তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১st জানুয়ারি ২০১৭

তথ্যবিবরণী 01 January 2017

তথ্যবিবরণী                                                                                                     নম্বর : ১৬

বিচারপতি বজলুর রহমানের মৃত্যুতে আইনমন্ত্রীর শোক
ঢাকা,  ১৮ পৌষ (১ জানুয়ারি) :
বাংলাদেশ সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি বজলুর রহমানের মৃত্যুতে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন।
মন্ত্রী আজ এক শোকবার্তায় মরহুমের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেন এবং তাঁর শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।
    উল্লেখ্য বিচারপতি বজলুর রহমান আজ সন্ধ্যায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান (ইন্না লিল্লাহি ....রাজিউন)।
#

রেজাউল/সেলিম/আলী/সঞ্জীব/জয়নুল/২০১৭/২০২০ঘণ্টা
তথ্যবিবরণী                                                                                                     নম্বর : ১৫

৩১ জানুয়ারির পর হাজারীবাগে কাঁচা চামড়া ঢুকতে দেয়া হবে না  
আগামী মার্চের মধ্যেই ট্যানারি স্থানান্তর সম্পন্ন হবে
                                             -- সিনিয়র শিল্পসচিব

ঢাকা,  ১৮ পৌষ (১ জানুয়ারি) :
চলতি বছরের ৩১ জানুয়ারির পর রাজধানীর হাজারীবাগে আর কোনো কাঁচা চামড়া প্রবেশ করতে দেয়া হবে না বলে জানিয়েছেন সিনিয়র শিল্পসচিব মো. মোশাররফ হোসেন ভূঁইয়া। একই সাথে হাজারীবাগ থেকে আগামী ৩১ মার্চের মধ্যে সম্পূর্ণ ট্যানারি সাভারে স্থানান্তর সম্পন্ন হবে।
বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশন (বিসিক) বাস্তবায়নাধীন ‘চামড়া শিল্পনগরী-ঢাকা’ প্রকল্পের বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনার লক্ষ্যে ট্যানারি মালিক সমিতির নেতাদের সাথে আয়োজিত বৈঠক শেষে সিনিয়র শিল্পসচিব সাংবাদিকদের এ কথা বলেন।  
বৈঠকে শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব বেগম পরাগ, বিসিকের পরিচালক, চামড়া শিল্পনগরী প্রকল্পের পরিচালক, বাংলাদেশ ট্যানার্স এসোসিয়েশনের (বিটিএ) এবং বাংলাদেশ ফিনিশড লেদার, লেদার গুডস্ অ্যান্ড ফুটওয়্যার এক্সপোর্টার্স এসোসিয়েশনের (বিএফএলএলএফইএ) সভাপতিসহ শিল্প মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
বৈঠকে জানানো হয়, চামড়া শিল্পনগরীর ১৫৪টি প্লটের মধ্যে এখন পর্যন্ত ৮৬টি প্লটে ভবন নির্মাণ সম্পন্ন হয়েছে। আরো ৩৫টি প্লটে ভবন নির্মাণের কাজ চলছে। ইতোমধ্যে ৩৭টি ট্যানারি কারখানা চামড়া প্রক্রিয়াজাতকরণ কাজ শুরু করেছে। পাশাপাশি আরো ৫২টি ট্যানারি কারখানা ট্যানিং ড্রাম ও অন্যান্য যন্ত্রপাতি স্থাপন করেছে। ৩৫টি ট্যানারি স্থায়ী বিদ্যুৎ সংযোগ পেয়েছে এবং ৬১টি ট্যানারি শিল্প প্রতিষ্ঠান বিদ্যুৎ সংযোগের জন্য ডিমান্ড নোটের টাকা জমা দিয়েছে।
সভায় আরো জানানো হয়, সাভার চামড়া শিল্পনগরীতে কেন্দ্রীয় বর্জ্য শোধনাগারের (সিইটিপি) দু’টি মডিউল পূর্ণ চালু রয়েছে। এ দু’টি মডিউলে পরিশোধন কাজের জন্য প্রতিদিন ১০ হাজার ঘনফুট বর্জ্য প্রয়োজন হলেও বর্তমানে ৩৭টি ট্যানারি থেকে মাত্র ৩ হাজার ঘনফুট বর্জ্য পাওয়া যাচ্ছে। আগামী এক মাসের মধ্যে বাকি দু’টি মডিউলও চালু হবে। এর ফলে সকল ট্যানারি সাভারে গেলেও বর্জ্য শোধনে কোনো সমস্যা হবে না বলে বৈঠকে জানানো হয়।
বৈঠকে আরো জানানো হয়, সাভারের চামড়া শিল্প নগরীতে কঠিন বর্জ্য ব্যবস্থাপনা প্রকল্প বাস্তবায়নের আগ পর্যন্ত সিটি কর্পোরেশন প্রতিদিন এগুলো তুলে নেবে। এছাড়া, বর্জ্য পরিশোধনের সঠিক মাত্রা যাচাইয়ে বুয়েট, ট্যানারি মালিক প্রতিনিধি, বিসিকসহ সংশ্লিষ্ট সকলের অংশগ্রহণে একটি কমিটি গঠনের সিদ্ধান্ত নেয়া হয়। পাশাপাশি সাভার চামড়া শিল্পনগরী পরিচালনার জন্য আগামী এক মাসের মধ্যে একটি কোম্পানি গঠনের সিদ্ধান্তও গৃহীত হয়।
সিনিয়র শিল্পসচিব সাংবাদিকদের বলেন, ট্যানারি স্থানান্তর সম্পন্ন করতে চামড়া শিল্প উদ্যোক্তা সংগঠন ও সরকার যৌথভাবে কাজ করছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৭ সালকে ‘চামড়া ও চামড়াজাত পণ্য বর্ষ’ হিসেবে ঘোষণা করে চামড়া শিল্পের উন্নয়নে সরকারের পৃষ্ঠপোষকতা ও সমর্থনের বহিঃপ্রকাশ ঘটিয়েছেন। অথচ পরিবেশবান্ধব চামড়া উৎপাদন ব্যাহত হওয়ায় ইতোমধ্যে ট্যানারি মালিকদের কেউ কেউ রপ্তানির আদেশ হাতছাড়া করছেন। তিনি ব্যবসার পাশাপাশি সামাজিক দায়বদ্ধতা থেকে হাজারীবাগের ট্যানারি সাভারে স্থানান্তরে সংশ্লিষ্ট সকলের সহায়তা কামনা করেন।
#
জলিল/সেলিম/আলী/সঞ্জীব/জয়নুল/২০১৭/১৯৩০ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                            নম্বর: ১৪

