তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ৪ মার্চ ২০১৮

তথ্যববিরণী ৩ র্মাচ ২০১৮

তথ্যবিবরণী                                                                                নম্বর : ৬৮১
জাফর ইকবালের উপর হামলার নিন্দা 
অপরাধীদের খুঁজে বের করে উপযুক্ত শাস্তি দেওয়া হবে
                                          --  আইনমন্ত্রী
ঢাকা, ১৯ ফাল্গুন (৩ মার্চ ) :
শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবালের উপর হামলার ঘটনায় তীব্রনিন্দা জানিয়েছেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক। 
মন্ত্রী বলেন, যে কোনো শিক্ষকের উপর হামলা শুধু নিন্দাজনক নয়। একটি ঘৃণ্য অপরাধ। তাই অপরাধীদের খুঁজে বের করে উপযুক্ত শাস্তি দেওয়া হবে। 
#
রেজাউল/সেলিম/রফিকুল/সেলিমুজ্জামান/২০১৮/২২০০ ঘণ্টা 
তথ্যবিবরণী                                                                           নম্বর : ৬৮০
পারমাণবিক মহাশক্তিকে জঙ্গি সন্ত্রাসী থেকে দূরে রাখতে তথ্যমন্ত্রীর আহ্বান 
খুলনা, ১৯ ফাল্গুন (৩ মার্চ ) :
তথ্যমন্ত্রী ও জাসদ সভাপতি হাসানুল হক ইনু বলেছেন, জঙ্গি সন্ত্রাসীদের হাতে  পারমাণবিক মহাশক্তি কখনোই নিরাপদ নয় এবং ভয়ংকর বিপদ এড়াতে তাদের থেকে এই মহাশক্তিকে সবসময় দূরেই রাখাই সবার দায়িত্ব।
মন্ত্রী আজ খুলনার খালিশপুরে ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউশন অভ্ বাংলাদেশ (আইইবি)’র ৫৮তম প্রতিষ্ঠাবার্ষিকীতে ‘বাংলাদেশে পরমাণু শক্তি’ বিষয়ে ড. এম এ রশীদ স্মারক বক্তৃতা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ আহ্বান জানান। এর আগে দুপুরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা খালিশপুর ঈদগাহ মাঠে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ-এর ৫৮তম কনভেনশনে প্রধান অতিথির বক্তৃতা করেন। 
রূপপুর পরমাণু কেন্দ্র পূর্ণপরিবেশবান্ধব উল্লেখ করে মন্ত্রী বলেন, ‘বর্জ্য ব্যবস্থাপনা ও নিরাপত্তা শতভাগ নিশ্চিত করেই  পারমাণবিক শক্তি উৎপাদন  করছে সরকার। তাই বিভ্রান্তির সুযোগ নেই, দেশবাসী শঙ্কামুক্ত থাকুন’। তিনি অগ্নিঝরা মার্চ স্বাধীনতার মাসে জাতির পিতা বঙ্গবন্ধু, সকল শহিদ ও মুক্তিযোদ্ধাকে সালাম জানান।
পরমাণু শক্তি ব্যবহারের বাস্তবায়নকে আন্তর্জাতিক অঙ্গনে প্রধানমন্ত্রীর  বিশাল সাফল্য হিসেবে বর্ণনা করে প্রকৌশলী ইনু বলেন, শান্তির দূত হিসেবেই প্রধানমন্ত্রী শেখ হাসিনা পরমাণু শক্তির শান্তিপূর্ণ ব্যবহারে দেশের পক্ষে আন্তর্জাতিক অঙ্গনের সমর্থন অর্জন করেছেন। এটি জাতির জন্য এক চিরঞ্জীব মাইলফলক। 
ইনু বলেন, পারমাণবিক শক্তি অর্জনের সাথে সাথে আসে মানবিক, সামাজিক ও রাজনৈতিক দায়বদ্ধতা। পারমাণবিক শক্তিকে ক্ষমতার অহংকার নয়, মানবমুক্তি ও মানবসেবার প্রযুক্তি হিসেবে ব্যবহার করতে হবে। সামাজিক বৈষম্য থেকে মুক্তির হাতিয়ার হবে এ শক্তি। কমমূল্যে বিদ্যুৎ পৌঁছতে হবে নিম্নআয়ের মানুষের কাছে। আর সতর্ক থাকতে হবে, যাতে জঙ্গি ও সাম্প্রদায়িক অপশক্তির হাতে যেন এই শক্তি না যায়, বলেন তিনি।
