তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২৮ ডিসেম্বর ২০১৬

তথ্যবিবরণী 28 Dec 2016

তথ্যবিবরণী                                                                                          নম্বর : ৩৯৬৩

পুষ্টি চাহিদা পূরণে পশু খামারের সংখ্যা বাড়াতে হবে  
                     -- মৎস্য ও প্রাণীসম্পদ প্রতিমন্ত্রী

রাজশাহী, ১৪ পৌষ (২৮ ডিসেম্বর) :

    মৎস্য ও প্রাণীসম্পদ প্রতিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ বলেছেন,  পুষ্টি চাহিদা পূরণে পশু খামারের সংখ্যা আরো বাড়াতে হবে। এছাড়া গবেষণার মাধ্যমে প্রাণিসম্পদের  সমস্যা সমাধানে  প্রত্যন্ত অঞ্চলের মানুষের ভাগ্য পরিবর্তনে এগিয়ে আসতে হবে।  
প্রতিমন্ত্রী  আজ  রাজশাহী জেলার গোদাগাড়ী উপজেলার রাজাবাড়ী হাটে অবস্থিত আঞ্চলিক কৃত্রিম প্রজনন গবেষনাগার কেন্দ্র পরিদর্শনকালে এ কথা বলেন।
    প্রতিমন্ত্রী বলেন, হিমায়িত প্রজননের মাধ্যমে গরুর উৎপাদন বাড়াতে কৃষকদেরকে এ বিষয়ে আরো বেশি অবহিত করতে হবে। পুষ্টি চাহিদা পূরণে দুধ, মাংস ও মৎস্যের উৎপাদন বাড়াতে হবে। তিনি বলেন, পশু খামারীরা হিমায়িত প্রজননের মাধ্যমে পশু উৎপাদনে যাতে আরো উদ্যোগী হয়ে উঠে সে ব্যাপারে তাদেরকে  প্রয়োজনীয় তথ্য ও সেবা প্রদান করতে হবে।
    রাজশাহী বিভাগের জেলা ও উপজেলা পর্যায়ের সংশ্লিষ্ট কর্মকর্তাগণ এ সময় উপস্থিত ছিলেন।
#

হালিম/মাহমুদ/জয়নুল/২০১৬/২০০০ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                          নম্বর : ৩৯৬২

মৎস্য ও প্রাণিসম্পদ খাতের প্রকল্পে নভেম্বর পর্যন্ত ব্যয় প্রায় ২০ শতাংশ

ঢাকা, ১৪ পৌষ (২৮ ডিসেম্বর) :

    মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের ৫৩টি অনুমোদিত প্রকল্পে ২০১৬-১৭ অর্থবছরে মোট বরাদ্দ দেয়া হয়েছে ৭৯৫ কোটি ৩২ লাখ টাকা। নভেম্বর ২০১৬ পর্যন্ত ৩০০ কোটি ৪১ লাখ টাকা ছাড় করা হয়েছে এবং ব্যয় হয়েছে প্রায় ১৫৫ কোটি ১৮ লাখ টাকা, যা বরাদ্দের ১৯ দশমিক ৫১ ভাগ। গত অর্থবছরের নভেম্বর মাস পর্যন্ত ব্যয় হয়েছিল ১৫৪ কোটি ৬৩ লাখ টাকা।
    
    এদিকে চলতি অর্থবছরে মন্ত্রণালয়ের অধীনস্থ মৎস্য অধিদপ্তরের ২৯টি প্রকল্পের জন্য বরাদ্দ ছিল ৪৩৭ কোটি ১১ লাখ টাকা। নভেম্বর ২০১৬ পর্যন্ত ব্যয় হয়েছে ৮২ কোটি ৪৩ লাখ টাকা, যা মোট বরাদ্দের ১৮ দশমিক ৮৬ ভাগ। বিগত অর্থবছরে নভেম্বর ২০১৫ পর্যন্ত এক্ষেত্রে ব্যয় হয়েছিল ৯৩ কোটি ৮২ লাখ টাকা।

    আজ মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী মোহাম্মদ ছায়েদুল হকের সভাপতিত্বে অনুষ্ঠিত মৎস্যখাত সংক্রান্ত এডিপি সভায় এসব তথ্য জানানো হয়। সভায় সচিব মো. মাকসুদুল হাসান খানসহ মন্ত্রণালয় ও অধিদপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।
#

শাহ আলম/মাহমুদ/জয়নুল/২০১৬/১৯৫০ঘণ্টা
তথ্যবিবরণী                                                                                           নম্বর : ৩৯৬১

