তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১১ জুন ২০২০

তথ্যবিবরণী ১১ জুন, ২০২০

তথ্যবিবরণী                                                                                                   নম্বর : ২১২৬

 

করোনার অর্থনৈতিক ক্ষতি পুষিয়ে নিতে সরকার কৃষির ওপর সর্বোচ্চ গুরুত্ব দিয়েছে
                                                                 - - পরিবেশমন্ত্রী

বিড়লেখা (মৌলভীবাজার), ২৮ জ্যৈষ্ঠ (১১ জুন) :

          পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন বলেছেন, মহামারী করোনা ভাইরাসের কারণে দেশের যে অর্থনৈতিক ক্ষতি হয়েছে তা পুষিয়ে নিতে সরকার কৃষির ওপর সর্বোচ্চ জোর দিয়েছে। কৃষকদের সার, বীজ, টাকা-সহ নানা ধরণের প্রণোদনা দিয়ে যাচ্ছে। ভবিষ্যতেও কৃষকদের প্রয়োজনীয় সকল প্রকার সহযোগিতা অব্যাহত থাকবে।

          মন্ত্রী আজ মৌলভীবাজার জেলার বড়লেখা উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে ৩২০ জন কৃষকের মধ্যে বিনামূল্যে সবজি বীজ, চারা ও উপকরণ সহায়তা বাবদ চেক বিতরণ অনুষ্ঠানে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

          মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাড়ির আঙিনার কোন খালি জায়গা পতিত না রাখার অনুরোধ করেছেন। একসময় দেশের অর্থনীতি নির্ভর করতো কৃষির ওপর। সরকার হারানো সে অতীত ফিরিয়ে আনতে নানামুখী উদ্যোগ নিয়েছে। সরকারের উদ্যোগের ফলে করোনার ভয়াবহ বিপর্যয়ের মধ্যেও বাংলাদেশে খাদ্যের কোনো সমস্যা হবে না।

          বড়লেখা উপজেলা নির্বাহী অফিসার মো. শামীম আল ইমরানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদ চেয়ারম্যান সোয়েব আহমদ, ভাইস চেয়ারম্যান তাজউদ্দিন, উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ দেবল সরকার, উপজেলা কৃষক লীগের সভাপতি আব্দুল লতিফ, সাংবাদিক ইকবাল হোসেন স্বপন, আব্দুর রব, লিটন শরীফ প্রমুখ।

#

দীপংকর/নাইচ/রফিকুল/রেজাউল/২০২০/২১১৬ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                   নম্বর :২১২৩

ইসরাইলের অবৈধ বসতি স্থাপনের পরিকল্পনার নিন্দা জানালো ওআইসি

ঢাকা, ২৮ জ্যৈষ্ঠ (১১ জুন) :

          দখলকৃত পশ্চিম তীর এবং কৌশলগত ও উর্বর জর্ডান উপত্যকায় ইসরাইলের ইহুদীদের বসতি স্থাপনের পরিকল্পনার কঠোর নিন্দা জানালো ইসলামি সহযোগিতা সংস্থা (ওআইসি)। গতকাল ওআইসি নির্বাহী কমিটির পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বিশেষ  বৈঠকে এ নিন্দা জানানো হয়।

          ভার্চুয়াল এ বৈঠকে বাংলাদেশের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। পররাষ্ট্রমন্ত্রী এ দুঃসময়ে প্যালেস্টাইনের নেতৃত্ব ও জনগণের প্রতি বাংলাদেশের অবিচল সমর্থন ও সংহতি প্রকাশ করেন। এ সমস্যার দ্বিরাষ্ট্রভিত্তিক বাস্তবসম্মত টেকসই সমাধানের বিষয়ে ওআইসির সকল রাষ্ট্রকে একই সুরে বিশ্বের সকল আন্তর্জাতিক সংস্থা ও রাজনৈতিক নেতৃত্বের সাথে কথা বলার আহ্বান জানালেন ড. মোমেন। 

