তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ৩০ ডিসেম্বর ২০১৬

তথ্যবিবরণী 30 Dec 2016

তথ্যবিবরণী                                                                                           নম্বর : ৩৯৭৯

দলীয় সরকারের অধীনে নির্বাচন করা সম্ভব
                       -- নৌপরিবহণ মন্ত্রী

ঢাকা, ১৬ পৌষ (৩০ ডিসেম্বর) : 

দলীয় সরকারের অধীনে নির্বাচন করা সম্ভব। যা নারায়নগঞ্জের নির্বাচনে প্রমাণিত হয়েছে। 

নৌপরিবহণ  মন্ত্রী  শাজাহান  খান আজ রাজধানীর সেগুনবাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটি ভবনের স্বাধীনতা হলে ‘মহান বিজয়ের ৪৫ বছরে আমাদের অর্জন’ শীর্ষক এক আলোচনা সভায় একথা বলেন।

শ্রমিক কর্মচারী পেশাজীবী মুক্তিযোদ্ধা সমন্বয় পরিষদ এবং আনত্মর্জাতিক যুদ্ধাপরাধ গণবিচার আন্দোলন  এ আলোচনা সভার আয়োজন করে।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বাংলাদেশ সড়ক পরিবহণ শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক ওসমান আলী, বীর মুক্তিযোদ্ধা মো. আলাউদ্দিন মিয়া, মো. শাহাবউদ্দিন, খন্দকার নজরম্নল ইসলাম, মো. কামালউদ্দিন, মহসীন ভূইয়া, মো. শাহাজালাল মিঞা, ওমর ফারম্নক, মোসত্মাক আহমেদসহ অন্য নেতৃবৃন্দ বক্তব্য রাখেন।

     তিনি উন্নয়নের অগ্রযাত্রাকে ব্যাহত করতে যারা আন্দোলনের নামে মানুষ হত্যা করে, তাদের বিরম্নদ্ধে ঐক্যবদ্ধ থাকতে সকলকে আহ্বান জানান।

     শাজাহান খান বলেন, জিয়াউর রহমান স্বাধীনতা বিরোধীদের নিয়ে রাষ্ট্র পরিচালনা করেছে। খালেদা জিয়া যুদ্ধাপরাধীদের মন্ত্রী বানিয়েছে, বঙ্গবন্ধুর খুনিদের জাতীয় সংসদের বিরোধী দলের আসনে বসিয়েছে। দেশের উন্নয়ন ও অগ্রগতিকে বাধাগ্রসত্ম করতে বিএনপি-জামায়াত ষড়যন্ত্র করছে। তাদের রাজনীতি ষড়যন্ত্রের রাজনীতি। তাদের সাথে জনগণ নেই।

 মন্ত্রী বলেন, বঙ্গবন্ধুকে হত্যার পর স্বাধীনতাবিরোধী চক্র ইতিহাসের পাতা থেকে বঙ্গবন্ধুর অবদান ও মহান মুক্তিযুদ্ধের চেতনা মুছে ফেলার গভীর ষড়যন্ত্রে লিপ্ত ছিল। কিন' তাদের সেই ষড়যন্ত্র সফল হয়নি। মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস নতুন প্রজন্ম জেনে গেছে। মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃত করার চক্রানত্ম আর কখনই সম্ভব হবে না।

#

জাহাঙ্গীর/সেলিম/মোশারফ/সেলিমুজ্জামান/২০১৬/১৮৩০ ঘণ্টা


তথ্যবিবরণী                                                                                           নম্বর : ৩৯৭৮

নারীকে অদক্ষ রেখে উন্নত রাষ্ট্র হতে পারে না 
 -- মেহের আফরোজ চুমকি

কক্সবাজার, ১৬ পৌষ (৩০ ডিসেম্বর) : 

    মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি বলেছেন, দেশের প্রায় অর্ধেক জনগোষ্ঠী নারীকে অদক্ষ রেখে বাংলাদেশ উন্নত রাষ্ট্র হতে পারবে না। তিনি আজ কক্সবাজার কালচারাল একাডেমি মিলনায়তনে জাতীয় মহিলা সংস'া বাসত্মবায়িত অর্থনৈতিক ক্ষমতায়নে নারী উদ্যোক্তাদের বিকাশ সাধন প্রকল্প আয়োজিত প্রশিক্ষণপ্রাপ্ত নারীদের মাঝে নগদ অর্থ বিতরণের সময় প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন। এ প্রকল্পের মাধ্যমে নারীদেরকে ফ্যাশন ডিজাইন, মৌমাছি ও মাশরম্নম চাষ, ক্যাটারিং এবং বিজনেস ম্যানেজমেন্ট প্রভৃতি বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হয়। প্রশিক্ষণ শেষে প্রত্যেককে এককালীন ভাতা প্রদান করা হয়। 

