তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১৯ জুলাই ২০১৯

তথ্যবিবরণী -19/7/2019

Handout                                                                                            Number : 2610

 

Together for Future

-- Information Minister

 

Dhaka, 19 July 2019:

 

Information Minister Dr. Hasan Mahmud urged everyone to work together in building a great future for the nation. Minister was speaking at 6th anniversary celebration of the English daily Dhaka Tribune in an international hotel in Dhaka on Friday evening. 

 

Minister in his short comments as chief guest of the occasion, said, 'Hon'ble Prime Minister envisioned Bangladesh as middle income country by year 2021 and as a developed nation by 2041. We all need to work together to achieve this future.'

 

'We are already on way', Minister continued, 'We became food-exporter from a food-starved nation all along the past, none is barefoot, none finds a thatched-hut anymore and electricity reached even the remotest village. So we take it on from here to become an esteemed nation.'

 

It is media that is an integral part of the development and the government is at its best for welfare and expansion of media, said Dr. Hasan. 

 

Information Minister congratulated and warmly thanked Dr. Qazi Anis Ahmed, publisher, Zafar Sobhan, editor, who spoke on the occasion, and everyone of the Dhaka Tribune. Editor of the daily's sister concern Bangla Tribune Zulfiqer Russell joined in hosting the invitees including editors of other newspapers, diplomats and media artists. 

 

#

 

Akram/Israt/Mosharaf/Salim/2019/2200 Hrs

 

 

তথ্যবিবরণী                                    নম্বর : ২৬০৯
 
সরকার বন্যার্তদের পাশে রয়েছে
          -- পানি সম্পদ উপমন্ত্রী
 
গাইবান্ধা, ৪ শ্রাবণ (১৯ জুলাই) :
 
আওয়ামী লীগ সরকার সবসময়ই সংকট ও দুর্যোগে মানুষের পাশে থেকেছে। প্রধানমন্ত্রীর নির্দেশে এবারের বন্যায়ও সংশ্লিষ্ট সকল মন্ত্রণালয় এবং স্থানীয় প্রশাসনের পাশাপাশি সারাদেশে আওয়ামী লীগ এবং এর সকল অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতা-কর্মীরাও পাশে আছে। 
 
আজ গাইবান্ধা জেলার সাঘাটা ও ফুলছড়ি উপজেলার বন্যা কবলিত এলাকা পরিদর্শন ও বন্যায় ক্ষতিগ্রস্ত মানুষের মাঝে ত্রাণ বিতরণকালে পানি সম্পদ উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীম এসব কথা বলেন। 
 
উপমন্ত্রী বলেন, বর্তমানে ২৯৫ কোটি টাকা ব্যয়ে যমুনা নদীতে ৪ দশমিক ৫ কিলোমিটার নদী তীর সংরক্ষণ, ৮ দশমিক ৫ কিলোমিটার বন্যা নিয়ন্ত্রণ বাঁধ ও ১০ কিলোমিটার ড্রেজিং কার্যক্রম গাইবান্ধায় চলমান আছে। গাইবান্ধা শহরকে বন্যার কবল থেকে রক্ষায় ২৫০ কোটি টাকা ব্যয়ে ৫০ কিমি বেড়ি বাঁধ নির্মাণে আরো একটি প্রকল্প গ্রহণ করা হয়েছে। তিনি বলেন, গাইবান্ধায় ১৮টি ঝুঁকিপূর্ণ পয়েন্ট আছে। এর মধ্যে একটির আপৎকালীন কাজ শেষ হয়েছে, ৩টির কাজ চলমান এবং ১৪টি পয়েন্টের কাজ আজকেই স্পট টেন্ডার করা হয়েছে। 
 
এর আগে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে উপমন্ত্রী দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির বিশেষ সভায় যোগ দেন। ভারপ্রাপ্ত জেলা প্রশাসক রোখছানা বেগমের সভাপতিত্বে সভায় অন্যান্যের মধ্যে জাতীয় সংসদের ডেপুটি স্পিকার এডভোকেট ফজলে রাব্বী মিয়া, ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মোঃ এনামুর রহমান, হুইপ মাহবুব আরা গিনি, সংসদ সদস্য শামীম হায়দার, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব শাহ কামাল, পানি সম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব রোকনুউদৌলা, আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক সুজিত রায় নন্দী-সহ স্থানীয় প্রশাসনের কর্মকর্তারা এবং জেলা আওয়ামী লীগ নেতৃবৃন্দ ও স্থানীয় জনপ্রতিনিধিরা উপস্থিত ছিলেন। 
 
#
 
নাছের/মাহমুদ/ইসরাত/মোশারফ/সেলিম/২০১৯/২০৪০ ঘণ্টা 
 
তথ্যবিবরণী                                    নম্বর : ২৬০৮
 
রাজউক অনুমোদিত নকশা অনুযায়ী ভবন তৈরি করতে হবে
                                                -- শিল্প প্রতিমন্ত্রী
 
ঢাকা, ৪ শ্রাবণ (১৯ জুলাই) :
 
শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার বলেছেন, রাজউকে অনুমোদিত নকশা অনুযায়ী ভবন তৈরি করতে হবে। রাজউকের অনুমোদনের জন্য এক ধরনের নকশা আর ভবন তৈরির সময় অন্য ধরনের নকশা এই মানসিকতা থেকে বেরিয়ে আসার আহ্বান জানিয়ে তিনি বলেন, রাস্তার জন্য নির্ধারিত জায়গা ছেড়ে দিয়ে ভবন তৈরি করতে হবে। 
 
প্রতিমন্ত্রী আজ রাজধানীর মিরপুরে পীরেরবাগে স্থানীয় জনগণের সঙ্গে মতবিনিময় সভায় এ সব কথা বলেন। সভায় ঢাকা মহানগর উত্তর সিটি কর্পোরেশনের ১৩ নং ওয়ার্ডের কাউন্সিলর হারুনুর রশিদ মিঠু,  ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সদস্য এ কে দেলোয়ার হোসেন প্রমুখ বক্তৃতা করেন। 
 
শিল্প প্রতিমন্ত্রী বলেন, জঙ্গিবাদ, মাদক, ইয়াবার বিরুদ্ধে আইন-শৃঙ্খলা বাহিনী সফলতার স্বাক্ষর রেখেছে।  তিনি আইন-শৃঙ্খলা বাহিনীকে সহায়তা করার জন্য জনগণের প্রতি আহ্বান জানান। তিনি বলেন, ক্ষুদ্র ও কুটির শিল্পে প্রশিক্ষণ ও ঋণ দিয়ে বেকারদের জন্য কর্মসংস্থান সৃষ্টি করতে সরকার আন্তরিকভাবে কাজ করছে।
 