          তিনি উল্লেখ করেন, বাংলাদেশ বিশ্বাস করে প্যালেস্টাইন ও মধ্যপ্রাচ্যে স্থায়ী শান্তি প্রতিষ্ঠায় জাতিসংঘের রেজুলেশন, আরব শান্তি উদ্যোগ, চতুষ্ঠয় রোডম্যাপের সময়োপযোগী বাস্তবায়ন মূলভিত্তি হিসেবে কাজ করতে পারে। পররাষ্ট্রমন্ত্রী আরো উল্লেখ করেন, দ্বি-রাষ্ট্র তত্ত্বের ভিত্তিতে গঠিত প্যালেস্টাইন রাষ্ট্র এবং ১৯৬৭ সালের পূর্বের সীমানা অনুসরণ করে পূর্ব জেরুজালেমের রাজধানী প্রতিষ্ঠার মাধ্যমে প্যালেস্টাইন রাষ্ট্র প্রতিষ্ঠা না হওয়া পর্যন্ত বাংলাদেশ প্যালেস্টাইনের আত্মনিয়ন্ত্রণের অধিকারের প্রতি সমর্থন জানিয়ে যাবে।

          এ সময় করোনা মোকাবিলায় করণীয় নির্ধারণ, করোনায় বিপর্যস্ত অর্থনীতি এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ র্জীবন ও জীবিকা রক্ষার বিষয়টি আলোচনার জন্য বাংলাদেশের পক্ষ থেকে পররাষ্ট্রমন্ত্রীদের একটি বিশেষ কাউন্সিল আহ্বান করার প্রস্তাব করা হয়েছে ।

          ওআইসির নির্বাহী কমিটির সদস্য রাষ্ট্রের মধ্যে রয়েছে বাংলাদেশ, তুরস্ক, সৌদিআরব, গাম্বিয়া, সংযুক্ত আরব আমিরাত, এবং নাইজার। ১৪তম ইসলামি সম্মেলনের সভাপতি সৌদি আরবের  সভাপতিত্বে নির্বাহী কমিটির ৬ টি দেশের পররাষ্ট্রমন্ত্রী বা প্রতিনিধি এবং ওআইসির মহাসচিব এ সম্মেলনে অংশ নেন।

 

#

তৌহিদুল/নাইচ/রফিকুল/কানাই/২০২০/২০১০ঘন্টা

 

তথ্যবিবরণী                                                                                                   নম্বর : ২১২৫  

কবিরহাট পৌরসভার কাউন্সিলর আনোয়ার হোসেনের মৃত্যুতে সেতুমন্ত্রীর শোক

ঢাকা, ২৮ জ্যৈষ্ঠ (১১ জুন) :

          নোয়াখালীর কবিরহাট পৌরসভার ১নং ওয়ার্ডের কাউন্সিলর, উপজেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক আনোয়ার হোসেনের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী এবং বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

          মন্ত্রী আজ এক শোকবার্তায় মরহুমের রুহের মাগফেরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান। 

#

নাছের/নাইচ/রফিকুল/রেজাউল/২০২০/২০১২ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                   নম্বর : ২১২৪

চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরসমূহকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত

ঢাকা, ২৮ জ্যৈষ্ঠ (১১ জুন) :

            পূর্বমধ্য বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন পশ্চিমমধ্য বঙ্গোপসারগর এলাকায় অবস্থারত লঘুচাপটি সুস্পষ্ট লঘুচাপ আকারে পশ্চিমমধ্য বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন উত্তরপশ্চিম বঙ্গোপসাগর এলাকায় অবস্থান করছে। এর প্রভাবে উত্ত বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন এলাকায় গভীর সঞ্চালণশীল মেঘমালা তৈরি হচ্ছে এবং বায়ুচাপের তারতম্যের আধিক্য বিরাজ করছে। উত্তর বঙ্গোপসাগর, বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্র বন্দরসমূহের উপর দিয়ে ঝড়ো হাওয়া বলে যেতে পারে।

            চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরসমূহকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

            উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। সেই সাথে তাদেরকে গভীর সাগরে বিচরণ না করতে বলা হয়েছে।

#

তাসমীন/নাইচ/রফিকুল/রেজাউল/২০২০/১৯৫২ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                   নম্বর :২১২২

 

করোনা পরিস্থিতিতে বিদেশ প্রত্যাগত কর্মীদের জন্য করণীয় বিষয়ক আন্ত:মন্ত্রণালয় সভা অনুষ্ঠিত

 

ঢাকা, ২৮ জ্যৈষ্ঠ (১১ জুন) :

          করোনা ভাইরাসে উদ্ভুত পরিস্থিতিতে প্রবাসী বাংলাদেশিদের জন্য করণীয় বিষয়ে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের আয়োজনে আজ জরুরি আন্তঃমন্ত্রণালয় অনলাইন সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ। পররাষ্ট্র মন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এতে অংশগ্রহণ করেন।

 

          মন্ত্রী ইমরান আহমদ বলেন, বিদেশ প্রত্যাগত কর্মীদের জন্য মোট ৭০০ কোটি টাকার ঋণ সুবিধা প্রদান করা ছাড়াও করোনাত্তোর আন্তর্জাতিক শ্রম বাজারের পরিবর্তিত চাহিদা অনুযায়ী পুনঃপ্রশিক্ষণ এবং দক্ষতা উন্নয়নের মাধ্যমে ফেরত আসা কর্মীদের পুনরায় বিদেশ প্রেরণের উদ্যোগ নেয়া হবে। বিরূপ পরিস্থিতিতে ঝুঁকি কমানোর জন্য ভবিষ্যতে কর্মী প্রেরণের ক্ষেত্রে দক্ষ কর্মী প্রেরণের ওপর অধিক গুরুত্ব দেওয়া হবে। এছাড়া, প্রশিক্ষণের যথাযথ সনদায়ন ও পূর্ববর্তী শিক্ষা স্বীকৃতি (RPL) বিষয়েও কার্যক্রম হাতে নেওয়া হয়েছে। করোনাত্তোর শ্রম বাজারে কৃষি ও স্বাস্থ্যসেবা খাতে কর্মীর চাহিদা বৃদ্ধি পেতে পারে বিবেচনায় এই দুই সেক্টরে দক্ষ কর্মী তৈরির ব্যাপারে প্রশিক্ষণ প্রদানের নীতিগত সিদ্ধান্ত গৃহীত হয়েছে। তিনি বিদেশ প্রত্যাগত কর্মীদের জন্য সমন্বিত ফরম্যাটে একটি ডাটাবেজ করার কথা উল্লেখ করেন।

 

          সভায় অন্যান্য বক্তারা বলেন, মানবপাচার ঠেকাতে সংশ্লিষ্ট সকলকে একযোগে কাজ করতে হবে। তাঁরা আইন-শৃঙ্খলা বাহিনীর তৎপরতা ‍বৃদ্ধির ও মানবপাচার সংক্রান্ত মামলাগুলো দ্রুত নিষ্পত্তির তাগিদ দেন। তাঁরা সংশ্লিষ্ট সকলের সমন্বয়ে প্রবাসী কর্মীদের জন্য এক্সক্লুসিভ কোভিড টেস্টিং সেন্টার স্থাপনের ব্যাপারে আলোচনা করেন, যাতে কেউ কোভিড সংক্রান্ত ভুয়া সার্টিফিকেট নিয়ে বিদেশে গিয়ে বাংলাদেশের ভাবমূর্তি ক্ষুণ্ন করতে না পারে। তাঁরা প্রবাসী কর্মীদের পাসপোর্ট সংক্রান্ত কার্যক্রম যত দ্রুত সম্ভব সম্পন্ন করার জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে অনুরোধ জানান।

 

