তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২৮ মার্চ ২০১৬

তথ্যবিবরণী ২৮ মার্চ ২০১৬

তথ্যবিবরণী                                                                                          নম্বর : ১০৪৫

মোটরসাইকেল নিবন্ধনকালীন কর ও ফি কমিয়েছে বিআরটিএ

ঢাকা, ১৪ চৈত্র (২৮ মার্চ) :
    মোটরসাইকেল নিবন্ধনে বিদ্যমান কর ও ফি’সমূহ পুনঃনির্ধারণ করছে বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ)। ২৮ মার্চ সোমবার সড়ক পরিবহণ ও মহাসড়ক বিভাগের ৩৫.০০.০০০০.০২০.১৬.০১৫.২০১৫-১২০ স¥ারকের প্রজ্ঞাপনে বিদ্যমান কর ও ফি’সমূহ পুন:নির্ধারণ করা হয়।
    বিদ্যমান পদ্ধতিতে প্রতিটি ১০০সিসি ও জ¦ালানি ব্যতিত ৯০ কেজি পর্যন্ত ওজন বিশিষ্ট মোটরসাইকেলের রেজিস্ট্র্রেশনকালীন ১৩,৯১৩ টাকা জমা দিতে হতো। পরিবর্তিত পদ্ধতিতে সড়ক করকে মোট ৫টি সমান কিস্তিতে ভাগ করে রেজিস্ট্র্রেশন ফি ও অন্যান্যের (এককালিন) সঙ্গে সড়ক কর (প্রথম কিস্তি)সহ রেজিস্ট্র্রেশনকালীন মোট ৯৩১৩ টাকা প্রদান করতে হবে। বাকি সড়ক কর ১১৫০ টাকা হারে
৪ কিস্তিতে প্রতি ২ বছর অন্তর বিআরটিএতে জমা দিতে হবে।
    প্রতিটি ১০০সিসি’র ঊর্দ্ধে ও জ¦ালানি ব্যতিত মোটরসাইকেলের ওজন ৯০ কেজির উর্দ্ধে বিদ্যমান পদ্ধতিতে রেজিস্ট্র্রেশনকালীন মোট ২১২৭৩ টাকা জমা দিতে হতো। কিন্তু পরবর্তিত পদ্ধতিতে রেজিস্ট্র্রেশন ফি ও অন্যান্য এবং সড়ক করের প্রথম কিস্তিসহ নিবন্ধকালীন ১২০৭৩ টাকা  জমা দিতে হবে। সড়ক করের বাকি টাকা ৪টি সমান কিস্তিতে ২৩০০ টাকা হারে প্রতি ২ বছর অন্তর মোট ৯২০০ টাকা পরিশোধ করতে হবে।
    উল্লেখ্য, প্রতিক্ষেত্রেই সড়ক করকে ৫টি সমান কিস্তিÍতে ভাগ করে রেজিস্ট্র্রেশনকালীন একটি কিস্তি রেজিস্ট্র্রেশন ফি ও অন্যান্যের সঙ্গে পরিশোধের মাধ্যমে মোটরসাইকেল রেজিস্ট্র্রেশন করে নেয়ার জন্য সংশ্লিষ্ট সকলকে অনুরোধ করা হয়।
#

মোশাররফ/জয়নুল/২০১৬/২২৫০ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                          নম্বর : ১০৪৪

ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের গণশুনানি

ঢাকা, ১৪ চৈত্র (২৮ মার্চ) :
    ঢাকার কাওরান বাজারে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সম্মেলনকক্ষে আজ গণশুনানি অনুষ্ঠিত হয়। উপসচিব মুহাম্মদ হুমায়ুন কবীর এ গণশুনানি গ্রহণ করেন। উক্ত শুনানিতে বিভিন্ন শ্রেণিপেশার ভোক্তা, সরকারি প্রতিষ্ঠান, গণমাধ্যম, ফার্মেসি, মিষ্টি ব্যবসায়ী, রেস্টুরেন্ট এবং বেকারির প্রতিনিধিসহ ২২ জন অংশগ্রহণ করেন। শুনানিকালে অংশগ্রহণকারীগণ ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর বাস্তবায়ন ও জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের কার্যক্রম সম্পর্কে বিভিন্ন প্রশ্ন করেন। ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর এসব প্রশ্নের উত্তর বা ব্যাখ্যা প্রদান করে।
    এসময় অংশগ্রহণকারীদের ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর বিধান অনুযায়ী ভোক্তাদের স¦ার্থ সংরক্ষণসহ স¦াস্থ্যকর পরিবেশে খাদ্য উৎপাদন, সংরক্ষণ এবং বিক্রয়ের অনুরোধ করা হয়। এছাড়া, খাদ্যে ভেজাল বা ক্ষতিকর রং মেশানো ও নির্ধারিত মূল্যের চেয়ে অধিক মূল্যে পণ্য বিক্রয় হতে বিরত থাকতে অনুরোধ করা হয়।
    শুনানিতে জানানো হয়, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের বাজার তদারকি কার্যক্রমের অংশ হিসেবে ২১ মার্চ ২০১৬ পর্যন্ত ৫৮ হাজার ৮৮০টিরও অধিক বিভিন্ন বাণিজ্যিক প্রতিষ্ঠানে তদারকি কার্যক্রম পরিচালনা করা হয়েছে। এসময় ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর বিভিন্ন ধারায় দোষী সাব্যস্ত করে ১৫ হাজার ৮৭৩টি বাণিজ্যিক প্রতিষ্ঠানকে মোট ১২ কোটি ২৯ লাখ ৯ হাজার ৫০ টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়েছে। তন্মধ্যে ২৫৭ জন অভিযোগকারীকে জরিমানার ২৫ শতাংশ হিসেবে মোট ৫ লাখ ৩৪ হাজার ৭৫০ টাকা প্রদান করার পর অবশিষ্ট ১২ কোটি ২৩ লাখ ৭৪ হাজার ৩০০ টাকা সরকারি কোষাগারে জমা করা হয়েছে।
    এ গণশুনানি প্রতি মাসের ৪র্থ সোমবার সকাল ১১টা হতে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত অধিদপ্তরের মহাপরিচালক অথবা তাঁর মনোনীত কর্মকর্তাগণ গ্রহণ করেন।
#

হাসান/আফরাজ/মিজান/সঞ্জীব/জয়নুল/২০১৬/২১০০ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                          নম্বর : ১০৪৩