আইইবি’র সাবেক প্রেসিডেন্ট প্রকৌশলী ড. এম শামীম জেড বসুনিয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে মূলপ্রবন্ধ পাঠ করেন পরমাণু শক্তি কমিশনের সাবেক চেয়ারম্যান প্রকৌশলী ড. মোঃ মনজুরুল হক। অন্যান্যের মধ্যে বিশেষ আলোচক হিসেবে অনুষ্ঠানে বক্তৃতা করেন আইইবি’র অনারারি জেনারেল সেক্রেটারি প্রকৌশলি মোঃ আব্দুস সবুর।
#
আকরাম/সেলিম/রফিকুল/সেলিমুজ্জামান/২০১৮/২২০০ ঘণ্টা 
তথ্যবিবরণী                                                                            নম্বর :  ৬৭৯
অর্থমন্ত্রীর ‘নির্বাচিত প্রবন্ধ’ গ্রন্থের প্রকাশনা উৎসব
ঢাকা, ১৯ ফাল্গুন (৩ মার্চ ) :
অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের ‘নির্বাচিত প্রবন্ধ’ গ্রন্থের প্রকাশনা উৎসব আজ অনুষ্ঠিত হয়েছে। বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তনে এ প্রকাশনা উৎসবের আয়োজন করে অন্যপ্রকাশ প্রকাশনী সংস্থা ।
অর্থমন্ত্রীর লেখা নানা সময়ের প্রবন্ধ থেকে ১৯টি রচনা নিয়ে ‘নির্বাচিত প্রবন্ধ’। প্রথম প্রবন্ধটি এ দেশের শাসন ব্যবস্থা নিয়ে লেখা। এখানে বাংলাদেশে বিভিন্ন জেলার স্বশাসিত সরকার ব্যবস্থার কথা লিখেছেন অর্থমন্ত্রী। দ্বিতীয় প্রবন্ধটি  বঙ্গবন্ধু ও বাংলাদেশ। এরপরে অক্সফোর্ড  ও ব্রাসেলস নিয়ে রয়েছে দু’টি প্রবন্ধ। 
পরের প্রবন্ধগুলো বাংলাদেশের রাজনীতি, অর্থনীতি ও শিক্ষা ক্ষেত্রে অবদান রেখে যাওয়া গুণী ব্যক্তিত্বদের নিয়ে রচিত। এরা হলেন- বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, তাজউদ্দীন আহমদ, আবদুর রাজ্জাক, আবু আহমেদ আবদুল হাফিজ, অমর্ত্য সেন, তাসাদ্দুক আহমদ চৌধুরী, আবু জাফর ওবায়দুল্লাহ খান, আবু সায়ীদ মাহমুদ, অধ্যাপক গিয়াসউদ্দিন আহমদ, এ এইচ এসকে সাদেক, নাসির চৌধুরী, অধ্যাপক আনিসুজ্জামান, আবদুল্লাহ আবু সায়ীদ, সৈয়দ আহমদ হোসেন এবং মুনতাযিরুল হাই সাবির।
ইমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রবন্ধ গ্রন্থটি নিয়ে আলোচনায় অংশগ্রহণ করেন পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জামান আহমদ, শিক্ষাবিদ অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ, বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান এবং অন্যপ্রকাশের প্রধান নির্বাহী মাজহারুল  ইসলাম।
#
শাহেদ/সেলিম/রফিকুল/সেলিমুজ্জামান/২০১৮/২১০০ ঘণ্টা 
তথ্যবিবরণী                                                                            নম্বর :  ৬৭৮
গান আমাদের শিল্প সংস্কৃতিতে নতুনমাত্রা যোগ করবে
                               -- সংস্কৃতি বিষয়ক মন্ত্রী
ঢাকা, ১৯ ফাল্গুন (৩ মার্চ ) :
সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর বলেছেন, পুরাতনী বাংলা গান আমাদের শিল্প সংস্কৃতির জন্য একটি বড় ঘটনা। এটি আমাদের শিল্প সংস্কৃতিতে নতুনমাত্রা যোগ করবে। গানের এ ধারা আমাদের দেশে ক্রমেই শক্তিশালী হবে।
মন্ত্রী আজ রাজধানীর ধানমন্ডিতে নজরুল ইনস্টিটিউট মিলনায়তনে সুরের ধারা আয়োজিত সাবেরা আহমেদ রিজভী ফাউন্ডেশনের সহায়তায় পুরাতনী বাংলা গানের “বিশেষ কর্মশালার অভিজ্ঞান পত্র বিতরণ’’ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।
সুরের ধারার অধ্যক্ষ ও চেয়ারম্যান অধ্যাপক রেজওয়ানা চৌধুরী বন্যার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাবেরা আহমেদ রিজভী ফাউন্ডেশনের চেয়ারম্যান জওহর রিজভী। 
 