          প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন এর সঞ্চালনায় উক্ত সভায় আরো অংশগ্রহণ করেন, বাংলাদেশ সামরিক বাহিনীর প্রিন্সিপাল স্টাফ অফিসার লে. জেনারেল মাহফুজুর রহমান, বেসামরিক বিমান পরিবহণ ও পর্যটন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোঃ মহিবুল হক, পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব মাসুদ বিন মোমেন, বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মোঃ মফিদুর রহমান, সিএএবি, র‌্যাব-এর মহাপরিচালক অতিরিক্ত আইজিপি চৌধুরী আবদুল্লাহ আল-মামুন, বিপিএম, পিপিএম, জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো’র মহাপরিচালক মোঃ শামসুল আলম, ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের মহাপরিচালক মোঃ হামিদুর রহমান, স্বাস্থ্য সেবা বিভাগের অতিরিক্ত সচিব মোঃ হাবিবুর রহমান, সুরক্ষা সেবা বিভাগের অতিরিক্ত সচিব মোহাম্মদ আজহারুল হক, বোয়েসেল-এর ব্যবস্থাপনা পরিচালক মোঃ সাইফুল হাসান বাদল, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের যুগ্মসচিব নাসরীন জাহান প্রমুখ।

#

রাশেদুজ্জামান/নাইচ/রফিকুল/কানাই/২০২০/১৯১০ঘন্টা

 

তথ্যবিবরণী                                                                                                   নম্বর : ২১২০

 

কোভিড-১৯ (করোনা ভাইরাস) সংক্রান্ত সর্বশেষ প্রতিবেদন

ঢাকা, ২৮ জ্যৈষ্ঠ (১১ জুন) :

          ন্যাশনাল ডিজাস্টার রেসপন্স কো-অর্ডিনেশন সেন্টার (এনডিআরসিসি) থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী করোনা ভাইরাস পরিস্থিতি মোকাবিলার জন্য ৬৪ জেলায় ইতোমধ্যে ২ লাখ ১১ হাজার ১৭ মেট্রিক টন চাল বরাদ্দ করা হয়েছে। এছাড়া শিশু খাদ্য-সহ অন্যান্য সামগ্রী ক্রয়ের জন্য ১২২ কোটি ৯৭ লাখ ৭২ হাজার ২৬৪ টাকা বরাদ্দ করা হয়েছে। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের মাধ্যমে বরাদ্দকৃত এ সাহায্য দেশের সকল জেলা ও উপজেলা প্রশাসনের মাধ্যমে বিতরণ করা হচ্ছে । ‌

          স্বাস্থ্য অধিদপ্তর এবং রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)-এর তথ্যানুযায়ী আজ দেশে নতুন করে আরো ৩ হাজার ১৮৭ জনের শরীরে করোনা সংক্রমণ ধরা পড়েছে। এ নিয়ে বাংলাদেশে এখন পর্যন্ত কোভিড-১৯ আক্রান্ত রোগীর সংখ্যা ৭৮ হাজার ৫২ জন। গত ২৪ ঘণ্টায় ৩৭ জন-সহ এ পর্যন্ত ১ হাজার ৪৯ জন এ রোগে মৃত্যুবরণ করেছেন। গত ২৪ ঘণ্টায় ১৫ হাজার ৭৭২ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে।

          এখন পর্যন্ত সর্বমোট ২৫ লাখ ৯ হাজার ১৪২টি পিপিই সংগ্রহ করা হয়েছে। এর মধ্যে মোট বিতরণ করা হয়েছে ২২ লাখ ৭২ হাজার ৯৭৫টি এবং মজুত আছে ২ লাখ ৩৬ হাজার ১৬৭টি।

          সারা দেশে জেলা ও উপজেলা পর্যায়ে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনের জন্য প্রস্তুত করা হয়েছে ৬২৯টি প্রতিষ্ঠান এবং এর মাধ্যমে তাৎক্ষণিকভাবে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনের সেবা প্রদান করা যাবে ৩১ হাজার ৯৯১ জনকে।

#

তাসমীন/নাইচ/রফিকুল/কানাই/২০২০/ ১৮৩০ঘন্টা

তথ্যবিবরণী                                                                                                   নম্বর : ২১১৯

