তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ৪ মার্চ ২০১৮

তথ্যববিরণী ১ র্মাচ ২০১৮

তথ্যবিবরণী                                                                               নম্বর : ৬৬৬
পরিবেশবান্ধব উন্নয়নে বাংলাদেশ অনেক এগিয়েছে
                           --- পরিবেশ ও বন মন্ত্রী 
 
ঢাকা, ১৭ ফাল্গুন (১ মার্চ ) : 
পরিবেশ ও বন মন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ বলেছেন, পরিবেশবান্ধব উন্নয়নে বাংলাদেশ অনেক এগিয়েছে। এ দেশের তৈরিপোশাক শিল্প এখন অনেক পরিবেশবান্ধব। আজ বিজিএমইএ ভবনে পরিবেশবান্ধব পোশাক কারখানাসমূহকে পুরস্কার প্রদানের জন্য আয়োজিত ‘গ্রিন ফ্যাক্টরি অ্যাওয়ার্ড’ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য প্রদানকালে তিনি একথা বলেন। 
বিজিএমইএ’র সভাপতি সিদ্দিকুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে মন্ত্রী আরো বলেন, এখন স্বাধীনতার মাস। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে ১৯৭১ সালে আমরা স্বাধীনতা অর্জন করেছি বলেই আজ বিশ্বের দরবারে আমরা মাথা উঁচু করে দাঁড়িয়েছি। এক সময় সারাবিশ্ব আমাদের অবহেলা করতো আর দরিদ্র বলে কটাক্ষ করতো। বঙ্গবন্ধু আমাদের স্বাধীনতার স্বপ্ন দেখিয়েছেন। তিনি আমাদের স্বাধীনতা এনে দিয়েছেন। আজ আরেকটা স্বপ্ন দেখাচ্ছেন তাঁরই সুযোগ্য কন্যা জননেত্রী শেখ হাসিনা। তিনি আমাদের স্বপ্ন দেখাচ্ছেন ২১ সালের মধ্যে বাংলাদেশ হবে মধ্যমআয়ের দেশ এবং ৪১ সালের মধ্যে বাংলাদেশ উন্নত দেশে পরিণত হবে। তিনি সেটা বাস্তবায়ন করবেন, সেই স্বপ্ন পূরণের পথে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে।
মন্ত্রী বলেন, বিশ্বের ১০টি লিড (লিডারশিপ, এনার্জি, এনভায়রনমেন্ট, ডিজাইন) ফ্যাক্টরির মধ্যে ৭টিই বাংলাদেশে। বাঙালিরা চাইলে সবই করতে পারে, যদি তারা ইচ্ছা করে। অনেক সামাজিক মাপকাঠিতে আজ বাংলাদেশ ভারত থেকেও এগিয়ে আছে। 
#
পাশা/মাহমুদ/মোশারফ/জয়নুল/২০১৮/২০৫৫ঘণ্টা 
ঐধহফড়ঁঃ        ঘঁসনবৎ : ৬৬৫
 
গুধহসধৎ অসনধংংধফড়ৎ ংঁসসড়হবফ ঃড় ঋড়ৎবরমহ গরহরংঃৎু
 
উযধশধ, গধৎপয ০১ :
 
ঞযব অসনধংংধফড়ৎ ড়ভ গুধহসধৎ খরিহ ঙড় ধিং ংঁসসড়হবফ ঃযরং ধভঃবৎহড়ড়হ ঃড় ঃযব গরহরংঃৎু ড়ভ ঋড়ৎবরমহ অভভধরৎং ঃড় পড়হাবু পড়হপবৎহং ড়ভ ইধহমষধফবংয ড়হ ঃযব সরষরঃধৎু নঁরষফ ঁঢ় ধৎড়ঁহফ ঃযব নড়ৎফবৎ ঢ়রষষধৎ হড়. ৩৪ হবধৎ ঃযব ঞধসনৎঁ নড়ৎফবৎ ধৎবধ যিবৎব ংবাবৎধষ ঃযড়ঁংধহফ গুধহসধৎ ৎবংরফবহঃং যধাব নববহ ংঃধুরহম ড়হ ঃযব ুবৎড় ষরহব. 
  
অপঃরহম ঋড়ৎবরমহ ঝবপৎবঃধৎু জবধৎ অফসরৎধষ (জবঃফ.) গফ. কযঁৎংযবফ অষধস, ইঘ পড়হাবুবফ ঃড় ঃযব গুধহসধৎ অসনধংংধফড়ৎ রহ উযধশধ ঃযধঃ ংঁপয সরষরঃধৎু নঁরষফ ঁঢ় রিষষ পৎবধঃব পড়হভঁংরড়হ রিঃযরহ ইধহমষধফবংয ধহফ বংপধষধঃব ঃবহংরড়হং ড়হ ঃযব নড়ৎফবৎ. ঐব ঃড়ষফ ঃযব অসনধংংধফড়ৎ ঃড় পড়হাবু ঃড় ঃযব গুধহসধৎ ধঁঃযড়ৎরঃরবং ভড়ৎ রসসবফরধঃব ঢ়ঁষষ নধপশ ড়ভ গুধহসধৎ ংবপঁৎরঃু ভড়ৎপবং ধষড়হম রিঃয সরষরঃধৎু ধংংবঃং ভৎড়স ঃযব ধৎবধ. 
  
