তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ৭ জুন ২০১৮

তথ্যবিবরণী ৭ জুন ২০১৮

তথ্যবিবরণী                                                                                      নম্বর :  ১৬৮৮

পাকিস্তানপন্থীদের সাথে মিটমাট নয়
                           -- তথ্যমন্ত্রী

ঢাকা, ২৪ জ্যৈষ্ঠ (৭ জুন) : 

তথ্যমন্ত্রী ও জাসদ সভাপতি হাসানুল হক ইনু বলেছেন, ‘বঙ্গবন্ধু ৬ দফা দিয়ে প্রমাণ করেছিলেন বাঙালি স্বশাসন ও স্বাধীনতার উপযুক্ত। আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারের বিস্ময়কর উন্নয়ন তা-ই প্রমাণ করে।’

আজ ঐতিহাসিক ৭ জুন স্বাধিকার আন্দোলন দিবস উপলক্ষে রাজধানীর লালবাগের ইসলামবাগে হারুন-অর-রশীদ প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গণে জাসদ ঢাকা দক্ষিণ আয়োজিত ইফতারপূর্বসভায় প্রধান অতিথির বক্তৃতায় মন্ত্রী এসব কথা বলেন।

১৯৬৬ সালের এদিনে স্বাধিকারের দাবিতে বঙ্গবন্ধুর দেয়া ৬ দফার পক্ষে আহুত হরতালে পাকবাহিনীর বুলেটে নিহত শহীদ মনু মিয়ার প্রতি শ্রদ্ধা জানিয়ে তথ্যমন্ত্রী বলেন, ‘ছয় দফার ধাপই বাঙালির স্বাধীনতার সোনার দরজা খুলে দিয়েছিল।’

ইতিহাসের দিকে তাকিয়ে মন্ত্রী বলেন, ‘অনেকেই বলতো, বাঙালি দুর্বল,  নিজের শাসনভার নেবার অনুপযুক্ত, কিন্তু বঙ্গবন্ধু জানতেন, বাঙালি শক্তিমান ও সাহসী জাতি। তাই তিনি পাকিস্তানের সাথে মিটমাট করেননি, দেশকে স্বাধীন করেছেন। আজও পাকিস্তানপন্থীদের সাথে মিটমাট নয়।’ এসময় দেশের স¦ার্থে উন্নয়নের ধারা বজায় রেখে কাজ করতে সকলের প্রতি আহ্বান জানান মন্ত্রী।

#

আকরাম/ফারহানা/মোশারফ/সেলিমুজ্জামান/২০১৮/২১০০ ঘণ্টা  

তথ্যবিবরণী                                                                                           নম্বর : ১৬৮৭
 
শবে কদরের ছুটি ১৩ জুন
 
 
ঢাকা, ২৪ জ্যৈষ্ঠ (৭ জুন) :
 
পবিত্র শবে কদর উপলক্ষে নির্বাহী আদেশে সরকারি ছুটি ১২ জুন (মঙ্গলবার) তারিখের পরিবের্তে ১৩ জুন (বুধবার) পুনঃনির্ধারণ করা হয়েছে। জনপ্রশাসন মন্ত্রণালয়ের গত ৫ জুন তারিখের এক প্রজ্ঞাপনে ছুটির নতুন এ তারিখ ঘোষণা করা হয়েছে। 
 
যে সকল অফিসের সময়সূচি ও ছুটি তাদের নিজস্ব আইন-কানুন দ্বারা নিয়ন্ত্রিত হয়ে থাকে অথবা যে সকল অফিস, সংস্থা ও প্রতিষ্ঠানের চাকরি সরকার কর্তৃক অত্যাবশ্যক চাকরি হিসেবে ঘোষণা করা হয়েছে সেক্ষেত্রে সংশ্লিষ্ট অফিস, সংস্থা ও প্রতিষ্ঠান নিজস্ব আইন-কানুন অনুযায়ী জনস¦ার্থ বিবেচনা করে এ ছুটি ঘোষণা করবে।
#
 
