তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১১ জুলাই ২০১৮

তথ্যবিবরণী 11 July, 2018

তথ্যবিবরণী                                                                                         নম্বর : ১৯৩৮
 
১৪ জুলাই মুক্তিযোদ্ধা প্রতিনিধি সভা
মুক্তিযোদ্ধাদের ঐক্যবদ্ধভাবে কাজ করতে নৌমন্ত্রীর আহ্বান
 
ঢাকা, ২৭ আষাঢ় (১১ জুলাই) :
মুক্তিযুদ্ধের আদর্শ ও চেতনাকে সমুন্নত এবং স্বাধীনতা বিরোধীদের নির্মূল করতে মুক্তিযোদ্ধাদের ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে। এ লক্ষ্যে আগামী ১৪ জুলাই সকালে ঢাকায় মহানগর নাট্যমঞ্চে অনুষ্ঠিতব্য মুক্তিযোদ্ধা প্রতিনিধি সভায় কেন্দ্রীয়, মহানগর, উপজেলা ও জেলার সাবেক সহকারী কমান্ডার এবং মুক্তিযোদ্ধা চেতনা বাস্তবায়ন মঞ্চের সভাপতি ও সাধারণ সম্পাদকদের উপস্থিত থাকার আহ্বান জানানো হয়েছে। নৌপরিবহন মন্ত্রী ও মুক্তিযোদ্ধা চেতনা বাস্তবায়ন মঞ্চের সভাপতি শাজাহান খান এ আহ্বান জানিয়েছেন।
নৌমন্ত্রী আজ সংসদ ভবনস্থ তাঁর অফিসে আগামী ১৪ জুলাই মুক্তিযোদ্ধা প্রতিনিধি সভা সফল করা উপলক্ষে মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়ন মঞ্চ আয়োজিত এক সভায় এ আহ্বান জানান। সভায় মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। অন্যান্যের মধ্যে বাংলাদেশ মুক্তিযোদ্ধা কেন্দ্রীয় কমান্ড কাউন্সিলের সাবেক চেয়ারম্যান মেজর জেনারেল (অবঃ) হেলাল মোর্শেদ খান, বীরবিক্রম, কবির আহমেদ খান, ভাইস চেয়ারম্যান ইসমত কাদির গামা, সালাউদ্দিন আহমেদ, সাবেক সাংগঠনিক সম্পাদক এ বি এম সুলতান আহমেদ, জহিরউদ্দিন জালাল, মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়ন মঞ্চের সাধারণ সম্পাদক আব্দুল মালেক মিয়া এবং প্রচার সম্পাদক শাহজাহান আলী উপস্থিত ছিলেন।
#
 
জাহাঙ্গীর/মাহমুদ/সঞ্জীব/জয়নুল/২০১৮/২১০৫ঘণ্টা
তথ্যবিবরণী                                                                                         নম্বর : ১৯৩৭
 
ময়মনসিংহ ও নাটোরে ‘সহকারী শিক্ষক নিয়োগ ২০১৪’ এর সংশোধিত তালিকা প্রকাশ
 
ঢাকা, ২৭ আষাঢ় (১১ জুলাই) :
ময়মনসিংহ ও নাটোর জেলায় সরকারি প্রাথমিক বিদ্যালয়ের রাজস¦ খাতভুক্ত ‘সহকারী শিক্ষক নিয়োগ ২০১৪’ উত্তীর্ণদের সংশোধিত তালিকা প্রকাশ করা হয়েছে। ময়মনসিংহের তারাকান্দা উপজেলা হতে ৪৪ জন ও নাটরের নলডাঙ্গা উপজেলা হতে ১৮ জন লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে। এই দুইটি উপজেলার খালি পদের সংখ্যা তাদের মূল উপজেলার ভিতরে সন্নিবেশন করে দেখানোর ফলে নতুন উপজেলা দুইটিতে খালি পদ শূন্য দেখানো হয়।
উল্লেখ্য, ময়মনসিংহ জেলার ফুলপুর উপজেলা ভেঙে ফুলপুর ও তারাকান্দা নামে দুইটি উপজেলা সৃষ্টি করা হয়। একইভাবে নাটোর জেলার সদর উপজেলা ভেঙে সদর ও নলডাঙ্গা নামে দুইটি উপজেলা সৃষ্টি করা হয়। তারাকান্দা ও নলডাঙ্গা নামের এ দুইটি উপজেলার উত্তীর্ণ প্রার্থীদের রোল নম্বরসমূহ সন্নিবেশ করে সংশোধিত তালিকা প্রকাশ করা হয়েছে।
#
 