অপঃরহম ঋড়ৎবরমহ ঝবপৎবঃধৎু ধষংড় বীঢ়ৎবংংবফ ঃযব পড়হপবৎহ ঃযধঃ ংঁপয বাবহঃ সধু যধসঢ়বৎ ৎবঢ়ধঃৎরধঃরড়হ ঢ়ৎড়পবংং যিরপয নড়ঃয ংরফবং ধমৎববফ ঃড় রসঢ়ষবসবহঃ. 
  
অ ফরঢ়ষড়সধঃরপ হড়ঃব ড়হ ঃযব ংঁনলবপঃ ধিং যধহফষবফ ড়াবৎ ঃড় ঃযব অসনধংংধফড়ৎ. 
 
#
 
ঊযংধহঁষ/গধযসঁফ/জধভরয়ঁষ/ঝধষরসুুঁধসধহ/২০১৮/২০২০ ঐৎং.
তথ্যবিবরণী                                                                               নম্বর : ৬৬৪
নাগরিক টিভি সম্প্রচার উদ্বোধনকালে তথ্যমন্ত্রী
গণতন্ত্র, গণমাধ্যম ও সরকার মিলিতভাবে রুখবে জঙ্গি-সন্ত্রাস-সাইবার অপরাধ  
 
ঢাকা, ১৭ ফাল্গুন (১ মার্চ ) : 
তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, ‘গণতন্ত্র, গণমাধ্যম ও সরকার সম্মিলিতভাবেই জঙ্গি-সন্ত্রাসী ও সাইবার অপরাধীদের মোকাবিলা করবে।’ 
আজ সন্ধ্যায় ঢাকায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে নাগরিক টিভির সম্প্রচার উদ্বোধন উপলক্ষে ‘স্বপ্ন সীমাহীন’ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি বলেন, ‘জঙ্গি-সন্ত্রাস, সাম্প্রদায়িকতা, সাইবার অপরাধ, মিথ্যা তথ্য, উস্কানি ও গুজবে গণতন্ত্র এবং গণমাধ্যম উভয়েই আক্রান্ত হয়। সেইসাথে আক্রান্ত হয় নারী-শিশু, রাষ্ট্র, প্রতিষ্ঠান ও মানুষের ব্যক্তিগত জীবনের পবিত্রতা ও নিরাপত্তা। এই হুমকি থেকে গণতন্ত্র ও জনজীবন রক্ষায় সরকারের পাশে থেকে গণমাধ্যমকে সম্মুখ ও সক্রিয় ভূমিকা নিতে হবে।’
অগ্নিঝরা স্বাধীনতার মাস মার্চের প্রথম দিনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, সকল শহিদ ও বীর মুক্তিযোদ্ধাদের প্রতি সালাম জানিয়ে হাসানুল হক ইনু নাগরিক টিভির শুভযাত্রা কামনা করেন। 
ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের প্রয়াত মেয়রের সহধর্মিণী মোহাম্মদী গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক রুবানা হকের সভাপতিত্বে বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু, মার্কিন রাষ্ট্রদূত, নাগরিক টিভির প্রধান নির্বাহী কর্মকর্তা আব্দুন নূর তুষার ও বিশিষ্ট সাংস্কৃতিক, সামাজিক ও ব্যবসায়ীবৃন্দের উপস্থিতিতে অনুষ্ঠানে প্রথমে আনিসুল হক ফাউন্ডেশনের উদ্বোধন ও পরে নাগরিক টিভির সম্প্রচার উদ্বোধন করা হয়। 
আনিসুল হক ফাউন্ডেশনের পক্ষ থেকে নগর উন্নয়ন, শিক্ষা ও গণমাধ্যমে অবদানের জন্য গুণীজনদের হাতে সম্মাননা স্মারক তুলে দেন তথ্যমন্ত্রী।
#
আকরাম/মাহমুদ/মোশারফ/জয়নুল/২০১৮/২০১৫ঘণ্টা  
তথ্যবিবরণী                                                                                নম্বর : ৬৬৩
ঢাকা জেলায় মাদকের অপব্যবহার বিরোধী তথ্য অভিযান শুরু
ঢাকা, ১৭ ফাল্গুন (১ মার্চ ) : 
        মাদক গ্রহণ মানুষের মস্তিষ্ক, শ্বাসযন্ত্র, রক্তপ্রবাহ, ¯œায়ুতন্ত্র, পরিপাকতন্ত্র, প্রজননতন্ত্র, জৈব রাসায়নিক ব্যবস্থা ইত্যাদির ওপর মারাত্মক ক্ষতিকর প্রভাব ফেলে। এতে শরীরের স্বাভাবিক পুষ্টি, সৌন্দর্য ও গঠন বিনষ্ট হয়। মাদক সমস্যা কেবল জাতীয় সংকটকেই ঘনীভূত করছে না, তা দেশের সামগ্রিক উন্নয়নকে ব্যাহত করছে। অপরাধে জড়িয়ে পড়ার প্রধান কারণ মাদকাসক্তি। 
