তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১৭ মার্চ ২০১৫

তথ্যবিবরণী 17/03/2015

তথ্যবিবরণী                                                                                                     নম্বর : ৭৭৮

বায়তুল মুকাররমে বঙ্গবন্ধুর জন্ম দিবস
উপলক্ষে আলোচনা ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত

ঢাকা, ৩ চৈত্র (১৭ মার্চ) :
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৬তম জন্মদিবস ও জাতীয় শিশু দিবস উপলক্ষে আজ বায়তুল মুকাররমে ‘বঙ্গবন্ধুর জীবন ও কর্ম’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক সামীম মোহাম্মদ আফজালের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন ধর্ম বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি বজলুল হক হারুন, অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ধর্মসচিব ড. চৌধুরী মোঃ বাবুল হাসান, ইসলামিক ফাউন্ডেশনের বোর্ড গভর্নর আলহাজ মিছবাহুর রহমান চৌধুরী এবং ইসলামিক ফাউন্ডেশনের সচিব অহিদুল ইসলাম।
ধর্ম বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি বলেন, বঙ্গবন্ধুর জন্ম না হলে বাংলাদেশের জন্ম হতো না। জাতির পিতা বঙ্গবন্ধুকে যে ছোট করতে চাইবে সেই ছোট হবে। বঙ্গবন্ধু বাঙালি জাতির কাছে এবং বিশ্ববাসীর মনে যে স্থানে রয়েছেন তিনি সেখানেই থাকবেন। বঙ্গবন্ধুর কল্যাণেই জাতি পেয়েছে স্বাধীন ভূমি।
ধর্মসচিব ড. চৌধুরী মোঃ বাবুল হাসান বলেন, বঙ্গবন্ধু মানুষের অধিকার প্রতিষ্ঠায় সোচ্চার ছিলেন সবসময়। তাঁর জন্ম না হলে জাতি তাঁদের কাক্সিক্ষত স্বাধীনতা পেত না।
এর আগে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৬তম জন্মদিবস ও জাতীয় শিশু দিবস উপলক্ষে ইসলামিক ফাউন্ডেশন-এর পক্ষ থেকে পবিত্র কোরানখানি, মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। মিলাদ ও দোয়া পরিচালনা করেন বায়তুল মুকাররম জাতীয় মসজিদের খতিব প্রফেসর মওলানা মোহাম্মদ সালাহ উদ্দিন।
#

কাশেম/ফায়জুল/মিজান/রফিকুল/জয়নুল/২০১৫/২১৪৫ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                                     নম্বর : ৭৭৭

ঘুষ প্রদানের সময় হাতেনাতে এক ব্যক্তিকে আটক করেছে কোস্টগার্ড

ঢাকা, ৩ চৈত্র (১৭ মার্চ) :
    চাঁদপুর কোস্টগার্ড স্টেশনের একটি অপারেশনদল পদ্মানদীতে অভিযান চালিয়ে দুইটি কোনা জাল ও একটি নৌকা আটক করে।
    কোস্টগার্ড স্টেশনে এসে আটককৃত জাল ও নৌকা ছেড়ে দেয়ার জন্য স্টেশন কমান্ডার লেফটেন্যান্ট এম হাবিবুর রহমানকে নগদ বিশ হাজার টাকা ঘুষ প্রদানের সময় জাকির হোসেন মিন্টু নামের এক ব্যক্তিকে দুইটি মোবাইল ও নগদ বিশ হাজার টাকাসহ হাতেনাতে আটক করা হয়।
    তার বিরুদ্ধে যথাযথ কার্যব্যবস্থা গ্রহণ করার জন্য তাঁকে চাঁদপুর মডেল থানায় হস্তান্তর করা হয়েছে।
#

ফায়জুল/মিজান/রফিকুল/জয়নুল/২০১৫/২১২১ঘণ্টা   
তথ্যবিবরণী                                                                                                     নম্বর : ৭৭৬

