তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১৩ মার্চ ২০১৮

তথ্যবিবরণী ১২ মার্চ ২০১৮

তথ্যবিবরণী                                                                                             নম্বর : ৭৮৫

বিশিষ্ট অর্থনীতিবিদদের সাথে অর্থমন্ত্রীর প্রাক্-বাজেট আলোচনা

ঢাকা, ২৮ ফাল্গুন (১২ মার্চ) :

আগামী বাজেটে পরিবহণ ও বিদ্যুৎখাত অগ্রাধিকার পাবে এবং গুরুত্ব দেওয়া হবে স্বাস্থ্য, শিক্ষা ও স্যানিটেশনে।

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত আজ ঢাকায় শেরেবাংলা নগরের এনইসি সম্মেলনকক্ষে বিশিষ্ট অর্থনীতিবিদ ও পেশাজীবীদের সাথে প্রাক্-বাজেট আলোচনাকালে একথা বলেন।

অর্থমন্ত্রী বলেন, প্রতি বছর বাজেটের আকার বাড়ছে, বাজেটের আকার বাড়লে জনসেবা বাড়ে। তিনি বলেন, সরকার বড় বাজেট বাস্তবায়নের দক্ষতাও দেখাচ্ছে। বরাদ্দ যেখানে বেশি সেখানে জনগণ সেবাও ভালো পাচ্ছেন। আগামী অর্থবছরের বাজেট ৪ লাখ ৭৫ হাজার টাকার আশপাশে হতে পারে বলে জানান অর্থমন্ত্রী। 

প্রাক্-বাজেট আলোচনায় অংশ নেন বিশিষ্ট অর্থনীতিবিদ রেহমান সোবহান, ড. দেবপ্রিয় ভট্টাচার্য, 
ড. ফরাস উদ্দিন,  মুস্তাফিজুর রহমান, এম সাঈদুজ্জামান, ড. মোঃ তারেক, খন্দকার বজলুল হক, মোঃ সিদ্দিকুর রহমান প্রমুখ। অর্থসচিব মুসলিম চৌধুরী ও ইআরডি সচিব কাজী শফিকুল আজম এসময় উপস্থিত ছিলেন।
#

শাহেদ/মাহমুদ/সঞ্জীব/আব্বাস/২০১৮/২১১৮ ঘণ্টা 

তথ্যবিবরণী                                                                      নম্বর : ৭৮৪
 
ইউএস বাংলার বিমান বিধ্বস্ত হয়ে হতাহতের ঘটনায় মন্ত্রিবর্গের শোক
 
ঢাকা, ২৮ ফাল্গুন (১২ মার্চ ) : 
নেপালের কাঠমান্ডুতে ইউএস বাংলা এয়ারলাইন্সের বিমান বিধ্বস্ত হয়ে হতাহতের ঘটনায় গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন স¦াস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম; স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন; সমাজকল্যাণ মন্ত্রী রাশেদ খান মেনন; তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু; আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক;  দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া এবং বেসামরিক বিমান পরিবহণ ও পর্যটন মন্ত্রী এ কে এম শাহজাহান কামাল। 
পৃথক পৃথক শোকবার্তায় তাঁরা নিহতদের আত্মার শান্তি ও আহতদের দ্রুত সুস্থতা কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানান। 
#
 
মাহমুদ/রফিকুল/জয়নুল/২০১৮/২১০০ঘণ্টা 
 
তথ্যবিবরণী                                                                      নম্বর : ৭৮২
 
বাংলাদেশে বাল্যবিবাহের প্রবণতা কমেছে
          --মহিলা ও শিশু  বিষয়ক প্রতিমন্ত্রী
 