আজ ঢাকা জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এক প্রেস ব্রিফিংয়ে এসব তথ্য প্রকাশ করা হয়। ঢাকা জেলা তথ্য অফিস ও মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর, ঢাকা জেলার যৌথ উদ্যোগে আয়োজিত প্রেস ব্রিফিংয়ে উপস্থিত ছিলেন ঢাকা জেলার অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) শরীফ রায়হান কবির, জেলা তথ্য অফিসের উপপরিচালক মোঃ তৈয়ব আলী ও মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের উপপরিচালক মোঃ আলী আসলাম হোসেন।
মাদক প্রতিরোধে সরকারি, বেসরকারি ব্যক্তি, সংস্থা এবং প্রতিষ্ঠানের নিরলস, বহুমুখী ও সমন্বিত প্রয়াস গ্রহণ এবং জনসাধারণের মধ্যে ব্যাপক সচেতনতা সৃষ্টি ও সামাজিক আন্দোলন গড়ে তোলার জন্য ঢাকার অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আহবান জানান। তিনি বলেন, এ আন্দোলনের সূচনায় ব্যক্তি এবং পরিবারের ভূমিকা সর্বাধিক। মাদকবিরোধী ব্যাপক প্রচারণার কর্মসূচি গ্রহণ করায় তিনি তথ্য মন্ত্রণালয়ের প্রশংসা করেন। তিনি আরো বলেন, ২০১৭ সালে ঢাকা জেলা প্রশাসন ২ হাজার ৮১৪টি মোবাইল কোর্ট পরিচালনা করে। এতে মামলা হয় ১০ হাজার ৪৩৮টি, আদায়কৃত জরিমানা হয় ১১ কোটি ১৫ লাখ ৩৫ হাজার ৩৪১ টাকা, মোট আসামি ১১ হাজার ২১৬ জন এবং কারাদ- দেয়া হয় ২ হাজার ৯৮৭ জনকে।
#
তৈয়ব/মাহমুদ/মোশারফ/জয়নুল/২০১৮/১৮১০ঘণ্টা   
তথ্যবিবরণী                                                                               নম্বর : ৬৬২
৩৬ তম বিসিএস পরীক্ষায় নির্বাচিত প্রার্থীদের স¦াস্থ্য পরীক্ষা শুরু ৩ মার্চ
ঢাকা, ১৭ ফাল্গুন (১ মার্চ ) : 
৩৬ তম বিসিএস পরীক্ষা ২০১৫-এর ফলাফলের ভিত্তিতে বাংলাদেশ সিভিল সার্ভিসের বিভিন্ন ক্যাডারে নিয়োগের জন্য সাময়িকভাবে নির্বাচিত প্রার্থীদের স¦াস্থ্য পরীক্ষা আগামী ৩ মার্চ থেকে ১৮ মার্চ পর্যন্ত ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল, ঢাকা; স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ মিটফোর্ড হাসপাতাল, ঢাকা; জাতীয় অর্থোপেডিক হাসপাতাল ও পুনর্বাসন প্রতিষ্ঠান (নিটোর), শের-ই-বাংলানগর, ঢাকা; শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতাল, শের-ই-বাংলানগর, ঢাকা; জাতীয় বক্ষব্যাধি ইনস্টিটিউট ও হাসপাতাল, মহাখালী, মুগদা মেডিকেল কলেজ হাসপাতাল ঢাকায় অনুষ্ঠিত হবে। এ বিষয়ে আলাদাভাবে বিজ্ঞাপিত প্রার্থীদের নামে পর্যায়ক্রমে ডাকযোগে পত্র দেওয়া হচ্ছে।
স¦াস্থ্য পরীক্ষার জন্য ১ - ২ ৭ ১ ১ - ০ ০ ০ ০ - ২ ৬ ৮ ১ এই কোড নম্বরে ট্রেজারি চালান মারফত ৫০ টাকা ফি জমা দিতে হবে।
#
জাহাঙ্গীর/মাহমুদ/রফিকুল/জয়নুল/২০১৮/১৮০০ঘণ্টা   
তথ্যবিবরণী                                                                                নম্বর :  ৬৬১
 
