিরিক্ত পুলিশ সুপার ইয়াসির আরাফাত, জেলা পরিষদে সদস্য ক্যসাপ্রু মারমা, লক্ষ্মীপদ দাস ও থোয়াইহ্লামং মারমা এবং উপজেলা নির্বাহী অফিসার জাহাঙ্গীর আলম প্রমুখ।

পরে প্রতিমন্ত্রী সাঙ্গু নদীতে মৎস্য পোনা অবমুক্তকরণ ও  থানছি বাজারে একটি মার্কেটের ভিত্তিফলক উন্মোচন করেন।

#

জুলফিকার/ফারহানা/রফিকুল/সেলিমুজ্জামান/২০১৮/২০৩৫ঘণ্টা  

তথ্যবিবরণী                                                                                                 নম্বর ঃ ১৬৩২
চাঁদপুরে পুলিশ সদস্যদের সাথে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রীর মতবিনিময়
                                                               
চাঁদপুর, ১৭ জ্যৈষ্ঠ (৩১ মে) :
দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীরবিক্রম বলেছেন, রমজানে আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণ রাখতে হবে এবং মাদকের বিরুদ্ধে কঠোর অবস্থান গ্রহণ করতে হবে।
মন্ত্রী আজ চাঁদপুর জেলা পুলিশলাইনে পুলিশবাহিনীর সদস্যদের সাথে মতবিনিময় সভায় এসবকথা বলেন। 
ত্রাণমন্ত্রী বলেন, মাদক মুক্ত বাংলাদেশ গড়তে সকলের সম্মিলিত প্রচেষ্টা চালাতে হবে। চাঁদপুরের আইনশৃঙ্খলা পরিস্থিতি অন্য যেকোনো সময়ের চেয়েও ভাল মন্তব্য করে তিনি বলেন, সন্ত্রাস ও জঙ্গিবাদ প্রতিরোধে সবাইকে একযোগে কাজ করতে হবে। নদীকেন্দ্রিক আইনশৃঙ্খলার পরিপন্থী যে কোনো কাজ কঠোর হস্তে দমন এবং রমজানে ট্রাফিক ব্যবস্থা সচল রেখে জনদুর্ভোগ কমাতে তিনি আন্তরিকভাবে কাজ করার আহ্বান জানান।
সংসদ সদস্য মহিউদ্দিন খান আলমগীর, নুরজাহান মুক্তা ও ডা. দীপু মনি, আইজিপি ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী, আওয়ামী লীগের জেলা সভাপতি নাসির উদ্দিন ভূইয়া ও সেক্রেটারি আবু নইম দুলাল পাটোয়ারী, জেলা প্রশাসক মোঃ মাজেদুর রহমান, পুলিশ সুপার সামছুন্নাহারসহ স্থানীয় জনপ্রতিনিধিগণ এসময় উপস্থিত ছিলেন।
#
 
ওমর ফারুক/মাহমুদ/সেলিম/ফারহানা/রফিকুল/জয়নুল/২০১৮/২০৪০ঘণ্টা
তথ্যবিবরণী                                                                                                 নম্বর ঃ ১৬৩১
গোলাপগঞ্জ পৌরসভার মেয়রের মৃত্যুতে এলজিআরডি মন্ত্রীর শোক
ঢাকা, ১৭ জ্যৈষ্ঠ (৩১ মে) :
স্থানীয় সরকার, পল্ল¬ী উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন গোলাপগঞ্জ পৌরসভার মেয়র ও গোলাপগঞ্জ উপজেলা আওয়ামী লীগের যুগ্মসাধারণ সম্পাদক সিরাজুল জব্বার চৌধুরীর (৫৫) মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন।
আজ এক শোকবাণীতে মন্ত্রী বলেন, সিরাজুল জব্বার চৌধুরীর মৃত্যুতে সিলেটবাসী একজন মহান রাজনীতিক হারাল। গোলাপগঞ্জবাসীর জন্য তিনি দীর্ঘ দিন কাজ করে গেছেন। তাঁর অবদান সিলেটের জনগণ চিরদিন স্মরণ রাখবে।
 মন্ত্রী বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন এবং মরহুমের শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানান। 
#
 
 
জাকির/মাহমুদ/সেলিম/পারভেজ/জয়নুল/২০১৮/১৯৫৫ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                    নম্বর : ১৬৩০

১৩ সংস্থার সঙ্গে তথ্য মন্ত্রণালয়ের বার্ষিক কর্মসম্পাদন চুক্তি 

ঢাকা, ১৭ জ্যৈষ্ঠ (৩১ ম)ে : 

তথ্য মন্ত্রণালয় ২০১৮-১৯ অর্থবছরে কর্মপরিকল্পনা নির্ধারণ করে দিয়ে তার অধীন ১৩ দফতর ও সংস্থার সঙ্গে ‘বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (অ্যানুয়াল পারফরমেন্স এগ্রিমেন্ট-এপিএ)’ স্বাক্ষর করেছে ।