    কক্সবাজারের জেলা প্রশাসক মো. আলী হোসেনের সভাপতিত্বে এ সময়  অন্যান্যের মধ্যে মহিলা বিষয়ক অধিদপ্তরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) শাহীন আহমেদ চৌধুরী, জাতীয় মহিলা সংস'ার নির্বাহী পরিচালক (অতিরিক্ত সচিব) জাহানারা পারভীন, অর্থনৈতিক ক্ষমতায়নে নারী উদ্যোক্তাদের বিকাশ সাধন প্রকল্পের পরিচালক আনোয়ারা বেগম উপসি'ত ছিলেন।

    প্রতিমন্ত্রী বলেন, গর্ভবতী মায়েদের পুষ্টিকর খাবার গ্রহণ করার জন্য মাতৃত্বকালীন ভাতা প্রদান করা হয় এবং ভবিষ্যতে  আইজিএ (ইনকাম জেনারেটিং এক্টিভিটি) প্রকল্পের মাধ্যমে সারা দেশে দুই লাখ নারীকে দীর্ঘমেয়াদি প্রশিড়্গণ প্রদান করা হবে, যাতে করে নারীরা ঘরে বসে লাখ টাকা উপার্জন করতে পারে। তিনি বলেন, দেশের অর্ধেক জনগোষ্ঠী নারী অর্থনৈতিকভাবে এগিয়ে না আসলে বাংলাদেশ উন্নত রাষ্ট্রে পরিণত হবে না।

    পরে প্রতিমন্ত্রী স'ানীয় একটি হোটেলে  মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় বাসত্মবায়িত ভিজিডি কার্যক্রমের উপকারভোগী নির্বাচনে নতুন একটি ডাটাবেইজের উদ্বোধন করেন। এই ডাটাবেইজের মাধ্যমে সামাজিক নিরাপত্তা বেষ্টনীর উপকারভোগী যাতে করে এক সাথে কয়েকটি ভাতা না নিতে পারে এবং একাধিকবার একই ভাতা নিতে না পারে তা  বন্ধ করা যাবে।
 
#

খায়ের/সেলিম/মোশারফ/সেলিমুজ্জামান/২০১৬/১৮০০ ঘণ্টা


তথ্যবিবরণী                                                                                        নম্বর : ৩৯৭৭

১ জানুয়ারি পাঠ্যপুসত্মক বিতরণ উৎসব

ঢাকা, ১৬ পৌষ (৩০ ডিসেম্বর) :  

আগামী বছরের প্রথম দিনে ১ জানুয়ারি রোববার সকাল ১০টায় ইসলামিক ফাউন্ডেশন কর্তৃক সারাদেশে ১৯ লাখ ৪১ হাজার ২০০ জন কোমলমতি শিশু ও বয়স্ক শিড়্গার্থীদের মাঝে উৎসবঘন পরিবেশে পাঠ্যপুসত্মক ও কিতাব বিতরণ করা হবে। ইসলামিক ফাউন্ডেশনের মসজিদভিত্তিক শিশু ও গণশিড়্গা কার্যক্রম প্রকল্পের আওতায় প্রাক-প্রাথমিক, বয়স্ক ও সহজ কোরআন শিড়্গার মোট ৫১ হাজার ৫ শত ৬৮টি কেন্দ্রে এই কর্মসূচি বাসত্মবায়ন করা হবে। 

অনুষ্ঠানগুলোতে মসজিদভিত্তিক শিশু ও গণশিড়্গা প্রকল্পের সকল শিড়্গক-শিড়্গার্থী, অভিভাবক, কেন্দ্র মনিটরিং কমিটির সদস্য, স'ানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ, সরকারি-বেসরকারি কর্মকর্তা ও আলেম-ওলামাগণকে উপসি'ত থেকে কোমলমতি শিশু ও বয়স্ক শিড়্গার্থীদের অনুপ্রাণিত করার জন্য ইসলামিক ফাউন্ডেশনের এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। 

#

নিজাম/সেলিম/মোশারফ/আব্‌বাস/২০১৬/১৮০০ ঘণ্টা 

 

তথ্যবিবরণী                                                                                    নম্বর : ৩৯৭৬

ক্রীড়াই গড়ে তোলে আত্মমনোবল
              ---নৌপরিবহণ মন্ত্রী

ঢাকা, ১৬ পৌষ (৩০ ডিসেম্বর) :  

