তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ৭ এপ্রিল ২০১৬

তথ্যবিবরণী ৭ এপ্রিল ২০১৬

তথ্যবিবরণী                                                                                                    নম্বর : ১১৭৫

ভারতে রপ্তানি বৃদ্ধি করতে সিভিডি তুলে নেয়ার আহ্বান বাণিজ্যমন্ত্রীর

ঢাকা, ২৪ চৈত্র (৭ এপ্রিল) :
    বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, বাণিজ্য ঘাটতি কমাতে ভারতে বাংলাদেশি পণ্যের রপ্তানি বাড়ানো প্রয়োজন। বাংলাদেশি পণ্য ভারতে রপ্তানির ক্ষেত্রে কাউন্টারভেইলিং ডিউটি (সিভিডি) তুলে নেয়া প্রয়োজন। ভারতের উত্তর-পূর্ব অঞ্চলে বাংলাদেশের তৈরিপোশাকসহ বিভিন্ন পণ্যের প্রচুর চাহিদা রয়েছে। বাংলাদেশ এ অঞ্চলে তুলনামূলক কম দামে, ভালো মানের পণ্য রপ্তানি করতে সক্ষম। ট্যারিফ ও নন ট্যারিফ বাধাগুলো দূর করা হলে ভারতের এ অঞ্চলে বাংলাদেশি পণ্যের রপ্তানি অনেক বাড়বে।
    বাণিজ্যমন্ত্রী আজ ভারতের মনিপুর রাজ্যের ইম্ফলে ইন্ডিয়ান চেম্বার অভ্ কমার্স, ভারতের মিনিস্ট্রি অভ্ ডেভেলপমেন্ট অভ্ নর্থ ইস্টার্ন রিজিওন ও মনিপুর রাজ্য সরকারের সহযোগিতায় আয়োজিত তিন দিনব্যাপী নর্থইস্ট বিজনেস সামিটের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন।
    মন্ত্রী বলেন, ভারতের সাথে বাংলাদেশের বাণিজ্য সম্পর্ক খুবই ভালো। দু‘দেশের বাণিজ্য ঘাটতি কমাতে ভারত সরকার বাংলাদেশকে সকল পণ্য রপ্তানির ক্ষেত্রে ডিউটি ও কোটা ফ্রি বাণিজ্য সুবিধা প্রদান করেছে। ট্যারিফ ও নন ট্যারিফ বাধাগুলোর কারণে বাংলাদেশ এ বাণিজ্য সুবিধা কাজে লাগাতে পারছে না। বাংলাদেশ, ভারত, ভুটান ও নেপাল সড়ক যোগাযোগ স্থাপনে যে চুক্তি স্বাক্ষর করেছে তা কার্যকর হলে এ অঞ্চলে যোগাযোগ ব্যবস্থায় অভূতপূর্ব উন্নয়ন সাধিত হবে এবং পণ্যবাহী গাড়ি সরাসরি যাতায়াত করতে পারবে। তখন ভারতের ৮টি রাজ্যে বাংলাদেশের রপ্তানি বাণিজ্য আরো বৃদ্ধি পাবে।
    বাণিজ্যমন্ত্রী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শূন্যহাতে দেশ পরিচালনার দায়িত্ব গ্রহণ করেছিলেন। আজ তাঁরই সুযোগ্যা কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ সামাজিক ও অর্থনৈতিক ক্ষেত্রে দ্রুত এগিয়ে যাচ্ছে। দেশের স্বাধীনতার ৫০ বছর পূর্তিতে ২০২১ সালে উচ্চমধ্যম আয়ের এবং ২০৪১ সালে উন্নত দেশে পরিণত করতে কাজ করে যাচ্ছে সরকার। বাংলাদেশ এখন আর শুধু তৈরিপোশাক রপ্তানির মধ্যে সীমাবদ্ধ নেই। উন্নতবিশে^র অনেক দেশে এখন বাংলাদেশ আইসিটি, ফার্নিচার, জাহাজ ও চামড়াজাত পণ্য রপ্তানি করছে। সার্কভুক্ত দেশগুলোর মধ্যে বাংলাদেশ সামাজিক উন্নয়ন, নারীর ক্ষমতায়ন, নারী ও শিশু মৃত্যুহার হ্রাসে অনেক এগিয়ে আছে।
    ভারতের মনিপুর রাজ্যের লোকসভার স্পিকার ঞযড়শপযড়স খড়শবংযধিৎ ঝরহময এর সভাপতিত্বে সম্মেলনে বক্তব্য রাখেন মনিপুর রাজ্যের বাণিজ্য ও শিল্পমন্ত্রী গোভিনদাস কনথোজাম, ভারতের মিনিস্ট্রি অভ্ ডেভেলপমেন্ট অভ্ নর্থ ইস্টার্ন রিজিওনের সেক্রেটারি সাভেন ভারমা, মেঘালয় রাজ্যের চিফ সেক্রেটারি কে এস ক্রোফা, ইন্ডিয়ান চেম্বার অভ্ কমার্সের প্রেসিডেন্ট শিভ সিধহান্দ কাউল। এ সময় ভিয়েতনাম, থাইল্যান্ড, ব্রুনাই দারুস সালামের রাষ্ট্রদূতগণ উপস্থিত ছিলেন।
    গতকাল স্থানীয় হোটেলে সফররত বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদের সাথে মনিপুর রাজ্যের বাণিজ্য ও শিল্পমন্ত্রী গোভিনদাস কনথোজাম এর বৈঠক অনুষ্ঠিত হয়। এসময় উভয়দেশের মধ্যে বাণিজ্যবৃদ্ধির বিষয়ে আলোচনা হয়। উভয়দেশের মধ্যে বাণিজ্য বৃদ্ধির জন্য মনিপুর রাজ্যের চেম্বারের সাথে এফবিসিসিআই’র এমওইউ স্বাক্ষরিত হয়।
#
বকসী/মিজান/নবী/রেজাউল/মোশারফ/জয়নুল/২০১৬/২১৫০ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                    নম্বর :  ১১৭৪

