তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১০ জুন ২০১৮

তথ্যবিবরণী ১০ জুন ২০১৮

তথ্যবিবরণী                                                                                             নম্বর : ১৭০৭
 
বাংলাদেশ প্রমিলা ক্রিকেট দলকে শিক্ষামন্ত্রী, আইনমন্ত্রী ও সমাজকল্যাণমন্ত্রীর অভিনন্দন  
 
ঢাকা, ২৭ জ্যৈষ্ঠ (১০ জুন):
মালয়েশিয়ায় অনুষ্ঠিত এশিয়ান প্রমিলা টি টুয়েন্টি টুর্নামেন্টে প্রথমবারের মত চ্যাম্পিয়ন হওয়ায় বাংলাদেশের নারী ক্রিকেট দলকে অভিনন্দন জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, আইন বিচার ও সংসদ বিষয়কমন্ত্রী আনিসুল হক ও সমাজকল্যাণমন্ত্রী রাশেদ খান মেনন। 
অভিনন্দন বার্তায় তাঁরা বলেন, মালয়েশিয়ায় অনুষ্ঠিত এশিয়ান প্রমিলা টি টুয়েন্টি চ্যাম্পিয়নশিপে ভারতের মত পরাক্রমশালী দেশকে হারিয়েছে বাংলাদেশ, এটি ছোটখাট কোন বিজয় নয়। এই বিজয়ে বাংলাদেশের সোনার মেয়েরা দেশের মানুষের জন্য যে সম্মান বয়ে নিয়ে এসেছে তা এক কথায় অসাধারণ। এই অর্জন গোটা জাতিকে সম্মানিত করেছে। 
#
রেজাউল/মাহমুদ/ফারহানা/মোশারফ/জয়নুল/২০১৮/২২২০ঘণ্টা
তথ্যবিবরণী                                                                                             নম্বর : ১৭০৬
 
জুডিশিয়াল সার্ভিসের ইফতারে প্রধান বিচারপতি ও আইনমন্ত্রী
 
ঢাকা, ২৭ জ্যৈষ্ঠ (১০ জুন):
প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন  এবং আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক আজ বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস এসোসিয়েশন আয়োজিত  এক  ইফতার ও দোয়া মাহফিলে যোগ দেন। 
রাজধানীর ধানমন্ডির একটি রেস্টুরেন্টে আয়োজিত এ অনুষ্ঠানে প্রধান বিচারপতির সহধর্মিনী সামিনা খালেক, আইন সচিব আবু সালেহ শেখ মো. জহিরুল হক, সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল ড. মোঃ জাকির হোসেন, বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস এসোসিয়েশনের সভাপতি বিকাশ কুমার সাহা এবং জুডিশিয়াল সার্ভিসের সর্বস্তরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
ইফতারের আগে প্রধান বিচারপতি ও আইনমন্ত্রী ইফতার মাহফিলে আগতদের সঙ্গে কুশল বিনিময় করেন। এ সময় দেশ, জাতি এবং মুসলিম উম্মাহর অব্যাহত শান্তি ও অগ্রগতি কামনা করে মোনাজাত অনুষ্ঠিত হয়। 
#
 
রেজাউল/মাহমুদ/ফারহানা/মোশারফ/জয়নুল/২০১৮/২১৩০ঘণ্টা  
তথ্যবিবরণী                                                                                             নম্বর : ১৭০৫
 