কন্যাশিশুদের সম্পর্কে দৃষ্টিভঙ্গি পাল্টাতে হবে
                                   -- শিক্ষামন্ত্রী

ঢাকা, ১৪ পৌষ (২৮ ডিসেম্বর) :

    আন্তর্জাতিক কন্যাশিশু দিবস-২০১৬ উদযাপন উপলক্ষে আজ রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের ‘জেনারেশন ব্রেকথ্রু প্রকল্প’-এর উদ্যোগে এ আলোচনা সভার আয়োজন করা হয়। শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

    মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর ড. এস এম ওয়াহিদুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন, আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. জিনাত ইমতিয়াজ আলী, বাংলাদেশে নেদারল্যান্ডস দূতাবাসের চার্জ দ্য এফেয়ার্স মার্টিন ভ্যান হফস্টার্টেন, প্লান ইন্টারন্যাশনাল বাংলাদেশের ড. ইফতিখার উদ্দিন খন্দকার এবং ‘জেনারেশন ব্রেকথ্রু প্রকল্প‘-এর  পরিচালক ড. মোহাম্মদ জাহাঙ্গীর হোসেন বক্তব্য রাখেন।

    অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী বলেন,  আমাদের কন্যাশিশুরা নানা কারণে কম সুযোগ পেয়ে থাকে। ফলে তারা বিভিন্ন  ক্ষেত্রে পিছিয়ে পড়ে। ছেলেশিশুর মত কন্যাশিশুও যে পরিবার ও জাতির জন্য সমান গুরুত্বপূর্ণ তা আমাদের সকলকে অনুধাবন করতে হবে। এ বিষয়ে আমাদের সকলের দৃষ্টিভঙ্গি পরিবর্তন করতে হবে। ছেলেমেয়ে সবাইকে সমান দৃষ্টিতে দেখতে হবে।

    তিনি বলেন, কন্যাশিশুদের ব্যাপারে সমাজের দৃষ্টিভঙ্গি অনেক পাল্টেছে। সকল শিশুকে স্কুলে নিয়ে আসা সম্ভব হয়েছে। প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানে মেয়েদের সংখ্যা ছেলেদের চেয়ে বেশি। মেয়েরা পড়ালেখা এবং বিভিন্ন প্রতিযোগিতায় ভাল করছে। সকল চাকুরিতেই তারা সমান পারদর্শিতা দেখাচ্ছে। তিনি বলেন, সমান সুযোগ নিশ্চিত করতে পারলে মেয়েরাও চ্যালেঞ্জিং কাজ সফলভাবে সম্পন্ন করতে পারে। আমরা কন্যাশিশুদের জন্য সমান সুযোগ নিশ্চিত করার চেষ্টা চালিয়ে যাচ্ছি।

    এর আগে শিক্ষামন্ত্রী আন্তজাতিক কন্যাশিশু দিবস উপলক্ষে এক বর্ণাঢ্য র‌্যালিতে নেতৃত ¡দেন।
#

আফরাজ/মাহমুদ/জয়নুল/২০১৬/১৯৪৫ঘণ্টা
তথ্যবিবরণী                                                                                                   নম্বর : ৩৯৬০

