তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২৯ জুন ২০২০

তথ্যবিবরণী ২৯ জুন ২০২০

তথ্যবিবরণী                                                                                                   নম্বর : ২৩৪৮

 

ইউএনডিপির বার্ষিক সভায় বাংলাদেশের ভার্চুয়াল আদালত ব্যবস্থার ভূয়সী প্রশংসা

 

ঢাকা, ১৫আষাঢ় (২৯ জুন) :

 

          আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক বলেছেন, সরকার ভার্চুয়াল আদালত অধ্যাদেশকে একটি স্থায়ী আইনে পরিণত করতে যাচ্ছে এবং খুব শিগগিরই এটি কার্যকর করার পরিকল্পনা নিয়েছে। এই আইন পাস হলে কোভিড-১৯ পরবর্তী সময়েও ভার্চুয়াল আদালত পরিচালনা করা যাবে এবং এর ফলে মামলা নিষ্পত্তিতে অর্থ ও সময় উভয়ই কম ব্যয় হবে।

 

          আজ সন্ধ্যায় "আইনের শাসন, মানবাধিকার এবং কোভিড-১৯ পরর্বতী সামাজিক নিয়ম-নীতির প্রতিফলন" শীর্ষক জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির (ইউএনডিপি) বার্ষিক সভা-২০২০ এর উদ্বোধনী অনুষ্ঠানে ভার্চুয়ালি আলোচক হিসেবে যুক্ত হয়ে আইনমন্ত্রী আনিসুল হক এসব কথা বলেন।

 

          বুরকিনা ফাসোর বিচারমন্ত্রী Bessole Rene Bagoro, আর্মেনিয়ার উপবিচারমন্ত্রী  Kristinne  Grygoryan, শ্রীলংকার মানবাধিকার কমিশনের প্রধান Prof. Dr. Nelum Deepika সহ  জাতিসংঘ ও ইউএনডিপির বিশেষজ্ঞগণ এবং নাগরিক সমাজের  প্রতিনিধিগণ এই ভার্চুয়াল সভায় যুক্ত হন। ইউএনডিপির ক্রাইসিস ব্যুরোর উপপরিচালক George Conway সভার সঞ্চালনা করেন। সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন ইউএনডিপি এডমিনিস্ট্রেটর Achim Steiner.

 

          সভায় বাংলাদেশের ভার্চুয়াল আদালত ব্যবস্থার ভূয়সী প্রশংসা করা হয়।

 

          আইনমন্ত্রী আনিসুল হক বাংলাদেশের প্রসঙ্গ উল্লেখ করে বলেন, করোনা-ভাইরাস ছড়ানোর ঝুঁকি হ্রাস করতে সরকার কর্তৃক সাধারণ ছুটি আরোপ করা সত্ত্বেও দেশে ন্যায়বিচারের দাবি ক্রমবর্ধমানহারে বৃদ্ধি পেয়েছে। এমন প্রেক্ষাপটে ইউএনডিপি প্রদত্ত প্রযুক্তিগত সহায়তায় সুপ্রিম কোর্টের নেতৃত্বে সরকার দুই সপ্তাহের ব্যবধানে অধস্তন আদালত এবং উচ্চ আদালতের কয়েকটি বেঞ্চে বিচার কার্যক্রম সচল রাখতে সক্ষম হয়েছে।

 

          তিনি বলেন, বাংলাদেশ মূলত একটি অধ্যাদেশ জারি করে আদালত পরিচালনার অনুমতি দেয়। আমরা এই অবস্থাকে বজায় রাখতে এবং এই সময়কালের কয়েকটি সেরা অনুশীলনকে প্রাতিষ্ঠানিক রূপ দিতে এবং বিচার ব্যবস্থাকে সুশৃঙ্খলভাবে রূপান্তর করতে চাই।

 

          তিনি বলেন, সরকার সাক্ষ্য আইন সংশোধন করার বিষয়ে কাজ করছে। এটা করা গেলে আইনি কার্যক্রমে কিছু ফাঁকফোকর কমতে পারে। এছাড়া সরকার করোনা পরিস্থিতিকালে জনগণকে আইনি পরামর্শ সহায়তা দেওয়ার জন্য সপ্তাহের ৭ দিনই ২৪ ঘণ্টা জাতীয় হেল্প লাইন কল সেন্টার চালু রেখেছে।

#

 

রেজাউল/নাইচ/মোশারফ/আব্বাস/২০২০/২১৪৩ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                   নম্বর : ২৩৪৭

 

গেদু চাচা' খ্যাত বিশিষ্ট সাংবাদিক খোন্দকার মোজাম্মেল হকের মৃত্যুতে সংস্কৃতি প্রতিমন্ত্রীর শোক

