তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২৬ ফেব্রুয়ারি ২০১৮

তথ্যবিবরণী 26/2/2018

তথ্যবিবরণী                                                                                 নম্বর : ৬২৪
 
উন্নয়নের বিমানকে গ্রাউন্ডেড করতে চায় বিষবৃক্ষ-তেঁতুলতত্ত্ববাদীরা 
                                                              --- তথ্যমন্ত্রী
 
ঢাকা, ১৪ ফাল্গুন (২৬ ফেব্রুয়ারি) :
তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, ‘বাংলাদেশের উন্নয়নের বিমানকে শেখ হাসিনা অনেক কষ্টে ‘টেক অফ’ করিয়েছেন। আর রাজনীতির বিষবৃক্ষ-তেঁতুলতত্ত্ববাদীরা সে বিমানকে ‘গ্রাউন্ডেড’ করতে চায়। ৯৩ দিনের আগুনযুদ্ধ দেখে জাতি তা বুঝেছে। সেকারণেই তেতুলতত্ত্বের অনুসারী আর বিষবৃক্ষ রাজনীতিতে থাকবে কি না, সে সিদ্ধান্ত নিতে হবে।’
আজ ঢাকার উত্তরা ক্লাবে উত্তরা ইউনিভার্সিটির ফ্যাশন এন্ড টেকনোলজি বিভাগ আয়োজিত ফ্যাশন শো’তে প্রধান অতিথির বক্তৃতায় তথ্যমন্ত্রী একথা বলেন। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এম আজিজুর রহমানের সভাপতিত্বে সংসদ সদস্য এ বি তাজুল ইসলাম এবং বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. ইয়াসমীন আরা লেখা অনুষ্ঠানে অংশ নেন।
মন্ত্রী বলেন, ‘সব কথার শেষ কথা, শান্তি-স্থিতিশীলতা না থাকলে উন্নয়নের সব চেষ্টা ভেস্তে যাবে, জঙ্গিবাদের নালা দিয়ে সব চেষ্টা ভেসে যাবে। বাংলাদেশের উন্নয়নের বিমানের চালকের আসন যেন পাকিস্তানপন্থী রাজনীতির ধারকদের হাতে না যায়।’
‘জঙ্গিবাদ ও তাদের পৃষ্ঠপোষকেরা জাতীয় বিকাশের পথে প্রধান বাধা’ উল্লেখ করে হাসানুল হক ইনু বলেন, ‘ফ্যাশন, পোশাক, রুচি, সংস্কৃতি ও সভ্যতার বহিঃপ্রকাশ। ফ্যাশন শোর প্রতি নেতিবাচক ধারণা কমাতে হবে। ফ্যাশন প্রতিযোগিতা ও শোর মাধ্যমে সৃজনশীল প্রতিভার বিকাশের সুযোগ দিতে হবে। ফ্যাশন শো বেলেল্লাপনা নয়। আমাদের সরকার তেঁতুলহুজুরদের আবদার মেনে নেয়নি। ফ্যাশন জগতে আমাদের দেশ বিশ্বের সাথে পাল্লা দিচ্ছে।’
মন্ত্রী বলেন, ‘ফ্যাশন মানুষ বা সংস্কৃতিকে ছাড়িয়ে যায় না। বরং মানুষের বেশভূষা সময়ে সময়ে ফ্যাশনে পরিণত হয়। জাতির পিতা বঙ্গবন্ধু’র মুজিব কোট সার্বজনীন ফ্যাশনে পরিণত হয়েছে। রবি ঠাকুরের বাড়ির নারীদের কুচি দিয়ে পরা শাড়ি সার্বজনীনতা পেয়েছে।’ 
বিশ্বের বিভিন্ন ফ্যাশনের ধারার সাথে বাঙালি সংস্কৃতির মানানসই ফ্যাশনকে আরো এগিয়ে নিতে ফ্যাশন ডিজাইনারদের কাজ করতে হবে, বলেন ইনু। 
#
 
আকরাম/মাহমুদ/রফিকুল/জয়নুল/২০১৮/২০২৫ঘণ্টা
তথ্যবিবরণী                                                                                 নম্বর : ৬২৩
 
পারস্পরিক সহযোগিতা দক্ষিণ এশিয়ার উন্নয়নে তাৎপর্যময় অবদান রাখবে
                                                                --- বিদ্যুৎ প্রতিমন্ত্রী
 