অনুমিত হিসাব সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠক
ঢাকা, ১৪ পৌষ (২৮ ডিসেম্বর) :
    দশম জাতীয় সংসদের অনুমিত হিসাব সম্পর্কিত স্থায়ী কমিটির ৭ম বৈঠক আজ কমিটির সভাপতি আবদুল মতিন খসরুর সভাপতিত্বে  সংসদ  ভবনে অনুষ্ঠিত হয়।
    কমিটির সদস্য আলহাজ মো. দবিরুল ইসলাম, আ খ ম জাহাঙ্গীর হোসাইন, শেখ ফজলে নুর তাপস, সুকুমার রঞ্জন ঘোষ, শাহানারা বেগম এবং মেজর জেনারেল এ টি এম আব্দুল ওয়াহহাব (অব.) বৈঠকে অংশগ্রহণ করেন।
    বৈঠকে সোনালী ব্যাংক প্রেরিত ১ম-৪র্থ বৈঠকের সুপারিশ বাস্তবায়ন ও অগ্রগতি প্রতিবেদন এবং বাংলাদেশ ব্যাংক প্রেরিত প্রতিবেদনের বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়।
    কমিটিকে জানানো হয়, হলমার্ক কেলেংকারিসহ তৎকালীন সমসাময়িক ঘটনাসমূহ বিবেচনায় নিয়ে ব্যাংক ব্যবস্থা অধিকতর নিরাপদ করার লক্ষ্যে ২০১৩ সালে ব্যাংক কোম্পানি আইন,১৯৯১ সংশোধন করা হয়েছে। ব্যাংকের নীতি প্রণয়ন ও বাস্তবায়ন, ঝুঁকি ব্যবস্থাপনা, অভ্যন্তরীণ নিয়ন্ত্রণ, নিরীক্ষা পরিপালনের জন্য পরিচালনা পর্ষদকে দায়বদ্ধ করা হয়েছে। এছাড়া, ব্যাংক ব্যবস্থা উন্নয়নে অনিয়ম ও দুর্নীতি প্রতিরোধে বাংলাদেশ ব্যাংক সময়ে সময়ে বিভিন্ন বিজ্ঞপ্তির মাধ্যমে ব্যাংকসমূহকে নির্দেশনা প্রদান করে আসছে।
    হলমার্ক গ্রুপভুক্ত প্রতিষ্ঠানসমূহের বন্ধকীকৃত সম্পত্তি নিরপেক্ষ একটি প্রতিষ্ঠানকে দিয়ে যাচাই করে মূল্য নির্ধারণের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়। এছাড়া, হলমার্ক গ্রুপভুক্ত প্রতিষ্ঠানসমূহের বন্ধকীকৃত সম্পত্তি ভাগ ভাগ করে দরপত্র আহ্বান এবং হলমার্ক গ্রুপের সম্পত্তির বিষয়ে কি ব্যবস্থা গ্রহণ করা হয়েছে তা আগামী তিন মাসের মধ্যে কমিটিকে অবহিত করার সুপারিশ করা হয়।
     সরকারি ব্যাংকগুলো যে কোন প্রতিষ্ঠানের অনুকূলে ঋণ প্রদান করার পূর্বে সংশ্লিষ্ট ব্যাংকের আইনজীবীর অনুমোদন নেয়া এবং সরকারি ব্যাংকগুলোর সকল শাখাকে অনলাইন ব্যাংকিং চালুর বিষয়ে কমিটি সুপারিশ করে।
     বাংলাদেশ ব্যাংকের গভর্নর, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের ভারপ্রাপ্ত সচিব, সোনালী ও অগ্রণী ব্যাংকের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক, বাংলাদেশ ব্যাংকের সাবেক ডেপুটি গভর্নর খোন্দকার ইব্রাহিম খালেদসহ অর্থ মন্ত্রণালয় ও জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাগণ বৈঠকে উপস্থিত ছিলেন।
#