আজ সচিবালয়ে তথ্য সচিব আবদুল মালেকের সঙ্গে ১৩টি সংস্থার শীর্ষ কর্মকর্তারা চুক্তিতে স্বাক্ষর করেন। এ সময় তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু এবং তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম উপস্থিত ছিলেন।

চুক্তি স্বাক্ষরের আগে তথ্যমন্ত্রী বার্ষিক কর্মসংস্থান চুক্তি পদ্ধতিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার একটি যুগান্তকারী পদক্ষেপ হিসেবে বর্ণনা করে বলেন, ‘প্রত্যেক মন্ত্রণালয়কে জাতীয় বাজেটে যেসব লক্ষ্য নির্ধারিত হয় তা অর্জন করার জন্য কর্মকৌশল তৈরি করে সরকারের সঙ্গে চুক্তিবদ্ধ হতে হচ্ছে। এ চুক্তি স্বাক্ষরের ফলে লক্ষ্য অর্জনের পথে কোথাও অদক্ষতা, ঘাটতি বা গাফিলতি আছে কি না তা সহজেই ধরা যায়।’

তিনি বলেন, ‘এই চুক্তিতে লক্ষ্য অর্জনের কর্মপদ্ধতি ও সময় কাঠামো উল্লেখ থাকে এবং প্রতি অর্জনের জন্য নম্বর থাকে। ফলে, সংস্থাগুলোর দক্ষতা বৃদ্ধিতে প্রণোদনা হিসেবে কাজ করে এ চুক্তি’।

‘চুক্তি সম্পাদনের পর থেকে চুক্তির নির্ঘণ্ট অনুযায়ী আপনারা কাজ করবেন এবং চুক্তির লক্ষ্য অর্জনে মন্ত্রণালয়কে সাহায্য করবেন। লক্ষ্যটুকু অর্জন করলেই যে স্বস্তি নিশ্বাস ফেলবেন তা ঠিক না, প্রয়োজনে নির্ধারিত লক্ষ্যের বেশিও করা যাবে’, সংস্থাপ্রধানদের নির্দেশনা দেন হাসানুল হক ইনু।

২০১৬-১৭ অর্থবছরের তথ্য মন্ত্রণালয়ের সম্পাদিত এপিএ’র ৯৩ দশমিক ৮৩ শতাংশ বাস্তবায়িত হয়েছে বলে জানান তথ্য সচিব।

তদারকি জোরদার হলে প্রকল্প সুষ্ঠুভাবে বাস্তবায়িত হয় উল্লেখ করে তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম বলেন, ‘যেসব প্রকল্পে ৮০-৯০ শতাংশ কাজ শেষ হয়েছে সেগুলো যেন আগামী ২-৩ মাসের মধ্যে শেষ হয়। নির্বাচনের আগে সকল শক্তি নিয়োগ করে প্রকল্পের কাজ শেষ করতে হবে।’

বার্ষিক কর্মসম্পাদন চুক্তি করা সংস্থাগুলোর মধ্যে রয়েছে তথ্য অধিদফতর (পিআইডি), গণযোগাযোগ অধিদফতর, বাংলাদেশ বেতার, বাংলাদেশ টেলিভিশন, বাংলাদেশ প্রেস কাউন্সিল, বাংলাদেশ প্রেস ইনস্টিটিউট (পিআইবি), জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউট, বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশন, বাংলাদেশ ফিল্ম আর্কাইভ, বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ড, বাংলাদেশ চলচ্চিত্র ও প্রকাশনা অধিদফতর, বাংলাদেশ সংবাদ সংস্থা এবং বাংলাদেশ চলচ্চিত্র ও টেলিভিশন ইনস্টিটিউট।
#
আকরাম/মাহমুদ/রফিকুল/সেলিমুজ্জামান/২০১৮/১৯৪০ ঘণ্টা  
তথ্যবিবরণী                                                                                    নম্বর : ১৬২৯

জঙ্গি-মাদক মুক্তি অভিযানে অপরাধীর পক্ষে ওকালতি নয় 
                                                   -- তথ্যমন্ত্রী

ঢাকা, ১৭ জ্যৈষ্ঠ (৩১ ম)ে : 

তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, জঙ্গি ও মাদকের অভিশাপ থেকে সমাজ ও রাজনীতিকে নিরাপদ করার অভিযানকে প্রশ্নবিদ্ধ করে অপরাধীদের রক্ষার ওকালতি চলবে না।    

বিশ্ব তামাক মুক্ত দিবস উদ্যাপন উপলক্ষে আজ দুপুরে রাজধানীর বারডেম হাসপাতাল মিলনায়তনে  মাদকদ্রব্য ও নেশা নিরোধ সংস্থা-মানস আয়োজিত সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় তথ্যমন্ত্রী এ আহ্বান জানান। 