দেশের মুক্তিযুদ্ধভিত্তিক নাটক আন্তর্জাতিক অঙ্গনে প্রবেশ করেছে
                                                     -- স্পিকার

ঢাকা, ২৪ চৈত্র (৭ এপ্রিল) :

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, বাংলাদেশের স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের চেতনাকে ধারণ করে রচিত নাটক দেশের সীমানা পেরিয়ে আন্তর্জাতিক অঙ্গনে প্রবেশ করেছে।
 
স্পিকার আজ রাজধানীর বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় পদাতিক নাট্য সংসদের আয়োজনে ৫ দিনব্যাপী সৈয়দ বদরুদ্দীন হোসাইন স্মৃতি নাট্যোৎসব ও স্মারক সম্মাননা-২০১৬ এর উদ্বোধন  অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন।   

স্পিকার বলেন, নাটক সমাজের দর্পণ। একটি সমাজ মূল্যায়িত হয় ঐ সমাজের সাহিত্য, শিল্পকলা, নাটক, পথনাটক, সঙ্গীত দিয়ে। নাটক সমাজের কথা বলে, রাষ্ট্রের কথা বলে, ইতিহাসের কথা বলে।

তিনি বলেন, স্বাধীন বাংলার অভ্যুদয়ের পূর্বে মহান ভাষা আন্দোলন থেকে শুরু করে মহান স্বাধীনতা সংগ্রাম এবং সকল গণতান্ত্রিক আন্দোলনে নাটক, নাট্যকার, নাট্যকর্মীরা ঐতিহাসিক যে অবদান রেখে গেছেন- দেশের ইতিহাসে তা  চিরভাস্বর হয়ে থাকবে।
 
    সংবাদের বার্তা সম্পাদক কাজী রফিকের সঞ্চালনায় এবং পদাতিক নাট্য সংসদের সভাপতি সৈয়দ তাসনিম হোসাইনের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে গ্রুপ থিয়েটার ফেডারেশনের সেক্রেটারি আক্তারুজ্জামান, নাট্যকার মামুনুর রশিদ, আতাউর রহমান, ম হামিদ ও সৈয়দ ইশতিয়াক হোসাইন টিটো বক্তৃৃতা করেন।

#

হুদা/মিজান/মাহমুদ/মোশারফ/সেলিম/২০১৬/২০৫০ ঘণ্টা
 
তথ্যবিবরণী                                                                                    নম্বর :  ১১৭৩

বঙ্গবন্ধু বাঙালিয়ানার প্রতীক
                -- তথ্যমন্ত্রী

ঢাকা, ২৪ চৈত্র (৭ এপ্রিল) :

    তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে বাঙালিয়ানার প্রতীক হিসেবে উল্লেখ করেছেন। তিনি বলেন, বঙ্গবন্ধুর চাল-চলন, বেশভূষা, বাচন ও আলাপচারিতায় বাঙালিয়ানার পূর্ণ পরিচয় মেলে। বঙ্গবন্ধুকে যারা খাটো এবং কটাক্ষ করে তারা নব্য রাজাকার, এদের বর্জন করতে হবে।

    মন্ত্রী আজ ঢাকায় বাংলা একাডেমি এবং বিশ্ববাংলা কবিতা পরিষদের উদ্যোগে বাংলা একাডেমির কবি শামসুর  রাহমান সেমিনারকক্ষে মহান স্বাধীনতা দিবস ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৭তম জন্মদিবস উপলক্ষে  আয়োজিত কবিতাপাঠ ও ‘কবিতায় বঙ্গবন্ধু’ শীর্ষক আলোকচিত্র প্রদর্শনী উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন।

     তথ্যমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু আধুনিক বাঙালি জাতীয়তাবাদের জনক, সাম্প্রদায়িকতার কুয়াশা থেকে মুক্তপথের দিশারী, বাঙালিকে আত্মপরিচয় খুঁজে দেয়া মহাপ্রাণ এবং স্বাধীন বাংলার জন্মদাতা ও পথপ্রদর্শক। তিনি আরো বলেন,  বঙ্গবন্ধুই নেহেরু-জিন্নাহর ধর্মভিত্তিক রাষ্ট্রতত্ত্বের ভুল শুধরে বাঙালি জাতিরাষ্ট্র জন্ম দেন, তাই তিনি রাষ্ট্রপিতা।