ঢাকা, ১৪ ফাল্গুন (২৬ ফেব্রুয়ারি) :
বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, পারস্পরিক সহযোগিতা দক্ষিণ এশিয়ার ভাগ্য উন্নয়নে তাৎপর্যময় অবদান রাখবে। মালদ্বীপ ও ভুটান জনপ্রতি বেশি বিদ্যুৎ ব্যবহার করলেও নেপালে ৮৩ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা যেতে পারে। নেপাল বা ভুটানের সম্ভাবনাময় জলবিদ্যুৎ বাংলাদেশসহ এ অঞ্চলের সমৃদ্ধিতে অপরসীম ভূমিকা রাখতে পারে।
প্রতিমন্ত্রী আজ লেকসুর হোটেলে  ‘বাংলাদেশ- ভারত বিদ্যুৎ বাণিজ্য থেকে অর্থনৈতিক সমৃদ্ধি’ শীর্ষক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।
নসরুল হামিদ বলেন, দক্ষিণ এশিয়া বিশ্বের অন্যতম দ্রুত বর্ধনশীল এলাকা বিদ্যুৎখাতের উন্নয়নে এ অঞ্চলের জন্য প্রয়োজন ১৭ ট্রিলিয়ন হতে ২ দশমিক ৫ ট্রিলিয়ন মার্কিন ডলার। ২০২০ সালের মধ্যে বাংলাদেশের দরকার হবে ৪০ বিলিয়ন মার্কিন ডলার। ‘সার্ক ইন্টার গভার্নমেন্ট ফ্রেম ওয়ার্ক এগ্রিমেন্ট ফর এনার্জি কোঅপারেশন (ইলেক্ট্রিসিটি)’ এ অঞ্চলের জ্বালানি বাণিজ্যে ভবিষ্যতে বিপুল অবদান রাখবে।
বাংলাদেশ এন্টারপ্রাইজ ইনিস্টিটিউট আয়োজিত অনুষ্ঠানে অন্যান্যের মাঝে প্রতিষ্ঠানটির প্রেসিডেন্ট ফারুক সোবহান, পিডব্লিও সি বাংলাদেশ’র ব্যবস্থাপনা অংশীদার মোঃ মামুন রশিদ, সিপিডি’র ফেলো ড. মুস্তাফিজুর রহমান ও এনার্জি এন্ড পাওয়ার এর সম্পাদক মোল্লাহ আমজাদ বক্তব্য রাখেন।
#
 
আসলাম/মাহমুদ/ফারহানা/রফিকুল/জয়নুল/২০১৮/২০১০ঘণ্টা

Handout                                                                                  Number: 622

Inu lauds ‘Made in Bangladesh’ vision in tech sector

Dhaka, 26 February :

          Information Minister Hasanul Haq Inu said, ÔThe ÔMade in BangladeshÕ vision in technology sector will enhance the pace of the country’s progress towards middle-income country by 2021. Such motto of the entrepreneurs will encourage innovative ideas among tech-professionals.’

 

          The Minister was speaking as chief guest at a meeting of entrepreneurs and professionals at the newly established DevoTech, a state-of-the-art technology park in Gulshan, Dhaka  today.

 

          ÔEstablishment of DevoTech Software & Technology Park that provides fully compliant and connected plug & play workplace and R&D facilities for IT, technology industry and startups of Bangladesh is also a significant step to realize ÔDigital Bangladesh’ policy of Prime Minister Sheikh Hasina’, said the Minister.

 

          Inu met five promising digital startup companies focused on healthcare, entertainment, marketing tech, digital R&D, etc that are being nurtured at DevoTech during his visit to the  technology facilities and services of the park.  He also applauded Imagine Entertainment Ltd for its world class streaming application and expressed that it would bring a new dimension in digital entertainment for the users of Bangladesh.

 

          At the meeting, Chairman and CEO of DevoTech Raihan Shamsi described DevoTech as a new platform supporting transformation of the startup ecosystem and digital innovation and shared ‘Made in Bangladesh’ vision of the tech park with the Minister.

