তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১১ মার্চ ২০২০

তখ্যবিবরণী ১১ মার্চ ২০২০

তথ্যবিবরণী                                                                                                  নম্বর: ৯১৮

স্থানীয়ভাবে যন্ত্রাংশ উৎপাদনকারীদের বিশেষ  প্রণোদনা  দেয়া হবে

                                                   -- শিল্প প্রতিমন্ত্রী

ঢাকা, ২৭ ফাল্গুন (১১ মার্চ): 

শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার বলেছেন, স্থানীয়ভাবে যন্ত্রাংশ উৎপাদনকারীদের বিশেষ  প্রণোদনা প্রদান করা হবে। হালকা শিল্পোদ্যোক্তাদের চাহিদা  অনুযায়ী  শিল্পনগরী স্থাপনের উদ্যোগ গ্রহণ করা হবে।

আজ রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে 'হালকা প্রকৌশল বর্ষপণ্য ২০২০-জাতীয় উন্নয়নের সম্ভাবনা' শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় প্রতিমন্ত্রী এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, কর অবকাঠামোতে আমদানিকৃত পণ্যের তুলনায় স্থানীয়ভাবে পণ্য উৎপাদনকারীরা যাতে বেশি সুবিধা ভোগ করতে পারেন সে বিষয়ে জাতীয় রাজস্ব বোর্ডের সাথে আলোচনা করা হবে।

দেশীয় মানসম্মত হালকা প্রকৌশল পণ্য ও যন্ত্রাংশ উৎপাদনকারীদের ঋণ প্রদানের জন্য প্রতিমন্ত্রী ব্যাংকগুলোর প্রতি আহ্বান জানান। তিনি হালকা প্রকৌশল শিল্পের উন্নয়নে এ খাতের অংশীজনদের  প্রস্তাবনাসমূহ শিল্প মন্ত্রণালয়ে প্রেরণের পরামর্শ প্রদান করে বলেন, অত্যন্ত সম্ভাবনাময় শিল্পের উন্নয়নের যা যা করা দরকার সবকিছু করা হবে।   

এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ সফিকুল ইসলামের সভাপতিত্বে সেমিনারে বিশেষ অতিথির বক্তৃতা করেন শিল্প সচিব মোঃ আবদুল হালিম। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিটাকের পরিচালক ইহসানুল করিম। বুয়েটের আইএটি'র প্রাক্তন পরিচালক ড. এম কামাল উদ্দীন, বাংলাদেশ ইঞ্জিনিয়ারিং শিল্প মালিক সমিতির সভাপতি মোঃ আবদুর রাজ্জাক ও এসএমই ফাউন্ডেশনের পরিচালক পর্ষদের সদস্য এনায়েত হোসেন চৌধুরী সেমিনারে প্যানেল আলোচনায় অংশগ্রহণ করেন।

#

মাসুম/ফারহানা/রফিকুল/সেলিম/২০২০/২০৩০ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                      নম্বর : ৯১৭

নারীর পথ চলায় প্রতিবন্ধকতা তৈরি না করতে শিক্ষামন্ত্রীর আহ্বান

ঢাকা, ২৭ ফাল্গুন (১১ মার্চ) :

          শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, নারীকে সকল ক্ষেত্রেই বাধার পাহাড় ডিঙিয়ে এগিয়ে যেতে হয়। নারীর চলার পথে প্রতিবন্ধকতা তৈরি না করতে তাই তিনি সকলের প্রতি আহ্বান জানান।

          মন্ত্রী আজ ঢাকা রিপোর্টাস ইউনিটির মিলনায়তনে আন্তর্জাতিক নারী দিবস ২০২০ উপলক্ষে ঢাকা রিপোর্টার্স ইউনিটির আয়োজনে এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এ আহ্বান জানান।

          ঢাকা রিপোর্টার্স ইউনিটির সভাপতি রফিকুল ইসলাম আজাদের সভাপতিত্বে আলোচনা সভায় উপস্থিত ছিলেন দৈনিক ইত্তেফাকের সম্পাদক তাসমীমা হোসেন, জাতীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিন, ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাধারণ সম্পাদক রিয়াজ চৌধুরী, রিপোর্টার্স ইউনিটির নারী বিষয়ক সম্পাদিকা সাজু রহমান, এটিএন বাংলার সিনিয়র রিপোর্টার নাদিরা কিরণ-সহ রিপোর্টার্স ইউনিটির সদস্যবৃন্দ।
          মূল প্রবন্ধ উপস্থাপন করেন নিউজ ২৪ এর জয়েন্ট নিউজ এডিটর আঙুর নাহার মন্টি।

#

খায়ের/মাহমুদ/সঞ্জীব/রেজাউল/২০২০/২০৪৫ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                    নম্বর : ৯১৬