#
 
মাসুম/মাহমুদ/রাহাত/মোশারফ/সেলিম/২০১৯/২০৩০ ঘণ্টা 
তথ্যবিবরণী                               নম্বর : ২৬০৬
এইচএলপিএফ এর কান্ট্রি স্টেটমেন্ট
এসডিজি বাস্তবায়ন প্রচেষ্টায় বাংলাদেশের অগ্রগতির কথা তুলে ধরলেন পরিকল্পনা মন্ত্রী
ঢাকা, ৪ শ্রাবণ (১৯ জুলাই) :
জাতিসংঘের চলতি উচ্চ পর্যায়ের রাজনৈতিক ফোরাম (এইচএলপিএফ) এর গুরুত্বপূর্ণ অংশ কান্ট্রি স্টেটমেন্ট-এ গত বুধবার ১৭ জুলাই যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে বাংলাদেশের পক্ষে বক্তব্য প্রদান করেন পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান। দেশ পর্যায়ের এই ভাষণে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে এসডিজি বাস্তবায়ন প্রচেষ্টায় বাংলাদেশের উল্লেখযোগ্য অগ্রগতির কথা তুলে ধরেন।
মন্ত্রী বলেন, “আমরা সামগ্রিকভাবে এবং সমাজের সকলকে সাথে নিয়ে জাতীয় উন্নয়ন পরিকল্পনা গ্রহণ ও তা বাস্তবায়ন করে যাচ্ছি যাতে প্রতিটি নাগরিক উন্নয়ন কর্মকা-ে অংশ নিতে পারে এবং উন্নয়নের সুফল থেকে কেউ বাদ না যায়”। তিনি বাংলাদেশের রূপকল্প ২০২১ ও ২০৪১ এর প্রত্যাশার কথাও এই ফোরামে তুলে ধরেন। তিনি বলেন, “আমাদের পরবর্তী উন্নয়ন পরিকল্পনায় ২০২৫ সালের মধ্যে দুই অঙ্ক বিশিষ্ট অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জন এবং আয় বৈষম্য কমাতে সর্বোচ্চ কার্যকর পদক্ষেপ গ্রহণের পরিকল্পনা রয়েছে”।
মন্ত্রী বলেন, “টেকসই উন্নয়ন ও জ্ঞানভিত্তিক অর্থনীতি বিনির্মাণে আমরা মানসম্মত শিক্ষার ওপর জোর দিয়েছি। নারী শিক্ষাকে বিশেষভাবে গুরুত্ব দিয়েছি যাতে প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ে লিঙ্গসমতা অর্জিত হয়। সরকার নাগরিকদের উন্নত সামাজিক সুরক্ষা প্রদান করার লক্ষ্যে ‘বাংলাদেশ সোস্যাল সিকিউরিটি কৌশল’ বাস্তবায়ন করে যাচ্ছে”।
জলবায়ুর বিরূপ প্রভাবের শিকার বিশ্বের অন্যতম একটি ঝুঁকিপূর্ণ দেশ হিসেবে বাংলাদেশ এই চ্যালেঞ্জ মোকাবিলায় নিজস্ব তহবিলের মাধ্যমে ‘ক্লাইমেট চেঞ্জ ট্রাস্ট ফান্ড’সহ যে সকল পদক্ষেপ গ্রহণ করেছে তা উল্লেখ করেন পরিকল্পনা মন্ত্রী।
প্রবাসী বাংলাদেশিদের প্রেরিত বৈদেশিক রেমিটেন্স বাংলাদেশের অর্থনীতির ভিত্তিকে শক্তিশালী করছে এবং গত অর্থ বছরে বাংলাদেশ ১৬ দশমিক ৪২ বিলিয়ন মার্কিন ডলার সমমানের বৈদেশিক মুদ্রা অর্জন করেছে মর্মে উল্লেখ করেন তিনি। এছাড়া বাংলাদেশে বিনিয়োগের পরিবেশ সৃষ্টি, বৈদেশিক বিনিয়োগ আকর্ষণ করতে ১০০টি অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠা, তথ্য-প্রযুক্তির বিস্তার ও যুবকেন্দ্রিক উন্নয়ন ভাবনার কথাও তুলে ধরেন পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান।
পরে পরিকল্পনা মন্ত্রী ইকোসকের সভাপতি ও জাতিসংঘের আঞ্চলিক কমিশনসমূহ (ইকোনমিক কমিশন ফর আফ্রিকা, ইকোনমিক কমিশন ফর ল্যাটিন আমেরিকা এন্ড ক্যারিবিও, ইকোনমিক এন্ড সোস্যাল কমিশন ফর এশিয়া এন্ড দ্য প্যাসিফিক, ইকোনমিক এন্ড সোস্যাল কমিশন ফর ওয়েস্ট আফ্রিকা, ইকোনমিক কমিশন ফর ইউরোপ) এর আয়োজনে “জাতীয় টেকসই উন্নয়ন বাস্তবতায় এজেন্ডা ২০৩০ এর বাস্তবায়ন : আঞ্চলিক প্রেক্ষিতসমূহ (ঞৎধহংষধঃরড়হ ঃযব ২০৩০ অমবহফধ রহঃড় হধঃরড়হধষ ংঁংঃধরহধনষব ফবাবষড়ঢ়সবহঃ ৎবধষরঃরবং: ৎবমরড়হধষ ঢ়বৎংঢ়বপঃরাবং)” শীর্ষক এক উচ্চ পর্যায়ের মধ্যাহ্ন ভোজ সভায় যোগ দেন। 
#
তথ্যবিবরণী                  নম্বর : ২৬০৭
পরিকল্পনা মন্ত্রীর সাথে হাঙ্গেরির পররাষ্ট্র ও বাণিজ্য মন্ত্রীর দ্বিপাক্ষিক বৈঠক
ঢাকা, ৪ শ্রাবণ (১৯ জুলাই) :
গত ১৭ জুলাই বুধবার সকালে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে একই দিন সকালে জাতিসংঘ সদরদপ্তরে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এম এ মান্নান এর সাথে হাঙ্গেরির পররাষ্ট্র ও বাণিজ্য মন্ত্রী পিটার সিজিজার্তো (চবঃবৎ ঝুরললধৎঃড়) এর দ্বিপাক্ষিক বৈঠক অনুষ্ঠিত হয়। বাংলাদেশ ও হাঙ্গেরির দ্বিপাক্ষিক সম্পর্কের বিভিন্ন দিক উঠে আসে এই বৈঠকে।
দু’দেশের যৌথ পানিসম্পদ ব্যবস্থাপনার ক্ষেত্রে হাঙ্গেরি সহযোগিতা করতে পারে মর্মে মত প্রকাশ করেন হাঙ্গেরির পররাষ্ট্র ও বাণিজ্য মন্ত্রী। পরিকল্পনা মন্ত্রী এতে সম্মতি জ্ঞাপন করেন। তিনি আলোচনায় বাংলাদেশ ও হাঙ্গেরির মধ্যকার বাণিজ্য সম্পর্ক বৃদ্ধির ওপর জোর দেন। এছাড়া দু’দেশের চিকিৎসা ক্ষেত্রে বিপুল সম্ভাবনা রয়েছে মর্মে উল্লেখ করেন পিটার সিজিজার্তো। তিনি আগামী সেপ্টেম্বর মাসে বুদাপেস্টে অনুষ্ঠিতব্য ‘বুদাপেস্ট ডেমোগ্রাফিক সামিট’-এ বাংলাদেশ থেকে সর্বোচ্চ পর্যায়ের প্রতিনিধিত্বের অংশগ্রহণ নিশ্চিত করার অনুরোধ জানান। পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান এ বিষয়ে দেশে ফিরে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সাথে আলোচনা করবেন মর্মে আশ্বস্ত করেন।
#
গাজী তোহিদ/মাহমুদ/মোশারফ/সেলিম/২০১৯/১৯০০ ঘণ্টা 
তথ্যবিবরণী                                    নম্বর : ২৬০৫
 