মন্ত্রী বলেন, ‘আমি গানের মানুষ নই; তবে আমি গান অত্যন্ত ভালোবাসি। তিনি বলেন, পুরাতনী বাংলা গান শোনার তেমন একটা সুযোগ হয়ে ওঠেনি। তবে আজ আমি টপ্পা হিসেবে প্রথম পুরাতনী বাংলা যে গানটি শুনলাম, তা আমি কবিতা হিসেবে পাঠ করেছিলাম’। 
#
ফয়সল/সেলিম/রফিকুল/সেলিমুজ্জামান/২০১৮/২০৩০ ঘণ্টা 
তথ্যবিবরণী                                                                                নম্বর : ৬৭৭
টেকসই উন্নয়নের অন্যতম প্রধান শর্ত হচ্ছে আইনশৃঙ্খলার উন্নয়ন
                                                    ---প্রতিমন্ত্রী রাঙ্গাঁ
গংগাচড়া (রংপুর), ১৯ ফাল্গুন (৩ মার্চ ) :
পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী মোঃ মসিউর রহমান রাঙ্গাঁ বলেছেন, সন্ত্রাসীদের কোনো দল নেই। তারা দেশ ও জাতির শত্রু। 
প্রতিমন্ত্রী আজ রংপুর জেলার গংগাচড়া সেন্টার হাটে সম্প্রতি হরকলি ঠাকুরপাড়ায় সন্ত্রাসী হামলা পরবর্তী পরিস্থিতি নিয়ে এক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন। 
রাঙ্গাঁ বলেন, টেকসই উন্নয়নের অন্যতম প্রধান শর্ত হচ্ছে দেশের আইনশৃঙ্খলার উন্নয়ন ও শান্তিপূর্ণ পরিবেশ নিশ্চিতকরণ। তিনি বলেন, সরকারের সময়োপযোগী পদক্ষেপের ফলে বিচ্ছিন্ন জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদকে নির্মূল করা সম্ভব হয়েছে। 
প্রতিমন্ত্রী রংপুরের স্থানীয় হরকলি ঠাকুরপাড়া এলাকায় সন্ত্রাস সৃষ্টিকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণে স্থানীয় প্রশাসনকে নির্দেশ দেন। 
#
আহসান/সেলিম/রফিক/আব্বাস/২০১৮/২০১৭ ঘণ্টা 
তথ্যবিবরণী                                                                          নম্বর :  ৬৭৬ 
ড. জাফর ইকবালের উপর হামলার ঘটনায় তথ্যমন্ত্রীর নিন্দা
ঢাকা, ১৯ ফাল্গুন (৩ মার্চ ) :
শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক, জনপ্রিয় লেখক ড. মুহম্মদ জাফর ইকবালের উপর হামলার ঘটনায় তীব্রনিন্দা ও অপরাধীদের দ্রুতবিচারের দাবি জানিয়েছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।  