বিনিয়োগকারীদের দ্রুত সেবা দিতে ওয়ান স্টপ সার্ভিস আইন প্রণয়ন প্রক্রিয়াধীন
                                                                ----মন্ত্রিপরিষদ সচিব
ঢাকা,  ১৮ পৌষ (১ জানুয়ারি) :
    মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম বলেছেন, বিনিয়োগকারীদের স¦ল্প সময়ে দ্রুত সেবা দিতে ওয়ান স্টপ সার্ভিস আইন প্রণয়ন প্রক্রিয়াধীন। তিনি বলেন, বিশ্বব্যাংক গ্রুপ বিশ্বের ১৮৯টি দেশের বিনিয়োগ পরিবেশ নিয়ে সমীক্ষা চালায়। ২০১৫ সালে সমীক্ষায় বাংলাদেশের অবস্থান ১৭৪তম। ২০১৬ সালে অবস্থান ছিল ১৭৮তম। ২০১৭ সালে বাংলাদেশের অবস্থান দুই ধাপ উন্নীত হয়ে ১৭৬ হয়েছে। সপ্তম পঞ্চবার্ষিকী পরিকল্পনার মেয়াদ শেষে এই অবস্থান ১৭৬ হতে ১০০ এর নিচে বা ডাবল ডিজিটে আমরা উন্নীত করতে চাই।

    মন্ত্রিপরিষদ সচিব আজ বাংলাদেশ সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে বাংলাদেশ ইনভেস্টমেন্ট ডেভেলপমেন্ট অথরিটি (ইওউঅ) এর উদ্যোগে ইজ অভ্ ডুয়িং বিজনেস -ঊধংব ড়ভ উড়রহম ইঁংরহবংং বিষয়ক সভা শেষে এক ব্রিফিংয়ে একথা বলেন। বিডা’র নির্বাহী চেয়ারম্যান কাজী এম আমিনুল ইসলাম এবং ১৭টি মন্ত্রণালয় বিভাগের সচিব ও সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ সভায় উপস্থিত ছিলেন। সভায় মন্ত্রিপরিষদ সচিব সভাপতিত্ব করেন।

    মন্ত্রিপরিষদ সচিব বলেন, বিশ্বব্যাংক প্রকাশিত ঊধংব ড়ভ উড়রহম ইঁংরহবংং প্রতিবেদন দেশের অভ্যন্তরে ও বহির্বিশ্বে সংশ্লিষ্ট  দেশে বিনিয়োগ পরিবেশ সম্পর্কে এমন শক্তিশালী বার্তা দেয় যা বিনিয়োগকে এবং সামগ্রিকভাবে উন্নয়নকে প্রভাবিত করে। এ প্রতিবেদনে ১০টি সাব ম্যাট্রিক্স (ঝঁন গধঃৎরী)  দ্বারা বিনিয়োগবান্ধব পরিবেশকে পরিমাপ করা হয়। এসব সাব-ম্যাট্রিক্সের বিষয়ে একটি সম্ভাব্য কার্যক্রম গৃহীত হয়েছে যার মাধ্যমে বিভিন্ন ক্ষেত্রে বিদ্যমান প্রতিবন্ধকতাসমূহ চিহ্নিত করে তা দূরীকরণের প্রস্তাব করা হয়েছে। এসব প্রস্তাবনা এবং কার্যক্রম বাস্তবায়নে পূর্ণাঙ্গ প্রস্তুতি গ্রহণের বিষয়ে আজকের সভায় আলোচনা হয়েছে। বৈশ্বিক ও আঞ্চলিক দেশসমূহের অভিজ্ঞতার আলোকে গৃহীত এ কার্যক্রম চূড়ান্ত  করতে জাতীয় ও আন্তর্জাতিক বিশেষজ্ঞ ও প্রতিষ্ঠানসমূহ কাজ করে যাচ্ছে।