মাহমুদ/মোশারফ/আব্বাস/২০১৮/১৭৫১ ঘণ্টা 
 
 
তথ্যবিবরণী                                                                                           নম্বর : ১৬৮৬
  
নিরাপদ জীবন নিশ্চিত করতে হবে
---মায়া চৌধুরী
 
ঢাকা, ২৪ জ্যৈষ্ঠ (৭ জুন) :
দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া, বীরবিক্রম বলেছেন, বিশে^র সকল মানুষের নিরাপদ জীবন ও নিরাপত্তা প্রদানে সকল দেশকে সম্মিলিতভাবে কাজ করতে হবে। এর জন্য রাষ্ট্রীয় আইনগত ভিত্তি ও দুর্যোগ ব্যবস্থাপনার নীতিমালায় এর প্রতিফলন ও পদক্ষেপ থাকতে হবে।  
 
মন্ত্রী আজ রাশিয়ার মস্কোতে ১১ঃয ওহঃবৎহধঃরড়হধষ ওহঃবমৎধঃবফ ঝধভবঃু ্ ঝবপঁৎরঃু (ওঝঝঊ) ২০১৮ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধন শেষে মাঠ পর্যায়ে পরিদর্শন পরবর্তী এক সংক্ষিপ্ত বক্তৃতায় এসব কথা বলেন। ৬-৯ জুন অনুষ্ঠিত এ সম্মেলনে তিনি বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন। সম্মেলনে পাপুয়া নিউগিনি, মেক্সিকো, আর্জেন্টিনা, তুরস্কসহ বিভিন্ন দেশের মন্ত্রী ও প্রতিমন্ত্রীরা যোগ দিচ্ছেন। 
 
মন্ত্রী এ সময় বলেন, বাংলাদেশ দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনা ও মানবিক সহায়তা কার্যক্রম সমাজের সকল শ্রেণির অংশগ্রহণের মাধ্যমে সমান্তরালভাবে চালিয়ে যাচ্ছে, ফলে দুর্যোগে মানুষের জানমালের ক্ষতি কম হচ্ছে। উপকূলীয় ঘূর্ণিঝড় থেকে রক্ষার জন্য বাংলাদেশে ৫৫ হাজার স্বেচ্ছাসেবক এবং নগরের মানুষকে অগ্নিকা-, ভবনধস ও ভূমিকম্প থেকে রক্ষার জন্য ৬২ হাজার স্বেচ্ছাসেবক রয়েছে। এর ফলে বাংলাদেশ দ্রুত যেকোনো দুর্যোগ মোকাবিলা করতে পারে। তিনি আরো বলেন, বাংলাদেশের যেকোনো অঞ্চলে যেকোনো দুর্যোগ সংগঠনের ১ ঘণ্টার মধ্যে উদ্ধারকারী দল, খাদ্য, ঔষধ ইত্যাদি পাঠানো সম্ভব হয়। সমাজের সকল মানুষ প্রাথমিকভাবে উদ্ধার কাজ ও আশ্রয়দানে সহায়তা করে বলে বাংলাদেশে দুর্যোগে মৃত্যুর হার অনেক কম। 
সম্মেলনে অংশগ্রহণকারী অন্যান্য দেশ বাংলাদেশের গৃহীত পদক্ষেপের প্রশংসা করে।
 
আগামী ১১ জুন মন্ত্রীর দেশে ফেরার কথা রয়েছে।
 
#
ওমর/মাহমুদ/মোশারফ/আব্বাস/২০১৮/১৭৩৫ ঘণ্টা 
 
 
তথ্যবিবরণী                                                                                           নম্বর : ১৬৮৫
  
আইসিটি প্রকল্পের অনিয়ম তদন্তে শিক্ষা মন্ত্রণালয়ের কমিটি গঠন
 
ঢাকা, ২৪ জ্যৈষ্ঠ (৭ জুন) :
 