    জাতীয় গ্রন্থকেন্দ্রের সাবেক পরিচালক ও কবি অসীম সাহার সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে আওয়ামী লীগের সভাপতিম-লীর সদস্য নূহ উল আলম লেনিন, স্বাধীনতা পদকপ্রাপ্ত  শিল্পী সৈয়দ হাসান ইমাম, বঙ্গবন্ধু আবৃত্তি পরিষদের সাধারণ সম্পাদক ড. শাহাদাৎ হোসেন নিপু, বিশ্ববাংলা কবিতা পরিষদের সাধারণ সম্পাদক কবি আসলাম সানী এবং বাংলা একাডেমির পরিচালক আব্দুল হাই বক্তৃতা করেন।

    তথ্যমন্ত্রী বলেন, ইতিহাস চর্চা করলে নতুন ইতিহাসের জন্ম হয়, বীরকে সম্মান দিলে নতুন বীরের জন্ম হয়। জাতির পিতা বঙ্গবন্ধু নিজেই অমর ইতিহাস এবং বীর। মন্ত্রী গণতন্ত্র, জাতীয়তাবাদ, অসাম্প্রদায়িকতা ও সমাজতন্ত্রের চর্চা করার আহ্বান জানান।

    তথ্যমন্ত্রী আলোকচিত্রশিল্পী সৈয়দ মাসুদ হোসেনের ‘কবিতায় বঙ্গবন্ধু’ শীর্ষক আলোকচিত্র প্রদর্শনীর উদ্বোধন করেন।
#

আকরাম/মিজান/মাহমুদ/মোশারফ/সেলিম/২০১৬/১৯৫০ ঘণ্টা
 
তথ্যবিবরণী                                                                                    নম্বর :  ১১৭২

মেঘনায় বিপুল পরিমাণ পলিথিন ও জাটকা আটক

ঢাকা, ২৪ চৈত্র (৭ এপ্রিল) :

    বাংলাদেশ কোস্টগার্ড চাঁদপুর স্টেশনের একটি অপারেশন দল আজ চাঁদপুরে মেঘনা নদীর মোহনায় অভিযান চালিয়ে যাত্রীবাহী লঞ্চ এমভি সাত্তার খান-১ এবং অভিযান-৭ হতে ১ হাজার ২শ’ কিলোগ্রাম নিষিদ্ধ পলিথিন আটক করে, যার মূল্য প্রায় ১ লাখ ৮০ হাজার টাকা। এছাড়া, এমভি শরিয়তপুর-৩ ও এমভি তাকওয়া হতে ১৫০ কিলোগ্রাম জাটকা আটক করে, যার মূল্য প্রায় ৪৫ হাজার টাকা।

    আটককৃত পলিথিন আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য পরিবেশ অধিদপ্তরের নিকট হস্তান্তর করা হয় এবং জাটকা স্থানীয় এতিমখানা ও গরিব-দ্স্থুদের মাঝে বিতরণ করা হয়।

#

মারুফ/মিজান/রেজাউল/সেলিম/২০১৬/১৮৫০ ঘণ্টা
 
তথ্যবিবরণী                                                                                    নম্বর :  ১১৭১

৮ম বাংলাদেশ-চীন মৈত্রী  সেতু নির্মাণে অনুদান চুক্তি স¦াক্ষরিত

ঢাকা, ২৪ চৈত্র (৭ এপ্রিল) :

    অর্থনৈতিক ও কারিগরি সহযোগিতার আওতায় চীন সরকার ‘৮ম বাংলাদেশ-চীন  মৈত্রী  সেতু’ নির্মাণে ৩শ’ মিলিয়ন আরএমবি ইউয়ান (প্রায় ৪শ’  কোটি টাকা/প্রায় ৫০ মিলিয়ন মার্কিন ডলার) অনুদান সহায়তা প্রদান করবে। এ সংক্রান্ত দুই সরকারের মধ্যে একটি অনুদান চুক্তি আজ ঢাকার  শেরেবাংলা নগরে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সম্মেলনকক্ষে স¦াক্ষরিত হয়।

    বাংলাদেশ সরকারের পক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সিনিয়র সচিব  মোহাম্মদ মেজবাহউদ্দিন এবং চীন সরকারের পক্ষে বাংলাদেশে চীনের রাষ্ট্রদূত মা মিংকিয়াং (গধ গরহময়রধহম) চুক্তিতে স¦াক্ষর করেন। চীনা দূতাবাস এবং বাংলাদেশ সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ চুক্তিস¦াক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

    সড়ক পরিবহণ ও মহাসড়ক বিভাগ ৮ম বাংলাদেশ-চীন মৈত্রী সেতুটি বরিশাল-ঝালকাঠী-ভা-ারিয়া-পিরোজপুর-বাগেরহাট-খুলনা সড়কে কঁচা নদীর চরখালী  ফেরিঘাটে নির্মাণ করবে। এক হাজার চারশ’ মিটার দীর্ঘ এ সেতুটি নির্মিত হলে বাংলাদেশের দক্ষিণাঞ্চলের সড়ক  যোগাযোগের ব্যাপক উন্নতি হবে। এটি বরিশালের সাথে পিরোজপুর, বরগুনা, খুলনা অঞ্চলের  যোগাযোগ সহজ করবে। এছাড়া, এ  সেতু মংলা এবং পায়রা সমুদ্রবন্দরের সাথে বরিশালের  যোগাযোগ বৃদ্ধি করবে, যা এ অঞ্চলের আর্থসামাজিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। বর্তমানে বরিশাল ও খুলনার মধ্যে সড়ক যোগাযোগের ক্ষেত্রে কঁচা নদীর  ফেরি পারাপারে প্রায় ১ ঘণ্টা সময় লাগে।  সেতুটি  তৈরি হলে যাতায়াতে সময়ের অপচয় হবে না এবং সড়ক  যোগাযোগ সহজতর হবে।