জেনেভায় আইএলও মহাপরিচালকের সাথে শ্রম প্রতিমন্ত্রীর সাক্ষাৎ

ঢাকা, ১৪ চৈত্র (২৮ মার্চ) :
১৪ থেকে ২৪ মার্চ জেনেভায় আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও) এর গভর্নিং বডির ৩২৬তম বৈঠকে যোগদানকালে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মো. মুজিবুল হক সংস্থার মহাপরিচালক গাই রাইডার (এুঁ জুফবৎ) এর সাথে সাক্ষাৎ করেন। এসময় আগামী ১২ ডিসেম্বর ঢাকায় অনুষ্ঠেয় দক্ষতা, নিয়োগ সক্ষমতা এবং শোভনকাজ বিষয়ক সামিটে অংশগ্রহণের জন্য তাঁকে আনুষ্ঠানিক আমন্ত্রণ জানানো হলে তিনি তা সানন্দে গ্রহণ করেন এবং অংশগ্রহণের নিশ্চয়তা প্রদান করেন।
    সাক্ষাৎকালে প্রতিমন্ত্রী বাংলাদেশে রানাপ্লাজা দুর্ঘটনা পরবর্তী তৈরিপোশাক কারখানায় নিরাপত্তা ব্যবস্থার উন্নয়নের সামগ্রিক চিত্র তুলে ধরেন এবং রপ্তানিমুখী ৩ হাজার ৭’শ তৈরিপোশাক কারখানায় জরিপ পরিচালনা করে ৩৬টি অনিরাপদ কারখানা বন্ধ করা হয়েছে বলে প্রতিমন্ত্রী মহাপরিচালককে জানান। ২০০৬ সালের শ্রম আইনের আলোকে শ্রম বিধিমালা প্রণয়ন, নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিত করার লক্ষ্যে পর্যাপ্ত পরিদর্শক নিয়োগ প্রদান এবং তাদের যুগোপযোগী প্রশিক্ষণের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে বলে তিনি মহাপরিচালককে অবহিত করেন। এছাড়া রপ্তানিমুখী প্রতিটি কারখানাকে নিরাপত্তা বেষ্টনীর মধ্যে আনার জন্য সব ধরনের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে বলে তিনি মহাপরিচালককে অবহিত করেন। প্রতিমন্ত্রী রানাপ্লাজার মতো দুর্ঘটনা ভবিষ্যতে আর ঘটবে না বলে আইএলও মহাপরিচালককে আশ্বস্ত করেন।
    বাংলাদেশের তৈরিপোশাক কারখানার বর্তমান কর্মপরিবেশ নিয়ে মহাপরিচালক সন্তোষ প্রকাশ করেন। তৈরিপোশাক কারখানার কর্মপরিবেশ উন্নয়নে সহযোগিতার জন্য শ্রম প্রতিমন্ত্রী আইএলও মহাপরিচালককে ধন্যবাদ জানান।
#

আকতারুল/আফরাজ/মিজান/মোশারফ/জয়নুল/২০১৬/১৮৫০ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                     নম্বর : ১০৪১

স্পিকারের সাথে ইউএনডিপি প্রতিনিধি ও দুই রাষ্ট্রদূতের সাক্ষাৎ

ঢাকা, ১৪ চৈত্র (২৮ মার্চ ) :

স্পিকার ও সিপিএ চেয়ারপার্সন ড. শিরীন শারমিন চৌধুরীর সাথে বাংলাদেশে ইউএনডিপির আবাসিক প্রতিনিধি রবার্ট ওয়াটকিনস্ (জড়নবৎঃ ডধঃশরহং), যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মার্সিয়া স্টিফেনস ব্লুম বার্নিকাট, সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত ক্রিস্টিয়ান ফস (ঈযৎরংঃরধহ ঋড়ঃংপয) এবং  ইউএনডিপির কান্ট্রি ডিরেক্টর পলিন টামেসিস (চধঁষরহব ঞধসবংরং)  আজ সংসদভবন কার্যালয়ে সাক্ষাৎ করেন।

বৈঠকে তাঁরা  বাংলাদেশে সংসদীয় গণতন্ত্র, সংসদীয় কার্যক্রম, কমনওয়েলথ পার্লামেন্টারি এসোসিয়েশন (সিপিএ) এবং দ্বিপাক্ষিক স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে আলোচনা করেন।
 
প্রতিনিধিদল বলেন, ঐতিহ্যগতভাবে বাংলাদেশ গণতান্ত্রিক দেশ। বাংলাদেশের জনগণ সবসময় গণতন্ত্রকামী। তাঁরা বলেন, বর্তমানে বাংলাদেশে কার্যকর ও অংশগ্রহণমূলক সংসদীয় গণতন্ত্র অব্যাহত রয়েছে। ভবিষ্যতে গণতন্ত্র চর্চা আরো উন্নত হবে বলে তাঁরা আশাবাদ ব্যক্ত করেন।

