তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২৬ জুন ২০১৮

তথ্যবিবরণী ২৬ জুন ২০১৮

তথ্যবিবরণী                                                                                      নম্বর : ১৮২৯
 
জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি মেলা, বিজ্ঞান অলিম্পিয়াড এবং 
বিজ্ঞান বিষয়ক কুইজ প্রতিযোগিতার পুরস্কার বিতরণ অনুষ্ঠিত
 
ঢাকা, ১২ আষাঢ় (২৬ জুন) :
 
জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর আয়োজিত তিন দিনব্যাপী ৩৯তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি মেলা, ২য় জাতীয় বিজ্ঞান অলিম্পিয়াড এবং ২য় জাতীয় বিজ্ঞান বিষয়ক কুইজ প্রতিযোগিতা ২০১৮ এর সমাপনী ও পুরস্কার বিতরণ  আজ ঢাকায় জাতীয় জাদুঘর মিলনায়তনে অনুষ্ঠিত হয়। বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন। এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব মোঃ আনোয়ার হোসেন। সভাপতিত্ব করেন বিজ্ঞান জাদুঘরের মহাপরিচালক স্বপন কুমার রায়। প্রধান অতিথির বক্তৃতায় মন্ত্রী বলেন,  বাংলাদেশের উন্নয়ন সারা বিশ্বের কাছে একটি বিস্ময়ের বিষয় এবং রোল মডেলে পরিণত হয়েছে। বিজ্ঞান ও প্রযুক্তিকে কাজে লাগিয়েই  এ  অর্জন সম্ভব হয়েছে। 
 
বিজ্ঞান মেলায় জুনিয়র, সিনিয়র ও বিশেষ গ্রুপে মেধা ও বিশেষ পুরস্কার হিসেবে ১০ জন করে মোট ৩০ জনকে পুরস্কৃত করা হয়। জুনিয়র গ্রুপে প্রথম স্থান অধিকার করেন লালমনিরহাটের সাইয়েদুল মোস্তায়িন তরঙ্গ, সিনিয়র গ্রুপে প্রথম স্থান অধিকার করেন পটুয়াখালীর চিরঞ্জীব ঢালী এবং বিশেষ গ্রুপে প্রথম স্থান অধিকার করেন যশোরের সেখ নাঈম হাসান মুন।  দ্বিতীয় বিজ্ঞান অলিম্পিয়াডে জুনিয়র ও সিনিয়র গ্রুপে ১০ জন করে ২০ জনকে পুরস্কৃত করা হয়।  জুনিয়র  গ্রুপে প্রথম স্থান অধিকার করেন ঢাকার আবরার তাসনিম আবির, সিনিয়র গ্রুপে প্রথম স্থান অধিকার করেন কুমিল্লার সামিউন মুনতাছির। দ্বিতীয় বিজ্ঞান কুইজ প্রতিযোগিতায়  তিনটি গ্রুপে নয় জনকে পুরস্কৃত করা হয়। প্রথম গ্রুপে প্রথম স্থান অধিকার করে বিদ্যাময়ী সরকারি বলিকা উচ্চ বিদ্যালয়, ময়মনসিংহ ও দ্বিতীয় স্থান অধিকার করে ময়মনসিংহ জিলা স্কুল, ময়মনসিংহ এবং তৃতীয় স্থান অধিকার করে ভূয়াপুর সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়, টাঙ্গাইল। পুরস্কার হিসেবে প্রতিযোগীদেরকে প্রাইজ বন্ড, ক্রেস্ট, সার্টিফিকেট প্রদান করা হয়।
 
  উল্লেখ্য, এ মেলায় সারাদেশের জেলা পর্যায়ের জুনিয়র, সিনিয়র এবং বিশেষ গ্রুপে প্রথম স্থান অধিকারী প্রতিযোগী ও প্রকল্প, গাইড, তরুণ ও অপেশাদার খুদে বিজ্ঞানীরা অংশগ্রহণ করেছে। বিজ্ঞান ও প্রযুক্তি মেলায় ১৯২টি প্রকল্পের প্রদর্শনী হয়েছে। অন্যদিকে বিজ্ঞান অলিম্পিয়াডে ২৫৬ জন এবং বিজ্ঞান বিষয়ক কুইজ প্রতিযোগিতায় ৭২ জন অংশগ্রহণ করেছেন। 
 