    ব্রিফিংয়ে উপস্থিত বিডা’র নির্বাহী চেয়ারম্যান বলেন, বিনিয়োগকারীরা যখন দেশে আসে তখন তাদের ক্লিয়ারেন্স, ট্রেড লাইসেন্স, টিআইএন সার্টিফিকেটসহ নানা বিষয়ে অনুমতি ও সেবা গ্রহণের প্রয়োজন হয়। স্বল্প ব্যয়ে দ্রুত সময়ে এসব সেবা পেতে ওয়ান স্টপ সার্ভিস জোরালো করার বিষয়টি ব্যাপকভাবে আলোচিত হচ্ছে। ওয়ান স্টপ সার্ভিস আইন প্রণয়নের পূর্ব পর্যন্ত এ সার্ভিস প্রদানকল্পে একটি কার্যকর ও সমন্বিত কাঠামো প্রস্তাব করা হয়েছে যাতে বিনিয়োগকারীগণ সর্বোচ্চ সেবা পেতে পারেন। এই প্রস্তাবে আইন প্রণীত ও কার্যকর হওয়ার পূর্ব পর্যন্ত আইনে বর্ণিত বিধানসমূহ প্রশাসনিক আদেশ দ্বারা প্রয়োগের বিধান থাকছে।

#
মিজান/সেলিম/সঞ্জীব/আব্বাস/২০১৭/১৮৩৩ ঘণ্টা

 

 

তথ্যবিবরণী                                                                                            নম্বর: ১২

যশোর মেডিকেল কলেজে ১০ জানুয়ারি ক্লাস শুরু

ঢাকা,  ১৮ পৌষ (১ জানুয়ারি) :
    যশোর মেডিকেল কলেজে ২০১৬-২০১৭ শিক্ষাবর্ষে ১ম বর্ষ এমবিবিএস কোর্সে ভর্তিকৃত শিক্ষার্থীদের পরিচিতিমূলক ক্লাস আগামী ১০ জানুয়ারি ২০১৭ সকাল ১০টায় মেডিকেল কলেজের লেকচার গ্যালারি-১ (৩য় তলা)-এ অনুষ্ঠিত হবে।
    শিক্ষার্থীদেরকে অভিভাবকসহ যথাসময়ে উপস্থিত থাকার জন্য যশোর মেডিকেল কলেজের এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।
#

তথ্যবিবরণী                                                                                            নম্বর: ১৩

খুলনা মেডিকেল কলেজে ১০ জানুয়ারি ক্লাস শুরু

ঢাকা,  ১৮ পৌষ (১ জানুয়ারি) :
    খুলনা মেডিকেল কলেজে ২০১৬-২০১৭ শিক্ষাবর্ষে ১ম বর্ষ এমবিবিএস কোর্সে ভর্তিকৃত ছাত্রছাত্রীদের ১ম বর্ষের পরিচিতিমূলক ক্লাস আগামী ১০ জানুয়ারি সকাল ১০টায় কলেজের ১ নং লেকচার গ্যালারিতে অনুষ্ঠিত হবে এবং একই দিন হতে তাদের ক্লাস রুটিন মোতাবেক নিয়মিত শুরু হবে।
    ছাত্রছাত্রীদেরকে অভিভাবকসহ যথাসময়ে অনুষ্ঠানে উপস্থিত হওয়ার জন্য খুলনা মেডিকেল কলেজের এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।
#
মাহবুব/সুধাংশু/সেলিম/সঞ্জীব/আব্বাস/২০১৭/১৮১২ ঘণ্টা


তথ্যবিবরণী                                                                                            নম্বর: ১০

প্রত্যেক উপজেলায় একটি করে উচ্চ বিদ্যালয়
 জাতীয়করণ শিক্ষাক্ষেত্রে যুগান্তকারী পদক্ষেপ
        -দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী

মতলব (চাঁদপুর),  ১৮ পৌষ (১ জানুয়ারি) :
    দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীরবিক্রম বলেছেন, প্রত্যেক উপজেলায় একটি করে উচ্চ বিদ্যালয় জাতীয়করণ শিক্ষাক্ষেত্রে যুগান্তকারী পদক্ষেপ। এর ফলে গ্রামের ছেলেমেয়েরা স্বল্প খরচে মানসম্মত শিক্ষার সুযোগ পাবে, শিক্ষক কর্মচারীরা সরকারি চাকরীজীবীদের মতো সকল সুযোগ সুবিধা ভোগ করবে।

    তিনি আজ চাঁদপুরের মতলবগঞ্জ জেবি হাইস্কুলের শতবর্ষ পুর্তি অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতা করেন। মতলবের কৃতি সন্তান ইঞ্জিনিয়ার সলিম উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে বুয়েটের সাবেক ভিসি,  অধ্যাপক ড. আব্দুল মতিন পাটোয়ারি, সিপিডির ব্যবস্থাপনা পরিচালক মোস্তাফিজুর রহমান, বিএসএমএমইউ এর সার্জারি বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান অধ্যাপক ডা. গোলাম রসুল, মেডিকেল সার্ভিসেস এর মহাপরিচালক মেজর জেনারেল (অব.) মোখলেসুর রহমান, সুগার মিলস এর মহাপরিচালক ইঞ্জিনিয়ার আব্দুল লতিফ, সাবেক আইজিপি ও সচিব আব্দুর রহিম এবং অনুষ্ঠানের প্রধান উদ্যোক্তা এম এ বারি বক্তব্য রাখেন।

