তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১৩ জানুয়ারি ২০২০

তথ্যবিবরণী - ১৩.০১.২০২০

তথ্যবিবরণী                                                                                   নম্বর : ১৬২

 

‘বৈশ্বিক বাণিজ্য ও সরবরাহ চেইন অর্থায়নের বিবর্তন’ আলোচনায়

প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টার অংশগ্রহণ

 

ঢাকা, ২৯ পৌষ (১৩ জানুয়ারি):

 

          প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান ফজলুর রহমান এমপি আজ হংকং-এ এশিয়ান ফাইন্যান্সিয়াল ফোরামে (AFF) ‘বৈশ্বিক বাণিজ্য ও সরবরাহ চেইন অর্থায়নের বিবর্তন’ (Evolution of Global Trade and Supply Chain Finance) শীর্ষক প্যানেল আলোচনায় প্যানেল বক্তা হিসেবে অংশগ্রহণ করেন। তিনি এই বৈশি^ক গুরুত্বপূর্ণ ফোরামে অংশগ্রহণকারী বাংলাদেশ প্রতিনিধিদলকে নেতৃত্ব দিচ্ছেন।

 

          বৈশ্বিক আর্থিক প্রতিষ্ঠান এইচএসবিসি’র গ্লোবাল ট্রেড এন্ড রিসিভেবলস ফাইন্যান্স-এর বৈশ্বিক প্রধান নাটালি ব্লাইথের তত্ত্বাবধানে এই অনুষ্ঠানের অপর দুই সম্মানিত বক্তা ছিলেন চীনের লি এন্ড ফাং লিমিটেডের গ্রুপ চেয়ারম্যান ড. উইলিয়াম ফাং ও বৈশ্বিক আর্থিক প্রতিষ্ঠান স্ট্যান্ডার্ড চার্টার্ড পিএলসি’র গ্রুপ প্রধান নির্বাহী বিল উইন্টার্স, সিবিই।

 

          প্যানেল আলোচনায় উপদেষ্টা সালমান এফ রহমান একমত পোষণ করেন যে, বৈশ্বিক বাণিজ্য কাঠামোর কারণে বাংলাদেশ উপকৃত হয়েছে। অপর এক প্রশ্নের জবাবে, প্রবৃদ্ধি নিশ্চিত করতে বাংলাদেশ কী কী পদক্ষেপ নিয়েছে, তা বিস্তারিত বর্ণনা করেন। তিনি বলেন, ‘১০ বছর আগে আমাদের মাত্র ৩ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হতো। এখন হয় ২৪ হাজার মেগাওয়াট। আমাদের রপ্তানি ৮ বিলিয়ন ডলার থেকে ৪০ বিলিয়ন ডলারে এসে পৌঁছেছে। এসব কীভাবে হয়েছে? এসব হয়েছে কারণ এখানে সুযোগ ছিল, সুশাসনও ছিল। এই দু’ টি কারণেই বাংলাদেশ এই প্রবৃদ্ধি অর্জন করতে পেরেছে।’

 

          পরিবেশ বিষয়ে উপদেষ্টা বলেন, বিদ্যমান জলবায়ু সংকটে একেবারে সম্মুখে বাংলাদেশ। বিশ্বের শীর্ষস্থানীয় পরিবেশবান্ধব কারখানা বাংলাদেশে অবস্থিত উল্লেখ করে উপদেষ্টা বলেন সরকার পরিবেশ সুরক্ষায় ব্যবস্থা নিচ্ছে। তিনি প্রযুক্তি, বিশেষ করে চতুর্থ শিল্প বিপ্লব ও কৃত্তিম বুদ্ধিমত্তার মতো প্রযুক্তির চ্যালেঞ্জ এবং এসব চ্যালেঞ্জ মোকাবিলায় বাংলাদেশ সরকারের গৃহীত পদক্ষেপ নিয়ে আলোচনা করেন।

 

          চীনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ও হংকং-এ নিযুক্ত বাংলাদেশের কনসাল জেনারেল এসব অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

 

#

 

জাহিদুল/ফারহানা/মোশারফ/সেলিম/২০২০/২২৪০ ঘণ্টা তথ্যবিবরণী                                                                                                  নম্বর : ১৬১

বঙ্গবন্ধু ছিলেন রবীন্দ্রনাথ ও নজরুলের প্রতি অনুরক্ত

                                     --- সংস্কৃতি প্রতিমন্ত্রী

ঢাকা, ২৯ পৌষ (১৩ জানুয়ারি) :

          সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছিলেন কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর ও জাতীয় কবি নজরুল ইসলামের প্রতি একান্ত অনুরক্ত। এ দুই বিখ্যাত কবির সাহিত্যকর্ম বঙ্গবন্ধুর চেতনা ও দর্শনকে প্রভাবিত করেছে। বাংলা সাহিত্যের এ দুই দিকপাল যেমন অসাম্প্রদায়িক চেতনায় বিশ্বাসী ছিলেন, বঙ্গবন্ধুও তেমনি অসাম্প্রদায়িক চেতনা ও দর্শনকে ধারণ করে আজীবন সংগ্রাম করেছেন এবং বাঙালি জাতির জন্য একটি স্বাধীন ভূখণ্ড প্রতিষ্ঠা করেছেন।

          প্রতিমন্ত্রী আজ রাজধানীর লালমাটিয়া হাউজিং স্কুল অ্যান্ড কলেজ প্রাঙ্গণে রবীন্দ্র সংগীত শিক্ষা প্রতিষ্ঠান সুরের ধারা আয়োজিত দুই দিনব্যাপী পৌষ উৎসব-১৪২৬ এর সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

          রবীন্দ্র সংগীত শিক্ষা প্রতিষ্ঠান সুরের ধারা এর অধ্যক্ষ বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব লোকমান হোসেন মিয়া।

#

ফয়সল/ফারহানা/রফিকুল/জয়নুল/২০২০/২১১০ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                  নম্বর : ১৬০

দক্ষতার উন্নয়ন উৎপাদনশীলতা বৃদ্ধির পূর্ব শর্ত

              --- মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী

ঢাকা, ২৯ পৌষ (১৩ জানুয়ারি) :

          মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা বলেছেন, উন্নয়নের লক্ষ্য অর্জন ও এসডিজি বাস্তবায়নে উপযুক্ত নীতি প্রণয়ন ও বাস্তবায়নের বিকল্প নেই। আর দক্ষতার উন্নয়ন উৎপাদনশীলতা বৃদ্ধির অন্যতম পূর্ব শর্ত।

          প্রতিমন্ত্রী আজ ঢাকায় আগারগাঁওয়ে বাংলাদেশ ইনস্টিটিউট অভ্ গভর্নেন্স এন্ড ম্যানেজমেন্ট (বিআইজিএম) -এ স্কিলস ফর এমপ্লয়মেন্ট ইনভেস্টমেন্ট প্রোগ্রাম প্রকল্পের আওতায় পলিসি এনালিসিস শীর্ষক ১০ সপ্তাহ মেয়াদি দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণের সেমিনার ও প্রশিক্ষণার্থীদের মধ্যে সনদ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

          প্রতিমন্ত্রী বলেন, বিআইজিএম প্রশিক্ষণ নীতি, পরিকল্পনা ও উন্নয়ন বিষয়ে দক্ষ এবং ভবিষ্যতের উন্নত বাংলাদেশের জন্য উপযুক্ত মেধাবী কর্মকর্তা ও গবেষক তৈরি করতে জোর ভূমিকা রাখছে, যা সরকারের টেকসই উন্নয়ন ও গৃহীত বড় প্রকল্পের দ্রুত বাস্তবায়নে সাহায্য করবে। বিআইজিএমের পলিসি এনালিসিস কোর্সে অংশগ্রহণকারী সরকারি ও বেসরকারি কর্মকর্তাদের উদ্দেশে তিনি বলেন, এ প্রশিক্ষণ থেকে অর্জিত জ্ঞান ও অভিজ্ঞতা কাজের ক্ষেত্রে ব্যবহারের মাধ্যমে দেশের কল্যাণে লাগাতে হবে।

          বিআইজিএম ট্রাস্টি বোর্ডের সদস্য ও সাবেক সচিব আরাস্তু খানের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রাইভেট ও পাবলিক পার্টনারশিপ অথরিটির প্রধান নির্বাহী কর্মকর্তা (সচিব) মুহাম্মদ আলকামা সিদ্দিকী, বিআইজিএমের পরিচালক ড. মোহাম্মদ তারেক, প্রকল্প পরিচালক মোঃ জাহিদুল হক ও কোর্স চিফ কো-অর্ডিনেটর প্রণব চক্রবর্তী।