কারিগরি শিক্ষা বোর্ডের বোর্ড সমাপনী পরীক্ষা স্থগিত
 
ঢাকা, ৪ শ্রাবণ (১৯ জুলাই) :
 
চলমান ২০১৯ সালের ডিপ্লোমা-ইন-এগ্রিকালচার  (২য়, ৪র্থ, ৬ষ্ঠ পর্ব নিয়মিত/অনিয়মিত এবং ৫ম ও ৭ম পর্ব অনিয়মিত (প্রবিধান ২০১১)); ডিপ্লোমা-ইন-ফিসারিজ (২য়, ৪র্থ, ৬ষ্ঠ পর্ব নিয়মিত/অনিয়মিত এবং ৫ম ও ৭ম পর্ব অনিয়মিত (প্রবিধান ২০১১)); ডিপ্লোমা-ইন-লাইভস্টক  (২য়, ৪র্থ, ৬ষ্ঠ পর্ব নিয়মিত/অনিয়মিত এবং ৫ম পর্ব অনিয়মিত (প্রবিধান ২০১৬)) শিক্ষাক্রমের বোর্ড সমাপনী পরীক্ষা ২০১৯ এর পরবর্তী (২১ জুলাই ২০১৯  থেকে ২৫ জুলাই ২০১৯ পর্যন্ত) সকল পরীক্ষা অনিবার্য কারণবশত স্থগিত করা হয়েছে। 
 
স্থগিতকৃত পরীক্ষার সময়সূচি পরে যথাসময়ে অবহিত করা হবে বলে বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।
 
#
 
মোরাদ/মাহমুদ/মোশারফ/সেলিম/২০১৯/১৮৫০ ঘণ্টা 
তথ্যবিবরণী                                                                                                নম্বর : ২৬০৪
 
বন্যা ও দুর্যোগ সংক্রান্ত প্রতিবেদন
 
ঢাকা, ৪ শ্রাবণ (১৯ জুলাই) :
দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের ন্যাশনাল ডিজাস্টার রেসপন্স কো-অর্ডিনেশন সেন্টারের প্রতিবেদন অনুযায়ী আজ সারা দেশে বন্যা ও দুর্যোগ পরিস্থিতি নি¤œরূপ (বিকাল ৪টা পর্যন্ত): 
 
সমূদ্র বন্দরসমূহরে জন্য সর্তক সংকতেঃ সমুদ্র বন্দরসমূহরে জন্য কোন সংকতে নাই। 
১৯/০৭/২০১৯ ইং তারখি সন্ধ্যা ০৬ টা র্পযন্ত দশেরে অভ্যন্তরীন নদীবন্দর সমূহরে জন্য আবহাওযা র্পূবাভাস: 
টাঙ্গাইল, ময়মনসংিহ, ঢাকা, ফরদিপুর, মাদারীপুর, বরশিাল, পটুয়াখালী, কুমল্লিা, নোয়াখালী, চট্টগ্রাম, কক্সবাজার এবং সলিটে অঞ্চল সমূহরে উপর দয়িে দক্ষণি/দক্ষণি-পশ্চমি দকি থকেে ঘন্টায় ৪৫-৬০ ক.িম.ি বগেে বৃষ্টি অথবা বজ্রবৃষ্টসিহ অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়া বয়ে যতেে পার।ে এসব এলাকার নদীবন্দর সমূহকে ১ নম্বর (পুনঃ) ১ নম্বর সর্তক সংকতে দখোতে বলা হয়ছে।ে
আজ সকাল ০৯ টা থকেে পরর্বতী ২৪ ঘন্টার আবহাওয়ার র্পূবাভাস : 
সনিপটকি অবস্থা : মৌসুমী বায়ুর অক্ষ রাজস্থান, উত্তর প্রদশে, মধ্য প্রদশে, বহিার, পশ্চমিবঙ্গ হয়ে বাংলাদশেরে মধ্যাঞ্চল অতক্রিম করে   আসাম র্পযন্ত বস্তিৃত রয়ছে।ে এর একটি র্বধতিাংশ উত্তর বঙ্গোপসাগর র্পযন্ত বস্তিৃত আছ।ে মৌসুমী বায়ু বাংলাদশেরে উপর মোটামুটি সক্রয়ি এবং উত্তর বঙ্গোপসাগরে তা র্দূবল থকেে মাঝারী অবস্থায় বরিাজ করছ।ে 
র্পূবাভাস : রংপুর, ময়মনসংিহ, বরশিাল, চট্টগ্রাম ও সলিটে বভিাগরে কছিু কছিু জায়গায় এবং রাজশাহী, ঢাকা ও খুলনা বভিাগরে দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থকেে মাঝারী ধরণরে বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পার।ে সইে সাথে বক্ষিপ্তিভাবে কোথাও কোথাও  মাঝারী ধরনরে ভারী থকেে ভারী র্বষণরে সম্ভাবনা রয়ছে।ে 
তাপপ্রবাহব: রাজশাহী, পাবনা, দনিাজপুর, চুয়াডাঙ্গা ও সলিটে অঞ্চলসমূহরে উপর দয়িে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পার।ে  
তাপমাত্রা: সারাদশেে দনি এবং রাতরে তাপমাত্রা প্রায় অপরর্বিততি থাকতে পার।ে   
 পরর্বতী  ৭২ ঘন্টার আবহাওয়ার অবস্থা (৩ দনি) : এ সময়রে শষেরে দকিে বৃষ্টপিাতরে প্রবনতা বৃদ্ধি পতেে পার।ে
গতকালরে  র্সবোচ্চ ও আজকরে র্সবনম্নি  তাপমাত্রা (ডগ্রিী সলেসয়িাস):   
বভিাগরে নাম ঢাকা ময়মনসংিহ চট্রগ্রাম সলিটে রাজশাহী রংপুর খুলনা বরশিাল
র্সবোচ্চ তাপমাত্রা ৩৫.০ ৩৫.০ ৩৪.২ ৩৬.৩ ৩৭.৪ ৩৬.০ ৩৬.০ ৩৩.৫
র্সবনম্নি তাপমাত্রা ২৬.৪ ২৭.২ ২৫.০ ২৫.৬ ২৬.৮ ২৪.০ ২৬.৯ ২৫.২
    