    মন্ত্রী বলেন, জিপিএ ৫ এর চেয়ে গুণগত ও কর্মমুখী শিক্ষার ওপর গুরুত্বারোপ করতে হবে।  তিনি বলেন ইভটিজিং, বাল্যবিবাহ ও মাদকের বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে। জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদের বিরুদ্ধে, সংখ্যালঘুদের নির্যাতনের বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে। তিনি আরো বলেন, বিগত আট বছরে মতলবের অধিকাংশ স্কুল, কলেজ ও মাদ্রাসায় নতুন ভবন দেয়া হয়েছে। এর বাইরে নতুন করে ২৬টি প্রতিষ্ঠানে নতুন ভবন দেয়া হবে। অন্তত ১০টি প্রতিষ্ঠানে সাইক্লোন সেল্টার ও ২০টি প্রতিষ্ঠানে বন্যা আশ্রয়কেন্দ্র করা হবে। এর ফলে কোন প্রতিষ্ঠানই অবকাঠামো অসুবিধায় থাকবে না।

    মন্ত্রী পরে মতলব দক্ষিণ উপজেলা মৎস্য অফিসের নতুন ভবনের ফলক উন্মোচন করেন।

#
ফারুক/সেলিম/সঞ্জীব/আব্বাস/২০১৭/১৮১৫ ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                                     নম্বর : ১১


পাবনা মেডিকেল কলেজে ১০ জানুয়ারি ক্লাস শুরু

ঢাকা,  ১৮ পৌষ (১ জানুয়ারি) :
    পাবনা মেডিকেল কলেজে ২০১৬-১৭ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ এম বি বি এস (৯ম ব্যাচ) কোর্সে ভর্তিকৃত ছাত্র-ছাত্রীদের পরিচিতিমূলক অনুষ্ঠান এবং উদ্বোধন ক্লাস পাবনা মেডিকেল কলেজের মাল্টিপারপাস হলে আগামী ১০ জানুয়ারি বেলা ১২টায় অনুষ্ঠিত হবে।
    ছাত্র-ছাত্রীদেরকে অভিভাবকসহ যথাসময়ে উপস্থিত হওয়ার জন্য পাবনা মিডিকেল কলেজের এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

#

রিয়াজুল/সেলিম/সঞ্জীব/জয়নুল/২০১৭/১৮১০ঘণ্টা
তথ্যবিবরণী                                                                                                     নম্বর : ৯


বর্ষার আগে সড়ক মেরামতে সড়কমন্ত্রীর নির্দেশ

ঢাকা,  ১৮ পৌষ (১ জানুয়ারি) :
    আগামী বর্ষার আগেই দেশের সড়ক-মহাসড়কসমূহের চলমান সংস্কার ও মেরামত কাজ শেষ করতে হবে। কোনোভাবেই বর্ষাকে অজুহাত হিসেবে দাঁড় করানো যাবে না।
    আজ সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের মন্ত্রণালয়ের সভাকক্ষে সড়ক পরিবহণ ও মহাসড়ক বিভাগের কর্মকর্তাদের সাথে চলমান প্রকল্পসমূহের কাজের অগ্রগতি পর্যালোচনা সভায় একথা বলেন।
    এসময় মন্ত্রী চলমান প্রকল্পগুলো নির্ধারিত সময়ের মধ্যে শেষ করার নির্দেশ দেন। তিনি বলেন, সড়ক-মহাসড়ক সংস্কার কাজের গুণগতমান বজায় রাখতে হবে। জনগণের অর্থের অপচয় কিংবা অপব্যবহার কোনোভাবেই মেনে নেয়া হবে না।
    মন্ত্রী দেশের সড়ক সংস্কার ও মেরামতে গঠিত মন্ত্রণালয়ের মনিটরিং টিমগুলোর কার্যক্রম জোরদারের পাশাপাশি সড়ক সংস্কার ও পরিবহণ ব্যবস্থাপনা কার্যক্রমের সমন্বয় সাধনের ওপর গুরুত্বারোপ করেন।
     সভায় সড়ক পরিবহণ ও মহাসড়ক বিভাগের সচিব এমএএন ছিদ্দিক, অতিরিক্ত সচিব ফারুক জলিল ও মনিউর রহমানসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ এসময় উপস্থিত ছিলেন।

#

নাছের/সেলিম/মোশারফ/জয়নুল/২০১৭/১৭৩৫ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                নম্বর: ০৮


পাঠ্যপুস্তক উৎসব উদ্বোধন করলেন শিক্ষামন্ত্রী

ঢাকা,  ১৮ পৌষ (১ জানুয়ারি) : 

    শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ আজ ঢাকায় আজিমপুর গভর্নমেন্ট গার্লস স্কুল এন্ড কলেজ মাঠে কেন্দ্রীয়ভাবে পাঠ্যপুস্তক উৎসব-২০১৭ এর আনুষ্ঠানিক উদ্বোধন করেন। সারাদেশে সকল শিক্ষা প্রতিষ্ঠানে এই উৎসব পালিত হয়। প্রতি বছরের ন্যায় এবারও শিক্ষার্থীদের হাতে বছরের প্রথম দিনে পাঠ্যপুস্তক তুলে দিতে এ উৎসবের আয়োজন করা হয়। ২০১০ সাল থেকে এ উৎসব পালিত হয়ে আসছে।
    উৎসব উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তৃতায় শিক্ষামন্ত্রী বলেন, পাঠ্যপুস্তক প্রস্তুত করা, বিতরণ ও সময়মত সকল শিক্ষার্থীর হাতে পৌঁছে দেয়া শিক্ষাক্ষেত্রে সর্ববৃহৎ কার্যক্রম। পাঠ্যপুস্তক বিতরণের এ কার্যক্রম বিশ্বে অতুলনীয়। 
    শিক্ষামন্ত্রী বলেন, গত বছর ৩৩ কোটি ৩৭ লাখ ৬২ হাজার বই বিতরণ করা হয়েছিল। এবার ৪ কোটি ২৬ লাখ ৩৫ হাজার ৯২৯ জন শিক্ষার্থীর মাঝে ৩৬ কোটি ২১ লাখ ৮২ হাজার ২৪৫টি বই বিতরণ করা হচ্ছে ।
    তিনি বলেন, এবারই প্রথমবারের মতো ৫টি ক্ষুদ্র জাতি-গোষ্ঠীর ভাষায় ৭৭ হাজার ২৮২টি বই ছাপানো হয়েছে। প্রাক-প্রাথমিকের ২৪ হাজার ৬৪১ জন শিক্ষার্থীর মাঝে এ বইগুলো বিতরণ করা হবে। ৫টি জাতি-গোষ্ঠী হচ্ছে মারমা, চাকমা, গারো, সাদ্রি ও ত্রিপুরা।
    মন্ত্রী বলেন, দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য এবার ব্রেইল পদ্ধতিতেও বই ছাপা হয়েছে। জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) এ ধরণের ৯ হাজার ৭ শত ৩টি বই দৃষ্টি প্রতিবন্ধী ১ হাজার ২ শত ৩১ জন শিক্ষার্থীর মাঝে বিতরণ করছে। 
    শিক্ষামন্ত্রী আরো বলেন, শিক্ষার গুণগত মান বৃদ্ধিই এখন চ্যালেঞ্জ। এ জন্য পরীক্ষা পদ্ধতি সংস্কারসহ বিভিন্ন উদ্যোগ নেয়া হবে। তিনি বলেন, নতুন প্রজন্মই বাংলাদেশকে মর্যাদার আসনে নিয়ে যাবে। এজন্য তাদেরকে সঠিকভাবে গড়ে তুলতে হবে।
    শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইনের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে কারিগরি ও মাদরাসা বিভাগের সচিব মো. আলমগীর, এনসিটিবি’র চেয়ারম্যান প্রফেসর নারায়ণ চন্দ্র সাহা এবং মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ড. এস এম ওয়াহিদুজ্জামান বক্তব্য রাখেন। 
    পরে মন্ত্রী উপস্থিত শিক্ষার্থীদের হাতে পাঠ্যুস্তক তুলে দেন। এছাড়া মন্ত্রী আজিমপুর গভর্নমেন্ট গার্লস স্কুল এন্ড কলেজের প্রধান শিক্ষক হাছিবুর রহমানের হাতে আনুষ্ঠানিকভাবে শিক্ষক নির্দেশিকা তুলে দেন। 

#

আফরাজুর/অনসূয়া/দীপংকর/শহিদ/রেজ্জাকুল/শামীম/২০১৭/১৫০০ ঘণ্টা
তথ্যবিবরণী                                                                                                নম্বর: ০৭

৪র্থ বর্ষ সম্মান পরীক্ষা ৩ জানুয়ারি শুরু

ঢাকা,  ১৮ পৌষ (১ জানুয়ারি) : 

    জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৫ সালের ৪র্থ বর্ষ অনার্র্র্স পরীক্ষা আগামী ৩ জানুয়ারি সকাল ৯টা থেকে শুরু হবে। সারাদেশের ৪১৬টি কলেজের ১৬৪টি কেন্দ্রে সর্বমোট ১ লাখ ৩৩ হাজার ৭ শত ৯৬ জন পরীক্ষার্থী ৩০টি বিষয়ে পরীক্ষায় অংশগ্রহণ করবে। 
    পরীক্ষা অনুষ্ঠানের লক্ষ্যে যাবতীয় প্রস্তুতি ইতোমধ্যে সম্পন্ন করা হয়েছে। জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সুষ্ঠুভাবে পরীক্ষা অনুষ্ঠানে প্রশাসন, সংশ্লিষ্ট কলেজ, শিক্ষক, শিক্ষার্থী এবং অভিভাবকগণের সহযোগিতা কামনা করেছে।

#

ফয়জুল/অনসূয়া/দীপংকর/শহিদ/রেজ্জাকুল/শামীম/২০১৭/১৪৪৫ ঘণ্টা 

তথ্যবিবরণী                                                                                              নম্বর: ০৬