জাতীয় শিশুদিবসে শিশুদের সাথে তথ্যমন্ত্রী

ঢাকা, ৩ চৈত্র (১৭ মার্চ) :
    বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশুদিবসে শিশুদের সাথে সময় কাটিয়েছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। আজ রাজধানীর তেজগাঁওয়ে ‘বটম লী হোমস্ গার্লস স্কুল’ প্রাঙ্গণে বিভিন্ন স্কুলের শিশুদের সাথে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনের নানা ঘটনা, তাঁর নেতৃত্বে মহান মুক্তিযুদ্ধ ও দেশের কথা বলেন তিনি। শিশুতোষ টিভি অনুষ্ঠান ‘টিফিনের ফাঁকে’র ৫০০তম পর্ব উদ্বোধন উপলক্ষে এনটিভি এ শিশুমেলার আয়োজন করে।
    তথ্যমন্ত্রী বলেন, ‘শিশুদের যোগ্য নাগরিক হিসেবে গড়ে উঠতে হবে। এজন্য হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা, রাষ্ট্রপিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং সকল কীর্তিমান বাঙালির জীবন থেকে শিক্ষা নিতে হবে। ‘হাসানুল হক ইনু বলেন, ‘আদর্শ মানুষ হতে হলে জানতে হবে, কারা স্বাধীনতার পক্ষে, কারা বিপক্ষে। কারা মানুষের ভাল করে, আর কারা কষ্ট দেয়’।
    এসময় সমবেত শিশুরা ‘তোমার আমার ঠিকানা, পদ্মা মেঘনা যমুনা’, ‘তোমার দেশ আমার দেশ, বাংলাদেশ, বাংলাদেশ’, ‘বালক বলো, বালিকা বলো, কেউ কারো ছোট নয়, কেউ কারো বড় নয়’ , ‘ভালো হয়ে চলবো, সবাই মিলে দেশ গড়বো’ সেøাগানে তথ্যমন্ত্রীর সাথে গলা মেলায়।
#
আকরাম/ফায়জুল/মিজান/সঞ্জীব/জয়নুল/২০১৫/১৯৪০ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                                      নম্বর : ৭৭৫
জাতির পিতা বিশ্বের নিপীড়িত ও নির্যাতিত মানুষের অবিস্মরণীয় নেতা হিসেবে চিরজাগরূক থাকবেন
                                                                       -- স্পিকার
নিউইয়র্ক, ১৭ মার্চ :
    স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্বের নিপীড়িত ও নির্যাতিত মানুষের অবিস্মরণীয় নেতা হিসেবে বিশ্ববাসীর হৃদয়ে চিরজাগরূক থাকবেন। তিনি ফাঁসির মঞ্চে দাঁড়িয়েও শোষিত ও বঞ্চিত বাঙালি জাতির অধিকারের কথা বলেছেন। তাই ১৭ মার্চ বাঙালি জাতির জীবনে একটি অবিস্মরণীয় দিন।
    নিউইয়র্ক সফররত ড. শিরীন শারমিন চৌধুরী গতকাল জাতিসংঘ বাংলাদেশ স্থায়ীমিশন আয়োজিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৫তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে আয়োজিত এক আলোচনাসভায় বক্তব্য প্রদানকালে একথা বলেন।
    স্থায়ীমিশনের বঙ্গবন্ধু মিলনায়তনে আয়োজিত এ আলোচনাসভায় জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ড. এ কে আব্দুল মোমেন সভাপতিত্ব করেন।
    আলোচনাসভায় ব্রাজিলে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মিজারুল কায়েস, নাট্যব্যক্তিত্ব জামাল উদ্দিন হোসেন, মুক্তিযোদ্ধা আব্দুল মুকিত চৌধুরী ও আমেরিকান প্রেসক্লাবের হাকিকুল ইসলাম খোকনসহ বিশিষ্ট ব্যক্তিবর্গ বক্তৃতা করেন।
    অনুষ্ঠানে সবিতা দাসের নেতৃত্বে বহ্নিশিখা শিল্পীগোষ্ঠী সংগীত পরিবেশন করেন। দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী এবং পররাষ্ট্রমন্ত্রীর প্রদত্ত বাণী পাঠ করে শোনানো হয়।
    সভায় স্পিকার বলেন, বাঙালি জাতি যাতে প্রজন্ম থেকে প্রজন্মে জাতির পিতার আদর্শ ও মানবিক গুণাবলির অপূর্ব সমন্বয় করে গড়ে উঠতে পারে সেজন্য ১৭ মার্চ জাতীয় শিশু দিবস হিসেবে পালন করা হচ্ছে। যাতে জাতির পিতার মতো বাংলাদেশের বর্তমান ও ভবিষ্যৎ শিশুরা মানুষের প্রতি মমত্ববোধ ও আত্মত্যাগে উদ্বুদ্ধ হয়ে দেশসেবায় ব্রতী হতে পারে।
    ড. শিরীন শারমিন বলেন, জাতির পিতার পথ অনুসরণ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের আর্থসামাজিক উন্নয়ন করে যাচ্ছেন। ফলে বিশ্বব্যাপী মন্দা সত্ত্বেও বাংলাদেশ বিগত পাঁচবছর ধরে ছয় শতাংশের বেশি প্রবৃদ্ধি অর্জন করেছে। বৈদেশিক মুদ্রার রিজার্ভ, রপ্তানি আয় ও রেমিটেন্স বৃদ্ধি পেয়েছে। মানবউন্নয়ন সূচকে বাংলাদেশ এখন বিশ্বে রোল মডেল।
    অনুষ্ঠানে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনগুলোর নেতাকর্মী, ১৪ দলীয় জোটের নেতৃবৃন্দ ও নিউইয়র্কের বিশিষ্ট নাগরিকবৃন্দ উপস্থিত ছিলেন।    
#
ফায়জুল/মিজান/সঞ্জীব/জয়নুল/২০১৫/১৮৪০ ঘণ্টা
তথ্যবিবরণী                                                                                                      নম্বর : ৭৭৪