আজ সিলেটে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের মুক্তমঞ্চে ট্রিপল-ই বিভাগের এক অনুষ্ঠানে তাকে পেছন দিক থেকে মাথায় ছুরিকাঘাত করে এক যুবক। আহত অবস্থায় শিক্ষার্থীরা জাফর ইকবালকে ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যান। এসময় হামলাকারীকেও  শিক্ষার্থীরা আটক করে বলে জানা যায়।
#
আকরাম/সেলিম/মোশারফ/সেলিমুজ্জামান/২০১৮/১৯২০ ঘণ্টা 
তথ্যবিবরণী                                                                          নম্বর :  ৬৭৫
প্রকৃতির ভারসাম্য রক্ষার জন্যই বন্যপ্রাণী রক্ষা করতে হবে 
-- পরিবেশ ও বন মন্ত্রী
ঢাকা, ১৯ ফাল্গুন (৩ মার্চ ) :
পরিবেশ ও বন মন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ বলেছেন, প্রকৃতির ভারসাম্য রক্ষার জন্যই বন্যপ্রাণী রক্ষা করতে হবে। আজ বন অধিদপ্তরের আয়োজনে 'বিশ্ব বন্যপ্রাণী দিবস' উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।
এবার দিবসটির প্রতিপাদ্য বিষয় হচ্ছে, "বাঘ গোত্রীয় প্রাণিরা বিপদাপন্ন, এদের রক্ষায় এগিয়ে আসুন"।
মন্ত্রী বলেন, সারাবিশ্বে জনসংখ্যা বৃদ্ধি, নগরায়ণ, বন্যপ্রাণী শিকার ও পাচার, বন্যপ্রাণীর অবৈধ ব্যবসা, বন ও বনভূমি হ্রাস এবং পরিবেশ বিপর্যয়ের কারণে বন্যপ্রাণীর সংখ্যা আশঙ্কাজনকভাবে হ্রাস পাচ্ছে। বাংলাদেশে একসময় প্রচুর বন্যপ্রাণী ছিল। আমাদের অজ্ঞতা ও অবহেলার কারণে গত কয়েক দশকের ব্যবধানে দেশ থেকে বেশ কয়েক প্রজাতির বন্যপ্রাণী বিলুপ্ত হয়ে গেছে। 
বাংলাদেশ বন বিভাগ দেশের বন্যপ্রাণী সংরক্ষণের জন্য নতুন উদ্যোগে কাজ করে যাচ্ছে বলে মন্তব্য করে মন্ত্রী বলেন, ইতিমধ্যে ১৯২৭ সালের বন আইন সংশোধনের উদ্যোগ গ্রহণ করা হয়েছে এবং ১৯৭৩ সালের বন্যপ্রাণী আইনকে সংশোধন করে বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইন -২০১২ প্রণয়ন করা হয়েছে। বন্যপ্রাণি সংরক্ষণের জন্য সরকারের উদ্যোগ ও কার্যক্রমের পাশাপাশি জনসাধারণের সচেতনতার ওপর গুরুত্বারোপ করেন মন্ত্রী। 
 