শিক্ষিত মায়ের সন্তানেরাই সুশিক্ষা লাভ করে
                      -দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রী 
ঢাকা,  ১৮ পৌষ (১ জানুয়ারি) : 
    দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বলেছেন, বছরের প্রথম দিনে কোমলমতি শিক্ষার্থীদের হাতে নতুন বই একজন কোমলমতি শিক্ষানুরাগী মা’ই তুলে দিতে পারেন। তিনি আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
    মন্ত্রী আজ চাঁদপুর জেলার মতলব উত্তর উপজেলার দশানী মোহনপুর উচ্চ বিদ্যালয়, ফরাজীকান্দি সরকারি প্রাথমিক বিদ্যালয় ও মতলবগঞ্জ জে বি উচ্চ বিদ্যালয়ে ছাত্রছাত্রীদের হাতে নতুন বই তুলে দেওয়ার সময় একথা বলেন। 
    মন্ত্রী বলেন, বই বিতরণ এখন দেশের কোমলমতি শিক্ষার্থীদৈর কাছে উৎসবে পরিণত হয়েছে। এদিন তারা নতুন পোশাক পরে সেজেগুজে দল বেঁধে স্কুলে বই নিতে আসছে। মায়া চৌধুরী বলেন, নতুন বইতে মুক্তিযুদ্ধের চেতনার প্রতিফলন ঘটানো হয়েছে। দুর্যোগ ব্যবস্থানা ও সামাজিক দায়বদ্ধতা সম্পর্কে সচেতনতা সৃষ্টি করতে নতুন বইতে চ্যাপ্টার সংযোজন করা হয়েছে। শিক্ষার হার শতভাগে উন্নীত করতে সকল ছেলেমেয়েকে স্কুলে পাঠানোর জন্য তিনি অবিভাবকদের প্রতি আহ্বান জানান। বাল্যবিবাহ ও ইভটিজিং প্রতিরোধে কঠোর হতে তিনি প্রশাসনকে নির্দেশ দেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা মেয়েদের শিক্ষার দায়িত্ব নিয়েছেন উল্লেখ করে মায়া চৌধুরী বলেন, নারী শিক্ষার প্রসার হলে সমাজ থেকে কুসংস্কার ও বাল্যবিবাহ দূর হবে। এর ফলে পরিবারে কর্মক্ষম লোকের সংখ্যা বাড়বে। 
    তিনি আরো বলেন, শিক্ষিত মায়ের সন্তানেরাই সুশিক্ষা লাভ করতে পারে। জঙ্গিবাদ, সন্ত্রাস, মাদক ও সামাজিক বিশৃঙ্খলা প্রতিরোধে শিক্ষক, অবিভাবকসহ সকল পেশার লোকদের সমন্বয়ে সমাজভিত্তিক সচেতনতা ও প্রতিরোধ কমিটি গঠনের ওপর তিনি গুরুত্বারোপ করেন।
    মতলব উত্তর উপজেলা চেয়ারম্যান মনজুর আহমেদ মঞ্জু, ও আওয়ামী লীগ সেক্রেটারি এম এ কুদ্দুস এ সময় উপস্থিত ছিলেন।
#