জঙ্গি ও মাদক ব্যবসায়ীদের মানবরূপী দানব আখ্যা দিয়ে তথ্যমন্ত্রী বলেন, ষোল কোটি মানুষের নিরাপদ সুস্থ জীবনযাপনের মানবাধিকার লঙ্ঘনকারী এ দানবদের কোনো ছাড় দেয়া যায় না। তিনি বলেন, একাত্তরের গণহত্যা, পঁচাত্তরের বঙ্গবন্ধু হত্যা, অপারেশন ক্লিন হার্ট, একুশে আগষ্টের গ্রেনেড হামলা ও আগুন সন্ত্রাসের খুনীদের রক্ষার খলনায়ক জিয়া ও খালেদা জিয়া। আজও তাদের দলই জঙ্গি-মাদক বিরোধী 
অভিযানকে প্রশ্নবিদ্ধ করার অপচেষ্টায় লিপ্ত। সেকারণে খুনীদের কর্তৃত্ব ও পুনর্বাসনের অপরাজনীতি থেকে দেশকে উদ্ধারকারী প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে সকলকে ঐক্যবদ্ধ থাকতে হবে, বলেন তিনি। 

এসময় তামাক ও তামাকজাত পণ্যের ব্যবহারের কুফল বর্ণনা করে তথ্যমন্ত্রী বলেন, তামাক চাষ নিষিদ্ধের জন্য আন্দোলন গড়তে হবে। এবং নিষিদ্ধ না হওয়া পর্যন্ত এসকল পণ্য যাতে সহজলভ্য না হয় সে জন্য এদের ওপর কর বৃদ্ধি করা উচিত।

আয়োজক সংগঠনের প্রতিষ্ঠাতা সভাপতি ডা. অরূপরতন চৌধুরী সভাপতিত্বে সেমিনারে বিশেষ অতিথি হিসেবে র‌্যাবের মহাপরিচালক বেনজীর আহমেদ এবং অন্যান্যের মধ্যে মানসের সাংগঠনিক সম্পাদক মতিউর রহমান তালুকদার এবং ইব্রাহিম মেডিকেল কলেজের অধ্যক্ষ জালাল উদ্দিন আশরাফুল হক বক্তব্য 
রাখেন। 
#

আকরাম/মাহমুদ/পারভেজ/সেলিমুজ্জামান/২০১৮/১৯৩০ ঘণ্টা  

তথ্যবিবরণী                                                                                    নম্বর : ১৬২৮

প্রশাসন পরিচালনা সম্পর্কে কর্মকর্তাদের সম্যক জ্ঞান থাকা জরুরি
                                            -- জনপ্রশাসন প্রতিমন্ত্রী

ঢাকা, ১৭ জ্যৈষ্ঠ (৩১ ম)ে : 

সরকারের আইন ও নীতি প্রণয়ন থেকে বাস্তবায়ন পর্যন্ত সকল ক্ষেত্রেই প্রশাসনের ভূমিকা অনস্বীকার্য। প্রশাসনের কর্মকর্তাদের এজন্য আইন প্রণয়ন, প্রশাসন পরিচালনা এবং নীতির বাস্তবায়ন সম্পর্কে সম্যক জ্ঞান থাকা অত্যন্ত জরুরি। 

জনপ্রশাসন প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেক আজ বিসিএস প্রশাসন একাডেমিতে বিসিএস প্রশাসন ক্যাডারের কর্মকর্তাদের অংশগ্রহণে অনুষ্ঠিত ১০৪তম, ১০৫তম ও ১০৬তম আইন ও প্রশাসন কোর্সের সমাপনী ও সনদ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন। একাডেমির রেক্টর মোঃ মোশারফ হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতা করেন জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. মোঃ মোজাম্মেল হক খান। 

প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার দেশের মানুষের ভাগ্য উন্নয়নে নিরলসভাবে কাজ করছে। তাঁর সময়োপযোগী ও দৃঢ় নেতৃত্বে বাংলাদেশে উন্নয়নের একটি শক্তিশালী ধারা সৃষ্টি হয়েছে। তিনি বলেন, বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট উৎক্ষেপণের মাধ্যমে উন্নত বাংলাদেশ গড়ার পথে এক উল্লেখযোগ্য মাইলফলক অর্জিত হয়েছে। প্রতিবেশী দেশগুলোর সাথে বঙ্গোপসাগরে দীর্ঘদিনের বিরোধপূর্ণ সমুদ্রসীমানার স্থায়ী সমাধানের মাধ্যমে সমুদ্রে আমাদের অধিকার প্রতিষ্ঠিত হয়েছে। এই অমূল্য সম্পদকে দেশ ও জনগণের কল্যাণে কাজে লাগানোর উদ্যোগ গ্রহণ করা হয়েছে।
 
#

মাসুম/মাহমুদ/মোশারফ/সেলিমুজ্জামান/২০১৮/১৮৩০ ঘণ্টা  

তথ্যবিবরণী                                                                                         নম্বর : ১৬২৭
 