    ক্রীড়াই শক্তি, ক্রীড়াই বল, ক্রীড়াই গড়ে তোলে আত্মমনোবল। খেলাধুলার মাধ্যমে নিজেকে গড়ে তোলার পাশাপাশি মানসিক বিকাশ সাধন সম্ভব।
    নৌপরিবহণ মন্ত্রী শাজাহান খান আজ ঢাকা বিশ্ববিদ্যালয় মাঠে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহণ কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) এর বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার উদ্বোধন অনুষ্ঠানে এসব কথা বলেন।
    বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান কমডোর এম মোজাম্মেল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন নৌপরিবহণ মন্ত্রণালয়ের সচিব অশোক মাধব রায়,  সদস্য ভোলা নাথ দে, অফিসার্স এসোসিয়েশনের সভাপিত মো. আব্দুল আউয়াল এবং কর্মচারী ইউনিয়নের সভাপতি আবুল হোসেন।
    মন্ত্রী ক্রীড়া প্রতিযোগিতার উদ্বোধন করেন।
 
    মন্ত্রী বলেন, খেলাধুলা নির্মল আনন্দের বহিঃপ্রকাশ। সরকার খেলাধুলার মানোন্নয়নে খুবই আন্তরিক। তিনি বলেন, খেলাধুলার মাধ্যমে সহজেই দেশকে বিশ্বর কাছে পরিচিত করে তোলা যায়। বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতায় ২০টি ইভেন্টে তিন শতাধিক প্রতিযোগী অংশ নিচ্ছে।

#

জাহাঙ্গীর/সেলিম/মোশারফ/আব্বাস/২০১৬/ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                        নম্বর : ৩৯৭৫

প্রধান তথ্য অফিসারের দ্রুত সুস্থতা কামনা তথ্যমন্ত্রীর

ঢাকা, ১৬ পৌষ (৩০ ডিসেম্বর) :  

    সরকারের প্রধান তথ্য অফিসার এবং তথ্য ক্যাডারের শীর্ষ কর্মকর্তা একেএম শামীম চৌধুরীর দ্রুত সুস্থতা কামনা করেছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।

    একেএম শামীম চৌধুরী গতকাল রাতে হৃদরোগে আক্রান্ত হলে প্রথমে তাঁকে ঢাকায় বারডেম হাসপাতালে ভর্তি ও পরে এপোলো হাসপাতালে স্থানান্তর করা হয়। সেখানে তার হৃদপিন্ডের ধমনীতে স্টন্টিং করার পর তিনি অনেকটা সুস্থ বলে জানিয়েছেন অতিরিক্ত প্রধান তথ্য অফিসার মোঃ ইসতাক হোসেন।
 
    তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু এবং তথ্য সচিব মরতুজা আহমদ শামীম চৌধুরীর দ্রুত সুস্থতা কামনা করেন এবং তথ্য অধিদফতরের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ হাসপাতালে ছুটে যান বলে জানান প্রধান তথ্য অফিসারের ব্যক্তিগত কর্মকর্তা আমিনুল ইসলাম সোহাগ।

    প্রধান তথ্য অফিসারের দায়িত্ব পালনের আগে এ কে এম শামীম চৌধুরী প্রধানমন্ত্রীর প্রেস সচিব, বাংলাদেশ বেতার ও জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটের মহাপরিচালকসহ তথ্য ক্যাডারের গুরুত্বপূর্ণ বিভিন্ন পদে কর্মরত ছিলেন।

#

আকরাম/সেলিম/নবী/মোশারফ/আব্বাস/২০১৬/১৭৩৮ ঘণ্টা

 

 

 

তথ্যবিবরণী                                                                                    নম্বর : ৩৯৭৪

মুক্তিযোদ্ধা শিক্ষক-কর্মচারীদের অবসর সুবিধার চেক হস্তান্তর করলেন শিক্ষামন্ত্রী

ঢাকা, ১৬ পৌষ (৩০ ডিসেম্বর) :  

    শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ আজ রাজধানীর ঢাকা টিচার্স ট্রেনিং কলেজ মিলনায়তনে মুক্তিযোদ্ধা শিক্ষক-কর্মচারীদের হাতে অবসর সুবিধা ও কল্যাণ ভাতার চেক হস্তান্তর করেন। অনুষ্ঠানে ৫৭৯ জন অবসরপ্রাপ্ত শিক্ষক-কর্মচারীর হাতে কল্যাণ ভাতা ও অবসর সুবিধার মোট ২৪ কোটি টাকার চেক হস্তান্তর করা হয়।