#

Akram/Mahmud/Sanjib/Abbas/2018/1944 Hours

তথ্যবিবরণী                                                                              নম্বর : ৬২১
 
জনপ্রশাসন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠক 
 
ঢাকা, ১৪ ফাল্গুন (২৬ ফেব্রুয়ারি) :
দশম জাতীয় সংসদের জনপ্রশাসন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ২৭তম বৈঠক আজ কমিটির সভাপতি এইচ এন আশিফুর রহমানের সভাপতিত্বে সংসদভবনে অনুষ্ঠিত হয়।
 
বৈঠকে বাংলাদেশ ইনস্টিটিউট অভ্ এডমিনিস্ট্রেশন এন্ড ম্যানেজমেন্ট (বিয়াম) ফাউন্ডেশনের বিভিন্ন কার্যক্রম সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়।
 
কমিটিকে জানানো হয় যে, বিয়াম কর্তৃক নির্বাচিত ১৯টি জেলা সদরে স্কুলভবন নির্মাণে পরিকল্পনা রয়েছে। বিয়াম পরিচালিত শিক্ষা প্রতিষ্ঠানসমূহে শিক্ষার্থীর সংখ্যা ১৮ হাজার ৫৭৫ জন, শিক্ষকের সংখ্যা ৭৯১ জন, কর্মচারীর সংখ্যা ৩৭৬ জন মোট আয় ১০ দশমিক ৩৭ কোটি টাকা এবং বেতন বাবদ ব্যয় ৯ দশমিক ১২ কোটি টাকা।
 
সকল ক্যাডারভুক্ত কর্মকর্তাদের নিয়মিত প্রশিক্ষণ প্রদান, বিভাগীয় শহরে স্কুলভবন নির্মাণ ও সম্প্রসারণ প্রকল্প বাস্তবায়ন, সেবা অনলাইনভুক্তকরণ এবং গবেষণার কার্যক্রম পরিচালনার জন্য বিয়াম কর্তৃপক্ষকে কমিটি  সুপারিশ করে।
 
ছাত্রীদের স্বাস্থ্যসেবা সুরক্ষা এবং মহিলাদের ব্রেস্ট ক্যান্সারের জন্য সচেতনতামূলক ও স্বাস্থ্যবিষয়ক জ্ঞান সম্পর্কিত প্রোগ্রাম করে প্রকল্প গ্রহণ করার জন্য স্বাস্থ্য মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়।
 
বড় উপজেলাগুলোকে অগ্রাধিকার দিয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তাদের গাড়ি বরাদ্দ দেওয়ার বিষয়ে মন্ত্রণালয়কে কমিটি কর্তৃক সুপারিশ করা হয়। 
 
        কমিটির সদস্য জনপ্রশাসন প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেক, এ. বি. এম ফজলে করিম চৌধুরী, র.আ.ম উবায়দুল মোকতাদির চৌধুরী, মোঃ আব্দুল্লাহ, খোরশেদ আরা হক এবং জয়া সেনগুপ্তা বৈঠকে অংশগ্রহণ করেন।
 
  বৈঠকে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব, বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের সচিব, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব, ভূমি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত  সচিব, কর্মচারী কল্যাণ বোর্ড, মুদ্রণ ও প্রকাশনা অধিদপ্তর ও বিয়ামের মহাপরিচালকগণসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।
#
এনামুল/মাহমুদ/ফারহানা/মোশারফ/আব্বাস/২০১৮/১৮৪৪ ঘণ্টা
তথ্যবিবরণী                                                                                 নম্বর : ৬২০
বাংলাদেশের স্বাস্থ্যখাতে বিনিয়োগের আগ্রহ অস্ট্রিয়ার
ঢাকা, ১৪ ফাল্গুন (২৬ ফেব্রুয়ারি) :
বাংলাদেশের স্বাস্থ্যখাতে বিনিয়োগের আগ্রহ দেখিয়েছে অস্ট্রিয়া। সেদেশের সরকার বাংলাদেশের স্বাস্থ্যখাতের জন্য স্বল্প সুদে ঋণ প্রদানে আগ্রহী। পাশাপাশি সেখানকার বেসরকারি বিনিয়োগকারীরাও এখানে বেসরকারি খাতে বিনিয়োগের সম্ভাবনা যাচাই করছে।
আজ সচিবালয়ে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিমের সাথে অস্ট্রিয়ার ব্যবসায়ী প্রতিনিধিদলসহ সাক্ষাৎ করতে এসে সেদেশের রাষ্ট্রদূত ব্রিজিট ওপিনজার ওয়ালশোফার (ইৎরমরঃঃব ঙঢ়ঢ়রহমবৎ ডধষপযংযড়ভবৎ) একথা জানান।
অস্ট্রিয়ার প্রতিনিধিদল বাংলাদেশের মা ও শিশুস্বাস্থ্য, ক্যান্সার, নাক-কান-গলা বিভাগসহ কয়েকটি ক্ষেত্রে বিনিয়োগের আগ্রহের কথা জানান। বিশে^র বিভিন্ন দেশে হাসপাতাল উন্নয়নে সুখ্যাতি অর্জন করা অস্ট্রিয়ার এএমই (অগঊ) কোম্পানিসহ কয়েকটি প্রতিষ্ঠানের প্রতিনিধি এসময় উপস্থিত ছিলেন।
এসময় স্বাস্থ্যমন্ত্রী বলেন, বাংলাদেশ গত কয়েকবছরে স্বাস্থ্যখাতে উল্লেখযোগ্য অগ্রগতি অর্জন করেছে। আমাদের এই অর্জন বিশ^নেতৃবৃন্দের প্রশংসা কুড়িয়েছে। তিনি অস্ট্রিয়ার স্বাস্থ্যসেবার অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে বাংলাদেশের স্বাস্থ্যখাতের উন্নয়নকে আরো ত্বরান্বিত করার আগ্রহ ব্যক্ত করেন।  
#
পরীক্ষিৎ/মাহমুদ/ফারহানা/সঞ্জীব/জয়নুল/২০১৮/১৭৪০ঘণ্টা  
 