 

ঢাকা, ১৫আষাঢ় (২৯ জুন) :

 

          'গেদু চাচা' খ্যাত বিশিষ্ট কলামিস্ট, জাতীয় প্রেসক্লাবের সিনিয়র সদস্য, সাপ্তাহিক আজকের সূর্যোদয় এর সম্পাদক বিশিষ্ট মুক্তিযোদ্ধা  খোন্দকার মোজাম্মেল হকের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ।

 

          প্রতিমন্ত্রী আজ এক শোকবার্তায় মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন এবং তার শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।

 

          শোকবার্তায় সংস্কৃতি প্রতিমন্ত্রী জানান, খোন্দকার মোজাম্মেল হক দেশের সাংবাদিকতায় এনে দিয়েছিলেন এক ভিন্ন মাত্রা। দুর্নীতি, অনিয়ম ও অসঙ্গতির বিরুদ্ধে কলাম লিখে দারুণ জনপ্রিয়তা অর্জন করেছিলেন তিনি। তাঁর মৃত্যুতে দেশের সাংবাদিকতা জগতে এক বিশাল শূন্যতার সৃষ্টি হয়েছে।

 

          উল্লেখ্য, খোন্দকার মোজাম্মেল হক আজ বিকালে রাজধানীর বাড্ডার এএমজেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

 

#

 

ফয়সল/নাইচ/মোশারফ/আব্বাস/২০২০/২১১০ ঘন্টা

 

 

 

 

তথ্যবিবরণী                                                                                                   নম্বর : ২৩৪৬

 

পাটকল শ্রমিকদের সরকারের সিদ্ধান্ত শান্তিপূর্ণভাবে মেনে নেয়ার আহ্বান শ্রম প্রতিমন্ত্রীর

 

 

ঢাকা, ১৫ আষাঢ় (২৯ জুন) :

 

          বাংলাদেশ জুট মিলস করপোরেশন-বিজেএমসির অধীন রাষ্ট্রায়াত্ত পাটকলে গোল্ডেন হ্যান্ডশেক প্রক্রিয়ায় অবসায়নের বিষয়ে সরকারের নেয়া সিদ্ধান্ত শ্রমিকদের শান্তিপূর্ণভাবে মেনে নেয়ার আহ্বান জানিয়েছেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান।

 

          আজ রাজধানীর বিজয়নগরে শ্রম ভবনে রাষ্টায়ত্ত পাটকলসমূহের শ্রমিক নেতৃবৃন্দের সাথে মতবিনিময় সভায় সভাপতির বক্তৃতায় এ আহ্বান জানান।

 

          শ্রম প্রতিমন্ত্রী বলেন, কোন শ্রমিক ক্ষতিগ্রস্ত হয় তা প্রধানমন্ত্রী কখনো চান না। পাটকল শ্রমিকদের কল্যাণ এবং এ শিল্পের উন্নয়নের কথা ভেবেই এ সিদ্ধান্ত নিয়েছেন। শ্রমিকরা সরকারের এ সিদ্ধান্ত শান্তিপূর্ণভাবে মেনে নেবেন এবং সরকারের সিদ্ধান্ত বাস্তবায়নে সহযোগিতা করবেন বলে আশা করেন। শ্রম প্রতিমন্ত্রী বলেন, সরকারের এ সিদ্ধান্তের ফলে অবসায়নের পর মিলগুলো সরকারি নিয়ন্ত্রণে পিপিপি/যৌথ উদ্যোগ/জি টু জি/লিজ মডেলে পরিচালনার উদ্যোগ নেয়া হবে। নতুন মডেলে পুনঃচালুকৃত মিলে অবসায়নকৃত বর্তমান শ্রমিকেরা অগ্রাধিকার ভিত্তিতে কাজের সুযোগ পাবে। একই সাথে এসব মিলে নতুন কর্মসংস্থানেরও সৃষ্টি হবে।

 

          সভায় শ্রমিক নেতৃবৃন্দ ২০১৫ সালের মজুরি কাঠামো বাস্তবায়নের পর বিজেএমসির তিনটি সার্কুলারের বিষয়ে আপত্তি তুললে প্রতিমন্ত্রী বলেন, শ্রম আইন অনুযায়ী শ্রমিকের ন্যায্য পাওনা আদায়ে শ্রম মন্ত্রণালয় সার্বিক সহযোগিতা করবে। কোনো শ্রমিক তার ন্যায্য পাওনা থেকে বঞ্চিত হোক সরকার তা চায় না। সরকার ঘোষণা অনুযায়ী ২০১৪ সাল হতে অবসরপ্রাপ্ত শ্রমিকদের (৮,৯৫৪ জন) প্রাপ্য সকল বকেয়া, বর্তমানে কর্মরত শ্রমিকদের (২৪,৮৮৬ জন) প্রাপ্য বকেয়া মজুরি, শ্রমিকদের পিএফ জমা, গ্র্যাচুইটি এবং সে সাথে গ্র্যাচুইটির সর্বোচ্চ ২৭ শতাংশ হারে অবসায়ন সুবিধা একসাথে আগামী সেপ্টেম্বরে শতভাগ পরিশোধ করবে। এজন্য সরকার আগামী অর্থ বছরের বাজেট হতে প্রায় ৫ হাজার কোটি টাকা প্রদান করবে।