বিদ্যুৎ ও জ্বালানি খাতে অর্থলগ্নিকারী প্রতিষ্ঠানসমূহের বিনিয়োগকে অগ্রাধিকার দেয়া হবে 
                                                                           -- বিদ্যুৎ প্রতিমন্ত্রী
 
ঢাকা, ১৭ ফাল্গুন (১ মার্চ ) : 
 
বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, বিদ্যুৎ ও জ্বালানি খাতে অর্থলগ্নিকারী প্রতিষ্ঠানসমূহের বিনিয়োগকে অগ্রাধিকার দেয়া হবে। আইএফসি’র এশিয়া প্যাসিফিক অঞ্চলের ভাইস প্রেসিডেন্ট ঝৎবুধহধ ঝঃড়রষলশড়ারপ আজ প্রতিমন্ত্রীর সাথে তাঁর দপ্তরে সাক্ষাৎ করতে আসলে তিনি এসব কথা বলেন। 
 
আইএফসি’র ভাইস প্রেসিডেন্ট বাংলাদেশে আরো বড় আকারে বিনিয়োগের আগ্রহ প্রকাশ করে বলেন, তিনি বাংলাদেশে আইএফসি’র সম্পৃক্ততা আরো বাড়াতে চান। সৌরশক্তি, এলএনজি, ট্রান্সমিশন ইত্যাদি খাতে বিনিয়োগ করতে চান। 
 
প্রতিমন্ত্রী আইএফসি’র আগ্রহকে স্বাগত জানিয়ে  বলেন, সোলার চার্জিং স্টেশন, বিদ্যুৎকেন্দ্র নির্মাণ, মিনি গ্রিড, প্রি-পেইড মিটার স্থাপন, সোলার রুফটপ, দীপাঞ্চল ও পাহাড়ি এলাকায় সোলার বা বিদ্যুতায়নের জন্য আগামী ১০ বৎসরে ৩০ থেকে ৫০ বিলিয়ন ডলার প্রয়োজন। সরকারি বা বেসরকারি কোম্পানিগুলোতে আইএফসি বা অন্য অর্থলগ্নিকারী প্রতিষ্ঠানসমূহের দ্রুততার সাথে বিনিয়োগকে সরকার উৎসাহিত করছে। 
                                                 
এ সময় অন্যান্যের মাঝে পাওয়ার সেলের মহাপরিচালক মোহাম্মদ হোসাইন ও আইএফসি’র কান্ট্রি ডিরেক্টর ডবহফু ডবৎহবৎ উপস্থিত ছিলেন। 
 
#
 
আসলাম/মাহমুদ/রফিকুল/সেলিমুজ্জামান/২০১৮/১৭৩০ ঘণ্টা 
তথ্যববিরণী          নম্বর : ৬৬০
 
খাদ্যবান্ধব র্কমসূচরি আওতায় ১০ টাকা এবং ওএমএস-এ ৩০ টাকা দরে চাল 
 
ঢাকা, ১৭ ফাল্গুন (১ র্মাচ) :   
 
আজ থকেে ১০ টাকা  কজেি দরে চাল দচ্ছিে সরকার। খাদ্যবান্ধব র্কমসূচরি আওতায় ৫০ লাখ হতদরদ্রি পরবিারকে প্রতকিজেি ১০ টাকা দরে প্রতমিাসে ৩০ কজেি চাল বতিরণ করা হব।ে  র্মাচ-অক্টােবর, নভম্বের এই পাঁচমাস চাল বতিরণ করা হব।ে এ র্কমসূচরি জন্য বছরে ৭ লাখ ৫০ হাজার ম.েটন চাল দরকার হব।ে 
এছাড়া ৪ র্মাচ রোববার ২০১৮ থকেে সারা দশেে ওএমএস -এ স্বল্পদামে চাল বক্রিি শুরু করবে খাদ্য অধদিপ্তর।  ডলিার প্রতি ১ টন করে চাল বরাদ্দ পাব।ে একজন ব্যক্তি র্সবাধকি ৫ কজেি চাল ক্রয় করতে পারবনে। প্রতকিজেি চালরে মূল্য র্ধায করা হয়ছেে ৩০ টাকা। উল্লখ্যে, ইতোমধ্যে ওএমএস-এ ১৭ টাকা কজেি দরে আটা বক্রিি করছে খাদ্য অধদিপ্তর।    
#
সুমন/রফিাত/রজ্জোকুল/আসমা/২০১৮/১৬২০  ঘণ্টা
তথ্যবিবরণী                                                                               নম্বর : ৬৫৯
 