দারিদ্র্য বিমোচনের হাতিয়ার হবে একটি বাড়ি একটি খামার প্রকল্প
                                     -- এলজিআরডি মন্ত্রী
 
ঢাকা, ১৭ জ্যৈষ্ঠ (৩১ ম)ে : 
 
স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, একটি বাড়ি একটি খামার প্রকল্প পৃথিবীর একমাত্র প্রকল্প যা ক্ষুদ্র ঋণের পরিবর্তে ক্ষুদ্র সঞ্চয়ের মাধ্যমে দরিদ্র জনগোষ্ঠীকে স্বাবলম্বী করছে। এ প্রকল্পটি দেশ গঠনে দারিদ্র্য বিমোচনের হাতিয়ার হিসেবে কাজ করবে।
 
মন্ত্রী আজ সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলনকক্ষে ‘একটি বাড়ি একটি খামার’ প্রকল্পের লক্ষ্যমাত্রা অর্জনে বিভাগীয় কমিশনারদের সাথে অধিবেশনে বক্তৃতাকালে এসব কথা বলেন। অধিবেশনে পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী মোঃ মসিউর রহমান রাঙ্গাঁ, মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম এবং পল্লী উন্নয়ন ও সমবায় সচিব এস এম গোলাম ফারুক উপস্থিত ছিলেন।
 
মন্ত্রী বলেন, প্রচলিত ঋণ ব্যবস্থা একটি জালের মতো। দরিদ্র জনগোষ্ঠী এই জাল থেকে কখনোই বের হতে পারে না। এদের কথা বিবেচনা করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষুদ্র ঋণের পরিবর্তে ক্ষুদ্র সঞ্চয়ের মাধ্যমে দরিদ্র জনগোষ্ঠীকে স্বাবলম্বী করতে এ প্রকল্প উপহার দিয়েছেন। এর মাধ্যমে দেশ থেকে দারিদ্র্য চিরতরে নির্মূল হবে। তিনি আরো বলেন, প্রকল্পের কর্মকর্তা ও কর্মচারীদের কাছে এ প্রকল্প একটি পবিত্র আমানত। প্রকল্পের কাক্সিক্ষত লক্ষ্যমাত্রা অর্জনে সবাইকে আন্তরিকভাবে কাজ করতে হবে। এ প্রকল্প ২০২০ সাল পর্যন্ত চলবে। তারপর পল্লী সঞ্চয় ব্যাংকের মাধ্যমে এর কার্যক্রম চলমান থাকবে। প্রকল্পের কর্মকর্তা ও কর্মচারীগণ যোগ্যতা ও দক্ষতার ভিত্তিতে পল্লী সঞ্চয় ব্যাংকে আত্মীকৃত হবেন।
 
অধিবেশনে পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী মোঃ মসিউর রহমান রাঙ্গাঁ বলেন, এই প্রকল্পকে সর্বাধিক গুরুত্ব দিয়ে কাজ করা উচিত। সমিতির সদস্যরা উপকৃত হলে দেশ উপকৃত হবে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বপ্ন বাস্তবায়িত হবে।
 
#
 
জাকির/মাহমুদ/মোশারফ/সেলিমুজ্জামান/২০১৮/১৮২০ ঘণ্টা  
তথ্যবিবরণী                                                                                         নম্বর : ১৬২৬
 
পেনশনগামীদের জন্য ডাক ও টেলিযোগাযোগ বিভাগের উদ্যোগ
 
ঢাকা, ১৭ জ্যৈষ্ঠ (৩১ ম)ে : 
 
পেনশনভোগী কর্মকর্তা কর্মচারীরা যাতে পেনশন নিয়ে কোন রকম হয়রানি ও  ভোগান্তির শিকার না হয়, এ লক্ষ্যে ডাক ও টেলিযোগাযোগ বিভাগ পেনশনগামী কর্মকর্তা ও কর্মচারীদের জন্য একটি উদ্যোগ গ্রহণ করেছে। চালুকৃত ‘ওয়ান স্টপ সার্ভিস’ এর আওতায় এ কার্যক্রম গ্রহণ করা হয়েছে। এ উদ্যোগের অংশ হিসেবে ১ মে, ২০১৮ হতে ৩০ জুন ২০১৮ তারিখের মধ্যে পিআরএল-এ গমনকারী ডাক অধিদপ্তরের পাঁচ জন কর্মচারীর হাতে পিআরএল শুরুর নির্ধারিত তারিখের পূর্বেই পিআরএল ও লামগ্রান্ডের অগ্রিম মঞ্জুরিপত্র হস্তান্তর করা হয়েছে।
 
আজ ঢাকায় বাংলাদেশ সচিবালয়ে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সম্মেলনকক্ষে বিভাগের সচিব শ্যাম সুন্দর সিকদার আনুষ্ঠানিকভাবে মঞ্জুরিপত্র হস্তান্তর করেন।
 
