তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২৮ সেপ্টেম্বর ২০১৮

তথ্যবিবরণী 28/9/2018

তথ্যবিবরণী                                                                     নম্বর :  ২৬৫৬
 
প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭২তম জন্মদিনে  
বায়তুল মোকাররম জাতীয় মসজিদে মিলাদ মাহফিল ও বিশেষ মোনাজাত
 
ঢাকা, ১৩ আশ্বিন (২৮ সেপ্টেম্বর) :
 
প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭২তম জন্মদিন উপলক্ষে তাঁর সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করে আজ  বাদ জুম্মা বায়তুল মোকাররম জাতীয় মসজিদে মিলাদ মাহফিল ও বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হয়। মিলাদ ও মোনাজাত পরিচালনা করেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম হাফেজ মাওলানা মুহাম্মদ মিজানুর রহমান।
 
মোনাজাতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং তাঁর পরিবারের শহিদদের রূহের মাগফিরাত কামনা করা হয়। প্রধানমন্ত্রীর দীর্ঘায়ু ও সুস্বাস্থ্য কামনা করা হয়। দেশের শান্তি, সমৃদ্ধি ও উন্নতির জন্য আল্লাহর দরবারে প্রার্থনা করা হয়।
 
বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের, খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম, আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ এমপি, জাহাঙ্গীর কবির নানক এমপি, ধর্ম বিষয়ক সম্পাদক এডভোকেট শেখ মোহাম্মদ আবদুল্লাহ, ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক সামীম মোহাম্মদ আফজাল, ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহে আলম মুরাদসহ আওয়ামী লীগের জাতীয় ও মহানগরীর নেতৃবৃন্দ, ইসলামিক ফাউন্ডেশনের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ এবং সর্বস্তরের ধর্মপ্রাণ মুসল্লি মোনাজাতে অংশ নেন।
 
এর আগে সকালে ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুস্বাস্থ্য কামনা করে বায়তুল মোকাররম জাতীয় মসজিদে কুরআন খানি, মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে।
 
#
 
নিজাম/সেলিম/পারভেজ/সেলিমুজ্জামান/২০১৮/১৮৩০ ঘণ্টা   
তথ্যবিবরণী                                                                     নম্বর :  ২৬৫৫
 
সুস্থ ধারার সংস্কৃতি চর্চা সমাজকে সত্য, সুন্দর ও আলোর পথ দেখায়
                                                       -- প্রতিমন্ত্রী রাঙ্গাঁ
 
ঢাকা, ১৩ আশ্বিন (২৮ সেপ্টেম্বর) :
 
অভিনয়, নৃত্য ও সংগীতসহ সাংস্কৃতিক অঙ্গনের তারকাদের অংশগ্রহণে আজ নানা আয়োজনের মধ্য দিয়ে শেষ হলো ১৮তম সাঁকো টেলিফিল্ম অ্যাওয়ার্ড-২০১৮। এ উপলক্ষে আলোচনা সভা, গুণিজন সম্মাননা পদক ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। 
 
পদকপ্রাপ্ত ব্যক্তিবর্গ হচ্ছেন- ফেরদৌস ওয়াহিদ (আজীবন সম্মাননা পদক), বিশেষ সম্মাননা পদক আবদুল আজিজ (প্রযোজক), অভিনয়ে- (চলচ্চিত্র) সিয়াম, পূঁজা চেরী, অভিনয় (টেলিভিশন) এরফান সাজ্জাদ, তানজিন তিশা, সংগীতে- নকুল কুমার বিশ্বাস, হৈমন্তি রক্ষিত, নৃত্যে- লিখন রায়, রেসী, বিজ্ঞাপন মডেলিং-এ সাইফ খান, শানামা, উপস্থাপনায়- বুশরা চৌধুরী, সংবাদ পাঠে জাভেদ কারদার, ইভানা, বিনোদন সাংবাদিকতায়- অভি মঈনুদ্দীন, বিশেষ জুড়ি অ্যাওয়ার্ড- পুতুল ও আইরিন। অনুষ্ঠানের প্রধান অতিথি পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী মোঃ মসিউর রহমান রাঙ্গাঁ মনোনীতদের পদক তুলে দেন।
 
রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে আয়োজিত অনুষ্ঠানে সংগঠনের উপদেষ্টা আলাউদ্দিন আহমেদের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন পপুলার লাইফ ইনসুরেন্স কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক বি.এম ইউসুফ আলী। আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সংগীত শিল্পী ফেরদৌস ওয়াহিদ ও নাজমুল খান।  
 