এবছর বিএসসি বহরে নতুন পাঁচটি জাহাজ যুক্ত হবে
ঢাকা, ১৭ ফাল্গুন (১ মার্চ ) : 
চলতি বছরে পাঁচটি এবং ২০১৯ সালের ফেব্রুয়ারির মধ্যে একটিসহ মোট ছয়টি বড় নতুন জাহাজ বাংলাদেশ শিপিং কর্পোরেশনের (বিএসসি) বহরে যুক্ত হবে। এগুলোর মধ্যে তিনটি প্রোডাক্ট অয়েল ট্যাংকার এবং তিনটি বাল্ক ক্যারিয়ার। প্রতিটি জাহাজের ধারণ ক্ষমতা ৩৯,০০০ ডেড ওয়েট টন। এ বছর জুলাই ও আগস্টে দু’টি বাল্ক ক্যারিয়ার এবং নভেম্বর ও ডিসেম্বরে তিনটি প্রোডাক্ট অয়েল ট্যাংকার এবং ২০১৯ সালের ফেব্রুয়ারিতে একটি বাল্ক ক্যারিয়ার চীন থেকে বাংলাদেশে এসে পৌছঁবে। চীন সরকারের অর্থায়নে সে দেশে জাহাজগুলোর নির্মাণ কাজ চলছে। গতবছরের অক্টোবরে জাহাজের ম্যাসিভ ফেব্রিকেশন অনুষ্ঠান চীনের শিপইয়ার্ডে সম্পন্ন হয়েছে। জাহাজগুলোর মোট মূল্য এক হাজার চারশত আটচল্লিশ কোটি ৩২ লাখ ৫০ হাজার টাকা। 
আজ নৌপরিবহণ মন্ত্রণালয়ে অনুষ্ঠিত বিএসসি’র উন্নয়ন, আর্থিক ও প্রশাসনিক বিষয়ক সভায় এসব তথ্য জানানো হয়। নৌপরিবহণ মন্ত্রী শাজাহান খান বৈঠকে সভাপতিত্ব করেন। 
অন্যান্যের মধ্যে নৌপরিবহণ মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মো. আবদুস সামাদ এবং বিএসসি’র নির্বাহী পরিচালক ইয়াসমিন আফসানা এসময় উপস্থিত ছিলেন।  
 
#
 
জাহাঙ্গীর/রিফাত/শহিদ/রেজ্জাকুল/শামীম/২০১৮/১৫২১ ঘণ্টা 
তথ্যবিবরণী                                                                                নম্বর : ৬৫৮
 
সাবেক সংসদসদস্য খায়রুজ্জামান বতু মিয়ার মৃত্যুতে সংসদ উপনেতার শোক
 
ঢাকা, ১৭ ফাল্গুন (১ মার্চ ) : 
সাবেক সংসদসদস্য, নগরকান্দা উপজেলার চেয়ারম্যান ও বীর মুক্তিযোদ্ধা এ কে এম খায়রুজ্জামান বতু মিয়া আজ ঢাকার বিআরবি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন (ইন্নালিল্লাহি...............রাজিউন)। তাঁর মৃত্যুতে সংসদ উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরী গভীর শোকপ্রকাশ করেছেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৬৬ বছর।
এক শোকবার্তায় সংসদ উপনেতা বলেন, তাঁর মৃত্যুতে দেশ একজন বীর মুক্তিযোদ্ধা ও দেশপ্রেমিককে হারালো। সংসদ উপনেতা মরহুমের আত্মার মাগফেরাত কামনা করেন ও শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।
#
 
কামাল/রিফাত/শহিদ/রেজ্জাকুল/শামীম/২০১৮/১৫১০ঘণ্টা  
তথ্যবিবরণী                                                                                নম্বর : ৬৫৭
 