* গতকালরে র্সবোচ্চ তাপমাত্রা ছলি রাজশাহী ৩৭.৪০  এবং আজকরে র্সবনম্নি তাপমাত্রা রাজারহাট, কুড়গ্রিা ২৪.০০ সঃে।
 
এক নজরে নদ-নদীর পরস্থিতিি 
ক্স যমুনা এবং গঙ্গা-পদ্মা ব্যতীত দশেরে প্রধান নদীসমূহরে পানি সমতল হ্রাস পাচ্ছ।ে 
ক্স বাংলাদশে আবহাওয়া অধদিপ্তর ও ভারত আবহাওয়া অধদিপ্তররে তথ্য অনুযায়ী, বাংলাদশেরে উজানরে প্রদশেসমূহে আগামী ২৪ ঘণ্টায় ভারী বৃষ্টপিাতরে সম্ভাবনা নইে। 
ক্স আগামী ২৪ ঘণ্টায় যমুনা নদীর পানি সমতল হ্রাস পতেে পারে এবং ব্রক্ষপুত্র নদরে পানি সমতল হ্রাস অব্যাহত থাকতে পার,ে অপরদকিে গঙ্গা-পদ্মা নদীসমূহরে পানি সমতল বৃদ্ধি আগামী ৪৮ ঘণ্টা র্পযন্ত অব্যাহত থাকতে পার।ে আগামী ২৪ ঘণ্টায় পুরাতন ব্রক্ষপুত্র নদ জামালপুর এবং পদ্মা নদী সুরশ্বের পয়ন্টেে বপিদসীমা অতক্রিম করতে পার।ে
ক্স আগামী ২৪ ঘণ্টায় টাঙ্গাইল এবং সরিাজগঞ্জ জলোয় বন্যা পরস্থিতিি স্থতিশিীল থাকতে পার,ে অপরদকি,ে মানকিগঞ্জ, রাজবাড়ী, ফরদিপুর ও মুন্সগিঞ্জ জলোয় বন্যা পরস্থিতিরি অবনতি হতে পার।ে
ক্স বগুড়া, জামালপুর , কুড়গ্রিাম, গাইবান্ধা, নত্রেকোণা, সুনামগঞ্জ  ও সলিটে জলোয় বন্যা পরস্থিতিরি উন্নতি আগামী ২৪ ঘণ্টায় হতে পার।ে
নদ-নদীর অবস্থা (আজ সকাল ০৯:০০ টা র্পযন্ত)
র্পযবক্ষেণাধীন পানি সমতল স্টশেন ৯৩ বগিত ২৪ ঘন্টায় পানি সমতল অপরর্বিততি ০১
বগিত ২৪ ঘন্টায় পানি সমতল বৃদ্ধি ৪৫ মোট তথ্য পাওয়া যায়নি ০০
বগিত ২৪ ঘন্টায় পানি সমতল হ্রাস ৪৭ বপিদসীমার উপরে ২২
 
বপিদসীমার উপর দয়িে প্রবাহতি স্টশেন (০৪ শ্রাবণ ১৪২৬ বঙ্গাব্দ/ ১৯ জুলাই ২০১৯ খৃঃ সকাল ৯.০০ টার তথ্য অনুযায়ী): 
জলোর নাম পানি সমতল স্টশেন নদীর নাম বগিত ২৪ ঘন্টায়
বৃদ্ধ(ি+)/হ্রাস(-) (স.েম.ি) বপিদসীমার উপরে (স.েম.ি)
সলিটে কানাইঘাট সুরমা -০৪৩ ০২৩
সলিটে সুরমা -২৮ +০৪
শরেপুর-সলিটে কুশয়িারা -০৭ +৩৮
সুনামগঞ্জ সুনামগঞ্জ সুরমা -১৩ +৩০
হবগিঞ্জ দরিাই পুরাতন সুরমা -০৩ +০৫
নত্রেকোনা কলমাকান্দা সোমশ্বেরী -১৪ +৩৯
ব্রাহ্মণবাড়য়িা ব্রাহ্মণবাড়য়িা ততিাস +০৪ +১৬
চাঁদপুর চাঁদপুর মঘেনা +১৬ +১৮
কুড়গ্রিাম কুড়গ্রিাম ধরলা -১৯ +৮৮
নুনখাওয়া ব্রহ্মপুত্র -১৪ +৮৬
চলিমারী ব্রহ্মপুত্র -১৫ +১১৩
গাইবান্ধা ফুলছড়ি যমুনা -০৬ +১৪৭
গাইবান্ধা ঘাঘট -০৬ +৮৮
জামালপুর বাহাদুরাবাদ যমুনা -০৮ +১৫৮
বগুড়া সারয়িাকান্দি যমুনা +০১ +১২৬
সরিাজগঞ্জ কাজপিুর যমুনা +০১ +১২১
সরিাজগঞ্জ যমুনা +০৬ +৯৯
বাঘাবাড়ি আত্রাই +২০ +৬৬
মানকিগঞ্জ আরচিা যমুনা +১৭ +৩০
টাংগাইল এলাশনি ধলশ্বেরী +২০ +৮৭
রাজবাড়ী গোয়ালন্দ পদ্মা +১৯ +৫৫
মুন্সগিঞ্জ ভাগ্যকূল পদ্মা +১৮ +২৩
 