হজের প্রশিক্ষণ হজ পালন সহজ করে দেয়
    --- ধর্ম সচিব
রংপুর, ২৭ জ্যৈষ্ঠ (১০ জুন):
ধর্ম সচিব মোঃ আনিছুর রহমান বলেছেন, হজযাত্রীরা সঠিকভাবে হজের প্রশিক্ষণ গ্রহণ করতে পারলে হজ পালন অনেক সহজ হয়ে যায়। হজযাত্রীদের হজ পালন সহজতর করার লক্ষ্যে সরকার হজ প্রশিক্ষণের ওপর গুরুত্ব প্রদান করেছে। সে আলোকে সারাদেশে হজযাত্রীদের প্রশিক্ষণের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। আজ ইসলামিক ফাউন্ডেশন, রংপুর-এর বিভাগীয় কার্যালয়ের সম্মেলনকক্ষে অনুষ্ঠিত হজ প্রশিক্ষণ (১ম ব্যাচ)-২০১৮ এর উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ধর্ম সচিব মোঃ আনিছুর রহমান এসব কথা বলেন।
ধর্ম সচিব বলেন, বাংলাদেশের একজন হজযাত্রী সারা জীবনের সঞ্চিত অর্থ ব্যয় করে হজ পালনের জন্য সৌদি আরব গমন করে থাকেন। যথাযথভাবে হজের বিধি-বিধান, যাতায়াত, খাবার-দাবার, সৌদি আরবে চলাফেরা, স্বাস্থ্য সচেতনতাসহ অন্যান্য আনুষঙ্গিক বিষয়ে যথাযথভাবে অবহিত না থাকলে হজ পালনে সমস্যা দেখা দিতে পারে এবং হজ পালন ত্রুুটিযুক্ত হয়ে পড়ার সম্ভাবনা থাকে। সেজন্য দেশে থেকে নিয়ম-কানুন জেনে তা যথাযথভাবে মানলে হজ পালন অনেকটা সহজ হয়ে যায়। 
মোঃ আনিছুর রহমান বলেন, একজন হজযাত্রীর হজ পালনে সহায়তা করার জন্য সরকার হজ গাইডের ব্যবস্থা রেখেছে। এছাড়া সার্বিক সেবা কার্যক্রম তদারকি করার জন্য হজ প্রশাসনিক দল এবং স্বাস্থ্যসেবা প্রদানের জন্য হজ চিকিৎসক দল প্রেরণ করা হয়। সকলেরই মূল কাজ হলো হজযাত্রীদেরকে যথাযথ  সেবা প্রদান করে তাঁদের হজ পালনে সহযোগিতা করা।
রংপুরের জেলা প্রশাসক এনামুল হাবীবের সভাপতিত্বে অনুষ্ঠিত হজ প্রশিক্ষণ সভার উদ্বোধন অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন ধর্ম মন্ত্রণালয়ের যুগ্মসচিব আমিনুল্লাহ নূরী। আরো বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক মোঃ রবিউল ইসলাম, ইসলামিক ফাউন্ডেশনের বিভাগীয় কার্যালয়ের পরিচালক মোঃ আবুল কালাম প্রমুখ। 
#
আনোয়ার/মাহমুদ/ফারহানা/মোশারফ/জয়নুল/২০১৮/২১০০ঘণ্টা
তথ্যবিবরণী                                                                                          নম্বর : ১৭০৪
 
দারিদ্র্য ও সাম্প্রদায়িকতার বোমা নিষ্ক্রিয় করতে গণমাধ্যমকর্মীদের প্রতি তথ্যমন্ত্রীর আহ্বান
 
ঢাকা, ২৭ জ্যৈষ্ঠ (১০ জুন):
তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, শান্তির দক্ষিণ এশিয়া গড়তে দারিদ্র্য ও সাম্প্রদায়িকতার বোমা নিষ্ক্রিয় করার বিকল্প নেই। আর এ কাজে গণমাধ্যমকর্মীদের আরো সক্রিয় হতে হবে।
মন্ত্রী আজ রাজধানীর সেগুনবাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনী মিলনায়তনে সাউথ এশিয়ান জার্নালিস্ট ফোরাম (সাজাফ) আয়োজিত দক্ষিণ এশিয়ার আঞ্চলিক সম্পর্ক উন্নয়নে গণমাধ্যমের ভূমিকা শীর্ষক আলোচনা ও ইফতারে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।
মন্ত্রী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধুর হাত ধরে অসাম্প্রদায়িক, গণতান্ত্রিক ও বাঙালি জাতীয়তাবাদে উদ্বুদ্ধ বাংলাদেশ তার চলার পথে জঙ্গি-সাম্প্রদায়িকতার বাধা পেলেও প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃঢ় নেতৃত্বে আবার নিজের পথে হাঁটছে।
ঔপনিবেশিক, পাকিস্তানি ও গণতন্ত্রবিরোধী সকল ষড়যন্ত্র মোকাবিলায় গণমাধ্যমের সাহসী ভূমিকার প্রশংসা করে ইনু বলেন, সমগ্র দক্ষিণ এশিয়াকে দারিদ্র্য, সাম্প্রদায়িকতা ও পরমাণু বোমাত্রয় থেকে মুক্ত করতে গণমাধ্যমকর্মীদের সক্রিয়তর ভূমিকা একান্ত জরুরি।
সাজাফ সভাপতি আমিনুল হক ভূঁইয়ার সভাপতিত্বে আমন্ত্রিত অতিথি হিসেবে ঢাকা রিপোর্টার্স ইউনিটি সভাপতি সাইফুল ইসলাম ও আয়োজক সংগঠনের সাধারণ সম্পাদক শিহাবুর রহমান শিহাব, সহসভাপতি ফারজানা শোভা সভায় বক্তৃতা করেন।
#
 