কুইক রেন্টালের ফলে গড়ে উঠেছে আলোকিত বাংলাদেশ 
                                                  - শিল্পমন্ত্রী
ঢাকা, ১৭ ফাল্গুন (১ মার্চ ) : 
কুইক রেন্টালের সূচনাকালে অনেক সমালোচনা থাকলেও এ উদ্যোগের ফলে আলোকিত বাংলাদেশ গড়ে উঠেছে বলে মন্তব্য করেছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু।  তিনি বলেন, দেশে এক সময় দিনে আঠার ঘণ্টা লোড শেডিং থাকলেও এখন তা প্রায় শূন্যের কোঠায়। বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্যে সরকার গৃহীত বিভিন্ন উদ্যোগের ফলে বর্তমানে দেশে প্রায় ১৬ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন সম্ভব হচ্ছে বলে তিনি জানান।  
শিল্পমন্ত্রী আজ রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘৯ম আন্তর্জাতিক বাংলাদেশ ইনফ্রাসট্রাকচার ইনোভেশন এন্ড ডেভলপমেন্ট এক্সপো এন্ড ডায়ালগ-২০১৮’ এর উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে এ কথা জানান। 
বিদ্যুৎ বিভাগের আওতাধীন ‘টেকসই ও নবায়নযোগ্য জ্বালানি উন্নয়ন কর্তৃপক্ষ (¯্রডো)’ পাওয়ার সেল এবং বেসরকারি আয়োজক সংস্থা এক্সপোনেট এক্সিবিশন (প্রা.) লিমিটেড যৌথভাবে এ প্রদর্শনী ও সংলাপের আয়োজন করে।
শিল্পমন্ত্রী বলেন, পরিবেশবান্ধব সবুজ শিল্পায়ন বর্তমান সরকারের অঙ্গীকার। জিরো পল্যুশন ও জিরো এক্সিডেন্ট নীতির ভিত্তিতে সরকার শিল্পায়নের মাধ্যমে দেশকে এগিয়ে নিচ্ছে। শিল্পকারখানার ক্রমবর্ধমান বিদ্যুৎ চাহিদা পূরণে দেশীয় ও আন্তর্জাতিক সহযোগিতায় নতুন নতুন বিদ্যুৎকেন্দ্র গড়ে তোলা হচ্ছে। রামপাল বিদ্যুৎকেন্দ্র নিয়ে অনেক আন্দোলন হলেও সাফল্যের সাথে এ প্রকল্প এগিয়ে যাচ্ছে। পরিবেশ, জীববৈচিত্র্য ও জননিরাপত্তার বিষয়টিকে অগ্রাধিকার দিয়ে এটি বাস্তবায়ন করা হচ্ছে।  
বিদ্যুৎ বিভাগের সচিব ড. আহমদ কায়কাউস, পাওয়ার সেলের মহাপরিচালক মোহাম্মদ হোসাইন, ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী তাকসিম এ.খান এবং এক্সপোনেট এক্সিবিশন (প্রাঃ) লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. রাশেদুল হক অনুষ্ঠানে বক্তব্য রাখেন।   
 
#
 
জলিল/রিফাত/শহিদ/রেজ্জাকুল/শামীম/২০১৮/১৫০০ ঘণ্টা   
তথ্যবিবরণী                                                                                নম্বর : ৬৫৬
 
সাম্প্রদায়িক সম্প্রীতি অক্ষুন্ন রাখতে কাজ করছে সরকার
                                                -প্রতিমন্ত্রী রাঙ্গাঁ
গংগাচড়া (রংপুর), ১৭ ফাল্গুন (১ মার্চ ) : 
এলজিআরডি ও সমবায় প্রতিমন্ত্রী মো. মসিউর রহমান রাঙ্গাঁ বলেছেন, বর্তমান সরকার শান্তিপূর্ণ সহাবস্থানের মাধ্যমে ধর্মীয় আচার-অনুষ্ঠান পালনে সহায়তা প্রদানের ক্ষেত্রে সাম্প্রদায়িক সম্প্রীতি অক্ষুণœ রাখতে কাজ করছে। 
প্রতিমন্ত্রী আজ রংপুর জেলার গংগাচড়া উপজেলার ক্লাব দুর্গামন্দির ও দাসপাড়া কালীমন্দিরে অষ্টপ্রহরব্যাপী মহানামযজ্ঞ পৃথক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন। এ সময় স্থানীয় জনপ্রতিনিধি ও হিন্দু সম্প্রদায়ের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
প্রতিমন্ত্রী বলেন, গংগাচড়া উপজেলা আগে ছিল অবহেলিত ও অনুন্নত জনপদ। প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঐকান্তিক আগ্রহে গংগাচড়াসহ রংপুর জেলা আজ উন্নয়ন ও শান্তির রোল মডেল। তিনি সনাতন ধর্মাবলম্বী মানুষকে ধর্মীয় শিক্ষায় উদ্বুদ্ধ হয়ে দেশ ও সমাজের কল্যাণে আরো সক্রিয় ভূমিকা রাখার আহ্বান জানান।
এর আগে প্রতিমন্ত্রী মান্দ্রাইন স্কুলেরপাড় জামে মসজিদ ও কোলকোন্দ ইউনিয়ন পরিষদের ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন। 
#
 
আহসান/রিফাত/শহিদ/শামীম/২০১৮/১৪২৭ ঘণ্টা   
ঐধহফড়ঁঃ                                                             ঘঁসনবৎ : ৬৫৫ 
 
আড়রফধহপব ড়ভ উড়ঁনষব ঞধীধঃরড়হ ধহফ চৎড়ঃড়পড়ষ ড়হ ঋড়ৎবরমহ ঙভভরপব ঈড়হংঁষঃধঃরড়হং 
ইধহমষধফবংয-গড়ৎড়পপড় ঝরমহবফ ধমৎববসবহঃ 
 