আইসিটি’র মাধ্যমে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরে শিক্ষার প্রচলন প্রকল্প (২য় পর্যায়)-এর অধীনে মাল্টিমিডিয়া ক্লাসরুম স্থাপনের লক্ষ্যে মাল্টিমিডিয়া প্রজেক্টরসহ বিভিন্ন যন্ত্রপাতি ক্রয়ে অনিয়মের অভিযোগ উত্থাপনের পরিপ্রেক্ষিতে একজন যুগ্মসচিবের নেতৃত্বে ৩ সদস্যবিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। এ কমিটি আগামী তিন কর্মদিবসের মধ্যে প্রতিবেদন প্রদান করবে।
 
মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের যুগ্মসচিব আহমদ আল-রাজীর আহ্বায়কত্বে কমিটির অন্য দু’জন সদস্য হলেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের পরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) ড. মোহাম্মদ জাহাঙ্গীর হোসেন এবং মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সিনিয়র সহকারী প্রধান মুহাম্মদ জহুরুল ইসলাম।
 
উল্লেখ্য, শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ উল্লিখিত বিষয়ে অভিযোগ আমলে নিয়ে গতকালই আইসিটি’র মাধ্যমে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরে শিক্ষার প্রচলন প্রকল্প (২য় পর্যায়)-এর প্রকল্প পরিচালক মোহাম্মদ জসীম উদ্দিনকে প্রত্যাহার করে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা হিসেবে ন্যস্ত করেছে।
#
 
সুবোধ/মাহমুদ/মোশারফ/আব্বাস/২০১৮/১৭২২ ঘণ্টা 
তথ্যবিবরণী                                                                                           নম্বর : ১৬৮৪
  
সাংবাদিক প্রণব সাহার মৃত্যুতে তথ্যমন্ত্রীর শোক
 
ঢাকা, ২৪ জ্যৈষ্ঠ (৭ জুন) :
 
চ্যানেল আইয়ের যুগ্ম বার্তা সম্পাদক প্রণব সাহার মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।
 
তথ্যমন্ত্রী তার শোকবার্তায় প্রণব সাহার শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান এবং তার বিদেহী আত্মার শান্তি কামনা করেন।
#
 
আকরাম/মাহমুদ/মোশারফ/আব্বাস/২০১৮/১৭২০ ঘণ্টা 
তথ্যবিবরণী                                                                                          নম্বর : ১৬৮৩
 
 
নিরাপদ নৌ চলাচল নিশ্চিতে নৌপরিবহন অধিদফতরের নির্দেশনা  
 
ঢাকা, ২৪ জ্যৈষ্ঠ (৭ জুন) :
আসন্ন পবিত্র ঈদুলফিতর ও বর্ষা মৌসুমে নৌপথে চলাচলকারী যাত্রী সাধারণের জান-মালের নিরাপত্তা বিধানকল্পে এবং দুর্ঘটনামুক্ত ও নিরাপদ নৌ চলাচল নিশ্চিত করার লক্ষ্যে নৌপরিবহন মন্ত্রণালয়ের আওতাধীন নৌপরিবহন অধিদফতর  সতর্কতা অবলম্বনের আহ্বান জানিয়েছে। সতর্কতাসমূহ হচ্ছে ঃ
নির্ধারিত সংখ্যক ও নির্ধারিত গ্রেডের মাস্টার এবং ড্রাইভার দ্বারা নৌযান পরিচালনা করা; দুর্যোগপূর্ণ আবহাওয়া বিরাজ করলে নৌযানের যাত্রা স্থগিত করা; সার্ভেসনদে উল্লিখিত যাত্রী সংখ্যার অতিরিক্ত যাত্রী ও ধারণ ক্ষমতার অতিরিক্ত মালামাল বহন পরিহার করা; পথিমধ্যে ঝড়ের আশংকা দেখা দিলে নৌযানকে নিরাপদ স্থানে সরিয়ে বা কিনারায় ভিড়িয়ে রাখা; বৈধ কাগজপত্র বিহীন নৌযান পরিচালনা হতে বিরত থাকা; অতিরিক্ত যাত্রী হয়ে বা নৌযানের ছাদে যাত্রী হয়ে ভ্রমণ না করা; দুর্যোগপূর্ণ আবহাওয়ায় জীবনের ঝুঁকি নিয়ে নৌযানে ভ্রমণ না করা এবং সকল বালু/মাটি/ইট/পণ্যবাহী ট্রলার/ড্রেজার/ইঞ্জিন চালিত নৌযান রাতের বেলায় চলাচল বন্ধ রাখা। 
  
