তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ৪ এপ্রিল ২০১৫

তথ্যবিবরণী 04/04/2015

তথ্যবিবরণী                                                                                                  নম্বর : ৯৮২

 

নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধের চেতনায় সুনাগরিক হিসেবে গড়েওঠার পরামর্শ নানকের

 

ঢাকা, ২১ চৈত্র (৪ এপ্রিল) :

 

          সংসদ সদস্য জাহাঙ্গীর কবির নানক বলেছেন, নতুন প্রজন্মকে মহান মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস তুলে ধরতে বর্তমান সরকার পাঠ্যপুস্তকের পাশাপাশি বিভিন্ন মাধ্যমে প্রচেষ্টা অব্যাহত রেখেছে। তিনি নতুন প্রজন্মকে মহান মুক্তিযুদ্ধের চেতনায় ভবিষ্যতে সুনাগরিক হিসেবে গড়েওঠার পরামর্শ দেন। তিনি আগারগাঁও কলোনির সার্বিক উন্নয়ন কর্মকা-ের অগ্রযাত্রা অব্যাহত রাখার ঘোষণা দেন।

 

তিনি আজ ঢাকার আগারগাঁওয়ে সরকারি নিউ কলোনি কর্মচারী কল্যাণ সমিতি আয়োজিত মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে প্রীতি শিক্ষার্থী সংবর্ধনা, বার্ষিক চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতায় পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতাকালে একথা বলেন।

 

          সমিতির সভাপতি বীর মুক্তিযোদ্ধা তোফাজ্জল হোসেন খানের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ডঃ মোঃ আনোয়ার হোসেন, গণপূর্ত অধিদপ্তরের প্রধান প্রকৌশলী কবির আহম্মেদ ভূঁঞা, সমিতির নেতা মোঃ শহিদুল ইসলাম ও মোঃ আবুল হোসেন।

 

          পরে জনাব নানক স্বাধীনতা দিবসের বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন।

 

#

 

মিজানুর/ফায়জুল/নবী/মোশারফ/সেলিম/২০১৫/২০৪০ ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                                      নম্বর : ৯৮১

 

গ্রামেগঞ্জে সাধারণ মানুষের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে

৬ হাজারের অধিক ডাক্তার নিয়োগ দেয়া হয়েছে

                                  -- স¦াস্থ্যমন্ত্রী

 

সাতক্ষীরা, ২১ চৈত্র (৪ এপ্রিল) :

 

স্বাস্থ্যখাতে উন্নয়ন কর্মকা- তুলে ধরে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, দেশের গ্রামেগঞ্জে সাধারণ মানুষের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে ৬ হাজারের অধিক ডাক্তার নিয়োগ দেয়া হয়েছে।

 

          মন্ত্রী আজ সাতক্ষীরা মেডিকেল  কলেজ   হাসপাতালের উদ্বোধনকালে একথা বলেন। 

 

স্বাস্থ্যমন্ত্রী এসময় সাতক্ষীরা মেডিকেল কলেজে প্রয়োজনীয় পদ সৃষ্টি ও শূন্যপদ পূরণে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালককে ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেন।

 

এছাড়া, তিনি শিক্ষার্থীদের দাবির পরিপ্রেক্ষিতে একটি পরিবহণ বাস, একটি অ্যাম্বুলেন্স এবং অভ্যন্তরীণ বিভিন্ন উন্নয়ন কর্মকা-ের জন্য দু’কোটি টাকা বরাদ্দের ঘোষণা দেন।

 

#

 

পরীক্ষিৎ/ফায়জুল/নবী/সঞ্জীব/সেলিম/২০১৫/২০২০ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                                             নম্বর : ৯৮০

শিড়্গকদেরকে অনলাইনে প্রশিড়্গণ দেয়া হবে
                                 -- শিড়্গাসচিব 

কুমিলস্না, ২১ চৈত্র (৪ এপ্রিল) :

    ফেস টু ফেস প্রশিড়্গণের পাশাপাশি শিড়্গকদের জন্য শীঘ্রই অনলাইন প্রশিড়্গণের উদ্যোগ নেয়া হবে। এ বিষয়ে বর্তমানে টিটিসিগুলোতে কর্মশালার আয়োজন করা হচ্ছে।
 

   গতকাল কুমিলস্না সরকারি টিচার্স ট্রেনিং কলেজে আয়োজিত ‘শিক্ষার গুণগতমান অর্জনে তথ্যপ্রযুক্তির ব্যবহার’ শীর্ষক মতবিনিময়সভায় প্রধান অতিথির বক্তব্যে শিক্ষাসচিব মোঃ নজরম্নল ইসলাম খান একথা বলেন।

