তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২০ মার্চ ২০২০

তথ্যবিবরণী ২০ মার্চ ২০২০

তথ্যবিবরণী                                                                                                নম্বর :  ১০৪২

 

'করোনা' রোধে রাজনীতি ভুলে জনগণের পাশে দাঁড়ান

                                                -- তথ্যমন্ত্রী

[[

চট্টগ্রাম, ৬ চৈত্র (২০ মার্চ):

বৈশ্বিক দুর্যোগ করোনা ভাইরাস বিস্তার রোধে 'রাজনীতি ভুলে সকলকে জনগণের পাশে দাঁড়ানোর অনুরোধ' জানিয়েছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও তথ্যমন্ত্রী ড. হাছান মাহ্‌মুদ। তিনি বলেন, দল-মতের উর্ধ্বে উঠে বৈশ্বিক দুর্যোগ 'করোনা' মোকাবিলা করতে হবে। এটি নিয়ে রাজনীতি করা খুবই দুর্ভাগ্যজনক। জনগণের পাশে দাঁড়ানো এ মুহূর্তে সকলের দায়িত্ব।

আজ  বাংলাদেশ টেলিভিশন চট্টগ্রাম কেন্দ্রের কর্মকর্তাদের সাথে বৈঠক শেষে সাংবাদিকদের সাথে মতবিনিময়কালে মন্ত্রী এসব কথা বলেন। বিটিভি চট্টগ্রাম কেন্দ্রের মহাব্যবস্থাপক নিতাই কুমার ভট্টাচার্য এ সময় উপস্থিত ছিলেন। 

'করোনা ভাইরাসে চট্টগ্রামেও অনেক মানুষ মারা গেছে' বলে সামাজিক যোগাযোগ মাধ্যম-সহ বিভিন্নভাবে গুজব ছড়ানো হচ্ছে সাংবাদিকদের এমন প্রশ্নে তথ্যমন্ত্রী বলেন, সামাজিক যোগাযোগ মাধ্যমে ডাক্তার পরিচয় দিয়ে একটি ভয়েস রেকর্ড ছাড়া হয়েছে। এই ডাক্তার তার আত্মীয়ের সাথে কথা বলছেন এটি সামাজিক যোগাযোগ মাধ্যমে দেয়ার অর্থই হচ্ছে জনগণের মধ্যে আতঙ্ক তৈরি করা। 

এ ধরনের গুজবে কান না দিতে দেশবাসীকে অনুরোধ জানিয়ে তিনি বলেন, কারা এসব গুজব রটাচ্ছে তাদের শনাক্ত করতে সরকারের কারিগরি টিম ও বিভিন্ন প্রতিষ্ঠান কাজ করছে। যারা এসব করছে তাদের শনাক্ত করে তাদের বিরুদ্ধে কঠোর আইনগত ব্যবস্থা নেয়া হবে।

মতবিনিময়কালে মন্ত্রী আরো বলেন, 'বিএনপি সংবাদ সম্মেলন করে যে বিভ্রান্তি ছড়াচ্ছে সেটির সাথে যারা সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব রটাচ্ছে দু’টির মধ্যে যোগসূত্র আছে মনে হচ্ছে। আশা করবো কেউ এ ধরনের বিভ্রান্তি ছড়াবেন না এবং যাদেরকে শনাক্ত করা হবে তাদের বিরুদ্ধে কঠোর আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।'

'বিএনপির পক্ষ থেকে প্রতিদিন ব্রিফিং করে করোনা নিয়ে বিভ্রান্তি ছড়ানো হচ্ছে, সরকার কিছু করেনি, সরকার তথ্য গোপন করছে এ ধরনের কথা বলা হচ্ছে' উল্লেখ করে তথ্যমন্ত্রী বলেন, অথচ সরকারের পক্ষে স্বাস্থ্যমন্ত্রী ও স্বাস্থ্য অধিদপ্তর  প্রতিদিন কি করা হচ্ছে, কতজন করোনা ভাইরাসে আক্রান্ত, কতজনকে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে, কতজন চিকিৎসাধীন আছে সবকিছু বলা হচ্ছে। 

এ ব্যাপারে সরকার অত্যন্ত আন্তরিকতা ও দ্রুততার সাথে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে জানিয়ে ড. হাছান বলেন, সরকারি নানা কর্মসূচি-সহ মুজিববর্ষের সমস্ত অনুষ্ঠান ও আমাদের দলের নানা কর্মসূচিও স্থগিত করা হয়েছে, একই সাথে কিছু নির্দেশনাও দেয়া হয়েছে।

#

আকরাম/মাহমুদ/রফিকুল/সেলিম/২০২০/১৮২০ ঘণ্টা

 

 

তথ্যবিবরণী                                                                                                    নম্বর : ১০৪১  

 