উযধশধ, ১ গধৎপয :  
 
ইধহমষধফবংয ধহফ গড়ৎড়পপড় ংরমহবফ ধহ অমৎববসবহঃ ড়হ আড়রফধহপব ড়ভ উড়ঁনষব ঞধীধঃরড়হ ধহফ ধ চৎড়ঃড়পড়ষ ড়হ ঋড়ৎবরমহ ঙভভরপব ঈড়হংঁষঃধঃরড়হং ণবংঃবৎফধু. ঞযব ধমৎববসবহঃ ধিং ংরমহবফ নু ঋড়ৎবরমহ গরহরংঃবৎ অনঁষ ঐধংংধহ গধযসড়ড়ফ অষর ধহফ যরং গড়ৎড়পপধহ পড়ঁহঃবৎঢ়ধৎঃ ঘধংংবৎ ইড়ঁৎরঃধ ধঃ ঃযব গরহরংঃৎু ড়ভ ঋড়ৎবরমহ অভভধরৎং রহ জধনধঃ.
উঁৎরহম ঃযব সববঃরহম, নড়ঃয ংরফবং ধমৎববফ ঃড় ংঃৎবহমঃযবহ নরষধঃবৎধষ পড়ড়ঢ়বৎধঃরড়হ রহ 
ঃযব ধৎবধং ড়ভ বপড়হড়সরপ ফবাবষড়ঢ়সবহঃ, ঃৎধফব ধহফ রহাবংঃসবহঃ, ধমৎরপঁষঃঁৎব ধহফ ঃড়ঁৎরংস পড়ড়ঢ়বৎধঃরড়হ.  ঋড়ৎবরমহ গরহরংঃবৎ অষর ঃযধহশবফ গড়ৎড়পপধহ এড়াবৎহসবহঃ ভড়ৎ ঃযবরৎ ংঁঢ়ঢ়ড়ৎঃ ধহফ পড়ড়ঢ়বৎধঃরড়হ ঃড় ইধহমষধফবংয ড়হ ৎবপবহঃ জড়যরহমুধ পৎরংরং. ইড়ঃয ংরফবং ংঃৎবংংবফ ড়হ যড়ষফরহম ৎবমঁষধৎ ঋড়ৎবরমহ ঙভভরপব পড়হংঁষঃধঃরড়হং ধহফ যরময-ষবাবষ ারংরঃং রিঃয ধ ারবি ঃড় ভঁৎঃযবৎ ংঃৎবহমঃযবহরহম ঃযব বীরংঃরহম নরষধঃবৎধষ ৎবষধঃরড়হং. ঞযবু ধষংড় ফরংপঁংংবফ ৎবমরড়হধষ ধহফ রহঃবৎহধঃরড়হধষ রংংঁবং ড়ভ সঁঃঁধষ রহঃবৎবংঃ ধহফ ঢ়ষবফমবফ ঃড় ংঁঢ়ঢ়ড়ৎঃ বধপয ড়ঃযবৎ ধঃ ঃযব টঘ ধহফ ড়ঃযবৎ রহঃবৎহধঃরড়হধষ ভড়ৎধ. ঞযব গড়ৎড়পপধহ ঋড়ৎবরমহ গরহরংঃবৎ ফরংপঁংংবফ ঃযব ঢ়ড়ংংরনরষরঃু ড়ভ ঃবপযহরপধষ ধংংরংঃধহপব ধহফ পড়ড়ঢ়বৎধঃরড়হ রহ ঢ়যড়ংঢ়যধঃব ভবৎঃরষরুবৎ রহফঁংঃৎু রহ ইধহমষধফবংয.
ঋড়ৎবরমহ গরহরংঃবৎ অষর ধষংড় পধষষবফ ড়হ ঃযব চৎরসব গরহরংঃবৎ ড়ভ গড়ৎড়পপড় উৎ. ঝধধফ ঊফফরহব ঊষ ঙঃসধহর ধঃ ষধঃঃবৎ’ং ড়ভভরপব রহ ঃযব ধভঃবৎহড়ড়হ. ঞযব গড়ৎড়পপধহ চৎরসব গরহরংঃবৎ ঢ়ৎধরংবফ ইধহমষধফবংয ভড়ৎ রঃং পড়হংঃৎঁপঃরাব ধহফ ঢ়ৎড়ধপঃরাব ৎড়ষবং রহ পড়হংড়ষরফধঃরহম গঁংষরস টসসধয ঁহফবৎ ঃযব ধঁংঢ়রপবং ড়ভ ঙওঈ. ঐব ধষংড় ধঢ়ঢ়ষধঁফবফ ঃযব ৎবসধৎশধনষব ঢ়ৎড়মৎবংং সধফব নু ইধহমষধফবংয রহ ধষষ বপড়হড়সরপ ধহফ ংড়পরধষ রহফরপধঃড়ৎং ঁহফবৎ ঃযব ারংরড়হধৎু ধহফ ঢ়ৎড়মৎবংংরাব ষবধফবৎংযরঢ় ড়ভ চৎরসব গরহরংঃবৎ ঝযবরশয ঐধংরহধ.
ইধহমষধফবংয অসনধংংধফড়ৎ ঃড় গড়ৎড়পপড় ঝঁষঃধহধ খধরষধ ঐড়ংংধরহ ধহফ ংবহরড়ৎ মড়াবৎহসবহঃ ড়ভভরপরধষং বিৎব ঢ়ৎবংবহঃ ফঁৎরহম ঃযব সববঃরহমং.
#
 
