তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ৩rd জানুয়ারি ২০১৭

তথ্যবিবরণী 03 January 2017

তথ্যবিবরণী                                                                                             নম্বর :  ৩৩

নির্বাচন কমিশন গঠনে রাষ্ট্রপতির সাথে বাংলাদেশ তরিকত ফেডারেশনের আলোচনা

ঢাকা, ২০ পৌষ (৩ জানুয়ারি) : 

    রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদের সাথে আজ বিকেলে বঙ্গভবনে বাংলাদেশ তরিকত ফেডারেশনের চেয়ারম্যান আলহাজ্ব সৈয়দ নজিবুল বশর মাঈজভান্ডারী এমপি’র নেতৃত্বে ১০ সদস্যের একটি প্রতিনিধিদল নির্বাচন কমিশন গঠন সংক্রানত্ম বিষয়ে আলোচনায় অংশগ্রহণ করেন। 

    রাষ্ট্রপতি তরিকত ফেডারেশনের প্রতিনিধিদলকে বঙ্গভবনে স্বাগত জানান। তিনি নির্বাচন কমিশন গঠনে তাদের সুচিনিত্মত প্রসত্মাবের জন্য ধন্যবাদ জানান। রাষ্ট্রপতি আশা প্রকাশ করেন এসব প্রসত্মাব ও মতামতের মাধ্যমে একটি শক্তিশালী নির্বাচন কমিশন গঠন সম্ভব হবে। 

    বঙ্গভবনে আলাচনায় আমন্ত্রণ জানানোর জন্য তরিকত ফেডারেশনের চেয়ারম্যান রাষ্ট্রপতিকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান। তিনি বলেন, তরিকত ফেডারেশন অসামপ্রদায়িক ও ধর্মীয় মূল্যবোধে বিশ্বাসী দল। তিনি মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী লোকদের নিয়ে সার্চ কমিটি ও নির্বাচন কমিশন গঠনের প্রসত্মাব দেন। এ সময় মহাসচিব তাদের ১৯ দফা প্রসত্মাব তুলে ধরেন। তারা নির্বাচন কমিশন গঠনে আইন প্রণয়নেরও প্রসত্মাব করেন। এছাড়াও তারা নির্বাচন কমিশনের আর্থিক স্বাধীনতা নিশ্চিতের প্রসত্মাব দেন। 

    আলোচনাকালে তরিকত ফেডারেশনের মহাসচিব এম আউয়াল এমপিসহ প্রতিনিধিদলের অন্যান্য সদস্যগণ উপসি'ত ছিলেন। 

    রাষ্ট্রপতির কার্যালয়ের সচিব সম্পদ বড়-য়া, রাষ্ট্রপতির সামরিক সচিব মেজর জেনারেল মো. সরোয়ার হোসেন এবং রাষ্ট্রপতির প্রেস সচিব মো. জয়নাল আবেদীন এ সময় উপসি'ত ছিলেন।

#

হাসান/মাহমুদ/আলী/সেলিম/২০১৭/১৯৩০ ঘণ্টা 

তথ্যবিবরণী                                                                                                     নম্বর : ৩২