#
জাহাঙ্গীর/অনসূয়া/রেজ্জাকুল/শামীম/২০১৮/১৪৩৯ ঘণ্টা  
তথ্যবিবরণী                                                                                           নম্বর : ১৬৮২  
 
প্রণব সাহা’র মৃত্যুতে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রীর শোক
 
ঢাকা, ২৪ জ্যৈষ্ঠ (৭ জুন) :
চ্যানেল আই এর জয়েন্ট এডিটর প্রণব সাহা এর মৃত্যুতে গভীর শোকপ্রকাশ করেছেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী ড. শ্রী বীরেন শিকদার। 
আজ এ শোকবার্তায় যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মরহুমের বিদেহি আত্মার শান্তি কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানান। 
#
 
শফিকুল/অনসূয়া/রেজ্জাকুল/আসমা/২০১৮/১২০০ ঘণ্টা 
তথ্যবিবরণী                                                                                          নম্বর : ১৬৮১
 
দেশীয় নৌযান শিল্পখাতের বিকাশে সরকারের নীতি সহায়তা বাড়ানো হবে
                                                                      -শিল্পমন্ত্রী
 
ঢাকা, ২৪ জ্যৈষ্ঠ (৭ জুন) :
বাংলাদেশের অর্থনীতি ক্রমান্বয়ে তৈরি পোশাক শিল্পখাত থেকে জাহাজ নির্মাণ শিল্পের দিকে উত্তরণ ঘটতে যাচ্ছে বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। তিনি বলেন, তৈরি পোশাক শিল্পে বিশ্বে দ্বিতীয় স্থান অধিকারী বাংলাদেশ জাহাজ নির্মাণ শিল্পেও দ্রুত সক্ষমতা অর্জন করছে। এদেশের নির্মিত জাহাজ এখন ডেনমার্ক, জার্মানি, নেদারল্যান্ডস্, ফিনল্যান্ডসহ ইউরোপের উল্লেখযোগ্য দেশগুলোতে রপ্তানি হচ্ছে। 
শিল্পমন্ত্রী গতকাল বরিশাল-ঢাকা-বরিশাল নৌপথে সর্বাধুনিক প্রযুক্তিতে নির্মিত যাত্রীবাহী নৌযান এমভি অ্যাডভেঞ্চার-৯ এর উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন। রাজধানীর সদরঘাটে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। নৌ-পরিবহন মন্ত্রী শাজাহান খান অনুষ্ঠানের উদ্বোধক ছিলেন। 
শিল্পমন্ত্রী বলেন, পরিবেশবান্ধব সবুজ শিল্পায়নের ধারা জোরদারে বর্তমান সরকার সর্বাত্মক প্রয়াস অব্যাহত রেখেছে। জাহাজ নির্মাণ ও জাহাজ পুনঃপ্রক্রিয়াজাতকরণ শিল্পের পরিবেশ সুুরক্ষায় সম্প্রতি শিল্প মন্ত্রণালয় ‘বাংলাদেশ জাহাজ পুনঃপ্রক্রিয়াজাতকরণ আইন, ২০১৮’ প্রণয়ন করেছে। এ আইনের আলোকে ‘বাংলাদেশ জাহাজ পুনঃপ্রক্রিয়াজাতকরণ বোর্ড’ গঠন করা হচ্ছে। জাহাজ পুনঃপ্রক্রিয়াজাতকরণ শিল্পের পরিবেশ সুরক্ষা এবং শ্রমিকদের নিরাপদ কর্মপরিবেশের নিশ্চয়তা বিধানে এ আইন অনুযায়ী প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হচ্ছে। 