    উল্লেখ্য, চীন সরকারের অনুদানে সড়ক পরিবহণ ও মহাসড়ক বিভাগের অধীন এ পর্যন্ত ৭টি  সেতু নির্মিত হয়েছে। সর্বশেষ মাদারীপুর  জেলার ‘মাদারীপুর-শরীয়তপুর-চাঁদপুর সড়কে আড়িয়াল খাঁ নদীর উপর ৭ম বাংলাদেশ-চীন মৈত্রী  সেতু (কাজীরটেক  সেতু) নির্মিত হয়েছে।

#

মতিউর/মিজান/নবী/মোশারফ/সেলিম/২০১৬/১৮৩০ ঘণ্টা
 
তথ্যবিবরণী                                                                                                               নম্বর : ১১৭০

বাজেটে স¦াস্থ্যখাতে বরাদ্দ বৃদ্ধির আহ্বান স¦াস্থ্যমন্ত্রীর

ঢাকা, ২৪ চৈত্র (৭ এপ্রিল) :
স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম আগামী বাজেটে স্বাস্থ্যখাতে বরাদ্দ বৃদ্ধির জন্য অর্থমন্ত্রীর প্রতি আহ্বান জানিয়ে বলেন, সীমিত বাজেট নিয়ে স্বাস্থ্যখাতে বাংলাদেশের সাফল্য তৃতীয় বিশ্বের যে কোনো দেশের জন্য উদাহরণ। তবে জনগণের দোরগোড়ায় আধুনিক স্বাস্থ্যসেবা পৌঁছে দিতে হলে এ খাতে আরো বেশি বাজেট বরাদ্দ করতে হবে যাতে বিদেশি সাহায্যের ওপর নির্ভরশীলতা কমানো যায়।
স্বাস্থ্যমন্ত্রী আজ বিশ্ব স্বাস্থ্য দিবস উপলক্ষে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে আলোচনাসভায় প্রধান অতিথির বক্তব্যে এ আহ্বান জানান। ‘সুশৃঙ্খল জীবনযাপন করুন : ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখুন’ প্রতিপাদ্য নিয়ে বিশ্বের অন্যান্য দেশের ন্যায় বাংলাদেশেও পালিত হয়েছে বিশ্ব স্বাস্থ্য দিবস।
স্বাস্থ্য সচিব সৈয়দ মন্জুরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. দীন মো. নূরুল হক, পরিবার পরিকল্পনা অধিদপ্তরের মহাপরিচালক মোহাম্মদ ওয়াহিদ হোসেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার বাংলাদেশ প্রতিনিধি এন পারানিথারান, বিএমএ সভাপতি অধ্যাপক ডা. মাহমুদ হাসান এবং মহাসচিব অধ্যাপক ডা. ইকবাল আর্সলান বক্তব্য রাখেন।
মোহাম্মদ নাসিম বলেন, ধনী জনগোষ্ঠীর জন্য দেশে-বিদেশে অনেক উন্নত হাসপাতাল আছে। গরিব জনগণের জন্য একমাত্র আশ্রয় সরকারি হাসপাতাল। তাই তৃণমূলের গরিব মানুষদের সঠিকভাবে সেবা দিতে এবং স্বাস্থ্যসেবাকে সম্প্রসারিত করতে হলে স্বাস্থ্যখাতে বরাদ্দ বাড়াতে হবে।
বিভিন্ন শর্ত আরোপের ফলে স্বাস্থ্যখাতে সহযোগী সংস্থাদের অর্থ ছাড়ে গতি কমে যাচ্ছে জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, সর্বোচ্চ স্বচ্ছতা ও জবাবদিহিতার সাথে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সব কাজ পরিচালিত হচ্ছে। যন্ত্রপাতিসহ যে কোনো কেনাকাটায় পৃথক কমিটি করা হয়েছে। কোনো যন্ত্রপাতি কেনার প্রয়োজন হলে এই কমিটির অনুমোদন লাগে। জনবল নিয়োগ ও পদোন্নতির জন্য পৃথক কমিটি আছে। কারো একক সিদ্ধান্তে কোনো কাজ হয় না। তারপরও দাতা সংস্থারা নানা অজুহাতে তাদের প্রতিশ্রুতি রক্ষা করছে না।
‘কারো কাছে মাথা নত না করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্পূর্ণ দেশীয় অর্থায়নে পদ্মাসেতু নির্মাণের অঙ্গীকার বাস্তবায়নে এগিয়ে যাচ্ছেন’ এই উদাহরণ তুলে ধরে মোহাম্মদ নাসিম বলেন, স্বাস্থ্য মন্ত্রণালয় বন্ধুর পরামর্শ নেবে, কিন্তু কোনো শর্ত মেনে কাজ করবে না।
সন্তানদের ফাস্টফুড জাতীয় খাবার কম খাওয়াতে পিতামাতার প্রতি আহ্বান জানিয়ে মোহাম্মদ নাসিম বলেন, ফাস্টফুডের সংস্কৃতি থেকে আগামী প্রজন্মকে মুক্ত করতে হবে। এর কারণে ছেলেমেয়েরা বিভিন্ন শারীরিক সমস্যায় ভুগছে। তাই পিতামাতার উচিত স্বাস্থ্য সম্পর্কে সন্তানকে সচেতন করে তুলে ফাস্টফুড ও তামাক থেকে তাদেরকে দূরে রাখা এবং ব্যায়াম ও শারীরিক পরিশ্রমে তাদেরকে উৎসাহিত করা।  
#
পরীক্ষিৎ/মিজান/নবী/মোশারফ/জয়নুল/২০১৬/১৮৩০ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                    নম্বর :  ১১৬৯