 

          সভায় মন্ত্রণালয়ের সচিব কে এম আব্দুস সালাম, ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ ও সারা বাংলাদেশের পাটকল নেতৃবৃন্দ অংশগ্রহণ করেন।

 

#

 

আকতারুল/নাইচ/মোশারফ/আব্বাস/২০২০/২১১০ ঘন্টা

তথ্যবিবরণী                                                                                                   নম্বর : ২৩৪৫

 

করোনা মহামারি মোকাবিলায় চিকিৎসা সরঞ্জামাদি প্রদান করলো চীন সরকার

 

ঢাকা, ১৫ আষাঢ় (২৯ জুন) :

 

          করোনা মহামারি  মোকাবিলায় বাংলাদেশকে সহায়তার জন্য চীন সরকার চিকিৎসা সরঞ্জামাদি প্রদান করেছে। এ সরঞ্জামাদির মধ্যে ৯টি High-flow heated respiratory humidifier, ১৮টি High-flow heated respiratory humidifiers Solution-A, ১৮টি High-flow heated respiratory humidifiers Solution-B, ৯টি High-flow heated respiratory humidifiers Shelf.

 

          পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক  এফ এম বোরহান উদ্দীন আজ ঢাকাস্থ চীন দূতাবাস থেকে এসব চিকিৎসা সরঞ্জামাদি গ্রহণ করেন। এ সময় স্বাস্থ্য সেবা বিভাগের প্রতিনিধি ও চীন দূতাবাসের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

 

#

 

তৌহিদুল/নাইচ/মোশারফ/আব্বাস/২০২০/১৯৫৭ ঘন্টা

তথ্যবিবরণী                                                                                                   নম্বর : ২৩৪৪

 

বুড়িগঙ্গায় লঞ্চডুবিতে প্রাণহানির ঘটনায় মন্ত্রী ও প্রতিমন্ত্রীগণের শোক

 

ঢাকা, ১৫আষাঢ় (২৯ জুন) :

 

 

          ঢাকার বুড়িগঙ্গায় মর্নিং বার্ড লঞ্চডুবিতে প্রাণহানির ঘটনায় গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার, রেলপথ মন্ত্রী মোঃ নূরুল ইসলাম ‍সুজন,  নৌপরিবহন প্রতিমন্ত্রী  খালিদ মাহমুদ চৌধুরী, জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন, মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা।

 

          আজ পৃথক শোকবার্তায় মন্ত্রী ও প্রতিমন্ত্রীগণ দুর্ঘটনায় যারা মারা গেছেন তাদের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।

#

 

নাসের/নাইচ/মোশারফ/আব্বাস/২০২০/২১০০ ঘন্টা

তথ্যবিবরণী                                                                                                      নম্বর : ২৩৪৩

 

কোভিড-১৯ (করোনা ভাইরাস) সংক্রান্ত সর্বশেষ প্রতিবেদন

 

ঢাকা, ১৫আষাঢ় (২৯ জুন) :

 

          ন্যাশনাল ডিজাস্টার রেসপন্স কো-অর্ডিনেশন সেন্টার (এনডিআরসিসি) থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী করোনা ভাইরাস পরিস্থিতি মোকাবিলার জন্য ৬৪ জেলায় ইতোমধ্যে ২ লাখ ১১ হাজার ১৭ মেট্রিক টন চাল বরাদ্দ করা হয়েছে। এছাড়া শিশু খাদ্য-সহ অন্যান্য সামগ্রী ক্রয়ের জন্য ১২২ কোটি ৯৭ লাখ ৭২ হাজার ২৬৪ টাকা বরাদ্দ করা হয়েছে। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের মাধ্যমে বরাদ্দকৃত এ সাহায্য দেশের সকল জেলা ও উপজেলা প্রশাসনের মাধ্যমে বিতরণ করা হচ্ছে।

 