জাতিসংঘে বাংলাদেশ লাউঞ্জ উদ্বোধন

নিউইয়র্ক, ১৭ মার্চ :
    স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী গতকাল জাতিসংঘ সদরদপ্তরে বাংলাদেশ লাউঞ্জ আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন।
    জাতিসংঘ সাধারণ পরিষদ হলের দোতলার ব্যালকনিতে লাউঞ্জটি প্রতিষ্ঠিত হয়েছে। জাতিসংঘের সদস্য রাষ্ট্রগুলোর প্রতিনিধিরা লাউঞ্জটি ব্যবহার করতে পারবেন।
    উদ্বোধনী অনুষ্ঠানে জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ড. এ কে আব্দুল মোমেন এবং বিভিন্ন দেশের স্থায়ী প্রতিনিধিসহ জাতিসংঘে কর্মরত বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
    জাতিসংঘের স্থায়ী প্রতিনিধিদেরকে লাউঞ্জটি ব্যবহার করার আহ্বান জানিয়ে স্পিকার বলেন, এখানে বহুপাক্ষিক গুরুত্বপূর্ণ বিষয় আলোচিত হবে। যা বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ে সিদ্ধান্ত গ্রহণে সদস্যদের সহায়ক হবে। তিনি এই লাউঞ্জ স্থাপনের সুযোগ দেয়ায় জাতিসংঘকে ধন্যবাদ জানান।
#
ফায়জুল/মিজান/রফিকুল/জয়নুল/২০১৫/১৮১০ঘণ্টা
তথ্যবিবরণী                                                                                                     নম্বর : ৭৭৩
জাতিসংঘের দুই আন্ডার সেক্রটারি জেনারেলের সাথে স্পিকারের সাক্ষাৎ
ঢাকা, ৩ চৈত্র (১৭ মার্চ) :
স্পিকার এবং সিপিএ নির্বাহী কমিটির চেয়ারপার্সন ড. শিরীন শারমিন চৌধুরী গতকাল জাতিসংঘের আন্ডার সেক্রেটারি জেনারেল এবং টঘ ঊহঃরঃু ভড়ৎ এবহফবৎ ঊয়ঁধষরঃু ধহফ ঃযব ঊসঢ়ড়বিৎসবহঃ ড়ভ ডড়সবহ (টঘ ডড়সবহ) এর নির্বাহী পরিচালক ফুমজিলে ম্লামবো-এনগুকা (চযঁসুরষব গষধসনড়-ঘমপঁশধ) এর সাথে জাতিসংঘ সদরদপ্তরে সাক্ষাৎ করেন।
সাক্ষাৎকালে তাঁরা পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে আলোচনা করেন। ফুমজিলে ম্লামবো-এনগুকা স্পিকারকে সিপিএ নির্বাহী কমিটির চেয়ারপার্সন নির্বাচিত হওয়ায় অভিনন্দন জানান।
সাক্ষাৎকালে স্পিকার বলেন, কমনওয়েলথভুক্ত দেশগুলিতে নারীর রাজনৈতিক নেতৃত্ব প্রতিষ্ঠায় সিপিএ কাজ করে যাচ্ছে। মাল্টায় অনুষ্ঠেয় কমনওয়েলথ রাষ্ট্রপ্রধানদের পরবর্তী সম্মেলনে নারী সংসদ সদস্যরা কমনওয়েলথভুক্ত দেশগুলিতে নারীর রাজনৈতিক প্রতিনিধিত্ব ও নারীনেতৃত্ব প্রতিষ্ঠার কার্যকরী পন্থা নিয়ে আলোচনা করবেন।
এসময় টঘ ডড়সবহ এর নির্বাহী পরিচালক সহ¯্রাব্দের উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে বাংলাদেশের ভূয়সী প্রশংসা করেন এবং এমডিজি অর্জনে বাংলাদেশকে রোল মডেল হিসেবে উল্লেখ করেন।
স্পিকার নারীর ক্ষমতায়ন ও নারীর কল্যাণে বাংলাদেশে গৃহীত বিভিন্ন পদক্ষেপের কথা তুলে ধরেন। তৈরি পোশাকশিল্পে নারীর বিশেষ অবদানের কথা তুলে ধরে স্পিকার বলেন, বাংলাদেশে নারীদের জন্য ডে-কেয়ার সেন্টার এবং আবাসন ব্যবস্থাসহ অন্যান্য সুবিধাদি নিশ্চিত করা হয়েছে। এছাড়াও তৃণমূল পর্যায়ে নারীর ক্ষমতায়ন নিশ্চিত করতে স্থানীয় সরকার আইনে নারীর প্রতিনিধিত্ব নিশ্চিত করা হয়েছে। জাতীয় সংসদেও শতকরা ২০ ভাগ নারী প্রতিনিধিত্ব রয়েছে।