এমাদুল/মাহমুদ/নবী/জয়নুল/২০১৬/ ১৯৩৫ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                   নম্বর :  ৩৯৫৭
এমবিবিএস ও বিডিএস কোর্সে ভর্তির সময় বর্ধিত
ঢাকা, ১৪ পৌষ (২৮ ডিসেম্বর) : 
বেসরকারি মেডিকেল কলেজে এমবিবিএস ও বিডিএস কোর্সে ভর্তির সময়সীমা আগামী ৮ জানুয়ারি পর্যনত্ম বর্ধিত করা হয়েছে। এর আগে এই সময় ৩১ ডিসেম্বর পর্যনত্ম নির্ধারিত ছিল। 
আজ সচিবালয়ে স্বাস'্য মন্ত্রণালয়ের সভাকড়্গে স্বাস'্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিমের সভাপতিত্বে অনুষ্ঠিত বেসরকারি মেডিকেল কলেজ নীতিমালা সংক্রানত্ম সভায় এই সিদ্ধানত্ম গৃহীত হয়।
সভায় অন্যান্যের মধ্যে স্বাস'্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক, স্বাস'্য সচিব মো. সিরাজুল ইসলাম, স্বাস'্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদসহ স্বাস'্য মন্ত্রণালয়, অধিদপ্তর ও নীতিমালা মনিটরিং কমিটির সদস্যবৃন্দ উপসি'ত ছিলেন। 
#
তথ্যবিবরণী                                                                                                   নম্বর : ৩৯৫৮
ক্যান্সার হাসপাতাল নির্মাণে চীনের সাথে এমওইউ স্বাড়্গর
ঢাকা, ১৪ পৌষ (২৮ ডিসেম্বর) : 
চীনের আর্থিক সহায়তায় ঢাকায় স'াপিত হতে যাচ্ছে ১ হাজার শয্যার অত্যাধুনিক ক্যান্সার হাসপাতাল।
    আজ সচিবালয়ে এ সংক্রানত্ম একটি সমঝোতা স্মারক স্বাড়্গরিত হয়। এতে বাংলাদেশের পড়্গে স্বাস'্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সচিব মো. সিরাজুল ইসলাম এবং চীনের পড়্গে সিআরসিসিআই এর বাংলাদেশ প্রতিনিধি  ইয়াং ঝি স্বাড়্গর করেন।
চুক্তি স্বাড়্গর অনুষ্ঠানে স্বাস'্যমন্ত্রী মোহাম্মদ নাসিম, স্বাস'্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক, স্বাস'্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদসহ মন্ত্রণালয় ও সিআরসিসিআই এর ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপসি'ত ছিলেন। 
দেশে একটি আনত্মর্জাতিক মানের ক্যান্সার হাসপাতাল নির্মাণে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশের পর সম্প্রতি চীন সফরকালে সেদেশের সরকার ও শিল্পোদ্যাক্তাদের প্রতি বাংলাদেশে একটি ক্যান্সার হাসপাতাল স'াপনে সহায়তার আহ্বান জানান স্বাস'্যমন্ত্রী। তারই ধারাবাহিকতায় চীনের প্রতিনিধিদল হাসপাতাল স'াপনে সমীড়্গা চালাতে ঢাকায় আসে। আজ স্বাস'্য মন্ত্রণালয় ও চীনের সিআরসিসিআই-এর মধ্যে চুক্তি স্বাড়্গরের মধ্য দিয়ে এই হাসপাতাল গড়ার প্রক্রিয়া আনুষ্ঠানিকভাবে শুরম্ন হলো।
#
তথ্যবিবরণী                                                                                                       নম্বর : ৩৯৫৯
স্বাস'্যমন্ত্রীর সাথে বিএমএ’র নব নির্বাচিত কমিটির সাড়্গাৎ
ঢাকা, ১৪ পৌষ (২৮ ডিসেম্বর) : 
স্বাস'্যখাতে বাংলাদেশের অর্জনকে আরো এগিয়ে নিতে সহায়তা করার জন্য বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন (বিএমএ)-এর নির্বাচিত কমিটির প্রতি আহ্বান জানিয়েছেন স্বাস'্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম। 
আজ সকালে বিএমএ’র নবনির্বাচিত কমিটির এক প্রতিনিধিদল রাজধানীতে স্বাস'্যমন্ত্রীর বাসভবনে মন্ত্রীর সাথে সৌজন্য সাড়্গাৎ করতে আসলে তিনি এই আহ্বান জানান। বিএমএ’র নতুন সভাপতি ডা. মোসত্মফা জালাল মহিউদ্দিন ও মহাসচিব ডা. এহতেশামুল হক চৌধুরী প্রতিনিধিদলের নেতৃত্ব দেন।
নির্বাচিত কমিটিকে অভিনন্দন জানিয়ে স্বাস'্যমন্ত্রী দেশের দরিদ্র মানুষ যেন সহজে বিনামূল্যে চিকিৎসা সেবা পায় সে লড়্গ্যে উপজেলা ও ইউনিয়ন থেকে শুরম্ন করে সকল সত্মরের হাসপাতালে চিকিৎসকদের নিয়মিত উপসি'তি নিশ্চিত করতে বিএমএ’র নবনির্বাচিত কমিটিকে তৎপর থাকার জন্য আহ্বান জানান। 
গত ১২ ডিসেম্বর সারা দেশে একযোগে নির্বাচনের মাধ্যমে বিএমএ’র নতুন কমিটি নির্বাচিত হয়। 
#

পরীড়্গিৎ/মাহমুদ/সেলিমুজ্জামান/২০১৬/১৮০০ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                          নম্বর : ৩৯৫৬