আকরাম/মাহমুদ/ফারহানা/রফিকুল/জয়নুল/২০১৮/২০৪০ঘণ্টা 
তথ্যবিবরণী                                                                                         নম্বর : ১৭০৩
 
দায়িত্ব সুষ্ঠুভাবে পালন করতে হবে
                       -- শিক্ষামন্ত্রী
ঢাকা, ২৭ জ্যৈষ্ঠ (১০ জুন):
শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে শিক্ষাক্ষেত্রে সার্বিকভাবে যুগান্তকারী পরিবর্তন এসেছে। এটি এগিয়ে নিতে হবে। এজন্য যার যে দায়িত্ব সে দায়িত্ব সুষ্ঠুভাবে পালন করতে হবে।
শিক্ষামন্ত্রী আজ ঢাকায় মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড, ঢাকা আয়োজিত ইফতার মাহফিলে প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন।
শিক্ষামন্ত্রী বলেন, কোনো বিষয়ে অভিযোগ উত্থাপিত হলে অবশ্যই তা তদন্ত করা হবে। প্রতিষ্ঠানের সম্মান রক্ষা করার দায়িত্ব সকলের। তিনি বোর্ডের কর্মকর্তা-কর্মচারীদের আরো সততা ও নিষ্ঠার সাথে দায়িত্ব পালনের আহ্বান জানান।
ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের চেয়ারম্যান মোঃ জিয়াউল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব ড. মোঃ মাহামুদ-উল-হক।
#
 
আফরাজুর/মাহমুদ/ফারহানা/মোশারফ/জয়নুল/২০১৮/২০৩০ঘণ্টা
তথ্যবিবরণী                                                                                          নম্বর : ১৭০২
 
খালেদা জিয়াকে বঙ্গবন্ধু মেডিকেলে নেওয়া হবে
                               -- আইনমন্ত্রী
ঢাকা, ২৭ জ্যৈষ্ঠ (১০ জুন):
আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক বলেছেন, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার শারীরিক অবস্থার বিষয়ে সরকার ‘কনসার্ন’ এবং তাঁর মাইল্ড স্ট্রোক হয়েছে কি না, তা পরীক্ষা-নিরীক্ষার জন্য আজ তাঁকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে নিয়ে যাওয়া হবে। তবে তাঁকে কখন নিয়ে যাওয়া হবে তা তিনি জানেন না বলে জানিয়েছেন। সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, জেলে থাকাকালে কেউ অসুস্থ হলে জেল কোড অনুযায়ী তাঁর চিকিৎসা হয়। এক্ষেত্রে খালেদা জিয়াকে জেল কোডের চেয়েও বেশি চিকিৎসা সুবিধা দেওয়া হবে।
আজ আইন মন্ত্রণালয়ের সামনে সচিবালয় প্রাঙ্গণে জেলা জজদের গাড়ি হস্তান্তর অনুষ্ঠানে আইনমন্ত্রী এসব কথা বলেন।
মন্ত্রী এসময় জেলা জজ ও সমপর্যায়ের ৫ জন বিচারককে ৫টি সিডান কার এবং ঢাকা জেলা জজশিপে একটি মাইক্রোবাসের চাবি হস্তান্তর করেন। এক কোটি ৯৭ লাখ ৮৬ হাজার ৫০০ টাকা ব্যয়ে ক্রয়কৃত এসব কার ও মাইক্রোবাস হস্তান্তর অনুষ্ঠানে আনিসুল হক বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার জেলা জজ ও সমমর্যাদার সকল বিচারকের নিরবচ্ছিন্নভাবে কর্মস্থলে আসা-যাওয়ার জন্য গাড়ির ব্যবস্থা করছে। তিনি বলেন, একটি সুখবর হলো এখন সরকার অতিরিক্ত জেলা জজ ও সমপর্যায়ের বিচারকদেরও দাপ্তরিক কাজের জন্য গাড়ি দেওয়ার ব্যাপারে সিদ্ধান্ত নিয়েছে। শিগ্্গিরই এর ব্যবস্থা করা হবে।
আইন সচিব আবু সালেহ শেখ মোঃ জহিরুল হক, যুগ্মসচিব গোলাম সারোয়ার, বিকাশ কুমার সাহা, উম্মে কুলসুম এবং হাবিবুর রহমান সহ মন্ত্রণালয়ের কর্মকর্তাগণ এ সময় উপস্থিত ছিলেন।
#
 