স্পিকার বলেন, বাংলাদেশের জাতীয় সংসদ পূর্বের যেকোন সময়ের তুলনায় বর্তমানে অনেক কার্যকর। বর্তমান সংসদে বিরোধী দল সক্রিয় ভূমিকা পালন করছে। পূর্বের সংসদে বিরোধী দল থাকলেও দিনের পর দিন তারা সংসদ অধিবেশনের বাইরে ছিলেন। তারা জনগণের প্রত্যাশা অনুযায়ী ভূমিকা রাখতে পারেনি।

#

হুদা/আফরাজ/রেজাউল/সঞ্জীব/রেজাউল/২০১৬/১৮১৮ ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                     নম্বর : ১০৪০

জাতীয় বিশ্ববিদ্যালয়ের মাস্টার্স শেষ পর্বে ভর্তির মেধা তালিকা ৩০ মার্চ

ঢাকা, ১৪ চৈত্র (২৮ মার্চ ) :

    জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৩-১৪ শিক্ষাবর্ষে মাস্টার্স শেষ পর্র্ব (নিয়মিত) কোর্সে অনলাইন ভর্তি কার্যক্রমে রিলিজ স্লিপের মেধা তালিকা আগামী ৩০ মার্চ প্রকাশ করা হবে।

    উক্ত ফল বিকেল ৪ টায় যেকোনো মোবাইল থেকে এসএমএসের মাধ্যমে হঁ<ংঢ়ধপব>ধঃসভ<ংঢ়ধপব> জড়ষষ লিখে ১৬২২২ নম্বরে ঝবহফ করে এবং রাত ৯টায় িি.িহঁ.বফঁ.নফ/ধফসরংংরড়হং অথবা ধফসরংংরড়হং.হঁ.বফঁ.নফ ওয়েবসাইটে পাওয়া যাবে।

#

আফরাজ/সঞ্জীব/রেজাউল/২০১৬/১৭৩৮ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                          নম্বর : ১০৩৯

৬ এপ্রিল জাতীয় হ্যাকাথন শুরু

ঢাকা, ১৪ চৈত্র (২৮ মার্চ) :    
    তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের (আইসিটি) আয়োজনে টানা দ্বিতীয়বারের মত অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘জাতীয় হ্যাকাথন-২০১৬’। আগামী ৬ থেকে ৭ এপ্রিল মিরপুরের পুলিশ স্টাফ কলেজ (পিএসসি) কনভেনশন হলে জাতীয় সমস্যার প্রযুক্তিভিত্তিক সমাধানের জন্য প্রোগ্রামারদের নিয়ে অনুষ্ঠিত হবে জাতীয় হ্যাকাথন-২০১৬।
জাতীয় হ্যাকাথন ২০১৬ আয়োজন প্রসঙ্গে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহ্মেদ পলক বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় এবং প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের প্রত্যক্ষ তত্ত্বাবধানে সরকারের ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে সবচেয়ে বড় অবদান রাখছে দেশের তরুণ সমাজ। তাদের মেধা ও উদ্ভাবনী শক্তিকে কাজে লাগিয়ে সরকার এমডিজির মতো এসডিজি বাস্তবায়নেও উল্লেখযোগ্য অগ্রগতি সাধন করতে চায়। এই আয়োজন সেই লক্ষ্য ত্বরান্বিত করবে। এজন্য আমরা টানা দ্বিতীয়বারের মতো জাতীয় হ্যাকাথনের আয়োজন করেছি। আশা করছি, এই আয়োজনের মাধ্যমে তরুণদের কাছ থেকে প্রাপ্ত আইডিয়াগুলো আমাদের নানা ধরনের জাতীয় সমস্যা সমাধানে কার্যকর ভূমিকা রাখবে।’
প্রোগ্রামারদের নিয়ে দেশের সব থেকে বড় এই আয়োজনে সহযোগিতা করবে অন্যতম মোবাইল অপারেটর বাংলালিংক। মূল হ্যাকাথন অনুষ্ঠান আয়োজনে সহযোগিতা ছাড়াও বিজয়ীদের জন্য নগদ অর্থ পুরস্কার, বিভিন্ন ডিভাইস ও হ্যাকাথন চলাকালীন নানা রকম পুরস্কার দিয়ে অংশগ্রহণকারীদের প্রণোদনা প্রদান ও উৎসাহিত করবে বাংলালিংক। হ্যাকাথন আয়োজনকে আরো জমকালো করার জন্য বাংলালিংক মূল হ্যাকাথন ইভেন্টে ও সামাজিক যোগাযোগ মাধ্যমেও নানা ধরণের প্রচারণামূলক আয়োজন করবে।
উল্লেখ্য, জাতিসংঘের টেকসই উন্নয়ন পরিকল্পনা (এসডিজি)-এর নির্বাচিত ১০টি লক্ষ্য অর্জনের জন্য আয়োজিত হচ্ছে এবারের জাতীয় হ্যাকাথন। সারা দেশের সেরা ডেভেলপার, ইউএক্স ডিজাইনার, মোবাইল অ্যাপ ডেভেলপার, সফটওয়ার নির্মাতারা একত্রিত হবে বছরের বড় এই কোডিং ফেস্টিভালে। এসডিজির ১০টি লক্ষ্য অর্জনের জন্য যেসব প্রতিবন্ধকতা বিদ্যমান, তা প্রযুক্তি দিয়ে কীভাবে মোকাবিলা করা যায়, সেজন্য তরুণ প্রযুক্তিবিদরা একটানা ৩৬ ঘণ্টা কাজের মাধ্যমে নতুন নতুন উদ্ভাবনে অংশ নেবেন। সেরা উদ্ভাবনগুলোকে বাস্তবায়নের জন্য আইসিটি বিভাগ ভবিষ্যতে সরাসরি পৃষ্ঠপোষকতা করবে।