নির্বাচন কমিশন গঠনে রাষ্ট্রপতির সাথে বাংলাদেশ জাতীয় পার্টির আলোচনা

ঢাকা, ২০ পৌষ (৩ জানুয়ারি) :
    রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদের সাথে আজ বিকেলে বঙ্গভবনে বাংলাদেশ জাতীয় পার্টি (বিজেপি)’র চেয়ারম্যান ব্যারিস্টার আন্দালিভ রহমানের নেতৃত্বে ৮ সদস্যের একটি প্রতিনিধিদল নির্বাচন কমিশন গঠন সংক্রান্ত বিষয়ে আলোচনায় অংশগ্রহণ করেন।
    রাষ্ট্রপতি বিজেপি’র প্রতিনিধিদলকে বঙ্গভবনে স্বাগত জানিয়ে বলেন, পারস্পরিক আস্থা ও বিশ্বাসের মাধ্যমে গণতন্ত্র এগিয়ে যায়।  তিনি বলেন, সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানের জন্য বিভিন্ন রাজনৈতিক দলগুলোর মতৈক্য অপরিহার্য।
    বঙ্গভবনে নির্বাচন কমিশন গঠন সংক্রান্ত আলোচনায় আমন্ত্রণ জানানোর জন্য বাংলাদেশ জাতীয় পার্টির চেয়ারম্যান রাষ্ট্রপতিকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান। তিনি বলেন, গণতান্ত্রিক প্রক্রিয়ায় নির্বাচন খুবই গুরুত্বপূর্ণ। রাজনীতিবিদ ও রাজনৈতিক দলগুলোর গণতান্ত্রিক চর্চার ওপর ভিত্তি করেই গণতন্ত্র বিকশিত হয়। গণতন্ত্রে সংলাপ খুবই কার্যকরী একটি মাধ্যম। তারা সার্চ কমিটি ও নির্বাচন কমিশন গঠনের লক্ষ্যে ৫ দফা এবং নির্বাচন কমিশন শক্তিশালী করার লক্ষ্যে ৯ দফা প্রস্তাব পেশ করেন। এছাড়াও তারা ৮ সদস্যের নির্বাচন কমিশন গঠনের প্রস্তাব করেন যারা ৮টি বিভাগের দায়িত্বে থাকবে। তারা সার্চ কমিটি ও নির্বাচন কমিশনে ব্যবসায়ী প্রতিনিধি অন্তর্ভুক্ত করার প্রস্তাব করেন। নির্বাচন গ্রহণযোগ্য করতে নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর কাছ থেকে ঝুঁকিপূর্ণ কেন্দ্রের তালিকা নিয়ে কেন্দ্রগুলোতে সিসি টিভি স্থাপনসহ মনিটরিং কার্যক্রম জোরদার করার দাবি জানান।  
    আলোচনাকালে বিজেপি’র সিনিয়র যুগ্ম মহাসচিব আব্দুল মতিন সাউদসহ প্রতিনিধিদলের অন্যান্য সদস্যগণ উপস্থিত ছিলেন।
    রাষ্ট্রপতির কার্যালয়ের সচিব সম্পদ বড়–য়া, রাষ্ট্রপতির সামরিক সচিব মেজর জেনারেল মো. সরোয়ার হোসেন এবং রাষ্ট্রপতির প্রেস সচিব মো. জয়নাল আবেদীন এ সময় উপস্থিত ছিলেন।
#

মাহমুদুল হাসান/মাহমুদ/আলী/জয়নুল/২০১৭/১৯৩০ঘণ্টা

 

 

তথ্যবিবরণী                                                                                               নম্বর :  ৩১

 

ডিআইএ’র নতুন ভাবমূর্তি গড়ে তুলতে হবে
                             -- শিড়্গামন্ত্রী

ঢাকা, ২০ পৌষ (৩ জানুয়ারি) : 

     শিড়্গামন্ত্রী নুরম্নল ইসলাম নাহিদ বলেছেন, পরিদর্শন ও নিরীড়্গা অধিদপ্তর (ডিআইএ)- এর নতুন ভাবমূর্তি গড়ে তুলতে হবে। এ প্রতিষ্ঠান সম্পর্কে পূর্ব ধারণা পরিবর্তন করে সততা ও নিষ্ঠার ভাবমূর্তি গড়তে হবে। আগামী ডিসেম্বরের মধ্যেই এটা দৃশ্যমান করতে হবে।

    মন্ত্রী আজ ঢাকায় শিড়্গা মন্ত্রণালয়াধীন পরিদর্শন ও নিরীড়্গা অধিদপ্তরে শেখ রাসেল স্মৃতি মিলনায়তন উদ্বোধন এবং বাঙালির মহান ভাষা আন্দোলন, ৭ই মার্চের ঐতিহাসিক ভাষণে স্বাধীনতার ঘোষণা ও  ডিজিটাল বাংলাদেশ বিষয়ক ম্যুরাল উন্মোচন অনুষ্ঠানে এ কথা বলেন। 