পরিকল্পনা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠক

ঢাকা, ১৪ পৌষ (২৮ ডিসেম্বর) :
    দশম জাতীয় সংসদের পরিকল্পনা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ২৯তম বৈঠক কমিটির সভাপতি আবুল কালাম আজাদের সভাপতিত্বে  আজ সংসদ  ভবনে অনুষ্ঠিত হয়।
    কমিটির সদস্য পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, শওকত আলী, মেজর (অব.) রফিকুল ইসলাম বীর উত্তম এবং মো. তাজুল ইসলাম বৈঠকে অংশগ্রহণ করেন। এছাড়া পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান বিশেষ আমন্ত্রণে বৈঠকে অংশগ্রহণ করেন।
    কমিটি পরিকল্পনা মন্ত্রণালয়ের অধীন সামাজিক বিজ্ঞান গবেষণা পরিষদের কার্যক্রম অধিকতর সক্রিয় ও উন্নত করার জন্য পরিকল্পনা মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করে।
    বৈঠকে ইধহমষধফবংয টহহধুধহ এড়নবংযড়হধ চৎড়ঃরংঃযধহ অপঃ,১৯৭৪ (অপঃ ঘড় ীীরী ড়ভ ১৯৭৪) রহিত করে তা পুনরায় প্রণয়নের উদ্দেশ্যে আনীত একটি বিল ‘বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান বিল, ২০১৬’ এর ওপর আলোচনা হয়। বিলটিতে প্রয়োজনীয় পরিবর্তন, সংশোধন ও সংযোজনের জন্য পরবর্তী সভায় উপস্থাপনের সুপারিশ করা হয়।
    বিআইডিএস-এর সচিব, পরিকল্পনা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবসহ মন্ত্রণালয় ও জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাগণ বৈঠকে উপস্থিত ছিলেন।
#

নীলুফার/মাহমুদ/জয়নুল/২০১৬/১৮০০ঘণ্টা


তথ্যবিবরণী                                                                                          নম্বর : ৩৯৫৫

প্রজনন সম্পর্কে ভুল ধারণার কারণে বাল্যবিবাহ বৃদ্ধি পায়
                       --  মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী
ঢাকা, ১৪ পৌষ (২৮ ডিসেম্বর) :
    মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি বলেছেন, যৌনতা ও প্রজনন স্বাস্থ্য সম্পর্কে আমাদের সমাজে ভুল ধারণা রয়েছে। প্রাকৃতিক নিয়মে আমাদের দেশের মেয়েদের ১২-১৩ বছর বয়সে ঋতু শুরু হয়। এ সময় অনেক অভিভাবক মনে করে মেয়ের বিয়ের বয়স হয়ে গেছে এবং বিয়ে দিয়ে দেয়। ফলে বাল্যবিবাহের পরিমাণ বৃদ্ধি পায়।

    প্রতিমন্ত্রী আজ রাজধানীর পল্টনে ফ্যামিলি প্লানিং এসোসিয়েশন অভ্ বাংলাদেশ (এফপিএবি) এর মিলনায়তনে ন্যাশনাল কারিকুলাম এন্ড টেক্সবুক বোর্ড (এনসিটিবি) এবং এফপিএবি এর যৌথ আয়োজনে এনসিটিবি কর্তৃক প্রকাশিত মাধ্যমিক স্তরের পাঠ্য পুস্তকে প্রজনন স্বাস্থ্য শিক্ষা বিষয়ক অধ্যায় পর্যালোচনা ও সুপারিশ বিষয়ক এক সভায় প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

    প্রতিমন্ত্রী বলেন, বয়:সন্ধিকালে প্রাকৃতিক ভাবে ছেলে ও মেয়েদের শারীরিক কিছু পরিবর্তন হয় যা অত্যন্ত স্বাভাবিক। আমাদের অভিভাবক ও শিক্ষকরা এই বিষয়ে তাদেরকে ধারণা না দেয়ার কারণে অনেক সমস্যার সৃষ্টি হয়। ভ্রান্ত ধারণা ও কুসংস্কারের কারনে অনেক সময় প্রজনন স্বাস্থ্যের ক্ষতি হয়। অনেক সময় জীবনও ঝুঁকিতে নিপতিত হয়।
    
    মূল প্রবন্ধে ডিএম ফিরোজ শাহ বলেন, মাধ্যমিক পর্যায়ে শারীরিক শিক্ষা বইয়ে প্রজনন স্বাস্থ্য সম্পর্কে অধ্যায় সংযুক্ত করা হয়েছে। কিন্তু শারীরিক শিক্ষা বিষয়ে প্রতি সপ্তাহে মাত্র ২টি ক্লাস হয়, তাও আবার টিফিনের পর। এই সময় অনেক শিক্ষার্থী ক্লাসে থাকে না। অনেক সময় অনেক শিক্ষক প্রজনন স্বাস্থ্য বিষয়ে পড়াতে জড়তা অনুভব করে। তিনি শিক্ষকদের এই বিষয়ে পর্যাপ্ত ট্রেনিং এবং বাংলাদেশে ও বিশ্ব পরিচয়, বিজ্ঞান ও বাংলা প্রথম পত্রে প্রজনন স্বাস্থ্য বিষয়ে অধ্যায় সংযুক্ত করার বিষয়ে গুরুত্বারোপ করেন।