ঢাকা, ২৮ ফাল্গুন (১২ মার্চ ) :
মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি বলেছেন, সরকারের ইতিবাচক পদক্ষেপ যেমন নারীশিক্ষার হার বৃদ্ধি করা, নারীকে অর্থনৈতিক কর্মকা-ে সম্পৃক্ত করা এবং ব্যাপক সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করায় বাংলাদেশে বাল্যবিবাহ কমেছে। তিনি বলেন বাংলাদেশ ডেমোগ্রাফি হেলথ সার্ভে অনুযায়ী ২০০৪ সালে বাল্যবিবাহের  সংখ্যা ছিল ৬৮ দশমিক ৪ শতাংশ। ২০১৪ সালে সেটা কমে হয়েছে ৫৮ দশমিক ৬ শতাংশ। বাংলাদেশ ব্যুরো অভ্ স্ট্যাটিস্টিক্স (বিবিএস) এবং ইউনিসেফের যৌথভাবে সম্পাদিত মাল্টিপল ক্লাস্টার সার্ভে অনুযায়ী ২০০৫ সালে বাংলাদেশে বাল্যবিবাহের সংখ্যা ছিল ৬৪ দশমিক ১ শতাংশ। ২০১৩ সালে  তা কমে দাঁড়িয়েছে ৫২ দশমিক ৩ শতাংশ। এই দুইটি জরিপেই বাংলাদেশে বাল্যবিবাহের প্রবণতা কমেছে। তাছাড়া ২০১৭ সালে বিআইডিএস সম্পাদিত এক জরিপে দেখা যায় বাংলাদেশে বাল্যবিবাহের  সংখ্যা ৪৭ শতাংশ এবং ১৫ বছর বয়সের নিচে সম্পাদিত বিয়ের সংখ্যা ১০ দশমিক ৭ শতাংশ। সামগ্রিকভাবে বাংলাদেশে বাল্যবিবাহের প্রবণতা কমেছে। তিনি চ্যালেঞ্জ দিয়ে বলেন কোনো সমীক্ষার মাধ্যমেই প্রমাণ করা যাবে না বাংলাদেশে বাল্যবিবাহের সংখ্যা বেড়েছে। কিন্তু গত ৭ মার্চ তারিখে একটি জাতীয় দৈনিকের প্রতিবেদনে বলা হয় বাংলাদেশে বাল্যবিবাহের প্রবণতা বেড়েছে। তিনি এ প্রতিবেদন প্রত্যাখ্যান করেন।
প্রতিমন্ত্রী আজ সচিবালয়ে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের  সভাকক্ষে বাংলাদেশের বাল্যবিবাহ পরিস্থিতি বিষয়ক এক প্রেস কনফারেন্সে এসব কথা বলেন। এতে উপস্থিত ছিলেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাছিমা বেগম এনডিসি, অতিরিক্ত সচিব মাহমুদা শারমীন বেনু, ইউনিসেফের বাংলাদেশ রিপ্রেজেনটেটিভ অ্যাডওয়ার্ড বিজবার্ডার (ঊফড়ঁধৎফ ইবরমনবফবৎ), বিবিএস এর জয়েন্ট ডাইরেক্টর এন্ড প্রজেক্ট ডাইরেক্টর এ কে এম আশরাফুল আলম প্রমুখ।
প্রতিমন্ত্রী বলেন, আন্তর্জাতিক নারী দিবস ২০১৮ উদযাপনের প্রস্তুতিকালে গত ৭ই মার্চ একজন ছাত্রীকে রাজধানীর বাংলামটরে লাঞ্ছিত করার ঘটনায় তিনি অত্যন্ত মর্মাহত। তিনি এই সংবাদ সম্মেলনের মাধ্যমে এর তীব্রনিন্দা ও ধিক্কার জানান এবং প্রকৃত অপরাধীদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেন। 
সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে ইউনিসেফের বাংলাদেশের রিপ্রেজেনটেটিভ অ্যাডওয়ার্ড বিজবার্ডার (ঊফড়ঁধৎফ ইবরমনবফবৎ) বলেন ইউনিসেফের কোনো ডকুমেন্টেই বাংলাদেশে বাল্যবিবাহের প্রবণতা বেড়েছে এ কথা বলা হয় নাই বরং সকল তথ্যউপাত্তের  মাধ্যমে বোঝা যায় বাংলাদেশে বাল্যবিবাহের প্রবণতা কমেছে। তবে বাল্যবিবাহের সঠিক সংখ্যা নিয়ে মতভেদ রয়েছে। বাল্যবিবাহের সঠিক সংখ্যা নিরূপণ করার জন্য ইউনিসেফ ও বিবিএস যৌথভাবে একটি  জরিপ কার্য পরিচালনা করবে। 
#
খায়ের/মাহমুদ/মোশারফ/জয়নুল/২০১৮/২০৪৫ঘণ্টা  
তথ্যবিবরণী                                                                     নম্বর : ৭৭৯
 
নেপালে ইউএস-বাংলার বিমান বিধ্বস্ত হয়ে 
প্রাণহানিতে স্পিকার, ডেপুটি স্পিকার ও চিফ হুইপের শোক
 
 
ঢাকা, ২৮ ফাল্গুন (১২ মার্চ ) :
নেপালের রাজধানী কাঠমান্ডুর ত্রিভুবন আন্তর্জাতিক বিমানবন্দরে ইউএস-বাংলা এয়ারলাইন্সের যাত্রীবাহী একটি বিমান আজ নেপালের স্থানীয় সময় দুপুর ২টা ২০ মিনিটে অবতরণকালে বিধ্বস্ত হয়েছে। এই প্রাণহানিতে বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি গভীর শোক প্রকাশ করেছেন।
 স্পিকার মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা ও শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।
 এছাড়াও এ প্রাণহানিতে শোক প্রকাশ করেছেন বাংলাদেশ জাতীয় সংসদের  ডেপুটি স্পিকার মোঃ ফজলে রাব্বী মিয়া এমপি এবং চিফ হুইপ আ স ম ফিরোজ এমপি।
#
 
তারিক/মাহমুদ/মোশারফ/জয়নুল/২০১৮/১৯০০ঘণ্টা 
  
তথ্যবিবরণী                                                                                    নম্বর : ৭৭৮
  
স¦াস্থ্যখাতের সব প্রকল্প নির্ধারিত সময়ে শেষ করার নির্দেশ স¦াস্থ্যমন্ত্রীর
 
ঢাকা, ২৮ ফাল্গুন (১২ মার্চ) :
 
নির্ধারিত সময়ের মধ্যে স্বাস্থ্যখাতের বাস্তবায়নাধীন সব প্রকল্পের কাজ শেষ করার নির্দেশ দিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম। শ্লথগতিতে চলমান প্রকল্পগুলোর ক্ষেত্রে অসন্তোষ প্রকাশ করে কাজের গতি বাড়ানোর নির্দেশ দিয়ে তিনি বলেন, প্রকল্পের কাজে শৈথিল্য মেনে নেওয়ার সুযোগ নেই। প্রয়োজনে ব্যর্থ প্রকল্প পরিচালকদের বদলি করে যোগ্য ও দক্ষ কর্মকর্তা নিয়োগ দেওয়া হবে বলে তিনি জানান।
 