রবীন্দ্রনাথ/মাহমুদ/সঞ্জীব/পারভেজ/জয়নুল/২০১৮/১৯৪৫ঘণ্টা
তথ্যবিবরণী                                                                                  নম্বর : ১৯৩৬
 
সিঙ্গাপুরের ব্যবসায়ীদের সাথে বাণিজ্যমন্ত্রীর বৈঠক
 আইটি, পাওয়ার ও হাউজিং সেক্টরে বিনিয়োগের আগ্রহ সিঙ্গাপুরের ব্যবসায়ীদের
 
ঢাকা, ২৭ আষাঢ় (১১ জুলাই) :
 
বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, সিঙ্গাপুরের ব্যবসায়ীরা বিশেষ অর্থনৈতিক অঞ্চলে বড় ধরনের বিনিয়োগের সিদ্ধান্ত গ্রহণ করেছে। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রাথমিকভাবে ৫০০ একর জমি বরাদ্দের কথা বলেছেন। সিঙ্গাপুরের বিনিয়োগ সন্তোষজনক হলে জমির পরিমাণ আরো বৃদ্ধি করা হবে। সিঙ্গাপুরের ব্যবসায়ীগণ বাংলাদেশে আইটি, পাওয়ার ও হাউজিং সেক্টরে বিনিয়োগ করতে আগ্রহ প্রকাশ করেছে। 
 
মন্ত্রী আজ ঢাকায় সোনারগাঁও হোটেলে বাংলাদেশে সফররত সিঙ্গাপুর বিজনেস ফেডারেশনের ব্যবসায়ীদের সাথে মতবিনিময়ের পর সাংবাদিকদের এসব কথা বলেন।
 
তোফায়েল আহমেদ বলেন, সফররত বিজনেস ডেলিগেশনের সদস্যগণ বাংলাদেশ সফর করে সন্তোষ প্রকাশ করেছে। বাংলাদেশ সরকার সিঙ্গাপুরের বিনিয়োগের বিষয়ে প্রয়োজনীয় সব ধরনের সহযোগিতা প্রদান করবে। বিনিয়োগের বিষয়ে আনুষ্ঠানিক কার্যক্রম সম্পন্ন করা হবে।
 
সিঙ্গাপুর ইন্ডিয়া চেম্বার অভ্ কমার্স এন্ড ইন্ডাষ্ট্রির ভাইস প্রেসিডেন্ট এবং বাংলাদেশ সফররত বিজনেস ডেলিগেশনের ডেপুটি চিফ প্রাসুন মুখার্জীর নেতৃত্বে বাণিজ্য প্রতিনিধিদলে ছিলেন- বাংলাদেশ বিজনেস চেম্বার অভ্ সিঙ্গাপুর এর প্রেসিডেন্ট মোহা. শহিদুজ্জামান, ফেডারেশনের অ্যাসিসটেন্ট এক্সিকিউটিভ ডিরেক্টর কোডি লি, ডিরেক্টর আলান টান, অ্যাসিসটেন্ট ম্যানেজার মার্ক ইয়ো এবং সিঙ্গাপুরস্থ বিএফএন ফুডস লি. এর চিফ এক্সিকিউটিভ অফিসার মোহাম্মদ বাবুল আক্তারসহ ডেলিগেশনের সদস্যবৃন্দ।
 
#
 
বকসী/মাহমুদ/রফিকুল/সেলিমুজ্জামান/২০১৮/১৭৫০ ঘণ্টা 
তথ্যবিবরণী                                                                                              নম্বর : ১৯৩৫
 