    শিড়্গামন্ত্রী বলেন, দেশের উন্নয়নের সাথে সাথে মানুষের বোধ ও দৃষ্টিভঙ্গির পরিবর্তন হচ্ছে। একটি পরিবারে ছেলেমেয়েরা তাদের বাবাকে একজন সৎ ও আদর্শ মানুষ হিসেবে দেখতে চায়। দুর্নীতিবাজ হিসেবে দেখতে চায় না। অসৎ উপার্জন নিয়ে তারা গর্ব করতে পারে না। 

    তিনি বলেন, আমাদের ৩৬ হাজার শিড়্গা প্রতিষ্ঠান। এসব প্রতিষ্ঠান  পরিদর্শনের সময় সামগ্রিক বিষয়গুলো দেখতে হবে। আর্থিক হিসেবের পাশাপাশি লেখাপড়ার মান, পরিবেশ, শিড়্গকরা ঠিকভাবে ক্লাস নিচ্ছেন কিনা- এ বিষয়গুলো পরিদর্শন প্রতিবেদনে তুলে ধরতে হবে। এ অধিদপ্তরে এখনও যারা অসৎ আছেন, দ্রম্নত তাদের নিজেদের সংশোধনের পরামর্শ দেন তিনি। অন্যথায় তারা কেউ রেহাই পাবেন না বলে মন্ত্রী সতর্ক করে দেন। তিনি চববৎ ওহংঢ়বপঃরড়হ পদ্ধতিতে পরিদর্শন কাজ চালু করারও নির্দেশ দেন। 

    ডিআইএ’র পরিচালক প্রফেসর আহাম্মেদ সাজ্জাদ রশীদের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে শিড়্গা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিড়্গা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন, কারিগরি ও মাদরাসা বিভাগের ভারপ্রাপ্ত সচিব মো. আলমগীর, মাধ্যমিক ও উচ্চ শিড়্গা বিভাগের অতিরিক্ত সচিব ড. মোলস্না জালাল উদ্দিন  ও মো. আব্দুলস্নাহ আল হাসান চৌধুরী এবং মাধ্যমিক ও উচ্চ শিড়্গা অধিদপ্তরের মহাপরিচালক ড. এস এম ওয়াহিদুজ্জামান বক্তব্য রাখেন। 

    এর আগে মন্ত্রী অধিদপ্তরে নবনির্মিত শেখ রাসেল স্মৃতি মিলনায়তনে বাঙালির মহান ভাষা আন্দোলন, ৭ই মার্চের ঐতিহাসিক ভাষণে স্বাধীনতার ঘোষণা ও  ডিজিটাল বাংলাদেশ বিষয়ক ম্যুরাল উন্মোচন করেন। এসময় তিনি ডিআইএ’র কর্মকর্তা-কর্মচারীদের বায়োমেট্রিক এটেনডেন্স ব্যবস'াও উদ্বোধন করেন।

    অনুষ্ঠানে চববৎ ওহংঢ়বপঃরড়হ ঝড়ভঃধিৎব  বিষয়ে একটি পাওয়ার পয়েন্ট উপস'াপনা পেশ করেন ডিআইএ’র যুগ্ম পরিচালক বিপুল চন্দ্র সরকার।
#