    এ সময় প্রধান অতিথির বক্তৃতায় শিক্ষামন্ত্রী বলেন, গত ৬ বছরে ৫০ হাজার ৪ শত ৭২ জন অবসরপ্রাপ্ত মুক্তিযোদ্ধা শিক্ষক-কর্মচারীর মাঝে ২ হাজার ২ শত কোটি টাকা এবং কল্যাণ ট্রাস্ট থেকে
৮ শত ৯১ কোটি টাকা বিতরণ করা হয়েছে। মুক্তিযোদ্ধাদের কল্যাণে সরকার সব সময়ই সক্রিয় রয়েছে।

    তিনি বলেন, মুক্তিযোদ্ধারা সব সময়ই মুক্তিযোদ্ধা, শিক্ষক সব সময়ই শিক্ষক। শিক্ষকদের কাজ শেষ হয়নি। জাতির কল্যাণে নিবেদিত মানবিক মূল্যবোধ সম্পন্ন মানুষ গড়ে তুলতে হবে। কিছু বিপথগামী আমাদের নতুন প্রজন্মকে জঙ্গিবাদে প্ররোচিত করছে। এ ব্যাপারে সবাইকে সতর্ক থাকতে হবে। তিনি জঙ্গিবাদের বিরুদ্ধে সব জায়গায় সামাজিক আন্দোলন গড়ে তোলার আহ্বান জানান। তিনি বলেন, কিছু শিক্ষক ক্লাসে পড়ান না, বাসায় গিয়ে টাকা দিলে পড়ান। এটা গ্রহণযোগ্য নয়। এ প্রসঙ্গে তিনি বলেন, শিক্ষা আইন করা হচ্ছে। নোট বই, গাইড বই ও কোচিং বাণিজ্য থাকবে না।

    শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব এবং শিক্ষক-কর্মচারী অবসর সুবিধা বোর্ড ও ট্রাস্টের চেয়ারম্যান মো. সোহরাব হোসাইনের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা বিভাগের ভারপ্রাপ্ত সচিব মো. আলমগীর, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর ড. এস এম ওয়াহিদুজ্জামান, বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী কল্যাণ ট্রাস্টের সদস্য সচিব অধ্যক্ষ মো. শাহজাহান আলম সাজু এবং শিক্ষক-কর্মচারী অবসর সুবিধা বোর্ডের সদস্য সচিব অধ্যক্ষ শরীফ আহমদ সাদী বক্তব্য রাখেন।
#

আফরাজ/সেলিম/মোশারফ/আব্বাস/২০১৬/১৭৩০ ঘণ্টা


তথ্যবিবরণী                                                                                         নম্বর : ৩৯৭৩
১ জানুয়ারি দেশব্যাপী জাতীয় পাঠ্যপুস্তক উৎসব

ঢাকা, ১৬ পৌষ (৩০ ডিসেম্বর) :  
    
    আগামী ১ জানুয়ারি ২০১৭ রোববার সারাদেশে নানা বর্ণাঢ্য অনুষ্ঠানের মাধ্যমে পাঠ্যপুস্তক উৎসব পালিত হবে। শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ ঐদিন সকাল সাড়ে ন’টায় আজিমপুর গভর্নমেন্ট গার্লস স্কুল এন্ড কলেজ মাঠে পাঠ্যপুস্তক উৎসবের কেন্দ্রীয় অনুষ্ঠান উদ্বোধন করবেন। জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) এ অনুষ্ঠানের আয়োজন করছে।

    অনুষ্ঠানে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন, কারিগরি ও মাদরাসা বিভাগের সচিব মো. আলমগীর, এনসিটিবি‘র চেয়ারম্যান প্রফেসর নারায়ণ চন্দ্র সাহা এবং শিক্ষা মন্ত্রণালয় ও এর অধীনস্থ দপ্তরসমূহের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত থাকবেন। অনুষ্ঠানে ঢাকার ৩১টি স্কুলের ৫ হাজারের অধিক সংখ্যক শিক্ষার্থী উপস্থিত থাকবে।

    দেশের মাধ্যমিক স্তরের প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে এ উৎসব পালিত হবে। বিভাগ, জেলা ও উপজেলা পর্যায়ে জনপ্রতিনিধি ও স্থানীয় প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উৎসবে উপস্থিত থাকবেন।

    প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামীকাল শনিবার সকাল দশটায় গণভবনে ২০১৭ সালের প্রাথমিক ও মাধ্যমিক স্তরের পাঠ্যপুস্তক আনুষ্ঠানিকভাবে শিক্ষার্থীদের হাতে তুলে দেবেন।

#

আফরাজ/সেলিম/মোশারফ/আব্বাস/২০১৬/১৭১২ ঘণ্টা

 

Todays handout (6).docx Todays handout (6).docx

Share with :