বৃষ্টপিাতরে তথ্য: 
গত ২৪ ঘন্টায় বাংলাদশেে উল্লখেযোগ্য বৃষ্টপিাত (গত কাল সকাল ০৯:০০ টা থকেে আজ সকাল ০৯:০০ টা র্পযন্ত) : নইে
স্টশেন বৃষ্টপিাত (ম.িম.ি) স্টশেন বৃষ্টপিাত (ম.িম.ি) স্টশেন বৃষ্টপিাত (ম.িম.ি)
বগুড়া ৬১.০ কাউনয়িা, রংপুর ৪৭.০ - -
 
বন্যা সংক্রান্ত তথ্য: 
 
জলো প্রশাসনরে কাছ থকেে প্রাপ্ত তথ্য অনুযায়ী বন্য পরস্থিতিি নম্নিে প্রদান করা হলো: 
 
১।   চট্টগ্রাম:
(ক) বন্যা পরস্থিতিরি তথ্য:
জলো প্রশাসক, চট্টগ্রাম তার দপ্তররে স্মারক নং ০৫.৪২.১৫০০.২১১.৯৬.০০৬.১৯ (অংশ-১).৪৯১, দারখি- ১৮.০৭.২০১৯খ্রঃি মুলে জানান য,ে গত ১৪/০৭/২০১৯খ্রঃি তারখি হতে তার জলোয় বৃাষ্টিপাত না থাকায় সাঙ্গু নদী (বান্দরবান), সাঙ্গু নদী (দোহাজারী, চট্টগ্রাম), হালদা নদী (নারায়নহাট), হালদা নদী (পাঁপুকুরয়িা) এবং র্কণফুলি নদীর কালুঘাট পয়ন্টেে পানি বপিদসীমার অনকে নচি দয়িে প্রবাহতি হচ্ছ।ে ফলে এলাকাসমুহরে পানি পুরাপুরি সরে যাওয়ায় ৩৬৫টি আশ্রয়কন্দ্রেে আশ্রতি ৪২৪১০ জন মানুষ স্ব স্ব বাসস্থানে ফরেত গছে।ে 
 
(খ) র্দুযোগ ব্যাবস্থাপনা ও ত্রাণ মন্ত্রনালয় হতে বরাদ্দকৃত ত্রাণরে ববিরণ:
জআির ক্যাশ (টাকা) জআির চাল (মঃেটন) শুকনা ও অন্যান্য খাবার  (র্কাটুন) তাঁবু (সটে) ঢউেটনি ও গৃহ নর্মিাণ মঞ্জুরী
১৮,০০,০০০ 
(আঠার লক্ষ) ৯০০ (নয় শত) ৪,০০০ 
(চার হাজার) ৫০০ (পাঁচ শত) ১০০ বান্ডরি ও 
৩ লক্ষ টাকা
 
২।  কক্সবাজার:  
(ক) বন্যা পরস্থিতিরি তথ্য: 
জলো প্রশাসক, কক্সবাজার তার র্কাযালয়রে পত্র ৫১.০১.২২০০.০০০.৪১.০১৩.১৯-৫৩৮, তারখিঃ ১৮/০৭/২০১৯খ্রঃি মূলে জানান য,ে তার জলোয় গত ৩দনি যাবত আকাশ রৌদ্রজ্জল রয়ছে।ে বৃষ্টপিাত হয়ন।ি এ জলোধীন সকল নদীর পানি বপিদসীমার ৩ মটিার নচি দয়িে প্রবাহতি হচ্ছ।ে লোকালয় থকেে পানি নমেে গছে।ে জনসাধারণরে জীবনযাত্রা স্বাভাবকি হয়ছে।ে র্সাবকি পরস্থিতিি ভাল রয়ছে।ে
 
(খ) র্দুযোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রনালয় হতে বরাদ্দকৃত ত্রাণরে ববিরণ:
 
জআির ক্যাশ (টাকা) জআির চাল (মঃেটন) শুকনা ও অন্যান্য খাবার  (র্কাটুন) তাঁবু (সটে)
৮,০০,০০০  (আটলক্ষ) ৭০০ (সাত শত) ৪০০০ (চার হাজার) ৫০০ (পাঁচ শত)
 
৩।  বান্দরবান:
(ক) বন্যা পরস্থিতিরি তথ্য:  
ভারপ্রাপ্ত জলো প্রশাসক, বান্দরবান টলেফিোনে জানান, তার জলোর বন্যার পানি নমেে গছে।ে
 
(খ) র্দুযোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রনালয় হতে বরাদ্দকৃত ত্রাণরে ববিরণ:
জআির ক্যাশ (টাকা) জআির চাল (মঃেটন) শুকনা ও অন্যান্য খাবার  (র্কাটুন) তাঁবু (সটে)
৭,৫০,০০০ (সাত লক্ষ পঞ্চাশ হাজার) ৪৫০ (চার শত পঞ্চাশ) ২,০০০ (দুই হাজার) ৫০০ (পাঁচ শত)
 
৪।  খাগড়াছড়:ি
(ক) বন্যা পরস্থিতিরি তথ্য: 
জলো প্রশাসক, খাগড়াছড়ি তার  র্কাযালয়রে স্মারক নম্বর ৫১.০১.৪৬০০.০০০.৪১.০৬৭(১).১৯.৩০৮ তারখি ১৮/০৭/২০১৯ মূলে জানান য,ে র্বতমানে বন্যার পানি নমেে গছে,ে আশ্রয়কন্দ্রেরে ছড়েে লোকজন নজি নজি বাড়ীঘরে ফরিে গছে।ে র্সাবকি পরস্থিতিি স্বাভাবকি।
 
(খ) র্দুযোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রনালয় হতে বরাদ্দকৃত ত্রাণরে ববিরণ:
 
জআির ক্যাশ (টাকা) জআির চাল (মঃেটন) শুকনা ও অন্যান্য খাবার  (র্কাটুন) 
৩,০০,০০০ (তনি লক্ষ) ৩০০ (তনি শত) -
 
৫।  রাংগামাট:ি 
(ক) বন্যা পরস্থিতিরি তথ্য:
জলো প্রশাসক, রাংগামাটি তার র্কাযালয়রে স্মারক নং ৫১.০১.৮৪০০.২১৫.০৬.০০১.১৯.৪৩৬, তারখিঃ ১৮/০৭/২০১৯খ্রঃি মুলে জানান য,ে গত ১৬/০৭/২০১৯খ্রঃি তারখি হতে রাংগামাটি র্পাবত্য জলোয় রৌদ্রজ্জল আবহাওয়া  বরিাজ করছে এবং কোন বৃষ্টপিাত হয়ন।ি অতবিৃষ্টি ও পাহাড়ী ঢলরে কারণে সৃষ্ট আকস্মকি বন্যার পানি সর্ম্পূণ রুপে নমেে গছে।ে জলো ও উপজলো র্পযায়ে স্থাপতি আশ্রয়কন্দ্রেসমূহে আর কউে অবস্থান করছনে না। র্বতমানে জলোর র্সাবকি পরস্থিতিি সর্ম্পূণ স্বাভাবকি রয়ছে।ে 
(খ) র্দুযোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রনালয় হতে বরাদ্দকৃত ত্রাণরে ববিরণ:
 