#
 
কামরুল/মাহমুদ/পারভেজ/সেলিমুজ্জামান/২০১৮/২০০০ ঘণ্টা  
তথ্যবিবরণী                                                                                                                 নম্বর : ১৮২৮
 
বেস্ট আয়োডাইজড সল্ট মিলস্ পুরস্কার পেল নয় লবণ মিল
 
ঢাকা, ১২ আষাঢ় (২৬ জুন) :
গুণগতমানের আয়োডিনযুক্ত ভোজ্য লবণ উৎপাদনের স্বীকৃতি হিসেবে প্রথমবারের মতো ‘বেস্ট আয়োডাইজড সল্ট মিলস্ অ্যাওয়ার্ড-২০১৭’ অর্জন করেছে দেশের নয়টি লবণ মিল। তিন ক্যাটেগরিতে এ নয়টি মিল পুরস্কারের জন্য নির্বাচিত হয়েছে। আজ রাজধানীর রেডিসন হোটেলে বিসিকের সার্বজনীন আয়োডিনযুক্ত লবণ প্রকল্পের উদ্যোগে আয়োজিত অনুষ্ঠানে নির্বাচিত মিলগুলোর মালিকদের হাতে ক্রেস্ট ও সনদ বিতরণ করা হয়। শিল্পমন্ত্রী আমির হোসেন আমু অনুষ্ঠানে প্রধান অতিথি এবং স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বিশেষ অতিথি ছিলেন। 
পুরস্কারপ্রাপ্ত মিলগুলো হচ্ছে- (ক) ভ্যাকুয়াম ক্যাটেগরিতে (১) এসিআই সল্ট লিমিটেড, রূপগঞ্জ, নারায়ণগঞ্জ (২) মোল্লা সল্ট ত্রিপল রিফাইনারি ইন্ডাস্ট্রিজ লিমিটেড, নারায়ণগঞ্জ (৩) সোনারগাঁও সল্ট ইন্ডাস্ট্রিজ লিমিটেড; (খ) মেকানিক্যাল ক্যাটেগরিতে (১) গাফ্ফার ফুড লিমিটেড, খুলনা (২) ইফাদ সল্ট অ্যান্ড কেমিক্যালস্ লিমিটেড, কেরানীগঞ্জ, ঢাকা (৩) রমনা সল্ট ইন্ডাস্ট্রিজ লিমিটেড, খুলনা; (গ) সনাতন ক্যাটেগরিতে (১) মোল্লা সল্ট ইন্ডাস্ট্রিজ (ইউনিট-২), নারায়ণগঞ্জ (২) মোল্লা সল্ট ইন্ডাস্ট্রিজ, নারায়ণগঞ্জ ও (৩) পুবালী সল্ট ইন্ডাস্ট্রিজ, নারায়ণগঞ্জ। এছাড়া, অনুষ্ঠানে মেকানিক্যাল ক্যাটেগরিতে চূড়ান্তভাবে মনোনীত (১) রাজাপুর সল্ট ইন্ডাস্ট্রিজ লিমিটেড, খুলনা এবং (২) তিস্তা সল্ট ইন্ডাস্ট্রিজ লিমিটেড, খুলনার মালিকদের মাঝেও সনদ বিতরণ করা হয়। 
বিসিক চেয়ারম্যান মুশতাক হাসান মুহ. ইফতিখারের সভাপতিত্বে অনুষ্ঠানে শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এনামুল হক, বাংলাদেশে নিযুক্ত ইউনিসেফের প্রতিনিধি এডওয়ার্ড বেইগবেডার (ঊফড়ঁধৎফ ইবরমনবফবৎ), নিউট্রিশন ইন্টারন্যাশনালের (ঘও) কান্ট্রি ডিরেক্টর জাকী হাসান এবং গ্লোবাল অ্যালায়েন্স ফর ইম্প্রুভড নিউট্রিশনের (এঅওঘ) কান্ট্রি ডিরেক্টর রুদাবা খন্দকার বক্তব্য রাখেন। 