ওমর ফারুক/অনসূয়া/শহিদ/রেজ্জাকুল/রফিকুল/শামীম/২০১৭/১৪৩০ ঘণ্টা 


তথ্যবিবরণী                                                                                                     নম্বর: ০২
জাতীয় সমাজসেবা দিবসে প্রধানমন্ত্রীর বাণী
ঢাকা,  ১৮ পৌষ (১ জানুয়ারি) :
প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১ জানুয়ারি জাতীয় সমাজসেবা দিবস-২০১৭ উপলক্ষে নি¤েœাক্ত বাণী প্রদান করেছেন :
“সমাজকল্যাণ মন্ত্রণালয়ের উদ্যোগে জাতীয় সমাজসেবা দিবস-২০১৭ উদ্যাপন করা হচ্ছে জেনে আমি আনন্দিত। এ উপলক্ষে আমি সংশ্লিষ্ট সকলকে আন্তরিক শুভেচ্ছা জানাই।
দিবসটির এবারের প্রতিপাদ্য ‘সমাজসেবার উদ্ভাবন, এবার সেবায় ডিজিটাইজেশন’ অত্যন্ত সময়োপযোগী হয়েছে বলে আমি মনে করি।
সর্বকালের সর্বশ্রেষ্ট বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশের অসহায় মানুষের উন্নয়নে ১৯৭৪ সালে ক্ষুদ্রঋণ কর্মসূচি প্রবর্তন করেন। তিনি শিশু আইন, ১৯৭৪ প্রণয়নসহ শিশুদের উন্নয়নে কেয়ার এন্ড প্রটেকশন সেন্টার (সরকারি শিশু পরিবার) প্রতিষ্ঠা করেন।
জাতির পিতার পদাঙ্ক অনুসরণ করে বাংলাদেশ আওয়ামী লীগ সবসময়ই দেশের দরিদ্র মানুষের কল্যাণে কাজ করেছে। আমরা ১৯৯৯ সালে ২ জানুয়ারিকে ‘জাতীয় সমাজসেবা দিবস’ হিসেবে ঘোষণা করি। বর্তমান সরকার গত ৮ বছরে দেশের দুুস্থ, দরিদ্র, অসহায় শিশু, প্রতিবন্ধী, কিশোর-কিশোরী, স্বামী নিগৃহিতা মহিলা ও প্রবীণ ব্যক্তিবর্গসহ সুবিধাবঞ্চিত মানুষের কল্যাণ ও উন্নয়নে ব্যাপক কর্মসূচি বাস্তবায়ন করেছে। আমরা ভবঘুরে ও নিরাশ্রয় ব্যক্তি (পুনর্বাসন) আইন ২০১১, শিশু আইন ২০১৩, প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা আইন ২০১৩ এবং নিউরো ডেভেলপমেন্টাল প্রতিবন্ধী সুরক্ষা ট্রাস্ট আইন ২০১৩ প্রণয়ন করেছি।
আমরা বয়স্ক ভাতা, প্রতিবন্ধী ভাতা, বিধবা ভাতা ও মুক্তিযোদ্ধা সম্মানী ভাতা বৃদ্ধিসহ সামাজিক নিরাপত্তা বেষ্টনীর সকল খাতে বরাদ্দ বৃদ্ধি করেছি। প্রান্তিক জনগোষ্ঠী যথা হিজড়া, বেদে ও দলিত সম্প্রদায়ের উন্নয়নে আমরা প্রশিক্ষণ ও পুনর্বাসন কর্মসূচি বাস্তবায়ন করছি। এছাড়া ক্যান্সার, কিডনি, লিভার সিরোসিস, স্ট্রোকে প্যারালাইজড ও জন্মগত হৃদরোগীদের জন্য আর্থিক সহায়তা প্রদান করা হচ্ছে। শহর সমাজসেবা কার্যক্রম, হাসপাতাল সমাজসেবা কার্যক্রম ও মাতৃকেন্দ্রসমূহ বিভিন্ন ধরণের সেবা দিয়ে যাচ্ছে। সামাজিক নিরাপত্তামূলক কর্মসূচি সমন্বয় ও গতিশীল করার লক্ষ্যে ঘধঃরড়হধষ ঝড়পরধষ ঝবপঁৎরঃু ঝঃৎধঃবমু (ঘঝঝঝ) প্রণয়ন করা হয়েছে।
আমরা প্রতিবন্ধী ব্যক্তির উন্নয়ন নিশ্চিত করতে উরংধনরষরঃু ওহভড়ৎসধঃরড়হ ঝুংঃবস সফটওয়্যার চালূ করেছি। সামাজিক নিরাপত্তামুলক কর্মসূচির আওতায় উপকারভোগীর তথ্যভা-ার তৈরির লক্ষ্যে ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম (এমআইএস) শিরোনামে ওয়েববেজ্ড সফটওয়্যার তৈরি করা হয়েছে। দ্রুত ও সহজে সেবা প্রদানের লক্ষ্যে ই-পেমেন্ট সিস্টেম চালুর উদ্যোগ নেওয়া হয়েছে। ২৪ ঘণ্টা শিশুর সহায়তায় চাইল্ড হেল্পলাইন ১০৯৮ (টোলফ্রি) সেবা চালু করা হয়েছে।
আমি আশা করি, দেশের দুস্থ, অসহায় ও প্রতিবন্ধী মানুষের অধিকার সুরক্ষা ও উন্নয়নে সমাজকল্যাণ মন্ত্রণালয় নতুন নতুন কর্মসূচি বাস্তবায়ন করে ক্ষুধা-দারিদ্র্যমুক্ত বঙ্গবন্ধুর স্বপ্নের ‘সোনার বাংলা’ গড়তে অবদান রাখবে।
আমি জাতীয় সমাজসেবা দিবস ২০১৭ উপলক্ষে গৃহীত সকল কর্মসূচির সার্বিক সাফল্য কামনা কাছি।
জয় বাংলা, জয় বঙ্গবন্ধু
বাংলাদেশ চিরজীবী হোক।”
#
নজরুল/অনসূয়া/শহিদ/রফিকুল/শামীম/২০১৭/১২০৫  ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                            নম্বর : ০১
জাতীয় সমাজসেবা দিবসে রাষ্ট্রপতির বাণী
ঢাকা, ১৮ পৌষ (১ জানুয়ারি) :
রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ ২ জানুয়ারি জাতীয় সমাজসেবা দিবস উপলক্ষে নি¤েœাক্ত বাণী প্রদান করেছেন :
“সমাজকল্যাণ মন্ত্রণালয়ের উদ্যোগে ‘জাতীয় সমাজসেবা দিবস’ উদ্যাপিত হচ্ছে জেনে আমি আনন্দিত। জাতীয় সমাজসেবা দিবসে এবারের প্রতিপাদ্য ‘সমাজসেবার উদ্ভাবন, এবার সেবায় ডিজিটাইজেশন’ যথার্থ হয়েছে বলে আমি মনে করি।
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুুজিবুর রহমান যুদ্ধবিধ্বস্ত দেশে দুস্থ ও অসহায় মানুষের সেবা নিশ্চিতকল্পে কল্যাণধর্মী বিভিন্ন কর্মসূচির প্রবর্তন করেন। পিতৃ-মাতৃহীন শিশু ও বিধবাদের পুনর্বাসনে ঈধৎব ধহফ চৎড়ঃবপঃরড়হ ঈবহঃৎব (ঈচঈ) প্রতিষ্ঠা, শিশুদের অধিকার সুরক্ষায় শিশু আইন, ১৯৭৪ দারিদ্র্য বিমোচনের মাধ্যমে সামাজিক ক্ষমতায়ন নিশ্চিতকল্পে জঁৎধষ ঝড়পরধষ ঝবৎারপবং (জঝঝ) তথা সুদমুক্ত ক্ষুদ্র ঋণ কর্মসূচির প্রবর্তন ছিল জাতিগঠনে বঙ্গবন্ধুর দূরদর্শী চিন্তারই প্রতিফলন। সমাজসেবা অধিদফতর দারিদ্র্য নিরসন ও সামাজিক ক্ষমতায়নে সুদমুক্ত ক্ষুদ্রঋণ, সামাজিক নিরাপত্তা বেষ্টনীর আওতায় বিভিন্ন ভাতা ও উপবৃত্তি কার্যক্রম, প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে প্রশিক্ষণ ও ভাতা প্রদান কর্মসূচি বাস্তবায়ন করছে। শিশু সুরক্ষা, সামাজিক অবক্ষয় প্রতিরোধসহ প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার সুরক্ষায় শিক্ষা, প্রশিক্ষণ ও পুনর্বাসন এবং দক্ষতা উন্নয়ন ও কমিউনিটি ক্ষমতায়নে বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন করছে।
বাংলাদেশের আর্থিক সক্ষমতা দিনদিন বৃদ্ধি পাচ্ছে। দেশ ইতোমধ্যে নি¤œ মধ্য আয়ের দেশে উন্নীত হয়েছে, খুব শীঘ্রই মধ্যম আয়ের দেশে উন্নীত হবে। দেশের দারিদ্র্যের হার ব্যাপকভাবে হ্রাস পেয়েছে। কল্যাণ রাষ্ট্রের (ডবষভধৎব ঝঃধঃব) বৈশিষ্ট্য সমুন্নত রেখে জীবনচক্রের প্রতিটি ক্ষেত্রে আর্থসামাজিক নিরাপত্তা বিধানকল্পে সমাজসেবা অধিদফতর নিরলসভাবে কাজ করে যাচ্ছে।
আমি আশা করি, সামাজিক সেবার পরিধি আরও বৃদ্ধি করতে সরকারি-বেসরকারি সংস্থাসমূহ একযোগে কাজ করবে। সাধারণ জনগণ যাতে সেবার সুফল ভোগ করতে পারে সে লক্ষ্যে সরকারের পাশাপাশি বিভিন্ন সংগঠন ও সংস্থাকে আন্তরিকতা ও নিষ্ঠার সাথে কাজ করার আহ্বান জানাই।    
আমি জাতীয় সমাজসেবা দিবস ২০১৭ উদ্যাপন উপলক্ষে গৃহীত সকল কর্মসূচির সাফল্য কামনা করি।  
খোদা হাফেজ, বাংলাদেশ চিরজীবী হোক।”
#
আজাদ/অনসূয়া/শহিদুল/রফিকুল/আসমা/২০১৭/১১৫০ ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                            নম্বর : ০৪