তথ্যবিবরণী                                                                                নম্বর : ৬১৯
শিশুদের কল্যাণে সরকার উদার
            --- ডেপুটি স্পিকার
ঢাকা, ১৪ ফাল্গুন (২৬ ফেব্রুয়ারি) :
জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মোঃ ফজলে রাব্বী মিয়া বলেছেন, শিশু অধিকার বিষয়ক সংসদীয় ককাসের প্রচেষ্টায় এবং শিশুদের প্রতি প্রধানমন্ত্রীর মমতার কারণেই সরকার বাংলাদেশে শিশু বাজেট বরাদ্দ করেছে। এর আগে কোনো সরকার এ ধরনের বাজেট বরাদ্দ দেয়নি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার শিশুদের কল্যাণে সবসময় উদারতার পরিচয় দিয়েছে এবং এখনও দিচ্ছে।
আজ জাতীয় সংসদ ভবনে আইপিডি সম্মেলন কক্ষে শিশু অধিকার বিষয়ক সংসদীয় ককাস ও ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ এর যৌথ উদ্যোগে আয়োজিত ‘শিশুর প্রতি সহিংসতা বন্ধে বাংলাদেশ সরকারের বাজেট বরাদ্দ’ শীর্ষক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।
ডেপুটি স্পিকার বলেন, বিভিন্ন মন্ত্রণালয়ে শিশুদের জন্য যে বাজেট বরাদ্দ করা হয় তা সঠিকভাবে সময়মতো শিশুদের কল্যাণে যাতে খরচ হয় সেজন্য মন্ত্রণালয়ের নজরদারি আরো বৃদ্ধি করা প্রয়োজন। এসময় শিশুদের কল্যাণে সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোকে বাজেটের সুষম ব্যয় নিশ্চিত করতে মনিটরিং ব্যবস্থা আরো বেশি জোরদার করার ওপর গুরুত্বারোপ করেন ডেপুটি স্পিকার।
প্রতিবন্ধী ফাউন্ডেশনের কার্যক্রমকে আরো বেশি বেগবান করার জন্য শিশু অধিকার বিষয়ক সংসদীয় ককাসকে সরেজমিনে ফাউন্ডেশনের কার্যক্রম পরিদর্শন করার ওপর গুরুত্বারোপ করেন। এনজিওসমূহকে প্রতিবন্ধীদের উন্নয়নে গৃহীত কার্যক্রমকে শুধু প্রফেশনাল কার্যক্রমের বিষয়বস্তুতে পরিণত না করে দায়িত্বের সাথে কাজ করা এবং প্রতিবন্ধীদের প্রতি আরো বেশি যতœশীল হওয়ার আহ্বান জানান ডেপুটি স্পিকার। 
শিশু অধিকার বিষয়ক সংসদীয় ককাসের সভাপতি সংসদ সদস্য মীর শওকাত আলী বাদশা’র সভাপতিত্বে আলোচনায় আরো অংশগ্রহণ করেন সংসদ সদস্য উম্মে কুলসুম স্মৃতি, কাজী রোজী, শামছুল আলম দুদু, রিফাত আমিন, আয়েশা ফেরদৌস, কামরুন্নাহার চৌধুরী, আখতার জাহান, ওয়ার্ল্ড ভিশনের ন্যাশনাল ডাইরেক্টর ফ্রেড উইটিভিন প্রমুখ। অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. মোঃ আবু ইউসুফ।
#
 