শিপিং কর্পোরেশনের বহরে যুক্ত হচ্ছে দু’টি মাদার ট্যাংকার 

ঢাকা, ২৪ চৈত্র (৭ এপ্রিল) : 

বাংলাদেশ শিপিং কর্পোরেশনের (বিএসসি) বহরে দু’টি নতুন মাদার ট্যাংকার যুক্ত হতে যাচ্ছে। ট্যাংকার দু’টির ধারণড়্গমতা হবে ১ লাখ থেকে ১ লাখ ২৫ হাজার মেট্রিক টন। জি টু জি পদ্ধতিতে প্রতিটি মাদার ট্যাংকারের জন্য ব্যয় হবে প্রায় ৫০ মিলিয়ন মার্কিন ডলার। ট্যাংকার দু’টি যুক্ত হলে বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশন (বিপিসি) আমদানিকৃত ক্রুড অয়েল (অপরিশোধিত তেল) চট্টগ্রাম বহিঃনোঙ্গর পর্যনত্ম পরিবহণ করা যাবে।

আজ নৌপরিবহণ মন্ত্রণালয়ের সভাকড়্গে অনুষ্ঠিত বিএসসি’র জন্য দু’টি মাদার ট্যাংকার ক্রয় সংক্রানত্ম  এক সমঝোতা স্মারক (এমওইউ) স্বাড়্গর অনুষ্ঠানে এসব তথ্য জানানো হয়। 

সমঝোতা স্মারকে স্বাড়্গর করেন বিএসসি’র ব্যবস'াপনা পরিচালক কমডোর এম হাবিবুর রহমান ভূঁইয়া এবং চায়না পেট্রোলিয়াম টেকনোলজি এন্ড ডেভেলপমেন্ট কর্পোরেশনের (সিপিটিডিসি) ভাইস প্রেসিডেন্ট ফ্যান শিহং (ঋধহ ঝযরযড়হম)।

অন্যান্যের মধ্যে নৌপরিবহণ মন্ত্রী শাজাহান খান, মন্ত্রণালয়ের সচিব অশোক মাধব রায় এসময় উপসি'ত ছিলেন। 

উলেস্নখ্য, জাহাজ  দু’টি ক্রয় করা হলে বিদেশি জাহাজের ওপর নির্ভরশীলতা হ্রাস  এবং  ক্রুড অয়েলের মতো একটি সংবেদনশীল ও গুরম্নত্বপূর্ণ  পণ্য পরিবহণে অধিকতর নিরাপত্তা  নিশ্চিত হবে। এছাড়া, জাহাজ ভাড়ায় দীর্ঘসময়ের জন্য সিহতিশীলতা বজায় থাকবে এবং প্রতিকূল পরিসি'তিতে তেল পরিবহণ সম্ভব হবে। অধিকন' মেরিন একাডেমি হতে উত্তীর্ণ ক্যাডেটদের যথাযথ প্রশিড়্গণসহ শিপিং সেক্টরে নতুন কর্মসংস'ানের সুযোগ সৃষ্টি এবং  স্বপ্নের ‘বস্নু-ইকোনমি’র সুফল অর্জনে দেশ একধাপ এগিয়ে যাবে। 

#

জাহাঙ্গীর/মিজান/রেজাউল/মোশারফ/সেলিম/২০১৬/১৭৩০ ঘণ্টা 
তথ্যবিবরণী                                                                                          নম্বর : ১১৬৮