মনজুরুল ইসলাম লিটনের মৃত্যুতে এলজিআরডি মন্ত্রীর শোক

ঢাকা, ১৮ পৌষ (১ জানুয়ারি) :
গাইবান্ধা-১ (সুন্দরগঞ্জ ) আসনের সংসদ সদস্য মনজুরুল ইসলাম লিটনের অকাল মৃত্যুতে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন গভীর শোক প্রকাশ করেছেন। মন্ত্রী বলেন, মনজুরুল ইসলাম জনগণের কল্যাণে নিজেকে নিয়োজিত রেখেছিলেন। দুর্বৃত্তদের গুলিতে তাঁর এই অকাল প্রয়াণ সুন্দরগঞ্জ বাসীর জন্য এক অপূরণীয় ক্ষতি।
তিনি মরহুমের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানান।
#
তথ্যবিবরণী                                                                                               নম্বর : ০৫

মনজুরুল ইসলাম লিটনের মৃত্যুতে প্রবাসী কল্যাণমন্ত্রীর গভীর শোক

ঢাকা, ১৮ পৌষ (১ জানুয়ারি) :
গাইবান্ধা-১ (সুন্দরগঞ্জ) আসনের সংসদ সদস্য মনজুরুল ইসলাম লিটনের মৃত্যুতে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি গভীর শোক প্রকাশ করেছেন।
মন্ত্রী এক শোকবাণীতে বলেন, এমপি মনজুরুল ইসলাম লিটন ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের একজন সম্ভাবনাময় রাজনীতিবিদ। তাঁর মৃত্যুতে দেশ ও জাতি একজন সফল, নিবেদিতপ্রাণ ও সমাজ সেবককে হারালো।
মন্ত্রী শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেনা জানান এবং নিহতের বিদেহী আত্মার চিরশান্তি কামনা করেন।
#

জাকির/জাহাঙ্গীর/অনসূয়া/সাহেলা/শহিদ/রফিকুল/শামীম/২০১৭/১২০০ ঘণ্টা  

তথ্যবিবরণী                                                                                            নম্বর : ০৩

বঙ্গবন্ধুর জীবন ও সংগ্রাম সম্বন্ধে সকলকে জানতে হবে
                                          -ভূমিমন্ত্রী

ঢাকা, ১৮ পৌষ (১ জানুয়ারি) :
ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ বলেছেন, বঙ্গবন্ধুর দর্শন লিপিবদ্ধ হয়েছে সেই ১৯৪৮ সালে বাংলা ভাষা আন্দোলনের মধ্য দিয়ে। তিনি আরো বলেন, তারও আগে ১৯৪০ সালের লাহোর প্রস্তাবে পূর্ব বাংলার অংশ নিয়ে বঙ্গবন্ধুর স্বদেশপ্রেম ও জীবনাদর্শের উন্মেষ ঘটেছিল। স্ব

Todays handout (8).docx Todays handout (8).docx

Share with :
Facebook Facebook