রপ্তানি আয়ে অর্থনীতিতে বড় ভূমিকা রাখবে মাছ

                                                                                                                                                                           -মৎস্য মন্ত্রী

 

ঢাকা, ২৮ জ্যৈষ্ঠ (১১ জুন) :

          মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম বলেছেন, মানুষের পুষ্টি ও আমিষের চাহিদা মেটাবার জন্য মৎস্য একটি গুরুত্বপূর্ণ খাত। দেশের সকল মানুষের চাহিদা মিটিয়ে বিদেশে রপ্তানির মাধ্যমে দেশের অর্থনীতিতে বড় ভূমিকা রাখবে মাছ। মৎস্য ও প্রাণিজ খাতের সাথে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে প্রায় ৮০ লাখ মানুষ জড়িত। তারা দেশের চাহিদা যেমন মেটাচ্ছে, রপ্তানির মাধ্যমে বৈদেশিক মুদ্রা এনে দেশের অর্থনীতির চাকাকে সচল রাখছে।

          মন্ত্রী আজ রাজধানীর মিরপুরে জাতীয় চিড়িয়াখানা লেকে পোনা মাছ অবমুক্তকরণ শেষে এসব কথা বলেন।

          মন্ত্রী বলেন, মিঠা পানি, স্বাদু পানি ও লবণাক্ত পানির মাছ যেগুলো দেশের পরিবেশ নষ্ট করবে না, মানুষের পুষ্টি চাহিদা মেটাবে এবং কোনভাবেই ক্ষতিকর নয়, সে জাতীয় মাছের প্রজাতি দেশের বাইরে থেকেও এনে দেশে বিস্তার চাষ করা হবে। দেশের প্রত্যন্ত অঞ্চলে যার ছোট পুকুর আছে, ভরাট জলাশয় আছে, যাদের মাছের খামার আছে তাদেরকে সহযোগিতা করা হচ্ছে। বিভিন্ন কৌশলগত অবস্থান নিয়ে প্রায় ৬৫ প্রকারের মাছের প্রজনন ও জাত বৃদ্ধির উদ্যোগ নেয়া হয়েছে।

          পোনা মাছ অবমুক্তকরণ শেষে মন্ত্রী জাতীয় চিড়িয়াখানা ঘুরে দেখেন, বিভিন্ন প্রাণী সম্পর্কে খোঁজ-খবর নেন এবং সংশ্লিষ্টদের দিক-নির্দেশনা প্রদান করেন।

          মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব রওনক মাহমুদ, অতিরিক্ত সচিব কাজী ওয়াছি উদ্দিন ও শ্যামল চন্দ্র কর্মকার, যুগ্মসচিব মোঃ তৌফিকুল আরিফ, মৎস্য অধিদপ্তরের মহাপরিচালক কাজী শামস আফরোজ, প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক ডা. আবদুল জব্বার শিকদার-সহ মন্ত্রণালয় ও মৎস্য অধিদপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।

         

#

ইফতেখার/নাইচ/রফিকুল/কানাই/২০২০/১৮২৭ঘন্টা

তথ্যবিবরণী                                                                                                     নম্বর : ২১২১


সড়ক পরিবহন ও সেতু মন্ত্রীর তাৎক্ষণিক বাজেট প্রতিক্রিয়া

 

ঢাকা, ২৮ জ্যৈষ্ঠ (১১ জুন) :

          সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী এবং বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের আজ জাতীয় সংসদে উপস্থাপিত ২০২০-২১ অর্থবছরের বাজেটের ওপর তাৎক্ষণিক এক প্রতিক্রিয়ায় বলেন, এবারের বাজেট ভিন্ন বাস্তবতায়, ভিন্ন বৈশ্বিক প্রেক্ষপটে তৈরি। এ বাজেট করোনার বিদ্যমান সংকটকে সম্ভাবনায় রূপদানের বাস্তবসম্মত প্রত্যাশার দলিল।