 

পরিবেশ দূষণ বিরোধী অভিযানে ৩টি ইটভাটা ধ্বংস ও ১০ লাখ টাকা জরিমানা

ঢাকা, ২৭ ফাল্গুন (১১ মার্চ) :

          পরিবেশ অধিদপ্তরের মনিটরিং এন্ড এনফোর্সমেন্ট উইং এর এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট কাজী তামজীদ আহমেদের নেতৃত্বে আজ গাজীপুর জেলার কাপাসিয়া উপজেলার রাওনাট এলাকায় একটি দূষণ বিরোধী মোবাইল কোর্ট পরিচালনা করা হয়। অভিযানে এসএমবি ব্রিক্স এবং সিডিবি ব্রিক্সকে ৫ লাখ টাকা করে সর্বমোট ১০ লাখ টাকা জরিমানা করা হয়। বর্ণিত দু’টি ইটভাটা-সহ এএমকে ব্রিক্সকে এস্কেভেটর মেশিন দিয়ে ভেঙে গুঁড়িয়ে দেওয়া হয় এবং পরে ফায়ার সার্ভিসের সহায়তায় আগুন নিভিয়ে ইটভাটা কার্যক্রম বন্ধ করে দেওয়া হয়।

          ভ্রাম্যমাণ আদালত চলাকালে গাজীপুর পরিবেশ অধিদপ্তরের উপপরিচালক মোঃ আব্দুস সালাম সরকার, সহকারী পরিচালক মোঃ আশরাফ উদ্দিন, পরিদর্শক শেখ মোজাহীদ ও দিলরুবা আক্তার উপস্থিত ছিলেন। অভিযানে গাজীপুর ফায়ার সার্ভিস, র‌্যাব-১ ও গাজীপুর জেলা পুলিশ বাহিনীর সদস্যবৃন্দ সহযোগিতা করেন।

          মোবাইল কোর্ট পরিচালনাকারী নির্বাহী ম্যাজিস্ট্রেট জানান, অবৈধ ইটভাটার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ অব্যাহত থাকবে।

#

দীপংকর/মাহমুদ/রফিকুল/জয়নুল/২০২০/২০৪০ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                    নম্বর : ৯১৫

২২-২৫ মার্চ  জাতীয় স্মৃতিসৌধের অভ্যন্তরে সর্বসাধারণের প্রবেশ নিষেধ

ঢাকা, ২৭ ফাল্গুন (১১ মার্চ) :

          মহান স্বাধীনতা ও জাতীয় দিবস ২০২০ উদ্যাপন উপলক্ষে সাভার জাতীয় স্মৃতিসৌধ পরিষ্কার পরিচ্ছন্নতার জন্য আগামী ২২ থেকে ২৫ মার্চ সাভার জাতীয় স্মৃতিসৌধের অভ্যন্তরে সর্বসাধারণের প্রবেশ বন্ধ থাকবে।

          ২৬ মার্চ প্রত্যুষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী এবং আমন্ত্রিত অতিথিবৃন্দ স্মৃতিসৌধ ত্যাগ না করা পর্যন্ত জাতীয় স্মৃতিসৌধে সর্বসাধারণের প্রবেশ বন্ধ থাকবে।

জাতীয় স্মৃতিসৌধের ফুলের বাগানের ক্ষতিসাধন না করার আহ্বান

          মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদ্যাপন উপলক্ষে সাভার জাতীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণকালে স্মৃতিসৌধের ফুলের বাগান বা লনের যাতে কোনো ক্ষতি না হয় সে বিষয়ে সর্বসাধারণকে সচেতন থাকার   আহ্বান জানানো হয়েছে। 

গাবতলী থেকে জাতীয় স্মৃতিসৌধ পর্যন্ত পোস্টার, ব্যানার, ফেস্টুন লাগানো নিষেধ

          মহান স্বাধীনতা ও জাতীয় দিবস ২০২০ উদ্যাপন উপলক্ষে ঢাকার গাবতলী থেকে জাতীয় স্মৃতিসৌধ পর্যন্ত সড়কে যে কোনো ধরনের তোরণ (ত্রিমাত্রিক অথবা বক্স আকারে তোরণ তৈরি করা যাবে না) ব্যানার, ফেস্টুন, এবং পোস্টার লাগানো সীমিত রাখার বিষয়ে সর্বসাধারণকে আহ্বান জানানো হয়েছে। এক্ষেত্রে সীমিত পর্যায়ে পোস্টার, ব্যানার ও  ফেস্টুন নিরাপদ দূরত্বে স্থাপন করা যেতে পারে।

#

আলামীন/মাহমুদ/সঞ্জীব/জয়নুল/২০২০/১৯২০ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                  নম্বর: ৯১৪