বিশেষ অতিথির বক্তব্যে পরিবেশ ও বন উপমন্ত্রী আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব বলেন, বর্তমান সরকার বন্যপ্রাণী ব্যবস্থাপনাকে অধিকতর গুরুত্ব প্রদান করে ৪১টি এলাকাকে 'রক্ষিত এলাকা' ঘোষণা করেছে। বন্যপ্রাণী সংরক্ষণে অবদান রাখার জন্য "বঙ্গবন্ধু অ্যাওয়ার্ড ফর ওয়াইল্ড লাইফ কনজারভেশন" নামে পুরস্কার প্রবর্তন করা হয়েছে। তিনি আরো বলেন, বন্যপ্রাণী রক্ষার জন্য বর্তমান সরকার প্রতিশ্রুতিবদ্ধ। 
 
প্রধান বন সংরক্ষক মোহাম্মদ সফিউল আলম চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিবেশ সচিব আবদুল্লাহ আল মোহসীন চৌধুরী। 
 
#
 
পাশা/সেলিম/মোশারফ/সেলিমুজ্জামান/২০১৮/১৮৩০ ঘণ্টা 
তথ্যবিবরণী                                                                            নম্বর : ৬৭৪
 
১ম বর্ষ স্নাতক পাস ও সম্মান প্রফেশনাল ভর্তি কোটার মেধাতালিকা ৫ মার্চ প্রকাশ 
 
ঢাকা, ১৯ ফাল্গুন (৩ মার্চ ) :
 
জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৭-১৮ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক পাস ও  সম্মান প্রফেশনাল শ্রেণির ভর্তি কার্যক্রমে ২য় মেধাতালিকায় ভর্তিকৃত শিক্ষার্থীদের কোর্স পরিবর্তন ও কোটার মেধাতালিকা আগামী ৫ মার্চ ২০১৮ তারিখ প্রকাশ করা হবে। 
 
ঝগঝ এর মাধ্যমে বিকেল ৪টা থেকে যেকোন মোবাইল মেসেজ অপশনে গিয়ে ১ম বর্ষ স্নাতক পাস-এর ক্ষেত্রে  হঁ<ংঢ়ধপব>ধঃফম<ংঢ়ধপব>ৎড়ষষ হড়  ও সম্মান প্রফেশনাল-এর জন্য (হঁ<ংঢ়ধপব>ধঃযঢ়<ংঢ়ধপব>ৎড়ষষ হড়)  লিখে ১৬২২২ নম্বরে  ঝবহফ  করে এবং একই দিন রাত ৯টা থেকে ওয়েবসাইটে িি.িধফসরংংরড়হং.হঁ.বফঁ.নফ অথবা হঁ.বফঁ.নফ/ধফসরংংরড়হং  এ ফল পাওয়া যাবে বলে জাতীয় বিশ্ববিদ্যালয়ের এক  প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। 
 
#
 
ফয়জুল/সেলিম/মোশারফ/সেলিমুজ্জামান/২০১৮/১৮২০ ঘণ্টা 
 
তথ্যবিবরণী                                                                          নম্বর : ৬৭৩
 
মতলব উত্তরে ৫টি সেতু-কালভার্ট উদ্বোধনকালে ত্রাণমন্ত্রী
প্রত্যেক ইউনিয়নে কমপক্ষে ২টি করে নতুন ব্রিজ-কালভার্ট
 
মতলব উত্তর (চাঁদপুর), ১৯ ফাল্গুন (৩ মার্চ ) :
 
দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীরবিক্রম বলেছেন, প্রত্যেক ইউনিয়নে কমপক্ষে ২টি করে নতুন ব্রিজ-কালভাট নির্মাণে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অঙ্গীকার বাস্তবায়ন করা হচ্ছে। আগামী ডিসেম্বরের মধ্যে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের মাধ্যমে ১৩ হাজার নতুন ব্রিজ-কালভার্ট নির্মাণ করা হবে।
 
মন্ত্রী আজ চাঁদপুরের মতলব উত্তর উপজেলার ৫টি সেতু ও কালভার্ট উদ্বোধনকালে এ কথা বলেন। এ সময় মতলব উত্তর উপজেলা পরিষদের চেয়ারম্যান মনজুর আহমদ, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এমএ কুদ্দুস, ছেংগারচর পৌরসভার মেয়র আলহাজ রফিকুল আলম জজ, চাঁদপুর জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান এইচএম জাহাঙ্গীর আলম, উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মোঃ শাহজাহান প্রধান, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার মোজাম্মেল হক ও স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। 
 