          তিনি বলেন, জীবনের পাশাপাশি জীবিকার চাকা সচল রাখাতে শেখ হাসিনার সরকারের সাহসী ও সময়োচিত চিন্তার সোনালী ফসল এ বাজেট।

          সংসদ ভবন এলাকাস্থ নিজ বাসভবন থেকে তিনি বলেন, উপস্থাপিত বাজেট জনগণের আত্মবিশ্বাস বাড়ানোর পাশাপাশি অর্থনৈতিক উত্তরণের পরিকল্পনা, এটি একটি জনবান্ধব ও জীবনঘনিষ্ঠ অর্থনৈতিক দলিল।

          মন্ত্রী আরো বলেন, বিএনপি’র বাজেট প্রতিক্রিয়া আগেভাগে তৈরি করা, মনগড়া, গতানুগতিক ও পুরনো গল্প।

#

 

নাছের/নাইচ/রফিকুল/রেজাউল/২০২০/১৯০০ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                   নম্বর : ২১১৮

১৬ জুন হতে সীমিত পরিসরে  আন্তর্জাতিক  রুটে বিমান  চলাচল শুরু

 

ঢাকা, ২৮ জ্যৈষ্ঠ (১১ জুন) :

 

          স্বাস্থ্য বিধি ও বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের নীতিমালা অনুসরণ করে আগামী ১৬ জুন হতে সীমিত পরিসরে  আন্তর্জাতিক  রুটে বিমান  চলাচল শুরু হবে। বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ আজ এক দপ্তর আদেশের মাধ্যমে এ কথা জানায়।

 

          আদেশে উল্লেখ করা হয়েছে, বিরাজমান পরিস্থিতির কারণে  বিমান বাংলাদেশ এয়ারলাইনস ঢাকা- যুক্তরাজ্য-ঢাকা রুটে যাত্রী পরিবহণ করতে পারবে এবং কাতার এয়ারওয়েজ দোহা-ঢাকা-দোহা রুটে ট্রানজিট যাত্রী পরিবহণ করতে পারবে।

 

#

তানভীর/নাইচ/রফিকুল/কানাই/২০২০/১৮০০ঘন্টা

 

 

তথ্যবিবরণী                                                                                                   নম্বর : ২১১৭

১১ জুন শুধু শেখ হাসিনার কারামুক্তি নয়, গণতন্ত্রেরও মুক্তি দিবস

                                                                   -তথ্যমন্ত্রী

 

ঢাকা, ২৮ জ্যৈষ্ঠ (১১ জুন) :

 

          তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহ্মুদ বলেছেন, ১১ জুন শুধু শেখ হাসিনার কারামুক্তি নয়, গণতন্ত্রেরও মুক্তি দিবস। 

          'শেখ হাসিনার কারামুক্তি দিবসে'র দ্বাদশ বার্ষিকী উপল‌ক্ষে রাজধানীর ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী একথা বলেন।

          ড. হাছান মাহ্মুদ বলেন, 'আওয়ামী লীগ সভাপতি বঙ্গবন্ধুকন্যা জননেত্রী শেখ হাসিনা ২০০৮ সালের এই দিনে দীর্ঘ ১১ মাস কারাভোগের পর মুক্ত হন। এদিনটি প্রকৃতপক্ষে শুধু শেখ হাসিনার কারামুক্তি দিবস নয়, গণতন্ত্রেরও মুক্তি দিবস কারণ তিনি সারাজীবন ধরে গণতন্ত্রের জন্য ও মানুষের অধিকার আদায়ের জন্য সংগ্রাম করেছেন।'

          '২০০৭ সালে যেদিন বঙ্গবন্ধুকন্যা শেখ হা‌সিনা‌কে ব‌ন্দি করা হ‌য়ে‌ছিল, সে‌দিন শুধু তাকেই নয়, গণতন্ত্রকেও ব‌ন্দি করা হ‌য়ে‌ছিল' বলেন মন্ত্রী।