বিডার নির্বাহী চেয়ারম্যানের সাথে এডিবি প্রতিনিধিদলের বৈঠক
 
ঢাকা, ২৭ আষাঢ় (১১ জুলাই) :
আজ ঢাকায় বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা)-এর নির্বাহী চেয়ারম্যান কাজী আমিনুল ইসলামের সাথে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি)-এর একটি প্রতিনিধিদলের অর্থনৈতিক করিডোর বিষয়ে আলোচনা অনুষ্ঠিত হয়। 
আলোচনায় দক্ষিণ-পশ্চিম করিডোরে সহযোগিতার বিষয়ে প্রাথমিকভাবে দুইশত মিলিয়ন ডলার বিনিয়োগের সিদ্ধান্ত গৃহীত হয়, যা জ¦ালানি পরিবহন ও বাণিজ্য সহজীকরণে ব্যয় করা হবে বলে জানানো হয়।
প্রাথমিকভাবে পায়রা বন্দর-বেনাপোল-ঢাকা এবং ঢাকা-সিলেট করিডোর তৈরি করা হবে, যা বাংলাদেশ, ভারত, মিয়ানমার ও চীনকে যুক্ত করবে। এছাড়া স্বল্প, মধ্য ও দীর্ঘ মেয়াদী প্রকল্প চিহ্নিত করে তা প্রস্তুত করাসহ প্রয়োজনীয় ব্যবস্থা সরকারের পক্ষ থেকে গ্রহণ করা হবে।
এডিবি একক ও যৌথভাবে জাতীয় ও আঞ্চলিক প্রকল্প হিসেবে করিডোরে অন্তর্ভুত প্রকল্পসমূহ বাস্তবায়ন করবে এবং এর মাধ্যমে পরিকল্পিত শিল্পায়ন, অবকাঠামো, কানেকটিভি ও অন্যান্য সুবিধা তৈরি করতে সহায়তা করবে। এ সকল সুবিধার মাধ্যমে বাংলাদেশ বৈশি^ক ভ্যালু চেইনে যুক্ত হবে বলে আশাবাদ ব্যক্ত করা হয়।
বৈঠকে উড়হমীরধহম খর, খবধফ জবমরড়হধষ ঈড়ড়ঢ়বৎধঃরড়হ ঝঢ়বপরধষরংঃ, জবমরড়হধষ ঈড়ড়ঢ়বৎধঃরড়হ ধহফ ঙঢ়বৎধঃরড়হং  ঈড়ড়ৎফরহধঃরড়হ উরারংরড়হ (ঝঅজঈ);   ঝড়ড়হ ঈযধহ ঐড়হম, ঊপড়হড়সরংঃ, ইধহমষধফবংয জবংরফবহঃ গরংংরড়হ (ইজগ); অরষববহ চধহমরষরহধহ, ঝবহরড়ৎ  জবমরড়হধষ ঈড়ড়ঢ়বৎধঃরড়হ ঙভভরপবৎ, ঝঅজঈ উপস্থিত ছিলেন।
#
 
বিবেকানন্দ/মাহমুদ/পারভেজ/জয়নুল/২০১৮/১৮১৫ঘণ্টা
 
 
তথ্যবিবরণী                                                                                  নম্বর : ১৯৩৪
 
শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনে আবেদন করলে এক মাসের মধ্যে সহায়তা
     -- শ্রম প্রতিমন্ত্রী
 
ঢাকা, ২৭ আষাঢ় (১১ জুলাই) :
 
শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মোঃ মুজিবুল হক বলেছেন, শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনে আবেদন করলে সর্বোচ্চ এক মাসের মধ্যে শ্রমিকরা সহায়তার অর্থ পাবেন। তিনি আজ রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে ইমারত নির্মাণ শ্রমিক ইউনিয়ন বাংলাদেশ-ইনসাব এর জাতীয় প্রতিনিধি সম্মেলনে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।
 
প্রতিমন্ত্রী বলেন, সফটওয়্যারের কাজ সম্পন্ন হলে শ্রমিকদের কাছ থেকে শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনে সহায়তার আবেদন অনলাইনে নেয়া হবে। এতে আবেদন গ্রহণ এবং বাছাই কার্যক্রম সহজ হবে। রূপালী ব্যাংকের ‘শিওর ক্যাশ’-এর মাধ্যমে সর্বোচ্চ এক মাসের মধ্যে আবেদনকারীর হাতে সহায়তার অর্থ পৌঁছানো সম্ভব হবে। তিনি বলেন, প্রতিদিন শত শত আবেদন জমা হচ্ছে, বাছাই করা, ভুল-ত্রুটি সংশোধন করে, আবার অনেক সময় নতুন করে আবেদন গ্রহণ করে চেকের মাধ্যমে সহায়তা প্রদানে জটিলতা তৈরি হচ্ছে এবং সময় বেশি লাগছে। অনলাইন সিস্টেম চালু হলে এ কাজটি দ্রুত এবং আরও স্বচ্ছ হবে।
 