পিএসসি’র প্রতিষ্ঠাবার্ষিকী উপলড়্গে আলোচনা

ঢাকা, ২৪ চৈত্র (৭ এপ্রিল) : 
আগামীকাল বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশন (পিএসসি) এর প্রতিষ্ঠাবার্ষিকী উপলড়্গে আজ পিএসসি কার্যালয়ে এক আলোচনাসভার আয়োজন করা হয়। পিএসসি সচিব মো. নুরম্নন নবী তালুকদারের সভাপতিত্বে অনুষ্ঠানে কমিশনের চেয়ারম্যান ইকরাম আহমেদ প্রধান অতিথি এবং সদস্যবৃন্দ বিশেষ অতিথি হিসেবে উপসি'ত ছিলেন। কমিশনের সকল পর্যায়ের কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ অনুষ্ঠানে উপসি'ত ছিলেন।
আলোচনাসভায় বক্তাগণ বলেন, প্রতিষ্ঠালগ্ন থেকে বাংলাদেশ সরকারি কর্মকমিশন দেশের জনপ্রশাসনের জন্য দড়্গ ও যোগ্য কর্মকর্তা এবং জনবল নিয়োগের সুপারিশ করেছে। এ সকল কর্মকর্তা ও জনবল নিজ নিজ ড়্গেত্রে অত্যনত্ম সাফল্যের সাথে কাজ করে দেশের সামগ্রিক উন্নয়নে ব্যাপক অবদান রেখে চলেছে। অতীতের মতো ভবিষ্যতেও পিএসসি জনপ্রশাসনে দড়্গ, মেধাবী ও চৌকস কর্মকর্তা নিয়োগের জন্য আনত্মরিকতা ও নিষ্ঠার সাথে কাজ করবে বলে আলোচকবৃন্দ দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন।
#

হেলেনা/মিজান/মাহমুদ/মোশারফ/জয়নুল/২০১৬/১৮৩০ঘণ্টা 

তথ্যবিবরণী                                                                                    নম্বর :  ১১৬৭

বঙ্গবন্ধু ক্রীড়াসেবী কল্যাণ ফাউন্ডেশনের বোর্ডসভা

ঢাকা, ২৪ চৈত্র (৭ এপ্রিল) : 

বঙ্গবন্ধু ক্রীড়াসেবী কল্যাণ ফাউন্ডেশনের ৭ম বোর্ডসভা আজ ঢাকায় জাতীয় ক্রীড়া পরিষদের সম্মেলনকড়্গে অনুষ্ঠিত হয়। যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী ড. বীরেন শিকদার এতে সভাপতিত্ব করেন। 
 
সভায় গত ও বর্তমান অর্থবছরে ফাউন্ডেশন হতে আর্থিকভাবে অসচ্ছল ৬২০ জন ক্রীড়াবিদ ও ক্রীড়া সংগঠকদের অনুকূলে এককালীন আর্থিক অনুদান প্রদান করার সিদ্ধানত্ম গৃহীত হয়।  

উলেস্নখ্য, এ ফাউন্ডেশন দেশের ক্রীড়াঙ্গনে বিশেষ অবদান রেখেছেন এমন আর্থিকভাবে অসচ্ছল ক্রীড়াবিদ ও ক্রীড়া সংগঠকদের অনুকূলে প্রতিবছর এককালীন আর্থিক অনুদান প্রদান করে। অনুদানের অর্থ ফাউন্ডেশনের ৭ কোটি ২০ লাখ ৫০ হাজার টাকা মূলধনের বিপরীতে প্রাপ্ত মুনাফা হতে প্রদান করা হয়। 

সভায় ফাউন্ডেশনের মূলধনের পরিমাণ ও কাজের পরিধি বৃদ্ধি করার ওপর গুরম্নত্বারোপ করা হয়।

সভায় অন্যান্যের মধ্যে জাতীয় সংসদের হুইপ মাহবুব আরা গিনি, যুব ও ক্রীড়া সচিব কাজী আখতারউদ্দিন আহমেদ, ক্রীড়া সংগঠক হারম্ননুর রশীদ, বাংলাদেশ মহিলা ক্রীড়া সংস'ার সভানেত্রী রাফিয়া আক্তার ডলি এবং বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সহসভাপতি বাদল রায় উপসি'ত ছিলেন।

#

শফিকুল/মিজান/মাহমুদ/মোশারফ/সেলিম/২০১৬/১৯৫০ ঘণ্টা 

তথ্যবিবরণী                                                                                           নম্বর : ১১৬৬

সরকারি প্রতিষ্ঠান সম্পর্কিত সংসদীয় স'ায়ী কমিটির বৈঠক

ঢাকা, ২৪ চৈত্র (৭ এপ্রিল) : 

জাতীয় সংসদের সরকারি প্রতিষ্ঠান কমিটির ২৩তম বৈঠক আজ কমিটির সভাপতি শওকত আলীর সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত হয়। কমিটির সদস্য মোহাম্মদ সুবিদ আলী ভূঁইয়া, মো. নূরম্নল ইসলাম সুজন, আব্দুর রউফ এবং এডভোকেট নাভানা আক্তার বৈঠকে অংশগ্রহণ করেন।
বৈঠকে শিল্প মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ মান নিয়ন্ত্রণ ও কেন্ত্রীয় পরীড়্গাগার (বিএসটিআই) এর সার্বিক কার্যক্রম সম্পর্কে আলোচনা হয়।
বৈঠকে জনস্বাস'্য নিশ্চিত করতে এবং ভবিষ্যৎ প্রজন্মকে সুস' ও স্বাভাবিকভাবে গড়ে তুলতে জেলা পর্যায়ে বিএসটিআই’র অফিসিয়াল কার্যক্রম চালু করতে কমিটি সুপারিশ করে । 
কমিটি বিএসটিআই’র নিজস্ব তত্ত্বাবধানে পণ্যের ভেজালরোধের স্বার্থে মোবাইল কোর্ট পরিচালনায় প্রয়োজনীয় আইনগত ও কাঠামোগত পরিবর্তনের সুপারিশ করে ।
একটি উন্নত ও সমৃদ্ধ দেশ গঠনে বিএসটিআইকে শক্তিশালী করতে জনবল বৃদ্ধিসহ প্রয়োজনীয় নতুন আইন প্রণয়নের সুপারিশ করে কমিটি।
এছাড়া কমিটি বিএসটিআই’র অডিট আপত্তিসমূহ দ্রম্নত নিস্পত্তির জন্য প্রয়োজনীয় পদড়্গেপ নিতে সুপারিশ করে।
শিল্প মন্ত্রণালয়ের সচিব, বিএসটিআই’র মহাপরিচালকসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশিস্নষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাগণ বৈঠকে উপসি'ত ছিলেন।