নদী ব্যবস্থাপনায় জাইকার সাথে পানি উন্নয়ন বোর্ডের সমঝোতা স্মারক স্বাক্ষর

ঢাকা, ২৭ ফাল্গুন (১১ মার্চ): 

আজ পানি সম্পদ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড ও জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (JICA) এর সাথে The Project for Planning Capacity Enhancement and Establishment of a Technology Adaptation Cycle on Comprehensive Nodi (River) Management শীর্ষক প্রকল্পের সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। নদী ব্যবস্থাপনার টেকসই কৌশল এবং ব্যবস্থাপনা ওপর সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে মাতামুহুরী, সাঙ্গু ও কর্ণফুলি নদী এবং যমুনা-পদ্মার অববাহিকা প্রকল্প এলাকা হিসেবে নির্ধারিত হয়েছে।

জাইকার অর্থায়নে প্রায় ৪০ কোটি টাকার এই প্রকল্প সম্পর্কে পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক  বলেন, Ôপ্রকল্পটির লক্ষ্য অর্জিত হলে মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার শতবর্ষের ডেল্টা প্ল্যান বাস্তবায়নকে বেগবান করবে। ২০৪১ সালে উন্নত বাংলাদেশ গড়তে জাইকা বাংলাদেশের অধিকাংশ উন্নয়ন কাজে সহযোগিতা আরো প্রসারিত করেছে।Õ

এ সময় বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত নাওকি ইতো, পানি সম্পদ সচিব কবির বিন আনোয়ার, পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালক  এ এম আমিনুল হক, জাইকার প্রতিনিধি সদস্য ও মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

পরে পানি সম্পদ উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীম বলেন, ৪৮ বছর ধরে জাপান বাংলাদেশের উন্নয়ন অংশীদার। এই প্রকল্পের আওতায় বন্যা নিয়ন্ত্রণ বাঁধ ও নদীর তীর সংরক্ষণ ব্যবস্থাপনার নির্দেশিকা প্রণয়ন করা হবে। নির্দেশনা অনুযায়ী JICA এর অর্থায়নে পাইলট প্রকল্প গৃহীত  হবে যার লব্ধ জ্ঞান দুর্যোগ ঝুঁকি হ্রাসে সহায়তা করবে।

#

আসিফ/মাহমুদ/রফিকুল/সেলিম/২০২০/১৯১০ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                নম্বর: ৯১৩

পাপিয়া’ সংশ্লিষ্টতার কাল্পনিক তালিকা প্রসঙ্গে তথ্যমন্ত্রী

সত্যতা যাচাই না করে তালিকা প্রকাশ কোনোভাবেই সমীচীন নয়

ঢাকা, ২৭ ফাল্গুন (১১ মার্চ): 

সত্যতা যাচাই না করে কোনো সংবাদ মাধ্যমে কোনো ধরনের কাল্পনিক তালিকা প্রকাশ করা কোনভাবেই সমীচীন নয়, বলেছেন তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহ্‌মুদ। 

আজ রাজধানীর ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে নাটোর জেলা আওয়ামী লীগের বর্ধিত সভা শেষে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন মন্ত্রী। 

এ সময় সম্প্রতি গ্রেফতারকৃত ‘পাপিয়া’র সাথে সংশ্লিষ্ট ব্যক্তিবর্গের কাল্পনিক তালিকা প্রকাশের অভিযোগে দৈনিক মানবজমিন সম্পাদক-সহ কয়েকজনের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে রুজু মামলার বিষয়ে মন্তব্য চাইলে মন্ত্রী সাংবাদিকদের বলেন, ‘এ বিষয়ে বিভিন্ন সংবাদ মাধ্যমে কিছু কাল্পনিক তালিকা প্রকাশ করা হয়েছে। আমি মনে করি, সত্যতা যাচাই না করে এ ধরনের কাল্পনিক তালিকা প্রকাশ কোনভাবেই সমীচীন নয়। যদি কেউ করে থাকে, সেটি পত্রিকা হোক, অনলাইনে হোক বা অন্যভাবে হোক সেটার দায় তারা এড়াতে পারেন না।’ 

‘পোড় খাওয়া নেতাকর্মীরাই দলের নেতৃত্বে থাকবেন’

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান এ সময় বলেন, ‘বঙ্গবন্ধুকন্যা বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতি একদিকে যেমন দেশ পরিচালনা করছেন, সরকার পরিচালনা করছেন, অন্যদিকে তিনি দলের প্রতিটি বিষয় নিয়ে খোঁজ খবর রাখেন। জননেত্রী শেখ হাসিনাই হচ্ছেন আমাদের দলের অফুরন্ত প্রেরণার উৎস। সেকারণেই আজকে আমরা পরপর তিনবার রাষ্ট্রীয় ক্ষমতায়। এ দীর্ঘ সময়ে যে সমস্ত সুযোগসন্ধানী এবং সুবিধাবাদী দলের মধ্যে বিভিন্ন পর্যায়ে ঢুকে পড়েছে, দলকে তাদের থেকে মুক্ত করার জন্য আমরা কাজ করেছি।’ 