অনুষ্ঠানে বক্তারা শতভাগ আয়োডিনযুক্ত ভোজ্য লবণের ব্যবহার নিশ্চিত করতে দ্রুত লবণ আইন পাসের তাগিদ দেন। তারা বলেন, এ আইন পাস হলে আয়োডিনযুক্ত লবণ উৎপাদন ও বিপণন নিশ্চিত করতে মিল মালিকসহ সংশ্লিষ্ট সকলের তদারিক সহজ হবে। এর ফলে দেশের পার্বত্য চট্টগ্রাম ও উত্তরাঞ্চলের জেলাগুলোতে আয়োডিন ঘাটতির চ্যালেঞ্জ মোকাবিলায় কার্যকর সাফল্য আসবে বলে তারা উল্লেখ করেন। 
প্রধান অতিথির বক্তব্যে শিল্পমন্ত্রী বলেন, আয়োডিনযুক্ত লবণের ব্যবহার বাড়িয়ে বুদ্ধিদীপ্ত জাতিগঠনের মাধ্যমে ডিজিটাল বাংলাদেশ নির্মাণের স্বপ্ন বাস্তবায়ন সম্ভব। এ লক্ষ্যে বর্তমান সরকার সার্বজনীন আয়োডিনযুক্ত লবণ প্রকল্প বাস্তবায়ন করে যাচ্ছে। ইতোমধ্যে দেশের শতকরা ৮৪ ভাগ পরিবার আয়োডিনযুক্ত লবণ ব্যবহারের আওতায় এসেছে। দারিদ্র্যতা আয়োডিন ঘাটতির অন্যতম কারণ হলেও বর্তমান সরকার গৃহীত উদ্যোগের ফলে দারিদ্র্যের হার ৩১ দশমিক ৫ শতাংশ থেকে ২৪ দশমিক ৩ শতাংশ এবং অতি দারিদ্র্যের হার ১৭ দশমিক ৬ শতাংশ থেকে ১২ দশমিক ৯ শতাংশে নেমে এসেছে। আর্থসামাজিক অগ্রগতির ইতিবাচক পরিবর্তনের ফলে জনগণের মধ্যে আয়োডিনযুক্ত লবণ ব্যবহারের সচেতনতা বাড়ছে। সরকার-বেসরকারি অংশীদারিত্বে শতভাগ আয়োডিনযুক্ত লবণ ব্যবহারের লক্ষ্যমাত্রা অর্জন সম্ভব হবে বলে তিনি আশা প্রকাশ করেন। 
স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের অর্থনীতি দ্রুত সমৃদ্ধির পথে এগিয়ে চলেছে। জনগণের গড় আয়ু ইতোমধ্যে ৭১ বছরে উন্নীত হয়েছে এবং জনগণের মধ্যে স্বাস্থ্য সচেতনতা বৃদ্ধি পেয়েছে। জাতীয় ওষুধের চাহিদার শতকরা ৯০ ভাগ এখন দেশে উৎপাদিত ওষুধ থেকেই পুরণ করা সম্ভব হচ্ছে। আয়োডিনযুক্ত লবণের ব্যবহারের ফলে গলগ-, বামনত্ব, শারীরিক ও বুদ্ধি প্রতিবন্ধীসহ শিশুদের অনেক জটিল সমস্যার সমাধান হয়েছে। এ প্রকল্পের সফল বাস্তবায়নে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সর্বোচ্চ সহযোগিতা অব্যাহত থাকবে বলে তিনি জানান। 
#
জলিল/মাহমুদ/সঞ্জীব/জয়নুল/২০১৮/১৯২০ঘণ্টা 
তথ্যবিবরণী                                                                                      নম্বর : ১৮২৭
 