জআির ক্যাশ (টাকা) জআির চাল (মঃেটন) শুকনা ও অন্যান্য খাবার  (র্কাটুন) তাঁবু (সটে)
১০,০০,০০০ (দশ লক্ষ) ৭০০ (সাতশত) ২০০০ (দুই হাজার) ৫০০ (পাঁচশত)
৬।  ফনেী: 
(ক) বন্যা পরস্থিতিরি তথ্য 
জলো প্রশাসক, ফনেী তার  র্কাযালয়রে স্মারক নম্বর ৫১.০১. ৩০০০.০০০.৪১.০৯৩.১৯.৪০১ তারখি ১৯/০৭/২০১৯ মূলে প্ররেতি প্রতবিদেনরে র্সাবকি বন্যা পরস্থিতিি কলামে উল্লখে করনে য,ে ফনেী জলোয় বন্যা না থাকায় স্বাভাবকি অবস্থা বরিাজ করছ।ে 
 
(খ) র্দুযোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রনালয় হতে বরাদ্দকৃত ত্রাণরে ববিরণ:
জআির ক্যাশ (টাকা) জআির চাল (মঃেটন) শুকনা ও অন্যান্য খাবার  (র্কাটুন) 
৭,৫০,০০০ (সাত লক্ষ পঞ্চাশ হাজার) ৪৫০ (চারশত পঞ্চাশ ) ৪০০০ (চার হাজার) 
 
৭। ব্রাহ্মণবাড়ীয়া 
(ক) বন্যা পরস্থিতিরি তথ্য:
জলো প্রশাসক, ব্রাহ্মণবাড়ীয়া তার  র্কাযালয়রে স্মারক নম্বর ৫১.০১.১২০০.০০০.১৪.০০৬.১২.৩২৬ তারখি ১৯/০৭/২০১৯ মূলে প্ররেতি প্রতবিদেনে উল্লখে করনে য,ে তার জলোয় হাওড়া নদী বপিদসীমার ১.১৫ মটিার, ততিাস আখাউড়া ০.৯৯ মটিার, পুরুলয়িা এন্ডারসন ১.৩৬ মটিার, পুরলয়িা গৌনঘাট ০.৩৬ মটিার, ততিাস নবীনগর ০.১৬ মটিার ততিাস আজবপুর ০.০৬ মটিার, মঘেনা ২.১০ মটিার নচি দয়িে প্রবাহতি হচ্ছ।ে জলো প্রশাসক, ব্রাহ্মণবাড়ীয়া অদ্য টলেফিোনে জানান য,ে তার জলোর বন্যর পানি নমেে গছে।ে  পরস্থিতিি স্বাভাবকি।
 
(খ) র্দুযোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রনালয় হতে বরাদ্দকৃত ত্রাণরে ববিরণ:
 
জআির ক্যাশ (টাকা) জআির চাল (মঃেটন) শুকনা ও অন্যান্য খাবার  (র্কাটুন) তাঁবু (সটে) ঢউেটনি ও গৃহ নর্মিাণ মঞ্জুরী
- ২০০ (দুইশত) - - ২০০ বান্ডলি ও ৬ লক্ষ টাকা
 
৮।  সলিটে: 
(ক) বন্যা পরস্থিতিরি তথ্য: 
 
বন্যা পরস্থিতিরি ববিরণ ক্ষয়ক্ষতরি ববিরণ প্রাণহানরি সংখ্যা মন্তব্য
জলোর সুরমা নদীর পানি কানাইঘাট পয়ন্টেে বপিদসীমার ২৩ স.েম.ি, সলিটে পয়ন্টেে ০৩ স.েমি এবং কুশয়িারা নদী শরেপুর পয়ন্টেে বপিদসীমার ৩৮ স.েম.ি উপর দয়িে প্রবাহতি হচ্ছ।ে 
 
কুশয়িারা নদী অমলশীদ পয়ন্টেে বপিদসীমার ৩০ স.েম.ি ও শওেলা পয়ন্টে বপিদসীমার ১১ স.েম.ি নচি দয়িে প্রবাহতি হচ্ছ।ে * ক্ষতগ্রিস্ত উপজলোঃ ১৩টি (গোয়াইনঘাট, জন্তৈাপুর, কোম্পানীগঞ্জ, ফঞ্চেুগঞ্জ, বালাগঞ্জ ও কানাইঘাট  সলিটে সদর, জকগিঞ্জ, বশ্বিনাত, গোলাপগঞ্জ, বযিানীবাজার, ওসমাননিগর, দক্ষণি সুরমা) 
* ক্ষতগ্রিস্ত ইউনয়িনঃ ৭৯টি 
* ক্ষতগ্রিস্ত পৌরসভাঃ ৩টি
* ক্ষতগ্রিস্ত গ্রাম- ৮২৯টি
* ক্ষতগ্রিস্ত পরবিার (সর্ম্পূণ) ৬৫২০ট,ি আংশকি- ৭৪৬৫১টি
* ক্ষতগ্রিস্ত লোকসংখ্যাঃ ৩৩৩০৩ জন (সর্ম্পূণ)
* ক্ষতগ্রিস্ত লোকসংখ্যাঃ ৩,৬৩,৭৯০ জন (আংশকি)
* ক্ষতগ্রিস্ত ঘরবাড়ঃি সর্ম্পূণ ১৯৯২ ট,ি আংশকি ২০,৯৪৯টি
* ক্ষতগ্রিস্ত ফসল- ৪৪২০ হঃে
* মৃত হাস-মুরগী- ৯৫টি
* ক্ষতগ্রিস্ত শক্ষিা প্রতষ্ঠিান- ৮৯টি
* ক্ষতগ্রিস্ত রাস্তা ৪ কঃিমঃি (সর্ম্পূণ), ৩৩৫.৬ কঃিমঃি (আংশকি)
* ক্ষতগ্রিস্ত ব্রীজ/কালর্ভাট- ৫টি - বগিত ২৪ ঘন্টায় সব কয়টি নদীর পানি হ্রাস পয়েছে।ে
বন্য পরস্থিতিরি উন্নতি হচ্ছ।ে
 