তিনি বলেন, ‘দলের পোড় খাওয়া নেতাকর্মীরাই দলের নেতৃত্বে থাকবেন। বাংলাদেশ আওয়ামী লীগ গণমানুষের দল, সবাই এ দল করতে পারে, সমর্থন করতে পারে, কিন্তু সবাই এই দলের নেতৃত্বে আসতে পারে না। নেতৃত্বে তারাই আসবেন, যারা দলের সুসময় এবং দুঃসময়ে দলের জন্য অবিচল কাজ করবে। দলের সাধারণ সম্পাদকও বারংবার বলেছেন, যারা মাদক বা জমি দখলের সাথে যুক্ত, যারা চাঁদাবাজ তারা নেতৃত্বে থাকবে না।’

মন্ত্রী বলেন, ‘আর কয়েকদিন পরেই সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ১৭ মার্চ। এ উপলক্ষে জনগণের মধ্যে ব্যাপক উৎসাহ উদ্দীপনা সৃষ্টি হয়েছে। মাননীয় প্রধানমন্ত্রী জনস্বার্থের কথা বিবেচনা করে সমস্ত জনসমাগম সম্পৃক্ত কর্মসূচিগুলো আপাতত স্থগিত করেছেন। কোনো কর্মসূচি বাতিল করা হয় নাই। আমরা পুর্নবিন্যাস করতে যাচ্ছি। জনসমাগম হবে এমন দলীয় কর্মসূচিগুলোও আমরা স্থগিত করেছি, পরবর্তীতে এগুলো সুবিধাজনক সময়ে পালিত হবে।’ 

আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এস এম কামাল হোসেন, নাটোর জেলার আওয়ামী লীগ সভাপতি মোঃ আব্দুল কুদ্দুস এমপি, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ পলক এমপি, মোঃ শফিকুল ইসলাম শিমুল এমপি, দলের উপ-দপ্তর সম্পাদক সায়েম খান-সহ নাটোর জেলার আওয়ামী লীগ নেতৃবৃন্দ সভায় যোগ দেন।  

#

আকরাম/মাহমুদ/রফিকুল/সেলিম/২০২০/১৯০০ ঘণ্টা 

তথ্যবিবরণী                                                                                                    নম্বর : ৯১২

বঙ্গবন্ধুর আদর্শকে হৃদয়ে ধারণ করে দেশকে এগিয়ে নিতে হবে

                                                - মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী

ঢাকা, ২৭ ফাল্গুন (১১ মার্চ) :

          মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আবির্ভাব না হলে এ দেশ আজও স্বাধীন হতো না। তাই বাঙালি জাতি বঙ্গবন্ধুর কাছে চিরঋণী। বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ে তুলতে তাঁর আদর্শকে হৃদয়ে ধারণ করে দেশকে এগিয়ে নিতে হবে।

          আজ সাতক্ষীরা সরকারি কলেজ মাঠে ১৩তম বঙ্গবন্ধু স্মৃতি গোল্ডকাপ ক্রিকেট টুর্নামেন্টের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন।

          মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা খেলাধুলার প্রতি অত্যন্ত আন্তরিক। তিনি ক্রীড়াঙ্গনকে আরো শক্তিশালী ও উন্নত করার জন্য তাঁর চেষ্টা অব্যাহত রেখেছেন।

          জেলা আওয়ামী লীগের সভাপতি মুনসুর আহমেদের সভাপতিত্বে ক্রিকেট টুর্নামেন্টের উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী স ম রেজাউল করিম, সংসদ সদস্য এডভোকেট মোস্তফা লুৎফুল্লাহ, সাতক্ষীরা জেলা প্রশাসক এস এম মোস্তফা কামাল, পুলিশ সুপার মোহাম্মাদ মোস্তাফিজুর রহমান, জেলা পরিষদ চেয়ারম্যান নজরুল ইসলাম, টুর্নামেন্টের প্রধান পৃষ্ঠপোষক ভোরের পাতার সম্পাদক ড. কাজী এরতেজা হাসান জজ, জাতীয় দলের ক্রিকেটার রুবেল হোসেন প্রমুখ ।

#

মারুফ/মাহমুদ/সঞ্জীব/জয়নুল/২০২০/১৮৩০ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                     নম্বর : ৯১১

আমন ধান কেনায় রেকর্ড

অ্যাপের মাধ্যমে বোরো মৌসুমে ধান ও চাল কেনার পরিকল্পনা

ঢাকা, ২৭ ফাল্গুন (১১ মার্চ) :