রেজাউল করিম/মাহমুদ/সঞ্জীব/রেজাউল/২০১৮/১৭৩৫ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                          নম্বর : ১৭০১ 

কেশবপুরে জনপ্রশাসন প্রতিমন্ত্রীর উঠান বৈঠক

কেশবপুর (যশোর), ২৭ জ্যৈষ্ঠ (১০ জুন):
‘বাংলাদেশ অনেক সম্ভাবনাময় দেশ। স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উন্নীত হওয়ার যোগ্যতা এদেশ অর্জন করেছে। এখন দেশকে উন্নত দেশের কাতারে নিয়ে যাওয়ার জন্য সরকার কাজ করছে।’
জনপ্রশাসন প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেক আজ যশোরের কেশবপুর পৌরসভার সাবদিয়া গ্রামে উঠান বৈঠকে প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন। 
প্রতিমন্ত্রী বলেন, সামাজিক নিরাপত্তা বলয়কে প্রসারিত করে আরো অধিক সংখ্যক মানুষকে সুরক্ষা প্রদানের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। যাদের ঘর নেই তাদের ঘর তৈরি করে দেওয়া হচ্ছে। 
ছেলেমেয়েরা যাতে নিয়মিত স্কুল-কলেজে যায় সেদিকে অভিভাবকদের সচেতন থাকার আহ্বান জানান তিনি।
উপজেলা নির্বাহী অফিসার মিজানুর রহমান, ওসি সৈয়দ আব্দুল্লাহ, যশোর জেলা পরিষদের সদস্য হাসান সাদেক ও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানগণ এসময় উপস্থিত ছিলেন।
পরে প্রতিমন্ত্রী কেশবপুর ইউনিয়নের মাগুরডাঙ্গা গ্রামে উঠান বৈঠকে যোগদান করেন।
#

মাসুম/মাহমুদ/মোশারফ/রফিকুল/রেজাউল/২০১৮/১৭৩০ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                          নম্বর : ১৭০০ 
 
মহিলা ক্রিকেট দলকে ক্রীড়া প্রতিমন্ত্রী ও উপমন্ত্রীর অভিনন্দন
 
ঢাকা, ২৭ জ্যৈষ্ঠ (১০ জুন):
 
আজ মালয়েশিয়ায় অনুষ্ঠিত নারী এশিয়া কাপের ফাইনালে শক্তিশালী ভারতকে হারিয়ে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করায় বাংলাদেশ নারী ক্রিকেট দলকে অভিনন্দন জানিয়েছেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী    ড. বীরেন শিকদার।
 
এক অভিনন্দন বার্তায় ক্রীড়া প্রতিমন্ত্রী বিজয়ের এ ধারা অব্যাহত রাখার জন্য নারী ক্রিকেট দলের প্রতি আহ্বান জানান।
 
অপর এক বার্তায় বাংলাদেশ নারী ক্রিকেট দলকে অভিনন্দন জানিয়েছেন যুব ও ক্রীড়া উপমন্ত্রী আরিফ খান জয়। 
 
#
শফিকুল/মাহমুদ/সেলিম/সঞ্জীব/রেজাউল/২০১৮/১৬৫২ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                            নম্বর: ১৬৯৯

বস্ত্র বিল-২০১৮ সংসদে উত্থাপন

ঢাকা, ২৭ জ্যৈষ্ঠ (১০ জুন):

দেশের অভ্যন্তরীণ বস্ত্র চাহিদা পূরণ, রপ্তানি বৃদ্ধি এবং ব্যাপক কর্মসংস্থানের সুযোগ সৃষ্টির মাধ্যমে বস্ত্র খাতের টেকসই উন্নয়ন নিশ্চিত করার লক্ষ্যে বস্ত্রশিল্পে প্রয়োজনীয় সহযোগিতা প্রদান, আধুনিকায়ন, উৎপাদনশীলতা বৃদ্ধি, দেশি বিদেশি বিনিয়োগ আকর্ষণ, বৈশ্বিক চাহিদা অনুযায়ী বস্ত্র উৎপাদন ও দক্ষ জনবল সৃষ্টি এবং এ সম্পর্কিত অন্য কার্যাবলি সম্পাদনের উদ্দেশ্যে আজ জাতীয় সংসদে ‌‌‌“বস্ত্র বিল-২০১৮” উত্থাপিত হয়েছে ।

বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী মির্জা আজম বস্ত্র ও পাট মন্ত্রী মুহাঃ ইমাজ উদ্দিন প্রামাণিকের পক্ষে এ বিল উত্থাপন করেন ।

স্পিকার বিলটি যাচাই-বাছাইয়ের জন্য ১৫ কর্মদিবস সময় বেঁধে দিয়ে বস্ত্র ও পাট মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে প্রেরণ করেছেন ।

উল্লেখ্য, বস্ত্র অধিদপ্তর বর্তমানে পোষক কর্তৃপক্ষ হিসেবে বস্ত্র শিল্পের নিবন্ধন ও এ সংশ্লিষ্ট কার্যাবলি সম্পাদন করছে। বস্ত্র আইন ২০১৮ বাস্তবায়িত হলে বায়িং হাউজ নিবন্ধন, পরীক্ষাগার ও তথ্য ভাণ্ডার প্রতিষ্ঠা, তথ্য সংরক্ষণ, গবেষণা, পরিদর্শন, প্রণোদনা ইত্যাদি বিষয়ে কার্যক্রম গ্রহণ করা যাবে। এছাড়া বস্ত্র খাতে দক্ষ জনবল সৃষ্টির জন্য বিশ্ববিদ্যালয়সহ ফ্যাশন ইনস্টিটিউট, প্রশিক্ষণ কেন্দ্র ইত্যাদি স্থাপনের সুযোগ সৃষ্টি হবে।

#

হালদার/মাহমুদ/সেলিম/সঞ্জীব/রেজাউল/২০১৮/১৬৫০ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                          নম্বর : ১৬৯৮

সড়ক দুর্ঘটনায় হাত হারানো খালিদ হাসানকে সেতুমন্ত্রীর অনুদান 
ঢাকা, ২৭ জ্যৈষ্ঠ (১০ জুন):

সড়ক দুর্ঘটনায় হাত হারানো খালিদ হাসান হৃদয়ের চিকিৎসার ঔষধপত্র ও অন্যান্য খরচ বাবদ তার বাবা রবিউল ইসলাম মিনার কাছে অনুদান দিয়েছেন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের। খালিদ হাসান হৃদয় চিকিৎসা শেষে আজ গোপালগঞ্জে নিজ বাড়িতে ফিরে যাচ্ছে।

আজ ঢাকায় সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ে মন্ত্রীর পক্ষে তাঁর একান্ত সচিব মোঃ শফিকুল করিম অনুদানের টাকা তুলে দেন।

উল্লেখ্য, গত ১৭ এপ্রিল গোপালগঞ্জ-বেতগ্রাম সড়কে বাস-ট্রাক সংঘর্ষে বাসের পেছনের সিটে বসা হৃদয়ের ডান হাতটি বিচ্ছিন্ন হয়ে যায়। ঐ দিনই তাকে ঢাকা মেডিকেল কলেজে ভর্তি করা হয়। ১৯ এপ্রিল সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী হৃদয়কে দেখতে যান ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে। সে সময় মন্ত্রী তার চিকিৎসার দায়িত্ব নেন।

হৃদয়ের চিকিৎসার দায়িত্ব নেয়ায় এবং সুচিকিৎসা পাওয়ায় পরিবারের পক্ষে হৃদয়ের বাবা মন্ত্রীর কাছে কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।