 ‌         স্বাস্থ্য অধিদপ্তর এবং রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)-এর তথ্যানুযায়ী আজ দেশে নতুন করে আরো ৪ হাজার ১৪ জনের শরীরে করোনা সংক্রমণ ধরা পড়েছে। এ নিয়ে বাংলাদেশে এখন পর্যন্ত কোভিড-১৯ আক্রান্ত রোগীর সংখ্যা ১ লাখ ৪১ হাজার ৮০১ জন। গত ২৪ ঘণ্টায় ৪৫ জন-সহ এ পর্যন্ত ১ হাজার ৭৮৩ জন এ রোগে মৃত্যুবরণ করেছেন। গত ২৪ ঘণ্টায় ১৭ হাজার ৮৩৭ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। করোনা ভাইরাস আক্রান্তদের মধ্যে এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ৫৭ হাজার ৭৮০ জন।

 

          এখন পর্যন্ত সর্বমোট ২৫ লাখ ২৮ হাজার ২৪৫টি পিপিই সংগ্রহ করা হয়েছে। এর মধ্যে মোট বিতরণ করা হয়েছে ২৩ লাখ  ৭৬ হাজার ৫৬৪টি এবং মজুত আছে ১ লাখ ৫১ হাজার ৬৮১টি।

 

          সারা দেশে জেলা ও উপজেলা পর্যায়ে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনের জন্য প্রস্তুত করা হয়েছে ৬২৯টি প্রতিষ্ঠান এবং এর মাধ্যমে তাৎক্ষণিকভাবে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনের সেবা প্রদান করা যাবে ৩১ হাজার ৯৯১ জনকে।

 

#

 

তাসমীন/নাইচ/মোশারফ/আব্বাস/২০২০/১৯৩৯ ঘন্টা

 

 

 

তথ্যবিবরণী                                                                                                   নম্বর : ২৩৪২

 

সংকটে অসহায় মানুষের পাশে মানবিকতার হাত বাড়িয়ে দেওয়া আওয়ামী লীগের ঐতিহ্য

                                                                         ---সেতু মন্ত্রী

ঢাকা, ১৫আষাঢ় (২৯ জুন) :

 

          বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, সংকটে অসহায় মানুষের পাশে মানবিকতার হাত বাড়িয়ে দেয়া আওয়ামী লীগের ঐতিহ্য।

 

          মন্ত্রী বলেন, সরকারের পাশাপাশি আওয়ামী লীগ করোনা সংকটের শুরু থেকে অসহায় কর্মহীন মানুষের পাশে থেকে মানবিকতার এক উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করেছে।

 

          মন্ত্রী আজ দুপুরে টিএসসিতে ডাকসুর সদস্য তানভীর হাসান সৈকত আয়োজিত বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী স্মরণে এবং করোনার এই দুর্যোগে গত একশত দিন ধরে অসহায় ভাসমান মানুষের প্রতিদিন ২ বেলা খাবার বিতরণ কর্মসূচিতে তাঁর বাসভবন থেকে ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে একথা বলেন।

 

          দুর্যোগে সবার আগে অসহায় মানুষের পাশে দাঁড়ায় আওয়ামী লীগ উল্লেখ করে ওবায়দুল কাদের বলেন, জন্মলগ্ন থেকে আজ অবধি বিগত সত্তর বছর মানুষের পাশে থেকে আস্থা অর্জন করেছে মাটি ও মানুষের দল বাংলাদেশ আওয়ামী লীগ। বক্তব্যে তিনি বলেন, দলের বিভিন্ন স্তরের নেতাকর্মী ও জনপ্রতিনিধিগণ এ পর্যন্ত এক কোটি পঁচিশ লাখের বেশি পরিবারকে খাদ্য সহায়তার পাশাপাশি দশ কোটি টাকার বেশি নগদ সহায়তা প্রদান করেছে।

 

          আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, করোনাকালে দলীয় নেতাকর্মীরা নিজেদের জীবনের মায়াকে তুচ্ছজ্ঞান করে মানুষের পাশে দাঁড়িয়েছে, এ জন্য অধিক সংখ্যক নেতাকর্মী করোনায় আক্রান্ত হয়েছে এবং প্রাণ হারিয়েছে।

 

          ওবায়দুল কাদের বলেন, প্রধানমন্ত্রীর নেতৃত্বে স্রষ্টার অপার রহমতে এবং সকলের সহযোগিতায় শীঘ্রই এ সংকট কাটিয়ে উঠা সম্ভব হবে।

#

 

নাছের/নাইচ/মোশারফ/আব্বাস/২০২০/১৯৩৬ ঘন্টা

তথ্যবিবরণী                                                                                                   নম্বর : ২৩৪১

 

সাংবাদিক খোন্দকার মোজাম্মেল হক এর মৃত্যুতে তথ্য প্রতিমন্ত্রীর শোক

 