আফরাজুর/মাহমুদ/আলী/সেলিম/২০১৭/১৮৫০ ঘণ্টা 

তথ্যবিবরণী                                                                                              নম্বর : ৩০
তথ্য মন্ত্রণালয়ের সংস'াগুলোর ওয়েবসাইট দিচ্ছে চলমান তথ্যসেবা
ঢাকা, ২০ পৌষ (৩ জানুয়ারি) : 
    তথ্য মন্ত্রণালয় ও এর সংস'াগুলো ওয়েবসাইটের মাধ্যমে তথ্যসেবা দানে অগ্রণী ভূমিকা রেখে চলেছে। 
    মন্ত্রণালয়ের নিজস্ব ওয়েব এবং তথ্য অধিদফতর, বাংলাদেশ বেতার, বাংলাদেশ টেলিভিশন, চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তর, গণযোগাযোগ অধিদপ্তর, বাংলাদেশ প্রেস কাউন্সিল, বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশন, বাংলাদেশ ফিল্ম আর্কাইভ, বাংলাদেশ প্রেস ইনস্টিটিউট, বাংলাদেশ সংবাদ সংস'া, জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউট, বাংলাদেশ ফিল্ম সেন্সর বোর্ড, বাংলাদেশ চলচ্চিত্র ও টেলিভিশন ইনস্টিটিউট এবং  তথ্য কমিশন- এই ১৪টি সংশিস্নষ্ট সংস'া প্রত্যেকেই পৃথক ওয়েবসাইটের মাধ্যমে দপ্তর সংক্রানত্ম তথ্য সরবরাহে সক্রিয় রয়েছে। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনে হ্যাকিং দ-নীয় অপরাধ হিসেবে ঘোষিত হওয়ায় ওয়েবসাইটগুলোর নিরাপত্তাও বৃদ্ধি পেয়েছে। 
    চলমান তথ্যসেবা গ্রহণে সকলের সুবিধার জন্য তথ্য মন্ত্রণালয় ও সংশিস্ন্লষ্ট সংস'াসমূহের চলমান কার্যকর ওয়েবসাইটের ঠিকানা নিচে দেয়া হলো: 
    তথ্য মন্ত্রণালয়:  িি.িসড়র.মড়া.নফ 
    তথ্য অধিদফতর:  িি.িঢ়ৎবংংরহভড়ৎস.ঢ়ৎড়ঃধষ.মড়া.নফ
     বাংলাদেশ বেতার: িি.িনবঃধৎ.মড়া.নফ 
    বাংলাদেশ টেলিভিশন: িি.িনঃা.মড়া.নফ 
    চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তর:িি.িফভঢ়.মড়া.নফ 
    গণযোগাযোগ অধিদপ্তর: িি.িসধংংপড়সসঁহরপধঃরড়হ.মড়া.নফ 
    বাংলাদেশ প্রেস কাউন্সিল: িি.িঢ়ৎবংংপড়ঁহপরষ.মড়া.নফ 
    বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশন: িি.িভফপ.মড়া.নফ 
    বাংলাদেশ ফিল্ম আর্কাইভ: িি.িনভধ.মড়া.নফ 
    বাংলাদেশ প্রেস ইনস্টিটিউট: িি.িঢ়রন.মড়া.নফ 
    বাংলাদেশ সংবাদ সংস'া : িি.িনংংহবংি.হবঃ 
    জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউট: িি.িহরসপ.মড়া.নফ 
    বাংলাদেশ ফিল্ম সেন্সর বোর্ড: িি.িনভপন.মড়া.নফ 
    বাংলাদেশ চলচ্চিত্র ও টেলিভিশন ইনস্টিটিউট: িি.িনপঃর.মড়া.নফ 
    তথ্য কমিশন: িি.িরহভড়পড়স.মড়া.নফ

#

আকরাম/মাহমুদ/সঞ্জীব/সেলিম/২০১৭/১৮০০ ঘণ্টা 

তথ্যবিবরণী                                                                                                     নম্বর : ২৯