প্রতিমন্ত্রী বলেন, সুস্থ ধারার সংস্কৃতি চর্চা সমাজকে সত্য, সুন্দর ও আলোর পথ দেখায়। সন্ত্রাস, মাদক ও জঙ্গিবাদের হাত থেকে সমাজ রক্ষায় সংগীত, নৃত্য ও অভিনয় চর্চায় বেশি বেশি করে সুযোগ দিতে সরকারি উদ্যোগের পাশাপাশি সামাজিক-সাংস্কৃতিক সংগঠন ও দেশপ্রেমিক মানুষদের পরিকল্পিত কার্যক্রম নিয়ে এগিয়ে আসতে হবে। তিনি সাঁকো টেলিফিল্ম কর্তৃক সাংস্কৃতিক অঙ্গনের সফল মানুষদের সম্মাননা প্রদান করায় সাধুবাদ জানিয়ে সংগঠনটিকে সার্বিক সহায়তার আশ্বাস দেন।
 
#
 
মাসুম/ফারহানা/পারভেজ/সেলিমুজ্জামান/২০১৮/১৯৫০ ঘণ্টা   
তথ্যবিবরণী                                                                     নম্বর : ২৬৫৪
 
তথ্য অধিকার আইনের মাধ্যমে তথ্যপ্রাপ্তির অধিকার নিশ্চিত হয়েছে
                                              -- মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী
 
ঢাকা, ১৩ আশ্বিন (২৮ সেপ্টেম্বর) :
 
তথ্য অধিকার আইন জনগণের ক্ষমতায়ন ও সরকারের জবাবদিহিতা নিশ্চিত করেছে। আগে গোপনীয়তা নষ্ট হবে কারণ দেখিয়ে মানুষকে তথ্য দেওয়া হতো না, এখন তথ্য অধিকার আইনের মাধ্যমে মানুষের তথ্যপ্রাপ্তির অধিকার নিশ্চিত হয়েছে। 
 
মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক আজ ‘আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস ২০১৮’ উদযাপন উপলক্ষে রাজধানীর জাতীয় প্রেসক্লাবে তথ্য কমিশন আয়োজিত এক সংবাদ সম্মেলনে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন। এতে মূলবক্তব্য পাঠ করেন প্রধান তথ্য কমিশনার মরতুজা আহমদ। এবছর  দিবসটির প্রতিপাদ্য হচ্ছে ‘মুক্ত সমাজের জন্য উন্মুক্ত আইন: টেকসই উন্নয়নে তথ্যে অভিগমন’।
 
মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী বলেন, দেশে ১১২০টি নিবন্ধিত সংবাদপত্র আছে। ৩০টি টেলিভিশন চ্যানেল আছে। অসংখ্য অনলাইন পত্রিকা আছে। এসব প্রমাণ করে যে, সরকার মানুষের বাক্স্বাধীনতা নিশ্চিত করেছে।
 
প্রধান তথ্য কমিশনার বলেন, তথ্যের বিশাল চাহিদা থাকলেও তথ্যপ্রাপ্তির জন্য অনেক কম আবেদন জমা পড়ে থাকে। নিরক্ষরতা, দারিদ্র্য, প্রশাসনিক পদ্ধতি সম্পর্কে অনভিজ্ঞতা এর  জন্য দায়ী বলে প্রধান তথ্য কমিশনার উল্লেখ করেন। 
 
ডিজিটাল নিরাপত্তা আইন তথ্য অধিকার আইনের সঙ্গে সাংঘর্ষিক নয় বলে জানান প্রধান তথ্য কমিশনার। তথ্য অধিকার আইনে অবাধ তথ্য পাওয়ার অধিকার আছে। অন্য কোনো আইনের মাধ্যমে এই আইনের বিধান ক্ষুণœ হবে না।  
 
সংবাদ সম্মেলনে বিশেষ অতিথি ছিলেন তথ্য মন্ত্রণালয়ের সচিবের দায়িত্বে অতিরিক্ত সচিব মোঃ আবুয়াল হোসেন। তথ্য কমিশনের কমিশনারসহ অন্যান্য কর্মকর্তাগণ এসময় উপস্থিত ছিলেন।
 
#
মাসুম/ফারহানা/পারভেজ/সেলিমুজ্জামান/২০১৮/১৮৫০ ঘণ্টা   
তথ্যবিবরণী                                                                     নম্বর :  ২৬৫৩
 
বর্তমান সরকারের উন্নয়নের কৌশল সারাবিশ্বে পৌঁছে গেছে
                                                    -- ভূমিমন্ত্রী
 
আটঘরিয়া (পাবনা), ১৩ আশ্বিন (২৮ সেপ্টেম্বর) :
 
ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ দেশের মাটি ও মানুষের ভালোবাসায় সিক্ত বিশ^নন্দিত নেত্রী। বর্তমানে বিশে^র বিভিন্ন উন্নয়নশীল দেশকে বাংলাদেশের উন্নয়নের কৌশলসমূহকে রোলমডেল হিসেবে অনুসরণ করার পরামর্শ দেওয়া হচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার উন্নয়নের এ কৌশল বিশে^র প্রতিটি প্রান্তে পৌঁছে গেছে।  
 
গতকাল রাতে পাবনা জেলার আটঘরিয়া উপজেলার লক্ষ্মীপুর বাওইকোলা ইয়াকুবিয়া দাখিল মাদ্রাসা প্রাঙ্গণে আয়োজিত এক বিশাল জনসভায় প্রধান অতিথির বক্তৃতায় ভূমিমন্ত্রী এসব কথা বলেন।
 
ভূমিমন্ত্রী বলেন, ১৯৯৬ সালের আগে আটঘরিয়া উপজেলায় যাতায়াতের কোন সুযোগ সুবিধা ছিল না। আটঘরিয়ার প্রতিটি পাড়ায় পাড়ায় পাকা রাস্তা করে দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আটঘরিয়ার প্রতিটি গন্তব্যে এখন গাড়ি ছুটে যায়। মানুষের জীবন, জীবিকা ও মানের অনেক পরিবর্তন ঘটেছে। আটঘরিয়ার অসমাপ্ত সড়ক ব্যবস্থার উন্নয়ন করবেন বলে সকলকে আশ^স্ত করেন মন্ত্রী। এ সময় তিনি ইয়াকুবিয়া দাখিল মাদ্রাসার অনুকূলে ২ লাখ টাকার অনুদান ঘোষণা করেন।
 
লক্ষ্মীপুর ইউনিয়নের চেয়ারম্যান শেখ আনোয়ার হোসেনের তত্ত্বাবধানে রেজাউল করিমের সভাপতিত্বে এসময় অন্যান্যের মধ্যে আটঘরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা আকরাম আলী, মাঝপাড়া ইউপি চেয়ারম্যান আঃ গফুর মিয়া, সাকিবুর রহমান শরীফ কনক এবং ইঞ্জিনিয়ার সাইফুল ইসলাম কামাল বক্তব্য রাখেন।
 
#
 
রেজুয়ান/ফারহানা/পারভেজ/সেলিমুজ্জামান/২০১৮/১৮৩০ ঘণ্টা   
তথ্যবিবরণী                                                                                             নম্বর : ২৬৫২
 
উন্নয়নের বার্তা সর্বত্র ছড়িয়ে দেওয়ার আহ্বান ভূমিমন্ত্রীর
      
ঈশ^রদী (পাবনা), ১৩ আশ্বিন (২৮ সেপ্টেম্বর) : 
 
ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ বলেছেন, দেশের উন্নয়নের চিত্র আজ সবার চোখের সামনে। স্বপ্নের পদ্মা সেতুর বাস্তবায়ন, আধুনিক প্রযুক্তি ব্যবহার করে দেশের যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন, শিক্ষা ব্যবস্থাকে আধুনিকীকরণ, চিকিৎসা সেবার উন্নয়ন, ভূমি ও গৃহহীনদের পুনর্বাসন, দেশব্যাপী বিদ্যুৎ সেবার উন্নয়ন, মানুষের আয় সীমার উন্নতি সবকিছুই জনগণ আজ ভোগ করছে। উন্নয়নের বার্তা দেশের হাটে, ঘাটে, মাঠে, চায়ের দোকান সর্বত্র ছড়িয়ে দিতে হবে।
আজ ঈশ^রদী উপজেলার পাকশীর বিবিসি বাজার মোড়ে স্থানীয় নেতাকর্মীদের সাথে মতবিনিময়কালে ভূমিমন্ত্রী এসব  কথা বলেন।
উন্নত বাংলাদেশ গড়তে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতকে মজবুত করার জন্য সকলকে ঐক্যবদ্ধভাবে কাজ করার আহ্বান জানান মন্ত্রী। মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী এদেশের মানুষকে মায়ের মমতা দিয়ে ভালোবাসেন। বর্তমান সরকারের সময়ে মানুষের জীবন, জীবিকা ও মানের অনেক পরিবর্তন ঘটেছে। এর সব কৃতিত্ব প্রধানমন্ত্রী শেখ হাসিনার। 
মতবিনিময়কালে ঈশ^রদীর রূপপুর ও পাকশী এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ এসময় উপস্থিত ছিলেন।
 
#
রেজুয়ান/ফারহানা/পারভেজ/আব্বাস/২০১৮/১৭৫৭ ঘণ্টা  
Todays handout (3).docx Todays handout (3).docx

Share with :

Facebook Facebook