#
 
শেফায়েত/মাহমুদ/পারভেজ/সেলিমুজ্জামান/২০১৮/১৮০০ ঘণ্টা  
তথ্যবিবরণী                                                                                                 নম্বর ঃ ১৬২৫
উন্নত বাংলাদেশ গড়তে বিদ্যুৎ কার্যকর অবদান রাখছে 
                                     ---বিদ্যুৎ প্রতিমন্ত্রী
ঢাকা, ১৭ জ্যৈষ্ঠ (৩১ মে) :
বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, উন্নত বাংলাদেশ গড়তে বিদ্যুৎ কার্যকর অবদান রেখে চলছে। সরকার বিদ্যুতের গ্রাহক সেবার মান বৃদ্ধির ওপর বিশেষ গুরুত্ব দিয়েছে। ফলে দেশের বেশির ভাগ মানুষ বর্তমান  বিদ্যুৎ পরিস্থিতি নিয়ে সন্তুষ্ট। এ সন্তুষ্টি উত্তরোত্তর বাড়ানোর  উদ্যোগ অব্যাহত রাখা হবে।
প্রতিমন্ত্রী গতকাল (বুধবার) ঢাকার একটি হোটেলে বাংলাদেশ এমবিএ এসোসিয়েশন আয়োজিত ‘চড়বিৎ ভড়ৎ ঐঁসধহ উবাবষড়ঢ়সবহঃ’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। তিনি বলেন, ২০৪১ সালের মধ্যে উন্নত বাংলাদেশ গড়তে বিদ্যুৎ খাতে প্রয়োজন ৮২ দশমিক ৫ বিলিয়ন মার্কিন ডলার। ইতোমধ্যে ২২ বিলিয়ন বিনিয়োগ হয়েছে। অর্থাৎ এ খাতে প্রচুর কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়েছে এবং হচ্ছে।  তিনি বলেন,  বিদ্যুৎ ও জ্বালানি খাতের সার্বিক চ্যালেঞ্জ মোকাবেলায় প্রয়োজন বিচক্ষণ পরিকল্পনা ও দক্ষ ব্যবস্থাপক। এ খাতে আরও গতি আনতে বেসরকারি বিনিয়োগকে উৎসাহিত করা হচ্ছে। ৫০ ভাগ বিদ্যুৎ  বেসরকারি উদ্যোক্তারা উৎপন্ন করছে। 
বাংলাদেশ এমবিএ এসোসিয়েশনের সভাপতি সংসদ সদস্য নাজমুল হাসান পাপনের সভাপতিত্বে সেমিনারে অন্যান্যের মাঝে পাওয়ার সেলের মহাপরিচালক মোহাম্মদ হোসেন ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট (আইবিএ)-এর অধ্যাপক সৈয়দ ফরহাদ আনোয়ার  বক্তব্য রাখেন। 
#
 
 
আসলাম/মাহমুদ/মোশারফ/জয়নুল/২০১৮/১৭৫০ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                         নম্বর : ১৬২৪

গাড়ি সুবিধা পাচ্ছেন ১২৮ অতিরিক্ত জেলা জজ

ঢাকা, ১৭ জ্যৈষ্ঠ (৩১ ম)ে : 

দাপ্তরিক কাজে ব্যবহারের জন্য সরকারি গাড়ি ব্যবহারের সুবিধা পাচ্ছেন অতিরিক্ত জেলা ও দায়রা জজরা। অতিরিক্ত জেলা জজ পদে কর্মরত ১২৮ জন বিচারক এই সুবিধা পাবেন। তাঁদের গাড়ি সুবিধা পাওয়ার বিষয়ে জনপ্রশাসন মন্ত্রণালয় সম্মতি দেওয়ার পর গত ২৯ মে অর্থ মন্ত্রণালয় সম্মতি দিয়েছে। 
 
দেশের ৬৪টি জেলায় অতিরিক্ত জেলা জজ পদমর্যাদায় কর্মরত চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেটরা সরকারি গাড়ি ব্যবহারের সুবিধা পেয়ে আসলেও অতিরিক্ত জেলা ও দায়রা জজরা এ সুবিধা পেতেন না। এ নিয়ে তাঁদের মধ্যে হতাশা ছিল। এ হতাশা দূর করার জন্য বিচার বিভাগীয় একটি অনুষ্ঠানে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক অতিরিক্ত জেলা জজদের সরকারি গাড়ি ব্যবহারের সুবিধা প্রদানের প্রতিশ্রুতি দেন।

#

রেজাউল/মাহমুদ/সেলিম/মোশারফ/সেলিমুজ্জামান/২০১৮/১৭২০ ঘণ্টা  

তথ্যবিবরণী                                                                                           নম্বর : ১৬২৩
 
মানবসম্পদ উন্নয়নে বাংলাদেশ-এস্তোনিয়া যৌথভাবে কাজ করবে
 
এস্তোনিয়া, ১৭ জ্যৈষ্ঠ (৩১ ম)ে : 
 