    এফপিএবি’র সভাপতি মো. মাসুদুর রহমানের সভাপতিত্বে সভায় আরো বক্তব্য রাখেন স্বাস্থ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব হাবিবুর রহমান খাঁন, এফপিএবি’র মহাসচিব মিজানুর রহমান খান। মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা টিচার্স ট্রেনিং কলেজের ভূগোলের প্রফেসর ডিএম ফিরোজ শাহ। সভায় বিভিন্ন টিচার ট্রেনিং কলেজের প্রায় অর্ধশত শিক্ষক অংশগ্রহণ করেন।

#

খায়ের/মাহমুদ/জয়নুল/২০১৬/১৭৪০ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                           নম্বর : ৩৯৫৪

জঙ্গি-সন্ত্রাস ‘জিহাদ’ নয়, জঘন্য ধর্মবিরোধী অপরাধ
                                           -- তথ্যমন্ত্রী


ঢাকা, ১৪ পৌষ (২৮ ডিসেম্বর) : 

    তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, জঙ্গি-সন্ত্রাস কখনই ‘জিহাদ’ নয়, ধর্মীয় বিপস্নবও নয়, এটি জঘন্য অপরাধ ও ধর্মবিরোধী কাজ। সন্ত্রাসীদের নামের আগে ‘ইসলামী’ শব্দ ব্যবহার পরিহার করম্নন, কারণ ইসলাম জঙ্গি-সন্ত্রাস সমর্থন করে না।

    আজ ঢাকা রিপোর্টার্স ইউনিটি গোলটেবিল কক্ষে ক্রাইম রিপোর্টার্স এসোসিয়েশন অভ্‌ বাংলাদেশ (ক্রাব) এর বার্ষিক সাধারণ সভা ২০১৬ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় মন্ত্রী বিশ্বব্যাপী ইসলাম ধর্মকে জঙ্গি-সন্ত্রাসের সাথে সম্পর্কিত করার বিরম্নদ্ধে এবং ‘ইসলামোফোবিয়া’ থেকে বিশ্বকে মুক্ত করার প্রয়াসে সকলের প্রতি একযোগে কাজ করার আহ্বান জানান।

    এসময় অপরাধ দমন ও বিচারের ওপর গুরম্নত্ব আরোপ করে মন্ত্রী বলেন, অপরাধমুক্ত সমাজ গণতন্ত্রকে মজবুত করে আর অপরাধ দমন আইনের শাসনকে শক্তিশালী করে। তাই অপরাধ দমনে প্রশাসন ও গণমাধ্যমকে সমন্বিত ভূমিকা রাখতে হবে।

    অপরাধ দমনে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পাশাপাশি গণমাধ্যমের প্রশংসা করে মন্ত্রী বলেন, রাজনীতিকরা ক্ষেত্র বিশেষে অপরাধের সাথে আপস করলেও গণমাধ্যম তা করতে পারে না। হানাদার, স্বৈরাচার, আগুনসন্ত্রাসী, জঙ্গিদের বিপক্ষে আমাদের গণমাধ্যম সবসময়েই সোচ্চার।

    ক্রাব সভাপতি আখতারম্নজ্জামান লাবলু’র সভাপতিত্বে র‌্যাপিড এ্যাকশান ব্যাটেলিয়ান-র‌্যাব এর মহাপরিচালক বেনজীর আহমেদ, ঢাকা মেট্রোপলিটন পুলিশের কমিশনার আসাদুজ্জামান মিয়া এবং ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) সভাপতি সাখাওয়াত হোসেন বাদশা বিশেষ অতিথি হিসেবে সভায় বক্তব্য রাখেন।

    র‌্যাবের মহাপরিচালক আনত্মর্জাতিক প্রেক্ষাপটে জঙ্গিবাদ বিরোধী তৎপরতায় বাংলাদেশের উজ্জ্বল অবস'ানের কথা তুলে ধরেন। ডিএমপি কমিশনার তার বক্তব্যে আইন-শৃঙ্খলা রক্ষার কাজে গণমাধ্যমের সহায়ক ভূমিকার প্রশংসা করেন। ক্রাব এবং ডিআরইউ এর সভাপতিদ্বয় অপরাধ দমনে সাংবাদিকদের দৃঢ় ভূমিকা অক্ষুণ্ন রাখার প্রতিশ্রম্নত ব্যক্ত করেন।
    