স্পিকার এর আগে জাতিসংঘের উবঢ়ধৎঃসবহঃ ড়ভ ঋরবষফ ঝঁঢ়ঢ়ড়ৎঃ বিভাগের আন্ডার সেক্রেটারি জেনারেল অতুল খেরে  (অঃঁষ কযধৎব) এর সাথে জাতিসংঘ সদরদপ্তরে সাক্ষাৎ করেন। অতুল খেরে বিশ্ব শান্তিরক্ষামিশনে বাংলাদেশের অবদানের ভূয়সী প্রশংসা করেন। এসময় স্পিকার বলেন, শান্তিরক্ষা বাহিনীতেও নারীসদস্যরা বিশেষ ভূমিকা রাখছে।  আন্ডার সেক্রেটারি জেনারেল বলেন, শান্তিরক্ষামিশনসহ অন্যান্য সকলক্ষেত্রে বাংলাদেশের গৃহীত পদক্ষেপই প্রমাণ করে যে নারীর ক্ষমতায়নে বাংলাদেশ সঠিকপথে এগিয়ে যাচ্ছে। এসময় জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি আব্দুল মোমেন এবং ইকনমিক মিনিস্টার বিডি মিত্র উপস্থিত ছিলেন।
#
মঞ্জুর/ফায়জুল/মিজান/রফিকুল/জয়নুল/২০১৫/১৮০০ঘণ্টা
তথ্যবিবরণী                                                                                                    নম্বর : ৭৭২
’৭১ পরবর্তী প্রজন্মই খাঁটি বাংলাদেশি নাগরিক
                               -- ভূমি প্রতিমন্ত্রী
ঢাকা, ৩ চৈত্র (১৭ মার্চ) :
    স্বাধীনতার সঠিক ইতিহাস ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শ জীবনীর কথা বাঙালি প্রতিটি শিশু কিশোরকে অবহিত করার আহ্বান জানিয়ে ভূমি প্রতিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী বলেন, একাত্তর পরবর্তী প্রজন্ম এদেশের খাঁটি নাগরিক। তাদের অধিকার রয়েছে বাংলাদেশের সঠিক ইতিহাস ও বঙ্গবন্ধুকে জানার।
    আজ রাজধানীর তোপখানা রোডস্থ ঢাকার চট্টগ্রাম সমিতি, অডিটোরিয়ামে জাতীয় শিশু দিবস উপলক্ষে শিশু-কিশোর চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ভূমি প্রতিমন্ত্রী একথা বলেন।
স্বাধীন বাংলাদেশের স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানেরর ৯৫ তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে চট্টগ্রাম সমিতি-ঢাকা শিশু কিশোরদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা, পুরস্কার বিতরণ, জাতির পিতা বঙ্গবন্ধুর জন্মদিন উপলক্ষে কেক কাটা, আলোচনাসভাসহ নানা কর্মসূচি গ্রহণ করেছে।
চট্টগ্রাম সমিতি-ঢাকার সভাপতি সাবেক এমপি লায়লা সিদ্দিকীর সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে চট্টগ্রাম চারুকলা ইনস্টিটিউটের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ শিল্পী সবিহ্ উল আলম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সমরজিৎ রায় চৌধুরী, ওয়েলফুডের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ নূরুল ইসলাম, ঢাকার সাধারণ সম্পাদক গিয়াস উদ্দীন খান, সহসভাপতি মোজাম্মেল হক চৌধুরী, সাবেক সভাপতি জাহাঙ্গীর আলম খান এবং রোজাউল হক চৌধুরী মুশতাক বক্তব্য রাখেন ।
চিত্রাঙ্কন প্রতিযোগিতায় তিন শতাধিক শিশুকিশোর অংশ নেয়। উন্মুক্ত চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিজয়ী শিশু কিশোরদের মাঝে ভূমি প্রতিমন্ত্রী ক্রেস্ট ও মেডেল বিতরণ করেন। প্রতিমন্ত্রী কেক কেটে জাতির পিতার বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবসের উদ্বোধন করেন।
ভূমি প্রতিমন্ত্রী জাতির পিতা বঙ্গবন্ধুর কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারের রূপকল্প বাস্তবায়নে উন্নত ও প্রযুক্তি জ্ঞাননির্ভর শিক্ষা গ্রহণের মাধ্যমে আগামী প্রজন্মকে এগিয়ে যাওয়ার আহ্বান জানান।
#
রেজুয়ান/ফায়জুল/মিজান/রফিকুল/জয়নুল/২০১৫/১৭৫৫ঘণ্টা
তথ্যবিবরণী                                                                                                     নম্বর : ৭৭১