মন্ত্রী আজ সচিবালয়ে স্বাস্থ্যখাতের চলমান প্রকল্পের অগ্রগতি পর্যালোচনা সভায় সভাপতিত্বকালে এই নির্দেশ দেন।
 
সভায় জানানো হয়, রাজধানীতে কোরিয়ান সহায়তায় নির্মাণাধীন মুগদা নার্সিং কলেজ, ন্যাশনাল ইনস্টিটিউট অভ্ ডাইজেস্টিভ ডিজিজেস রিচার্স ও হাসপাতাল, সম্প্রসারণাধীন নিটোর হাসপাতাল, গোপালগঞ্জের শেখ সায়েরা খাতুন মেডিকেল কলেজ ও হাসপাতাল এবং নার্সিং কলেজের কাজ প্রায় শেষপর্যায়ে। দেশের বিভিন্ন স্থানে বাস্তবায়নাধীন মেডিকেল কলেজ, হাসপাতাল নির্মাণ ও সম্প্রসারণসহ ২৬টি প্রকল্পের কাজ যেন দ্রুতগতিতে সম্পূর্ণ স্বচ্ছতার সাথে সম্পন্ন হয় সে ব্যাপারে সংশ্লিষ্টদেরকে আরো তৎপর হওয়ার নির্দেশ দেন মন্ত্রী।
 
সভায় অন্যান্যের মাঝে স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মোঃ সিরাজুল হক খান, চিকিৎসা শিক্ষা ও পরিবার পরিকল্পনা বিভাগের সচিব ফয়েজ আহম্মেদসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা এবং বিভিন্ন প্রকল্প পরিচালকগণ উপস্থিত ছিলেন। 
#
 
পরীক্ষিৎ/মাহমুদ/রফিকুল/আব্বাস/২০১৮/১৮৫৫ ঘণ্টা 
তথ্যবিবরণী                                                                      নম্বর : ৭৭৭
 
সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠক 
 
ঢাকা, ২৮ ফাল্গুন (১২ মার্চ ) :
দশম জাতীয় সংসদের সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ২৮তম বৈঠক কমিটির সভাপতি বেগম সিমিন হোসেনের (রিমি) সভাপতিত্বে আজ সংসদভবনে অনুষ্ঠিত হয়। কমিটির সদস্য সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর, সাগুফতা ইয়াসমিন, পিনু খান এবং জেবুন্নেছা আফরোজ বৈঠকে অংশগ্রহণ করেন।
বৈঠকে উয়ারি-বটেশ^র দুর্গনগরে উন্মুক্ত জাদুঘর স্থাপন এবং ঞঐঊ অঘঞওছটওঞওঊঝ অঈঞ, ১৯৬৮ এর আলোকে এর স্থাপন কার্যক্রম পরিচালনা সম্পর্কে বিস্তারিত আলোচনা হয়।
মন্ত্রণালয় কর্তৃক গঠিত কমিটির মাধ্যমে প্রতœতত্ত্ব অধিদপ্তরের বিদ্যমান প্রতœসম্পদ আইনের অধীনে বিধিবিধান যুগোপযোগী করার লক্ষ্যে সংশোধন, সংযোজন ও পরিমার্জন করে খসড়া আইন চূড়ান্তকরণের কাজ দ্রুত সম্পন্ন করার জন্য বৈঠকে সুপারিশ করা হয়।
বৈঠকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ই মার্চের ভাষণের ওপর ভিত্তি করে জেলাপর্যায়ে শিল্পকলা একাডেমি কর্তৃক ৭ থেকে ১৭ মার্চ অনুষ্ঠেয় বঙ্গবন্ধু সাংস্কৃতিক উৎসবে শিশু চিত্রাঙ্কন, আর্ট ক্যাম্প, নাটক ও চ্চলচিত্র প্রদর্শনীসহ বিভিন্ন অনুষ্ঠান আয়োজনের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে বলে উল্লেখ করা হয়।
এছাড়া ‘নজরুল ইনস্টিটিউট বিল ২০১৭’ ১০ম জাতীয় সংসদের ১৯তম অধিবেশনে পাশের জন্য উপস্থাপনের পর বিলটি ‘কবি নজরুল ইনস্টিটিউট আইন ২০১৮’ আকারে পাশ হয়েছে বলে বৈঠকে উল্লেখ করা হয়। বৈঠকে বর্তমান স্থায়ী কমিটি কর্তৃক বাংলা একাডেমি সংক্রান্ত সুপারিশসমূহের বাস্তবায়নের অগ্রগতি সম্পর্কে পর্যালোচনা করা হয়।
বৈঠকে উপজেলাপর্যায়ে হাটবাজার থেকে আদায়কৃত রাজস্বের ১ শতাংশ সংস্কৃতিক কর্মকা-ে ব্যয় করার বিষয়টি বিদ্যমান নীতিমালায় অন্তর্ভুক্ত করার বিষয়ে পদক্ষেপ গ্রহণের সুপারিশ করা হয়।
সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব, বাংলা একাডেমি, প্রতœতত্ত্ব অধিদপ্তর ও শিল্পকলা একাডেমির মহাপরিচালকগণসহ মন্ত্রণালয় ও জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাগণ বৈঠকে উপস্থিত ছিলেন।                            
#
সামিয়া/মাহমুদ/রফিকুল/জয়নুল/২০১৮/১৮৫০ঘণ্টা 
তথ্যবিবরণী                                                                      নম্বর : ৭৭৬
 