#

আকরাম/মাহমুদ/সেলিমুজ্জামান/২০১৬/১৭২০ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                           নম্বর : ৩৯৫৩

বিজ্ঞানকে দেশের টেকসই উন্নয়নে কাজে লাগাচ্ছে সরকার
                                     - বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী

ঢাকা, ১৪ পৌষ (২৮ ডিসেম্বর) :
    ‘বিজ্ঞান ও প্রযুক্তি গবেষণা প্রসারে ব্যান্সডকের তথ্য সেবা’ শীর্ষক সেমিনার আজ ঢাকার আগারগাঁওয়ে বাংলাদেশ ন্যাশনাল সায়েন্টিফিক এন্ড টেকনিক্যাল ডকুমেন্টেশন সেন্টারে (ব্যান্সডক)অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান এবং বিশেষ অতিথি হিসেবে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ডা. আ ফ ম রুহুল হক উপস্থিত ছিলেন।
    মন্ত্রী বলেন, বিজ্ঞানকে দেশের টেকসই উন্নয়নে কাজে লাগাচ্ছে সরকার। সাধারণ মানুষের কল্যাণে বিজ্ঞান গবেষণাকে উদ্বুদ্ধ করা হচ্ছে। অন্যান্য বিজ্ঞান ও গবেষণা প্রতিষ্ঠানের মতো ব্যান্সডককেও আধুনিক ও যুগোপযুগী করা হচ্ছে। অনলাইন ডাটাবেইজ স্থাপনসহ বিজ্ঞানের সব বিষয়ের গবেষণা তথ্যের সমন্বয়ে ব্যান্সডককে আরো সমৃদ্ধ করা হবে। যাতে এটি বিজ্ঞানী ও গবেষকদেরকে গবেষণাসহ অন্যান্য বিষয়ে আধুনিক,হালনাগাদ এবং দ্রুত তথ্যসেবা প্রদান করতে পারে।
    সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের অধ্যাপক ড.
মো. তারিকুল হাসান। বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব মো. সিরাজুল হক খানের সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন ব্যান্সডকের মহাপরিচালক জেসমীন আক্তার, বুয়েটের তড়িৎ প্রকৌশল বিভাগের অধ্যাপক ড. মে. জিয়াউর রহমান খান এবং ব্যান্সডকের সিনিয়র রিপ্রোগ্রাফিক অফিসার মো. মনিরুজ্জামান। সেমিনারে বক্তাগণ অভিমত ব্যক্ত করে বলেন, বিজ্ঞান ও প্রযুক্তি গবেষণা প্রসারে ব্যান্সডক বিজ্ঞানী, গবেষক ও সংশ্লিষ্টদের হালনাগাদ তথ্য সেবা প্রদান করে গুরুত্বপূর্ণ অবদান রেখে চলেছে। বর্তমান সময়ের চাহিদা অনুযায়ী অনলাইন ডাটাবেইজ স্থাপন করে বিজ্ঞানের সব বিষয়ের ওপর দেশবিদেশের গবেষণা সর্ম্পকিত তথ্যসেবা প্রদান করতে হবে।
#
কামরুল/অনসূয়া/দীপংকর/সুবর্ণা/রফিকুল/আসমা/২০১৬/১৫৩০ ঘণ্টা  
 তথ্যবিবরণী                                                                                           নম্বর : ৩৯৫২

রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠক
ঢাকা, ১৪ পৌষ (২৮ ডিসেম্বর) :
    রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ২৮তম বৈঠক আজ কমিটির সভাপতি এ বি এম ফজলে করিম চৌধুরীর সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত হয়। কমিটির সদস্য রেলপথ মন্ত্রী মো. মুজিবুল হক, খালিদ মাহমুদ চৌধুরী এবং মোহাম্মদ নোমান বৈঠকে অংশগ্রহণ করেন।
     বাংলাদেশ রেলওয়ের দৃশ্যমান উন্নয়ন কার্যক্রমগুলো বিভিন্ন মিডিয়াতে প্রচারের জন্য পদক্ষেপ নিতে কমিটি  সুপারিশ করে এবং বাংলাদেশে রেলওয়ে প্রকৌশল বিশ^বিদ্যালয় স্থাপনে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার সুবিধার্থে ভারতের রেলওয়ে বিশ^বিদ্যালয় পরিদর্শনের জন্য কমিটি সিদ্ধান্ত গ্রহণ করে।
বৈঠকে রেলপথ মন্ত্রণালয়ের সচিব, বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালকসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।
      #