          আজকের সেমিনারে কোর্সের ৩৫ জন প্রশিক্ষণার্থীর মধ্যে শীর্ষ ৬ জন কর্মকর্তা তাদের পলিসি পেপার উপস্থাপন করেন এবং উপস্থাপিত পলিসি পেপার সম্পর্কে অভিমত দেন বিআইডিএস সিনিয়র রিসার্চ ফেলো ড. মনজুর হোসেন ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক ড. শুভাশিস বড়ুয়া।

#

আলমগীর/মাহমুদ/মোশারফ/জয়নুল/২০২০/২১০০ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                  নম্বর : ১৫৯

তৈলবীজ চাষের উৎপাদন বৃদ্ধিতে সহায়তা করবে সরকার

                                                       --- কৃষিমন্ত্রী

(সরিষাবাড়ী) জামালপুর, ২৯ পৌষ (১৩ জানুয়ারি) :

          দেশে তেলের আমদানি নির্ভরতা কমাতে দেশব্যাপী উন্নত ও অধিক ফলনশীল সরিষার আবাদ বৃদ্ধি করা হচ্ছে। সরিষা বাংলাদেশের প্রধান ভোজ্যতেল ফসল। সরিষা হতে যে খৈল হয় তাতে প্রায় ৪০ শতাংশ আমিষ থাকে। এই খৈল গরু ও মহিষের জন্য খুব পুষ্টিকর খাদ্য। তাই দেশের মাটি ও আবহাওয়া উপযোগী নতুন নতুন তৈলবীজের জাত উদ্ভাবন করে ব্যাপক হারে আবাদ করতে হবে। দেশে তৈলবীজ চাষের এলাকা ও উৎপাদন বৃদ্ধিতে সব ধরনের উপকরণ প্রদানে সহায়তা করবে সরকার।

          কৃষিমন্ত্রী ড. মোঃ আব্দুর রাজ্জাক আজ জেলার সরিষাবাড়ী উপজেলায় সতপোয়ার সরিষাবাড়ী গ্রামে উচ্চ ফলনশীল বারি সরিষা-১৪ এর আবাদ বাস্তবায়নে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট আয়োজিত ‘মাঠ দিবস’ অনুষ্ঠানে এসব কথা বলেন। এর আগে মন্ত্রী সরিষার মাঠ পরিদর্শন করেন।

          মন্ত্রী জানান, সরিষাবাড়ীতে মোট ৪ লাখ ৭৭ হাজার হেক্টর জমিতে এই বারি সরিষা-১৪ চাষ করা হয়েছে। উৎপাদন লক্ষ্যমাত্রা ৬ লাখ ৫০ হাজার মেট্রিক টন যা হতে ২ লাখ ৫০ হাজার মেট্রিক টন তৈল উৎপন্ন হবে।

          কৃষি সচিব মোঃ নাসিরুজ্জামাননের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য প্রতিমন্ত্রী ডাঃ মুরাদ হাসান, সংসদ সদস্য ইঞ্জিঃ মোজাফ্ফর আহমেদ, এপিএ পুলের সদস্য মোঃ আব্দুল হামিদ, বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. মোঃ শাহজাহান কবীর ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক ড. মোঃ আব্দুল মুঈদ। বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. আবুল কালাম আযাদ অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন।

#

গিয়াস/মাহমুদ/রফিকুল/জয়নুল/২০২০/২০০০ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                  নম্বর : ১৫৮

সচিবালয় এলাকায় হর্ন বাজানোয় ১০ জনকে জরিমানা

ঢাকা, ২৯ পৌষ (১৩ জানুয়ারি) :

          ভ্রাম্যমাণ আদালত আজ সচিবালয়ের চারপাশের রাস্তায় হর্ন বাজানোয় ২টি সরকারি জিপ, ৩টি গাড়ি ও ৫টি মোটর সাইকেলের ড্রাইভারকে জরিমানা করেছে। ১০ জনকে মোট দুই হাজার সাতশত টাকা জরিমানা করা হয়। এদিন ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন পরিবেশ অধিদপ্তরের এনফোর্সমেন্ট উইং এর নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রকৌশলী তামজিদ হোসেন এবং সহকারী পরিচালক মোসাব্বের হোসেন মোহাম্মদ রাজীব। ভ্রাম্যমাণ আদালত পরিচালনাকারী নির্বাহী ম্যাজিস্ট্রেট জানান, আদেশ অমান্যকারীদের বিরুদ্ধে ভবিষ্যতে আইনের কঠোর প্রয়োগ করা হবে।