পিআইডি টেলিফোন গাইড ২০১৮ এর জন্য হালনাগাদ তথ্য পাঠানোর অনুরোধ
 
ঢাকা, ২৮ ফাল্গুন (১২ মার্চ ) : 
তথ্য অধিদফতর (পিআইডি) থেকে টেলিফোন গাইড ২০১৮ শীঘ্রই প্রকাশ করা হবে। এ টেলিফোন গাইডে অন্তর্ভুক্তির জন্য সংবাদ সংস্থা, টিভি চ্যানেল, পত্রিকা, অনলাইন মিডিয়াতে কর্মরতদের নাম, ঠিকানা, টেলিফোন নম্বর, ফ্যাক্স নম্বর, ই-মেইল, বাসার টেলিফোন, সেল নম্বর এবং ই-মেইল এর তথ্যের সফ্টকপি সিডির মাধ্যমে অথবা ঢ়রফঃবষবঢ়যড়হবমঁরফব২০১৮@মসধরষ.পড়স অথবা ঢ়রফফযধশধ@মসধরষ.পড়স ঠিকানায় এবং হার্ডকপি ৯৫৪০৫৫৩, ৯৫৪০০২৬ অথবা ৯৫৪০৯৪২ নম্বর ফ্যাক্সের মাধ্যমে অথবা সরাসরি তথ্য অধিদফতর, ঢাকায় আগামী ২০ মার্চ ২০১৮ তারিখের মধ্যে পাঠানোর জন্য অনুরোধ করা হয়েছে।
টেলিফোন গাইডটি ইংরেজিতে প্রকাশ করা হবে বলে সকল তথ্য ইংরেজিতে পাঠানোর জন্য অনুরোধ করা হয়েছে। নির্ধারিত তারিখের মধ্যে কোন তথ্য পাওয়া না গেলে টেলিফোন গাইড-২০১৭ এর তথ্যাদি সঠিক আছে বলে ধরে নেয়া হবে এবং তা নতুন গাইডে ব্যবহার করা হবে।
#
 
মাহমুদ/সঞ্জীব/জয়নুল/২০১৮/১৮৪০ঘণ্টা   
তথ্যবিবরণী                                                                     নম্বর : ৭৭৫
 
নারীউন্নয়ন ও ক্ষমতায়নে বাংলাদেশ আজ বিশ্বে রোল মডেল                                                                                                                                           -স্পিকার
ঢাকা, ২৮ ফাল্গুন (১২ মার্চ ) : 
স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, দেশের অর্ধেক জনসমষ্টি নারী। এ জনশক্তিকে উন্নয়নের মূলধারায় সম্পৃক্ত করতে পারলেই উন্নত সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তোলার কাজ সহজ হবে। নারীরা মেধার আধার। এ মেধা যথাযথভাবে বিকশিত করলে নারী অধিকার প্রতিষ্ঠার সংগ্রাম সফল হবে। 
আজ ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি’র মিলনায়তনে আন্তর্জাতিক নারী দিবস-২০১৮ উপলক্ষে ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি আয়োজিত এক সেমিনারে  প্রধান অতিথি হিসেবে বক্তৃতাকালে এসব কথা বলেন। 
স্পিকার বলেন, নারীর ক্ষমতায়ন আজ দৃশ্যমান। বাংলাদেশে সকল পেশায় আজ নারীরা এগিয়ে এসেছে। নারীর অর্থনৈতিক ক্ষমতায়ন খুবই জরুরি উল্লেখ করে তিনি বলেন, সিদ্ধান্ত গ্রহণে নারীরা অংশ নিতে পারলেই নারী ক্ষমতায়ন ফলপ্রসূ হবে।
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি’র ভাইস-চ্যান্সেলর প্রফেসর এম.এম শহিদুল হাসান।
স্পিকার বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র নেতৃত্বে দেশে নারীবান্ধব আইন ও নীতি প্রণয়নের ফলে নারী উন্নয়ন এবং ক্ষমতায়নে বাংলাদেশ আজ বিশ্বের কাছে রোল মডেল। দৃঢ় মনোবল ও প্রত্যয় নিয়ে নারীরা এগিয়ে গেলে- এগিয়ে যাবে বাংলাদেশ। নারীর অগ্রগতির ইতিবাচক ফল শুধু নারীই নয় সমাজের সকলেই তা ভোগ করবে। এক্ষেত্রে তথ্যপ্রযুক্তির ও ইউনিয়ন ডিজিটাল সেন্টারগুলো ব্যবহারের ওপর প্রশিক্ষণ নিয়ে দক্ষতা বৃদ্ধিতে তিনি গুরুত্বারোপ করেন।  
ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি’র বোর্ড অভ্ ট্রাস্টিজের চেয়ারম্যান ড. মোহাম্মদ ফরাসউদ্দীনের সভাপতিত্বে  অনুষ্ঠানে সিনিয়র রিসার্চ ফেলো ড. নাজনীন আহমেদ, ড. ফাহমিদা খাতুন এবং ইউনিভার্সিটির প্রোভিসি প্রফেসর ড. ফখরুল আলম প্রমুখ বক্তৃতা করেন।  
 
 
#
 
তারিক/অনসূয়া/শহিদ/রেজ্জাকুল/শামীম/২০১৮/১৫৫০ ঘণ্টা   
তথ্যবিবরণী                                                                                         নম্বর : ৭৭৪ 
    