শীঘ্রই ভেনামি সাদা চিংড়ি চাষের সম্ভাব্যতা যাচাই করা হবে 
                                                  -- মৎস্য মন্ত্রী
 
ঢাকা, ১২ আষাঢ় (২৬ জুন) :
 
মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী নারায়ন চন্দ্র চন্দ  বলেছেন, বাংলাদেশে শীঘ্রই বিশ্বখ্যাত ভেনামি সাদা চিংড়ি চাষের সম্ভাব্যতা যাচাই করে বাগদা চিংড়ির পাশাপাশি এর পরীক্ষামূলক চাষের ব্যবস্থা করা হবে যাতে চিংড়ি চাষে অন্যান্য দেশের সাথে প্রতিযোগিতা করা সম্ভব হয়। মন্ত্রী খাদ্যে স্বয়ম্ভরতার্জনের পর মাছ ও মাংসেও স্বয়ংসম্পূর্ণতা অর্জনের উল্লেখ করে বলেন, খাদ্যে স্বয়ম্ভরতা বলতে আমরা চাল বা ভাতকে বুঝালেও আসলে মাছ, মাংস, দুধ, ডিম, শাক সবজিও খাদ্যের অংশ। তাই রপ্তানিযোগ্য চিংড়িতেও আমাদের অগ্রগতি অর্জন করা জরুরি। আমরা ইতিমধ্যে দুধে স্বয়ংসম্পূর্ণতার কাছাকাছি এগিয়েছি, ডিমেও আমাদের স্বয়ম্ভর হতে হবে।
 
আজ রাজধানীর একটি হোটেলে বিএফএফইএ ও বিপিসির যৌথ উদ্যোগে ‘হিমায়িত চিংড়ি চাষ বৃদ্ধি এবং আনুষঙ্গিক প্রতিবন্ধকতা দূরীকরণ’ শীর্ষক সেমিনারে মন্ত্রী এসব কথা বলেন।
 
সেমিনারে বক্তারা রপ্তানিযোগ্য চিংড়ি চাষের বিভিন্ন অব্যবস্থাপনা, দুর্বলতাসহ নানা কারণে উৎপাদন হ্রাস পাওয়ার তথ্য তুলে ধরে অনতিবিলম্বে সরকারকে এদিকে নজর দেবার আহ্বান জানান। অন্যথায় চিংড়ি রপ্তানির ক্ষেত্রে ধ্বস নামতে পারে বলে আশংকা প্রকাশ করেন তাঁরা। বক্তারা বিগত চার বছরের হিমায়িত চিংড়ি রপ্তানির নিম্নমুখী চিত্র দিয়ে বলেন, ২০১৩-১৪ অর্থ বছরে ৫৫০ মিলিয়ন ডলারের ৪৭ হাজার ৬৩৫ মেট্রিক টন চিংড়ি রপ্তানি হলেও ২০১৪-১৫, ২০১৫-১৬ ও ২০১৬-১৭ অর্থ বছরে তা কমে দাঁড়ায় যথাক্রমে ৫১০ মিলিয়ন ডলার মূল্যের ৪৪ হাজার ২৭৮ মেট্রিক টন, ৪৭২ মিলিয়ন ডলারের ৪০ হাজার ২৭৬ হাজার মেট্রিক টন ও ৪৪৬ মিলিয়ন ডলার মূল্যের ৩৯ হাজার ৭০৬ মেট্রিক টন।
 
সেমিনারে চিংড়ি চাষের ওপর দুটি প্রবন্ধ পাঠ করেন মৎস্য অধিদফতরের সাবেক প্রধান বৈজ্ঞানিক অফিসার চিত্তরঞ্জন বিশ্বাস ও সাবেক উপপরিচালক প্রফুল্ল কুমার সরকার। দেশি বাগদা চিংড়ির চেয়ে ভেনামি চিংড়ির উৎপাদন খরচ ২০-৩০ শতাংশ কম থাকায় তাঁরা এটিকে ব্যাপকভাবে চাষাবাদের ওপর জোর দেন।
 