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহ্মেদ পলক আজ এস্তোনিয়ার রাজধানী তাল্লিনে সেদেশের পররাষ্ট্র বিষয়ক মন্ত্রী ঝাবহ গরশংবৎ এর সাথে বৈঠক করেন।
বৈঠকে তাঁরা দু’দেশের পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বাণিজ্য ও বিনিয়োগসহ বিভিন্ন বিষয়ে বিশেষ করে তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়ন ও বিকাশে ‘নলেজ শেয়ারিং’ বিষয়ে বিস্তারিত আলোচনা করেন। তাঁরা আইটি সেক্টরের চ্যালেঞ্জ মোকাবিলায় দক্ষ মানবসম্পদ উন্নয়নে যৌথভাবে কাজ করার বিষয়ে একমত পোষণ করেন। 
আইসিটি প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশ ও এস্তোনিয়া উভয় দেশের রয়েছে দেশকে ডিজিটাল করার দৃঢ় রাজনৈতিক অঙ্গীকার। তিনি বলেন, বাংলাদেশের জনগণ স্মার্ট এবং তাদের  রয়েছে নতুন নতুন প্রযুক্তি গ্রহণের সক্ষমতা। দু’দেশের পারস্পরিক সহযোগিতা জ্ঞানভিত্তিক সমাজ প্রতিষ্ঠা তথা ডিজিটাল জাতি গঠনে কার্যকর ভূমিকা রাখবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। 
এস্তোনিয়ার পররাষ্ট্র বিষয়ক মন্ত্রী সেদেশের আইটি সেক্টরকে শক্তিশালী করত বাংলাদেশের সাথে অভিজ্ঞতা বিনিময়ের ওপর গুরুত্বারোপ করেন। 
#
শহিদুল/মাহমুদ/পারভেজ/আব্বাস/২০১৮/১৭২৭ ঘণ্টা  
 
তথ্যবিবরণী                                                                                                 নম্বর ঃ ১৬২২
গজারিয়া-মুন্সিগঞ্জ ফেরি সার্ভিস উদ্বোধন ৩ জুন
ঢাকা, ১৭ জ্যৈষ্ঠ (৩১ মে) :
নৌপরিবহন মন্ত্রণালয়ের আওতাধীন বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) চারটি কাটার সাকশন অ্যাম্ফিবিয়ান (উভচর) ড্রেজার, গজারিয়া- মুন্সিগঞ্জ ফেরিঘাট ও ফেরি সার্ভিস, বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্পোরেশনের (বিআইডব্লিউটিসি) চারটি মাল্টিপারপাস ইনল্যান্ড কন্টেইনারবাহী জাহাজ এবং দু’টি মিনি ইউটিলিটি ফেরির উদ্বোধন করা হবে আগামী ৩ জুন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঐ দিন সকালে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করবেন বলে আশা করা যাচ্ছে। 
বিআইডব্লিউটিএ’র ‘১০টি ড্রেজার সংগ্রহ প্রকল্পের’  সাশ্রয়কৃত অর্থ থেকে ২৪ কোটি ৭ লাখ টাকা ব্যয়ে চারটি (প্রতিটি আট ইঞ্চি পরিমাণ) কাটার সাকশন অ্যাম্ফিবিয়ান ড্রেজার নির্মাণ করা হয়েছে। অ্যা¤িফবিয়ান ড্রেজার সাধারণত ছোট নদী ও খাল খননের জন্য ব্যবহৃত হয়। যেখানে নাব্যতা সংকটের কারণে বড় ড্রেজার ব্যবহার করা যায় না সেখানে এ ধরনের অ্যাম্ফিবিয়ান ড্রেজার ব্যবহার করা হয়। বাংলাদেশ নৌবাহিনী  পরিচালিত ডকইয়ার্ড এন্ড ইঞ্জিনিয়ারিং ওয়ার্কস লিমিটেডের মাধ্যমে দক্ষিণ কোরিয়ার বায়েক কুন (ইঅঊক-কটঘ) ড্রেজিং কোম্পানি লিমিটেডের শিপইয়ার্ডে এগুলো নির্মিত হয়েছে। 
বিআইডব্লিউটিসি নিজস্ব অর্থায়নে দেশের একটি বেসরকারি শিপ বিল্ডার্সে ৯ কোটি ৪৭ লাখ ৫০ হাজার টাকা ব্যয়ে ‘স্বর্ণচাপা’ ও ‘সন্ধ্যামালতী’ নামে দু’টি মিনি ইউটিলিটি ফেরি নির্মাণ করেছে। 
মুন্সিগঞ্জ-গজারিয়া ফেরিঘাট ও ফেরি সার্ভিস উদ্বোধন করা হলে এটি ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের সাথে দক্ষিণবঙ্গের ২১টি জেলার বিকল্প সংযোগ হিসেবে বিবেচিত হবে। এ রুটের দুরত্ব প্রায় দুই কিলোমিটার এবং ফেরি পারাপারে সময় লাগবে ৩৫ মিনিট। ইতিমধ্যে মুন্সিগঞ্জ ও গজারিয়া ফেরিঘাটে দু’টি পল্টুন স্থাপন করা হয়েছে। বিআইডব্লিউটিসি নির্মিত ‘স্বর্ণচাপা’ মিনি ইউটিলিটি টাইপ ফেরি দ্বারা মুন্সিগঞ্জ-গজারিয়া ফেরি সার্ভিস চালু করার উদ্যোগ গ্রহণ করা হয়েছে। ভবিষ্যতে এ রুটে যানবাহন সংখ্যা বৃদ্ধি পেলে ফেরির সংখ্যাও বৃদ্ধি করা হবে। 
#
 