ঢাকা, ১৫আষাঢ় (২৯ জুন) :

 

          বীর মুক্তিযোদ্ধা ও গেদুচাচা খ্যাত সাংবাদিক খোন্দকার মোজাম্মেল হকের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন তথ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান।

  

          এক শোকবার্তায় প্রতিমন্ত্রী মরহুমের বিদেহী  আত্মার মাগফেরাত এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন ।

 

          ডা. মুরাদ বলেন, অনুপম গদ্যশৈলীতে দেশের প্রান্তিক জনগোষ্ঠীর ভাব-ভাবনা ও সমসাময়িক বিষয়াবলি নিপুণভাবে গেদুচাচার চিঠিতে খোন্দকার মোজাম্মেল হক তুলে ধরেছেন যা বিপুলভাবে পাঠক নন্দিত হয়েছে।   এবং এর মাধ্যমে তিনি পাঠক হৃদয়ে বেঁচে থাকবেন অনন্তকাল।           

 

#

 

তুহিন/নাইচ/মোশারফ/আব্বাস/২০২০/১৯১৮ ঘন্টা

তথ্যবিবরণী                                                                                                       নম্বর : ২৩৪০

সি সি টিভির ফুটেজ দেখে মনে হয়েছে এটি দুর্ঘটনা নয়, এটি একটি হত্যাকাণ্ড

                                                               --নৌপরিবহন প্রতিমন্ত্রী

 

ঢাকা, ১৫ আষাঢ় (২৯ জুন)

          নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, সি সি টিভি ক্যামেরার ফুটেজ দেখে মনে হয়েছে এটি দুর্ঘটনা নয়, এটি একটি হত্যাকাণ্ড। এক্ষেত্রে লঞ্চ মালিকদের গাফিলতি আছে কিনা তা খতিয়ে দেখা হবে।

 

          প্রতিমন্ত্রী আজ ঢাকা সদরঘাটে যাত্রীবাহী লঞ্চ দুর্ঘটনার স্থান এবং উদ্ধার কার্যক্রম পরিদর্শনকালে এসব কথা বলেন।

 

          প্রতিমন্ত্রী বলেন, বিআইডব্লিউটিএ’র নৌ দুর্যোগ তহবিল থেকে লঞ্চ দুর্ঘটনায় মৃত প্রত্যেকের পরিবারকে দেড় লাখ টাকা করে দেয়া হবে।

 

          তাৎক্ষণিকভাবে দাফনের জন্য বিআইডব্লিউটিএ’র পক্ষ থেকে ১০ হাজার করে টাকা এবং ঢাকা জেলা প্রশাসনের পক্ষ থেকে ২০ হাজার করে টাকা দেওয়া হয়েছে।

 

          এ সময় মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ মেজবাহ উদ্দিন চৌধুরী, বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান কমডোর গোলাম সাদেক এবং নৌপুলিশের ডিআইজি মোঃ আতিকুর রহমান উপস্থিত ছিলেন।

 

#

জাহাঙ্গীর/নাইচ/মোশারফ/আব্বাস/২০২০/১৮৩৪ ঘণ্টা 

তথ্যবিবরণী                                                                                                             নম্বর : ২৩৩৯

করোনা সংকটে সারা দেশে ২৪ ঘন্টা পানি সরবরাহ করছে সরকার

                                             ---স্থানীয় সরকার মন্ত্রী

ঢাকা, ১৫ আষাঢ় (২৯ জুন) :   

 

            বৈশ্বিক করোনা মহামারির মধ্যে ঢাকা ওয়াসাসহ অন্যান্য পানি সরবরাহকারী প্রতিষ্ঠান সারা দেশে ২৪ ঘণ্টা পানি সরবরাহ করছে বলে জানিয়েছেন স্থানীয় সরকার মন্ত্রী মোঃ তাজুল ইসলাম।

 

            মন্ত্রী আজ এশিয়ান ডেভলপমেন্ট ব্যাংক (এডিবি)-এর হেড কোয়ার্টার ফিলিপাইনের রাজধানী ম্যানিলা থেকে আয়োজিত “Experience sharing of COVID-19 impact by Dhaka WASA” শীর্ষক এক অনলাইন কর্মশালায় মন্ত্রণালয়ের নিজ কক্ষ থেকে অংশ নিয়ে স্বাগত বক্তব্যে একথা জানান।

 

            বৈশ্বিক মহামারি করোনা সংকটে ঢাকা ওয়াসা নির্বিঘ্নে পানি সরবরাহ করার সফলতার অভিজ্ঞতা শেয়ারের লক্ষ্যে এই কর্মশালার আয়োজন করে এডিবি। কর্মশালায় বাংলাদেশসহ বিভিন্ন দেশের ১৬০ জন (এডিবির পানি বিশেষজ্ঞসহ) প্রতিনিধি অংশ নেন।