ক্রীড়া প্রতিমন্ত্রীর সাথে বিশ্ব দাবা সংস্থার প্রধান নির্বাহী কর্মকর্তার সাক্ষাৎ
 
ঢাকা, ২৮ ফাল্গুন (১২ মার্চ) :   
বাংলাদেশে সফররত বিশ্ব দাবা সংস্থার প্রধান নির্বাহী কর্মকর্তা এবড়ভভৎবু ইড়ৎম আজ যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী ড. শ্রী বীরেন শিকদারের সাথে তাঁর সচিবালয়স্থ কার্যালয়ে সাক্ষাৎ করেন। এ সময়  যুব ও ক্রীড়া সচিব মো. আসাদুল ইসলাম ও বাংলাদেশ দাবা ফেডারেশনের সাধারণ সম্পাদক সৈয়দ শাহাবউদ্দিন শামীম উপস্থিত ছিলেন। 
সাক্ষাৎকালে এবড়ভভৎবু ইড়ৎম বাংলাদেশে অবস্থানকালীন বিভিন্ন দাবা কার্যক্রম পর্যবেক্ষণ করার আগ্রহ ব্যক্ত করেন। তিনি বাংলাদেশে দাবার উন্নয়নে একটি দাবা একাডেমি স্থাপনের প্রয়োজনীয়তার কথা উল্লেখ করে এ ব্যাপারে প্রয়োজনীয় আর্থিক ও কারিগরি সহযোগিতার আশ্বাস প্রদান করেন। এবড়ভভৎবু ইড়ৎম দাবার উন্নয়নে স্কুল পর্যায়ে দাবা প্রতিযোগিতা আয়োজন বৃদ্ধি করার ওপর গুরুত্বারোপ করেন।  
যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী ড. শ্রী বীরেন শিকদার বলেন, দাবার উন্নয়নে সরকার যথেষ্ট গুরুত্ব প্রদান করছে এবং বেশি বেশি করে দাবা প্রতিযোগিতা আয়োজনে সকল প্রচেষ্টা অব্যাহত রয়েছে। তিনি বলেন, স্কুল পর্যায়ে দাবা প্রতিযোগিতা আয়োজনের বিষয়টি গুরুত্বসহকারে বিবেচনা করার জন্য ক্রীড়া মন্ত্রণালয়ের পক্ষ থেকে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়কে অনুরোধ জানানো হবে। এছাড়া দাবা একাডেমি স্থাপনের বিষয়টি ক্রীড়া মন্ত্রণালয় গুরুত্বসহকারে বিবেচনা করবে।
#
শফিকুল/অনসূয়া/শহিদ/রেজ্জাকুল/আসমা/২০১৮/১৪৪০ ঘণ্টা 
তথ্যবিবরণী                                                                                   নম্বর : ৭৭৩ 
 
 
বিমানবন্দরে সারপ্রাইজ ভিজিটে বিমানমন্ত্রী
 
ঢাকা, ২৮ ফাল্গুন (১২ মার্চ) : 
 
বেসামরিক বিমান পরিবহণ ও পর্যটন মন্ত্রী এ কে এম শাহজাহান কামাল ১১ মার্চ রাত নয়টায় এক সারপ্রাইজ ভিজিটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে যান। তিনি বন্দরের বিভিন্ন কার্যক্রম প্রত্যক্ষ করেন এবং যাত্রীদের সাথে কথা বলেন। এ সময় সিঙ্গাপুরগামী ইউএস বাংলা এয়ারলাইন্সের যাত্রীরা বোর্ডিং কার্ড দিতে অত্যধিক বিলম্বের কথা মন্ত্রীকে জানান। মন্ত্রী এয়ারলাইন্সের কর্তব্যরত কর্মকর্তাকে জিজ্ঞেস করলে তিনি লোকবল সংকটের কথা জানিয়ে এ রকম ঘটনা আর হবে না বলে অঙ্গীকার করেন।
 
যাত্রীরা মন্ত্রীর এরকম ঝটিকাসফরে সন্তোষ প্রকাশ করে বলেন, এ ধরনের ভিজিট হলে বিমানবন্দরের কর্মকর্তারা আরো সজাগ থাকবে এবং এয়ারলাইন্সগুলো যাত্রীসেবার ব্যাপারে আরো মনোযোগী হবে। সিভিল এভিয়েশনের মেম্বার অপারেশন এয়ার কমোডোর মুস্তাফিজুর রহমান এ সময় উপস্থিত ছিলেন।
তথ্যবিবরণী                                                                      নম্বর : ৭৮৪
 
ইউএস বাংলার বিমান বিধ্বস্ত হয়ে হতাহতের ঘটনায় মন্ত্রিবর্গের শোক
 
ঢাকা, ২৮ ফাল্গুন (১২ মার্চ ) : 
নেপালের কাঠমান্ডুতে ইউএস বাংলা এয়ারলাইন্সের বিমান বিধ্বস্ত হয়ে হতাহতের ঘটনায় গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন স¦াস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম; স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন; সমাজকল্যাণ মন্ত্রী রাশেদ খান মেনন; তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু; আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক;  দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া এবং বেসামরিক বিমান পরিবহণ ও পর্যটন মন্ত্রী এ কে এম শাহজাহান কামাল। 
পৃথক পৃথক শোকবার্তায় তাঁরা নিহতদের আত্মার শান্তি ও আহতদের দ্রুত সুস্থতা কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানান। 
#
 