(খ) র্দুযোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রনালয় হতে বরাদ্দকৃত ত্রাণরে ববিরণ:
জআির ক্যাশ (টাকা) জআির চাল (মঃেটন) শুকনা ও অন্যান্য খাবার  (র্কাটুন) তাঁবু (সটে)
৮,০০,০০০ (আট লক্ষ) ৬০০ ( ছয়শত) ৫,০০০ (চার হাজার) ৫০০ (পাঁচ শত)
৯।  সুনামগঞ্জ:
(ক) বন্যা পরস্থিতিরি তথ্য:  
 
বন্যা পরস্থিতিরি ববিরণ ক্ষয়ক্ষতরি ববিরণ প্রাণহানরি সংখ্যা মন্তব্য
সুরমা নদীর পানি বপিদসীমার ৩০ সঃেমঃি উপর দয়িে প্রবাহতি হচ্ছ।ে নদীর পানি কমছে।ে ১। ক্ষতগ্রিস্ত উপজলোঃ ১১টি 
২। প্লাবতি ইউনয়িনঃ ৬৭ টি
৩। ক্ষতগ্রিস্ত লোকসংখ্যাঃ ১,৫৩,৭৮৫ জন (আংশকি)
৪। ক্ষতগ্রিস্ত পরবিার ৩০১৩৪ (আংশকি)
৫। ক্ষতগ্রিস্ত ঘরবাড়-ি ৭০৭৫টি (আংশকি)
৬। ক্ষতগ্রিস্ত ফসলি জমঃি ৯৯৩হঃে (সর্ম্পূণ), ১২৫ হঃে (আংশকি)
৭। ক্ষতগ্রিস্ত প্রতষ্ঠিান- ৫৫৫টি (আংশকি)
৮। ক্ষতগ্রিস্ত রাস্তা ৮১৮.১৪কঃিমঃি, 
৯। ক্ষতগ্রিস্ত ব্রীজ/কালর্ভাট- ৯৬ট।ি - আশ্রয়কন্দ্রেরে লোকজন নজি বাড়ীঘরে ফরিে গছে।ে
 
মডেকিলে টমি- ১২২টি
 
(খ) র্দুযোগ ব্যাবস্থাপনা ও ত্রাণ মন্ত্রনালয় হতে বরাদ্দকৃত ত্রাণরে ববিরণঃ
জআির ক্যাশ (টাকা) জআির চাল (মঃেটন) শুকনা ও অন্যান্য খাবার  (র্কাটুন) তাঁবু (সটে)
২০,০০,০০০ (বশি লক্ষ) ৯০০ (নয় শত) ৯,০০০ (সাত হাজার) ৫০০ (পাঁচ শত)
 
১০। হবগিঞ্জ: 
(ক) বন্যা পরস্থিতিরি তথ্য: 
বন্যা পরস্থিতিরি ববিরণ ক্ষয়ক্ষতরি ববিরণ প্রাণহানরি সংখ্যা মন্তব্য
কুশয়িারা নদীর পানি শরেপুর পয়ন্টেে বপিদসীমার ৪৬ স.েম,ি উপর দয়িে প্রবাহতি হচ্ছ।ে জলোর খোয়াই ও কালনী-কুশয়িারা নদীর পানি বপিদসীমার নচি দয়িে প্রবাহতি হচ্ছ।ে ১। ক্ষতগ্রিস্ত উপজলোঃ ১টি (নবীগঞ্জ)
২। ক্ষতগ্রিস্ত ইউনয়িনঃ ৩টি
৩। ক্ষতগ্রিস্ত গ্রামঃ ৫২টি
৪। ক্ষতগ্রিস্ত পরবিারঃ ২,৩৩৩টি
৫। ক্ষতগ্রিস্ত লোকসংখ্যাঃ ১১,৫৪৭ জন
৬। ক্ষতগ্রিস্ত যোগাযোগ ব্যবস্থাঃ ২৭ কঃিমঃি
৭। ফসলহানীঃ ১৪ হক্টের (আমন বীজতলা), ০৫ হক্টের (রুপা আমন) নাই ১১ টি শক্ষিা প্রতষ্ঠিান সাময়কি বন্ধ রাখা হয়ছে।ে নবীগঞ্জ উপজলোয় ৮টি আশ্রয়কন্দ্রে প্রস্তুত রাখা হযছে,ে তম্মধ্যে ৫টি আশ্রয়কন্দ্রেে ৯৭টি পরবিার অবস্থান করছ।ে
 
(খ) র্দুযোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রনালয় হতে বরাদ্দকৃত ত্রাণরে ববিরণ:
 
জআির ক্যাশ (টাকা) জআির চাল (মঃেটন) শুকনা ও অন্যান্য খাবার  (র্কাটুন) 
৮,০০,০০০ (আট লক্ষ) ৫০০ (পাঁচ শত) ১,০০০ (এক হাজার)
 
১১।  মৌলভীবাজার:  
(ক) বন্যা পরস্থিতিরি তথ্য:  
বন্যা পরস্থিতিরি ববিরণ ক্ষয়ক্ষতরি ববিরণ প্রাণহানরি সংখ্যা মন্তব্য
জলোর সকল নদীর পানি বপিদসীমার নচি দয়িে প্রবাহতি হচ্ছ।ে ১। ক্ষতগ্রিস্ত উপজলোঃ ৫টি
২। ক্ষতগ্রিস্ত ইউনয়িনঃ ২৪ টি
৩। ক্ষতগ্রিস্ত পৌরসভা- ১ট
৪। ক্ষতগ্রিস্ত গ্রামঃ ১৬৪ টি
৫। ক্ষতগ্রিস্ত পরবিারঃ ১২৪৭৬ (আংশকি)
৬। ক্ষতগ্রিস্ত লোকসংখ্যাঃ ৫৮৯১৮ (আংশকি)
৭। ক্ষতগ্রিস্ত ঘরবাড়ঃি ৭টি (সর্ম্পূণ) ২৯৩৬ টি (আংশকি)
৮। ক্ষতগ্রিস্ত ফসলি জমঃি ১৯৬ হক্টের (আংশকি)
৯। ক্ষতগ্রিস্ত প্রতষ্ঠিান (শক্ষিা/র্ধমীয়): ৩৮ টি (আংশকি)
১০। ক্ষতগ্রিস্ত রাস্তাঃ ৯১ ক:ি ম:ি (আংশকি), ৫ ক:ি ম:ি (সর্ম্পূণ)
১১। ক্ষতগ্রিস্ত বাঁধঃ ২৩০ ক:ি ম:ি (আংশকি) নাই নদীর আশ্রয়কন্দ্রে ০৬ট,ি আশ্রতি লোকসংখ্যা- ২৭০ জন।
 