সাব্বির/অনসূয়া/নুসরাত/দীপংকর/জসিম/রফিকুল/শামীম/২০১৬/১৪৩০ ঘণ্টা                                                                     

তথ্যবিবরণী                                                                                           নম্বর : ৩৯৫১

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠক
 
ঢাকা, ১৪ পৌষ (২৮ ডিসেম্বর) :
    সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ১৬তম বৈঠক আজ কমিটির সভাপতি সিমিন হোসেন (রিমি)এর  সভাপতিত্বে  সংসদ  ভবনে অনুষ্ঠিত হয়।
    কমিটির সদস্য সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর, সাগুফতা ইয়াসমীন, মমতাজ বেগম, পিনু খান এবং জেবুন্নেছা আফরোজ  বৈঠকে অংশগ্রহণ করেন।
    বৈঠকে বেগম রোকেয়ার বাড়ি ও স্মৃতিকেন্দ্র সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অধীনে গ্রহণ, পুনরায় চালুকরণের অগ্রগতি এবং নজরুল ইনস্টিটিউট আইন প্রণয়নের অগ্রগতি সম্পর্কে বিস্তারিত আলোচনা
হয়।
    বৈঠকে জানানো হয় ‘নজরুল ইনস্টিটিউট আইন’ এর খসড়া ১৯ ডিসেম্বর অনুষ্ঠিত মন্ত্রিসভা বৈঠকে নীতিগত অনুমোদন প্রদান করা হয়েছে। সকল কার্যক্রম সম্পাদন করে আইনটি জাতীয় সংসদে উত্থাপন করা হবে।
    কমিটি বেগম রোকেয়ার বাড়ি ও স্মৃতিকেন্দ্রকে গবেষণা কেন্দ্র চালু, দীর্ঘদিন থেকে কর্মরত থাকায়  কর্মকর্তা ও কর্মচারীদের চাকুরিতে স্থায়ীকরণ ও বয়স প্রমার্জনের বিষয়ে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করে।
   বেগম রোকেয়ার বাড়ি ও স্মৃতিকেন্দ্রকে গবেষণা কেন্দ্র চালু করার বিষয়ে একটি নীতিমালা প্রণয়ন করার বিষয়ে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয় ।
    সংস্কৃতি সচিব, বাংলা একাডেমির মহাপরিচালক, প্রতœতত্ত্ব অধিদপ্তরের মহাপরিচালকসহ মন্ত্রণালয় ও জাতীয় সংসদ সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ বৈঠকে উপস্থিত ছিলেন।                                                                       
      #

এমাদুল/অনসূয়া/নুসরাত/দীপংকর/জসিম/শামীম/রফিকুল/২০১৬/১৪৩০ ঘণ্টা                                                                     

তথ্যবিবরণী                                                                                           নম্বর : ৩৯৫০

আগামীকাল জেএসসি ও জেডিসি পরীক্ষার ফল প্রকাশ

ঢাকা, ১৪ পৌষ (২৮ ডিসেম্বর) :

    আগামীকাল ২৯ ডিসেম্বর জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা-২০১৬ এর ফলাফল প্রকাশ করা হবে। শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ সকাল সাড়ে ১০টায় গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে আনুষ্ঠানিকভাবে জেএসসি ও জেডিসি পরীক্ষার ফলাফল তুলে দেবেন।
    পরে বেলা ১২টায় শিক্ষা মন্ত্রণালয়ের উদ্যোগে বাংলাদেশ সচিবালয়ে মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এ বিষয়ে একটি প্রেস ব্রিফিং-এর আয়োজন করা হয়েছে। প্রেস ব্রিফিংয়ে শিক্ষামন্ত্রী ফলাফলের বিস্তারিত তথ্য তুলে ধরবেন।
    বেলা সাড়ে ১২টায় শিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইটে জেএসসি ও জেডিসি পরীক্ষা-২০১৬ এর ফলাফল আপলোড/প্রকাশ করা হবে। এ সময় থেকে মন্ত্রণালয়ের ওয়েবসাইট িি.িসড়বফঁ.মড়া.নফ-তে বিস্তারিত ফলাফল পাওয়া যাবে।
      #

আফরাজুর/অনসূয়া/দীপংকর/আসমা/২০১৬/১১১৫ ঘণ্টা                                                                    

Todays handout (5).docx Todays handout (5).docx

Share with :