মাহমুদ/রফিকুল/জয়নুল/২০১৮/২১০০ঘণ্টা 
 
তথ্যবিবরণী                                                                      নম্বর : ৭৮২
 
বাংলাদেশে বাল্যবিবাহের প্রবণতা কমেছে
          --মহিলা ও শিশু  বিষয়ক প্রতিমন্ত্রী
 
ঢাকা, ২৮ ফাল্গুন (১২ মার্চ ) :
মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি বলেছেন, সরকারের ইতিবাচক পদক্ষেপ যেমন নারীশিক্ষার হার বৃদ্ধি করা, নারীকে অর্থনৈতিক কর্মকা-ে সম্পৃক্ত করা এবং ব্যাপক সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করায় বাংলাদেশে বাল্যবিবাহ কমেছে। তিনি বলেন বাংলাদেশ ডেমোগ্রাফি হেলথ সার্ভে অনুযায়ী ২০০৪ সালে বাল্যবিবাহের  সংখ্যা ছিল ৬৮ দশমিক ৪ শতাংশ। ২০১৪ সালে সেটা কমে হয়েছে ৫৮ দশমিক ৬ শতাংশ। বাংলাদেশ ব্যুরো অভ্ স্ট্যাটিস্টিক্স (বিবিএস) এবং ইউনিসেফের যৌথভাবে সম্পাদিত মাল্টিপল ক্লাস্টার সার্ভে অনুযায়ী ২০০৫ সালে বাংলাদেশে বাল্যবিবাহের সংখ্যা ছিল ৬৪ দশমিক ১ শতাংশ। ২০১৩ সালে  তা কমে দাঁড়িয়েছে ৫২ দশমিক ৩ শতাংশ। এই দুইটি জরিপেই বাংলাদেশে বাল্যবিবাহের প্রবণতা কমেছে। তাছাড়া ২০১৭ সালে বিআইডিএস সম্পাদিত এক জরিপে দেখা যায় বাংলাদেশে বাল্যবিবাহের  সংখ্যা ৪৭ শতাংশ এবং ১৫ বছর বয়সের নিচে সম্পাদিত বিয়ের সংখ্যা ১০ দশমিক ৭ শতাংশ। সামগ্রিকভাবে বাংলাদেশে বাল্যবিবাহের প্রবণতা কমেছে। তিনি চ্যালেঞ্জ দিয়ে বলেন কোনো সমীক্ষার মাধ্যমেই প্রমাণ করা যাবে না বাংলাদেশে বাল্যবিবাহের সংখ্যা বেড়েছে। কিন্তু গত ৭ মার্চ তারিখে একটি জাতীয় দৈনিকের প্রতিবেদনে বলা হয় বাংলাদেশে বাল্যবিবাহের প্রবণতা বেড়েছে। তিনি এ প্রতিবেদন প্রত্যাখ্যান করেন।
প্রতিমন্ত্রী আজ সচিবালয়ে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের  সভাকক্ষে বাংলাদেশের বাল্যবিবাহ পরিস্থিতি বিষয়ক এক প্রেস কনফারেন্সে এসব কথা বলেন। এতে উপস্থিত ছিলেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাছিমা বেগম এনডিসি, অতিরিক্ত সচিব মাহমুদা শারমীন বেনু, ইউনিসেফের বাংলাদেশ রিপ্রেজেনটেটিভ অ্যাডওয়ার্ড বিজবার্ডার (ঊফড়ঁধৎফ ইবরমনবফবৎ), বিবিএস এর জয়েন্ট ডাইরেক্টর এন্ড প্রজেক্ট ডাইরেক্টর এ কে এম আশরাফুল আলম প্রমুখ।
প্রতিমন্ত্রী বলেন, আন্তর্জাতিক নারী দিবস ২০১৮ উদযাপনের প্রস্তুতিকালে গত ৭ই মার্চ একজন ছাত্রীকে রাজধানীর বাংলামটরে লাঞ্ছিত করার ঘটনায় তিনি অত্যন্ত মর্মাহত। তিনি এই সংবাদ সম্মেলনের মাধ্যমে এর তীব্রনিন্দা ও ধিক্কার জানান এবং প্রকৃত অপরাধীদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেন। 
সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে ইউনিসেফের বাংলাদেশের রিপ্রেজেনটেটিভ অ্যাডওয়ার্ড বিজবার্ডার (ঊফড়ঁধৎফ ইবরমনবফবৎ) বলেন ইউনিসেফের কোনো ডকুমেন্টেই বাংলাদেশে বাল্যবিবাহের প্রবণতা বেড়েছে এ কথা বলা হয় নাই বরং সকল তথ্যউপাত্তের  মাধ্যমে বোঝা যায় বাংলাদেশে বাল্যবিবাহের প্রবণতা কমেছে। তবে বাল্যবিবাহের সঠিক সংখ্যা নিয়ে মতভেদ রয়েছে। বাল্যবিবাহের সঠিক সংখ্যা নিরূপণ করার জন্য ইউনিসেফ ও বিবিএস যৌথভাবে একটি  জরিপ কার্য পরিচালনা করবে। 
#
খায়ের/মাহমুদ/মোশারফ/জয়নুল/২০১৮/২০৪৫ঘণ্টা  
তথ্যবিবরণী                                                                     নম্বর : ৭৭৯
 
নেপালে ইউএস-বাংলার বিমান বিধ্বস্ত হয়ে 
প্রাণহানিতে স্পিকার, ডেপুটি স্পিকার ও চিফ হুইপের শোক
 