 

            স্থানীয় সরকার মন্ত্রী বলেন, দেশে করোনা ভাইরাস রোগী শনাক্ত হওয়ার পর থেকেই সবাইকে ঘন ঘন হাত ধোঁয়ার পরামর্শ দিয়েছে স্বাস্থ্য বিশেষজ্ঞরা। এতে করে বাসা বাড়ি, শিল্প কলকারখানাসহ বিভিন্ন জায়গায় পানির ব্যবহার কয়েকগুণ বৃদ্ধি পেয়েছে।

 

            মন্ত্রী জানান, পানির ব্যবহার বৃদ্ধি পাওয়ায় প্রয়োজনীয় পানি সরবরাহ করা ঢাকা ওয়াসাসহ পানি সরবরাহকারী প্রতিষ্ঠানগুলোর কাছে একটি বড় চ্যালেঞ্জ হওয়া সত্ত্বেও যথেষ্ট দক্ষতার সাথে মোকাবেলা করছে। এছাড়া করোনা ভাইরাসের বিস্তার রোধে ঢাকা শহরের পাশাপাশি দেশের বিভাগীয় এবং জেলা শহরের বিভিন্ন রাস্তায় জীবাণুনাশক স্প্রে করা হচ্ছে বলেও জানান মন্ত্রী।

 

            মোঃ তাজুল ইসলাম বলেন, বর্তমানে দেশে ৯৮ শতাংশের বেশি মানুষ সুপেয় পানির আওতায় এসেছে, যা এক দশক আগেও ৬০ শতাংশের কম ছিলো । আর এটা সম্ভব হয়েছে শুধু প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঐকান্তিক প্রচেষ্টায়। বাংলাদেশে করোনা ভাইরাস শনাক্ত হওয়ার পর থেকেই প্রধানমন্ত্রীর গতিশীল নেতৃত্বে ভাইরাসের বিস্তার রোধে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হয়েছে উল্লেখ করে স্থানীয় সরকার মন্ত্রী বলেন, স্বাস্থ্য, অর্থনীতি, কৃষি এবং সামাজিক দিক বিবেচনাসহ সাধারণ খেটে খাওয়া মানুষের কথা চিন্তা করে শেখ হাসিনা বিভিন্ন প্রণোদনা ঘোষণা করেছেন।

 

            এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি) বাংলাদেশে পরিবেশ, জলবায়ু পরিবর্তন, পানি সরবরাহ, স্যানিটেশনসহ বিভিন্ন ক্ষেত্রে যে সহযোগিতা চলমান আছে তা অব্যাহত থাকবে বলে আশাবাদ ব্যক্ত করে উৎপাদনশীল খাত, অবকাঠামো উন্নয়ন এবং গ্রামীণ উন্নয়নসহ বিভিন্ন ক্ষেত্রে বিনিয়োগ করতে এডিবি‘র প্রতি আহ্বান জানান স্থানীয় সরকার মন্ত্রী।

 

            ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক (এমডি) তাকসিম এ খান কর্মশালায় ঢাকা ওয়াসার সংকটময় পরিস্থিতিতে পানি সরবরাহের অভিজ্ঞতা শেয়ার করে মূল প্রেজেন্টেশন উপস্থাপন করেন।

 

                ADB-এর Urban Development and Water Division South Asia Department (SAUW) এর ডিরেক্টর নারিও সাইতো করোনা প্রাদুর্ভাবের সংকটে ঢাকা ওয়াসার পানি সরবরাহের অভিজ্ঞতা দক্ষিণ এশিয়ায় রোল মডেল হিসেবে উল্লেখ করেন।

#

হায়দার/নাইচ/মোশারফ/আব্বাস/২০২০/১৮৪৫ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                       নম্বর : ২৩৩৮

সাংবাদিক খোন্দকার মোজাম্মেল হকের মৃত্যুতে ওবায়দুল কাদেরের শোক

 

ঢাকা, ১৫ আষাঢ় (২৯ জুন) :   

 

            বীর মুক্তিযোদ্ধা, বিশিষ্ট সাংবাদিক, চট্টগ্রাম বিভাগীয় জার্নালিস্ট ফোরামের সভাপতি ও আজকের সূর্যোদয় গ্রুপের চেয়ারম্যান গেদুচাচা খ্যাত সাংবাদিক খোন্দকার মোজাম্মেল হকের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের।

 

            মন্ত্রী আজ এক শোক বার্তায় খোন্দকার মোজাম্মেল হকের আত্মার মাগফিরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

 