জনপ্রশাসন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠক

ঢাকা, ২০ পৌষ (৩ জানুয়ারি) :
দশম জাতীয় সংসদের জনপ্রশাসন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ১৯তম বৈঠক আজ কমিটির সভাপতি এইচ এন আশিকুর রহমানের সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত হয়।
কমিটির সদস্য জনপ্রশাসন প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেক, এ বি এম ফজলে করিম চৌধুরী, র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী, সুকুমার রঞ্জন ঘোষ, মো. আব্দুল্লাহ, মুস্তফা লুৎফুল্লাহ এবং খোরশেদ আরা হক বৈঠকে অংশগ্রহণ করেন।
    বৈঠকে ১৮তম বৈঠকের সিদ্ধান্তের বাস্তবায়ন ও অগ্রগতি, বাংলাদেশ লোক প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্র (বিপিএটিসি) পরিচালিত বিভিন্ন প্রশিক্ষণ, ক্যাডার ও ননক্যাডার পদে নিয়োগ প্রক্রিয়া এবং কর্মকর্তাদের মূল্যায়ন, পদোন্নতি ও এসিআর এর বিদ্যমান বিধান ও এর সম্ভাব্য সংস্কার সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়।
    নির্বাচন কমিশনার আবদুল মোবারকসহ অন্য ৬ জন কর্মকর্তার বিষয়ে আদালতের রায় বাস্তবায়ন করতে এবং যথাশীঘ্র বিষয়টি নিষ্পত্তি করতে কমিটি সুপারিশ করে।
    কমিটি সরকারের প্রত্যেকটি সার্ভিসে নিযুক্ত কর্মকর্তাদের পদোন্নতির ক্ষেত্রে সামঞ্জস্য (ঐধৎসড়হু) বজায় রাখতে সুপারিশ করে।
    বৈঠকে জানানো হয়, অতিরিক্ত সচিব পদে ১৪৫ জন যুগ্ম-সচিব ১৮৬ জন এবং উপ-সচিব পদে ২০৪ জন কর্মকর্তাকে পদোন্নতি প্রদান করা হয়েছে। তাঁদের মধ্যে ইতোপূর্বে পদোন্নতি পাননি এ ধরনের যোগ্য ৫২ জনকে অতিরিক্ত সচিব, ৩৮জনকে যুগ্ম-সচিব এবং ২৫ জন কর্মকর্তাকে উপ-সচিব পদে পদোন্নতি প্রদান করা হয়েছে।
বৈঠকে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিবসহ, মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।
#

সাব্বির/মাহমুদ/সঞ্জীব/জয়নুল/২০১৭/১৮১৫ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                         নম্বর : ২৮

রংপুরে প্রাইম স্কুল ও কলেজের উদ্বোধন করলেন প্রতিমন্ত্রী রাঙ্গাঁ

রংপুর, ২০ পৌষ (৩ জানুয়ারি) : 

পলস্নী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী মো. মসিউর রহমান রাঙ্গাঁ বলেছেন, সরকার শিড়্গার সকল সত্মরে তথ্যপ্রযুক্তি সম্পৃক্ত করে মাস্টার পস্ন্যান বাসত্মবায়ন করছে। ইতোমধ্যে সারাদেশে ২৪ হাজার প্রতিষ্ঠানে আইসিটি সামগ্রী বিতরণ করা হয়েছে। 

তিনি আজ রংপুরে প্রাইম স্কুল ও কলেজের উদ্বোধনকালে প্রধান অতিথির ভাষণে এসব  কথা বলেন।  অনুষ্ঠানে কলেজের প্রতিষ্ঠাতা ডা. আক্কাস আলী সরকারের সভাপতিত্বে অন্যান্যের মধ্যে বিভাগীয় কমিশনার কাজী হাসান আহমেদ ও বিশিষ্ট সমাজসেবী রাকিবা নাসরিন বক্তব্য রাখেন।  

জনাব রাঙ্গাঁ বলেন, শিড়্গা মানবসম্পদ উন্নয়নের অন্যতম সোপান। সুশিড়্গা ছাড়া কোন জাতির উন্নয়ন, অগ্রগতি ও সমৃদ্ধি অর্জন সম্ভব নয়। প্রাইম স্কুল এন্ড কলেজের শিক্ষার্থীদেরকে লেখাপড়ার পাশাপাশি সাহিত্য, বিজ্ঞান, সংস্কৃতি ও ক্রীড়াসহ বিভিন্ন ক্ষেত্রে যোগ্যতা অর্জন করতে হবে। আগামী দিনে দেশ ও জাতির নেতৃত্ব দেয়ার জন্য এখন থেকে প্রস'তি নিতে হবে। তিনি কলেজটির কার্যক্রম এগিয়ে নিতে শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকদের সমন্বিত ভূমিকা রাখার আহ্বান জানান। তিনি প্রতিষ্ঠানটির সার্বিক উন্নয়নের ঘোষণা দেন।

এর আগে জনাব রাঙ্গাঁ প্রতিষ্ঠানটির শিড়্গা কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন। 

     
#

আহসান/মাহমুদ/সঞ্জীব/সেলিম/২০১৭/১৭৩০ ঘণ্টা 

তথ্যবিবরণী                                                                                            নম্বর: ২৭