স¦পন/মাহমুদ/মোশারফ/জয়নুল/২০১৮/১৭১৫ঘণ্টা 
তথ্যবিবরণী                                                                                 নম্বর : ৬১৮ 
রংপুর সিটির সাবেক মেয়র সরফুদ্দীন আহমেদের জানাজা অনুষ্ঠিত
ঢাকা, ১৪ ফাল্গুন (২৬ ফেব্রুয়ারি) : 
সাবেক সংসদসদস্য ও রংপুর সিটি করপোরেশনের সাবেক মেয়র সরফুদ্দীন আহমেদ ঝন্টুর নামাজে জানাজা আজ জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় অনুষ্ঠিত হয়। তিনি গতকাল বেলা সাড়ে ৩টায় চকিৎিসাধীন অবস্থায় মৃত্যুবরণ করনে  (ইন্নালল্লিাহ.ি....রাজউিন)। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৬৬ বছর। তিনি স্ত্রী, ছেলেসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।
ডেপুটিস্পিকার মো. ফজলে রাব্বী মিয়া, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর, মন্ত্রী পরিষদের সদস্যবৃন্দ, হুইপবৃন্দ, সংসদসদস্যবৃন্দ, সংসদ সচিবালয়ের কর্মকর্তা ও কর্মচারীবৃন্দসহ গণ্যমান্য ব্যক্তিবর্গ এবং অসংখ্য গুণগ্রাহী তাঁর জানাজায় শরিক হন।
তাঁকে শেষ শ্রদ্ধা জানাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী, বাংলাদেশ আওয়ামী লীগের পক্ষ থেকে দলের নেতৃবৃন্দ, ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া, চিফ হুইপ আ স ম ফিরোজ এমপি, হুইপ ইকবালুর রহিম ও আতিউর রহমান আতিক, জাতীয় সংসদের বিরোধী দলীয় নেতা বেগম রওশন এরশাদের পক্ষে পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের প্রতিমন্ত্রী মো. মসিউর রহমান রাঙ্গাঁ ও বিরোধী দলীয় হুইপ মো. নূরুল ইসলাম ওমর মরহুমের কফিনে পুষ্পস্তবক অর্পণ করেন। এ সময় মরহুম সরফুদ্দীন আহমেদ ঝন্টুকে রাষ্ট্রীয়ভাবে গার্ড অভ্ অনার প্রদান করা হয়। 
এর আগে রাজনৈতিক সহকর্মীবৃন্দ ও পরিবারের পক্ষ থেকে তাঁর কর্মময় জীবনের বিভিন্ন দিক নিয়ে স্মৃতিচারণ করা হয়। পরে মরহুমের আত্মার মাগফেরাত কামনা করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী, ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া, মন্ত্রী পরিষদের সদস্যবর্গ, চিফ হুইপ ও হুইপবৃন্দ, সংসদসদস্যবৃন্দ, জাতীয় সংসদের কর্মকর্তা ও কর্মচারীবৃন্দসহ সর্বস্তরের জনগণ দোয়া ও মোনাজাতে অংশ নেন।
#
তারিক/রিফাত/শহিদ/রেজ্জাকুল/আসমা/২০১৮/১৫০০ ঘণ্টা   
 
তথ্যবিবরণী                                                                                নম্বর : ৬১৭
সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় হজযাত্রীদের নিবন্ধন
ঢাকা, ১৪ ফাল্গুন (২৬ ফেব্রুয়ারি) :
সরকারি ব্যবস্থাপনায় ২০১৮ সনে প্রাক নিবন্ধিত ব্যক্তিদের মধ্য হতে ১৬ হাজার ৭৩ ক্রমিক পর্যন্ত নিবন্ধনের সুযোগ পাবেন। অপর দিকে বেসরকারি ব্যবস্থাপনায় প্রাক নিবন্ধিত ব্যক্তিদের মধ্য হতে ৩ লাখ ৫২ হাজার ২শ’ ৯২ ক্রমিক পর্যন্ত নিবন্ধনের সুযোগ পাবেন।
উল্লেখ্য, নির্ধারিত ক্রমিকের মধ্যে যারা নিবন্ধন করবেন না, তাদের পরবর্তী কার্যক্রম জাতীয় হজ ও ওমরাহ নীতির অনুচ্ছেদ ৩.১.৯ অনুযায়ী নির্ধরিত হবে।
#
মনিরুজ্জামান/রিফাত/শহিদ/শামীম/২০১৮/১০৪১ ঘণ্টা 
Todays handout (5).docx Todays handout (5).docx

Share with :

Facebook Facebook