ঞড়যরফঁষ/জরভধঃ/জবুুধশঁষ/অংসধ/২০১৮/১২০০ যড়ঁৎং  
তথ্যবিবরণী                                                                                           নম্বর : ৬৫৪ 
 
জাতিসংঘে প্রধানমন্ত্রীর মুখ্যসচিব নজিবুর রহমান
নিউইয়র্ক, ১ মার্চ : 
 
জাতিসংঘ সদরদপ্তরে জাতিসংঘ উন্নয়ন ব্যবস্থার সংস্কার সংক্রান্ত সভায় অংশ নেন প্রধানমন্ত্রীর মুখ্যসচিব মো. নজিবুর রহমান। অংশগ্রহণকালে তিনি বলেন, ‘জাতিসংঘ উন্নয়ন ব্যবস্থার সংস্কার’ প্রক্রিয়া স্বল্পোন্নতদেশ, ভূ-বেষ্টিত উন্নয়নশীলদেশ ও উন্নয়নশীল ক্ষুদ্রদ্বীপ-রাষ্ট্রসমূহসহ সকলের জন্যই একটি বিশেষ সুযোগ, যা উন্নয়নকে আরো এগিয়ে নিতে পারে।  
জাতিসংঘের অর্থনৈতিক ও সামাজিক পরিষদের আওতাভুক্ত ‘জাতিসংঘ উন্নয়ন ব্যবস্থার সংস্কার’ সংক্রান্ত উচ্চপর্যায়ের এ সভা নিউইয়র্কে ২৭ ফেব্রুয়ারি থেকে শুরু হয়েছে যা পহেলা মার্চ শেষ হবে। এ সভায় প্রধানমন্ত্রীর মুখ্যসচিব ইকোসকের আমন্ত্রিত অতিথি হিসেবে ‘এজেন্ডা ২০৩০ বাস্তবায়নের সমর্থনে জাতিসংঘ উন্নয়ন ব্যবস্থার তহবিল কাঠামো পুনর্বিন্যস্তকরণ: একটি সন্নিবেশিত রূপ গঠনের লক্ষ্যে’ শীর্ষক সেশনে প্যানেল বিশেষজ্ঞ হিসেবে আজ বক্তব্য প্রদান করেন।
‘জাতিসংঘ উন্নয়ন ব্যবস্থা’ বা ইউএনডিএস এর অর্থায়ন বিষয়ে তিনি বলেন, ইউএনডিএস এর অর্থায়ন অবশ্যই কোনো দেশের জাতীয় উন্নয়ন ও উন্নয়ন কর্ম-কৌশলের সাথে একাত্ম হতে হবে, যাতে দেশটির উন্নয়ন ধারার নিজস্বতা প্রতিফলিত হয়। আর এসডিজি’র বাস্তবায়নই যেহেতু লক্ষ্য, তাই ইউএনডিএস এর উন্নয়ন-অর্থায়ন রূপকল্পে এসডিজি’র তিনটি মাত্রার প্রতিটি ক্ষেত্রকেই সুষম গুরুত্বের সাথে বিবেচনা করতে হবে।
ইউএনডিএস এর দাতাদেশসমূহের নি:শর্ত অর্থ সহায়তা অব্যাহতভাবে কমে যাওয়ায় এর দক্ষতা ও কার্যকারিতার ওপর নেতিবাচক প্রভাব পড়েছে বলে মুখ্যসচিব উদ্বেগ প্রকাশ করেন। তাই, দাতাদের জটিল নিয়মাবদ্ধ আর্থিক সহায়তাসমূহ কমিয়ে অধিকতর নমনীয় তহবিল, বিশেষ করে নি:শর্ত অর্থ সহায়তা প্রদানে উৎসাহিত হওয়া উচিত বলে তিনি মন্তব্য করেন।
#
রিফাত/রেজ্জাকুল/আসমা/২০১৮/১২৩০ ঘণ্টা 
Todays handout (7).docx Todays handout (7).docx

Share with :

Facebook Facebook