          এবার আমন মৌসুমে ধান কেনার ক্ষেত্রে রেকর্ড করেছে খাদ্য অধিদপ্তর। সরাসরি কৃষকের কাছ থেকে এ যাবৎকালের মধ্যে সর্বোচ্চ প্রায় ৬ লাখ ২৭ হাজার মেট্রিক টন আমন ধান কেনা হয়েছে।

          আজ খাদ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত আমন ধান সংগ্রহ নিয়ে এক সাংবাদিক সম্মেলনে খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার এসব কথা বলেন। এ সময় কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক উপস্থিত ছিলেন।

          আগামী বোরো মৌসুমে অ্যাপের মাধ্যমে কৃষকের কাছ থেকে ৬৪ জেলার একটি করে উপজেলায় ধান ও ১৬ উপজেলায় মিলারদের কাছ থেকে চাল কেনার পরিকল্পনা রয়েছে বলেও মন্ত্রী জানান। তিনি বলেন, প্রাথমিকভাবে পাইলট প্রকল্পের আওতায় আমন অ্যাপের মাধ্যমে ১৬টি উপজেলার ধান কেনায় সফলতা আসায় আগামী বোরো মৌসুম থেকে এই উদ্যোগ নেয়া হবে বলে তিনি উল্লেখ করেন।

          খাদ্যমন্ত্রী আরো বলেন, ‘আমরা সিদ্ধান্ত নিয়েছিলাম ৬ লাখ ২৬ হাজার ৯৯১ টন আমন ধান, ৩ লাখ ৩৭ হাজার ৬১৮ টন সিদ্ধ চাল ও ৪৩ হাজার ৯০০ টন আতপ চাল সংগ্রহ করব। এই উদ্দেশ্যকে সামনে রেখেই কাজ শুরু করি। কৃষি মন্ত্রণালয় থেকে তালিকা সংগ্রহ করে মাঠ পর্যায়ের কৃষি মন্ত্রণালয়ের কর্মকর্তা, উপজেলা খাদ্য কর্মকর্তা-সহ মাঠ পর্যায়ের খাদ্য কর্মকর্তাবৃন্দ, উপজেলা নির্বাহী কর্মকর্তা, জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন সবাইকে সাথে নিয়ে কাজ শুরু করা হয়। ছোটোখাটো বিচ্যুতি ছাড়া কৃষকদের কাছ থেকে সরাসরি প্রায় ৬ লাখ ২৭ হাজার মেট্রিক টন আমন ধান সংগ্রহ করা সম্ভব হয়েছে। কৃষককে ন্যায্যমূল্য দেয়ার জন্যই সরকারের এই প্রয়াস। সরকার ধানের লক্ষ্যমাত্রার ৯৯ দশমিক ৯৫ শতাংশ সংগ্রহ করতে সক্ষম হয়েছে। এছাড়া সিদ্ধ চাল ৯৯ দশমিক ৯৪ শতাংশ ও আতপ চাল ৯৮ দশমিক ৮৬ শতাংশ সংগ্রহ করা সম্ভব হয়েছে।’

          সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে কৃষি সচিব মোঃ নাসিরুজ্জামান, খাদ্য অধিদফতরের মহাপরিচালক সরোয়ার মাহমুদ-সহ অন্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

#

সুমন/মাহমুদ/সঞ্জীব/জয়নুল/২০২০/১৮১০ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                   নম্বর : ৯১০

শিগ্‌গিরই পিএসসির মাধ্যমে কানুনগো ও তহশীলদার নিয়োগ হবে

                                                                  - ভূমিমন্ত্রী

ঢাকা, ২৭ ফাল্গুন (১১ মার্চ) :

          ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী বলেছেন, শিগ্‌গিরই পিএসসি (বাংলাদেশ সরকারী কর্ম কমিশন) এর মাধ্যমে নন-ক্যাডার কানুনগো ও তহশীলদার (ভূমি সহকারী কর্মকর্তা) নিয়োগ দেওয়া হবে।

          আজ ফলক উন্মোচন করে ঢাকার নীলক্ষেতে অবস্থিত ভূমি প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্র (এলএটিসি)-এর ঊর্ধ্বমুখী সম্প্রসারিত ভবন (৬ষ্ঠ হতে ১২ তলা) উদ্বোধন করার পর আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন।

          ভূমিমন্ত্রী বলেন, পিএসসির মাধ্যমে এসব পদে নিয়োগ প্রক্রিয়ার নীতিমালা তৈরির কাজ প্রায় শেষ। উচ্চ শিক্ষিত মাঠ পর্যায়ের ভূমি কর্মকর্তারা ভূমি সেবায় গুণগত পরিবর্তন আনবে বলে তিনি মনে করেন।