বিএফএফইএ’র সভাপতি আমিল উল্লাহর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন খুলনার মেয়র তালুকদার আব্দুল খালেক ও সংসদ সদস্য আশেক উল্লাহ রফিক। অন্যান্যের মধ্যে নৌপরিবহন সচিব মোঃ আব্দুস সামাদ, বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মুন্সী সফিউল হক প্রমুখ।
 
#
 
শাহআলম/মাহমুদ/পারভেজ/সেলিমুজ্জামান/২০১৮/১৬২০ ঘণ্টা  
তথ্যবিবরণী                                                                                    নম্বর : ১৮২৬
 
‘পার্বত্য অঞ্চলে শান্তি ও সম্প্রীতি অর্জনে 
প্রতিবন্ধকতা ও করণীয়’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত
 
ঢাকা, ১২ আষাঢ় (২৬ জুন) :
 
আজ ঢাকার সিরডাপ মিলানায়তনে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে ‘পার্বত্য অঞ্চলে শান্তি ও সম্প্রীতি অর্জনে প্রতিবন্ধকতা ও করণীয়’ শীর্ষক দিনব্যাপী সেমিনার অনুষ্ঠিত হয়। পার্বত্য চট্টগ্রাম বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী এ সেমিনারের উদ্বোধন করেন। 
 
সেমিনারে জানানো হয়, দু’যুগের সশস্ত্র সংঘাতের অবসান ও স্থায়ী শান্তি প্রতিষ্ঠায় ১৯৯৭ সালের ২ ডিসেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে পার্বত্য শান্তি চুক্তি স্বাক্ষরিত হয়। এই চুক্তির মোট ৭২টি ধারার মধ্যে ইতিমধ্যে ৪৮টি সম্পূর্ণ, ১৫টি আংশিক এবং নয়টির বাস্তবায়ন প্রক্রিয়া চলমান রয়েছে। ভূমি বিরোধ নিষ্পত্তির জন্য ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন আইন (সংশোধন) ২০১৬ পাস করা হয়েছে, সাথে সাথে ভূমি কমিশনের কাজও শুরু হয়েছে। তাছাড়া পার্বত্যবাসীর জীবনমান উন্নয়নে স্বল্প, মধ্য ও দীর্ঘ মেয়াদী বিভিন্ন  প্রকল্প গ্রহণ ও বাস্তবায়ন করা হচ্ছে। 
 
এছাড়াও সেমিনারে পার্বত্য চট্টগ্রাম অঞ্চলে স্থায়ী শান্তি, সম্প্রীতি এবং উন্নয়নের জন্য নিম্নোক্ত বিষয়সমূহের ওপর গুরুত্বারোপ করা হয়:  ক) পার্বত্য অঞ্চলের বিভিন্ন আঞ্চলিক দলের মধ্যে সমঝোতা প্রতিষ্ঠা এবং ১৯৯৭ সালের ২ ডিসেম্বর স্বাক্ষরিত শান্তি চুক্তির প্রতি আনুগত্য প্রকাশ করতে হবে। খ) পাহাড়িদের প্রতি অতি ভালবাসার ভাণ করে জাতীয় ও আন্তর্জাতিক কোন গোষ্ঠী তাদেরকে প্ররোচিত করে কোন সাম্প্রদায়িক সংঘাত সৃষ্টি করতে না পারে সেদিকে সবাইকে সজাগ থাকতে হবে। গ) পার্বত্য শান্তি চুক্তির অবাস্তবায়িত ধারাসমূহ পূর্ণাঙ্গ বাস্তবায়ন করতে হবে। ঘ) এ অঞ্চলের ভূমি বিরোধ নিষ্পত্তিকল্পে ভূমি কমিশনকে সক্রিয়ভাবে কাজ করতে হবে এবং পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদ ও পার্বত্য জেলা পরিষদসমূহকে আরো সক্রিয় করে গড়ে তুলতে হবে।
 
মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মানিক লাল বনিকের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন বান্দরবান পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ক্য শৈ হ্লা, রাঙ্গামাটি পাবর্ত্য জেলা পরিষদের চেয়ারম্যান বৃষকেতু চাকমা, অবসরপ্রাপ্ত কর্ণেল পরিমল চাকমা রাঙ্গামাটি প্রেস ক্লাবের সভাপতি মোঃ শাখাওয়াত হোসেন প্রমুখ।  অনুষ্ঠানে মূলপ্রবন্ধ উপস্থাপন করেন গবেষক ও প্রাবন্ধিক ড. নূহ আলম লেনিন।
 
সেমিনারে ঢাকা ও পাবর্ত্য চট্টগ্রাম অঞ্চলের সরকারি ও বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের ১০০ জন প্রতিনিধি অংশগ্রহণ করেন।
 
#
জুলফিকার/মাহমুদ/পারভেজ/সেলিমুজ্জামান/২০১৮/১৮০০ ঘণ্টা  
তথ্যবিবরণী                                                                                           নম্বর : ১৮২৫
 
                                                              বাসাইল পৌরসভা সাধারণ নির্বাচন
                                                        নির্বাচনি এলাকায় ৩০ জুন সাধারণ ছুটি ঘোষণা
 
ঢাকা, ১২ আষাঢ় (২৬ জুন) :
  টাঙ্গাইল জেলার বাসাইল পৌরসভা সাধারণ নির্বাচন উপলক্ষে আগামী ৩০ জুন শনিবার সংশ্লিষ্ট নির্বাচনি এলাকায় সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে।
সংশ্লিষ্ট নির্বাচনি এলাকায় সকল সরকারি, আধা-সরকারি, স¦ায়ত্তশাসিত বেসরকারি অফিস/প্রতিষ্ঠান/সংস্থায় কর্মরত কর্মকর্তা/কর্মচারী এবং সরকারি, বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক/কর্মকর্তা/কর্মচারীদের ভোটাধিকার প্রয়োগ ও ভোট গ্রহণের সুবিধার্থে এ ছুটি ঘোষণা করা হয়েছে।
তবে সংশ্লিষ্ট নির্বাচনি এলাকায় যদি উক্ত তারিখে কোনো পাবলিক পরীক্ষা নির্ধারিত থাকে, তাহলে পরীক্ষা কেন্দ্রসমূহ ও পরীক্ষা সংশ্লিষ্ট শিক্ষক/কর্মচারীগণ সাধারণ ছুটির আওতা বহির্ভূত থাকবে।
#
 
 
হেলালুজ্জামান/মাহমুদ/সঞ্জীব/জয়নুল/২০১৮/১৮৪০ঘণ্টা 
তথ্যবিবরণী                                                                                            নম্বর : ১৮২৪ 
 
                                                     ব্রাসেলসে ব্যবসায়ীদের কর্মশালায় বাণিজ্যমন্ত্রী
                                                   উন্নতবিশে^ ফুটওয়্যার রপ্তানিতে বাংলাদেশ প্রস্তুত
 