#

নাছের/আফরাজ/মোশারফ/জয়নুল/২০১৬/১৮৩০ঘণ্টা
 
তথ্যবিবরণী                                                                                          নম্বর : ১০৩৮

কাঁচাপাট রপ্তানির নিষেধাজ্ঞা প্রত্যাহার

ঢাকা, ১৪ চৈত্র (২৮ মার্চ) :
    সকল প্রকার কাঁচাপাট রপ্তানির ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হয়েছে।
    আজ বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনে বলা হয়েছে, পাট অধ্যাদেশ ১৯৬২ মোতাবেক গতবছর
২ ডিসেম্বর এক প্রজ্ঞাপনে সকল প্রকার কাঁচাপাট রপ্তানির ওপর আরোপিত নিষেধাজ্ঞা আগামী ৩ এপ্রিল হতে প্রত্যাহার করা হলো।
    উল্লেখ্য, গতবছর ২ ডিসেম্বর পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত সকল প্রকার কাঁচাপাট রপ্তানি বন্ধ রাখা হয়। যদিও চলতি বছরের ৫ জানুয়ারি এক আদেশের মাধ্যমে ৪১টি প্রতিষ্ঠানের অনুকূলে গতবছরের
৩ নভেম্বরের পূর্বে ইস্যুকৃত ২৫১টি এলসির বিপরীতে ২ দশমিক ৭৭ লাখ বেল কাঁচাপাট রপ্তানির জন্য অনুমোদন প্রদান করা হয়।
#

সৈকত/আফরাজ/মিজান/সঞ্জীব/জয়নুল/২০১৬/১৮১০ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                নম্বর : ১০৩৭

এমআইএস সংসদীয় কমিটির কার্যক্রমকে শক্তিশালী করবে
- স্পিকার

ঢাকা, ১৪ চৈত্র (২৮ মার্চ) :    

বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ও সিপিএ নির্বাহী কমিটির চেয়ারপার্সন ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, স্ট্রেংদেনিং পার্লামেন্টারি ওভারসাইট (এসপিও) প্রকল্পের আওতায় নতুন উদ্ভাবিত মেনেজমেন্ট ইনফরমেশন সিস্টেম (এমআইএস) সংসদীয় স্থায়ী কমিটির কার্যক্রমে দক্ষতা, স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে বিশেষ ভূমিকা রাখবে।
স্পিকার আজ জাতীয় সংসদ ভবনের শপথ কক্ষে বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয় কর্তৃক আয়োজিত এমআইএস পদ্ধতির উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতাকালে একথা বলেন।  
    স্পিকার বলেন, এমআইএস পদ্ধতি প্রথমে ফাইনান্সিয়াল ওভারসাইট কমিটিগুলোতে চালু করা হবে। এর মাধ্যমে সরকারি হিসাব সম্পর্কিত কমিটি, সরকারি প্রতিষ্ঠান সম্পর্কিত কমিটি ও অনুমিত হিসাব সম্পর্কিত কমিটির কাজে স্বচ্ছতা, দক্ষতা ও জবাবদিহিতা নিশ্চিত হবে। পরবর্তীতে এ পদ্ধতি অপরাপর সকল কমিটির কার্যক্রমে চালু করা হবে।   
ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, এমআইএস এর মাধ্যমে ফাইনান্সিয়াল ওভারসাইট কমিটির আওতায় তিনটি আলাদা ওয়েবসাইট ডেভলপ করা হবে। একই ধরনের ওয়েবসাইট ধীরে ধীরে অন্যান্য স্থায়ী কমিটির জন্য প্রতিস্থাপন করা হবে। তিনি বলেন, এমআইএস সংশ্লিষ্ট ওয়েবসাইটগুলোর সাথে যুক্ত থাকবে এবং এর মাধ্যমে কমিটির সভায় নোটিশ, প্রেস রিলিজ, কমিটি রিপোর্ট, ফলো আপ রিপোর্ট তাৎক্ষণিকভাবে প্রকাশ করা হবে এবং সংশ্লিষ্ট ব্যক্তি ও প্রতিষ্ঠানের কাছে পৌঁছানো সম্ভব হবে।
স্পিকার বলেন, সংসদের কার্যপ্রণালী বিধির সাথে সংগতিপূর্ণ এমআইএস কার্যক্রম সংসদীয় কমিটির কার্যক্রমকে আরো শক্তিশালী করবে এবং এর মাধ্যমে সংসদের কার্যক্রমে ডিজিটাইজেশনের দিকে আরো এক ধাপ এগুবে।
তিনি আরো বলেন, সকল সংসদীয় কমিটির কাজের ধরন এক নয়। সকল কমিটির কার্যক্রমকে এমআইএসএর সাথে সংগতিপূর্ণ করতে কিছুটা পরিবর্তন আনতে হবে। তিনি আশাবাদ ব্যক্ত করে বলেন, এ প্রকল্পের আওতায় ইতোমধ্যে যাদেরকে প্রশিক্ষিত করা হয়েছে তারা তাদের দক্ষতা ও মেধা দিয়ে কমিটির কার্যক্রমে প্রয়োজনীয় পরিবর্তন পরিবর্ধনের মাধ্যমে এ পদ্ধতির সাথে মানিয়ে নিতে সক্ষম হবেন।
    সংসদ সচিব ড. মো. আবদুর রব হাওলাদারের সভাপতিত্বে অনুষ্ঠানে সরকারি প্রতিষ্ঠান সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি শওকত আলী, সরকারি হিসাব সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি ড. মহীউদ্দীন খান আলমগীর এবং অনুমিত হিসাব সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি আব্দুল মতিন খসরু বক্তৃতা করেন। এছাড়া, সংসদের স্থায়ী কমিটির সভাপতিসহ সংসদ সদস্যবৃন্দ অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।  
#

নূরুল/অনসূয়া/খাদীজা/আসমা/২০১৬/১৪৪৫ ঘণ্টা

Todays Handout (4).doc Todays Handout (4).doc

Share with :

Facebook Facebook