    কুমিলস্না সরকারি টিচার্স ট্রেনিং কলেজের অধ্যক্ষ প্রফেসর পরিমল কানিত্ম পালের সভাপতিত্বে আয়োজিত মতবিনিময়সভায় কুমিলস্না শিক্ষাবোর্ডের চেয়ারম্যান প্রফেসর কুন্ডু গোপীদাস, এটুআই প্রকল্পের উপদেষ্টা মোঃ ফারম্নক আহমেদ, প্রফেসর কবির আহমেদ, কুমিলস্নার অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোঃ সানাউল হক, কুমিলস্না সরকারি টিচার্স ট্রেনিং কলেজের উপাধ্যক্ষ প্রফেসর গোলাম ফারম্নক উপসি'ত ছিলেন।

    শিক্ষাসচিব মোঃ নজরম্নল ইসলাম খান বলেন, লাখ লাখ শিড়্গককে ফেস টু ফেস প্রশিড়্গণ প্রদান করা সময় ও অর্থসাপেড়্গ বিষয়।  তথ্যপ্রযুক্তির উন্নয়নের ফলে দেশজুড়ে এক বিশাল সম্ভাবনা সৃষ্টি হয়েছে। দড়্গ ডিজিটাল কনটেন্ট তৈরির শিড়্গক ও জনবল গড়ে উঠছে। তিনি বলেন, প্রশিড়্গণ মডিউলগুলোর কন্টেন্ট তৈরি করে শিড়্গক বাতায়নসহ নানা মাধ্যমে শিড়্গকদের কাছে পৌঁছে দেয়া সম্ভব। শিড়্গকদেরকে এসব বস্নগ ব্যবহারে উৎসাহিত করার জন্য প্রণোদনা দিতে হবে। তিনি বলেন, ইতোমধ্যে প্রধানমন্ত্রীর কার্যালয়ের একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রাম এবং টিকিউআই প্রকল্পের সহায়তায় দেশের সবক’টি টিটিসিতে ‘ই-প্রশিক্ষণ রূপরেখা ও ই-লার্নিং কনটেন্ট তৈরি’ বিষয়ক কর্মশালা অনুষ্ঠানের কর্মসূচি নেয়া হয়েছে। এসব কর্মশালা থেকে প্রশিক্ষণপ্রাপ্ত শিক্ষকরা যার যার শিক্ষাপ্রতিষ্ঠানে গিয়ে অন্য শিক্ষকদের সাথে ইন হাউজ প্রশিক্ষণ প্রদান করবেন। যাতে করে প্রশিক্ষণের বিষয়টি অপরাপর শিক্ষকের মাঝে ছড়িয়ে পড়ে। 

    তিনি আরো বলেন, সরকারের রূপকল্প-২০২১ বাসত্মবায়নে শিক্ষায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ব্যবহারের লক্ষ্যে শিক্ষা মন্ত্রণালয় দেশের প্রায় ২৩ হাজার ৫শ’ মাধ্যমিক বিদ্যালয় ও মাদ্রাসায় মাল্টিমিডিয়া ক্লাসরম্নম স'াপন করেছে। আইসিটি মন্ত্রণালয় থেকে দেশে এ পর্যনত্ম প্রায় ২ হাজার মাল্টিমিডিয়া ল্যাব স'াপন করা হয়েছে। আরো ৩ হাজার মাল্টিমিডিয়া ল্যাব স'াপনের প্রক্রিয়া চলছে। ২০১১ সাল থেকে এ পর্যনত্ম প্রায় ৭০ হাজার শিক্ষককে মাল্টিমিডিয়া ক্লাসরম্নম ও ডিজিটাল কনটেন্ট বিষয়ক প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। মাল্টিমিডিয়া ক্লাসরম্নমগুলোর কার্যক্রম নিরবচ্ছিন্নভাবে চালু রাখার উদ্দেশ্যে প্রয়োজনীয় তদারকি ও সহায়তা প্রদানের জন্য ইতোমধ্যে মাল্টিমিডিয়া ক্লাসরম্নম ম্যানেজমেন্ট সিস্টেম চালু করা হয়েছে। 

    মতবিনিময়সভা শেষে তিনি কুমিলস্না সরকারি টিচার্স ট্রেনিং কলেজ আয়োজিত গত ৩১ মার্চ থেকে চার দিনব্যাপী ‘ই-প্রশিক্ষণ রূপরেখা ও ই-লার্নিং কনটেন্ট তৈরি’ বিষয়ক কর্মশালার সমাপনী অনুষ্ঠানেও প্রধান অতিথির বক্তব্য রাখেন। এর আগে ও পরে তিনি কুমিলস্নার ৯টি শিক্ষাপ্রতিষ্ঠান পরিদর্শন করেন।