ঢাকা, ১২ আষাঢ় (২৬ জুন) :
  বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, চামড়া বাংলাদেশের ঐতিহ্যবাহী রপ্তানি পণ্য। বিশ^বাজারে বাংলাদেশের তৈরি ফুটওয়্যারের বিপুল চাহিদা রয়েছে। বাংলাদেশ বিপুল পরিমাণ চামড়া ও চামড়াজাত পণ্য বিশে^র অনেক উন্নত দেশে সুনামের সাথে রপ্তানি করে আসছে। ফুটওয়্যারে ব্যবহৃত উন্নতমানের কাঁচামাল বাংলাদেশের নিজস্ব উৎপাদিত, আমদানি করতে হয় না। বাংলাদেশে বিপুলসংখ্যক দক্ষ জনশক্তি রয়েছে। ফলে বাংলাদেশ তৈরিপোশাকের মতো কম মূল্যে উন্নতমানের ফুটওয়্যার তৈরি ও রপ্তানি করতে সক্ষম। 
বাণিজ্যমন্ত্রী আজ ব্রাসেলসে ইউরোপীয় ইউনিয়ন এবং অর্থনৈতিক সহযোগিতা ও উন্নয়ন সংস্থা (ওইসিডি)-এর উদ্যোগে আয়োজিত বাংলাদেশের তৈরিপোশাক ও ফুটওয়্যারের ওপর একটি বিশেষ ওয়ার্কশপে বক্তব্য প্রদানের সময় এসব কথা বলেন। 
তোফায়েল আহমেদ বলেন, বাংলাদেশ এলডিসি থেকে উন্নয়নশীল দেশে পরিণত হতে যাচ্ছে। বাংলাদেশ তার অর্থনীতির গতির চাকা অব্যাহত রাখতে রপ্তানির পণ্য সংখ্যা বৃদ্ধি ও নতুন নতুন রপ্তানি বাজার সৃষ্টির জন্য কাজ করে যাচ্ছে। বাংলাদেশ আশা করছে, উন্নত বিশ^ বাংলাদেশের পাশে থাকবে এবং প্রয়োজনীয় সহযোগিতা অব্যাহত রাখবে।
শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মোঃ মুজিবুল হক (চুন্নু) এ ওয়ার্কশপে বক্তব্য রাখেন। বাংলাদেশ প্রতিনিধিদলের সদস্য বাণিজ্যসচিব শুভাশীষ বসু, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব আফরোজা খান, এফবিসিসিআইয়ের প্রেসিডেন্ট মোহাম্মদ শফিউল ইসলাম, বিজিএমইয়ের প্রেসিডেন্ট মোঃ সিদ্দিকুর রহমান, বাংলাদেশ এক্সপোর্ট প্রসেসিং জোনের নির্বাহী পরিচালক মেজর জেনারেল মোঃ হাবিবুর রহমান খান এবং ব্রাসেলসে বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ সাহাদাত হোসেন এসময় উপস্থিত ছিলেন। 
#
 
বকসী/মাহমুদ/সঞ্জীব/জয়নুল/২০১৮/১৮৩০ঘণ্টা
তথ্যবিবরণী                                                                                   নম্বর : ১৮২৩ 
 
প্রধান বিচারপতির পিতার মৃত্যুতে আইনমন্ত্রীর শোক
 
ঢাকা, ১২ আষাঢ় (২৬ জুন) :  
 
প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের পিতা অ্যাডভোকেট সৈয়দ মোস্তাফা আলীর মৃত্যুতে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক গভীর শোক প্রকাশ করেছেন।
মন্ত্রী আজ এক শোকবার্তায় মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন এবং তাঁর শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।
 
#
 
রেজাউল করিম/মাহমুদ/সঞ্জীব/রেজাউল/২০১৮/১৮০২ ঘণ্টা
তথ্যবিবরণী                                                                                              নম্বর :  ১৮২২
 
ভ্যাট আদায়ে আধুনিক প্রযুক্তি ব্যবহার করলে রাজস্ব আয় বাড়বে
                                                                 - গণপূর্ত মন্ত্রী
ঢাকা, ১২ আষাঢ় (২৬ জুন) :
 
গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বলেছেন, ভ্যাট আদায়ে আধুনিক প্রযুক্তির ব্যবহার করলে রাজস্ব আয় কয়েকগুণ বাড়বে। সে ক্ষেত্রে ভ্যাটের হার কমিয়ে শতকরা সাতভাগ করা হলেও বর্তমানের তুলনায় কয়েকগুণ বেশি ভ্যাট আদায় হবে। এজন্য প্রত্যেকটি দোকান, ব্যবসা ও সেবাকেন্দ্রে ইলেক্ট্রনিক ক্যাশ রেজিস্ট্রার স্থাপন করতে হবে। জাতীয় রাজস্ব বোর্ডের সার্ভারের সাথে এ ক্যাশ রেজিস্ট্রারের সংযোগ থাকবে। তাহলে জনগণ ভ্যাট প্রদান করার সাথে সাথেই তা সার্ভারে চলে যাবে। জনগণ যথাযথভাবে ভ্যাট দিলেও তার পুরোটা সরকারি কোষাগারে জমা হয় না বলে তিনি উল্লেখ করেন।  
২৫ জুন ইনস্টিটিউট অভ্ কস্টম্যানেজমেন্ট এন্ড অ্যাকাউন্টিং অভ্ বাংলাদেশ আয়োজিত বাজেট ২০১৮-১৯ এর ওপর আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় মন্ত্রী এ কথা বলেন। 
মন্ত্রী বলেন, ভ্যাট আদায়ে ব্যক্তির ওপর নির্ভরতার কারণে অনেক সিস্টেম লস হচ্ছে। বর্তমান সরকারের সঠিক আর্থিক ব্যবস্থাপনার কারণে গ্রামীণ অর্থনীতি শক্তিশালী হয়েছে। মানুষের ক্রয়ক্ষমতা বেড়েছে। গ্রামের দোকানেও এখন অনেক আধুনিক ও উন্নতমানের পণ্যসামগ্রী দেখা যায়। সরকার তথ্যপ্রযুক্তিকে ইউনিয়ন পর্যায়ে নিয়ে গেছে। তাই গ্রামের দোকানেও ইলেক্ট্রনিক ক্যাশ রেজিস্ট্রার চালু করা সম্ভব। গ্রামাঞ্চলেও অনেক মানুষই করযোগ্য আয় করেন। তাই কর আহরণের পরিধি বাড়িয়ে তৃণমূল পর্যায়ের মানুষকেও করের আওতায় আনতে হবে। এক্ষেত্রে কর আহরণকে আরো সহজ করতে হবে। ১৬ কোটি মানুষের দেশে ৩৫ লাখ লোকের ইটিআইএন কোনভাবেই গ্রহণযোগ্য নয়।  
আইসিএমএবি’র প্রেসিডেন্ট মোহাম্মদ সেলিমের সভাপতিত্বে আলোচনা সভায় ২০১৮-১৯ অর্থবছরের বাজেটের ওপর দু’টি উপস্থাপনা তুলে ধরা হয়। বাজেটের আইনগত বিভিন্ন দিক ও তার সংস্কার বিষয়ে প্রবন্ধ উপস্থাপন করেন কর অঞ্চল ৭ এর কমিশনার রঞ্জন কুমার ভৌমিক এবং খাতভিত্তিক বরাদ্দ ও রাজস্ব আদায়ের হারের ওপর উপস্থাপনা তুলে ধরেন আইসিএমএবি’র সচিব অর্থমন্ত্রণালয়ের উপসচিব আব্দুর রহমান খান। 
 
#
কিবরিয়া/অনসূয়া/জসীম/রেজ্জাকুল/আসমা/২০১৮/১৪৩০ ঘণ্টা  
তথ্যবিবরণী                                                                                             নম্বর ঃ ১৮২১
 
                                                                মেসার্স আমির এভিয়েশন-এর লাইসেন্স বাতিল আদেশ প্রত্যাহার
 
ঢাকা, ১২ আষাঢ় (২৬ জুন) :
 
মেসার্স আমির এভিয়েশন (আরএল-৮৪০) এর বিরুদ্ধে জনৈক মো. জন্টু খান কর্তৃক আনীত অভিযোগ হতে অব্যাহতি প্রদানপূর্বক ইতিপূর্বে জারিকৃত লাইসেন্স বাতিল আদেশ প্রত্যাহার করা হয়েছে। প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের এক সাম্প্রতিক অফিস আদেশে এ কথা বলা হয়। 
 
তবে মেসার্স এ এম এন্টারপ্রাইজ (আরএল-২৫৬) এর লাইসেন্স বাতিল আদেশ বহাল থাকবে বলে মন্ত্রণালয়ের উক্ত আদেশে উল্লেখ করা হয়। 
 
#
 
কামরুন নাহার/অনসূয়া/রেজ্জাকুল/আসমা/২০১৮/১১০৫  ঘণ্টা
 
Todays handout (7).docx Todays handout (7).docx

Share with :

Facebook Facebook