          উল্লেখ্য, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন ১৭ ডিসেম্বর থেকে বাংলাদেশ সচিবালয়ের চারপাশ অর্থাৎ জিরো পয়েন্ট, পল্টন মোড়, সচিবালয় লিংক রোড হয়ে জিরো পয়েন্ট এলাকাকে নীরব এলাকা হিসেবে কার্যকর করার সিদ্ধান্ত বাস্তবায়নের ঘোষণা করেন। এ বিষয়ে সংশ্লিষ্ট সকলের সহযোগিতা কামনা করা হয়। শব্দদূষণ (নিয়ন্ত্রণ) বিধিমালা, ২০০৬ এর ধারা ৮(২) এ প্রদত্ত নিষেধাজ্ঞা ভঙ্গ করে নীরব এলাকায় চলাচলকালে যানবাহনে কোন প্রকার হর্ন বাজানোর অপরাধে দোষী সাব্যস্ত হলে অনধিক ৬ (ছয়) মাস কারাদণ্ডে বা অনধিক ১০ হাজার টাকা অর্থদণ্ডে বা উভয় দণ্ডে দণ্ডনীয় হতে পারেন।

#

দীপংকর/মাহমুদ/রফিকুল/জয়নুল/২০২০/১৮০০ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                            নম্বর : ১৫৭

কৃষি উন্নয়নে যান্ত্রিকীকরণের বিকল্প নেই

                                      -কৃষিমন্ত্রী

টাঙ্গাইল, ২৯ পৌষ (১৩ জানুয়ারি ) :

          কৃষিমন্ত্রী ড. মোঃ আব্দুর রাজ্জাক বলেছেন, প্রযুক্তির সর্বোচ্চ সদ্ব্যবহার কৃষি খাতের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। এর মধ্যে কৃষি যন্ত্রপাতি তথা কৃষি যান্ত্রিকীকরণ অন্যতম। দেশের জনসংখ্যার ক্রমবিকাশের সঙ্গে সঙ্গে কৃষি খাতে যেমন চাপ বাড়ছে, তার সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে খাদ্যশস্য উৎপাদন। কৃষি যান্ত্রিকীকরণের ফলে গত ২৫ বছরে দেশের শস্য উৎপাদন প্রায় দ্বিগুণেরও বেশি অর্জন সম্ভব হয়েছে। এছাড়া উৎপাদন খরচ কমাতে প্রণোদনাসহ নানা পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। আগামী ৩-৪  বছরে মেশিনের সাহায্যে ধান বপন ও কর্তন সম্ভব হবে।

          কৃষিমন্ত্রী আজ টাঙ্গাইল জেলার ধনবাড়ী উপজেলার মুশুদ্দি, ভাইঘর গ্রামে সিনক্রোনাইজড ফার্মিং এর জন্য পরীক্ষামূলকভাবে রাইস ট্রান্সপ্ল্যান্টারের মাধ্যমে বোরো ধানের চারা রোপন কার্যক্রম ২০১৯-২০২০ এর ‘কৃষক সমাবেশ ও মাঠ দিবস’ অনুষ্ঠানে এসব কথা বলেন। পরে মন্ত্রী মেশিনের সাহায্যে ধান রোপন উদ্বোধন করেন।

          ড. আব্দুর রাজ্জাক বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশকে একটি শান্তির দেশ হিসেবে প্রতিষ্ঠিত করেছেন। কৃষি উৎপাদন খরচ কমানোর লক্ষ্যে একাধিকবার সারের মুল্য হ্রাস করেছেন। কৃষিষন্ত্র ক্রয়ে অঞ্চল ভেদে ৫০-৭০ শতাংশ পর্যন্ত প্রণোদনা দিচ্ছে বর্তমান সরকার।

          কৃষিসচিব মোঃ নাসিরুজ্জামান এর সভাপতিত্বে তথ্য প্রতিমন্ত্রী ডাঃ মুরাদ হাসান এবং বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. মোঃ শাহজাহান কবীর অনুষ্ঠানে বক্তৃতা করেন ।

#

গিয়াস/পরীক্ষিৎ/জুলফিকার/রেজ্জাকুল/শামীম/২০২০/১৬৫০  ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                       নম্বর : ১৫৬