#
নুসরাত/খাদীজা/রফিকুল/কামাল/২০১৬/১৫৫০ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                            নম্বর : ১১৬৫ 

জনপ্রশাসন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স'ায়ী কমিটির বৈঠক  

ঢাকা, ২৪ চৈত্র (৭ এপ্রিল) :

জাতীয় সংসদের জনপ্রশাসন মন্ত্রণালয় সম্পর্কিত স'ায়ী কমিটির ১৫তম বৈঠক আজ কমিটির সভাপতি এইচ এন আশিকুর রহমান এর সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত হয়। কমিটির সদস্য জনপ্রশাসন মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম, এ বি এম ফজলে করিম চৌধুরী, সুকুমার রঞ্জন ঘোষ এবং আমিনা আহমেদ বৈঠকে অংশগ্রহণ করেন।
ভূমি প্রশাসন এবং ভূমি ব্যবস'াপনায় বিদ্যমান পরিসি'তি ও সম্ভাব্য অগ্রগতি সম্পর্কে বৈঠকে  আলোচনা হয়। 
বৈঠকে জানানো হয়, সারাদেশে  সহকারী কমিশনার (ভূমি) এর ১২৬টি পদ খালি রয়েছে যা অতিদ্রম্নত নিয়োগ দেয়া প্রয়োজন। এসিল্যান্ডদের সরকারি কাজে গতিশীলতা আনয়নের জন্য তাদের পরিবহণের ব্যবস'া করার সুপারিশ করা হয়।
ভূমি মন্ত্রণালয়ের অধীন জেলা, উপজেলা পর্যায়ের তৃতীয় শ্রেণির পদে আউটসোর্সিং করে কর্মচারী নিয়োগ না দেয়ার পরামর্শ দিয়েছে সংসদীয় কমিটি।
সরকারি কাজে ভূমি অধিগ্রহণ করার ড়্গেত্রে ভূমির মূল্য যাচাইসংক্রানত্ম বর্তমান নীতিমালাতে যে পূর্বের ১ বছরের মূল্য যাচাই করার কথা বলা হয়েছে তা সংশোধন করে কমপড়্গে ৩ বছর করা প্রয়োজন বলে মনে করে কমিটি।  
ভূমি মন্ত্রণালয়ের সচিব, জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশিস্নষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাগণ বৈঠকে  উপসি'ত ছিলেন।
#

মিজানুর/নুসরাত/খাদীজা/রেজ্জাকুল/আসমা/২০১৬/১৫৪০ ঘণ্টা 

তথ্যবিবরণী                                                                                            নম্বর : ১১৬৪ 


সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স'ায়ী কমিটির বৈঠক  

ঢাকা, ২৪ চৈত্র (৭ এপ্রিল) : 

জাতীয় সংসদের সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত স'ায়ী কমিটি’র ১৯তম বৈঠক আজ জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত হয়। কমিটির সভাপতি মো. মোজাম্মেল হোসেন এর সভাপতিত্বে কমিটির সদস্য মনোরঞ্জন শীল গোপাল, আয়েশা ফেরদাউস, মো. হাবিবে মিলস্নাত, পীর ফজলুর রহমান, মো. আব্দুল মতিন ও লুৎফা তাহের বৈঠকে অংশগ্রহণ করেন। 
বৈঠকে মৈত্রী শিল্পের বর্তমান অবস'া ও প্রতিবন্ধী ক্রীড়া কমপেস্নক্স গঠনের অগ্রগতি সম্পর্কে আলোচনা করা হয়। 
কমিটি সমাজসেবা অধিদপ্তরের সহকারী পরিচালক হতে উপপরিচালক পদে পদোন্নতির দ্রম্নত ব্যবস'া গ্রহণ এবং পদোন্নতি না হওয়া পর্যনত্ম উপপরিচালক পদে উক্ত কর্মকর্তাদের চলতি দায়িত্ব প্রদানের সুপারিশ করে। 
বৈঠকে বাংলাদেশ জাতীয় সমাজকল্যাণ পরিষদের অনুদানের অর্থ কিভাবে এবং কাদের মধ্যে বণ্টন করা হয়েছে, তার রিপোর্ট প্রদানের সুপারিশ করা হয়। 
    সমাজকল্যাণ সচিব চৌধুরী মো. বাবুল হাসান, সমাজসেবা অধিদপ্তরের মহাপরিচালকসহ মন্ত্রণালয় ও জাতীয় সংসদ সচিবালয়ের সংশিস্নষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ বৈঠকে উপসি'ত ছিলেন। 
#
ইনামুল/নুসরাত/খাদীজা/রেজ্জাকুল/আসমা/২০১৬/১৪৫৬ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                            নম্বর : ১১৬৩