৬ মাসের মধ্যে টেরেস্ট্রিয়াল সম্প্রচারে বিটিভি চট্টগ্রাম

                                         ---তথ্যমন্ত্রী

 

চট্টগ্রাম, ৬ চৈত্র (২০ মার্চ):

 

          আগামী ৬ মাসের মধ্যে বাংলাদেশ টেলিভিশন  চট্টগ্রাম কেন্দ্র টেরেস্ট্রিয়াল সম্প্রচারে আসবে, জানিয়েছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহ্‌মুদ। 

 

          আজ বাংলাদেশ টেলিভিশন চট্টগ্রাম কেন্দ্রের কর্মকর্তাদের সাথে বৈঠক শেষে সাংবাদিকদের সাথে মতবিনিময়কালে মন্ত্রী একথা জানান। বিটিভি চট্টগ্রাম কেন্দ্রের মহাব্যবস্থাপক নিতাই কুমার ভট্টাচার্য এ সময় উপস্থিত ছিলেন। 

 

          ড. হাছান মাহ্‌মুদ বলেন, ‘বিটিভি চট্টগ্রাম কেন্দ্রকে শিগগির টেরেস্ট্রিয়াল কেন্দ্র হিসেবে উন্নীত করতে যাচ্ছি। এজন্য যন্ত্রপাতি কেনার কাজও প্রক্রিয়াধীন। সর্বোচ্চ ছয় মাস সময়ের মধ্যে বিটিভি চট্টগ্রাম কেন্দ্রকে একটি পূর্ণাঙ্গ টেরেস্ট্রিয়াল চ্যানেল হিসেবে শুরু করতে পারবো। এখন এটি স্যাটেলাইট চ্যানেল হিসেবে চালু আছে।’

 

          মন্ত্রী আরো বলেন, দেশের দ্বিতীয় বৃহত্তম নগরী ও বাণিজ্যিক রাজধানী চট্টগ্রাম। দেশের প্রধান সমুদ্র বন্দরনগরী এটি, যে বন্দর দিয়ে ৯০ শতাংশের বেশি পণ্য আমদানি-রপ্তানি হয়। এসব গুরুত্ব বিবেচনা করে এই অঞ্চলের উন্নয়নের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯৯৬ সালের ১৯ ডিসেম্বর বিটিভি’র চট্টগ্রাম কেন্দ্র চালু করেছিলেন। ধীরে ধীরে তিনি এটিকে একটি পূর্ণাঙ্গ টেলিভিশন কেন্দ্রে রূপান্তর করেছেন। 

 

          ‘বিটিভি চট্টগ্রাম কেন্দ্র থেকে খুব শিগগির বাণিজ্যিক ও ইংরেজি সংবাদও আমরা চালু করতে যাচ্ছি, এজন্য কার্যক্রম শুরু হয়েছে,’ জানিয়ে তথ্যমন্ত্রী বলেন, আরেকটি স্টুডিও এবং অডিটোরিয়াম নির্মাণ-সহ কিছু দীর্ঘমেয়াদী পরিকল্পনা নেয়া হচ্ছে। 

 

#

 

আকরাম/মাহমুদ/রফিকুল/আব্বাস/২০২০/১৮২৮ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                নম্বর :  ১০৪০

 

ঢাকা জাতীয় চিড়িয়াখানা ৩১ মার্চ পর্যন্ত বন্ধ

 

ঢাকা, ৬ চৈত্র (২০ মার্চ):

 

করোনা ভাইরাসের বিস্তার রোধে ঢাকার মিরপুরে অবস্থিত জাতীয় চিড়িয়াখানা আগামী ৩১ মার্চ পর্যন্ত বন্ধ ঘোষণা করেছে সরকার।

 

আজ মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিমের নির্দেশনায় মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় চিড়িয়াখানা বন্ধের সিদ্ধান্ত গ্রহণ করেছে।

 

এ ব্যাপারে সংশ্লিষ্ট সকলকে প্রয়োজনীয় সহযোগিতা করার আহ্বান জানিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী।

 

এ বিষয়ে মন্ত্রী বলেন, “চিড়িয়াখানায় দর্শনার্থীর উপস্থিতির মাধ্যমে যাতে করোনা ভাইরাসের সংক্রমণ ছড়াতে না পারে সে জন্য আজ ২০ মার্চ থেকে ৩১ মার্চ ২০২০ পর্যন্ত জাতীয় চিড়িয়াখানা বন্ধের সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। এ ভাইরাসের বিস্তার রোধে যখন যেখানে যা প্রয়োজন, সে আলোকে সরকার সবধরনের পদক্ষেপ নিচ্ছে। জনসাধারণকে এ বিষয়ে সর্বোচ্চ সতর্ক থাকতে এবং সরকারকে সহযোগিতা করতে আহ্বান জানাচ্ছি।”

 

#

 