#

নাছের/মাহমুদ/সেলিম/সঞ্জীব/রেজাউল/২০১৮/১৬০৫ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                           নম্বর : ১৬৯৭ 
অর্থসচিব মুসলিম চৌধুরী স্বাক্ষরিত ২ ও ৫ টাকা মূল্যমানের নোট ইস্যু
ঢাকা, ২৭ জ্যৈষ্ঠ (১০ জুন) :
বঙ্গবন্ধুর প্রতিকৃতি সংবলিত ২ ও ৫ টাকা মূল্যমানের কারেন্সি নোটে অর্থসচিব মোহাম্মদ মুসলিম চৌধুরীর স্বাক্ষর সংযোজনপূর্বক নতুন নোট মুদ্রণ করা হয়েছে যা আগামীকাল ১১ জুন বাংলাদেশ ব্যাংকের মতিঝিল অফিস এবং পরবর্তীতে বাংলাদেশ ব্যাংকের অন্যান্য অফিস থেকে ইস্যু করা হবে। অর্থ মন্ত্রণালয় আজ এক প্রেস বিজ্ঞপ্তিতে এ কথা জানিয়েছে।  
অর্থসচিব মোহাম্মদ মুসলিম চৌধুরীর স্বাক্ষরিত নতুন ২ ও ৫ টাকা মূল্যমানের কারেন্সি নোটের রং, পরিমাপ, জলছাপ, ডিজাইন ও অন্যান্য নিরাপত্তা বৈশিষ্ট্য বর্তমানে প্রচলিত নোটের অনুরূপ হবে বলে প্রেস বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।  
নতুন মুদ্রিত নোটের পাশাপাশি বর্তমানে প্রচলিত থাকা ২ ও ৫ টাকা মূল্যমানের কাগুজে নোট ও ধাতব মুদ্রা যুগপৎ চালু থাকবে। 
#
মফিজ/অনসূয়া/আসমা/২০১৮/১৩৩০ ঘণ্টা 
তথ্যবিবরণী                                                                                                  নম্বর : ১৬৯৬
 
সরকার সারাদেশে ব্রডগেজ লাইন স্থাপন করছে 
                                             -ভূমিমন্ত্রী
ঈশ^রদী, ২৭ জ্যৈষ্ঠ (১০ জুন) :
ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ বলেছেন, বাংলাদেশের আবহাওয়া ব্রডগেজ রেলওয়ে লাইন স্থাপনে অনুকূল পরিবেশ রয়েছে। বর্তমান সরকার সারাদেশে ব্রডগেজ লাইন স্থাপন করছে। 
৯ জুন ঈশ^রদী লোকোসেডে বাংলাদেশ রেলওয়ে শ্রমিক লীগ ঈশ^রদী শাখার নবনির্মিত অফিস ভবনের উদ্বোধন এবং পাকশী আওয়ামী লীগ আয়োজিত ইফতার ও মিলাদ মাহফিল অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ভূমিমন্ত্রী এসব কথা বলেন।
ভূমিমন্ত্রী বলেন, বাংলাদেশ রেলওয়ের গৌরবজনক ইতিহাস রয়েছে। এদেশের মুজলুম নেতা মাওলানা ভাসানী, শেরে বাংলা এ কে ফজলুল হক রেল শ্রমিক লীগের নেতৃত্ব দিয়েছিলেন। তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৫০ সালের পর থেকে ভাষা আন্দোলন পেরিয়ে ১৯৫৪ সালের যুক্তফ্রন্টের নির্বাচনে নৌকা প্রতীক নিয়ে প্রথম নির্বাচন শুরু করেছিলেন। এরই ধারাবাহিকতায় সিয়াম সাধনার পাশাপাশি দেশের কল্যাণে সকলকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে।
ভূমিমন্ত্রী আরো বলেন, শেখ হাসিনার সরকার যাত্রী সেবা নিশ্চিত করতে বাংলাদেশ রেলওয়েকে পুনর্গঠনের লক্ষ্যে এগিয়ে চলছে। তিনি আরো বলেন, একসময় রেলওয়ে শ্রমিকদের মধ্যে হতাশা ছিল, এখন রেলওয়ে শ্রমিকদের জীবনমান অধিকতর উন্নত হয়েছে। মন্ত্রী দুটি গাছের চারা নতুন ভবন প্রাঙ্গণে রোপণ করেন। 
বাংলাদেশ রেলওয়ে বিভাগীয় ম্যানেজার অসীম কুমার তালুকদার, ঈশ^রদী উপজেলা আওয়ামী লীগের সভাপতি নায়েব আলী বিশ^াস, ঈশ^রদী উপজেলা চেয়ারম্যান মখলেছুর রহমান মিন্টু এবং স্থানীয় আওয়ামী লীগ নেতৃবৃন্দ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।
#
রেজুয়ান/অনসূয়া/রেজ্জাকুল/শামীম/২০১৮/১২৪২ ঘণ্টা  
Todays handout (6).docx Todays handout (6).docx

Share with :

Facebook Facebook