ত্রাণমন্ত্রী বলেন, বিএনপি সরকারের শাসনামলে দেশে কোনো উন্নয়ন হয়নি। শেখ হাসিনার সরকার ক্ষমতায় এসে মাত্র নয়বছরে দেশে ব্যাপক উন্নয়ন করেছে এবং করছে। তিনি বলেন, বর্তমান সরকার যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন করতে ব্যাপক প্রকল্প হাতে নিয়েছে। বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা উন্নয়নের জন্য বিশ্বে রোলমডেল হিসেবে বিবেচিত হয়েছেন। আওয়ামী লীগের শাসন মানেই বাংলাদেশের উন্নয়ন বলে মন্ত্রী মন্তব্য করেন।
 
এছাড়া মন্ত্রী আজ দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের উদ্যোগে ‘গ্রামীণ রাস্তায় কম-বেশি ১৫ মিটার দৈর্ঘ্যরে সেতু ও কালভার্ট নির্মাণ’ শীর্ষক প্রকল্পের অধীনে চাঁদপুরের মতলব উত্তর উপজেলার চরমাছুয়া কমিউনিটি ক্লিনিকের সামনে ওয়াপদা খালের উপর সেতু, মোহাম্মদপুর শহীদুল আলম রব কমান্ডারের বাড়ির সামনে খালের উপর সেতু, কেশাইর কান্দি পাকা রাস্তার পাশে খালের উপর সেতু, মাথাভাঙ্গা খানবাড়ির সামনে খালের উপর সেতু ও হানিরপাড় দিদার মোল্লার বাড়ির পাশের খালের উপর সেতুও উদ্বোধন করেন।
 
#
 
দেওয়ান/সেলিম/মোশারফ/সেলিমুজ্জামান/২০১৮/১৮০০ ঘণ্টা 
তথ্যবিবরণী                                                                          নম্বর :  ৬৭২
 
উইমেন টেক এক্সপো শুরু হয়েছে
 
ঢাকা, ১৯ ফাল্গুন (৩ মার্চ ) :
 
বাংলাদেশ উইমেন ইন টেকনোলজি এবং বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক এর যৌথ আয়োজনে প্রযুক্তিতে নারী উদ্যোক্তাদের নিয়ে “উইমেন টেক এক্সপো-২০১৮” আজ ঢাকার কাকরাইলে ইনস্টিটিউশন অভ্ ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স, বাংলাদেশ (আইডিইবি) এর মাল্টিপারপাস হলে শুরু হয়েছে। বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে  এ মেলার উদ্বোধন করেন। 
 
মন্ত্রী বলেন, বতর্মান সরকারের দূরদর্শী ও যুগোপযোগী উদ্যোগের ফলে আইসিটিতে বাংলাদেশ ঈর্ষণীয় সাফল্য অর্জন করেছে এবং এর সুফল গ্রামের সাধারণ মানুয়ের দোরগোড়ায় পৌঁছে গেছে। তিনি আরো বলেন, আইসিটিতে নারীদের অংশগ্রহণ ও পদচারণা বেড়েছে। এ উন্নয়নে পুরুষদের সাথে নারীদেরও সমান অবদান রয়েছে।
 
সফল নারী উদ্যোক্তা এবং জনতা ব্যাংকের চেয়ারম্যান লুনা শামসুদ্দোহার সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স ও মেকাট্রনিক্স বিভাগের প্রধান অধ্যাপক লাফিফা জামান, ওপেন সোর্স নেটওয়ার্কের মুনির হাসান, আইপে (রঢ়ধু) এর চেয়ারম্যান জাকারিয়া স্বপন এবং উইমেন ইন ডিজিটালের প্রতিষ্ঠাতা আছিয়া নীলা।
 
#
 
কামরুল/সেলিম/মোশারফ/সেলিমুজ্জামান/২০১৮/১৭৫০ ঘণ্টা 
Todays handout (6).docx Todays handout (6).docx

Share with :

Facebook Facebook