জাতির পিতার জন্ম না হলে বাংলাদেশ নামক রাষ্ট্রের জন্ম হতো না
                                              -- ডেপুটি স্পিকার

ঢাকা, ৩ চৈত্র (১৭ মার্চ) :
    জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৬তম জন্মদিন আজ জাতীয় সংসদের ডেপুটি স্পিকারের সংসদভবনস্থ সরকারি বাসভবনে পালন করা হয়। ডেপুটি স্পিকার মোঃ ফজলে রাব্বী মিয়া সংগঠনের নেতৃবৃন্দকে সঙ্গে নিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৬তম জন্মদিন উপলক্ষে কেক কাটেন এবং দোয়া ও মোনাজাত করেন। এসময় ডেপুটি স্পিকার বলেন, এ শুভদিনটি বাঙালি জাতির জন্য এক গৌরবের দিন। এদিন জাতির পিতার জন্ম না হলে বাংলাদেশ নামক রাষ্ট্রের জন্ম হতো না। বাঙালি জাতির জীবনে ১৭ মার্চ চিরঅম্লান হয়ে থাকবে।
    তিনি আরো বলেন, এ কালজয়ী কিংবদন্তি মানুষটি তাঁর সমস্ত জীবনটাকে বাঙালির সুখ ও সমৃদ্ধির জন্য উৎসর্গ করেছেন। তাঁকে হত্যার মধ্য দিয়ে বাঙালি জাতির ইতিহাসে কলঙ্কের যে ছাপ লেপন করা হয়েছে তা ধিক্কারজনক বলে মন্তব্য করেন তিনি। তিনি অবিলম্বে জাতির পিতার অবশিষ্ট খুনিদের বিচারের রায় কার্যকর করার জোর দাবি জানান।
    বিভিন্ন সংগঠন এবং রাজনৈতিক নেতৃবৃন্দ এসময় উপস্থিত ছিলেন।
#

স¦পন/ফায়জুল/মিজান/সঞ্জীব/জয়নুল/২০১৫/১৭৪৫ঘণ্টা

 

Todays handout (3).doc Todays handout (3).doc

Share with :
Facebook Facebook