          উপস্থিত প্রশিক্ষণরত সহকারী কমিশনার (ভূমি)-দের সিভিল সার্ভিস কর্মকর্তা হিসেবে সততা ও দক্ষতার সাথে কাজ করার পরামর্শ দিয়ে মন্ত্রী বলেন, ‘ভূমি মন্ত্রণালয়ে যতদিন আপনারা কাজ করবেন তার কর্মকৃতি মূল্যায়ন করে জনপ্রশাসন মন্ত্রণালয়ে পাঠানো হবে। সেসব মূল্যায়নে আপনাদের পরবর্তী পদায়ন, পদোন্নতি এবং পদ থেকে প্রত্যাহার করার ক্ষেত্রে বিবেচনার জন্য সুপারিশ থাকবে।’

          ভূমি মন্ত্রণালয়ের সচিব (রুটিন দায়িত্বে) ও অতিরিক্ত সচিব (অধিগ্রহণ ও সায়রাত) মোঃ সিরাজ উদ্দিন আহমেদের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন ভূমি আপীল বোর্ডের চেয়ারম্যান বেগম উম্মুল হাছনা, ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান মোঃ আবদুল মান্নান, অতিরিক্ত সচিব (আইন) মোঃ মাসুদ করিম প্রমুখ। এছাড়া ভূমি মন্ত্রণালয় ও এর আওতাধীন বিভিন্ন দপ্তর ও সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তা-সহ বর্তমানে প্রশিক্ষণরত এসিল্যান্ডবৃন্দ অনুষ্ঠানে ছিলেন।

          উল্লেখ্য, বরাদ্দকৃত অর্থ হতে প্রায় এক কোটি চল্লিশ লাখ টাকা কম ব্যয়ে ১২ কোটি ৮৮ লাখ টাকায় (প্রায়) ভূমি প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রের ৬ষ্ঠ তলা হতে ১২ তম তলা পর্যন্ত ঊর্ধ্বমুখী সম্প্রসারণ কর্মকাণ্ড শেষ হয়েছে। আনুষঙ্গিক সকল সুযোগ সুবিধা-সহ সম্প্রসারণের ফলে বর্তমানে ১০০ জন প্রশিক্ষণার্থীকে প্রশিক্ষণ প্রদান করা সম্ভব হচ্ছে, পূর্বে যা ছিল ৩০। এছাড়া বর্তমানে ৯০জন প্রশিক্ষণার্থীর আবাসনের সংকুলান হচ্ছে, পূর্বে যা ছিল ৩০।

#

নাহিয়ান/মাহমুদ/সঞ্জীব/জয়নুল/২০২০/১৭৫০ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                      নম্বর: ৯০৯

মানদন্ডের বেশি ক্রোমিয়াম নি:সরিত হলে সংশ্লিষ্ট ট্যানারিগুলোর বিরুদ্ধে ব্যবস্থা

                                                                                    -শিল্পমন্ত্রী

ঢাকা, ২৭ ফাল্গুন (১১ মার্চ): 

এলডব্লিউজি মানদন্ডের বেশি ক্রোমিয়াম নি:সরণ করলে সংশ্লিষ্ট ট্যানারিগুলোর বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে। ক্রোমিয়ামের মাত্রা নিয়ন্ত্রন করার জন্য ট্যানারিগুলোকে সময় দেওয়া হবে, এর মধ্যে ক্রোমিয়ামের মাত্রা এলডব্লিউজি মানদন্ড অর্জনে ব্যর্থ হলে সংশ্লিষ্ট ট্যানারিগুলো বন্ধেরও ব্যবস্থা নেওয়া হতে পারে।

আজ শিল্প মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে চামড়া শিল্প নগরী, ঢাকা (চতুর্থ সংশোধিত) শীর্ষক প্রকল্পের সিইটিপিসহ সার্বিক বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়। 

 শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুনের সভাপতিত্বে অনুষ্ঠানে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান এবং শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার সভায় বক্তৃতা করেন। 

সভায় জানানো হয়, ফেব্রুয়ারি ২০২০’র রিপোর্ট অনুযায়ী সাভারে অবস্থিত চামড়া শিল্পনগরীতে চলমান ট্যানারিসমূহের মধ্যে ১৩০টি ট্যানারির ৭টি যথাযথভাবে ক্রোমিয়াম নিঃসরণ করছে এবং ৯টি ধীরে ধীরে উন্নতি করছে। এসময় অবশিষ্ট ট্যানারিগুলোকে এ বিষয়ে দ্রুত ব্যবস্থা গ্রহণের নির্দেশনা প্রদান করা হয়।