একনেক সভায় ৬ প্রকল্প অনুমোদন

ঢাকা, ২০ পৌষ (৩ জানুয়ারি) :
    জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির সভায় ২ হাজার ৪৭৪ কোটি ৬৫ লাখ টাকার প্রাক্কলিত ব্যয় সংবলিত ৬টি নতুন ও  সংশোধিত প্রকল্প  অনুমোদন দেয়া হয়েছে। আজ ঢাকায় শেরেবাংলা নগরে প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপার্সন শেখ হাসিনার সভাপতিত্বে একনেক সভায় এ অনুমোদন দেয়া হয়। একনেক সদস্যবৃন্দ, সংশ্লিষ্ট মন্ত্রী ও প্রতিমন্ত্রী এবং সচিববৃন্দ বৈঠকে উপস্থিত ছিলেন।
    সভায় পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জানান, গত ডিসেম্বর মাসে মূল্যস্ফীতির হার জাতীয় পর্যায়ে সাধারণ পয়েন্ট টু পয়েন্টের ভিত্তিতে হয়েছে ৫ দশমিক শূন্য তিন ভাগ, যা নভেম্বর ২০১৬ সালে ছিল শতকরা ৫ দশমিক ৩৮ ভাগ। ডিসেম্বরের মূল্যস্ফীতির এ হার গত ৫৩ মাসের ক্রমহারে সর্বনিম্ন।
    পরিকল্পনা মন্ত্রী একনেক সভা শেষে সভার বিস্তারিত সাংবাদিকদের জানান। তিনি বলেন, জনবলের অভাবে কিছু কিছু প্রকল্প বাস্তবায়ন বাধাগ্রস্ত হচ্ছে। প্রকল্প পাশের আগে জনবলের বিষয়টি নিশ্চিত করতে হবে। তিনি জানান, যে কোনো সুউচ্চ ভবন করতে হলে আশপাশে জলাধার রাখতে হবে। এ বিষয়ে প্রধানমন্ত্রীর নির্দেশনা রয়েছে। জীববৈচিত্র রক্ষায় এবং দর্শনার্থীদের সুযোগ-সুবিধার বিষয়সহ বঙ্গবন্ধু সাফারি পার্কের উন্নয়নের বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গুরুত্বারোপ করেছেন বলে তিনি উল্লেখ করেন। তিনি বলেন, পৃথিবীতে বিদ্যমান প্রায় সাত হাজার ভাষার মধ্যে বাংলা ভাষা সপ্তম বৃহত্তম ভাষা। তথ্যপ্রযুক্তিতে বাংলা ভাষা সমৃদ্ধ করার জন্য প্রধানমন্ত্রী উদ্যোগ নিয়েছেন। দৃষ্টি প্রতিবন্ধীরাও যাতে তথ্য প্রযুক্তিতে এ সুবিধা পেতে পারেন এই ব্যাপারে প্রয়োজনীয় সফটওয়ার উন্নয়নের জন্য প্রধানমন্ত্রী নির্দেশনা প্রদান করেছেন।
    একনেক সভায় অনুমোদিত প্রকল্পসমূহ হচ্ছে ১,২৫৮ কোটি টাকা প্রাক্কলতি ব্যয়ে ‘দেশের গুরুত্বপূর্ণ উপজেলা সদর/স্থানে ১৫৬টি ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন স্থাপন’ প্রকল্প। ৫৮৫ দশমিক ৮৮ টাকা প্রাক্কলিত ব্যয়ে ‘সড়ক অবকাঠামো নির্মাণ ও রক্ষণাবেক্ষণের জন্য সরঞ্জাম ও যন্ত্রপাতি সংগ্রহ’ প্রকল্প। ১২০ দশমিক ৭৪ কোটি টাকা প্রাক্কলিত ব্যয়ে ‘নাঙ্গলবন্দ মহাষ্টমী পূণ্যস্নান উৎসবের অবকাঠামো উন্নয়ন’ প্রকল্প। ২৮০ দশমিক ৬৯ কোটি টাকা প্রাক্কলিত ব্যয়ে ‘ভোলা জেলার মেঘনা নদীর ভাঙণ হতে মনপুরা উপজেলাধীন রামনেওয়াজ লঞ্চঘাট এলাকা এবং তেঁতুলিয়া নদীর ভাঙন হতে চরফ্যাশন উপজেলাধীন ঘোষেরহাট লঞ্চঘাট এলাকা রক্ষা’ প্রকল্প। ৭০ দশমিক ৩২ কোটি টাকা প্রাক্কলিত ব্যয় ‘বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারী পার্ক গাজীপুর এর এপ্রোচ সড়ক প্রশস্তকরণ ও অন্যান্য প্রয়োজনীয় অবকাঠামো উন্নয়ন’ প্রকল্প এবং ১৫৯ দশমিক ০২ কোটি টাকা প্রাক্কলিত ব্যয়ে ‘গবেষণা ও উন্নয়নের মাধ্যমে তথ্য প্রযুক্তিতে বাংলা ভাষা সমৃদ্ধকরণ’ প্রকল্প।