#

নাছের/নাইচ/মোশারফ/আব্বাস/২০২০/১৮৩৪ ঘণ্টা

 

 

তথ্যবিবরণী                                                                                                                             নম্বর : ২৩৩৬

 

সীমিত সামর্থ্য সত্ত্বেও সরকার ঠিকভাবে করোনা মোকাবিলা করছে

                                                      ---তথ্যমন্ত্রী

ঢাকা, ১৫ আষাঢ় (২৯ জুন) :   

 

            তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহ্‌মুদ বলেছেন, সীমিত সামর্থ্য সত্ত্বেও  সরকার ঠিকভাবে করোনা মোকাবিলা করছে । 

            মন্ত্রী আজ সচিবালয়ে নিজ দপ্তরে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন । এ সময় বিএনপি মহাসচিবের সাম্প্রতিক মন্তব্য নিয়ে প্রশ্ন করলে মন্ত্রী একথা জানান। 

            ‘হোম আইসোলেশনে থেকে মির্জা ফখরুল সাহেব সরকারের বিরুদ্ধে বিষোদগার করছেন; কিন্তু জনগণের পাশে দাঁড়াচ্ছেন না, সেটি দায়িত্বশীলতার পরিচয় নয়’ উল্লেখ করে ড. হাছান মাহমুদ বলেন, ‘তাকে অনুরোধ করবো, অন্ধের মতো সমালোচনা না করে বিশ্বের দিকে তাকিয়ে বাংলাদেশের পরিস্থিতি মূল্যায়ন করার জন্য। বিশ্ব প্রেক্ষাপট দেখে, বিশ্বের অন্যান্য দেশগুলো লক্ষ্য করে যদি তিনি বাংলাদেশের পরিস্থিতিটা মূল্যায়ন করেন, তিনি স্বীকার করতে বাধ্য হবেন যে, বাংলাদেশের পরিস্থিতি অনেক দেশের তুলনায় অনেক ভালো।’

            ‘আমাদের স্বাস্থ্য ব্যবস্থা ও উপকরণ অবশ্যই ইউরোপ, আমেরিকার মতো নয় এবং মনে রাখতে হবে এটি পৃথিবীর সবচেয়ে ঘনবসতিপূর্ণ দেশ’ স্মরণ করিয়ে তথ্যমন্ত্রী বলেন, ‘এরপরও সীমিত সামর্থ্য নিয়ে সরকার প্রধানমন্ত্রীর নেতৃত্বে এই মহামারি মোকাবিলার জন্য কাজ করে যাচ্ছে। এতে দেখা যাচ্ছে, আমাদের দেশে মৃত্যুর হার ভারত-পাকিস্তানের চেয়ে কম তো বটেই, চীনের চেয়েও কম, মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপের বিভিন্ন দেশ থেকে অনেক কম। সরকার যদি সামাল দিতে না পারতো, তাহলে মৃত্যুর হার অন্তত ভারত-পাকিস্তানের চেয়ে বেশি হতো। বাংলাদেশে এ পর্যন্ত সরকার যে ব্যবস্থা গ্রহণ করেছে, পরিস্থিতি নিয়ন্ত্রণে আছে। ভবিষ্যতেও যে কোনো পরিস্থিতি সামাল দেওয়ার লক্ষ্যে সরকার প্রস্তুতি গ্রহণ করেছে।’ 

কোনো পাটকল বন্ধ করেনি সরকার

            পাটকল বন্ধ করা হয়েছে-বিএনপি নেতা রিজভীর এমন মন্তব্যের বিষয়ে সাংবাদিকরা প্রশ্ন করলে তথ্যমন্ত্রী বলেন, সরকার কোনো পাটকল বন্ধের সিদ্ধান্ত নেয়নি, বরং পাটকলগুলোকে আরো ভালোভাবে চালু করার লক্ষ্যে সংস্কারের ব্যবস্থা নেওয়া হয়েছে। 

            মন্ত্রী এ সময় বলেন, ‘বিএনপি যখন ক্ষমতায় ছিল, তখন আদমজী জুটমিলসহ অনেকগুলো পাটকল বন্ধ করে দিয়েছিল। ফলে আদমজী জুটমিলের ৬০ হাজার এবং অন্যান্য পাটকলের লক্ষাধিক শ্রমিক বেকার হয়ে পড়েছিল।’

            প্রধানমন্ত্রী শেখ হাসিনা ’৯৬ সালে ক্ষমতায় আসার পর এবং পরবর্তীতে ২০০৯ সালে সরকার গঠন করার পর দু’বারেই অনেকগুলো করে পাটকল চালু করা হয়েছিল এবং শ্রমিকদেরকে পাটকলের মালিকানায় অংশীদার করা হয়েছিল, মনে করিয়ে দেন তথ্যমন্ত্রী। 