 
জাহাঙ্গীর/মাহমুদ/সেলিম/পারভেজ/জয়নুল/২০১৮/১৭২৫ঘণ্টা 
তথ্যবিবরণী                                                                                                  নম্বর ঃ ১৬২১
ন্যাশনাল সার্ভিস কর্মসূচির আওতায় ১ লাখ ৬৬ হাজার ৯৯৭ জন অস্থায়ী কর্মে নিযুক্ত
ঢাকা, ১৭ জ্যৈষ্ঠ (৩১ মে) :
ন্যাশনাল সার্ভিস কর্মসূচির আওতায় এ পর্যন্ত ৩৭টি জেলার ১২৮টি উপজেলায় ১ লাখ ৬৯ হাজার ৩৩২ জনকে প্রশিক্ষণ প্রদান এবং ১ লাখ ৬৬ হাজার ৯৯৭ জনকে অস্থায়ী কর্মে নিয়োজিত করা হয়েছে। এর মধ্যে যুবনারীর অংশগ্রহণ প্রায় শতকরা ৫১ ভাগ। এ কর্মসূচিতে নারীর ব্যাপক অংশগ্রহণের ফলে নারীদের ক্ষমতায়নের পথ সুগম হচ্ছে।
আজ যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে অনুষ্ঠিত ন্যাশনাল সার্ভিস কর্মসূচির কেন্দ্রীয় সমন্বয় কমিটির ১১তম সভায় এ তথ্য প্রকাশ করা হয়। 
সভায় জানানো হয়, ন্যাশনাল সার্ভিস কর্মসূচির অষ্টম পর্ব থেকে অনলাইনভিত্তিক আবেদন প্রক্রিয়াকরণ সেবা চালু করা হবে। কর্মসূচিতে সুবিধাভোগীদের ব্যাপক অংশগ্রহণ সংশ্লিষ্ট উপজেলাগুলোতে সরকারি বিভিন্ন বিভাগে কর্মচাঞ্চল্যের সৃষ্টি ও সেবার পরিধি এবং মান বৃদ্ধি করেছে। যুবদের দক্ষতা, আত্মবিশ্বাস ও সচেতনতা বৃদ্ধিসহ তাদের আর্থসামাজিক অবস্থার উন্নতি হয়েছে। 
 ন্যাশনাল সার্ভিস কর্মসূচির অধীনে ১০টি মডিউলে ৩ মাস প্রশিক্ষণ প্রদান করে বিভিন্ন সরকারি সেবা প্রদানকারী প্রতিষ্ঠানে ২ বছরের জন্য অস্থায়ী কর্মসংস্থানে সংযুক্তি প্রদান করা হচ্ছে। পাশাপাশি স্থানীয় চাহিদার ভিত্তিতে বেসরকারি  সংস্থাগুলোতে কর্মসংযুক্তির বিষয়টি বিবেচনা করা হচ্ছে। ন্যূনতম এইচ এস সি পাস এবং ২৪ থেকে ৩৫ বছর বয়সী বেকার যুবরা ন্যাশনাল সার্ভিস কর্মসূচির জন্য বিবেচিত হয়ে থাকে। পর্যায়ক্রমে দারিদ্র্য মানচিত্র মোতাবেক বিভিন্ন উপজেলাকে ন্যাশনাল সার্ভিস কর্মসূচির আওতাভুক্ত করা হচ্ছে। এই কর্মসূচি বাস্তবায়নে সরকার এ যাবৎ ২০২৭ দশমিক ৮২ কোটি টাকা বরাদ্দ করেছে। এ কর্মসূচি শিক্ষিত বেকার যুবদের বেকারত্ব মোচনের ক্ষেত্রে এক যুগান্তকারী সাফল্য বয়ে এনেছে।
উল্লেখ্য, ন্যাশনাল সার্ভিস কর্মসূচিটি ২০০৯-১০ অর্থবছরে সূচিত হয়। প্রথম পর্যায়ে পাইলট আকারে কুড়িগ্রাম, বরগুনা ও গোপালগঞ্জ জেলার ১৯টি উপজেলায় এ কর্মসূচি বাস্তবায়িত হয়। প্রথম পর্যায়ের সাফল্যের ভিত্তিতে দ্বিতীয় পর্যায়ে রংপুর বিভাগের ৭টি জেলার ৮টি উপজেলায়, ৩য় পর্বে ১৭টি জেলার ১৭টি উপজেলায়, ৪র্থ পর্বে ৭টি জেলার ২০টি উপজেলায়, ৫ম পর্বে ১৫টি জেলার ২৪টি উপজেলায়, ৬ষ্ঠ পর্বে ১৩টি জেলার ২০টি উপজেলায়,৭ম পর্বে ১৪টি জেলার ২০টি উপজেলায় এ কর্মসূচি গ্রহণ করা হয়।
যুব ও ক্রীড়া সচিব মোঃ আসাদুল ইসলামের সভাপতিত্বে উক্ত সভায় বিভিন্ন মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ  অংশগ্রহণ করেন।
#
 