শিল্পমন্ত্রী বলেন, এলডব্লিউজি'র শর্তসমূহ পূরণে চামড়া শিল্প নগরীর সিইটিপি পরিচালনায় গঠিত কোম্পানির বোর্ডকে সক্রিয় ভূমিকা রাখতে হবে। এলডব্লিউজি সনদ অর্জনের পথে আমরা অনেক দূরে এগিয়েছি। অবশিষ্ট কাজগুলো দ্রুত সম্পন্ন করতে হবে। 

 সালমান এফ রহমান বলেন, চামড়া শিল্পনগরী সঠিকভাবে পরিচালনার লক্ষ্যে ইতোমধ্যে গৃহীত সিদ্ধান্তসমূহ বাস্তবায়নে ব্যর্থ হলে কোম্পানির বোর্ডকে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে। এসময় বাংলাদেশ ট্যানার্স এসোসিয়েশনের সভাপতি শাহীন আহমেদ ট্যানারি ব্যবসা পরিচালনার সাথে জড়িতদের সচেতনতা বৃদ্ধির উদ্যোগ গ্রহণ করা হয়েছে বলে জানান।

  সভায় সাভারে অবস্থিত চামড়া শিল্প নগরীর বিদ্যমান সমস্যাসমূহ থেকে উত্তরণের প্রস্তাবনাসমূহ কোম্পানির বোর্ড হতে শিল্প মন্ত্রণালয়ে ১৮ মার্চের মধ্যে প্রেরণের জন্য নির্দেশনা প্রদান করা হয়। প্রস্তাবনাসমূহের আলোকে পরবর্তী ব্যবস্থা গ্রহণ করা হবে ।  

সভায় মন্ত্রণালয় ও বিভিন্ন দপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তা ও ব্যবসায়ী প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন।

#

মাসুম বিল্লাহ/অনসূয়া/মামুন/গিয়াস/কুতুব/২০২০/১৫৫২ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                       নম্বর: ৯০৮

দেশপ্রেমিক সোনার মানুষ হয়ে বঙ্গবন্ধুর প্রতি প্রকৃত শ্রদ্ধা

জানাতে শিশুদের প্রতি নৌপরিবহন প্রতিমন্ত্রীর আহ্বান

ঢাকা, ২৭ ফাল্গুন (১১ মার্চ) :

          নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহ্‌মুদ চৌধুরী শিশুদের উদ্দেশে বলেন, ’৭৫ পরবর্তী আমাদেরকে বঙ্গবন্ধুর কথা উচ্চারণ করতে দেয়া হয়নি। বঙ্গবন্ধুর কথা স্কুল-কলেজে বলতে দেয়া হতোনা। তোমরা ইতিহাসের সৌভাগ্যবান শিশু।’ সত্যিকার দেশপ্রেমিক সোনার মানুষ হয়ে বঙ্গবন্ধুর প্রতি প্রকৃত শ্রদ্ধা জানাতে  তিনি শিশুদের প্রতি আহ্বান জানান।

          প্রতিমন্ত্রী আজ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শততম জন্মবার্ষিকী উপলক্ষ্যে  ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ শেষে এসব কথা বলেন। ‘বঙ্গবন্ধু শিশু-কিশোর মেলা’ এর আয়োজন করে।

          খালিদ মাহ্‌মুদ চৌধুরী বলেন, আমরা বিজয়ী জাতি। ত্রিশ লাখ শহীদের রক্ত ও মা-বোনদের আত্মত্যাগের বিনিময়ে আমরা স্বাধীনতা পেয়েছি। ১৯৭৫ এর ১৫ আগস্ট ধানমন্ডির ৩২ নম্বর বাড়িতে বঙ্গবন্ধুসহ তাঁর পরিবারের সদস্যদের হত্যা করা হয়। তখন বঙ্গবন্ধুর কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের বয়স ছিল ১০ বছর। রাসেলকে মায়ের পাশে নিয়ে হত্যা করা হয়, যা ইতিহাসের একটি নির্মম পৈশাচিক ঘটনা।

          প্রতিমন্ত্রী বলেন, আমরা এখন স্বাধীন দেশে বঙ্গবন্ধুর কথা বলতে পারছি। বাংলাদেশ  এখন উন্নয়নের দিকে এগিয়ে যাচ্ছে। ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে সরকার কাজ করে যাচ্ছে। আলোকিত বাংলাদেশ গড়ার লক্ষ্যে বঙ্গবন্ধু ‘কুদরাত-ই-খুদা শিক্ষা কমিশন’ গঠন করেছিলেন বলে তিনি উল্লেখ করেন। কিন্তু বঙ্গবন্ধুকে হত্যার পর সেটি আর আলোর মুখ দেখেনি।