দুর্ঘটনায় মৃত্যুবরণকারী শ্রমিকের ক্ষতিপূরণের পরিমাণ ১ লাখ টাকা অপ্রতুল উল্লেখ করে শ্রম প্রতিমন্ত্রী বলেন, শ্রম আইন সংশোধনের কাজ চলছে। শ্রমিকের ক্ষতিপূরণের পরিমাণ অন্তত শতভাগ বাড়বে। তিনি বলেন, নির্মাণ শ্রমিকদের নিরাপত্তার বিষয়টি সবচেয়ে গুরুত্বপূর্ণ। নির্মাণ শ্রমিকদের নিরাপত্তা সরঞ্জাম ব্যবহারের অভ্যাস গড়ে তুলতে হবে। এতে দুর্ঘটনা কমবে, শ্রমিকের মৃত্যুর পরিমাণ কমবে। মালিকরাও নিরাপত্তা সরঞ্জাম সরবরাহে বাধ্য হবে।
 
ইনসাবের সভাপতি মোঃ রবিউল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তৃতা করেন বাংলাদেশ ওয়াকার্স পার্টির সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা, বাংলাদেশ আওয়ামী লীগের উপদেষ্টাম-লীর সদস্য মোজাফ্ফর হোসেন পল্টু, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সাধারণ সম্পাদক শ্রমিক নেতা ডা. ওয়াজেদুল ইসলাম খান, বাংলাদেশ লেবার স্টাডিজ-বিল্স এর নির্বাহী পরিচালক সৈয়দ সুলতান উদ্দিন আহমেদ এবং সংগঠনের সাধারণ সম্পাদক মোঃ আব্দুর রাজ্জাক। 
 
এর আগে সকালে শ্রম প্রতিমন্ত্রী “কর্মস্থলে নিরাপত্তা চাই” সেøাগানে পায়রা ও বেলুন উড়িয়ে ইনসাবের জাতীয় প্রতিনিধি সম্মেলনের উদ্বোধন করেন।
 
#
 
আকতারুল/সেলিম/সঞ্জীব/সেলিমুজ্জামান/২০১৮/১৭৫০ ঘণ্টা 
 
তথ্যবিবরণী                                                                                  নম্বর : ১৯৩৩
 
ডিজিটাল নিরাপত্তা আইনটি হবে মিডিয়াবান্ধব
                                 -- আইনমন্ত্রী
 
ঢাকা, ২৭ আষাঢ় (১১ জুলাই) :
 
আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক বলেছেন, সংবিধানে যে বাক-স্বাধীনতা এবং সাংবাদিকতার স্বাধীনতা দেওয়া আছে সেটাকে খর্ব করে সরকার কোন আইন প্রণয়ন করবে না। ডিজিটাল নিরাপত্তা আইনটি হবে জনবান্ধব ও মিডিয়াবান্ধব। সংসদের আগামী অধিবেশনে আইনটি পাস হতে পারে বলেও তিনি জানান।
 
আজ বুধবার সচিবালয়ে তাঁর কার্যালয়ে ডিজিটাল নিরাপত্তা আইন নিয়ে সাংবাদিক নেতাদের সঙ্গে আলোচনা শেষে এসব কথা জানান আইনমন্ত্রী আনিসুল হক। 
 
বৈঠক শেষে মন্ত্রী বলেন, ডিজিটাল নিরাপত্তা আইনটি বর্তমানে সংসদীয় স্থায়ী কমিটিতে আছে। ব্যাপক আলাপ-আলোচনার ভিত্তিতে আইনটিকে জনবান্ধব করতেই দফায় দফায় সাংবাদিক নেতাদের সঙ্গে বৈঠক হচ্ছে। স্থায়ী কমিটির বৈঠকেও সাংবাদিক নেতারা দু’বার অংশ নিয়েছেন। আজকের বৈঠকেও এ আইনের খুঁটিনাটি বিষয়ে সাংবাদিক নেতাদের সাথে আলোচনা হয়েছে।
 