#

শেফায়েত/মাহমুদ/সঞ্জীব/রেজাউল/২০১৭/১৭৪০ ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                                     নম্বর : ২৬

২২ জানুয়ারি সংসদের চতুর্দশ অধিবেশন শুরু
ঢাকা, ২০ পৌষ (৩ জানুয়ারি) :
রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ আগামী ২২ জানুয়ারি রোববার বিকেল ৪টায় দশম জাতীয় সংসদের চতুর্দশ (২০১৭ সালের ১ম) অধিবেশন আহ্বান করেছেন।
তিনি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানের ৭২ অনুচ্ছেদের (১) দফায় প্রদত্ত ক্ষমতাবলে এ আহ্বান জানিয়েছেন।
#

মোতাহের/মাহমুদ/সঞ্জীব/জয়নুল/২০১৭/১৭১০ঘণ্টা
তথ্যবিবরণী                                                                                                     নম্বর : ২৫

ব্যারিস্টার তুরিন আফরোজের বাবার মৃত্যুতে আইনমন্ত্রীর শোক
ঢাকা,  ২০ পৌষ (৩ জানুয়ারি) :
আন্তর্জাতিক অপরাধ ট্রাইবুনালের প্রসিকিউটর ব্যারিস্টার তুরিন আফরোজের বাবা অবসরপ্রাপ্ত অতিরিক্ত কর কমিশনার তছলিম উদ্দিন আহমেদের মৃত্যুতে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন।
মন্ত্রী আজ এক শোকবার্তায় মরহুমের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেন এবং তাঁর শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।
তছলিম উদ্দিন আহমেদ আজ মঙ্গলবার ঢাকার উত্তরায় তাঁর নিজ বাসভবনে মারা যান (ইন্না লিল্লাহি ....রাজিউন)। তিনি দীর্ঘদিন যাবৎ ব্রেন স্ট্রোকে ভুগছিলেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭২ বছর।
#

রেজাউল/মাহমুদ/সঞ্জীব/জয়নুল/২০১৭/ ১৭০০ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                   নম্বর: ২৪

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির  বৈঠক

ঢাকা,  ২০ পৌষ (৩ জানুয়ারি) :
    