শফিকুল/মাহমুদ/সেলিম/মোশারফ/জয়নুল/২০১৮/১৭১৫ঘণ্টা 
তথ্যবিবরণী                                                                                                 নম্বর ঃ ১৬২০
 
তৈরিপোশাক শিল্প মালিকদের সাথে বাণিজ্যমন্ত্রীর বৈঠক
 
ঢাকা, ১৭ জ্যৈষ্ঠ (৩১ মে) :
বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, নির্ধারিত সময়ের পর অ্যাকর্ড এবং অ্যালায়েন্সের মেয়াদ বৃদ্ধি করা হবে না। ৩১ মে অ্যাকর্ডের এবং ৩০ জুন অ্যালায়েন্সের মেয়াদ  শেষ হবে, এরপর ৬ মাস কার্যক্রম গুছিয়ে নেয়ার সময় দেয়া হবে। বাংলাদেশে এ দু’টি সংস্থার আর প্রয়োজন হবে না। পৃথিবীর কোথাও এ ধরনের সংস্থার কার্যক্রম নেই। বাংলাদেশ এখন তৈরিপোশাক শিল্প কল-কারখানার নিরাপত্তা ও কর্মবান্ধব পরিবেশ তদারকির সক্ষমতা অর্জন করেছে। শ্রম মন্ত্রণালয়ের কার্যক্রম বৃদ্ধি করা হয়েছে। অপ্রত্যাশিত রানা প্লাজা দুর্ঘটনার পর এখন পর্যন্ত কোন দুর্ঘটনা ঘটেনি। এখন থেকে রেমিডিয়েশন কো-অর্ডিনেশন সেল (আরসিসি) নিয়মিত পরিদর্শনের কাজ  করবে। 
বাণিজ্যমন্ত্রী আজ বাংলাদেশ সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ে আসন্ন পবিত্র ঈদুল ফিতর সুষ্ঠুভাবে উদযাপন উপলক্ষে তৈরিপোশাক শিল্প খাতে নিয়োজিত শ্রমিকদের বেতন, বোনাস ও অন্যান্য ভাতাদি সময়মত পরিশোধ এবং  ঈদের ছুটি সমন্বয় বিষয়াদি পর্যালোচনার লক্ষে আয়োজিত বিশেষ সভায় সভাপতিত্ব করে সাংবাদিকদের এসব কথা বলেন।
তোফায়েল আহমেদ বলেন, শ্রমিকদের বেতন, ভাতা, বোনাস নিয়ে কোন ধরনের সমস্যা হবে না। শ্রমিকরা যথাসময়ে তাদের পাওনা বুঝে পাবেন। এ জন্য প্রয়োজনীয় প্রস্তুতি ইতিমধ্যে গ্রহণ করা হয়েছে। শিল্প মালিকগণ এ বিষয়ে প্রতিশ্রুতিবদ্ধ। নিয়ম অনুযায়ী শ্রমিকদের প্রথমে নির্ধারিত সময়ে বেতন এবং ঈদের ছুটির আগেই বোনাস প্রদান করা হবে। ঈদের আগে শ্রমিকদের ছুটি, নিরাপদ যাতায়াত এবং নিরাপত্তার বিষয়ে বিশেষ ব্যবস্থা গ্রহণ করা হবে। 
বাণিজ্য মন্ত্রণালয়ের সচিবের দায়িত্বে অতিরিক্ত সচিব মুন্সী সফিউল হক, এফবিসিসিআই’র প্রেসিডেন্ট শফিউল ইসলাম মহিউদ্দিন, বিজিএমই’র প্রেসিডেন্ট মোঃ সিদ্দিকুর রহমান, বিটিএমএ’র পরিচালক বি এম শোয়েবসহ বাণিজ্য মন্ত্রণালয়ে ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ এবং শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়, বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের প্রতিনিধিগণ এসময় উপস্থিত ছিলেন।
#
 
বকসী/মাহ
Todays handout (11).docx Todays handout (11).docx

Share with :

Facebook Facebook