বৈঠকে সম্পাদক পরিষদের সাধারণ সম্পাদক ও ডেইলি স্টার পত্রিকার সম্পাদক মাহফুজ আনাম, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতি মনজুরুল আহসান বুলবুল এবং বেসরকারি টেলিভিশন মালিকদের সংগঠন অ্যাটকো’র  সিনিয়র সহসভাপতি ও ৭১ টেলিভিশনের সিইও মোজাম্মেল বাবু উপস্থিত ছিলেন।
 
#
 
রেজাউল/মাহমুদ/সেলিম/পারভেজ/সেলিমুজ্জামান/২০১৮/১৭৪০ ঘণ্টা 
তথ্যবিবরণী                                                                                             নম্বর : ১৯৩২
 
শিক্ষামন্ত্রীর সাথে নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক প্রতিনিধিদের বৈঠক
 
ঢাকা, ২৭ আষাঢ় (১১ জুলাই) :
 
শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের সাথে আজ সচিবালয়ে তার অফিসকক্ষে নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকদের পাঁচ সদস্যের একটি প্রতিনিধিদল সাক্ষাৎ করে। প্রতিনিধিদলে উপস্থিত ছিলেন নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ফেডারেশনের সভাপতি অধ্যক্ষ গোলাম মাহমুুদুন্নবী, সাধারণ সম্পাদক অধ্যক্ষ ড. বিনয় ভূষণ রায়, সদস্য মোঃ শফিকুল ইসলাম, মোঃ আনোয়ার হোসেন এবং জহুরুল ইসলাম। 
 
এসময় মন্ত্রী বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত করতে সরকারের বিভিন্ন প্রচেষ্টা ও উদ্যোগ তুলে ধরেন। তিনি বলেন, সর্বোচ্চ এমপিওভুিক্তর চেষ্টা করা হবে। এজন্য মন্ত্রণালয়ে দু’টি কমিটি কাজ করছে। যেসকল শিক্ষক এমপিওভুক্ত হবেন, তারা জুলাই মাস থেকেই বেতন প্রাপ্য হবেন।
 
তিনি বলেন, শিক্ষা মন্ত্রণালয় শুরু থেকেই শিক্ষকদের কল্যাণে কাজ করছে। এবারও এমপিওভুক্তির সকল কার্যক্রম চালিয়ে যাচ্ছে। 
 
শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মোঃ সোহরাব হোসাইন সাক্ষাৎকালে উপস্থিত ছিলেন।
 
#
 
আফরাজুল/মাহমুদ/রফিকুল/রেজাউল/২০১৮/১৭৫৮ ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                            নম্বর : ১৯৩১

 
স্পিকারের সাথে ইউএনডিপি’র আবাসিক প্রতিনিধি’র সাক্ষাৎ
 
ঢাকা, ২৭ আষাঢ় (১১ জুলাই) :
স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সাথে বাংলাদেশে নিযুক্ত ইউএনডিপি’র আবাসিক প্রতিনিধি সুদীপ্ত মুখার্জী আজ তাঁর কার্যালয়ে সাক্ষাৎ করেন।
সাক্ষাৎকালে তাঁরা টেকসই উন্নয়ন (এসডিজি), এসডিজি বাস্তবায়নে কর্মশালা আয়োজন, ইউএনডিপি’র সাহায্যে চলমান প্রকল্প ইত্যাদি বিষয়ে আলোচনা করেন। স্পিকার এসময় বাংলাদেশের উন্নয়ন ও অগ্রগতিতে ইউএনডিপি’র  সহযোগিতার কথা কৃতজ্ঞতার সাথে স্মরণ করেন। 
স্পিকার বলেন, সামাজিক ও অর্থনৈতিক উন্নয়ন সূচকে বাংলাদেশের যথেষ্ট অগ্রগতি হয়েছে। বাংলাদেশ ইতিমধ্যে এমডিজি’র লক্ষ্যমাত্রা অর্জন করছে  উল্লেখ করে তিনি বলেন, এরই ধারাবাহিকতায় বাংলাদেশ ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়ন লক্ষ্য পূরণেও সক্ষম হবে। এছাড়াও তিনি এসডিজি’র লক্ষ্য অর্জনে সংসদ সদস্যদের সম্পৃক্ত করার ওপর গুরুত্বারোপ করেন। 
 