আগামীকাল জাতীয় চাঁদ দেখা কমিটির সভা  

ঢাকা, ২৪ চৈত্র (৭ এপ্রিল) :  

    ১৪৩৭ হিজরি সনের পবিত্র রজব মাসের চাঁদ দেখার সংবাদ পর্যালোচনা এবং এ বিষয়ে সিদ্ধানত্ম গ্রহণের লড়্গ্যে আগামীকাল ৮ এপ্রিল শুক্রবার সন্ধ্যা ৬.৪৫ টায় ইসলামিক ফাউ-েশন বায়তুল মুকাররম সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির এক সভা অনুষ্ঠিত হবে। 
সভায় সভাপতিত্ব করবেন ধর্মমন্ত্রী ও জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি অধ্যড়্গ মতিউর রহমান।
বাংলাদেশের আকাশে কোথাও পবিত্র রজব মাসের চাঁদ দেখা গেলে টেলিফোন নম্বর : ৯৫৫৯৪৯৩, ৯৫৫৯৬৪৩, ৯৫৫৫৯৪৭, ৯৫৫৬৪০৭ ও ৯৫৫৮৩৩৭ ও ফ্যাক্স নম্বর : ৯৫৬৩৩৯৭ ও ৯৫৫৫৯৫১ অথবা অন্য কোনো উপায়ে জানানোর জন্য অনুরোধ জানানো হয়েছে।    
#
শায়লা/নুসরাত/খাদীজা/রেজ্জাকুল/আসমা/২০১৬/১৪০২ ঘণ্টা 

তথ্যবিবরণী                                                                                            নম্বর : ১১৬২


ড. কামাল চৌধুরী ইউনেস্কোর নির্বাহী বোর্ডের 
কনভেনশন্স এন্ড রেকমেন্ডেশন্স কমিটির চেয়ারম্যান নির্বাচিত

ঢাকা, ২৪ চৈত্র (৭ এপ্রিল) : 
    জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. কামাল আবদুল নাসের চৌধুরী ইউনেস্কোর নির্বাহী বোর্ডের কনভেনশন্স এন্ড রেকমেন্ডেশন্স কমিটির চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। আজ ৭ এপ্রিল ইউনেস্কো সদর দপ্তর প্যারিসে অনুষ্ঠিত নির্বাহী বোর্ডের ১৯৯তম সভায় এশিয়া-প্রশানত্ম মহাসাগরীয় অঞ্চলের পড়্গ থেকে সর্বসম্মতিক্রমে তাকে এ কমিটির চেয়ারম্যান নির্বাচিত করা হয়।
    কনভেনশন্স এন্ড রেকমেন্ডেশন্স কমিটি ইউনেস্কোর ৫টি স'ায়ী সাবসিডিয়ারি কমিটির মধ্যে অন্যতম। গুরম্নত্বপূর্ণ এ কমিটির সদস্য সংখ্যা ৩০। উক্ত  কমিটি বছরে দুইবার মিলিত হয়। এ কমিটির কার্যপরিধির মধ্যে রয়েছে শিড়্গা-সংস্কৃতি-বিজ্ঞান বিষয়ক ইউনেস্কোর বিভিন্ন সনদ ও সুপারিশ বাসত্মবায়নের বিষয়ে সদস্যরাষ্ট্রের প্রতিবেদন এবং মানবাধিকার পরিসি'তি পর্যালোচনা ও মূল্যায়ন। এছাড়া শিড়্গকদের মর্যাদার বিষয়ে ইউনেস্কোর সুপারিশসমূহ বাসত্মবায়ন সম্পর্কে আইএলও- ইউনেস্কোর যৌথ কমিটির প্রতিবেদন এবং বছরে একবার শিড়্গার অধিকার সম্পর্কিত প্রতিবেদন পর্যালোচনাও এ কমিটির কাজ।
    ড. কামাল আবদুল নাসের চৌধুরী বর্তমানে ২০১৩-২০১৭ মেয়াদের জন্য ইউনেস্কো নির্বাহী বোর্ডে বাংলাদেশের প্রতিনিধিত্ব করছেন। তিনি ২০১৩-২০১৫ মেয়াদে এ বোর্ডের ভাইস চেয়াম্যান হিসেবেও দায়িত্ব পালন করেন।
    ইউনেস্কোর নির্বাহী বোর্ডের ১৯৯তম সভা ৪ এপ্রিল শুরম্ন হয়েছে। এ সভায় ড. চৌধুরী আট সদস্যবিশিষ্ট বাংলাদেশের প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন। প্রতিনিধিদলে অন্যান্যের মধ্যে রয়েছেন শিড়্গাসচিব মো. সোহরাব হোসাইন, প্যারিসে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এম শহিদুল ইসলাম এবং বাংলাদেশ-ইউনেস্কোর জাতীয় কমিশনের সচিব মো. মনজুর হোসেন।
#

তৌহিদুল/নুসরাত/খাদীজা/রফিকুল/আসমা/২০১৬/১২০০ ঘণ্টা 

Todays handout (10).doc Todays handout (10).doc

Share with :

Facebook Facebook