 
ঢাকা, ২৮ ফাল্গুন (১২ মার্চ ) :
নেপালের রাজধানী কাঠমান্ডুর ত্রিভুবন আন্তর্জাতিক বিমানবন্দরে ইউএস-বাংলা এয়ারলাইন্সের যাত্রীবাহী একটি বিমান আজ নেপালের স্থানীয় সময় দুপুর ২টা ২০ মিনিটে অবতরণকালে বিধ্বস্ত হয়েছে। এই প্রাণহানিতে বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি গভীর শোক প্রকাশ করেছেন।
 স্পিকার মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা ও শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।
 এছাড়াও এ প্রাণহানিতে শোক প্রকাশ করেছেন বাংলাদেশ জাতীয় সংসদের  ডেপুটি স্পিকার মোঃ ফজলে রাব্বী মিয়া এমপি এবং চিফ হুইপ আ স ম ফিরোজ এমপি।
#
 
তারিক/মাহমুদ/মোশারফ/জয়নুল/২০১৮/১৯০০ঘণ্টা 
  
তথ্যবিবরণী                                                                                    নম্বর : ৭৭৮
  
স¦াস্থ্যখাতের সব প্রকল্প নির্ধারিত সময়ে শেষ করার নির্দেশ স¦াস্থ্যমন্ত্রীর
 
ঢাকা, ২৮ ফাল্গুন (১২ মার্চ) :
 
নির্ধারিত সময়ের মধ্যে স্বাস্থ্যখাতের বাস্তবায়নাধীন সব প্রকল্পের কাজ শেষ করার নির্দেশ দিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম। শ্লথগতিতে চলমান প্রকল্পগুলোর ক্ষেত্রে অসন্তোষ প্রকাশ করে কাজের গতি বাড়ানোর নির্দেশ দিয়ে তিনি বলেন, প্রকল্পের কাজে শৈথিল্য মেনে নেওয়ার সুযোগ নেই। প্রয়োজনে ব্যর্থ প্রকল্প পরিচালকদের বদলি করে যোগ্য ও দক্ষ কর্মকর্তা নিয়োগ দেওয়া হবে বলে তিনি জানান।
 
মন্ত্রী আজ সচিবালয়ে স্বাস্থ্যখাতের চলমান প্রকল্পের অগ্রগতি পর্যালোচনা সভায় সভাপতিত্বকালে এই নির্দেশ দেন।
 
সভায় জানানো হয়, রাজধানীতে কোরিয়ান সহায়তায় নির্মাণাধীন মুগদা নার্সিং কলেজ, ন্যাশনাল ইনস্টিটিউট অভ্ ডাইজেস্টিভ ডিজিজেস রিচার্স ও হাসপাতাল, সম্প্রসারণাধীন নিটোর হাসপাতাল, গোপালগঞ্জের শেখ সায়েরা খাতুন মেডিকেল কলেজ ও হাসপাতাল এবং নার্সিং কলেজের কাজ প্রায় শেষপর্যায়ে। দেশের বিভিন্ন স্থানে বাস্তবায়নাধীন মেডিকেল কলেজ, হাসপাতাল নির্মাণ ও সম্প্রসারণসহ ২৬টি প্রকল্পের কাজ যেন দ্রুতগতিতে সম্পূর্ণ স্বচ্ছতার সাথে সম্পন্ন হয় সে ব্যাপারে সংশ্লিষ্টদেরকে আরো তৎপর হওয়ার নির্দেশ দেন মন্ত্রী।
 
সভায় অন্যান্যের মাঝে স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মোঃ সিরাজুল হক খান, চিকিৎসা শিক্ষা ও পরিবার পরিকল্পনা বিভাগের সচিব ফয়েজ আহম্মেদসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা এবং বিভিন্ন প্রকল্প পরিচালকগণ উপস্থিত ছিলেন। 
#
 
পরীক্ষিৎ/মাহমুদ/রফিকুল/আব্বাস/২০১৮/১৮৫৫ ঘণ্টা 
তথ্যবিবরণী                                                                      নম্বর : ৭৭৭
 
সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠক 
 
ঢাকা, ২৮ ফাল্গুন (১২ মার্চ ) :
দশম জাতীয় সংসদের সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ২৮তম বৈঠক কমিটির সভাপতি বেগম সিমিন হোসেনের (রিমি) সভাপতিত্বে আজ সংসদভবনে অনুষ্ঠিত হয়। কমিটির সদস্য সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর, সাগুফতা ইয়াসমিন, পিনু খান এবং জেবুন্নেছা আফরোজ বৈঠকে অংশগ্রহণ করেন।
বৈঠকে উয়ারি-বটেশ^র দুর্গনগরে উন্মুক্ত জাদুঘর স্থাপন এবং ঞঐঊ অঘঞওছটওঞওঊঝ অঈঞ, ১৯৬৮ এর আলোকে এর স্থাপন কার্যক্রম পরিচালনা সম্পর্কে বিস্তারিত আলোচনা হয়।
মন্ত্রণালয় কর্তৃক গঠিত কমিটির মাধ্যমে প্রতœতত্ত্ব অধিদপ্তরের বিদ্যমান প্রতœসম্পদ আইনের অধীনে বিধিবিধান যুগোপযোগী করার লক্ষ্যে সংশোধন, সংযোজন ও পরিমার্জন করে খসড়া আইন চূড়ান্তকরণের কাজ দ্রুত সম্পন্ন করার জন্য বৈঠকে সুপারিশ করা হয়।
বৈঠকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ই মার্চের ভাষণের ওপর ভিত্তি করে জেলাপর্যায়ে শিল্পকলা একাডেমি কর্তৃক ৭ থেকে ১৭ মার্চ অনুষ্ঠেয় বঙ্গবন্ধু সাংস্কৃতিক উৎসবে শিশু চিত্রাঙ্কন, আর্ট ক্যাম্প, নাটক ও চ্চলচিত্র প্রদর্শনীসহ বিভিন্ন অনুষ্ঠান আয়োজনের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে বলে উল্লেখ করা হয়।
এছাড়া ‘নজরুল ইনস্টিটিউট বিল ২০১৭’ ১০ম জাতীয় সংসদের ১৯তম অধিবেশনে পাশের জন্য উপস্থাপনের পর বিলটি ‘কবি নজরুল ইনস্টিটিউট আইন ২০১৮’ আকারে পাশ হয়েছে বলে বৈঠকে উল্লেখ করা হয়। বৈঠকে বর্তমান স্থায়ী কমিটি কর্তৃক বাংলা একাডেমি সংক্রান্ত সুপারিশসমূহের বাস্তবায়নের অগ্রগতি সম্পর্কে পর্যালোচনা করা হয়।
বৈঠকে উপজেলাপর্যায়ে হাটবাজার থেকে আদায়কৃত রাজস্বের ১ শতাংশ সংস্কৃতিক কর্মকা-ে ব্যয় করার বিষয়টি বিদ্যমান নীতিমালায় অন্তর্ভুক্ত করার বিষয়ে পদক্ষেপ গ্রহণের সুপারিশ করা হয়।
সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব, বাংলা একাডেমি, প্রতœতত্ত্ব অধিদপ্তর ও শিল্পকলা একাডেমির মহাপরিচালকগণসহ মন্ত্রণালয় ও জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাগণ বৈঠকে উপস্থিত ছিলেন।                            
#
সামিয়া/মাহমুদ/রফিকুল/জয়নুল/২০১৮/১৮৫০ঘণ্টা 
তথ্যবিবরণী                                                                      নম্বর : ৭৭৬
 
পিআইডি টেলিফোন গাইড ২০১৮ এর জন্য হালনাগাদ তথ্য পাঠানোর অনুরোধ
 
ঢাকা, ২৮ ফাল্গুন (১২ মার্চ ) : 
তথ্য অধিদফতর (পিআইডি) থেকে টেলিফোন গাইড ২০১৮ শীঘ্রই প্রকাশ করা হবে। এ টেলিফোন গাইডে অন্তর্ভুক্তির জন্য সংবাদ সংস্থা, টিভি চ্যানেল, পত্রিকা, অনলাইন মিডিয়াতে কর্মরতদের নাম, ঠিকানা, টেলিফোন নম্বর, ফ্যাক্স নম্বর, ই-মেইল, বাসার টেলিফোন, সেল নম্বর এবং ই-মেইল এর তথ্যের সফ্টকপি সিডির মাধ্যমে অথবা ঢ়রফঃবষবঢ়যড়হবমঁরফব২০১৮@মসধরষ.পড়স অথবা ঢ়রফফযধশধ@মসধরষ.পড়স ঠিকানায় এবং হার্ডকপি ৯৫৪০৫৫৩, ৯৫৪০০২৬ অথবা ৯৫৪০৯৪২ নম্বর ফ্যাক্সের মাধ্যমে অথবা সরাসরি তথ্য অধিদফতর, ঢাকায় আগামী ২০ মার্চ ২০১৮ তারিখের মধ্যে পাঠানোর জন্য অনুরোধ করা হয়েছে।
টেলিফোন গাইডটি ইংরেজিতে প্রকাশ করা হবে বলে সকল তথ্য ইংরেজিতে পাঠানোর জন্য অনুরোধ করা হয়েছে। নির্ধারিত তারিখের মধ্যে কোন তথ্য পাওয়া না গেলে টেলিফোন গাইড-২০১৭ এর তথ্যাদি সঠিক আছে বলে ধরে নেয়া হবে এবং তা নতুন গাইডে ব্যবহার করা হবে।
#
 
মাহমুদ/সঞ্জীব/জয়নুল/২০১৮/১৮৪০ঘণ্টা   
তথ্যবিবরণী                                                                     নম্বর : ৭৭৫
 
নারীউন্নয়ন ও ক্ষমতায়নে বাংলাদেশ আজ বিশ্বে রোল মডেল                                                                                                                                           -স্পিকার
ঢাকা, ২৮ ফাল্গুন (১২ মার্চ ) : 
স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, দেশের অর্ধেক জনসমষ্টি নারী। এ জনশক্তিকে উন্নয়নের মূলধারায় সম্পৃক্ত করতে পারলেই উন্নত সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তোলার কাজ সহজ হবে। নারীরা মেধার আধার। এ মেধা যথাযথভাবে বিকশিত করলে নারী অধিকার প্রতিষ্ঠার সংগ্রাম সফল হবে। 
আজ ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি’র মিলনায়তনে আন্তর্জাতিক নারী দিবস-২০১৮ উপলক্ষে ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি আয়োজিত এক সেমিনারে  প্রধান অতিথি হিসেবে বক্তৃতাকালে এসব কথা বলেন। 
স্পিকা
Todays handout (70).docx Todays handout (70).docx

Share with :

Facebook Facebook