আমির হোসেন আমু বলেন, শুধু জাহাজ নির্মাণ নয়, শিপ রিসাইক্লিং শিল্পেও বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। বিশ্বে জাহাজ পুনঃপ্রক্রিয়াজাতকরণ শিল্পে অগ্রগামী ৫টি দেশের মধ্যে বাংলাদেশ অন্যতম। এ শিল্পের বিশাল সম্ভাবনা বিবেচনা করে প্রধানমন্ত্রীর নির্দেশনায় জাহাজ নির্মাণ, জাহাজ-ভাঙ্গা ও জাহাজ পুনঃপ্রক্রিয়াজাতকরণ কর্মকা-কে শিল্প হিসেবে ঘোষণা করা হয়েছে। কলাপাড়া উপজেলাধীন পায়রা বন্দরের সন্নিকটে চরনিশানবাড়িয়া ও পার্শ্ববর্তী মধুপাড়া মৌজা এবং তালতলী উপজেলার ছোটনিশানবাড়িয়া মৌজায় জাহাজ নির্মাণ ও জাহাজ পুনঃপ্রক্রিয়াজাতকণ শিল্প গড়ে তোলা হচ্ছে। দেশীয় নৌযান শিল্পখাতের বিকাশে সরকারের নীতি সহায়তা বাড়ানো হবে বলে তিনি উল্লেখ করেন। 
নিজাম গ্রুপ অভ্ কোম্পানির চেয়ারম্যান ও এফবিসিসিআই’র পরিচালক মো. নিজাম উদ্দিন সিআইপি’র সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে এফবিসিসিআই’র সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন এবং সিনিয়র 
সহ-সভাপতি শেখ ফজলে ফাহিম বক্তব্য রাখেন। এ সময় বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান কমোডর এম. মোজাম্মেল হক, সমুদ্র পরিবহণ অধিদপ্তরের মহাপরিচালক কমোডর সৈয়দ আরিফুল ইসলাম, বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-চলাচল সংস্থার সভাপতি মাহাবুব উদ্দিন আহম্মেদ বীরবিক্রম উপস্থিত ছিলেন। উল্লেখ্য, প্রায় ৩৫ কোটি টাকা ব্যয়ে অত্যাধুনিক প্রযুক্তির যাত্রীবাহী নৌযান এমভি অ্যাডভেঞ্চার-৯ নির্মাণ করা হয়েছে।
 
#
জলিল/অনসূয়া/সুবর্ণা/শামীম/২০১৮/১২০৮ ঘণ্টা  
তথ্যবিবরণী                                                                                           নম্বর : ১৬৮০ 
 
প্রণব সাহা’র মৃত্যুতে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রীর শোক
 
ঢাকা, ২৪ জ্যৈষ্ঠ (৭ জুন) :
চ্যানেল আই’র জয়েন্ট এডিটর প্রণব সাহা’র মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।
মন্ত্রী এক শোকবার্তায় শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান এবং তাঁর বিদেহী আত্মার শান্তি কামনা করেন।
#
নাছের/অনসূয়া/জসীম/আসমা/২০১৮/১০০০ ঘণ্টা 

 

তথ্যবিবরণী                                                                                           নম্বর : ১৬৮০ 
প্রণব সাহা’র মৃত্যুতে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রীর শোক
ঢাকা, ২৪ জ্যৈষ্ঠ (৭ জুন) :
চ্যানেল আই’র জয়েন্ট এডিটর প্রণব সাহা’র মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।
মন্ত্রী এক শোকবার্তায় শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান এবং তাঁর বিদেহী আত্মার শান্তি কামনা করেন।
#
নাছের/অনসূয়া/জসীম/আসমা/২০১৮/১০০০ ঘণ্টা 
Todays handout (3).docx Todays handout (3).docx

Share with :

Facebook Facebook