    জাতীয় সংসদের ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ১৮তম বৈঠক আজ কমিটির সভাপতি ইমরান আহমদের সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত হয়। কমিটির সদস্য ডাক, টেলিযোগাযোগ  প্রতিমন্ত্রী তারানা হালিম এবং মোয়াজ্জেম হোসেন রতন বৈঠকে অংশগ্রহণ করেন।
    বৈঠকে ২০১৬-তে ডাক, টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের আওতাধীন সকল বিভাগের কার্যক্রমের সাফল্য নিয়ে বিস্তারিত আলোচনা হয়।
    কমিটিকে জানানো হয়, বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন কর্তৃক মহাকাশে বাংলাদেশের প্রথম স্যাটেলাইট ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট-১’ উৎক্ষেপন কার্যক্রম বর্তমান কর্মপরিকল্পনা অনুযায়ী আগামী ১৬ ডিসেম্বর ২০১৭ তারিখে উৎক্ষেপন করা সম্ভব হবে, বায়োমেট্্িরক্স ভেরিফিকেশন, অভিযোগ ব্যবস্থাপনা টাস্কফোর্স এবং কোয়ালিটি অভ সার্ভিস; বাংলাদেশ সাব মেরিন ক্যাবল কোম্পানি কর্তৃক দেশকে দ্বিতীয় সাব মেরিন ক্যাবলে সংযুক্ত করণ, ইন্টারনেট ব্যবহারের  মূল্য হ্রাসকরণ, ভারতে উত্তর পূর্বাঞ্চলের প্রদেশগুলোতে ব্যান্ড উইথ লিজ প্রদানের উদ্যোগ এবং ব্যান্ড উইথ ব্যবহার বৃদ্ধি করাসহ নানাবিধ পদক্ষেপ গ্রহণ করা হয়েছে ।
    কমিটিকে আরো জানান হয়, বিটিসিএল কর্তৃক টেলিযোগাযোগ নেটওয়ার্ক উন্নয়ন ১ হাজার টি ইউনিয়ন পরিষদ ও উপজেলা পর্যায়ে অপটিক্যাল ফাইবার উন্নয়ন; টেলিটক বাংলাদেশ লিমিটেড কর্তৃক টেলিটক রি-ব্রান্ডিং কার্যক্রম, রিটেইল মার্কেট ব্যবস্থাপনায় গতিশীলতা আনয়ন এবং ‘স্মল সেল’ শীর্ষক প্লাটফর্ম স্থাপন করা হয়েছে; ডাক অধিদপ্তর কর্তৃক পোস্ট ই-সেন্টার ফর রুরাল কমিউনিটি, ডাক বিভাগের কার্যপ্রক্রিয়া স্বয়ংক্রিয়করণ, তথ্য প্রযুক্তি নির্ভর গ্রামীণ ডাকঘর নির্মাণ, পোস্ট ই-কমার্স সার্ভিস টেলিফোন শিল্প সংস্থা কর্তৃক স্বল্পমূল্যে ল্যাপটপ কম্পিউটার সংযোজন এবং বাংলাদেশ ক্যাবল শিল্প লিমিটেড কর্তৃক উৎপাদিত টেলিফোন কপার ক্যাবল, অপটিক্যাল ফাইবার ক্যাবল সরকারি প্রতিষ্ঠানসহ প্রাইভেট প্রতিষ্ঠানে সরবরাহ করা হচ্ছে ।
    ডাক, টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের আওতাধীন সকল বিভাগের যে সকল প্রকল্প গ্রহণ করা হয়েছে সে সকল প্রকল্পের কাজ নির্দিষ্ট সময়ের মধ্যে সম্পন্ন করার বিষয়ে মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়। স্পুফিং এর মাধ্যমে কোন কল আসে তা হলে যে নম্বর থেকে কল আসে সে নম্বরে পুনরায় কল ব্যাক করা এবং এ বিষয়ে জনসাধারণকে জানানোর জন্য বিটিআরসিকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয় ।
    ডাক, টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের আওতাধীন সকল বিভাগের কাজে দেশের স্বার্থ বিবেচনা এবং অতিরিক্ত অর্থ খরচ না হয় সে সকল বিষয়ে পরীক্ষানিরীক্ষা করে প্রকল্প গ্রহণের সুপারিশ করা হয় ।
    ডাক, টেলিযোগাযোগ বিভাগের সচিব, তথ্যপ্রযুক্তি বিভাগের অতিরিক্ত সচিব, বিটিআরসির চেয়ারম্যান, ডাক বিভাগের মহাপরিচালকসহ মন্ত্রণালয় ও জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাগণ বৈঠকে উপস্থিত ছিলেন।

#

এমাদুল/অনসূয়া/শহিদ/রেজ্জাকুল/রফিকুল/শামীম/২০১৭/১৬০৫ ঘণ্টা
 

 

Todays handout (9).docx Todays handout (9).docx

Share with :
Facebook Facebook