            ড. হাছান মাহমুদ আরো বলেন, ‘যে কোনো বিষয় ভালো করে পড়ে মন্তব্য করাই হচ্ছে দায়িত্বশীল বিরোধী দলীয় নেতার কাজ, যেটি তারা করতে ব্যর্থ হচ্ছেন।’ 

তথ্যবিবরণী                                                                                                                             নম্বর : ২৩৩৭

 

সাংবাদিক খন্দকার মোজাম্মেল হকের মৃত্যুতে তথ্যমন্ত্রীর শোক

ঢাকা, ১৫ আষাঢ় (২৯ জুন) :   

 

            সাপ্তাহিক আজকের সূর্যোদয় পত্রিকার সম্পাদক খন্দকার মোজাম্মেল হকের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহ্‌মুদ।

            তথ্যমন্ত্রী তাঁর শোকবার্তায় মোজাম্মেল হকের কর্মময় জীবনের কথা শ্রদ্ধাভরে স্মরণ করেন এবং তিনি প্রয়াতের বিদেহী আত্মার শান্তি কামনা করেন ও শোকাহত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান। 

 

#

আকরাম/নাইচ/মোশারফ/আব্বাস/২০২০/১৮৩১ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                       নম্বর : ২৩৩৫

"ডিজিটাল মেলা ২০২০" উদ্বোধন করলেন  আইসিটি প্রতিমন্ত্রী

 

ঢাকা, ১৫ আষাঢ় (২৯ জুন) : 

          তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, দেশের তথ্য বাতায়নকে তথ্যসেবায় রূপান্তর করা হচ্ছে। এক্ষেত্রে ঘরে বসেই সেবাগ্রহীতার পরিচয় যাচাই, সেবার ইন্টার অপারেবলিটি এবং সেবামূল্য প্রদানে ডিজিটাল পেমেন্ট ব্যবস্থা নিশ্চিত সম্ভব হবে ।

          প্রতিমন্ত্রী মাঠপর্যায় থেকে শুরু করে সচিবালয় পর্যন্ত সবাইকে যে কোনো সেবা ডিজাইন করার ক্ষেত্রে এই তিনটি বিষয় নিশ্চিত করার উপর গুরুত্বারোপ করেন। এর মাধ্যমে সেবাগ্রহীতা অনলাইনে চলে আসবে এবং হয়রানি মুক্ত ও অর্থ সাশ্রয় হবে বলে তিনি জানান।

          প্রতিমন্ত্রী আজ দেশব্যাপী চলমান তিন দিনের "ডিজিটাল মেলা ২০২০" এর অনলাইন প্লাটফর্মে উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ এ মেলার আয়োজন করে।

          পলক বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ও আইসিটি উপদেষ্টা সজীব ওয়াজেদের পরামর্শে আইসিটি অবকাঠামো গড়ে তোলার কারণে মাত্র ১১ বছরের ব্যবধানে বর্তমানে দেশে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা প্রায় ১০ কোটি ও ৬০০ এর বেশি সার্ভিস অনলাইনে সংযুক্ত করা সম্ভব হয়েছে। তিনি বলেন, ২০১৪ সালে আমাদের ন্যাশনাল ওয়েব পোর্টাল ২৫ হাজার দিয়ে শুরু হয়েছিল বিগত পাঁচ বছরে ৪৩ হাজারের বেশি ওয়েবসাইট এতে যুক্ত হয়েছে।

          ইউনিয়ন ডিজিটাল সেন্টার ইকোনমিক ডিজিটাল হাব হিসেবে তথা সেবা প্রদানকারী প্রতিষ্ঠানে পরিণত হয়েছে উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, আইসিটি বিভাগ হতে ইনফো সরকার প্রকল্পের আওতায় প্রায় ৩৮শ  ইউনিয়নে ডিজিটাল সেন্টারে হাইস্পিড ব্রডব্যান্ড কানেকশন পৌঁছে দেওয়া হয়েছে। এর ফলে প্রতি মাসে প্রায় ৬০ লাখ মানুষ ডিজিটাল সেন্টার থেকে সেবা গ্রহণ করছে।

          পলক বলেন, আগামী ২০২১ সালের মধ্যে ২২০০ নতুন ডিজিটাল সেবা প্রদান করা হবে। একই সঙ্গে জাতিসংঘের ই-গভর্নেন্স সূচকে ১১৫ তম অবস্থান থেকে ২ ড

2020-06-29-21-48-10a35d40c1cdf4d349d0397bbc79c95a.docx 2020-06-29-21-48-10a35d40c1cdf4d349d0397bbc79c95a.docx

Share with :

Facebook Facebook