          মন্ত্রী এ সময় শেখ হাসিনাকে গণতন্ত্র  ও মুক্তিযুদ্ধের চেতনার অগ্নিবীণা হিসেবে আখ্যায়িত করে বলেন, 'শেখ হাসিনা যেভাবে বঙ্গবন্ধুর স্বপ্নপূরণের পথে বাংলাদেশকে এগিয়ে নিয়ে যাচ্ছেন, তা বিশ্বের সামনে এক অনন্য নেতৃত্বের উদাহরণ। তিনি আজ শুধু প্রধানমন্ত্রী নন, আওয়ামী লীগের সভাপতি নন, তিনি বিশ্বনেতার আসনে আসীন।'

          এর আগে দিবসটিকে কেন্দ্র করে আওয়ামী লীগ সভাপ‌তির রাজনৈ‌তিক কার্যাল‌য়ে দোয়া মাহ‌ফিল অনুষ্ঠিত হয়। বাংলাদেশ আওয়ামী লী‌গের সভাপ‌তিমণ্ডলীর সদস্য জাহাঙ্গীর ক‌বির নানক, আব্দুর রহমান, যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহ্মুদ, আ..ম বাহাউ‌দ্দিন না‌সিম, সাংগঠ‌নিক সম্পাদক মির্জা আজম, বি.এম মোজা‌ম্মেল হক, এস.এম কামাল হো‌সেন, স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ডা. রো‌কেয়া সুলতানা ও উপ-দপ্তর সম্পাদক সা‌য়েম খান প্রমুখ মিলাদে অংশ নেন। মাহফিল শেষে আওয়ামী লীগ সভাপ‌তি ও প্রধানমন্ত্রী শেখ হা‌সিনার দীর্ঘায়ু ও মঙ্গল কামনা এবং দেশ ও বিশ্বকে করোনা থেকে মুক্তির জন্য মোনাজাত করা হয়।

 

#

আকরাম/নাইচ/রফিকুল/কানাই/২০২০/১৭১৫ঘন্টা

 

 

তথ্যবিবরণী                                                                                                     নম্বর : ২১১৬

‍‍‍‍‍‍‍‍‍‍‍‍আইসিটি বিভাগের এডিপি পর্যালোচনা সভা অনুষ্ঠিত
 

ঢাকা, ২৮ জ্যৈষ্ঠ (১১ জুন) :


          তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের ২০১৯-২০ অর্থ বছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) বাস্তবায়ন পর্যালোচনা সভা আজ অনলাইনে অনুষ্ঠিত হয়।

          তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এতে সভাপতিত্ব করেন।

          সভায় আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম, বাংলাদেশ হাইটেক পার্ক  কর্তৃপক্ষ, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরসহ বিভাগের অধীন বিভিন্ন সংস্থা প্রধানগণ এবং বিভিন্ন প্রকল্প পরিচালকগণ অংশগ্রহণ করেন। 

          আইসিটি বিভাগের চলতি অর্থবছরের চলমান প্রকল্পসমূহের অগ্রগতি নিয়ে সভায় বিস্তারিত আলোচনা হয়। প্রকল্প পরিচালকগণ নিজ নিজ প্রকল্পের সর্বশেষ অগ্রগতি এসময় তুলে ধরেন।

          প্রতিমন্ত্রী গুণগতমান বজায় রেখে প্রকল্পের কাজ যথাসময় শেষ করতে প্রকল্প পরিচালকগণকে প্রয়োজনীয় নির্দেশনা প্রদান করেন। প্রকল্প পরিচালকগণ চলমান প্রকল্পসমূহের কাজ নির্ধারিত সময়ের মধ্যে শেষ হবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

          উল্লেখ্য, চলতি অর্থবছরে আইসিটি বিভাগের অধীন মোট ৩১টি চলমান প্রকল্পের জন্য সংশোধিত  এডিপিতে বরাদ্দ রয়েছে  ৯শত ৯৬ কোটি টাকা।  এ পর্যন্ত প্রকল্পসমূহের কাজের বাস্তব অগ্রগতি  ৭৪ দশমিক ৬  শতাংশ বলে সভায় জানানো হয়।