মডেকিলে টমি ৫৩টি
 
বন্যা পরস্থিতিরি উন্নতি হচ্ছ।ে
 
(খ) র্দুযোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রনালয় হতে বরাদ্দকৃত ত্রাণরে ববিরণ:
 
জআির ক্যাশ (টাকা) জআির চাল (মঃেটন) শুকনা ও অন্যান্য খাবার  (র্কাটুন) 
৯,৫০,০০০ (নয় লক্ষ পঞ্চাশ হাজার ) ৮৫০ (আটশত পঞ্চাশ ) ২,০০০ (দুই হাজার)
 
১২।  নত্রেকোনা:
(ক) বন্যা পরস্থিতিরি তথ্য:
 
বন্যা পরস্থিতিরি ববিরণ ক্ষয়ক্ষতরি ববিরণ প্রাণহানরি সংখ্যা মন্তব্য
গত ২৪ ঘন্টায় জলোর কোথাও বৃষ্টপিাত হয়ন।ি ১। ক্ষতগ্রিস্ত উপজলোঃ ৬টি 
২। ক্ষতগ্রিস্ত ইউনয়িনঃ ৩২টি
৩। ক্ষতগ্রিস্ত গ্রামঃ ২৬৪ টি
৪। ক্ষতগ্রিস্ত পরবিারঃ ১৮,৫২৭ টি (আংশকি)
৫। ক্ষতগ্রিস্ত লোকসংখ্যাঃ ৯৩,১০৫ জন (আংশকি)
৬। ক্ষতগ্রিস্ত ফসলি জমঃি ৩১৫ হক্টের (আংশকি)
৭। ক্ষতগ্রিস্ত প্রতষ্ঠিান (শক্ষিা/র্ধমীয়): ৩৭১ টি (আংশকি)
৮। ক্ষতগ্রিস্ত রাস্তা: ৩ ক:ি ম:ি (আংশকি)
৯। ক্ষতগ্রিস্ত ব্রীজ/কালর্ভাটঃ ১টি
১০। ক্ষতগ্রিস্ত বাঁধঃ ৩ ম:ি
১১। ক্ষতগ্রিস্ত টউিবওয়লেঃ ৫৫০টি কোন প্রানহানরি খবর পাওয়া যায়ন।ি র্বতমানে  বন্যা পরস্থিতিি উন্নতরি দকি।ে
 
(খ) র্দুযোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রনালয় হতে বরাদ্দকৃত ত্রাণরে ববিরণ:
 
জআির ক্যাশ (টাকা) জআির চাল (মঃেটন) শুকনা ও অন্যান্য খাবার  (র্কাটুন) তাঁবু (সটে)
১০,০০,০০০ (দশ লক্ষ) ৬০০ (ছয় শত) ৪,০০০ (চার হাজার) ৫০০ (পাঁচ শত)
 
১৩। শরেপুর 
(ক) বন্যা পরস্থিতিরি তথ্য:  
বন্যা পরস্থিতিরি ববিরণ ক্ষয়ক্ষতরি ববিরণ প্রাণহানরি সংখ্যা মন্তব্য
ব্রহ্মপুত্র নদরে পানি বৃদ্ধি পয়েে বপিদসীমার বরাবর আছ।ে চল্লোখালী, ভোগাই, নাকুয়াগাঁও পয়ন্টেে পানি কমছে।ে ১। ক্ষতগ্রিস্ত উপজলোঃ ০৫টি
২। ক্ষতগ্রিস্ত ইউনয়িনঃ ৩৫টি
৩। ক্ষতগ্রিস্ত গ্রামঃ ১৭২ টি
৪। ক্ষতগ্রিস্ত পরবিারঃ ১১,৪১০টি (আংশকি)
৫। ক্ষতগ্রিস্ত লোকসংখ্যাঃ ৬৩,০০০ জন (আংশকি)
৬। ক্ষতগ্রিস্ত ঘরবাড়ঃি ৫৭৫ টি (আংশকি)
৭। ক্ষতগ্রিস্ত ফসলি জমঃি ৩,১০৭ হক্টের (আংশকি)
৮। ক্ষতগ্রিস্ত প্রতষ্ঠিান (শক্ষিা/র্ধমীয়): ৬৯টি
৯। ক্ষতগ্রিস্ত রাস্তাঃ ১৫৩ ক:ি ম:ি (আংশকি)
১০। ক্ষতগ্রিস্ত বাঁধঃ ২.৭ ক:ি ম:ি (আংশকি)
১১। ক্ষতগ্রিস্ত টউিবওয়লেঃ ৬৫টি নাই ১। মডেকিলে টমি: ৫৭টি
 
(খ) র্দুযোগ ব্যাবস্থাপনা ও ত্রাণ মন্ত্রনালয় হতে বরাদ্দকৃত ত্রাণরে ববিরণ:
 
জআির ক্যাশ (টাকা) জআির চাল (মঃেটন) শুকনা ও অন্যান্য খাবার  (র্কাটুন) তাঁবু (সটে)
- ২০০(দুইশত) - -
 
১৪। টাংগাইল
(ক) বন্যা পরস্থিতিরি তথ্য: 
বন্যা পরস্থিতিরি ববিরণ ক্ষয়ক্ষতরি ববিরণ প্রাণহানরি সংখ্যা মন্তব্য
ধলশ্বেরী নদীর পানি এলাশনিঘাট পয়ন্টেে বপিদসীমার ৬৭ স.েমি উপর প্রবাহতি হচ্ছ।ে
কালহিাততিে যমুনা নদীর পানি বপিদসীমার ৬৩ স.েম.ি ভূয়াপুর সুইচ গটে পয়ন্টেে যমুনা নদীর পানি বপিদসীমার ৯১ স.েম.ি উপর দয়িে প্রবাহতি হচ্ছ।ে ১। ক্ষতগ্রিস্ত উপজলোঃ ০৬টি
২। ক্ষতগ্রিস্ত ইউনয়িনঃ ২৫টি (আংশকি)
৩। ক্ষতগ্রিস্ত পৌরসভা ১টি
৪। ক্ষতগ্রিস্ত গ্রামঃ ১০৫ টি
৫। ক্ষতগ্রিস্ত পরবিারঃ ৪৯,৬৫০ টি (আংশকি)
৬। ক্ষতগ্রিস্ত লোকসংখ্যাঃ
Todays handout (6).docx Todays handout (6).docx

Share with :

Facebook Facebook