#

সুবোধ/ফায়জুল/জসীম/রেজাউল/২০১৫/১৭২৮ ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                                                    নম্বর : ৯৭৯

দেশের উন্নয়ন ও জনসেবায় সরকার অত্যনত্ম সংবেদনশীল
                                                  -- ভূমিমন্ত্রী


ঈশ্বরদী, ২১ চৈত্র (৪ এপ্রিল) :

ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার দেশের উন্নয়ন ও জনসেবায় অত্যনত্ম সংবেদনশীল। তিনি বলেন, সরকার স্বাস'্যসেবাকে দেশের প্রতিটি মানুষের দোরগোড়ায় পৌঁছে দিয়েছে। এছাড়া জেন্ডার সমতাবিধানের মাধ্যমে নারীর ক্ষমতায়ন অধিকতর নিশ্চিত হয়েছে।

আজ পাবনার ঈশ্বরদী সদরে লাবিব ডায়াবেটিক কমপেস্নক্সভবন উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে ভূমিমন্ত্রী এসব কথা বলেন।

ভূমিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্বাস'্যসেবার মান উন্নয়নে অত্যনত্ম সংবেদনশীল। তিনি বলেন, সরকার প্রতিটি ইউনিয়নে কমিউনিটি ক্লিনিক স'াপন করে স্বাস'্যসেবার মানকে বাংলাদেশের প্রত্যনত্ম অঞ্চলের সাধারণ মানুষের দোরগোড়ায় নিয়েছে। স্বাস'্যসেবা খাতে নারীদের মূল্যায়ন, জেন্ডার সমতা বাসত্মবায়নে সরকার আনত্মরিকতার সাথে কাজ চালিয়ে যাচ্ছে। ডায়াগনস্টিক কমপেস্নক্সভবনে স'াপিত লেটেস্ট মডেলের যন্ত্রপাতি চিকিৎসাসেবায় আধুনিক প্রযুক্তির ব্যবহার স্বাস'্যসেবা ক্ষেত্রে এক নবদিগনেত্মর উন্মোচন ঘটিয়েছে বলে অভিমত ব্যক্ত করেন ভূমিমন্ত্রী। তিনি বলেন, ডিজিটাল বাংলাদেশ মানে প্রযুক্তি জ্ঞানসম্পন্ন একটি জাতি। তিনি বলেন, আমাদের দেশের ১৬ কোটি মানুষের মধ্যে এখন ১১ কোটি মানুষই মোবাইল ব্যবহার করছে। বিশ্বের ঘটে যাওয়া খবরাখবর তাৎক্ষণিকভাবে ঘরে বসেই সবাই পাচ্ছে। ডিজিটাল বাংলাদেশ বাসত্মবায়নে বাংলাদেশ অনেকদূর এগিয়ে এসেছে। 

শামসুর রহমান বলেন, বাংলাদেশের একটি উপজেলা ঈশ্বরদীতে ইপিজেড, এটমিক রিঅ্যাক্টর থেকে বিদ্যুৎ উৎপাদনকারী দেশ হিসেবে পৃথিবীতে ২৮তম দেশ হিসেবে স্বীকৃতি পেয়েছে এ ঈশ্বরদীর রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র স'াপনের মধ্য দিয়ে। দেশি, বিদেশি অনেকেই এখানে কাজ করছেন। উন্নয়নের ধারা অব্যাহতভাবে এগিয়ে চলেছে। তিনি বলেন, দেশে অতিদরিদ্র মানুষের হার ১০ শতাংশে নামিয়ে আনার প্রধানমন্ত্রীর ঘোষণা পরিপূর্ণভাবে বাসত্মবায়িত হচ্ছে। তিনি বলেন, উন্নয়নের এ ধারা অব্যাহত থাকলে আগামী ২০২০ সালের আগেই এদেশ মধ্যমআয়ের দেশে পরিণত হবে।

লাবিব ডায়াবেটিক কমপেস্নক্সের ব্যবস'াপনা পরিচালক ডা. সাঈদুল ইসলামের সভাপতিত্বে এসময় অন্যান্যের মধ্যে ঈশ্বরদী উপজেলা স্বাস'্য কর্মকর্তা আমিন আহমেদ, ঈশ্বরদী উপজেলা চেয়ারম্যান মুখলেছুর রহমান মিন্টু এবং সাপ্তাহিক ঈশ্বরদীর চেতনার সম্পাদক ফজলুর রহমান ফান্টু বক্তব্য রাখেন।

#

রেজুয়ান/ফায়জুল/মোশারফ/রেজাউল/২০১৫/১৭২২ ঘণ্টা

Todays handout (1).doc Todays handout (1).doc

Share with :

Facebook Facebook