ইউএনডিপি’র আবাসিক প্রতিনিধি বলেন, ইউএনডিপি সুদূর অতীত থেকে বাংলাদেশের উন্নয়ন সহযোগী। ভবিষ্যতেও ইউএনডিপি বাংলাদেশের উন্নয়নে সহযোগিতা প্রদান অব্যাহত রাখবে। এসময় তিনি এসডিজি’র লক্ষ্য পূরণে সংসদ সদস্যদের নিয়ে দিনব্যাপী অভিজ্ঞতা বিনিময় ও অবহিতকরণ সভা করার বিষয়ে আগ্রহ প্রকাশ করেন।
 
#
নুরুল/অনসূয়া/সুবর্ণা/শামীম/২০১৮/১৫৫৪ ঘণ্টা
তথ্যবিবরণী                                                                                       নম্বর : ১৯৩০
 
শেখ হাসিনা জনসংখ্যা নিয়ন্ত্রণে বিশ^বাসীকে সফলতা দেখিয়েছেন 
                                                              -ভূমিমন্ত্রী
পাবনা, ২৭ আষাঢ় (১১ জুলাই) :
ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা জনসংখ্যা নিয়ন্ত্রনে বিশ^বাসীকে সফলতা দেখিয়েছেন। তিনি বলেন, নবজাতক ও শিশুমৃত্যু হ্রাসে প্রধানমন্ত্রীর মিলেনিয়াম ডেভেলপমেন্ট গোলস্ পুরস্কার এবং স্বাস্থ্যখাতে তথ্যপ্রযুক্তি ব্যবহার করে সাউথ সাউথ এওয়ার্ড তারই স্বীকৃতি। 
আজ পাবনা জেলা প্রশাসক কার্যালয়ের সভাকক্ষে বিশ^ জনসংখ্যা দিবস উপলক্ষ্যে আয়োজিত র‌্যালি, আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে ভূমিমন্ত্রী এসব কথা বলেন।
পাবনা জেলা প্রশাসক জসিম উদ্দিনের সভাপতিত্বে এসময় সরকারের কর্মকর্তা ও গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।
মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশাল জনসংখ্যার এদেশের মানুষকে বোঝা মনে করেননি। তিনি দক্ষতার সাথে জনসংখ্যা বৃদ্ধিকে নিয়ন্ত্রণ করেছেন। তিনি বিশাল জনগোষ্ঠীকে দক্ষ জনশক্তিতে পরিণত করার উদ্যোগ নিয়েছেন। আধুনিক স্বাস্থ্যসেবা প্রয়োগের মাধ্যমে নবজাতক, শিশুমৃত্যু ও প্রসূতিজনিত কারণে মাতৃমৃত্যুর হার অনেক কমিয়ে আনা হয়েছে। শেখ হাসিনার সরকার গ্রামীণ দরিদ্র জনগণের দোরগোড়ায় স্বাস্থ্যসেবা পৌঁছানোর লক্ষ্যে ১৩ হাজার ৫০০টি কমিউনিটি ক্লিনিক চালু করেছে। সারাদেশে নতুন নতুন হাসপাতাল, নার্সিং হোম গড়ে তোলা হচ্ছে।
ভূমিমন্ত্রী আরো বলেন, দক্ষ মানবসম্পদের অর্জিত প্রবৃদ্ধি আয় থেকেই একটি মানসম্মত টেকসই উন্নত জাতি গড়ে তোলা সম্ভব। মন্ত্রী বলেন, দেশের প্রতিটি মানুষের জন্য খাদ্য, বস্ত্র, বাসস্থান, শিক্ষা ও চিকিৎসা এ পাঁচটি মৌলিক অধিকার নিশ্চিত করে একটি আদর্শ জনসম্পদ গড়ে তোলার লক্ষ্যেই শেখ হাসিনা তাঁর কর্মযজ্ঞ চালিয়ে যাচ্ছেন। তিনি সরকারের রূপকল্প উন্নত বাংলাদেশ গড়ে তোলায় সকলকে আন্তরিক থাকার আহ্বান জানান। 
 
#
রেজুয়ান/অনসূয়া/রেজ্জাকুল/শামীম/২০১৮/১৫২১ ঘণ্টা 
Todays handout (6).docx Todays handout (6).docx

Share with :

Facebook Facebook