ইফতেখার/মাহমুদ/রফিকুল/সেলিম/২০২০/১৭৩০ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                                  নম্বর : ১০৩৮

 

করোনা ভাইরাসের সংক্রমণ রোধে ইসলামিক ফাউন্ডেশনের নির্দেশাবলী

 

ঢাকা, ৬ চৈত্র (২০ মার্চ):

          ইসলামিক ফাউন্ডেশনের পক্ষ থেকে করোনা ভাইরাসের সংক্রমণ রোধে আজ শুক্রবার জুমার নামাজ পড়তে মসজিদে যাবার আগে বাসায় অজু করে ও সুন্নত নামাজ পড়ে, শুধু ফরজ নামাজ পড়ার জন্য মসজিদে আসতে মুসল্লীদেরকে আহবান জানানো হয়েছে।

 

          এছাড়া যারা বিদেশ ফেরত ব্যক্তি, জ্বর-হাঁচি-কাশিতে আক্রান্ত ও অসুস্থ ব্যক্তিদের মসজিদে বা জনসমাগমে যাওয়া থেকে বিরত থাকার জন্য পুনরায় অনুরোধ করা হয়েছে।

 

#

 

শিবলী/ শফিকুল/ কানাই/২০২০/১২৩১ঘন্টা

তথ্যবিবরণী                                                                                                                  নম্বর : ১০৩৯

 

সম্প্রতি বিদেশ ফেরত ব্যক্তিদের বিষয়ে স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশনাবলী 

ঢাকা, ৬ চৈত্র (২০ মার্চ):

সম্প্রতি বিদেশ ফেরত ব্যক্তিদের বিষয়ে স্বাস্থ্য অধিদফতর কিছু নির্দেশনা প্রদান করে একটি গণ বিজ্ঞপ্তি জারি করেছে। 

নির্দেশনাগুলো নিম্নরুপ:- 

 

  1. করোনাভাইরাস প্রতিরোধে সম্প্রতি বিদেশ ফেরত এবং তাদের সংস্পর্শে আসা সকল ব্যক্তিকে এবং ইতোমধ্যে করোনাভাইরাস আক্রান্ত রোগীর সংস্পর্শে আসা সকলকে কর্তৃপক্ষের নজরদারিতে ১৪ দিন পর্যন্ত কোয়ারেন্টাইনে থাকা বাধ্যতামূলক। এক্ষেত্রে আপনার অবস্থান স্থানীয় প্রশাসন ও স্বাস্থ্য  কর্তৃপক্ষকে অবিলম্বে অবহিত করুন।  

 

  1. কোয়ারেন্টাইনকৃত ব্যক্তি ১৪ দিন ঘরের বাইরে বের হবেন না এবং নিজ বাড়ির নির্ধারিত একটি কক্ষে আবস্থান করবেন। কোয়ারেন্টাইনকৃত ব্যক্তির আত্মীয়-স্বজন, বন্ধু-বান্ধব, উক্ত ব্যক্তির সংস্পর্শে আসতে পারবেন না। জনসাধারণকে এ ব্যাপারে সহায়তা করার জন্য অনুরোধ জানানো হচ্ছে।    

 

  1. কেউ আইন বা নির্দেশনা লংঘন করলে সংক্রামক রোগ (প্রতিরোধ, নিয়ন্ত্রণ ও নির্মূল) আইন, ২০১৮ অনুযায়ী তাদের জেল বা জরিমানা বা উভয়দন্ড হতে পারে।

 

  1.  স্বাস্থ্য বিধি মেনে চলুন, জনসমাগম এড়িয়ে চলুন এবং যার যার অবস্থান থেকে কোয়ারেন্টাইন মোকাবেলায় জাতিকে সহায়তা করুন। 

 

  1. আইইডিসিআর  প্রয়োজনে সন্দেহজনক করোনাভাইরাস আক্রান্ত ব্যক্তির বাড়িতে গিয়ে রক্তের নমুনা সংগ্রহ করবে।

 

  1. করোনাভাইরাস বিষয়ক এবং সাধারণ সর্দি, কাশি ও জ্বরের চিকিৎসার জন্য ঘরের বসে চিকিৎসকের পরামর্শ পেতে কল করুন:

   

     স্বাস্থ্য বাতায়ন ১৬২৬৩, ৩৩৩ এবং ০১৯৩৭১১০০১১, ০১৯৩৭০০০০১১, ০১৯২৭৭১১৭৮৪, ০১৯২৭৭১১৭৮৫ নম্বরে।

#

 

শিবলী/শফিকুল/কানাই/২০২০/০১১০ ঘন্টা

 

 

2020-03-20-18-48-c0979f5a5a43f78f93ad67ed7860fd62.docx 2020-03-20-18-48-c0979f5a5a43f78f93ad67ed7860fd62.docx

Share with :

Facebook Facebook