#

শহিদুল/পরীক্ষিৎ/মামুন/কুতুব/২০২০/১৫০০ ঘণ্টা

 

 

তথ্যবিবরণী                                                                                                     নম্বর : ২১১৫


‍‍‍‍‍‍‍‍‍‍‍‍করোনা পরিস্থিতিতে ‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍ত্রাণ সহায়তা অব্যাহত

ঢাকা, ২৮ জ্যৈষ্ঠ (১১ জুন, ২০২০) :


       করোনা পরিস্থিতিতে সৃষ্ট দুর্যোগে সারাদেশের সাধারণ মানুষের কষ্ট লাঘবে মানবিক সহায়তা হিসেবে ত্রাণ বিতরণ অব্যাহত রেখেছে সরকার । এ পর্যন্ত সারা দেশে প্রায় দেড় কোটি পরিবারকে ত্রাণ সহায়তা দেয়া হয়েছে ।


         ৬৪ জেলার জেলা প্রশাসন থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী ১০ জুন পর্যন্ত সারাদেশে চাল বরাদ্দ দেয়া হয়েছে দুই লাখ এক হাজার ৪১৭ মেট্রিক টন এবং বিতরণ করা হয়েছে প্রায় এক লাখ ৭০ হাজার মেট্রিক টন । এতে উপকারভোগী পরিবার সংখ্যা প্রায় দেড় কোটি ।


         নগদ বরাদ্দ দেয়া হয়েছে ১১৬ কোটিরও বেশী টাকা । এরমধ্যে সাধারণ ত্রাণ হিসেবে নগদ বরাদ্দ দেয়া হয়েছে ৯১ কোটি ১৩ লক্ষ ৭২ হাজার টাকা এবং বিতরণ করা হয়েছে ৭৯ কোটি ৯৮ লাখ টাকা।

          শিশু খাদ্য সহায়ক হিসেবে বরাদ্দ দেয়া হয়েছে ২৫ কোটি ৫৪ লাখ টাকা এবং এ পর্যন্ত বিতরণ করা হয়েছে ২১ কোটি ৩৬ লাখ ৫৪ হাজার টাকা । এতে উপকারভোগী পরিবার সংখ্যা ছয় লাখ ৮৩ হাজার ৩৩৭ এবং উপকারভোগী লোকসংখ্যা ১৪ লাখ ২৭ হাজার ৭৮ জন ।

 
#

সেলিম/পরীক্ষিৎ/মামুন/মাসুম/২০২০/ ১১ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                   নম্বর : ২১১৪

মাদারীপুরের শিবচর উপজেলা চেয়ারম্যান মুক্তিযোদ্ধা মো. শামসুদ্দিন খানের মৃত্যুতে সংস্কৃতি প্রতিমন্ত্রীর শোক

ঢাকা, ২৮ জ্যৈষ্ঠ (১১ জুন, ২০২০) :

 

          মাদারীপুরের শিবচর উপজেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি, শিবচর উপজেলা পরিষদ চেয়ারম্যান ও বীর মুক্তিযোদ্ধা মো. শামসুদ্দিন খানের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি।

          প্রতিমন্ত্রী আজ এক শোকবার্তায় মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন এবং তাঁর শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।

          উল্লেখ্য, মো.শামসুদ্দিন খান (৭৫)  আজ (১০ জুন) আনুমানিক বিকাল সোয়া ৫টার দিকে ঢাকার একটি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তিনি তাঁর স্ত্রী, ছয় পুত্র, এক মেয়েসহ অসংখ্য শুভাকাঙ্ক্ষী রেখে গেছেন।

#

ফয়সল/মামুন/মাসুম/২০২০/ ১০:৩০ ঘণ্টা

 

2020-06-11-21-17-b51ca0de680e127962f1443a69c513dd.docx 2020-06-11-21-17-b51ca0de680e127962f1443a69c513dd.docx

Share with :

Facebook Facebook