শিক্ষা উপমন্ত্রীর ‘ভুয়া’ ব্যক্তিগত কর্মকর্তা সম্পর্কে সতর্ক থাকার আহ্বান

ঢাকা, ২৯ পৌষ (১৩ জানুয়ারি):

রেজাউল হোসেন রেজা নামের এক ব্যক্তি শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরীর ব্যক্তিগত কর্মকর্তা পরিচয় দিয়ে অসাধু কর্মকান্ড চালিয়ে যাচ্ছে। এই নামে শিক্ষা উপমন্ত্রীর কোন ব্যক্তিগত কর্মকর্তা নেই। এ বিষয়ে সকলকে সতর্ক থাকার জন্য অনুরোধ জানানো হয়েছে।

ভুয়া পরিচয় দিয়ে রেজাউল হোসেন রেজা ব্যক্তিগত কার্ড এবং শিক্ষা মন্ত্রণালয়ের স্টিকারযুক্ত গাড়ী ব্যবহার করে আসছে দীর্ঘদিন ধরে। তার ব্যবহৃত মোবাইল নম্বর-০১৬৩৬-৮৬২৯০০। গত ৮ জানুয়ারি চট্রগ্রামের কোতোয়ালী থানায় রেজাউল হোসেন রেজার বিরুদ্ধে একটি সাধারণ ডায়েরি করা হয়েছে । জিডি নম্বর-৫৯৬।

#

জাহিদ/পরীক্ষিৎ/জুলফিকার/আসমা/২০২০/১৬০০ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                              নম্বর : ১৫৫

 

মুজিববর্ষ উপলক্ষে এক কোটি গাছের চারা বিতরণ করা হবে
                                               - পরিবেশ ও বনমন্ত্রী

 

ঢাকা, ২৯ পৌষ (১৩ জানুয়ারি):

         

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন বলেছেন, পরিবেশ দূষণ নিয়ন্ত্রণসহ আমাদের অস্তিত্ব রক্ষার স্বার্থে অধিক পরিমাণ বৃক্ষ রোপণ করা প্রয়োজন। এ লক্ষ্যে 'মুজিববর্ষ' উদ্‌যাপনের অংশ হিসেবে আগামী ৫ জুন সারাদেশে ৪শ’ ৯২টি উপজেলায় একযোগে ১ কোটি গাছের চারা বিতরণ করা হবে। ফলদ, বনজ ও ঔষধিসহ সকল প্রকার গাছের চারা বিতরণ করা হলেও দেশীয় ফলজ গাছকে অগ্রাধিকার দেয়া হবে। মন্ত্রী এ সময় সুন্দরবন রক্ষাসহ দেশের বনাঞ্চল বৃদ্ধিতে কার্যকর ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্টদের নির্দেশনা দেন।

 

          আজ মন্ত্রণালয়ের সভাকক্ষে সাবেক আব্দুল্লাহ আল মোহসীন চৌধুরী’র বিদায় এবং নতুন সচিব জিয়াউল হাসান এনডিসি’র বরণ অনুষ্ঠানে মন্ত্রী এসব কথা বলেন।  

 

          মন্ত্রী বলেন, দেশের মানুষকে বিশুদ্ধ পরিবেশ উপহার দিতে সচেতনতা সৃষ্টির পাশাপাশি কঠোরভাবে আইন প্রয়োগ করা হবে। এর অংশ হিসেবে গত একমাসে সারাদেশে সাড়ে তিনশ ইটভাটা ধ্বংস করা হয়েছে। হাইকোর্টের নির্দেশনা মোতাবেক এক বছরের মধ্যে পলিথিন ও একবার ব্যবহার্য প্লাস্টিকের ব্যবহার শুন্যের কোটায় নামিয়ে আনতে কাজ করছে সরকার।

 

          অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে মন্ত্রণালয়ের উপমন্ত্রী হাবিবুন নাহার, বনশিল্প কর্পোরেশনের চেয়ারম্যান মোহাম্মদ আহসানুল জব্বার, প্রধান বন সংরক্ষক শফিউল আলম চৌধুরী এবং পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক ড. এ কে এম রফিক আহাম্মদ।

#

দীপংকর/পরীক্ষিৎ/জুলফিকার/আসমা/২০২০/১৬০০ ঘণ্টা

2020-01-13-23-04-60308e48dc0e8fbecc8f5115b0a22abe.docx 2020-01-13-23-04-60308e48dc0e8fbecc8f5115b0a22abe.docx

Share with :

Facebook Facebook