          প্রতিমন্ত্রী আরো বলেন, শুধু ফুল দিয়ে শ্রদ্ধা জানালেই বঙ্গবন্ধুর প্রতি প্রকৃত শ্রদ্ধা জানানো হয়না। এজন্য দেশপ্রেমিক সোনার মানুষ হতে হবে। প্রকৃত সোনার মানুষ হয়ে বঙ্গবন্ধুর সোনার বাংলা গঠনে  অবদান রাখতে প্রতিমন্ত্রী শিশুদের শপথবাক্য পাঠ করান। পরে বঙ্গবন্ধুসহ শহীদদের আত্মার মাগফেরাত কামনা করে মোনাজাত করা হয়।

#

জাহাঙ্গীর/অনসূয়া/মামুন/গিয়াস/জসীম/শামীম/২০২০/১৫৩৩ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                       নম্বর:  ৯০৭

 

করোনা সম্পর্কে অসত্য ও বিভ্রান্তিকর সংবাদ প্রচার হতে বিরত থাকার অনুরোধ

ঢাকা, ২৭ ফাল্গুন (১১ মার্চ) :

          করোনা ভাইরাস বিশ্বের কিছু কিছু দেশে মহামারি আকারে ছড়িয়ে পড়ার প্রেক্ষিতে আমাদের জনজীবনে এ নিয়ে দুশ্চিন্তা বেড়েছে। দেশে এ পর্যন্ত তিনজনের দেহে করোনা ভাইরাস ধরা পড়েছে। তবে বর্তমানে তাদের অবস্থাও ক্রমশ: উন্নতির দিকে।

          করোনা ভাইরাস নিয়ে দেশের অধিকাংশ প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়া দায়িত্বশীলভাবে সংবাদ পরিবেশন করছে। মিডিয়াসমূহ স্বাস্থ্য মন্ত্রণালয়, স্বাস্থ্য অধিদফতর, রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর), তথ্য মন্ত্রণালয়, তথ্য অধিদফতর ও বিভিন্ন সিটি কর্পোরেশন প্রেরিত করোনা প্রতিরোধ বা করোনামুক্ত থাকতে করণীয় বিষয়ে সংবাদ পরিবেশন করছেন। কিন্তু কিছু প্রিন্ট, ইলেক্ট্রনিক, অনলাইন ও সোশ্যাল মিডিয়াতে করোনা ভাইরাস সংক্রান্ত বিষয়ে অতিরঞ্জিত ও বিভ্রান্তিমূলক সংবাদ পরিবেশন করতে দেখা যাচ্ছে। ফলে জনমনে করোনা ভাইরাস সম্পর্কে নানা ধরণের ভীতি তৈরি হচ্ছে, যা মোটেও কাম্য নয়।

          মিডিয়াসমূহ জনসাধারণকে করোনা সম্পর্কে সঠিক তথ্য দিয়ে সহায়তা করবে এটিই প্রত্যাশা করে। সত্যতা যাচাই করে করোনা সম্পর্কে তথ্য প্রকাশ করা এবং বিভ্রান্তিকর সংবাদ প্রকাশ থেকে বিরত থাকার জন্য সকল প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার প্রতি অনুরোধ জানানো যাচ্ছে। একই সাথে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও  গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর), স্বাস্থ্য অধিদফতর এবং এ বিষয়ে সংশ্লিষ্ট বিশেষজ্ঞদের পরামর্শ ও মতামত গুরুত্বসহকারে প্রকাশ করার জন্য অনুরোধ জানানো হলো।

#

অনসূয়া/জসীম/শামীম/২০২০/১৫১৬ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                       নম্বর:  ৯০৬

আন্তঃকলেজ ক্রীড়া ও সাংস্কৃতিক সপ্তাহ ২০২০ স্থগিত

ঢাকা, ২৭ ফাল্গুন (১১ মার্চ) :

          জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজসমূহে আগামী ১৮ মার্চ থেকে দেশব্যাপী অনুষ্ঠেয় ‘মুজিববর্ষ আন্তঃকলেজ ক্রীড়া ও সাংস্কৃতিক সপ্তাহ-২০২০' করোনা ভাইরাসের কারণে স্থগিত করা হয়েছে।

          পরিবর্তিত কর্মসূচির তারিখ কলেজসমূহকে বিজ্ঞপ্তির মাধ্যমে যথাসময়ে জানিয়ে দেয়া হবে।

#

ফয়জুল/অনসূয়া/মামুন/গিয়াস/শামীম/২০২০/১৫০৫ ঘণ্টা

আজ বিকাল পাঁচটার পূর্বে প্রচার বা প্রকাশ করা যাবে না

তথ্যবিবরণী                                                                            &nbs

2020-03-11-21-16-6e6b1fec74a373d9999243eec53a8d93.docx 2020-03-11-21-16-6e6b1fec74a373d9999243eec53a8d93.docx

Share with :

Facebook Facebook